ইচ্ছে ঘুড়ি ১৪ ...

রায়হান আবীর এর ছবি
লিখেছেন রায়হান আবীর (তারিখ: মঙ্গল, ১৬/০৬/২০০৯ - ১১:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

১ ...

খুব ভালো বই পড়লে কিংবা সিনেমা দেখে ফেললে আমার একটু মন খারাপ লাগে। মনে হয় জীবনে মুগ্ধ হবো, এমন একটা জিনিস বাদ পড়ে গেলো। ঠিক এই কারণে আমি কিছু ভালো ভালো জিনিস জমিয়ে রাখি। শীর্ষেন্দুর অনেক অনেক জটিল বই এখনও পড়ি নাই, সুনীলের "সেই সময়" পড়ি নাই। এগুলো জমে থাক। পরে পড়বো।

শিন্ডলার'স লিস্ট সিনেমা দেখে অনেক অনেকদিন পর বিশাল মুগ্ধ হলাম। সিনেমা দেখে আমি যে অত্যন্ত আবেগঘন হয়েছি সেটা নিজের কাছে উপস্থাপনের জন্য সিনেমার আবেগঘন একসময়ে হালকা করে চোখেও পানি এনে ফেললাম। সিনেমা যখন শেষ তখন কয়টা বাজে? রাত সাড়ে তিনটা বোধ হয়। করিডরে দাঁড়িয়ে পেছনের জীবনের দিকে তাকালাম। কয়টা ভালো কাজ করেছি? ক্লাস ফোরে স্কাউটিং শুরু করেছিলাম যখন, আমাদের বড় ভাই স্কাউটিং এর তিনটা মূলনীতি শিখালেন। তারমধ্যে একটা- প্রতিদিন কারও না কারও উপকার করবো। আমি অতি উৎসাহী হয়ে সেদিন এক বুড়ো লোককে ধরে রাস্তা পার করে দিয়েছিলাম। আমি না হলেও হয়তো তিনি পার হতেন ঠিকই- কিন্তু আমার ভালো কাজ করা হতো না। তারপর? তারপর আর কিছু খুঁজে পেলাম না। জীবনে বলার মতো ভালো কাজ কিছুই করি নাই। খালি বড় বড় কথাই বলছি ...

সেদিন এক ব্লগে কিংকু ভাই কথায় কথায় সবজান্তা ভাইকে বললেন, পৃথিবীতে সবাই মুখোশ পরে থাকে। কারওটা বোঝা যায়, কারওটা বোঝা যায় না। সেদিন থেকে মাথায় খালি এই কথাটাই ঘুরে। আমিও তো একটা মুখোশ পরে আছি। মুখোশে আড়াল করে রেখেছি ভীষণ স্বার্থপর একটা মুখ। সবসময় নিজেরটা ভাবি। অথচ ভাব ধরি (*** **'র) মতো ...

২ ...

গত কয়েকদিন ধরে যেই সিনেমাই দেখি সেটাই দ্বিতীয় বিশ্বযুদ্ধ নিয়ে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ নিয়ে আগে কী জানতাম? একটা বিশ্বযুদ্ধ হয়েছিল। একটা নেতা ছিল। তার নাম "হিটলার"। সেই হিটলারের বিশাল অনুগত একটা সেনাবাহিনী ছিল। এতোটাই অনুগত যে, একদিন ঘুম থেকে হিটলার তাদের ছাদে উঠিয়ে মার্চ শুরু করতে বললেন। তারা মার্চ শুরু করলো। তারপর ছাদের শেষ মাথায় গিয়ে টপাটপ পড়তে থাকলো। কারণ হিটলার থামার আদেশ দেননি।

এই হিটলার অনেক খারাপ লোক ছিলেন। তারপরও তিনি ভালো একটা কাজ করেছেন। যদিও পুরোটা শেষ করে যেতে পারেন নাই। তাহলে আজ পৃথিবীটা অন্যরকম হতো। তিনি ইহুদি নামক জঘন্য জাতিটাকে প্রায় নিশ্চিহ্ন করে দিতে চেয়েছিলেন। গ্যাস চেম্বারে তাদের হত্যা করে পৃথিবীটাকে বাচাঁতে চেয়েছিলেন। কিন্তু লাভ হয়নি। কারণ যেই কয়জন দূর্ভাগ্যক্রমে বেঁচে গিয়েছিল তারা এখন সারাদুনিয়ায় ভেজাল সৃষ্টি করছে।

৩ ...

ঈশ্বর লোক ভালু না। তিনি দলাদলিতে উস্তাদ। তিনি আমাদের হিন্দু বানিয়েছেন, বানিয়েছেন মুসলমান, ইহুদি, খ্রিস্টান, নাস্তিক, ব্লাডি মুক্তমনা ও অন্যান্য। তারপর লাগিয়ে দিলেন। এ কয় এর আল্লাহ ভালু না, আরেকজন কয় তাগোটা ভালো বাকি সব মিথ্যা। তারপর তারা মারামারি, কাটাকাটি করেন। স্বর্গীয় আরশে আঙুর খেতে খেতে ঈশ্বর সেটা উপভোগ করেন।

কিন্তু তাও আমাদের সৌভাগ্য শিন্ডলার এর মতো কিছু মানুষ ঈশ্বরের হাতে সৃষ্টি না হয়ে, ঈশ্বরের মতো না হয়ে পৃথিবীতে চলে আসেন। পোল্যান্ডের তিন লক্ষ ঈহুদিকে একজন মেরে সাফ করে দেবার সময় তিনি হাজার খানেক কে বাঁচিয়ে ফেলেন।

৪ ...

আমার খুব বড় হতে ইচ্ছে করে ... আমার খুব মানুষকে ভালোবাসতে ইচ্ছে করে ... আমার একজন মানুষ হতে বড় ইচ্ছে করে ...


মন্তব্য

পরিবর্তনশীল এর ছবি

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রায়হান আবীর এর ছবি

কিরে?

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার খুব বড় হতে ইচ্ছে করে ... আমার খুব মানুষকে ভালোবাসতে ইচ্ছে করে ... আমার একজন মানুষ হতে বড় ইচ্ছে করে ...
ইচ্ছাপূরণ হোক। এটা আমারও ইচ্ছা। একদম মিলে গেল।

"শিন্ডলার'স লিস্ট" দেখতে হবে। দারুণ একটা ডিভিডি কিনে রাখসি। ডুয়াল লেয়ারের অরিজিন্যাল ডিস্ক দেঁতো হাসি
আমিও খুব ভাল কিছু অনেক সময় ফেলে রাখি। তবে তার মূল কারণ আলসেমি। জমিয়ে রাখার রোমান্টিসিজম না চোখ টিপি

লেখা ভাল হইসে। ভাল্লাগল।

রায়হান আবীর এর ছবি

আপনাকে ধন্যবাদ জানাই।

সবজান্তা এর ছবি

০১

লেখার একটা অংশ নিয়ে আপত্তি আছে, সেটার কথাই আগে বলি।

এই হিটলার অনেক খারাপ লোক ছিলেন। তারপরও তিনি ভালো একটা কাজ করেছেন। যদিও পুরোটা শেষ করে যেতে পারেন নাই। তাহলে আজ পৃথিবীটা অন্যরকম হতো। তিনি ইহুদি নামক জঘন্য জাতিটাকে প্রায় নিশ্চিহ্ন করে দিতে চেয়েছিলেন। গ্যাস চেম্বারে তাদের হত্যা করে পৃথিবীটাকে বাচাঁতে চেয়েছিলেন। কিন্তু লাভ হয়নি। কারণ যেই কয়জন দূর্ভাগ্যক্রমে বেঁচে গিয়েছিল তারা এখন সারাদুনিয়ায় ভেজাল সৃষ্টি করছে।

এই কথাটা রেসিস্ট হয়ে গেলো। হয়তো আজকে ইহুদীদের যে সর্বগ্রাসী মনোভাব, তার পিছে হিটলারের সেই বীভৎস কার্যক্রম অনেকটা ভূমিকা রেখেছে। নিরাপরাধ যে কোন ব্যক্তির প্রাণহানীকেই আমার কাছে নিষ্ঠুরতা বলে মনে হয় ( এমন কি তা যদি নিরাপরাধ পাকিস্তানি হয় তবুও)। আজ ফিলিস্তিনীদের সাথে ইহুদীরা যা করছে তা নিন্দারও অযোগ্য- একথা স্বীকার করি, কিন্তু সে জন্য অবশ্যই গ্যাস চেম্বার হত্যাকাণ্ড জায়েজ হয়ে যায় না, কিংবা হিটলারও ভালো মানুষ হয়ে যায় না।

০২

দ্বিতীয় বিশ্বযুদ্ধ একটা দারুণ টপিক। আমার মাঝে মাঝে মনে হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধ নিয়ে যতো চমৎকার ছবি, বই রয়েছে, তার দশ শতাংশও যদি আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে থাকতো, তাহলে জামাতের বাচ্চারা এতো ফালাফালির সাহস পায় না। শিন্ডলার্স লিস্টের ডিভিডিটা এখনো আমার টেবিলে রাখা, দেখেছি বহু আগেই। আরো একটা চমৎকার সিনেমা আছে ( একই সাথে বইও), অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট, সেটাও দেখতে পারো।

আর ঠিক দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাথে সরাসরি সম্পর্কিত না, তবে অনেক তথ্য আছে এবং মূলত রাশিয়াতে সমাজতন্ত্রের নামে স্টালিনের গণহত্যার উপর একটা ডকুমেন্টারি আছে, দ্য সোভিয়েত স্টোরি। সেটাও দেখতে পারো।

০৩

ঈশ্বর বিষয়ক আলোচনায় আর না গেলাম। ঘুম পায়।

০৪

মানুষকে ভালোবাসা, সম্ভবত পৃথিবীর সবচেয়ে কঠিন কাজগুলির মধ্যে একটা।

০৫

লেখা ভালো লাগলো।


অলমিতি বিস্তারেণ

রায়হান আবীর এর ছবি

ভাই আপনি আমার রসিকতাটা ধরতে পারলেন না? মন খারাপ

সবজান্তা এর ছবি

শিন্ডলারের প্যারাটা পড়ে মনে হয় ধরতে পারলাম। স্যরি। মন মেজাজ আসলে ভালো না, কিছুই কেন জানি আর ধরতে পারি না। আগের কমেন্টের অংশটা রাখবো নাকি মুছে দিবো ?

আবারো স্যরি রে ভাই, আমি আসলেই প্রথমে বুঝি নাই।


অলমিতি বিস্তারেণ

রায়হান আবীর এর ছবি

আরে ব্যাপার না। দেঁতো হাসি

এই মাত্র হার্ড ড্রাইভ চেক করে দেখলাম "অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট" মুভিটা আছে। আজকেই খতম করে দিবো ভাবতেছি।

দ্য সোভিয়েত স্টোরি এর কথা আগেও একবার মন্তব্যে বলছিলেন। পুরোটা একসাথে পাই নাই এখনও। পাইলে দেখে ফেলবো।

আর খারাপ সময় দ্রুত কাটিয়ে উঠুন এই কামনা করি মন থেকে।

ধুসর গোধূলি এর ছবি

- জার্মান চ্যানেল ZDF আর arte-এর করা অনেক গুলো ডকু দেখেছিলাম হিটু দাদু আর ট্যালিন চাচ্চুর উপর। দুর্দান্ত সেই ডকু গুলো সংগ্রহ করি নাই আলসেমীর কারণে। এখন নিজের পাছায় নিজেরই প্যাডেল কিক মারতে ইচ্ছা করে মাঝে মাঝে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্বপ্নাহত এর ছবি

প্যাডেল কিক ক্যাম্নে মারে? কোন কোন ক্ষেত্রেই বা মারে? চিন্তিত

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

ধুসর গোধূলি এর ছবি

- মিলেনিয়ামের সেরা প্রশ্ন। এই প্রশ্নের জবাব কোবি দিতে পারবে না। কোবি নিরব এখানে। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্বপ্নাহত এর ছবি

কোবি রে প্যাডেল কিক মেরে সরব করা হউক দেঁতো হাসি

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কোবি রে প্যাডেল কিক মেরে সরব করা হউক - দাবীর সাথে একাত্মতা ঘোষনা করছি। চেষ্টার কোন কায়-কারবার নাই।
হউক মানে হউক। হতে হবে। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

ইয়া হাবিবি! দেঁতো হাসি

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইয়া হাবিবি ! দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অমিত এর ছবি

"অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট" যতদূর জানতাম প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে

স্বপ্নাহত এর ছবি

প্রতিদিন কারও না কারও উপকার করবো

অনেক দিন পর স্কাউটিং এর মূলনীতিটার কথা মনে পড়লো। অনেকদিন পর যেমন মনে পড়লো অনেকদিন ধরে কারো তেমন কোন উপকার করিনাই.... আমি যেইদিন এইটা শিখসিলাম সেইদিন ব্রীজ এ উঠতে একটা মাল বোঝাই একটা ভ্যানওয়ালারে সাহায্য করসিলাম ধাক্কা দিয়ে দেঁতো হাসি

শিন্ডলারস লিস্ট দেখা হইতেসেনা স্রেফ আলসেমির জন্যে। দেখি তাইলে এই উইকেন্ডেই দেখে ফেলবো।

তুই এখনো সেই সময় পড়সনাই শুনে তোরে ১০০টা ফ্রন্টরোল লাগাইতে ইচ্ছা করসিলাম। পরে ভাবলাম থাক্.. বেচারা। হাজার হইলেও মানুষ হইতে চাইতেসে চোখ টিপি
---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

রায়হান আবীর এর ছবি

পরে দেখিস। সামনে তো সময় পড়ে আছেই। কী কস দেঁতো হাসি

রানা মেহের এর ছবি

রায়হান আপনার ক্ষোভটা ধরতে পারছি
কিন্তু সবজান্তা যে প্যারা নিয়ে কথা বলেছেন
তার উপস্থাপন আসলেই ভালো হয়নি।
বরং বিভ্রান্তি সৃষ্টির প্রচুর উপাদান আছে ।
চাইলে ভেবে দেখতে পারেন
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

রায়হান আবীর এর ছবি

রানাপু,

ছোটবেলায় আমি এই জানতাম। সুতরাং হাজার বিভ্রান্তি ছড়ালেও কিচ্ছু করার নেই। আমার টাইম মেশিন নাই। আমি ছোটবেলায় যেয়ে আমাকে আসল জিনিসটা বলে আসতে পারবো না। কী বলেন?

স্পর্শ এর ছবি

ছোটোবেলায় আমিও এইটাই জানতাম।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আমার খুব বড় হতে ইচ্ছে করে ... আমার খুব মানুষকে ভালোবাসতে ইচ্ছে করে ... আমার একজন মানুষ হতে বড় ইচ্ছে করে ...

এই ইচ্ছেটাই আসল।

রায়হান আবীর এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ জানাই।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হুমম।

রায়হান আবীর এর ছবি

ধন্যবাদ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রোমান পোলিনেস্কির দ্যা পিয়ানিস্ট দেখতে পারেন... দারুণ ছবি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

পিয়ানিস্ট আমারো খুব ভাল লেগেছে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রায়হান আবীর এর ছবি

দেখছি। গত সপ্তাহেই।

এনকিদু এর ছবি

স্কাউটিং এর শিক্ষাটা আমি রাস্তায় কাজে লাগানর একটা উপায় আবিষ্কার করেছি ।

যখন আমার সামনের দুই রিক্সা ওয়ালার মধ্যে ঝগড়ার কারনে জ্যাম লেগে যায়, তখন আমি আমার রিক্সায় বসে সামনের রিক্সা দুটোর যে কোন একটাকে পা দিয়ে জোরসে ঠেলা মারি । সেই রিক্সা চলতে শুরু করলেই আবার জ্যাম ছুটে যায় ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রায়হান আবীর এর ছবি

দেঁতো হাসি

সিরাত এর ছবি

শিন্ডলার'স লিস্ট দেইখা ব্যাপক কানছিলাম। আমার টপ ৫ সিনেমার একটা।

ইহুদীদের মাইরা ফেলার জিনিসটা কি মজার কোন কিছুর অংশ ছিল? নাইলে কিন্তু বেশ রেসিস্ট হয়ে গেল। হাসি

রায়হান আবীর এর ছবি

কনফিউশন থাকলে আরেকবার সম্পূর্ণ লেখাটা পড়ে দেখার অনুরোধ জানাই। কিংবা সবজান্তা ভাইয়ের দ্বিতীয় মন্তব্যটাও দেখতে পারেন। হাসি

স্পর্শ এর ছবি

বই জমিয়ে রেখেছি বিভুতিভূষণ সব।
গ্লাডিয়েটর সিনেমাটাও জমিয়ে রেখেছি।
তুমিও যে ভালো জিনিস জমিয়ে রাখো জেনে মজা লাগলো।

আমার খুব বড় হতে ইচ্ছে করে ... আমার খুব মানুষকে ভালোবাসতে ইচ্ছে করে ... আমার একজন মানুষ হতে বড় ইচ্ছে করে ...

ইচ্ছাপূরণ হোক। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

এনকিদু এর ছবি

ইচ্ছাপূরণ টাও জমিয়েই রাখেন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রায়হান আবীর এর ছবি

তুমিও যে ভালো জিনিস জমিয়ে রাখো জেনে মজা লাগলো।

আপনার সাথে তো চ্রম একটা জিনিস মিলে গেলো। দেঁতো হাসি

শিক্ষানবিস এর ছবি

শিন্ডলারস লিস্ট দেখে আমিও কানছিলাম। সেই অভিজ্ঞতা ভোলার মত না। স্পিলবার্গের সেরা সিনেমা।
হোটেল রুয়ান্ডা দেখছিলি না? অনেকে বলে, হোটেল রুয়ান্ডা হল আফ্রিকার শিন্ডলারস লিস্ট।

রায়হান আবীর এর ছবি

হা হা হা। তুই কানছিলি। সত্যি নাকি? দেঁতো হাসি

রেনেট এর ছবি

আমি ইনশাল্লাহ জীবনের সবকিছুই জমিয়ে রাখছি দেঁতো হাসি
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রায়হান আবীর এর ছবি

ভালো। আপনার তো আর বিয়াশাদি হওনের চান্স নাই, শেষ কালে একা একা বইসা সব দেইখেন, সব পইড়েন দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আগে ভালো বড়ইটা, ভালো জলপাইটা, মিষ্টি আমড়াটা জমিয়ে রাখতাম, পরে খাবো বলে। পরে দেখি, এমন কারো সাথে দেখা হয়ে যায়, তাকেই দিয়ে দিতে হয় জমিয়ে রাখা ভালো জিনিস। ইয়ে, মানে...
এখন আমি অন্যরকম। জীবনের প্রতিটি মুহূর্ত বাঁচতে চাই আমি সবচেয়ে ভালোটা নিয়ে, যতোটুকু পাওয়া যায়, ততোটুকু সুখ নিয়ে, কে জানে, কাল হো না হো... দেঁতো হাসি

অপেক্ষান
কয়েকদিন পরে আমি একটা সিনেমা বানামু। "রিক্সাওয়ালা"
ওইটাও দেখার লিস্টে রাখেন। চোখ টিপি
লেখা জোশিলা হইছে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

এখন আমি অন্যরকম। জীবনের প্রতিটি মুহূর্ত বাঁচতে চাই আমি সবচেয়ে ভালোটা নিয়ে, যতোটুকু পাওয়া যায়, ততোটুকু সুখ নিয়ে, কে জানে, কাল হো না হো... দেঁতো হাসি

সেইটাই আফা। ছোট একটা জীবন। সুখে থাকাই শ্রেয়।

মন্তব্যের জন্য ধন্যবাদ। হাসি

ধুসর গোধূলি এর ছবি

- যে প্যারাটা নিয়ে শমসের আলী আর রানা মেহের বিভ্রান্তিতে পড়ে গেছেন সেটা কিন্তু পরের প্যারাতেই পরিষ্কার হয়ে যায়। পুরো লেখাটা পড়লেই লেখকের অবস্থান খুব ভালো করেই বুঝা যায়, এতে সমস্যা মনে হয়নি আমার।

লেখাটা খুব ভালো লেগেছে রায়হান আবীর। শিণ্ডলার্স লিস্ট বাফার হচ্ছে। দেখবো আজকেই (হয়তো)। মানুষের জন্য কিছু করতে হলে আসলে বড় হতে হবে, বড় হয়ে মানুষ হতে হবে এমনটা ভাবার কোনো কারণ নেই। যেকোনো সময়েই, যেকোনো অবস্থাতেই মানুষের জন্য কিছু না কিছু করা সম্ভব। সুযোগটা মহান ইশ্বর ওপেন করে রেখেছেন সবসময়েই বিপুল সংখ্যক মানুষকে চিপায় ফেলে রেখে! আশে পাশের এই চিপায় পড়া মানুষের দিকে তাকালেই বুঝা যাবে কার জন্য ঠিক কী করা যায়! কারো সাথে হাসি মুখে দশ মিনিট কথা বলে কাঁধে একটা হালকা ঝাঁকি দিয়ে যদি বলা হয়, "টেক ইট ইজি ম্যান, নাথিং বিগ হ্যাপেন্ড"। এটাও অনেক বড় একটা কিছু করা, সময়ের দাবীতে। এটা করতে কি বড় হতে হয় আবীর? খুব কাছের একজন বন্ধুরও তো বন্ধুর এমন একটা ঝাঁকির দরকার হতে পারে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রায়হান আবীর এর ছবি

গুরু মুভি দেখছেন? আপনি দেখবেন, তারপর কইবেন ক্যামন লাগছে এর লাইজ্ঞা এতদিন এই পোস্টের মন্তব্যের জবাব দেওয়া থেকে বিরত আছিলাম দেঁতো হাসি

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

কালকে পড়ছি, ভাবসিলাম বাসায় গিয়া কমেন্ট করবো কিন্তু ভুলে গেসিলাম, তাই আবার অফিস টাইমেই দেঁতো হাসি

১) সেই সময়-প্রথম আলো আমার পড়া সেরা দুইটা বই ... এই জিনিস না পড়ে ফালায় রাখা রীতিমত অপরাধ ... দুইদিনের দুনিয়া দেঁতো হাসি

শিন্ডলার্স লিস্ট থার্ড ইয়ারে পড়ার সময় দেখসিলাম ... ঐসময় স্পিলবার্গ ভূত চাপসিলো, একটানে এম্পায়ার অভ দ্য সান, এ আই, এমিস্টাড, শিন্ডলার্স লিস্ট দেখে ফেলসিলাম ... শিন্ডলার্স লিস্ট দেখে যে পরিমাণ মুগ্ধ হইসিলাম প্রায় সেই পরিমাণ মুগ্ধ হইসিলাম পরে হোটেল রুয়ান্ডা দেখে, আর আফসোস হইসিল জেনোসাইড নিয়ে এই রকম একটা ছবি বাংলাদেশে কেন হয় না ...

শিন্ডালার্স লিস্ট দেখের বেশ আগে কোন এক ম্যাগাজিনে কোন এক আঁতেলের সমালোচনা পড়সিলাম ... সেটার মূল কথা ছিল, শিন্ডলারের মহানুভবতা দেখে আসলে মুগ্ধ হওয়ার কিছু নাই, সে নিজের প্রয়োজনেই তাদের রক্ষা করছিল, কারণ তার সস্তা শ্রম দরকার ছিল; এসবই আসলে পুঁজিবাদী ষড়যন্ত্র ইত্যাদি ইত্যাদি ... পরে ছবিটা দেখে ওই ব্যাটার উপরে ব্যাপক মেজাজ খ্রাপ হইসিল এবং এখন আমি এই টাইপ "সবাই-বদ-সবই-ষড়যন্ত্র" টাইপ ব্লগ দেখলে সযত্নে এড়ায়ে যাই ...

এমিস্টাড দেখসো? আমার ধারণা এইটা স্পিলবার্গের সবচে আন্ডাররেটেড ছবি, অনেকেই দেখে নাই অথচ অসামান্য একটা ছবি ...

২)

এই হিটলার অনেক খারাপ লোক ছিলেন। তারপরও তিনি ভালো একটা কাজ করেছেন। যদিও পুরোটা শেষ করে যেতে পারেন নাই। তাহলে আজ পৃথিবীটা অন্যরকম হতো। তিনি ইহুদি নামক জঘন্য জাতিটাকে প্রায় নিশ্চিহ্ন করে দিতে চেয়েছিলেন। গ্যাস চেম্বারে তাদের হত্যা করে পৃথিবীটাকে বাচাঁতে চেয়েছিলেন। কিন্তু লাভ হয়নি। কারণ যেই কয়জন দূর্ভাগ্যক্রমে বেঁচে গিয়েছিল তারা এখন সারাদুনিয়ায় ভেজাল সৃষ্টি করছে।

তুমি এই কথা বাচ্চাকালে শুনসো? আমি কয়দিন আগেও শুনসি, বিদেশে উচ্চশিক্ষা নিচ্ছে এমন মানুষদের মুখে ... এইসব নিয়া তর্ক করতেও রুচি হয়না আজকাল ...

৩) এই প্যরাটা সবচে জোস লাগসে ...

৪) মেয়েরাও মানুষ ... মানুষকে ভালোবাসা কঠিন কাজ না দেঁতো হাসি

লেখা দারূণ হইসে চলুক

এইবার লগাউট করি, এক সপ্তার কমেন্ট একদিনে করে ফেললাম ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

তানবীরা এর ছবি

মেয়েরাও মানুষ ... মানুষকে ভালোবাসা কঠিন কাজ না,

মাইরা কিংকুর ভুত ছাড়াইতে হইব ঃ)
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

দ্যাখেন আফা আমার অনেক দোষ থাকতে পারে কিন্তু আমি সোজা মানুষ ... মেয়েদের ছাড়া আর কাউরে ভালোবাসি না শয়তানী হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কিংকু দেখি আসলেই এক্কেরে সুজা মানুষ ! চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

ফাহিম্ভাই, এতো বড় মন্তব্য। আমার ব্লগের চেয়েও বড় দেঁতো হাসি

ম্যাগাজিনেও তাহলে ছাগলের ম্যাৎকার শুনা যায় গড়াগড়ি দিয়া হাসি

এমিষ্টাড দেখিনাই। ডাউনলোড দিসি। দেখে ফেলবো অচিরেই। তারপর জানাবো কেমন লাগলো। আর আপনার পছন্দের সাথে আমার বেশ মিল আছে। সচলের আপনার লিস্টের সব মুভি একএক করে দেখতেছি শুধু এই কারণেই দেঁতো হাসি

ইচ্ছেঘুড়ি দৌঁড়ায়, লাস্ট কত্তোগুলা ব্লগে আপনার মন্তব্য পাইছি দেঁতো হাসি

তানবীরা এর ছবি

রায়হান, আমারো তোমার সাথে জব্বর একটা মিল আছে। আমিও সব জমাই রাখতেছি ৬৫ এর পরে পড়ব আর দেখব বলে। এর আগে সময় পাওয়া কষ্টকর। আমার অবশ্য চোখ বুঝলেই দুনিয়া আন্ধার হওয়ার সময়ও আর বেশি বাকি নাই ঃ)

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রায়হান আবীর এর ছবি

এখনও ফোন দেই নাই মন খারাপ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

হুমম...

রায়হান আবীর এর ছবি

হাসি

সাইফুল আকবর খান এর ছবি

কিন্তু তাও আমাদের সৌভাগ্য শিন্ডলার এর মতো কিছু মানুষ ঈশ্বরের হাতে সৃষ্টি না হয়ে, ঈশ্বরের মতো না হয়ে পৃথিবীতে চলে আসেন। পোল্যান্ডের তিন লক্ষ ঈহুদিকে একজন মেরে সাফ করে দেবার সময় তিনি হাজার খানেক কে বাঁচিয়ে ফেলেন।
চলুক

আর, ৪ নম্বর ইচ্ছাটা পূরণ হোক। হাসি

আর, ঈশ্বররে মাইনাস!
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রায়হান আবীর এর ছবি

হ। কইষা মাইনাস। আগলা ভাব লয় খালি।

নিবিড় এর ছবি

আগেই পড়ছিলাম তাও আজকে আবার আসলাম হাসি কারন আগেরবার মানুষের পিসি থেকে কমেন্ট করা সম্ভব হয় নায় তাই এইবার আসছি হাসি
তবে সব কথার শেষ কথা তোর লেখার শেষের ইচ্ছে পূরণ হোক আর পাসওয়ার্ড বদল তোকে আর বদলে দিক চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অমিত এর ছবি

২য় বিশ্বযুদ্ধ নিয়ে আমার দেখা একমাত্র জার্মান মুভি এবং সর্বশ্রেষ্ঠ ইউবোট ফিকশন হল ডাস বুট । অনেক আগে বিটিভিতে সিরিজ হিসাবে দেখাত।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।