আলহামদুলিল্লাহ

সাফি এর ছবি
লিখেছেন সাফি (তারিখ: রবি, ৩১/০৩/২০১৩ - ৩:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:

শুকরিয়া আদায় করিয়া এই লেখাটা শুরু করিলাম, কারণ এই দেশে 'আপত্তিকর' কোন কিছু আর মানিয়া নেওয়া হইবেনা। যদিও আপত্তিকর এর সংজ্ঞা এখনও জানা নাই। সরকার মহোদয় ফরমাইয়েছেন যে - 'আপত্তিকর' কোন কিছু দেখলেই ঠুশ করে নালিশ ঠুকে দেওয়া যাবে। নালিশ ঠুকার ঠিকানা, complainmoha@gmail.com । এই তড়িৎ ডাক(ইমেইল) ঠিকানাখানা লেখা আকারে(প্লেইন টেক্স্ট) থাকা জরুরী - কারণ হইলো অন্তর্জালে কিলবিল করিয়া ঘুরিয়া বেড়াইনো অসংখ্য স্প্যাম শিকারী হাঁটুরেরা(ক্রলার)। তাহারা সকলেই যেকোন তড়িৎ ডাক ঠিকানা পাইলেই নিজের তথ্যাগারে (ডাটাবেজে) আদরের সহিত যুক্ত করিয়া রাখেন - যেন পরবর্তীতে তাহারা নিয়মিত বিরতিতে আকৃতিবর্ধনকারী, স্থায়ীত্বদানকারী, অগ্রপশ্চাতসুষমপ্রস্থনিশ্চয়তাকারী মহৌষধ প্রাপ্তিস্থানের সংবাদ প্রেরণ করিতে পারেন। আর নাইজেরিয়াপ্রবাসী পরলোকগত মন্ত্রী আমলার কোটিপতি সন্তান সন্ততি, বিধবা স্ত্রীরাও বাণিজ্য লগ্নির উদ্দেশ্যে দুটো পত্র প্রেরণ করিতে পারেন। আশা করি এই তড়িৎডাক ঠিকানা ইতমধ্যে তাহাদের তথ্যাগারে সঞ্চিত হৈয়াছে।

অতঃপর কয়েকখানি কথা বলিতে আমার আগমন। প্রথমত, বিচক্ষণ সরকার মহোদয় তো তড়িৎ ডাক(ইমেইল) খানা তৈয়ার করিলেন, কিন্তু তড়িৎডাক ঠিকানার দ্বিতীয়াংশে moha দ্বারা কী বুঝাইলেন, তাহা পরিষ্কার করিলেন না। ইহা যদি কোন কিছুর সংক্ষিপ্তকরণ করা হইয়া থাকে, তাহা হইলে moha কে আপত্তিকর বিবেচনা করিয়া অবিলম্বে ইমেইল পাঠানো আবশ্যিক হইয়া দাঁড়াইতেছে। আশা করিতেছি আমার এই আশংকা অমূলক।

দ্বিতীয়ত আসি এই তড়িৎডাক খানি, যিনি ব্যবহার করিয়া বাধিত করিবেন তাহার বিষয়ে। নিঃসন্দেহে তিনি 'আপত্তিকর' শব্দের অর্থ জানিবেন। ইহাই কাম্য। কর্মের খাতিরে তাহাকে বসিয়া বসিয়া অভিযোগসমূহ পড়িতে হইবে। কিন্তু অন্তর্জালের দুষ্টুমতি পুত্রকণ্যাগণ যে দুষ্টু দুষ্টু বড়দের সাইটে যাইয়া তাহাদিগকে গ্রাহক (সাব্স্ক্রাইব) করিয়া দিবেন না, তাহার নিশ্চয়তা কে দিবে? যন্ত্রগণক মিস্ত্রীরা(কম্পিউটার সাইন্টিস্ট) শুনিয়াছি প্রোগ্রাম লিখিয়া মিনিটে লক্ষাধিক তড়িৎডাক পাঠাইতে সক্ষম। তাহারা যদি ইহাকে সরকার বাহাদুরের বাড়াবাড়ি মনে করিয়া ক্ষিপ্ত হইয়া প্রতিদিন লক্ষাধিক তড়িৎডাক পাঠানোর স্বয়ংক্রিয় ব্যাবস্থা তৈয়ার করিয়া থাকেন, তাহা হইলে কী এই অসংখ্য তড়িৎডাকের ভীড়ে, 'আপত্তিকর' অভিযোগ জানাইয়া আসা প্রকৃত অভিযোগখানি হারাইয়া যাইবেনা?

তৃতীয়ত আসি আমাদিগকের ভাদাইম্যা পুলাপানের কথায়। ইহাদের না আছে কর্ম, না আছে কোন পোষ্য। তাহাদিগকে শাহবাগে যাইতে বলিলে তাহারা চলিয়া যাইয়া সড়ক বান্ধিয়া বসিয়া থাকে। ইহারা সংখ্যায় নগণ্য নহে। ইহারা যদি সিদ্ধান্ত গ্রহণ করে, হররোজ একটি করিয়া তড়িৎডাকে অভিযোগ প্রেরণ করিবেন সরকারের 'আপত্তিকর' কর্মকান্ডের প্রতি অঙ্গুলি নির্দেশ করিয়া, তাহা হইলে কী প্রতিকার হইবে? ইহাতে দৈনিক কম করিয়া হইলেও লক্ষাধিক তড়িৎ ডাক আসিবে, এবং তাহার কারণে প্রকৃত অভিযোগখানি হারাইয়া যাইবে এই আশংকা ফেলিয়া দিতে পারিনা।

চতুর্থত, এই যে অভিযোগসমূহ প্রেরণ করা হইবে, তাহাতে প্রমাণস্বরুপ পত্রদাতাকে ব্লগ বা ফেসবুক মন্তব্যের ঠিকানা/ছবি(স্ক্রিনশট) প্রদান করিতে হইবে নিশ্চয়। দুষ্টু ছেলেরা ফটোশপ কিম্বা জালিয়াতি ওয়েবসাইট ব্যাবহার করিয়া মান্যগণ্য ব্যাক্তিবর্গ যেমন বাংলার জুলিয়ান এসাঞ্জকে যে চিপায় ফেলিবেনা তাহার নিশ্চয়তা কোথায়? প্রমাণ হিসেবে যেই লিঙ্ক পাঠাইবে সেই লিঙ্ক সংক্ষিপ্ত করিয়া(url shortener) পাঠাইলে, লিঙ্ক যে 'দুই বালিকা ও একটি পেয়ালা' জাতীয় ওয়েবসাইটে লইবেনা তাহার নিশ্চয়তা কোথায়? এমনকী কেউ যদি এইসকল সাইটকে 'আপত্তিকর' গণ্য করিয়া তড়িৎডাক পাঠাইয়া থাকেন, তাহা হইলে সেই সকল সাইটদর্শন পূর্বক সিদ্ধান্ত নেওয়ার দায়িত্বখানি কাহার হইবে? প্রমাণ হিসেবে ছবি দাখিল করিলে সেই ছবিতে কেউ তাহার শ্রীলঙ্কাখানি যে বাগাইয়া থাকিবেনা তাহার নিশ্চয়তা কে দিবে? অতঃপর যেই ব্যাক্তি কিনা তড়িৎডাকসমূহ পড়ার দায়িত্বে ন্যাস্ত হইবেন, তাহার প্রতি সহানুভূতিজ্ঞাপন করা ছাড়া, আমার আর কিছুই বলিবার নেই।

সবশেষে অনুরোধ রাখিতেছি সকলের প্রতি, আপনারা ক্ষিপ্ত হইয়া উপরের কোন পন্থা অবলম্বন করিয়া সরকার বাহাদুরকে বিব্রত করিবেন না। সরকার বাহাদুর আমাদের সকলের মঙ্গলের অভিপ্রায়ে এমন একটি পদ্ক্ষেপ নিয়াছেন, তাই তাহাকে আমার 'লিভারপুলখানি' হইতে অভিনন্দন জানাই। ভগবান সাজিতে গেলে পরে কি হইতে পারে এই বিষয়ে সর্বশক্তিমান ব্রুসের কাছ হইতে শিক্ষা লাভ করা যাইতে পারে -


মন্তব্য

শাব্দিক এর ছবি

বাংলায় লেখো বাপু! খাইছে

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

তাপস শর্মা এর ছবি

ফাডায়ালাইছেন ! গুল্লি

আচ্ছা বাদাইম্যা পুলাপান যদি বেশী বেশী গ্রীন-এর প্রতি আপত্তি তুলে তাহলে কি হপে ? কিংবা সুরকন্ঠী ভিভান্টির সুরে এবং হাফমজুরের কন্ঠে ত্রাহি ত্রাহি করে তাহলে কি হপে ?

ব্যঙের ছাতা এর ছবি

চক্ষু খুইল্যা গুট্টি খেলুম, গুট্টি...

মেহেদি এর ছবি

এ ধরনের নিম্নমানের লেখা সচলায়তনে দেখে মর্মাহত হলাম। সারবত্তাহীন লেখা। স্প্যামিং কোন নতুন বিষয় না । আর সরকারী একটা প্রতিষ্ঠানের ইমেইল ঠিকানায় কি স্প্যাম পাঠানো যায় - এটা সচলায়তনে প্রকাশ হবার মত যথেষ্ট মানসম্পন্ন বিষয় নয় বলেই মনে করি। স্যাটায়ার হিসেবে তো নয়ই।

সাফি এর ছবি

লেখা আপনার মানোত্তীর্ণ না হইবার হেতু, দুঃখ প্রকাশ করিলাম।

তাপস শর্মা এর ছবি

আমি তো পাঁচতারা দাগাইছি মেহেদি ভাইয়া দেঁতো হাসি । আমার কাছে অসাধারণ লাগছে। তাছাড়া আপনি যে একটা লেখা দেখে 'মর্মাহত' হয়া গেছেন এইটা আমারেও ভীষণ মর্মাহত করছে

robot  এর ছবি

ব্লগটি "আন্তর্জাতিক মান সম্পন্ন ও স্বচ্ছ" হয়নি। ক্ষমতায় গেলে আমরাই "প্রকৃত ব্লগ পোস্ট" করবো। হাসি

অন এ সিরিয়াস নোট, নাস্তিকতা কি বাংলাদেশে কোনো অপরাধ? আমি নিজে আস্তিক, ধর্মীয় মূল্যবোধ রক্ষার নামে যেসব ফাজলামি করা হচ্ছে তার নিন্দা জানাই। এমন সব মানুষের নাম আপত্তিকর ব্লগারের লিস্টে দেখলাম, যারা নিজেরা নাস্তিক এটা বলা ছাড়া আর কোনো ধর্মবিরোধী কথা বলেনি।
সরকার ও বিরোধীদলের এসব তালেবানবাজি বন্ধ না করলে আজ হোক, কাল হোক, সারা দুনিয়া বাংলাদেশকে এড়িয়ে চলবে। তখন চুরি চামারি করার জন্য যেই টাকাটা দরকার মন্ত্রীমিনিস্টারদের সেটাও আর পাওয়া যাবেনা।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি
তারেক অণু এর ছবি
কৌস্তুভ এর ছবি

এই লেখা আমার স্প্যামানুভূতিতে আঘাত করিয়াছে।

তানিম এহসান এর ছবি

এই লেখা আমার স্প্যামানুভূতিতে আঘাত করিয়াছে। গড়াগড়ি দিয়া হাসি

শাব্দিক এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

স্যাম এর ছবি

ওয়েব্সাইটের বাংলা কী ? খাইছে

মাহবুব লীলেন এর ছবি

শ্রীলঙ্কাখানী যে পার্শ্ববর্তী দেশে রাষ্ট্রদ্রোহিতায় পড়িতে পারে সেই বিষয়ে কি লেখক ওয়াকিবহাল?

অতন্দ্র প্রহরী এর ছবি

moha-র পুরা অর্থ ministry of home affairs হলেও হতে পারে। তবে শুরুতে আমি পড়ছিলাম "complanmokha" চোখ টিপি

অতিথি লেখক এর ছবি

হা হা হা

-সাব্বির

অতিথি লেখক এর ছবি

গুল্লি গুল্লি

-সাব্বির

অতিথি লেখক এর ছবি

"ভগবান সাজিতে গেলে পরে কি হইতে পারে এই বিষয়ে সর্বশক্তিমান ব্রুসের কাছ হইতে শিক্ষা লাভ করা যাইতে পারে - "
দারুণ!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

সুবোধ অবোধ

প্রৌঢ় ভাবনা এর ছবি

আলহামদুলিল্লাহ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এখনো সুমায় আছে, সাফী সাহেব লাইনে আসুন চোখ টিপি

______________________________________
পথই আমার পথের আড়াল

ত্রিমাত্রিক কবি এর ছবি

উত্তম জাঝা! লিভারপুল ভালো আছে?

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ফালতু প্রোগ্রামার  এর ছবি

লাইনে আসুন... দেঁতো হাসি

রাতঃস্মরণীয় এর ছবি

গুল্লি

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

শিশিরকণা এর ছবি

স্প্যাম ফিল্টারিং এর সুবিধার জন্যই হয়তো জিমেইল একাউন্ট।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

ফাহিম হাসান এর ছবি
মরুদ্যান এর ছবি

চলুক

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।