এতো ভালো কি ভালো.. ?

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: শনি, ২০/০৯/২০০৮ - ২:৩৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সচল প্রকাশ থেকে মেইলটা পেয়ে ভড়কে গেলাম। এমনিতেই আলকুঁড়ে মানুষ আমি। একটা নিরাপদ বালিশ আর গোটা কয় গোল্ডলীফের প্যাকেটই এখন পর্যন্ত মনে করি আমার জন্য পৃথিবীর সেরা উপহার। এর বাইরে ফরমায়েশী লেখার চাপে ব্যতিব্যস্ত আমার উপরে যখন ব্যক্তিগত ঝামেলাগুলোও মিছিল করে ছেকে ধরতে শুরু করে তখন কি আর দিশবিশ থাকে ? ফলে বেশ ক’দিন যাবৎ নেটেই ঢোকা হয় না। এরই মধ্যে মেইলে আবার রীতিমতো হুমকী ! নিয়মিতভাবে প্রাঞ্জল ভালো ভাবনা উদ্রেককারী লেখা লিখে যেতে হবে। আরে মোর জ্বালা ! আমি গাই কী, আর আমার সারিন্দা বাজায় কী !

সচলের উপর গোস্যা কি আমার কম ? অন্য অনেকের মতো আমারও যে দুরন্ত ক্ষতিটা ইতোমধ্যে করে বসে আছে তা হলো, এক সময় আরো গোটাকয় ব্লগে আমার নিয়মিত ঘুরাঘুরির সাথে লেখালেখিটাও চলতো সমানতালে। সচল সংশ্লিষ্ট হয়ে খুব আশ্চর্যের সাথে হঠাৎ আবিষ্কার করলাম ওগুলো কখন যে আমার দূরের বসত হয়ে গেছে নিজেও টের পাই নি ! খুবই দুঃখজনক কথা। নিজস্ব বরাদ্দকৃত সময় ও বাজেট অতিরিক্ত সময়গুলো এক সচলই যেভাবে দখল করে নিচ্ছে তাতে আমি সচল না হলেও যে অদৃশ্য সঙ্গি হয়ে সচলের আশেপাশেই ঘুরঘুর করতাম তা কি আর বলার বাকি রাখে ?

অতএব নিয়মিত প্রাঞ্জল ভালো ও ভাবনা উদ্রেককারী লেখা সচলে বেশি বেশি লেখা হোক বলে যে প্রত্যাশার কথা ব্যক্ত করা হয়েছে, আমি এর সাথে দ্বিমত পোষণ করি। হা হা হা ! বিশ্বাস হচ্ছে না ! তাহলে আপনারাই বলুন, এই মিডিয়া বিস্তৃতির যুগে চারদিকে ছড়িয়ে পড়ার বদলে যেভাবে সচলকুনো হয়ে যাচ্ছি তা কি আশঙ্কার বিষয় নয় ? এর চে’ বরং একসাথে এতো ভালো ভালো লেখা একযোগে প্রকাশ না হওয়াই তো উত্তম। এ জন্যেই কি রবি ঠাকুর তাঁর ‘শেষের কবিতা’য় বলে যান নি, ভালো যতো কম হয় ততই ভালো ?

অথচ কী আশ্চর্য, রবীন্দ্রনাথকেও অবহেলা করার দুঃসাহস দেখানো হচ্ছে ! আমি যাঁকে হৃদয়-মন দিয়ে অনেক অনেক শ্রদ্ধা করি। আর তাই যখনই দেখবো যে একসাথে অনেক অনেক ভালো লেখায় সচলের পাতাটা টইটম্বুর হয়ে আছে, চট করে একটা বাজে লেখা ছেড়ে দেবো আমি। অন্তত এর সাথে তুলনা করে ভালোগুলো যে আসলেই কতো ভালো তা যাতে সবাই বুঝতে পারে। হা হা হা ! আমি কি ঠিক বলি নি ?

সচল বন্ধুরা কী বলে, এতো ভালো কি ভালো ?

(১৯/০৯/২০০৮)


মন্তব্য

কেউ একজন এর ছবি

ভাই একটু তৈলাক্ত হয়ে গেল না?

রণদীপম বসু এর ছবি

আরে কী জ্বালা ! আমি চিপা দিয়া তেল সরাইতে চাইলাম, আর কেউ একজন কিনা তৈলটাই দেখলো ! আমার চিপাটা এইভাবে মাইর !

পরেরবার এই বিষয়ের উপর একটা গল্পই শুনাবো না হয়।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

চলুক
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রণদীপম বসু এর ছবি

এই বুইড়া আঙুলের ইমোটিকনটা কীভাবে দেয় ? আমারো দিতে ইচ্ছে করে, কিন্তু পারি না। পদ্ধতি জানা নাই।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

প্রায়শ জিজ্ঞাস্যতে আছে তো: http://www.sachalayatan.com/faq/show/716#q_781

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রণদীপম বসু এর ছবি

চলুক চলুক চলুক
ধন্যবাদ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মাহবুব লীলেন এর ছবি

সচলকুনো

এ যাবত কালে সচলে যত ভালো লেখা হয়েছে তার মধ্যে সর্বশ্রেষ্ঠ হচ্ছে আপনার আবিষ্কৃত এই শব্দটা

রণদীপম বসু এর ছবি

হা হা হা ! কোণার মধ্যেও আবিষ্কার করে ফেললেন ! নাহ্ , আপনাদেরে নিয়া রাষ্ট্র বড় সমস্যায় আছে দেখতেছি।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

পরিবর্তনশীল এর ছবি

খারাপ লেখার ক্ষেত্রে আমার সাথে তো আর কম্পিটিশন দিতে পারবেন না। লাভ নাই।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রণদীপম বসু এর ছবি

আপনি কি আমাকে চ্যালেঞ্জ করছেন ? দেখুন, এ বিষয়ে আমি এখনো খেতাবধারী। নকআউটের লজ্জায় এখনো পড়েন নি তো, তাই খারাপ লেখায় আমার সাথে কম্পিটিশান করার কথা আপনি উচ্চারণ করতে পারলেন।
যাক্ প্রথমবার বইল্যা আমি কিছু মনে করলাম না।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কম করে সচলে আসেন, তাহলেই হবে। ডিপার্টমেন্টে গিয়ে মেইল খুলতে বসার আগে ভাবি সচলে কোনভাবেই ঢুকবনা। পরে দেখি ৪০মিনিট শেষ, আমি সচলে পড়ে আছি। এসবের কোন মানে হয়? বলেন?

রণদীপম বসু এর ছবি

কোন মানে হয় না। এর একটা বিহিত হওয়া দরকার।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ধুসর গোধূলি এর ছবি

- একবার এক ললনা আমার এক দুস্তরে কইছিলো, "হুনো, এতো ভালো ভালো না কইলাম!" কারণ ঐ দুস্ত ঐ ললনার কাছে প্রেম নিবেদন করছিলো। আর নিজেরে আদর্শ প্রেমিক বানানোর লাইগ্যা এক্কেবারে আব-ই-জমজম এর পনি বিধৌত হইয়া গেছিলো।

কিন্তু আমরার মতো পুলাপাইনের দুস্ত যদি হয় আবেজমজম কূয়ার পানি, তাইলে কি আর তার নিস্তার আছে?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অমিত আহমেদ এর ছবি
মুশফিকা মুমু এর ছবি

না বেশি ভাল হলে আবার নজর লাগতে পারে খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রণদীপম বসু এর ছবি

আপনি বলছেন এ কথা ! এখন তো সত্যি সত্যি ভালো হইতে ইচ্ছে করছে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সচল থাকুক, সচলের সাথেই থাকুন, লেখায় ও মন্তব্যে...

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ শিমুল। এক্ষেত্রে অবশ্য ভেতরের তাড়নাটাই আসল। যতদিন ওটা থাকে, ততদিন একজন লেখক বেঁচে থাকে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চালাইতে থাকেন... হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রণদীপম বসু এর ছবি

চলুক

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতন্দ্র প্রহরী এর ছবি

চলুক চলুক
___________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।