ছড়মাণু - ০২

সংসারে এক সন্ন্যাসী এর ছবি
লিখেছেন সংসারে এক সন্ন্যাসী (তারিখ: রবি, ২৩/১১/২০০৮ - ৯:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনে ব্যাপক ছড়াচর্চার যুগ চলছে এখন। হুজুগ বলুন আর যা-ই বলুন, আমি বেজায় উপভোগ করছি এই সময়টি। অবসর পেলেই ছড়া ভাবতে বসছি।

এই সিরিজের ছড়াগুলোর বৈশিষ্ট্য: প্রতিটি দ্বিপদীর অন্ত্যশব্দ দু'টির উচ্চারণ হবে অভিন্ন, তবে সেগুলো বহন করবে ভিন্ন অর্থ। "গিয়ে আমি বইমেলা / কিনেছিনু বই মেলা" গোছের।


১১.
সকল পুরুষ, ধরো, যদি হতো কোটিপতি
হতো দুনিয়ায় কোটি-কোটি কোটিপতি পতি


১২.
অন্য মেয়ের দিকে যেই চেয়েছি:
বললে তখুনি তুমি, “হ্যাবলার মতো কেন আছো চেয়ে? ছি!”


১৩.
হাইজ্যাক, রাহাজানি...
নেই তো সুরাহা, জানি


১৪.
চারপাশ জুড়ে এই আনন্দলোকে
কী যে করে মজা আর আনন্দ লোকে!


১৫.
হলোই বা স্বামী দেবতা,
চাইলেই আমি দেবো তা?


১৬.
বলতে কী চায় কমিশনার
উত্সাহী লোক কমই শোনার!


১৭.
ব্যর্থ হলো পূর্বরাগ,
কারণ – ছিলো পূর্ব রাগ


১৮.
হচ্ছে পোলাও রাঁধা – হাঁড়িটায় বাসমতি
ছুটছে কেমন ঘ্রাণ, পেয়েছিস বাস, মতি?


১৯.
কিনে দিনু প্রসাধনী
তুমি যদিও সাধোনি!


২০.
করেছি অনেক বিদ্যালাভ
কী হবে দিয়ে এ বিদ্যা? লাভ?


মন্তব্য

রাফি এর ছবি

সবগুলোই চমৎকার, তবে ১৬, ১৭ তার চাইতেও বেশি..

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

যাহা ষোলো, তাহাই সতেরো হো হো হো
ধন্যবাদ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সবজান্তা এর ছবি

কমেন্টটা ভুলে করলাম... কারণ আপনার পোস্টে আমি ঘোষণা দিয়ে কমেন্ট করা বন্ধ করছিলাম দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বললেই হলো! আপনি ঘোষণা দিয়েছিলেন ব্ল্যাংক কমেন্ট দেবার। বন্ধ করার ঘোষণা, বন্ধু, দ্যান নাই আপনি হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দেবোত্তম দাশ এর ছবি

সত্যি সচলায়তনে এখন ছড়মাণুর জোয়ার চলছে

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ছড়মাণবিক বিস্ফোরণ বলা চলে, বোধ হয় হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এইটা কি এক মিনিট নীরবতা পালন টাইপ একটা কিছু? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ভেরিফিল্মিবয় এর ছবি

১২. অন্য মেয়ের দিকে যেই চেয়েছি:
বললে তখুনি তুমি, “হ্যাবলার মতো কেন আছো চেয়ে? ছি!”

এটা আসলে হতে পারে

অন্য মেয়ের দিকে যেই চেয়েছি ;
বললে তখুনি, 'হ্যাবলার মতো আছো চেয়ে ... ছিঃ!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আচ্ছা, এইভাবে পড়ে দেখুন তো:
অন্য মেয়ের দিকে যেই চেয়েছি:
বললে তখুনি তুমি,
“হ্যাবলার মতো কেন আছো চেয়ে? ছি!”

ঠিক মনে হচ্ছে না?

সবিনয়ে এবং সভয়েই বলি, আপনার প্রস্তাবিত ভার্সনটিতে কিছুটা ছন্দচ্যুতি আছে বলে আমার, ছন্দতত্ত্বজ্ঞানহীনের, মনে হচ্ছে।

মতামতের জন্য অজস্র ধন্যবাদ। ভবিষ্যতেও খটকা লাগলে বা ভুল মনে হলে নিঃসংকোচে বলবেন। যে-কোনও ধরনের মতামত পাবার জন্যেই তো ব্লগে লেখা।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ভেরিফিল্মিবয় এর ছবি

নিঃসংকোচে কইতে কইছেন দেইখা আবারও নির্ভয়ে কইতাছি,

আপনি যেমনে লেখছেন আমার তেমনি পড়ার দায়িত্ব জন্মায়। তাই প্রথমবারে মজাটা পাই নাই। পরে আপনি যেমনে সংশোধন করলেন তা ঠিক আছে। আমি ওইরকম কইরাই পইড়া নিছিলাম।

ছন্দের প্রতি খেয়াল আপনার বেশি আছে সে বোধ থেকেই আমি ছন্দ নয়, শব্দসংকোচের উপর জোরটা দিছি।

বললে তখুনি তুমি - এখানে 'বললে' বল্লে আর 'তুমি' লাগে না বলে আমার মনে হইছে।

হ্যাবলার মতো কেন আছ চেয়ে - এখানে চেয়ে থাকার কারণ তো চরিত্রটি খুঁজছে না। যখন সে 'ছিঃ বলছেই তখন ধরে নেয়া যায় সে সিদ্ধান্তে পৌঁছে গেছে যে চেয়ে থাকাটা তার ভালো লাগে নাই।

সবচেয়ে বড় কথা হইল সবগুলা ছড়াই দু'লাইনে লেখার চেষ্টা করছেন। এখন আমি অন্যরকম লিখা দিলাম বইলা আপনি ছড়াটার লাইন বাড়িয়ে দিলেন। উহু ...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ছড়া বা কবিতার দুটি চরণ সমমাত্রার হবে, এমন কোনও কথা কিন্তু নেই। এই মুহূর্তে মনে পড়ছে রবীন্দ্রনাথের একটা কবিতা।

কেন নিবে গেল বাতি?
আমি অধিক যতনে ঢেকেছিনু তারে জাগিয়া বাসর রাতি...

কিনি ভেঙেও লিখতে পারতেন:
কেন নিবে গেল বাতি?
আমি অধিক যতনে ঢেকেছিনু তারে
জাগিয়া বাসর রাতি...

কোনও পার্থক্য কি তাতে হয়?

আর শব্দপ্রয়োগ বিষয়ে আপনার বক্তব্যে যুক্তি আছে, মানি। আমার লেখাটি গদ্যে হলে মেনেও নিতাম বিনাবাক্যব্যয়ে। কিন্তু ছড়ায় ছন্দ ঠিক রাখতে গিয়ে অনেক সময় বাদ দিতে হয় কোনও কোনও শব্দ বা যোগ করতে হয় আপাত অর্থহীন দু'-একটি খুদে শব্দ (যেমন, "তো", "যে"...)।

অশা করছি, বোঝাতে পারলাম।

মন্তব্যের উত্তর দেয়ার জন্য ধন্যবাদ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ভেরিফিল্মিবয় এর ছবি

রবীন্দ্রনাথের এই চরণ দুটি না ভেঙ্গেই (তিন লাইনে) পাঠক পড়তে পারবে, রস নিতে পারবে, সমস্যা হবে না। আপনি চাইলে এরকম অসংখ্য ছড়া, চরণ হাজির করতে পারবেন যেগুলো কয়েক লাইনে ভাঙ্গা যাইতে পারে।

কিন্তু আপনার ছড়ায়, বক্তা যে বলছেন তা বলা হচ্ছে-কি বলছেন তা বলা হয়েছে (প্রশ্নবোধকসহ)-পরিশেষে একটা অভিব্যক্তি/সিদ্ধান্ত।

তো পড়তে গিয়ে আমার বেঁধেছে। ছন্দ কোথায় উষ্টা খেল সেটা বের করার জন্য আমি লাইন দুটোকে নতুন করে লিখে পড়ে আরাম পেলাম। আর সেটাই আপনার সঙ্গে শেয়ার করলাম।

তাতে আবার ছন্দ ছুটে পালাল কিনা আমার মতো ছন্দহীন লোক ধরতে পারছে না।

আপনার ছড়া ভালোবাসি। ছড়মাণু - ৩ কখন পড়ব?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ।

আলোচনা আসলে অন্যদিকে চলে যাচ্ছে। আপনার প্রথম মন্তব্যের উত্তরে লেখা আমার বক্তব্যে ফিরে যাচ্ছি: আপনার প্রস্তাবিত ভার্সনটিতে কিছুটা ছন্দচ্যুতি আছে বলে আমার, ছন্দতত্ত্বজ্ঞানহীনের, মনে হচ্ছে।

আমি এরই মধ্যে অতীব ছন্দ-সচেতন এক সচলের সঙ্গে আলোচনা করে নিশ্চিত হয়েছি আমার ধারণার সত্যতা সম্পর্কে। তাছাড়া তিনি আলোচ্য ছড়মাণুর ছন্দে কোনও ত্রুটি খুঁজে পাননি।

ছড়মাণুটিতে বক্তব্য প্রকাশে বা শব্দচয়নের দুর্বলতা হয়তো আছে, একই বিষয় নিয়ে শ্রেয়তর ছড়া রচনাও সম্ভব, তা-ও মানি। কিন্তু লক্ষ্য করুন, আমার বক্তব্য ছিলো কিন্তু শুধুই ছন্দবিষয়ক।

তাই কথা আর না বাড়াই। গঠনমূলক সমালোচনা সব সময় কাম্য। আমি আগে আমার দু'-একটা লেখার ভূমিকায় আহ্বানও করেছিলাম সমালোচনার। সাড়া তেমন মেলেনি। তাই বলে আপনি কিন্তু দমবেন না।

ছড়মাণু - ০৩ আসিতেছে। সেখানেও সমালোচনা পাবো, আশা রাখছি হাসি

ভালো থাকবেন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তারেক এর ছবি

ক্যাম্নে টাইপ করেন এরকম? ক্যাম্নে?? চোখ টিপি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনার কীবোর্ড নাই? অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তারেক এর ছবি

আপনে লোকটা বিশেষ সুবিধার না গড়াগড়ি দিয়া হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

ইশতিয়াক রউফ এর ছবি

যথারীতি দুর্দান্ত। কোত্থেকে যে পান এইসব...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

যথারীতি ধন্যবাদ। কী যে বলেন, অভি! লইজ্জা লাগে

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নিরিবিলি এর ছবি

আপনি কেমন করে এমন ছড়া লিখলেন??

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এগুলো তো ছড়া না, ছড়মাণু হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ফাইভ স্টার!
*****

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হোটেল? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

হাসি

মৃদুল আহমেদ এর ছবি

হুমম...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ধুসর গোধূলি এর ছবি
সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কিছু বলতে গিয়ে সামলে নিলেন, মনে হচ্ছে? ঝেড়ে কাশার অভ্যেস করুন, বুঝলেন, মশাই?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি
সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মৃদুল আর বদ্দার উপর দিয়া চালায়া দিলেন!
আপনের কমেন্ট কই?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

পান্থ রহমান রেজা এর ছবি

আগে হেসে নিই, তারপর কমেন্টামু।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হাসি কি এখনও শেষ হয় নাই?
হইলে কমেন্ট দ্যান! চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রেনেট এর ছবি

আপনি আর নতুন কি টাইপের সিরিজ চালু করতে পারেন, সেই চিন্তাই করছি চিন্তিত
---------------------------------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আরও একটা নতুন টাইপ সিরিজের আইডিয়া আছে। ভেবে দেখি আরও। তবে আপনি দেশ থেকে ঘুরে আসার আগে তা বাস্তবায়িত হবার সম্ভাবনা নেই।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

পরিবর্তনশীল এর ছবি

ফাটাফাটি।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

পিস্তল লয়া অতো ফাটাফাটি করাটা কি ঠিক?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

মজা।
তবে, ১১ আর ১৯ নম্বর দু'টো আপনার ছড়মাণুর আদি ফর্মুলা থেকে একটু স'রে গ্যালো না?
সবগুলোই বেশ সুন্দর হয়েছে এনিওয়ে। হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

একেবারে নিখুঁত পর্যবেক্ষণ! কিন্তু পাঠক এতোটা মনযোগী হলে তো লেখকের বিপদ! চোখ টিপি

আসলে ছড়মাণুর আদি ফর্মুলাটি হুবহু অনুসরণ করাটা বেশ কষ্টসাধ্য মনে হচ্ছে বলেই স্বাধীনতা নিচ্ছি একটু-আধটু। লেখকের স্বাধীনতা বলে কথা! হা হা হা

আগামীতে সতর্ক থাকবো। দুর্দান্ত মন্তব্যের জন্য স-করতালি ধন্যবাদ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

স্যরি বস, আপনে লেখক আর আমি পাঠক!- এইভাবে দেখসিলাম না বিষয়টা! আমি মনে করে বসছিলাম যে সবাই ব্লগার! তাই একটু মনোযোগটা বেশি দিয়ে ফেলছিলাম মনে হয়! চোখ টিপি [কিডিং :D]
অবশ্যই কাজটা কঠিন। এইজন্যেই সসম্মানে ফলো করছিলাম নিবিড়ভাবে। এবং সেই কষ্টসাধ্য সুন্দর সৃষ্টির জন্য স্যাল্যুট নেন আবার। হাসি
আপনাকেও করতালাতালি ধন্যবাদ। হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কী যে বলেন! লজ্জা দিলেন কিন্তু! এখানে সবাই ব্লগার, সবাই পাঠক।

আর "লেখক" শব্দটি ব্যবহার করেছি "লেখাটির রচয়িতা" অর্থে। নিজেকে প্রচলিত অর্থে লেখক ভাবিনি কখনওই, বিশ্বাস করুন! আমার ভুল শব্দ-নির্বাচন আপনাকে ভুল ধারণা দিয়েছে। দুঃখিত।

অবশ্যই ফলো করবেন নিবিড়ভাবে। তবে আগামী পর্বে আপনাকে কোনও সুযোগ না দেয়ার চেষ্টা থাকবে চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

কোয়ি বাত নেহি! আমি কিন্তু বন্ধনীতে কিডিং ব'লে দিয়েছিলাম। হাসি
যাক। ভালো থাকবেন। ভালো লাগলো আপনার এমন খোলাসা খোলতাই। হাসি

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নির্বাক এর ছবি

মজা পাইছি! হাসি

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

তাইলে ঠিকাসে। মজা দেয়াই তো লক্ষ্য। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মুস্তাফিজ এর ছবি

সেইরকম

...........................
Every Picture Tells a Story

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনার ছবির মতোন?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অছ্যুৎ বলাই এর ছবি

তোমার দেইখা এমুন বিলাসিতা
মেজাজ প্রায়ই হয় বিলা, সীতা!

টেরাই দিলাম। দেঁতো হাসি

দারুণ আইডিয়া। চমৎকার।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

টেরাই দিয়েই তো দারুণ একখান লিখে ফেললেন! হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

কীর্তিনাশা এর ছবি

ছিনিয়ে নিয়ে শেষ টাকাটা
বাকি আছে বালটা কাটা!!

আমিও টেরাই দিলাম দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বেবাকেই টেরাই দিয়া লিখা ফালাইতেসে মন খারাপ
আমার তাইলে কী হইবো?
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আলমগীর এর ছবি

১৬ আর ১৭ কড়া লাগলো।
বাকীগুলা একটু নিম হইছে।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কোনও গায়ক বা গ্রুপের নতুন অ্যালবাম কিনলে দেখবেন, সাধারণত ২-৩টি গান পছন্দ হয়। বাকিগুলো আবজাব। আমিও সেই পদ্ধতিতেই মার্কেটিং করছি চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি কেন পারি না? মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

টেরাই দিয়া দেখসেন কখনও? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কালকে পড়েছিলাম... কিন্তু সার্ভার সমস্যার কারনে কমেন্টাইতে পারি নাই। আর কমেন্ট করেই বা লাভ কি? আগের মতোই তো... দূর্দান্ত...

আলমগীর ভাইয়ের মতো জিগাই... হাত কিসের সাথে ঘষছেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনে কিসের সাথে ঘষসিলেন, আগে কন। তারপর আমি। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

জি.এম.তানিম এর ছবি

জোস!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধইন্যা হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রণদীপম বসু এর ছবি

সন্ন্যাসী যে কেমনে করে যখন তখন এইগুলান !
আমিও দেখি ! কে আছিস ? এই, গুল আন।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এসব ছড়া লেখার আগে দিই না আমি গুল মুখে -
বদ লোকেরা সুযোগ পেলেই ছড়ায় এসব গুল মুখে চোখ টিপি

মশকরা করলাম, দাদা হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রায়হান আবীর এর ছবি

করেছি অনেক বিদ্যালাভ
কী হবে দিয়ে এ বিদ্যা? লাভ?

এক্কেরে মনের কথাটা কইলেন...কি লাভ এইসব করে?? মরতে তো একদিন হবেই...

=============================

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

না রে, ভাই। এইটা কথার কথা। মিল দেওয়ার জন্যে লেখা। সব বিদ্যার ক্ষেত্রে এইটা প্রযোজ্য না। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্নিগ্ধা এর ছবি

রায়হান আবীর বলেছেন -

...কি লাভ এইসব করে?? মরতে তো একদিন হবেই...

কথা ঠিক! কিন্তু আমি আজীবন বেঁচে থাকবো গ্যারান্টি পেয়েও তো কোন কিছুর লাভ বুঝতে পারছি না - এই যেমন আপনার লেখাতে মন্তব্য করেই বা কি লাভ?!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এখন তো মনে হচ্ছে, ছড়মাণু-টরমাণু লিখে কী লাভ? মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দ্রোহী এর ছবি

বদ্দারটা কপি করে কইলাম:

গুল্লি লেখছ মিয়া!!!!!!!!!!!!!!!


কী ব্লগার? ডরাইলা?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বুঝলাম। আইলেন অ্যাদ্দিন পর! তাও ফাঁকিবাজি কইরা কপি-পেস্ট কমেন্ট মারলেন! রেগে টং

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দ্রোহী এর ছবি

আসি প্রতিদিনই, নিরবে.................


কী ব্লগার? ডরাইলা?

হিমু এর ছবি

আবারও ফুট কাটি। যথারীতি অশলীশ।

১.
গরু মেরে জুতা আর দিও না গো আমারে
টিস্যু আগে ভাগে দিয়ে জামানা োয়া মারে।

২.
ভেবে দেখো বলা যায় প্রকৃতিপ্রেমী কাকে?
পাখি দেখে যে গো পাশে ফেলে রেখে প্রেমিকাকে।

৩.
(এক্টু রূপক)
কুমড়ার ভারে নুয়ে গেছে নিচু মাচাটি
চিমটি দিওনি ওতে, খেয়োনি চুমাচাটি।


হাঁটুপানির জলদস্যু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

অতীব জব্বর!
পোস্ট কেন দেন না? এটা কেমন অভ্যেস? অ্যাঁ

ভবিষ্যতে হিমুকে আমার ব্লগে এই জাতীয় ছড়া প্রকাশ নিষিদ্ধ ঘোষণা করছি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- হেহ হেহ হেহঃ

আপনার হাতুরি মার্কা ব্যান কর্তে হবে না সন্ন্যাসী জী। হিমুর বিয়ের কথাবার্তা প্রায় ফাইনাল করে ফেলেছি। নিজে নিজেই 'সিধা' হয়ে যাবে চান্দু! দেঁতো হাসি

পাত্রীর হাড্ডি অবশ্য একটু পুরান। কামড়ে মজা পাবে হিমু মিয়া। যথাসময়ে নাম জানানো হবে, টেনশন নিয়েন না। আনন্দ করেন খালি। (তালিয়া)
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনি ঘটকালিও করেন? এই স্টাইলে?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- নস বস, ওই স্টাইলে করি না। দেঁতো হাসি
হিমু আমার দোস্ত মানুষ না? তবে যে পাত্রী, নাম শুনেই সে গাঁইগুঁই শুরু করে দিছে। এই প্রস্তাব দিছি বিধায় আমার দুই টেকা জরিমানা করছে পাষণ্ড মোঢিমু! মন খারাপ

কিন্তু ওরে ছলেবলেকৌশলে এই পাত্রীর সাথেই বিয়ে দিতে হবে। নাইলে আমি শান্তি মতোন ঘরবউ করতে পারবো না। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

মূল = ২০ ইউরো
বার্ষিক সুদের হার = ১০%
অতিক্রান্ত সময় = ১ বছর
মোট প্রাপ্য টাকা = মূল × (১ + সুদের হার)অতিক্রান্ত সময়
= ২০ × (১ + ০.১)
= ২২ ইউরো

সময় থাকতে শোধ কইরা দে হামদু। পরে বিপদে পড়বি। ২২ ইউরো বাঁচাইতে গিয়া লাখ ইউরো দামের খাতির নষ্ট করিস না।


হাঁটুপানির জলদস্যু

ধুসর গোধূলি এর ছবি

- এক বছর আগেও বলেছি, মাঝেও বলেছি, আবারো বলছি, "তোর এই ঋণ আমি কোনোদিন শোধ করতে পারবো না"রে ইউনুইচ্চা।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।