অনেকদিন পর আবার ...

রেশনুভা এর ছবি
লিখেছেন রেশনুভা (তারিখ: শুক্র, ০৬/১১/২০০৯ - ৭:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


কথাটা প্রফেসরকে বলেই বুঝলাম একটু জুয়া খেলা হয়ে গেল। আমার অধ্যাপক সাহেবের বয়স খুব বেশী নয়। তাঁর সাথে আমার সম্পর্ক প্রথম দিককার জড়তা কাটিয়ে এখন বেশ বন্ধুর মতন। তিনি আমার কথাটা শোনামাত্রই একটা হাসি দিলেন। ঐ হাসিতেই বুঝলাম সম্ভাব্য বিপদ সামনে। উনি আমার কথায় সায় জানালেন। তখনই আমি বুঝলাম আমি চিরকাল ‘ভুদাই’ ই থেকে গেলাম। কী আর করা। গুলি তো বের হয়ে গেছে; ফিরিয়ে নেয়া যাবে না।

নিশ্চয়ই ভাবছেন এই ব্যাটার ব্লগরব্লগর মানে আসলেই বগরবগর। আচ্ছা, এখনই খোলসা করছি। আমি যেদেশে আছি এখানকার পিএইচডির ছাত্রদের কোন কোর্স করা বাধ্যতামূলক নয় (তাত্তাড়ি চলে আসেন; বিশেষ করে খাইছে )। নিজের ‘গরুটি খুঁজে’ পেতে সুবিধা হবে ভাবলে কোর্স নেয়া যায়। পরীক্ষা দেয়ার কোন বাধ্যবাধকতা নেই। হ্যাঁ, এইতো বুঝতে পারছেন; আমি কোথায় ভুলটা করেছি।

ক্লাসে শুধু ঢুলতাম। না না, মোটেই আমার দোষ নয়। আমি বরং অনেক আকাঙ্ক্ষা নিয়েই প্রফেসরের কোর্সটা নিয়েছিলাম। যতটা না আমার গবেষণার সুবিধা হবে ভেবে, তারচেয়ে বেশি হয়ত কোন স্বর্ণকেশী বা যে কোন সুকেশী কখনও কোন ক্লাসে, ভুল করেই হোক বা বসার জায়গা না পেয়েই হোক, আমার পাশে বসবে ভেবে অথবা ১৫, ৩০, নিদেনপক্ষে ৪৫ ডিগ্রী কোণে আমার মুগ্ধ চোখ দুটো আটকে থাকবে বলে। আমি তাঁর/তাঁদের দিকে তাকিয়ে ক্লাসের সময়টা পার করে দিব ভেবেছিলাম। নাহ এই দুর্দিন সেই ক্যাডেট কলেজ বা আইইউটি থেকেই টানছি না; এখানেও সেই ভূত এসে হাজির। আমার প্রফেসরের কোর্সে কোন বালিকা তো নাইই, আমার মহিলাতেও আপত্তি ছিল না। তাও নেই। এইবার বলেন, এইডা কী আমার দুষ?

বুঝতেই পারছেন ক্লাসের ঐ রকম বদ্ধ, দম আটকানো, হোমোটাইপ পরিবেশে পড়াশোনা মাথায় উঠেছিল। কিন্তু বিপত্তি হয়ে গেল তখনই, যখন আমার মাথায় এই ধরনের একটা বিশ্রী চিন্তা আসল। কোর্স সমাপনে পরীক্ষা দিব আমি। আসলে প্রথমদিকে ভেবেছিলাম এটা বলে প্রফেসরকে বুঝানোও যাবে যে আমি খুব্বি সিরিয়াস আর সেও হয়ত আমার কোষ্ঠকাঠিন্যে ভোগা গবেষণার দিকে তাকিয়ে আমাকে বলবে যে আমার পরীক্ষা দেয়ার কোন দরকার নাই। কিন্তু আমার লাঠিও ভেঙ্গে গেছে, সাপও ফণা তুলেছে। আমি ভুলে গিয়েছিলাম ঐ ব্যাটা জাতিতে হিটলারের ভাই। অতি চালাকের গলায় দড়ি।

গলায় দড়ি নিয়াও হুশ নাই আমার। ফেসবুক, জিটক, স্কাইপ সমান তালে চলছে। হুশ হল পরীক্ষার দুদিন বাকি থাকতে। সিলেবাসের কথা লিখতে গেলে আপনারা হাই তোলা শুরু করবেন। বুঝছেনই তো? আর আমার শুরু হল কাঁপাকাঁপি অবস্থা। না পরীক্ষার ভয়ে ঠিক না। রাত জেগে পড়তে হবে ভেবে দুদিন আগে থেকেই ভার্সিটিতে নিজের রুমে বসেই পড়ার কথা ভাবলাম। বাসায় ঢুকলে শুধু ঘুম পায়। আর যেহেতু ভার্সিটির সব ভবনেই ধূমপান নিষেধ, কাঁপাকাঁপিটা হত ঐ বুদ্ধির গোঁড়ায় ধোঁয়া দেয়া নিয়ে। রাতের বেলা, একেবারে বিল্ডিংয়ের বাইরে এসে; সঙ্গী হিসেবে কোন পেঁচাকে না পেলেও ঠাণ্ডা বাতাস ছিল অকৃপণভাবে। ঐ বিজ্ঞাপনটার মতন বলতে ইচ্ছে করছিল তখন “ঘরের ভিতর বেশি ভালো”।

কোন কিছুতেই কিছু হয় না। মানে ঐ ডিজিটাল ভাব বিনিময়ের জানালাগুলো বন্ধ হয় না। একনাগাড়ে বেশিক্ষণ পড়তে টগবগে তরুণ থাকা অবস্থায়ও পারতাম না। আর এখনতো জীবনের অর্ধেকটা পথ প্রায় পাড়ি দিয়ে ফেললাম (ধরে নিয়েছি আমি ছাপ্পান্ন বছর বাঁচবো; একেবারে বুড়া ভাইবেন না আবার)। একটু পড়েই উঠি; কফি খাই, চ্যাট করি। আবার পড়ি।

চ্যাট, ইনবক্সের মেসেজ, ফাজলামি, টাংকি চলতেই থাকল। এভাবেই পরীক্ষার আগের রাতে দেখলাম বাংলাদেশের বন্ধুগুলো ঘুম দিয়ে রাত কাবার করে দিল। আর তারও পর, পৃথিবীর অপর প্রান্তের তাঁরা ঘুমাতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। আর আমি? চৈনিকদের মতন ছোট ছোট চোখ নিয়ে পড়ে যাওয়ার চেষ্টা। চোখ ছোট হইছিল ঘুমে; আমার চোখ ভালই আছে, হমম।

সারারাতই সজাগ ছিলাম। পড়া শেষ করে ঘুমিয়েছি ঘণ্টা দুয়েক। আর? জুয়াতে জিতে গেছি। পরীক্ষাটা বেশ ভালোই হল আজ। যদিও আমার আবার মাঝেমাঝে উল্টাটাও হয়। যেমন এসএসসির সময় পরীক্ষা দিয়ে ভেবেছিলাম উচ্চতর গণিতে সাধারণ গণিতের চেয়ে বেশি পাবো। তবে এবার সেরকম দুর্ঘটনা কিছু মনে হয় ঘটবে না। এখন সবই বুঝি ভালো, একটু বেশিই। চোর পালালে শিক্ষা হয় যেরকম, সেরকম।

আমারে গালি দিয়েন না। আসল কথা বলেই চলে যাচ্ছি। তখন বাজে সকাল সাড়ে সাতটা, পরীক্ষা দুপুরে। কেবল সিলেবাস শেষ করলাম। অনেকদিন পর সিলেবাস শেষ করার আনন্দ পেলাম। আনন্দটা ভাগ করে নিয়েছিলাম এক বন্ধুর সাথে, তাঁকে ফোনে বিরক্ত করে।

বন্ধু তো এজন্যই, তাই না?
.......................................

রাত ২টা ২০
০৬/১১/০৯


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আপ্নের লেখা পড়ে মনে পড়ল, কত দিন যে সিলেবাস শেষ করে পরীক্ষা দেয়া হয়না! আর পরীক্ষা দেয়ার সুযোগ আসবে কিনা তাও জানিনা!

স্পার্টাকাস

রেশনুভা এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ। আর আপনার নিকটা আমার খুব পছন্দ।

অতিথি লেখক এর ছবি

আপনার অনুরোধে 'স্যার' ডাকা বাদ দিলাম, এখন আবার শুরু করতে হবে নাকি??

স্পার্টাকাস

রেশনুভা এর ছবি

সাজিদ কী? একটা কাজ কর ভাই; আমার যত লেখক ছাত্ররা এখানে আছে তাদের নিকের একটা লিস্টি দাও আমারে... খাইছে

অতিথি লেখক এর ছবি

পড়াশুনা তো শেষ, এখন হাতপা ছড়ায়ে লেখা শুরু করব সবাই....তখন মনে রাখতে পারবেন দেঁতো হাসি

স্পার্টাকাস

অতিথি লেখক এর ছবি

হুমম....

রেশনুভা এর ছবি

বুঝছি। ধন্যবাদ পড়ার জন্য।

প্রবাসিনী এর ছবি

কত পাইলেন পরীক্ষায়?
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

রেশনুভা এর ছবি

ভালোই পাবো মনে হয়। হাসি
জানলে বলবো।

অনিকেত এর ছবি

বন্ধু তো এজন্যই, তাই না?

হ্যাঁ, তাই......
লেখা ভাল লাগল বস।

রেশনুভা এর ছবি

অনেক ধন্যবাদ বস।
কবে যে অশীল হমু ... খাইছে

শাহান এর ছবি

আমিও আজকে সকালে পরীক্ষা দিলাম, রাতে ২ ঘন্টা ঘুমাইয়া। কিন্তু সিলেবাস শেষ হয় নাই বলে কাউরে ফোন দেই নাই হাসি

রেশনুভা এর ছবি

তুমার ফোন দেয়া লাগবো না...তুমারেই ফোন দিব। চোখ টিপি

মূলত পাঠক এর ছবি

নারীচরিত্রবর্জিত হলে তাকে আজকাল হোমোটাইপ পরিবেশ বলা হয় নাকি? আপনি কি সৈন্যবাহিনীকেও ঐ শিরোপা দেবেন যেহেতু সেখানেও মেয়েরা দুর্লভ? জানি রসিকতার মুডে লিখেছেন, তবে ঐ শব্দটির পলিটিক্যাল কারেক্টনেস প্রশ্নাতীত নয়।

রেশনুভা এর ছবি

নারীচরিত্রবর্জিত হলে তাকে আজকাল হোমোটাইপ পরিবেশ বলা হয় নাকি?
একদমই না বস। লেখার সময়ই চিন্তা করতে ছিলাম লিখব না কী লিখব না। পরে ভাবলাম, আপনারাই তো। হাসি
আর আমার চন্দ্র-বিন্দু দোষ থেকে মুক্তি দেওয়ার জন্য আপনাকে একটা অনেক বড় ধন্যবাদ।

সাফি এর ছবি

পরীক্ষার চাপে খোমা চেঞ্জ হয়ে গেছে নাকি দাদা? খাইছে

রেশনুভা এর ছবি

এক খোমা দেখতে ইচ্ছা করে না, সাফি ভাই।

রায়হান আবীর এর ছবি

ভালো ছাত্রদের এই হয়, হাজার ঝুটঝামেলা পরেও তারা পরীক্ষা শেষ করে এসে বলে, ভালৈছে দেঁতো হাসি


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

ফাহিম এর ছবি

একমত। দুনিয়ার তাবৎ ভালো ছাত্রগুলারে মাইনাস!!!

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

রেশনুভা এর ছবি

হ মাইনাস ... কইষ্যা মাইনাস ... হাসি

অতিথি লেখক এর ছবি

'মাইয়া-ভূত' তাইলে আপনারে ছাড়তাসেই না? খাইছে
একটা ছিনেমা বানামু 'শিক্ষক কেন ছাত্র'...আপনে হিরুর পার্ট কইরেন। দেঁতো হাসি
/
ভণ্ড_মানব

রেশনুভা এর ছবি

বললাম কী আর বুঝলা কী? তাঁরা কাছে আসতেছে না। খাইছে
ইয়ে ... নায়িকা কে? আমার একটা পছন্দ ... চোখ টিপি

অতিথি লেখক এর ছবি

আরে 'মাইয়া-ভূত' তো নগদ মাইয়া না...এইটা একটা রোগের নাম। ভীষণ জটিল রোগ...আপনাকে দেখলেই বুঝা যায়। চোখ টিপি
/
ভণ্ড_মানব

সাইফ তাহসিন এর ছবি

দুর্দান্ত, বরাবরের মতই, এক নি:শ্বাসে পড়ে গেলাম।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেশনুভা এর ছবি
শাহেনশাহ সিমন এর ছবি

হো হো হো
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

রেশনুভা এর ছবি
তানবীরা এর ছবি

এই তাইলে অবস্থা

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রেশনুভা এর ছবি

কষ্টে আছি ... আইজুদ্দিন (পড়েন রেজওয়ান) দেঁতো হাসি

দুষ্ট বালিকা এর ছবি

চিন্তিত ... হুমমম! [ চোখ টিপি ]

----------------------------
ইহাসনে শুষ্যতু মে শরীরং
ত্বগস্থিমাংসং প্রলয়ঞ্চ যাতু।
অপ্রাপ্য বোধিং বহুকল্পদুর্লভাং
নৈবাসনাৎ কায়মেতৎ চলিষ্যতি।।

- ললিতবিস্তর

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

রেশনুভা এর ছবি

কী হে বালিকা এত চিন্তা কীসের? খাইছে

উত্তল দর্পণ [অতিথি] এর ছবি

নতুন রুপে নতুন গুনে
দেখা হলো তোমার সনে দেঁতো হাসি
লেখাটা সুন্দর

রেশনুভা এর ছবি

ছড়ায় ছড়ায় লেখ তুমি,
তাই যে দেখে মুগ্ধ আমি।
দেঁতো হাসি

পান্থ রহমান রেজা এর ছবি

এই ঘটনায় তাহলে কান্নাকাটি করতিছিলেন তখন! চোখ টিপি
.....................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

রেশনুভা এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।