বোন দিবস

ষষ্ঠ পাণ্ডব এর ছবি
লিখেছেন ষষ্ঠ পাণ্ডব (তারিখ: রবি, ১৪/০৬/২০০৯ - ৭:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

আপনি যদি উইকি বা অনুরূপ কোন সাইটে আজকের দিনটির বিশেষত্ব লক্ষ্য করেন তাহলে যে কোন দিনই দেখতে পাবেন সেটি বিশেষ কোন একটা দিবস। জাতিসংঘ ধরণের আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোতে এমন দিবস পালনের শেষ নেই। এগুলোর কিছু আমরা বুঝি আবার কিছু ঠিক বুঝে উঠতে পারি না। তবে কিছু কিছু দিবস আছে যার খোঁজ সবাই রাখেন এবং অনেকেই তা পালন করেন। ব্যক্তিগত বার্ষিকীগুলো, ধর্মীয় বা জাতীয় দিবসগুলোর বাইরে অল্প কিছু দিবস আছে যা সারা দুনিয়ায় পালিত হয়। ভ্যালেন্টাইন ডে, মা দিবস, বাবা দিবস এমন কিছু দিন।

মূল পরিবার মা, বাবা, ভাই, বোন নিয়ে গঠিত বলে মা দিবস, বাবা দিবস থাকলে ভাই দিবস এবং বোন দিবসও থাকা উচিত। ভারতীয় উপমহাদেশে “রাখীবন্ধন”-এর মাধ্যমে ভাই পাতানোর একটা কালচার থাকলেও বোন পাতানোর জন্য কোন দিবস নেই। বলতে পারেন ভাই পাতালে বোনতো আপনা আপনিই হয়। তারপরও রাখীবন্ধনের ব্যাপারটা বোনদের তরফ থেকেই হয়। তাই সেটাকে “ভাই দিবস” হয়তো বলা যেতে পারে, কিন্তু “বোন দিবস” একেবারেই না। “বোন দিবস” পালনের কোন কালচারের কথা আমার জানা নেই। জানা থাকলে আমি নিয়ম করে এই দিনটা পালন করতাম।

মা-বাবা ছাড়া পরিবার হয় না ঠিক, কিন্তু ভাই-বোন ছাড়াও কি পরিবার হয়। সংজ্ঞার্থে হয়তো হয়, তবে তা ঠিক পরিবার বলে আমাদের মনে লাগে না। আমাদের অসীম সৌভাগ্য যে আমাদের ভাই-বোন থাকে তাই পৃথিবীটা কত সুন্দর, আনন্দ আর ভালোবাসাময় তা আমরা বুঝতে পারি। আমাদের মধ্যে যাদের বোন আছে তারা জানেন বোন থাকাটা কী অপার্থিব একটা ব্যাপার। দুনিয়াতে যত মানুষের বোন নেই তার চেয়ে ঢেড় বেশি মানুষের বোন আছে। ভাইয়ের বোন, বোনের বোন এই হিসেবে। তারপরও যাদের বোন নেই অমন একটা উপলক্ষ পেলে তারাও বোন পাতাতে পারতেন।

যাই হোক, দুনিয়াতে “বোন দিবস” থাকুক আর না থাকুক জুনের ১৪ তারিখ আমার জন্য বোন দিবস। কেন? কারণ, এই দিন আমার মেজ বোন জন্মেছেন। আমার আরো দুই বোন থাকলেও আমার এই বোনের জন্য আমার হিসেব আলাদা। কিছুটা সম্ভবত আমরা পিঠেপিঠে বলে। তবে আমার কাছে তার চেয়ে বড় কারণ মানুষ হিসেবে তাঁর অসাধারণত্বর জন্য। সহস্র বৎসর সাধনা করলে রমনীর মন পাওয়া যায় কিনা জানিনা, দশ মিনিটের চেষ্টায় আমার এই বোন মানুষের মন জয় করতে পারেন। নির্বিচারে ভালোবাসলে, বিশ্বাস করলে এই পৃথিবীতে মানুষকে প্রতি নিয়তই ঠকতে হয়। এই হিসেবে আমার বোন প্রতিদিন, প্রতি মুহূর্তে ঠকেন। তবে এই ঠকায় তাঁর কোন গ্লানি নেই। আবার নতুন উদ্যমে তিনি ঠকতে বসেন।

আমাদের বাকি ভাই-বোন বা পরিবারের জন্য তাঁর আত্মত্যাগের কথা লিখতে বসলে “মহাভারত” হয়ে যাবে। আমার ছোট ভাই-বোন দুটো জন্মানোর পর আমাদের মা অসুস্থ্য হয়ে পড়েন। আমার এই বোন ওদের দু’জনকে মায়ের মমতায় লালন-পালন করেছেন। তাতে তাঁর ব্যক্তিগত যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। ভাই দুর্ঘটনায় পড়েছে, এক বৎসর ধরে বাসায়-হাসপাতালে তার সেবা করে গেছেন। বোনের বাচ্চা অসুস্থ্য, নিজের কাজ ফেলে রাত-দিন তার শুশ্রষা করেছেন। আমাদের সংসারের যাবতীয় কাজ দশভূজার মত সামলে গেছেন দিনের পর দিন। এইসব ব্যক্তিগত কথন আর বাড়াবো না। শুধু এইটুকু বলব, আজকের দিনে মানুষ যে ক্যারিয়ার, নিজের সংসার ইত্যাদি আত্মকেন্দ্রিক বিষয়ের জন্য নিষ্ঠুর হতে পারে আমার বোন আমাদের জন্য নিজের সেসব বিষয়কে হাসিমুখে বিসর্জন দিয়েছেন। এতে তাঁর নিজের কোন ক্যারিয়ার দাঁড়ায়নি, জীবনটা অগোছালো হয়ে গেছে। যার জের তাঁকে টানতে হবে আরো বহু বহু দিন।

এত ত্যাগের পরও এই মানুষটাকে এখনো যে বঞ্চনার কষ্ট ভোগ করতে হয় তাতে আমার মনে হয় অন্যায় আর অসাম্যই কি প্রকৃতিরই নিয়ম? প্রকৃতিতে তাহলে ভারসাম্য রক্ষিত হয় কী করে? অনাগত দিনের গর্ভে কত পুরষ্কার লুকিয়ে আছে যা তাঁর প্রতি এই অবিচারের বোঝাকে প্রশমিত করবে!

আমাদের যাদের বোন আছে তারা কী পারিনা বৎসরে একটা দিন তাদের জ্জন্য বিশেষ কিছু করতে? হয়তো তাঁদের জন্মদিনে বা অন্য কোন দিনে। যে বিশাল ঋণের বোঝা আমরা প্রতিদিন বাড়িয়ে তুলছি তার প্রতিদান না হোক তার জন্য কৃতজ্ঞতাটুকুও তো তাদের জানাতে পারি। আন্তর্জাতিকভাবে “বোন দিবস” না থাকুক আমাদের প্রত্যেকের কি একটা নিজস্ব “বোন দিবস” থাকতে পারে না?


মন্তব্য

লীন এর ছবি

অনেক সুন্দর লিখেছেন। তবে এই অসাধারণ অনুভূতির সাথে আমার পরিচয় নাই। আমার যে আপন ভাই-বোন কোনটাই নাই...

______________________________________
আমার গরল বন্ধুরা সব কই রে !!!

______________________________________
লীন

লীন এর ছবি

ও হ্যাঁ, তাড়াহুড়ায় তো আপনার বোনটিকে শুভেচ্ছা জানানোই হয়নি...
তার শুভ জন্মদিন এবং সুখী জীবন কামনা করছি।

______________________________________
আমার গরল বন্ধুরা সব কই রে !!!

______________________________________
লীন

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ভাই-বোন যদি হয় তবে তা আপনই হয়, পর হয় না, তা রক্তের সম্পর্ক থাকুক আর না থাকুক। একটু ভেবে দেখুন, আপনিও আপনার ভাই-বোনদের চিনতে পারবেন।

আপনার শুভেচ্ছা বোনকে পৌঁছে দিলাম।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

পান্থ রহমান রেজা এর ছবি

একটা দনি থাকলে মন্দ হতো না। চলেন, সবাই মিলে একটা দিন ঠিক করে ফেলি। তারপর তা প্রতিষ্ঠিত করতে আদাজল খেয়ে লাগি।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

কোন আন্দোলন-সংগ্রামের দরকার নেই। আপনার নিজের জন্য একটা নিজস্ব "বোন দিবস" থাকাই যথেষ্ঠ।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

স্নিগ্ধা এর ছবি

আপনার বোনকে জন্মদিনের শুভেচ্ছা হাসি
কিছু কিছু মানুষ কীভাবে এত কম স্বার্থপর হয় আমি জানি না, তবে হয় যে সেটা আমাদের বাকিদের জন্য একটা বিরাট পাওয়া!

বোন আমারও নেই, এবং তা নিয়ে আমার দুঃখ তো নেইই বরং আমি প্রচন্ড আনন্দিত! আমার তিনভাইয়ের বোন বিষয়ক দুর্গতি এবং হেনস্থা দেখে তাদের জন্য মাঝে মাঝে আমার বড্ডই মায়া হয় দেঁতো হাসি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আপনার নিজের বোন থাকলে আপনার অভিজ্ঞতাটা ভিন্ন রকম হত। ভাইদের বোন বিষয়ক দৃশ্যমান দুর্গতি আর হেনস্থা ছাড়াও বোন বিষয়ক অন্য কষ্ট আছে। সেটি আপনি আপনার তিন ভাইয়ের মুখের দিকে সারাদিন তাকিয়ে থাকলেও বুঝতে পারবেন না।

আপনার শুভেচ্ছা বোনকে পৌঁছে দিলাম।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমাদের প্রত্যেকের কি একটা নিজস্ব “বোন দিবস” থাকতে পারে না?
অবশ্যই পারে, পান্ডব'দা।
আপনার চমৎকার বোনটির জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা। হাসি
আমার বড়ো বোনটিও আমার কাছে মায়ের মতো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

বোন কি মায়ের মত হয়? সম্ভবত না। বোন বোনের মত। মায়ের সাথে তিনি তুলনীয় নন, তবে তিনিও অনন্যা, অতুলনীয়া।

আপনার শুভেচ্ছা বোনকে পৌঁছে দিলাম।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অতন্দ্র প্রহরী এর ছবি

অনেক ভাল লাগল লেখাটা। আন্তর্জাতিকভাবে স্বীকৃত 'বোন দিবস' না থাকুক, আমাদের নিজস্ব 'বোন দিবস' থাকতেই পারে! শুধু ইচ্ছাটুকুই যথেষ্ট।

আপনার বোনকে জন্মদিনের শুভেচ্ছা।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

হ্যাঁ, অমন দিবস পালনের জন্য আমাদের ইচ্ছে থাকাটাই যথেষ্ঠ।

আপনার শুভেচ্ছা বোনকে পৌঁছে দিলাম।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রণদীপম বসু এর ছবি

অনেক অনেক শুভেচ্ছা জন্মদিনের শুভেচ্ছা আমাদের দিদিটিকে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ দাদা, আপনার শুভেচ্ছা বোনকে পৌঁছে দিলাম।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

পুতুল এর ছবি

দিদিকে অনেক অনেক শুভেচ্ছা।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ দাদা, আপনার শুভেচ্ছা বোনকে পৌঁছে দিলাম।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আপনার বোনকে জন্মদিনের শুভেচ্ছা।
সংসারে এমন ভালবাসা আছে বলেই হয়ত আমরা টিকে থাকি।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ, আপনার শুভেচ্ছা বোনকে পৌঁছে দিলাম।

আচ্ছা, ভালবাসা ছাড়া সংসার হয় কি?



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তানবীরা এর ছবি

দিদিকে শুভেচ্ছা।

আর আলবত বোন দিবস চাই। আপনার লেখার লিঙ্ক এখুনি ভাইয়াকে পাঠাচ্ছি। বোন দিবসে ভালো ভালো গিফট দিবে ভাইরা বোনকে। আর ভালো কোথাও খাওয়ানো ঃ)

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ, আপনার শুভেচ্ছা বোনকে পৌঁছে দিলাম।

চারবোন মিলে এক ভাইয়ের কাছ থেকে আপনারা এখনো "বোন দিবস" আদায় করতে পারেন নি! আমার বিশ্বাস হয় না। আমার তো ধারণা আপনাদের জন্য গিফট-খাবার-দরকারী/অদরকারী জিনিষ এগুলো কেনা-পাঠানোতেই আপনার ভাইয়ের দিনের বেশির ভাগ সময় চলে যায়।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তানবীরা এর ছবি

আমরা অত্যন্ত নিরীহ প্রজাতির বোন ষষ্ঠদা, আপনের কসম। মানুষে আমাদেরকে এত্তো ভুল বুঝে কেন, কেন, কেন?
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ধুসর গোধূলি এর ছবি

- আমি কোনো দিবস টিবসের ধার ধারি না, আমাকে দিয়ে হয় না আসলে।
কিন্তু জগতে তো কতো কিছুই আমার চাওয়া ব্যতিরেকেই হচ্ছে, বোন দিবসটাও না হয় হোক তেমনি।

আপনার মেজবোনকে অনেক শুভেচ্ছা, তাঁর জন্মদিনে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ, আপনার শুভেচ্ছা বোনকে পৌঁছে দিলাম।

জগতে কী হচ্ছে আর না হচ্ছে তা নিয়ে মন খারাপ না করে বরং ভেবে দেখুন আপনি যা চান তার কতটুকু হচ্ছে। ৫০%-এর উপরে গেলেই আনন্দিত হতে পারেন। জানেনইতো দক্ষতা কখনো ১০০% হয়না।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রানা মেহের এর ছবি

বোন দিবস?
বুদ্ধি খারাপ না চোখ টিপি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আমি কবে আবার খারাপ বুদ্ধি দিলাম?



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ভূঁতের বাচ্চা এর ছবি

দেরি করে ফেললাম তারপরেও আপনার বোনটিকে অনেক শুভেচ্ছা জানাই।
আর আপনাকে হিংসে করতে ইচ্ছে করছে; আমার এমন বোন নেইতো তাই।
----------------------------------------------------

--------------------------------------------------------

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ, আপনার শুভেচ্ছা বোনকে পৌঁছে দিলাম।

বোন আপনারও আছে, শুধু খুঁজে নিতে হবে আরকি। এমনকি এই সচলেও পেয়ে যেতে পারেন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বোন দিবসে আপনার বোনকে শুভেচ্ছা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ, আপনার শুভেচ্ছা বোনকে পৌঁছে দিলাম।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

মামুন হক এর ছবি

বোনকে জন্মদিনের শুভেচ্ছা, আমার বোনেরও জন্মদিন গেল এই মাসের ছয় তারিখে। তারে জিগাইলাম আপা তোমার কী লাগব, সে বলে কিছু না, তুই ভালোয় ভালোয় দেশে আয় ...আহারে বোন গুলা ক্যান যে এমন ফেরেশতা টাইপের হয়!

উলুম্বুশ এর ছবি

আপুকে জন্মদিনের শুভেচ্ছা। দেরি হয়ে গেল মনে হয়।
আমার একেবারে নিজস্ব একটা আপুদিবস আছে গত ৩ বছর যাবৎ খুব শীঘ্রই ১লা জুলাই। সচলে অনেক আগে একবার লিখেছিলাম এ নিয়ে। নিজের বোন নেই তবে আপন বোন আছে। আপনার কথার সাথে সম্পূর্ণ একমত বোন হলে তা আপনই হয়।
---------------------------------------------------------
অভিলাষী মন চন্দ্রে না পাক, জ্যোৎস্নায় দিও সামান্য ঠাঁই

---------------------------------------------------------
অভিলাষী মন চন্দ্রে না পাক, জ্যোৎস্নায় দিও সামান্য ঠাঁই

মুশফিকা মুমু এর ছবি

অসাধারণ লাগল লেখাটা ভাইয়া হাসি আপনার বোনকে অনেক অনেক শুভেচ্ছা। ইসস আফসোস আমার যদি একটা বোন থাকত, কত মজা করতাম মন খারাপ

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ফারুক হাসান এর ছবি

মায়ের পরেই বোধহয় বোনের ভালোবাসা সবচেয়ে বেশি হয়! বোন না থাকলে বোনের ভালোবাসা যে কী তা বোঝা সম্ভব নয়, একদম নয়।

দিদিকে শুভেচ্ছা জানাবেন।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ঠিক তো, বোন দিবস দরকার। একমত। লেখা চমৎকার হলো।

গৌতম এর ছবি

বোন দিবসে আপনার বোনকে শুভেচ্ছা।

আপনার লেখা পড়ে আমার বোনের জন্মদিনটিকেই আমার 'বোন দিবস' বানিয়ে ফেললাম।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তুলিরেখা এর ছবি

ভাইফোঁটার মতন বোনফোঁটা থাকলে চমৎকার হতো!
এই আইডিয়াটা নাকি আমার এক পিসির ছিলো, অন্যদের মুখে শোনা। কিন্তু ৫০ বছর আগে এই আইডিয়া শুধু হাসির খোরাকই হয়েছিল। আজ প্রৌঢ় বয়সে নাজানি উনি কি ভাবেন।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সচল জাহিদ এর ছবি

আপুকে শুভ জন্মদিন।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

চমৎকার লেখা।
৯৭-৯৮ সালে সাপ্তাহিক যাযাদি রাখীবন্ধন সংখ্যা বের করতো বলে মনে পড়ছে...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।