জায়গীরনামা কথন

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: সোম, ০৯/০২/২০০৯ - ১১:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কবিতা সেতো পড়ছি ও লিখছি কৈশোর জীবন থেকেই। তবুও গদ্যের প্রতি দুর্বলতাও আমার চিরকালীন। গত বইমেলার এই সময়টাতে একবার গদ্য পড়ার ভীষণ নেশা চেপে গেলো আমার। শীর্ষেন্দু, বুদ্ধদেব, সমরেশ, সুনীল, হুমায়ূন, মিলনসহ ব্লগের লেখকদের প্রায় ডজনখানেক বই পড়ে ফেললাম একটানা। ব্লগেও কিছু বইয়ের রিভিউ দিলাম।
এভাবে বিছানায় শুয়ে, টেবিলে বসে কিংবা আধশোয়া অবস্থায় বাসায় আবদ্ধ হয়ে সময় কাটানোর কারণে শরীরে শর্করা অসহিষ্ণুতা জমাট বাঁধলো। বেশ অসুস্থ হয়ে পড়েছিলাম তখন। সেই অসুস্থতার সুযোগে নিজের শরীর ও জীবন নিয়ে স্মৃতি হাতড়ে বেরালাম কিছুদিন। এরই সুবাদে হঠাত্ মাথায় এলো জায়গীরনামার প্লট।
কবিতা ছেড়ে শুরু হলো আমার গদ্য লেখা। এক এক করে তিনটা পর্ব ছেড়ে দিলাম সচলায়তনে। প্রথম পর্বের প্রথম মন্তব্য 'কান্দাইলেন ভাইজান' শুনেই মনে হলো 'জায়গীরনামা'র গল্পটা পাঠকের মনপ্রাণ ছুঁয়ে গেছে। এরপর ব্লগের নামকরা গদ্যলেখক, কবি, ছড়াকার ও সাংবাদিকদের গঠনমূলক মন্তব্য 'জায়গীরনামা'র পর্ব চালিয়ে যাবার আরও উত্ সাহ যোগালো।

বেশ কিছুদিন বিরতিতে আবার শুরু করলাম 'জায়গীরনামা'। এরপর আর থেমে থাকিনি। একেবারে দশ পর্ব শেষে পিডিএফ পর্যন্ত দিয়েছি সচলায়তনে। অনুরোধ, পরামর্শ এসেছে বই বের করার। এরপর শুরু করি বইটির পরিবর্ধন ও পরিমার্জনার কাজ। সত্যিকারে একটি বইয়ের আকার করে পাণ্ডুলিপি জমা দেই প্রকাশক বরাবর।
অন্তর্জালকেন্দ্রিক আমার ও সহযাত্রী বন্ধুদের সে আশা পূর্ণ হতে যাচ্ছে কাল। আগামীকাল মঙ্গলবার ফেব্রুয়ারির ১০ তারিখ বেলা ৪.৩০ টায় বাংলা একাডেমীর নজরুল মঞ্চে হতে যাচ্ছে 'জায়গীরনামা'র মোড়ক উন্মোচন।
আর 'জায়গীরনামা' প্রকাশ করে আমাকে কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করেছে 'শুদ্ধস্বর' প্রকাশন। বইটির প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা।

০৯.০২.২০০৯


মন্তব্য

আকতার আহমেদ এর ছবি

অভিনন্দন জলিল ভাই !

মাল্যবান এর ছবি

অভিনন্দন রইলো! এখানে পড়ে ফেলি আপনার জায়গীরনামা আর ভাল লেগে যায় দারুন।
নিশ্চিত যে বইমেলায় বইটি সহৃদয় পাঠকের মন পাবে।

মৃদুল আহমেদ এর ছবি

অভিনন্দন গুরু! চমত্কার একটি বই আলোতে আনার জন্য।
আরো অভিনন্দন ১০ তারিখের মধ্যেই বইটি মেলায় আনতে পেরেছেন, এইজন্যে। এই সাফল্যের তুলনা হয় না।
---------------------------------------------
রাজাকার আলবদর নিপাত যাক!
জয় বাংলা আমার থাক!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নুরুজ্জামান মানিক এর ছবি

চলুক

অভিনন্দন গুরু! চমত্কার একটি বই আলোতে আনার জন্য।
আরো অভিনন্দন ১০ তারিখের মধ্যেই বইটি মেলায় আনতে পেরেছেন, এইজন্যে। এই সাফল্যের তুলনা হয় না।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

হাসিব এর ছবি
ইশতিয়াক রউফ এর ছবি

আমার সবচেয়ে প্রিয় সিরিজগুলোর একটি বই আকারে প্রকাশ পেতে যাচ্ছে... নিবিষ্ট পাঠকের অধিকার থেকেই অদ্ভূত এক আনন্দ বোধ করছি আমিও। শুভেচ্ছা তো অনেক রকম কারণেই দেওয়া যায়। এই সিরিজটি দেওয়ার জন্য আবারও ধন্যবাদ নেবেন আমার।

সুবিনয় মুস্তফী এর ছবি

কঠিন লেখা দিছিলেন ভাই। আমি এক কপি অলরেডি অর্ডার দিছি, কপাল ভালো থাকলে এই শুক্রবারে আরো কিছু সচল-কর্ম সহ আপনার বইটাও হাতে পাব।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

অমিত আহমেদ এর ছবি

আপনার এই সিরিজের আগ্রহী পাঠক ছিলাম আমি। খুব ভালো লেগেছিলো। বই করার সিদ্ধান্ত নিয়ে আপনি আমার, আমাদের ভালো লাগাকেই সম্মান করলেন। ধন্যবাদ। বইটার সাফল্য কামনা করছি। প্রচ্ছদ খুব সুন্দর হয়েছে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

অছ্যুৎ বলাই এর ছবি

অভিনন্দন ও শুভকামনা কাকু।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সাইফুল আকবর খান এর ছবি

বেশ।
অভিনন্দন জলিল ভাই।
আর, অনেক অনেক শুভকামনাও। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

জ্বিনের বাদশা এর ছবি

জলিল ভাই,
শুভেচ্ছা আর অভিনন্দন রইলো।

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

রায়হান আবীর এর ছবি

বিরাট অভিনন্দন। বইটা সংগ্রহে রাখার ইচ্ছা আছে।

=============================

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অভিনন্দন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বপ্নাহত এর ছবি

অনেক অভিনন্দন, জলিল ভাই।

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

নিবিড় এর ছবি

জলিল ভাই অভিন্দন রইলা আপনার জন্য ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

তীরন্দাজ এর ছবি

আপনার জন্যে অযুত অভিনন্দন! বাংলাদেশ এলে বইটি কিনবো।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

দেবোত্তম দাশ এর ছবি

জলিল ভাই অভিনন্দন !!!
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

মুজিব মেহদী এর ছবি

খুবই আনন্দের সংবাদ।
চাকুরে মানুষ বলে ৪.৩০-এ পৌঁছা যাবে না মেলায়, নইলে হয়ত থাকা হতো 'খোলাখুলি' কর্মসূচিতে।
..................................................................................
দেশ সমস্যা অনুসারে
ভিন্ন বিধান হতে পারে
লালন বলে তাই জানিলে
পাপ পুণ্যের নাই বালাই।

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জলিল ভাইকে অভিনন্দন। 'জায়গীরনামা'র সাফল্য কামনা করছি। এ পর্যন্ত যতোগুলো দেখলাম, জায়গীরনামার প্রচ্ছদ নাম্বার ওয়ান।
প্রচ্ছদ শিল্পীকে আমার শুভেচ্ছা জানাবেন।

পুতুল এর ছবি

অভিনন্দন, কবি-লেখককে।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

রানা মেহের এর ছবি

জায়গীরনামা সিরিজটা যে কী পছন্দ আমার।
অনেক অভিনন্দন
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

s-s এর ছবি

সুপ্রিয় সুহৃদ: আপনাকে শুভাশীষ ও অভিনন্দন!

জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

জায়গীরনামার প্রচ্ছদ দেলগীরের করা উচিত ছিলো চোখ টিপি

অভিনন্দন। বইটির সার্বিক সাফল্য কামনা করি।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

শ্যাজা এর ছবি
অনিশ্চিত এর ছবি

আশা করি যথাসময়ে থাকবো। আপনার কবিতা আমার বরাবরই ভালো লাগে। অভিনন্দন।
‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

দৃশা এর ছবি

অভিনন্দন।
-----------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।