কত্তো রঙের ভালোলাগা ৫

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: রবি, ১১/০৫/২০০৮ - ১২:০৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মাস্টার্স এর রেজাল্ট বের হবার প্রায় দু’মাসের মাথাতেই আমার নতুন চাকরিটা হয়ে যায়। কপাল আমার ! আবার মাস্টারি। আমার ধারণা পৃথিবীতে যাদের আর কোন কিছু হবার সম্ভাবনা শেষ হয়ে যায়, ভাগ্যের ফেরে এরাই মাস্টার হয়। কি আর করা। হলাম মাস্টার। তবে পার্থক্য এই যে, এবার পড়াতে হবে বড় বড় বাচ্চাদেরকে। অন্যদের তুলনায় নিতান্তই অল্পবয়সী বলে টিচারদের গ্রুপে প্রায় নাবালিকা হিসেবে অতি আদরে গৃহীত হলাম।

ছাত্রছাত্রীদের মধ্যে বেশ সাড়া পড়ে যাবার মত ব্যাপার ঘটলো। পিচ্চি এই ম্যাডামকে ওরা বেশ কাছের মানুষ ভাবতে থাকে। আর আমার চিন্তাভাবনাও প্রায় ওদের আশেপাশের লেভেলের হওয়াতে কিনা জানি না, ওদের সাথে কমিউনিকেট করাটা আমার জন্য যথেষ্ট ইজি মনে হয়। খুব দ্রুত আমি সবকিছু এনজয় করতে শুরু করি। আমি ওদেরকে ’বাবা শোন’ বললে অতি সাহসী দুএকজন আস্তে করে বলে ওঠে, 'বাবা না বলে বরং ভাইয়া বললে ব্যাপারটা বেশি মানানসই হয়।' এদের মধ্যে বেশ কিছু আবার আমার বাড়াবাড়ি রকমের ভক্ত ছিল।

প্রথম যে ক্লাস টেনটাকে পাই, অল্প সময়ের মধ্যেই এরা স্কুলের সীমানা পার হয়ে কলেজে উঠে যায়। তারো বেশ কিছুদিন পরে, প্রতিষ্ঠানে একটা বিজ্ঞানমেলার আয়োজন করা হয়। স্কুল কলেজ মিলেই। আয়োজন হয় অডিটোরিয়ামে। একেকজন টিচারের দায়িত্ব হলো একেক গ্রুপের বাচ্চাদেরকে নিয়ে প্রজেক্টগুলো দেখিয়ে আনা। আমার গ্রুপটাকে নিয়ে আমি চলে গেলাম ওখানে। বিভিন্ন ক্লাসের ছেলেরা ওদের প্রজেক্ট নিয়ে ওখানেই। আমি দরজা দিয়ে ঢোকার আগের মূহুর্তে একটা কোনায় সাড়া পড়ে গেল। শুনতে পেলাম ওদের চাপা কন্ঠস্বর, ’এই ম্যাডাম আসছে, ম্যাডাম আসছে।’ সাথে সাথে ওদের দু তিনজন দিব্যি অন্যদিকে ঘুরে দ্রুত হাতে চুল এবং টাই ঠিক করে নেয়। তারপর হাসিমুখে ম্যাডামকে অভ্যর্থনা জানায়। এরা এখন কলেজের ছাত্র। ওদের এই ছেলেমানুষি কান্ড দেখে আমার হাসি পায়। ভালোও লাগে।

অল্প কিছুদিন আগে মার্কেট থেকে ফিরছি আমার এক বন্ধু, কাকলির সাথে। রিকশায়। হঠাৎ আমাদের পাশ কেটে হুঁশ করে বেরিয়ে গেল একটা মোটর সাইকেল। আরোহীকে বেশ হ্যান্ডসাম মনে হলো। আমি আরো একটু ভালো করে দেখার চেষ্টা করেও ব্যর্থ হলাম। আমাদের রিকশা এগুতে থাকে তার নিজস্ব গতিতে। সামনে তিনমাথার মোড়। আমাদের যেতে হবে ডানদিকে। বামদিকে তাকিয়ে দেখি, আরে ! সেই মোটর সাইকেলওয়ালা। পেছন দিকটা দেখা যাচ্ছে। হেলমেট খুলে হাতে নিয়ে বসে আছে। আমি রিকশাওয়ালাকে বামে যেতে বলি, কাকলি অবাক হয়ে তাকায়। আমি ইশারায় ছেলেটাকে দেখাই, সুযোগ যখন পাওয়া গেলো, দেখি না একটু।

আমার সঙ্গী হাল ছেড়ে দেবার ভঙ্গিতে কাঁধ ঝাকায়, 'তোর স্বভাব গেলো না।’ আমি প্রতিবাদ করি। ’আরে, ভাল জিনিস দেখলে ক্ষতিটা কি হয় ?’ রিকশা ধীরে ধীরে সামনে এগুতে থাকে। হ্যান্ডসাম আরোহীকে পাশ কাটিয়ে রিকশা আরেকটু এগুতেই আমার টনক নড়ে। মাত্র তো দুটো বছর।
ইশ...
এরা এত দ্রুত বড় হয়ে যায় !
বন্ধুর গাট্টা খেয়ে রিকশা ঘুরাতে বলি। ততণে হ্যান্ডসাম ছেলেটির হাসিমাখা মুখ, ’স্লামালিকুম ম্যাম...’


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

ভাল জিনিস দেখলে ক্ষতিটা কি হয় ?

বেশি ভালো কিন্তু ভালো না

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অল্প হোক বা বেশি
ভালো জিনিস সবসময়ই ভালো, স্যার।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা এর ছবি

আহা রং নাম্বার হয়ে গেল?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এক্কেবারে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

থার্ড আই এর ছবি

’স্লামালিকুম ম্যাম.

আপনার বুক ফাটার আগে যে মুখ মুখ ফুটেছে সে জন্য জাঝা
রাস্তার ভালো জিনিস আপনার চোখে পড়ে সচলের ভালো জিনিসগুলো চোখে পড়েনা কেন ???

---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আফসোস !
এই অধম বালিকার নয়ন মাত্র দুইখান।
তৃতীয় নয়ন না থাকলে সব ভালো জিনিস কি আর চোখে পড়ে রে ভাই...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... মজা পাইলাম। আমি তো ছোটবেলা থেকেই সুন্দরী ম্যাডামদের প্রেমে বিভোর... পুরুষ টিচারের সাথে ছাত্রীর প্রেম হয় তাইলে নারী টিচারের সাথে ছাত্রের প্রেমে বাধা কি?

কিন্ডার গার্টেনে থাকতে এক তরুনী ম্যাডাম আমার গল্পের বই ধার নিছিলো... সেই আহ্লাদে আমি প্রত্যেকদিন গল্পের বই নিতাম তারে দিতাম... কসম... খালি তার জন্যই আমি অনেক গল্পের বই জোগাড় করছিলাম তখন। এমনকি সে যখন বললো এগুলা ছোটদের বই তখন আমি ছোটবেলাতেই বড়দের বইয়ের দিকে হাত বাড়াইলাম। কিন্তু আমার এত ত্যাগ তিতিক্ষারে সে পাত্তাই দিলোনা। হালায় খারাপ।

ঢাকা কলেজে প্রথম এক বছরে আমি মোট তিনটা ক্লাশ করছি... প্রথম ক্লাশটা (তাও মোটে পনের বিশ মিনিট) করার পরে নিউমার্কেট আর ক্যান্টিনই ক্লাশ হইলো... আরেক্টা ক্লাশ করার আরেক কাহিনী। আর তৃতীয় ক্লাশটা করছিলাম এক সুন্দরী মনোবিজ্ঞান ম্যাডামরে দেখনের লোভে... তার সাথেও অনেক টাঙ্কি মারার চেষ্টা করছি... কিন্তু হায়... ম্যাডামগুলা ভালো না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কিন্তু হায়... ম্যাডামগুলা ভালো না...
আপনি তো মশাই ছোটবেলাতেও মানুষ সুবিধার ছিলেন না !
নিজে ভালো হইলে তারপরে না ম্যাডামগুলারে ভালো পাইবেন।

..........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শাহীন হাসান এর ছবি

আপনার লেখা ও অনেকের মন্তব্যের ভেতর দিয়ে আমিও ঘুরে এলাম মতিহার সবুজচত্বর, ... দারুণ সময়!
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

একা কেন?
আমাদেরও ঘুরিয়ে আনুন না সেই মতিহার সবুজচত্বর...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

হা হা হা হা হো হো হো খুব খুব কিউট লাগল দেঁতো হাসি ... "হ্যান্ডসাম ছেলেটি" কে খুব দেখতে ইচ্ছে হচ্ছে খাইছে.......
খুব তারাতারি শেষ হয়েগেল মনে হল, এরপর কি হল তা খুব জানতে ইচ্ছে হচ্ছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"হ্যান্ডসাম ছেলেটি" কে খুব দেখতে ইচ্ছে হচ্ছে...
আপনার স্বভাব তো মোটেও ভালো মনে হচ্ছে না, মুমু !

........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

হাহাহাহা .... আমিতো আপনার মতই শুধু একটু দেখতে চাইলাম ইয়ে, মানে...
কথা বলবনা প্রমিস দেঁতো হাসি
-------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আচ্ছা
তাহলে ঠিক আছে।
আমার মতো ইচ্ছা হলে কোন সমস্যা নাই।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এরা এত দ্রুত বড় হয়ে যায়!

আমি যখন ক্লাস ফাইভে পড়ি, তখন খুব ভালো লাগতো একটা মেয়েকে (ওই বয়স থেকেই নারীভক্ত হো হো হো )। বয়সে, উচ্চতায় আমার চেয়ে ছোট। সেই মেয়েটিকেই বছরখানিক পর দেখে আমি পুরা টাশকি খেয়ে গেলাম। আমার চেয়ে লম্বা! তখন আমারও মনে হয়েছিল, ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এরা এত দ্রুত বড় হয়ে যায়! হাসি

এর কিছুদিন পর অবশ্য আমি উচ্চতায় তাকে অনেক পেছনে ফেলে দিয়ে বাড়াবড়ি রকমের লম্বা হয়ে যাই।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সন্ন্যাসীজি তাহলে শিশুকাল থেকেই নারীভক্ত !
এইরকমই আন্দাজ করেছিলাম।
এইবার উচ্চতায় একবার লম্বা, একবার খাটো মেয়েটার পরসমাচার কি, বলে ফেলেন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সন্ন্যাসীজি তাহলে শিশুকাল থেকেই নারীভক্ত !
এইরকমই আন্দাজ করেছিলাম।

কেন? অ্যাঁ

পরসমাচার কি, বলে ফেলেন।

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍শৈশব-কৈশোরের "প্রেম"-এ পরসমাচার সচরাচর থাকে না হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- পরসমাচার থাকেনা কে কৈছে।

তিনি এখন মহাসুখে অন্য ব্যাটার ঘরকন্যা করিতেছেন বোধ করি
- শাস্ত্রের এই কথাটা কি মিছামিছি আসছে নাকি?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমিও তো তাই কই...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

লাস্টে চরম মজা পেলাম। আসলেই কত্তো রঙের ভালোলাগাই না হয়।
---------------------------------
জ্ঞানীরা ভাবলেন খুব নাস্তানাবুদ করে ছাড়া গেছে...আআআহ...কি আরাম। বিশাল মাঠের একটি তৃণের সাথে লড়াই করে জিতে গেলেন।

ছোট্ট তৃণের জন্য অপরিসীম ঘৃণা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনি পাইলেন মজা !
আর আমি পাইছি লইজ্জা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফেরদৌস এর ছবি

ছেলেটা দেখতে বেশ
তাতেই হল মেয়েটা শেষ!

ফেরারী ফেরদৌস

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শেষ হয়েও অনেক কিছু শেষ হয় না রে ভাই..

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রাকিব হাসনাত সুমন এর ছবি

কলেজে পড়ার সময় ক্লাসমেট বান্ধবীদের চেয়ে সদ্য চাকুরীতে যোগ দেয়া ম্যাডামদেরই ভালো লাগতো.............................

যাই হোক---------------স্লামালিকুম ম্যাম..........

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এদেরকেই আমরা ফাজিল স্টুডেন্ট বলি।
যাই হোক---------------ওয়ালাইকুম !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফারুক ওয়াসিফ এর ছবি

এই হইল দেশের অবস্থা! কচি কচি মেয়েরা চোখের সামনে বখে গেল। যাই হোক, একদিন প্রদোষকালে...থাক আর না বলি!
ম্যাডামের অকালবোধনের স্থানটি কি কোনো এক উঠতি শহরের ইয়াকুবিয়া কি জলেশ্বরীতলার মোড়?


মনে হয় তবু স্বপ্ন থেকে জেগে
মানুষের মুখচ্ছবি দেখি বাতি জ্বেলে

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আপনিও বগুড়ার?
জানতাম না তো!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সন্ন্যাসীজি কি প্রশ্নখানি আমাকে করলেন?
নাকি ফারুক ভাইকে?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আপনি বগুড়ার, তা জানতাম।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মুশফিকা মুমু এর ছবি

আমিও বগুরার দেঁতো হাসি
-------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সত্যি !
জানতাম না তো !
শুনে ভালো লাগছে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

হুম দেঁতো হাসি , আপনিও যে জানতাম না এই পোস্টেই জানলাম।
* হাই ফাইভ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তাহলে মিস মুমু
দে তালি ! ( হিন্দি সংস্করন )

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফারুক ওয়াসিফ এর ছবি

এই হল ঘটনা। যাক সচলায়তনে উত্তরবঙ্গের মানুষদের মঙ্গা পড়ে নাই!


মনে হয় তবু স্বপ্ন থেকে জেগে
মানুষের মুখচ্ছবি দেখি বাতি জ্বেলে

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

মুহম্মদ জুবায়ের এর ছবি

আমিও বগুড়ার লালমাটির ছোল! আওয়াজ দিয়ে গেলাম।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আররে জুবায়ের ভাই , আপনিও !!!
আমাদের জোর তো হাজার গুন বেড়ে গেল !!
আমি তো ভেবেছিলাম,এখানে বোধহয় সিলেটি বেশি।
আমরাও তো কম না দেখি !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

একদিন প্রদোষকালে...
থামলেন ক্যান ফারুক ভাই? ইন্টারেস্টিং মনে হইতেছে! ঝেড়ে ফেলেন।
অকালবোধনের স্থানটি আরো চিপার দিকে, জনাব।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফারুক ওয়াসিফ এর ছবি

বক্সিবাজার? নাকি একেবারে উল্টাদিকে।


মনে হয় তবু স্বপ্ন থেকে জেগে
মানুষের মুখচ্ছবি দেখি বাতি জ্বেলে

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

ফারুক ওয়াসিফ এর ছবি

অকালবোধনের যথার্থ স্থান। আফসোস, মহাশয়াকে দেখিলাম না।


মনে হয় তবু স্বপ্ন থেকে জেগে
মানুষের মুখচ্ছবি দেখি বাতি জ্বেলে

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহারে !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তীরন্দাজ এর ছবি

সুন্দর আপনার স্মৃতিচারণ!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকিউ ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আহমেদুর রশীদ এর ছবি

ম্যাডাম এইক্ষণে আর লজ্জা না করি। মানে,মানে হলো গিয়ে........দূর কি বলতে........আরে দূর....

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুলতানা পারভীন শিমুল এর ছবি

লাল-নীল-বেগুনি অনেক রঙ তো দেখাইলা।
এবার বলো বাবা, বলে ফেলো...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- অল্পবয়সী, অবিবাহিত ম্যাডাম জীবনেও পাইলাম না। যাও দুয়েকটা পাইছিলাম, একজন এনগেজগড আরেকজন প্রবাসী স্বামীর কাছে যাওয়ার লাইগা খালি এ্যাম্বাসীতে দৌড়ায়।

আমার টাংকীবাজীতে দৃষ্টি দেওয়ার বেইল কই?

তয় আর ছ'টা মাস আগে কলেজে ভর্তি হইলেই হইছিলো! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এই কি সেই বালক কয়দিন আগে যে ভালো হয়ে যাবে বলে তওবা করলো !!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- প্রথম কথা হইলো, আমি কি আসলেই ভালো হয়ে যাওয়ার তওবা করেছিলাম? চিন্তিত

দ্বিতীয় কথা হইলো, কলেজে তো পড়ছিলাম কয়েক কোটি বছর আগে। তখন তো আর তওবা করি নাই! দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তাইলে তওবাটা জানি কিসের ছিল?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শেখ জলিল এর ছবি

আপনার লেখায় যে জিনিসটা পাই তা হলো- অকপটে সত্য সবকিছু স্বীকার করা এবং তা সহজ- সরল ও রোমান্টিক ভাষায় উপস্থাপন করা....ভাল্লাগে খুউব।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
আপনার কথা শুনে ভাল লাগলো খুব।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত (অফলাইন) এর ছবি

তিন মাথা , চার মাথা, সাতমাথার শহরে থেকে অবশেষে লজ্জার মাথা খেয়ে আমাগো বালিকা আফা এইরকম একটা কাম করলো...

আফাই যখন এই রহম, তো আমাগো করতে আর দোষ কি? চোখ টিপি

ক্লাস সেভেন এ থাকতে বেসম্ভব রকমের একটা সুন্দরী এবং তরুণী ম্যাডামকে পেয়েছিলাম।ঐ ম্যাডাম ক্যানো যেন আমাকে অসম্ভব রকমের পছন্দ করতো। একবার আমার জ্বর এসেছে। হাউসে রাতে শুয়ে শুয়ে জ্বরে কাতরাচ্ছি।হাউস বেয়াড়া মনির ভাই প্রথমে আমাকে ঐ অবস্থায় এসে দেখে গিয়ে ম্যাডাম কে জানালেন।ম্যাডাম আবার ঐ দিন হাউস ডিউটিতে ছিলেন। সব শুনে আমাকে তিনি দেখতে এলেন। পাশে এসে বেশ কিছুক্ষণ খোঁজ খবর নিলেন। এবং চলে যাবার আগে মাথায় হাত বুলিয়ে জ্বর এর অবস্থা বোঝার চেষ্টা করলেন...

ফিলিংসটা কেমন কেমন জানি...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বালিকা নাহয় ভুল করে ভুল পথের দিকে তাকিয়েছিল।
তাই বলে কি....?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

ম্যাডামরে নিয়া আমার আস্ত একখান গল্প জন্মান্তর...আহারে ম্যাডাম...

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি । ধরা পুরা । গড়াগড়ি দিয়া হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কারো কষ্টে এইরকম গড়াগড়ি দিয়া হাসতে হয় না, ভাইজান !
ঠাডা পড়বো কইলাম।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

বিপ্লব রহমান এর ছবি

উদ্ধৃতি
'স্লামালিকুম ম্যাম'

ইয়া হাবিবি! চলুক


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইয়া হাবিবি !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

হা .....হা ......হা..........
এত দিন তো ছেকা দিয়েছেন এবার ছেকা খাইলেন।
কেমন লাগছে?

অতিথি লেখক এর ছবি

শুনছিলাম বগুড়ার মাইয়ারা প্রেম করা আর ছেকা দেওয়ায় ওস্তাদ, আপনার লেখা (কত্তো রঙের ভালোলাগা -1, 2, 3, 4, 5) পড়ে তার প্রমান পাইলাম।
আপনার লেখার নাম কত্তো রঙের ভালোলাগা (1,2,3,4,5) চেয়ে কত্তো রঙের ভালোবাসা হলে মামানসই হতো।
আপনার আরো ছেকা দেওয়া আর ছেকা খাওয়ার কথা পড়তে চাই।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভাললাগা আর ভালবাসাতে যোজন যোজন দূর
(এই গানের সুরটা হবে ক্লোজ আপ ওয়ানের সেই 'পাওয়া আর না পাওয়াতে যোজন যোজন দূর' এর মতো। বুঝলেন?)
আর ওস্তাদ যারা হয়, তারা সব কিছুতেই হয় রে ভাই...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

বুঝলাম।
তবে ভাললাগা থেকেই তো ভালবাসার উদয় হয়।
এখনো কি আপনার ভালবাসার কাউকে খুজে পাননি?
পেলে , আপনার ভালবাসার গল্প পড়তে চাই।

স্বপ্নাহত এর ছবি

শুনছিলাম বগুড়ার মাইয়ারা প্রেম করা আর ছেকা দেওয়ায় ওস্তাদ

আমিও সেরকমই জানি। তবে প্রাকটিক্যাল এক্সপেরিয়েন্স নাই চোখ টিপি

ইয়া হাবিবি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

প্রাকটিক্যাল এক্সপেরিয়েন্স এর জন্য অবশ্যই গুরুর পানিপড়া সাথে আনতে যেন ভুলবেন না, জনাব...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

আপনর দিক্ষা পেলে গুরুর পানিপড়ার দরকার হবেনা কারন আপনি এ ব্যপারে বেশ পারদশি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি
তবে আমি আবার শিষ্য সিলেকশনের ব্যাপারে বেশ চুজি কিনা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

হো..........হো......হো...........হা ...........হা..........
এত দিন তো ছেকা দিয়েছেন এবার ছেকা খাইলেন - তাও আবার ছাত্রের কাছে।
কেমন লাগছে?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কি জামানা আসলো রে বাবা !
মাইনষের বিপদে লোকজন হি হি হা হা করে !
তবে জানি না কেন, নামবিহীন এই ভাইজানের আনন্দে আমার বিষন্নতা কইমা গেল।
ইয়া হাবিবি !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

আলহামদুলিল্লাহ। হাসি

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহলান সাহলান
( মানে যে কি আল্লায় জানে ! তয় আরবি কথার জবাব আরবিতে দেওন ফরয বইলা বিবেচনা করি।)

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ হো হো হো

গতকাল দেখলাম, অতিথি লেখক "স্পর্শ" একজনের লাল সালামের জবাবে লিখেছেন, "ওয়ালাইকুমলালসালাম"। আমি হাসতে হাসতে শেষ!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সর্বনাশ !
আমারটাও ওইজাতের কিছু হইলো নাকি সন্ন্যাসীজি?
কানে ধরলাম, না বুইঝা যদি আর কুনো জবাব দিছি...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍না, না! আপনার ব্র্যাকেটবদ্ধ উত্তরটা পড়েও হেভি জোশ পেয়েছি হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বাঁচলাম !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

কি ব্যপার ক দিন হলো আপনাকে নেটে দেখছিনা।
কোথাও কি বেড়াতে গিয়েছেন নাকি শরীর খারাপ?
আপনার ছুটি কেমন কাটছে বা কাটল?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আরি সর্বনাশ !
আপনার পর্যবেক্ষনে নিজেকে তো এখন বেশ ইমপর্টেন্ট মনে হচ্ছে!
বেড়াতে গিয়ে হারিয়ে যেতে চাই...
কেন যে হয় না....

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

আমি আপনার এক ভক্ত।
কোথায় বেড়াতে গিয়েছিলেন তা কি বলা যাবে?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার নামটা কোন ব্যাংকের লকারে রাখেন, ভাইজান?
তা কি বলা যাবে?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূত এর ছবি

মনে হয় আমাদের কথা হাসি

রিফাত এর ছবি

ম্যডাম ত কঠিন জিনিস। সচলের লেখা ন্না পড়ার একটা প্রধান কারণ হইল বুঝি না, আপনার লেখা বুঝলেও কমেন্ট বুঝতে গিয়া খবর হয়া গেছে

পথের ক্লান্তি এর ছবি

স্লামালিকুম ম্যাম.

হাহা! দিলো ঠান্ডা জল ঢেলে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।