টিকটিকি

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: মঙ্গল, ১৬/০৬/২০০৯ - ৮:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

টিফিনের পরের পিরিয়ডে ক্লাস আমার নাইনে। কমার্স। কি কারণে কে জানে কমার্সের স্টুডেন্টরা পড়াশুনার ধার মোটেও ধারে না। বরং তাদের সমস্ত মেধা তারা ব্যয় করে থাকে কতোভাবে ক্লাসে তারা আনন্দের উৎস কায়েম রাখবে, তার পেছনে। দুরন্ত টাইপ স্টুডেন্টই আমার বেশি পছন্দ। ক্লাসে বৈচিত্র্যেরও দরকার আছে। নীরস ক্লাস ভাল্লাগে না।

ওদের ছোট্ট একটা ক্লাস টেস্ট নেবার কথা। (বলাই বাহুল্য, আমি ঘনঘন পরীক্ষা নিয়ে বাচ্চাদেরকে পেইন খাওয়াতে মোটেই পছন্দ করি না। তবে এস বি এ-র কল্যাণে এই পেইন ওদেরকে বাধ্য হয়ে খেতে হয়। এর জন্য গৌতম অনেকাংশে দায়ী। চোখ টিপি) পড়ার জন্য কিছুটা সময় দেই ওদেরকে। বোর্ডে লিখতে গিয়ে দেখি, মার্কার ফ্যাঁসফেসে। লেখে না। আমি ওদেরকে আর দু’মিনিট বই দেখতে বলি। এই ফাঁকে আমি গিয়ে আরেকটা মার্কার নিয়ে আসি। দেড় মিনিটও হয়নি। ফিরে এসে দেখি মেয়েরা তারস্বরে চেঁচাচ্ছে। আর তাদের সামনে একটা টিকটিকি ধরে দোলাচ্ছে এক বিচ্ছু।

ওটাকে ধরে কানটানা দিলাম। ফরমালিটিজ মেইনটেইন করে ধমক-ধামক দিলাম। ডিসিপ্লিন মেইনটেইন করা আবশ্যক। এবং যখন বুঝলাম টিকটিকিটা রাবারের, সিজ করলাম। হাতে নিয়ে দেখি বিচ্ছিরি রকমের নরম। আমার মনের ভেতর কেমন কেমন যেন করতে থাকে। নাদের আলীকে জিজ্ঞেস করতে ইচ্ছে করে, আরো দুটো পিরিয়ড পার হতে আর কতো দেরী ? অনেক কাল পরে আমার ক্লাস যেন শেষ হলো।

আমি একরাশ উত্তেজনা নিয়ে স্টাফরুমে ঢুকি। এবং ঢুকেই ফিউজ হয়ে যাই। ভেবেছিলাম বেশ ক’জনকে একসাথে আড্ডা দেয়া অবস্থায় পাবো। মাত্র তিনজন। এরমধ্যে একজনকে খুব একটা সুবিধা করা যাবে না বুঝে মনটা আরো খারাপ হয়। আর বাকি দু’জন লম্বা টেবিলের দুই প্রান্তে। আমি সাবরিনার পাশে গিয়ে বসি। খাতা দেখছে ও। এটা সেটা নিয়ে কথা বলতে থাকি। এর মধ্যে কি একটা বলতে গিয়ে ও আমার দিকে কিছুটা ঘুরে বসে। আমি আলতো করে কালো, নরম টিকটিকিটা ওর খাতার ওপর রাখি। আরে, মেয়েটা এতো বকবক করে কেন? জিজ্ঞেস করি, ঘন্টা পড়ার আগে খাতাগুলো শেষ করতে পারবে? এতোক্ষণে খাতার দিকে তাকায় ও। সাথে সাথেই আআআআআআআ চিৎকার। (দিলমে ঠান্ডাক) দেঁতো হাসি
শিমুল আপা !.... কিছুক্ষণ চোখ গরম করে আমাকে ধমকালো ও।

আচ্ছা মেয়েরা তেলাপোকা, টিকটিকি এসব দেখে এতো ভয় কেনো পায়? ঘেন্না লাগে, সেটা লজিক্যাল। আমারো লাগে। কিন্তু ভয় কেনো? সাবরিনার পাশ থেকে উঠে এবার হাসিমুখে আরেকজনের দিকে এগোই। নাসরিন আপা সতর্ক দৃষ্টিতে আমাকে মাপতে মাপতে বলে, ”না, আমাকে না।” আমি বলি, ”কি না?” ”আমার সাথে কোনো বদমাইশি না।” ও দূর থেকে পুরো ব্যাপারটা বুঝতে পারেনি। টিকটিকির পেট ধরে ওর সামনে ঝাঁকাতে থাকি। একেবারে জ্যান্ত টিকটিকির মতো লেজ আর পা নড়তে থাকে ওটার। নাসরিন আপার মুখ থেকে ’ইয়াক ইয়াক’-জাতীয় শব্দ শুনে মজা পাই আমরা। সুবিধার না যে, তার গালে একবার ছুঁইয়ে দিলাম। বিরক্ত স্বরে শুধু ”ছিহ ছিহ” করলো সে।

ষোলোকলা পূর্ণ হতে তখনো বাকি। সেই যে সাপের নাম শুনলেই চোখ বন্ধ করে যে বন্ধু, তাকে না দেখানো পর্যন্ত তো শান্তি নেই। লাস্ট পিরিয়ডে ক্লাস থাকলে তিনি আসবেন সবার শেষে, আস্তে ধীরে। এবং প্রায় দৌড়াতে দৌড়াতে বাস ধরবেন। তবুও...

প্রত্যাশিত ঘন্টা পড়ে। সবাই ব্যাগট্যাগ নিয়ে রেডি হয়। কিন্ত দরোজার সামনে গিয়ে একটু আগের চিৎকার পার্টি অপেক্ষা করতে থাকে। সবচেয়ে ভীতু মানুষটার রিয়্যাকশনটা তারাও মিস করতে চায় না। অবশেষে তিনি এলেন। হাতে একগাদা কাগজপত্র আর চার্ট। সামলে নিলাম। এখন দেখালে নির্ঘাত সব ছড়িয়ে ফেলবে। সেগুলো গোছাতে নির্ঘাত বাস মিস। রাখলো ও সব। আমি বলি হাতটা দাও। ও হাত বাড়ায়। ওর মুঠোতে ধরিয়ে দিয়ে আলতো চাপ দিয়ে ছেড়ে দিই। ও হাত সামনে নিয়েই তীব্র এক চিৎকার। সেইসাথে এ্যাঁহ্যাঁহ্যাঁহ্যাঁ জাতীয় দুর্বোধ্য কিছু শব্দ। দরোজার কাছে একরাশ কাঁচভাঙা হাসি। ওর চোখে পানি, এবং অভিমান।

আচ্ছা, মেয়েরা টিকটিকি এতো ভয় পায় কেনো?


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

শিমূল আপা !....
আনন্দের আতিশয্যে নিজের নামের বানানও ভুলে গেছেন দেখি! চোখ টিপি

ব্যাপক মজা পাইলাম। কিন্তু টিকটিকির ছবি কই? ছবি দেখতে পেলে আরো মজা লাগত। ছবি দেখালেন না যে! মন খারাপ

আচ্ছা সুলতানা আপা, আপনি এত দুষ্টু কেন? দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বানান ভূল আমি করূম ক্যান। আমার কম্পূতে কি জানি হইছে। হ্রস্ব উ-কার দিলে দেখি দীর্ঘ উ-কার চলে আসতেছে। এই যে বানানগূলা দ্যাখেন। চোখ টিপি

হই !
এই সূলতানাটা কে? রেগে টং

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

সূলতাণা আপাকে চিনলেন না? এক কাজ করেন, এক্ষুণি একটা আয়নার সামনে যায়া দাঁড়ান। যারে দেখবেন আয়নায়, উনিই আমাদের সূলতাণা আপা চোখ টিপি

রেনেট এর ছবি

টিচাররা স্টুডেন্টদের কাছ থেকে জিনিসপত্র সিজ করে তাহলে এই করে?
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

না.. ইয়ে ... মানে ... আসলে হয়েছে কি রেনেট... দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

এনকিদু এর ছবি

ঐ মিয়া, আপনি কলেজের শিক্ষা ভুলে গিয়েছেন নাকি ? মনে নাই, আমাদের ক্লাস রুম থেকে টেপ-টেনিস বল সিজ করে নিয়ে তারপর টিচার্স রুমে স্যারেরা নিজেরা খেলত ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইয়াল্লা !
তাই নাকি? স্যারগুলো তো খুব ইয়ে দেখি... চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

আমি ঘনঘন পরীক্ষা নিয়ে বাচ্চাদেরকে পেইন খাওয়াতে মোটেই পছন্দ করি না

বালিকার ইশকুলে ভর্তি হইতে মঞ্চায় দেঁতো হাসি

আচ্ছা, মেয়েরা টিকটিকি এতো ভয় পায় কেনো?

স্কুলের ম্যাম রা সব প্রশ্নের উত্তর দিবে । উল্টা যদি তারা আবার প্রশ্ন করে তাইলে ক্যামনে কি? চিন্তিত

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আবারো বালক ভুল কথা বলে।
স্কুলের ম্যামরা প্রশ্ন করে শুধু। উত্তর দেয় না। কারণ উত্তর পাওয়ার মানেই হলো কৌতূহলের নিবৃত্তি। আর তাতে জ্ঞানার্জনের সমাপ্তি। আমরা তো সবাইকে জ্ঞানচর্চায় উদ্বুদ্ধ করি। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সেই প্রশ্ন তো আমারো চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফ এর ছবি

আচ্ছা, মেয়েরা টিকটিকি এতো ভয় পায় কেনো?

গড়াগড়ি দিয়া হাসি হাসতে হাসতে পেটে খিল ধরে গেসে, পারেন ও আপনে, সিজ করা টিকটিকি দিয়া ত্রাসের সন্ঞার করতেছেন, ছি ছি, হে হে হে চোখ টিপি

ভাগ্যিস আপনার ছাত্রছাত্রীরা আমার মত বদ না, নাহলে সিজ করা জিনিষ লুকায় রাখা ছাড়া আর কিছু করতে পারতেন না। লেখায় উত্তম জাঝা!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"ভাগ্যিস আপনার ছাত্রছাত্রীরা আমার মত বদ না..."
হায় আল্লা !
আমার মতো লক্ষী টিচারের ছাত্রছাত্রীরা বদ হবে কেন? অ্যাঁ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনীক আন্দালিব এর ছবি

খুবই মজার পোস্ট। আমি একটু রসভঙ্গ করি। সিরিয়াসলিই চিন্তা করলাম। এটা মনে হয় একটা সামাজিক আচরণ। আমরা ছোট থাকতেই দেখেছি, মা-খালারা টিকটিকি, তেলাপোকা, সাপ ইত্যাদিকে খুবই ভায় পান। আমার মায়ের সামনে খাওয়ার টেবিলে এগুলোর কথা তুললে তার খাওয়া মাটি! সেগুলো দেখেই হয়তো বোনেরা শিখেছে। এটাই চলে আসছে।
আবার এটাও মনে পড়ে, বায়োলজি ডিসেকশন ল্যাবে স্যার প্রথমদিনই একমুঠো জীবন্ত কিলবিলে কেঁচো হাতে তুলে দিয়ে বলেছিলেন, এই ভয়টা ভাঙাতে। "বেটামানুষে"র এরকম ভয় ঘেন্না পাইতে নাই। এই সামাজিক শিক্ষাটাও, গা ঘিনঘিন করলেও, শিখে নিতে হয়েছে তখন। মন খারাপ

[আসলেই আমি বোরিং, মজার পোস্টে সিরিকাস কমেন্ট করলাম।]

এনকিদু এর ছবি

পোস্টটা মজার নিঃসন্দেহে । কিন্তু শিমুল আপার প্রশ্নটাও কিন্তু ভীষণ সিরিয়াস ।

এই ব্যপারে আপনার সাথে আমি সহমত । পুরো ব্যাপারটাই সামাজিক রীতি বা social norm এর । আমাদের সমাজের নর্ম হল, যিনি আদর্শ নারী তিনি টিকটিকি ব্যাং সাপ তেলাপোকা এসব দেখে ভয়ে চিৎকার দিয়ে উঠবেন । চাই কি একটা ছোটখাট লাফও দিতে পারেন । নিজেকে এরকম দূর্বল হিসেবে উপস্থাপন করতে পারলে, আদর্শ পুরুষের যেই শক্ত সমর্থ প্রতীকটা দাঁড়িয়েছে, যিনি সাপ ব্যাং কেঁচো কোন কিছুতেই বিচলিত হননা সেই "বেটামানুষ" এর সাথে খাপে খাপে মিলে যায় ।

ধরুন কোরিয়া বা জাপানের জেলে পরিবারের মেয়েদের কথা । সমূদ্রের নীচ থেকে অক্টোপাস ধরে এনে খালি হাতে দিব্বি সেগুলো মেরে কেটে খাওয়ার জন্য প্রস্তুত করে তারা । তাদের সমাজে মেয়েরা অক্টোপাস দেখে ভয় পাওয়ার নর্মটা নেই । কিন্তু আমাদের মধ্যবিত্ত ভদ্রলোক বাঙ্গালি পরিবারের মেয়েদের নর্ম অনুসারে, চোখের সামনে জ্যান্ত একটা অক্টোপাস তার আটটা পা কিলবিল করে নাড়া চাড়া করলে করনীয় হল একটা সলম্ফ চিৎকার, চাই কি ফিট হওয়াও যেতে পারে ।

বা এত দূরেই বা যাই কেন । বাংলাদেশের আদিবাসী নারীদের কথাই ভাবুন । তাদের সমাজে আদর্শ নারীর নর্ম আমাদের বাঙ্গালি সমাজের নর্ম থেকে অনেক ভিন্ন । এই ব্যপারে যারা অভিজ্ঞ, যেম বিপ্লব রহমান, আরো ভাল বলতে পারবেন । আমি বরং ভুল ভাল তথ্য দিয়ে ঘাপলা না বাড়াই ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নুরুজ্জামান মানিক এর ছবি

খুব মজা পেলাম সু. পা. শিমুল ।
উদ্ধৃতি

আচ্ছা, মেয়েরা টিকটিকি এতো ভয় পায় কেনো?

শুধু মেয়েরাই ভয় পাই না , ছেলেরাঅ পায় । সাঁপ , মাকড়শা, তেলাপোকা কিংবা টিকটিকির প্রতি ভয় অনেকের মাঝেই আছে । আমার ছোট ভগ্নীপতির মাকড়শার প্রতি মারাত্মক ভীতি আছে যদি সে এমনিতে খুব সাহসী । কারণ কি ?

শ্রদ্ধেয় অভিজিৎ রায়ের এই রচনাতে কিছুটা উত্তর মিলে -

আমরা (কিংবা আমাদের পরিচিত অনেকেই) মাকড়শা, তেলাপোকা কিংবা টিকটিকি দেখলে আঁতকে উঠি। কিন্তু বাস ট্রাক দেখে সেরকম ভয় পাই না। অথচ কে না জানে, প্রতি বছর তেলাপোকার আক্রমণে যত মানুষ না মারা যায়, তার চেয়ে ঢের বেশি মানুষ মরে ট্রাকের তলায় পড়ে। অথচ ট্রাককে ভয় না পেয়ে আমরা ভয় পাই নিরীহ তেলাপোকাকে। এটাও কিন্তু বিবর্তনের কারণেই ঘটে। বনে –জঙ্গলে দীর্ঘদিন কাটানোর কারণে বিষধর কীটপতংগকে ভয় পাবার স্মৃতি আমরা নিজেদের অজান্তেই আমাদের জিনে বহন করি। সে হিসেবে, বাস ট্রাকের ব্যাপারগুলো আমাদের জন্য অপেক্ষাকৃত নতুন, তাই এগুলোকে ভয় পাবার কোন স্মৃতি আমরা এখনো আমাদের জিনে (এখনো) তৈরি করতে পারিনি। সেজন্যই বোধ হয় বিবর্তনীয় মনোবিজ্ঞানের অন্যতম প্রতিষ্ঠাতা লিডা কসমিডস এবং জন টুবি আধুনিক মানুষকে সংজ্ঞায়িত করতে গিয়ে বলেন – ‘Our modern skull house a stone age of mind’।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার সিরিকাস কমেন্ট মোটেও বোর করেনি, অনীক। জানলাম তো কিছু। হাসি

"যিনি আদর্শ নারী তিনি টিকটিকি ব্যাং সাপ তেলাপোকা এসব দেখে ভয়ে চিৎকার দিয়ে উঠবেন ।"
হায় ! আমার কি তবে কোনোদিনও আদর্শ নারীর খেতাব কপালে জুটবে না, এনকিদু? মন খারাপ

সত্যি মানিক ভাই, ভয় তাহলে এই কারণে লাগে? অনেক অনেক ধন্যবাদ আপনাকে।
তবে বুড়ো আঙ্গুল ছাড়া আপনাকে কেমন যেন খালি খালি লাগে। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রানা মেহের এর ছবি

শিমুল কি বাচ্চাদের থেকে টিকটিকিটা মেরেই
(মতান্তরে সিজ) দিলেন?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ওটা ফেরত দিয়ে ওদেরকে আবারো বদমাইশি করার সুযোগ দেয়াটা কি ঠিক হবে, রানা? চিন্তিত
সুপরামর্শ দ্যান তো একটা... দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

হুম....
শুধু ক্লাশের ছাত্র-ছাত্রীরা না স্বয়ং ম্যাম ও যে দুষ্টের শিরোমনি বোঝা যাচ্ছে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আরে !
কি যে বলেন অনিন্দিতা !!
আমি তো শুধু জরিপ করছিলাম, কতোজনে টিকটিকি দেখে ভয় পায়...চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

এনকিদু এর ছবি

এরকম টিকটিকি আমারো একটা দরকার । শিমুল আপা, আপনার ছাত্রকে জিজ্ঞেস করে দেখুন কোত্থেকে এই বস্তু যোগাড় করেছে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধুরো মিয়া !
আপনে না হাতি-ঘোড়া-জয়স্টিক-উড়োজাহাজ, সবই বানাইতে পারেন, আর সামান্য একটা টিকটিকি বানায়া নিতে পারেন না? অ্যাঁ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

খেকশিয়াল এর ছবি

বহুত ত্যান্দর আপনে, সাবাশ! আরো ত্যন্দ্রামি করেন। আমাগো কাছেও এইরকম খেলনা তেলাপোকা টিকটিকি ছিল, পকেটে নিয়া ঘুরতাম। এক বড় ভাই ভাস্করদা সে আরো মজার জিনিস নিয়া ঘুরে, একদিন দেখি একটা ব্যাগ তার থিকা বিলাইয়ের লেজ বের হয়ে আছে, ছুড়ে মারছে কার জানি কোলে আর সাথেসাথে সেই ব্যাগবন্দী বিলাই ফ্যাচফ্যাচ গরগর কইরা হুটাপুটি ব্যাগের ভিতরেই, হেহে আসলে ব্যাগে কিছু যন্ত্রপাতি, নাড়া খাইলেই এরকম করে আর শব্দ হয়।

------------------------------
'..দ্রিমু য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনের হেডম্যাডামের ফোন নম্বর দেন... আপনের নামে নালিশ মারুম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বপ্নাহত এর ছবি

আর আমারে সেই দুষ্টু স্কুল বালিকার নাম্বার দিয়েন। খুব করে বকে দেব খন! খাইছে

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নজু ভাই, হেডম্যাডামের ফোন নাম্বার পাইলে নালিশ মারবেন, না টাংকি মারবেন, সেইটা আগে কিলিয়ার করেন। চোখ টিপি

বালিকারা কক্ষণো দুষ্টু হয় না, বালক, মিষ্টি হয়।
কথায় বলে, দুষ্টু বালক আর মিষ্টি বালিকা। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

শিমুলাপু কমার্স পড়ান নাকি ? শুনে বেশ খুশি হলাম। আপনাকে আমার লাইনের লোক মনে হচ্ছে আরকি ! আমি কিন্তু মনে করেছিলাম আপনি মনেহয় গ্যাদা বাচ্চাদের ক্লাস নেন। ক্লাস নাইন শুনে একটু অবাক হলাম বৈকি। আর আমার মোটামুটি একটা আগেই ধারণা ছিল যে শিক্ষকরা পোলাপাইনদের জিনিস বাজেয়াপ্ত করে কি করে। উত্তরটা পুরোপুরি পাওয়া গেল আরকি। শিক্ষক যদি শিমুলাপার মতন দুষ্টু হয় তাহলে নিজেই সেটার সদ্ব্যবহার শুরু করে আর নিজের বাচ্চা-কাচ্চা থাকলে দিয়ে দেয় হয়তো। ভাল কথা এতো কম কম লিখলে ক্যামনে চলে !?! ভাল থাকবেন আপু।
------------------------------------------------------

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কমার্সের বদগুলোকে আংরেজি পড়াই।
আর ভুত কি বাচ্চি, আমার কিন্তু শান্ত বালিকা বলে খ্যাতি আছে।
আমি মোটেও যেরকম ভাবতেছেন, সেইরকম না। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

আমি আবার ইংরেজিতে খুবই দুর্বল। বগুড়াতে থাকলে আপনার কাছ থেকে ইংরেজি শেখা যেত। আর আপনার শান্ত বালিকা হিসাবে খ্যাতি নিয়ে আর মন্তব্যই করলাম না। খাইছে
--------------------------------------------------------

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অবশেষে এইটা একটা বুদ্ধির কথা হইলো। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

আচ্ছা, মেয়েরা টিকটিকি এতো ভয় পায় কেনো?
অনিক আর এনকিদু'র মন্তব্যে যদিও কিছুটা খোলাসা হলো। কিন্তু আপনি মেয়ে বলেই জবাবটা আপনার কাছ থেকে জানতে ইচ্ছে করছে। চোখ টিপি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জবাব জানা থাকলে কি আর জিগাই রে পান্থ... হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

মানুষ কতটা ছোটলোক হলে স্কুলের বাচ্চাদের খেলার জিনিস কেড়ে নিয়ে এসে নিজে খেলায়

গৌতমের শিক্ষানীতি এখানে কী বলে?

স্বপ্নাহত এর ছবি

ম্যাডামরাও মানুষ! তাদেরও সাধ আহলাদ আছে! তাদেরও খেলতে ইচ্ছে করে খাইছে

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

স্বপ্নাহত ছেলেটা একেবারে খারাপ না। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

জিহাদ মিয়া এই সুযোগ, আপুর কাছে থেকে তোমার বেশকিছু লজেঞ্জুস পাওনা হয়ে গেল।
--------------------------------------------

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জিহাদ মিয়ারে বুদ্ধি দেয়ার জন্য লজেন্সের ভাগ চাইলেন না? হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি আবার খেলাইলাম কই, মহামতি লীলেন? মন খারাপ
লোকজনের মন থিকা ভীতি দূর করার চেষ্টা নিলাম। কই থেংকু দিবেন, তা না... ইয়ে, মানে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মামুন হক এর ছবি

টিকটিকির কিচ্ছা শুনে হেসে কিটিকিটি হলাম । পুরা টিকি উড়িয়ে দেয়া গিয়াঞ্জাম। টিকটিকিতেই এই অবস্থা, গিরগিটি ছেড়ে দিলে না জানি কী হইত!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- আগে পকেটে চুইংগামের প্যাকেট নিয়ে ঘুরতাম। একটাতে ছিলো চুইংগাম ধরে টান দিলে একটা তেলাপোকা বের হয়ে হাতে কুটুশ করে কামড় মারে আরেকটায় মৃদু তড়িৎ ঝটকা লাগতো! এই ঘটনার পর অবস্থা এমন হইছে যে কাউকে সত্যি সত্যি চুইংগাম খাওয়াতে চাইলেও আমার থেকে কেউ চুইংগাম খেতো না! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
বসের কাছে চুইংগাম খাইতে মন্চায়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
আচ্ছা ফাজিল তো আপনি ! দেঁতো হাসি
এখনো কি এইরাম করেন?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

দেঁতো হাসি


আচ্ছা, মেয়েরা টিকটিকি এতো ভয় পায় কেনো?

এই প্রশ্নের উত্তর ঝান্তে হলে দেখুন

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ঝানলাম। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

গৌতম এর ছবি

তবে এস বি এ-র কল্যাণে এই পেইন ওদেরকে বাধ্য হয়ে খেতে হয়। এর জন্য গৌতম অনেকাংশে দায়ী। চোখ টিপি
তীব্র প্রতিবাদ। আমি এসবিএটা চালু করতে চেয়েছিলাম শিক্ষকদের জন্য, শিক্ষার্থীদের জন্য নয়। কিন্তু সুপাশির মতো দুষ্টু শিক্ষকরা ক্ষমতার অপব্যবহার করে, একটি বিশেষ মহলের প্ররোচনায়, টিকটিকির সাহায্য নিয়ে...আর কী কী যেনো লেখা যায় মাস্টর আপা... দেঁতো হাসি

গৌতমের শিক্ষানীতি এখানে কী বলে?

শিক্ষানীতি বলে যে-

ধারা ১৩, উপধারা ৪২০- যে সমস্ত শিক্ষক দেখিতে কিংবা বয়সে বড় কিন্তু আচার-আচরণ শিক্ষার্থীদের দুষ্টামিকেও ছাড়াইয়া যায়, তাহাদিগকে অবিলম্বে পুনরায় ষষ্ঠ শ্রেণীতে ভর্তি করিবার জন্য এই শিক্ষানীতি সুপারিশ করিতেছে। সেক্ষেত্রে তাহাদের সামলানোর জন্য লীলেন ও গৌতম নামধারী ব্যক্তিরা অগ্রাধিকার পাইবেক।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মাহবুব লীলেন এর ছবি

বিশেষ সূত্রে খবর পাওয়া গেছে যে এইসব শিক্ষক/ক্ষিকারা শুধু বাচ্চাদের খেলান কেড়ে নিয়েই খেলে না
বাচ্চাদের টিফিন কেড়ে নিয়েও কমনরুমে বসে খেয়ে ফেলে....

এই বিষয়ে গৌতম সাহেব নীরব কেন- শিক্ষানীতি জানতে চাই

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ওরে খাইছে !
ফিটার লীলেন এইসব কি কয় !! অ্যাঁ
এইরাম ব্যাপার কুথায় ঘটে গো দাদা? চোখ টিপি
কুথায়? কুথায়? কুথায়?
ঝাতি ঝানতে ছায়....

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"আমি এসবিএটা চালু করতে চেয়েছিলাম শিক্ষকদের জন্য, শিক্ষার্থীদের জন্য নয়।"
কন্কি ! অ্যাঁ
আমি তো আপনাকে লোক ভালু মনে করছিলাম, গৌতম।
আপনে মোটেই ভালু না। শিক্ষকদের দুর্গতির ব্যবস্থার কথা যারা চিন্তা করে, এরা চ্রম খ্রাপ।
আপনের শিক্ষানীতিও ভালু না। খুব খ্রাপ। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শামীম রুনা এর ছবি

এই টিকটিকির জোড়া দেড়শো টাকা মাত্র।
তেলাপোকাও পাওয়া যায়। আমার কালেকশনে দুইটাই আছে।
মাঝে মধ্যে মানুষজনকে ভয় খাওয়াতে ভালোই লাগে, কি বলেন শিমুল আপা?

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভয়াবহ রকমের ভালো লাগে, ম্যাডাম।
তবে আগে বুঝতে পারিনি। সামনে থেকে ভয় দেখানোর চেয়ে পেছন থেকে ভয় দেখানো অনেক বেশি কার্যকর। কেউ লিখছে বা পড়ছে। পেছন থেকে তার সামনে টুপ করে ফেলে দেয়া। এইক্ষেত্রে দেখলাম, চিৎকারের সাথে লাফ দেয়া বোনাস দেখা যায়। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তানবীরা এর ছবি

কোন কিছু কেনো ভালো লাগে আর কেনো লাগে না তার কি কোন যুক্তি হয় সব সময়? ভয় পাওয়াও তেমনই একটা ব্যপার।

তবে আমার আব্বু খুব মজার একটা কথা বলতেন, তুই তেলাপোকার ভয়ে সারা বাসা দৌড়াবি না তেলাপোকা তোর ভয়ে দৌড়াবে ?

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
ব্রুটাস তুমিও ! অ্যাঁ
আমি আপনারে টিকটিকি আর তেলাপোকার বংশ বিনাশকারিনী ভাবতাম। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

কারণ হৈলো- টিকটিকিরা ছেলেদের মতো না। হাসি চোখ টিপি

আইচ্ছা, আমার সবচে' বড় কথা হৈলো- আমিও একটা কানটানা দিতে চাই সবকিছু মেইনটেইন ক'রে, জিজ্ঞেস করবেন না কারে!

ছি! দাউ ট্যু ম্যাডাম! খাইছে

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মন খারাপ ইয়ে, মানে... ওঁয়া ওঁয়া

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

ম্যালা হৈছে গো, এইবার অফ যান।
আমার কানের পুকা নইড়া যাইতাছে!
খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এইসব হাবিজাবি পড়ার জন্য থ্যাংকস, শিমুল। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নীড় সন্ধানী এর ছবি

‍‌আহা পেতাম যদি তেমন এক টিকটিকি?
আমার মেয়ের খুব শখ একটা টিকটিকি পোষার! হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তাই?
দারুণ তো !!
আপনার মেয়েটা কতো বড়ো, দাদা?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুমিন শাওন [অতিথি] এর ছবি

অসাধারণ!!
কিঠাবে লিখেন এত্ত ভালো করে আপনারা ,আপা!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হই !
হাবিজাবি লেখা পড়ে এই মেয়ে বলে কী? হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিক এর ছবি

কিন্তু মেয়েরা ভয় পায় কেন?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।