পাখিরা উড়ে যায়...

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: মঙ্গল, ০১/১২/২০০৯ - ৫:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

”আবার যদি এইরকম করে গান শুনিস, থাপ্পড় খাবি একটা।” এই ডায়লগ আপার মুখে প্রায়ই শুনতে হয়। কারণ আমার গান শোনার ধরণটা খুবই ইরিটেটিং। বোধহয়। কোনো গান আমাকে খুব বেশি ছুঁয়ে গেলে সারা দিনরাত ওই একটা গানই ঘুরে ঘুরে শুনতে থাকি। সক্কালবেলা ঘুম থেকে উঠেই কম্পুতে বাজিয়ে দেই। পাশাপাশি চলতে থাকে আমার অন্য সব কাজ। এখন ”পথে পথে দিলাম ছড়াইয়া রে” বা ”চলো ভিজি আজ বৃষ্টিতে” শুনলেই আপা আমাকে প্রায় তেড়ে মারতে আসে।

কদিন আগে এক বন্ধু পাঠালো, আমার সোনার ময়না পাখি...। চেনা গান। হারিয়ে যাওয়া গান। বহুদিন পর শুনলাম। এবং আটকে গেলাম। কয়েকদিন ধরে চলতে থাকলো ওটাই। আমি তাদের একজন, যাদের ছোটবেলায় ঘুম পাড়াতে হতো গল্প শুনিয়ে বা গান শুনিয়ে। এই বড়োবেলাতেও অভ্যাসটা আমার ভেতর থেকে পুরোপুরি যায়নি বোধহয়। প্রায়ই আমার ইচ্ছে করে ঘুমিয়ে পড়ার ঠিক আগে আগে, কেউ একটা স্বপ্নমাখা কথা, গান বা কবিতার লাইন শোনাক। সেইসব দিন...। গানটা শুনে আমি ফিরে যাই সেই শৈশবে। ঘুমিয়ে পড়ার আগে এই গানটা শুনেছি আমি বহুবার। আম্মা শোনাতো।

ইদানিং আব্বা-আম্মার জন্য কেন জানি না অনেক অনেক বেশি টান অনুভব করি। নিশ্চিত-নির্ভরতা আর অবিরাম ভালোবাসার ওই দুটোই তো মাত্র জায়গা আমার। হারিয়ে ফেলার ভয় মাঝে মাঝে এতো বেশি তীব্র হয়ে দেখা দেয়... আমার এইসব ভাবতে ভালো লাগে না। একবারেই না। তবু ইদানিং ভয়টা কাজ করে।

এই ছুটিতেও বাড়িতে। সন্ধ্যাবেলা। আব্বা বাইরে। আম্মার সাথে বসে বসে টিভি দেখছি। চ্যানেল ঘোরাচ্ছি। আম্মার পছন্দে থামলাম। বাংলা সিনেমা চলছে। জননীর একাত্ম হতে সময় লাগে না। আমি উঠে গিয়ে কবিতার বই নিয়ে আসি। মাঝে মাঝে চোখ তুলে দেখি। ডায়লগ শুনে হাসি। একবার দেখি নাড়ু মাথার এক ভিলেনকে টায়ারে ঝুলিয়ে নায়ক একবার মাথায়, একবার পেছনে তুমুল পেটাচ্ছে। টের পাই, আমি আমার মায়ের মতো দয়ার্দ্র একজন হয়ে উঠতে পারবো না কোনো কালেই। কারণ ভিলেনের কষ্টেও কষ্টিত হয়ে একটু পরপর তিনি বলে উঠছেন, ’ইশ, কিভাবে যে মারে...” সূর্য যেমন পূর্বদিকে উদিত হয়, ঠিক তেমনি চিরন্তন সত্যিতে পরিণত হয়ে যাওয়া নিয়ম। একটু পর ইলেকট্রিসিটি গেলো।

আমি আর আম্মা বসে আছি বারান্দায়। অন্ধকারে। আম্মা এটা সেটা বলছে। আমি বেশিরভাগই হু, হাঁ করছি। অথচ বাপজান থাকলে হয় উল্টোটা। আমি সমানে বকবক করতে থাকি। কিছুক্ষণ পর চুপচাপ। অনেকক্ষণ পর আমি জিজ্ঞেস করি,
: মা...
: হুম
: তোমার ওই গানটার কথা মনে আছে? ছোটবেলায় যে শোনাতে?
: কোনটা?
: ওই যে, আমার সোনার ময়না পাখি...
: গান কি আর এখন মনে থাকে? ভুলে গেছি কবে।
: একটু গাও না...
আম্মা একটু হাসে।
: পাগলি
: বলো না মা। যতোটুকু মনে আছে...
আবারো হাসে আম্মা।
: মনে নাই রে মা। সেই কতো আগের কথা।
: উম... বলো। গুনগুন করেই না হয় গাও

এবার আম্মা কিছু বলে না। চুপ করে থাকে। আরো অনেকক্ষণ পর আস্তে করে একটু গুনগুন শব্দ হয়। একটু পর বাড়তে থাকে। গাইতে গিয়ে আটকে আটকে যায়। কথা মনে নেই তার। আমি গানের কথাগুলো ধরিয়ে দিই। পুরোটা না, কয়েক লাইন গানই ঘুরে ঘুরে গাইতে থাকে। জানি, আম্মা বহুদিন পর গাইছে। পুরোনো বন্ধুর সাথে দেখা হলে যেমন কথা শেষ হতে চায় না। একটু পর আম্মাকেও যেন নেশায় পেয়ে বসলো। একটু চাপা গলায় জননী মগ্ন হয়ে গাইতে থাকে
” আমার সোনার ময়না পাখি
কোন দ্যাশেতে গেলা উইড়া রে
দিয়া মোরে ফাঁকি রে
আমার সোনার ময়না পাখি...”

গানের কারণে কি না জানি না, আম্মার গলায় বিষাদ ঘনায়। তার জীবনের দেনা-পাওনার হিসেব আমি কতোটা জানি? কতোটাই বা জানা সম্ভব? কোথাও কি তার বড়ো কোনো অপ্রাপ্তি থেকে গেছে? যদি তা না-ই হয়, ওরকম হাহাকার কেন আমার মায়ের গলায়? জানি না। কিন্তু কী যেন কী একটা করুণ হয়ে ছড়িয়ে পড়ে। গানের সুর আমাকেও নিয়ে যায় সীমানা ছাড়িয়ে অনেক অনেক দূরে কোথাও। অতল অন্ধকারে গন্তব্যহীন আমি কী যেন একটা খুঁজে বেড়াই। অসম্ভব তৃষ্ণা নিয়ে কী যেন একটা ছুঁতে চাই। একবার এদিক। একবার ওদিক। ছোঁয়া আর হয়ে ওঠে না আমার। নাগালের বাইরেই থেকে যায় দূরাগত কোনো স্বপ্নের মতো। স্বপ্নই বোধহয়...

গান থেমে গেছে। ঘোর কাটে না তবু। কোনো শব্দ নেই। তবু কেন যেন মনে হয় আম্মা কাঁদছে। আমার খুব ইচ্ছে করে, আম্মার ভেজা চোখ, গাল পরম মমতায় মুছিয়ে দিতে। তাকে একটু জড়িয়ে ধরতে। কিন্তু জায়গা ছেড়ে উঠি না আমি। আমি চাইনা, আমার মা-ও আমার গাল ছুঁয়ে দেখুক...


মন্তব্য

সবজান্তা এর ছবি

অনেকদিন পর সচলায়তনে আপনার লেখা দেখলাম। ওয়েল্কাম্ব্যাক !

লেখা চমৎকার। তবে কিনা এমনিতেই শীতের দিন, উইন্টার ব্লুজ অবস্থায় আমরা সবাই কম বেশি আটকে আছি। এর মধ্যে এসব পড়লে আকাশ আরো কালোই হয়...

আরো লিখুন, নিয়মিত লিখুন। তবে মন খারাপের লেখা কম লিখুন দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এটা তাহলে আমার না, সময়ের সমস্যা। তাই না সব্জু? দেঁতো হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

বেঁচে আছেন তাইলে আমি তো ভাবছিলাম চিন্তিত আপ্নে মানুষটা আজকাল খ্রাপ হয়ে গেছেন হাসি খুশি লেখা গুলি দেন না আর মন খারাপ


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শুনলাম ইদানিং সবাই নাকি নিবিড় হইতে চাইতেছে? চোখ টিপি
আসল ঘটনা কী, ইট্টু খুইলা কন্তো...

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

আফা ঘটনা কিছুই না। নিবিড় অতিশয় ভদ্র ছেলে তাই সবাই আরকি চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

ভালো লাগলো।
কৈশোরে যখন বাঁশি নিয়ে প্রথম পুপু আরম্ভ করি তখন আমার মা চুলোয় রান্না চাপিয়ে রান্নাঘরে (গ্রামের পাকঘর/ রান্দুনি ঘর) বসে প্রথম এ গানটি নিজে গেয়ে গেয়ে আমাকে শিখিয়েয়েছিলেন।
আপনার লেখাটি পড়তে পড়তে আমি যেন সেই 'রান্দুনি ঘরে' বসেই মায়ের কণ্ঠ শুনতে পাচ্ছিলাম।

.
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি
কেমন আছেন, জুলিয়ান ভাই?
আপনার এলাকায় নেট কি এখন এভেইলেবল?

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুস্তাফিজ এর ছবি

ভালো লাগলো পড়ে, সেদিন মনে হয় এ গানটার কথাই বলতে চেয়েছিলেন।

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি ভাইজান
এই গানটার কথাই বলতে চেয়েছিলাম। বলা হয়নি।

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুরঞ্জনা [অতিথি] এর ছবি

পড়ে ভাল লাগলো খুব।
মনের সাথে মিল পাই।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকস।
আপনার নাম মনে কবিতা জাগায়... হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

ভালো লাগলো আপনার লেখা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধন্যবাদ। হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অদৃশ্য মানব এর ছবি

অনেকদিন পর আবার আপনার লেখা পড়ে ভাল লাগলো। ভালো ছিলেন নিশ্চয়ই?
--------------------------------------------------------
২০. হাতি খাইতে গেলে গিল্লা না খাওনই ভালো

--------------------------------------------------------
২০. হাতি খাইতে গেলে গিল্লা না খাওনই ভালো

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভালো ছিলাম।
অনেক ধন্যবাদ। হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

লেখাটা ভালো লাগলো অনেক৷
কিন্তু ভইন, মন খারাপ কেনে? মন খারাপ
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রায়হান আবীর এর ছবি

তুই কে? তোরেও তো চিনলাম্না


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

নজমুল আলবাব এর ছবি

না চেনা লোকের লগে তুই তুকারি করা চরম বেয়াদবি।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ। দেঁতো হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পাঠক  [অতিথি] এর ছবি

কিভাবে এত সুন্দর লিখেন ভইন...!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

লইজ্জা লাগে

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

অপরিচিত কারও লেখা আমি পড়িনা দেঁতো হাসি


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অপরিচিত কারো কমেন্ট আমিও রিপ্লাই করি না। দেঁতো হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

সচলে আজকাল অপরিচিত মানুষজন বেড়ে গেছে দেখি চিন্তিত


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি


আইইউটির আরো একজন অপরিচিতরে মিস্কর্তেছি। মন খারাপ

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

স্বপ্নাহত গেলো কৈ? দেঁতো হাসি

নিবিড় এর ছবি

"গেলো কৈ" এই কথা স্বপ্নাহতের সাথে সাথে প্রহরী ভাইকেও করতে চাই দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতন্দ্র প্রহরী এর ছবি

এই তো আমি এখানে খাইছে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ওহ আচ্ছা !
অন্ধ চোখ আমার
দেখতে পাইনি। দেঁতো হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নজমুল আলবাব এর ছবি

অনেকদিন পরে লিখলেন।

লেখাটা বরাবরের মতোই ঝরঝরে। তবে বিষণ্ণ।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বিষন্ন লেখা আর লিখবো না। হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুহান রিজওয়ান এর ছবি

এই জন্যেই আমি গান্টান শুনি না... ক্যাবল প্র্যাক্টিকাল খাতা লিখার সময় ছাইড়া দেই দেঁতো হাসি

_________________________________________

সেরিওজা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
ভালো করেন, সুহান। দেঁতো হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগলো লেখাটা... খুব ব্যস্ততা?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি


নাটক লেখতেছি
ধারাবাহিক চোখ টিপি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রেশনুভা এর ছবি

দিলেন তো বারোটা বাজায়। এক্ষণি এই গান না শুনতে পারলে শান্তি নাই।
লেখা অনেক ভালো লাগছে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকিউ।
গান শুনলেও তো আবার মন খারাপ হবে। মন খারাপ

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

সব (প্রায়) মায়েদেরই কি একটা করে ব্রান্ড সংগীত থাকে নাকি?
আমার মায়ের হলো: মাঝি বাইয়া যাওরে...
উনি উল বেনার সময় গানটা গুনগুন করে গেয়ে উঠেন একা একা

আর আমার যখন প্রচণ্ড বাজে সময় যায় তখন মনে হয় উড়ে গিয়ে তার হাতে উল আর কাঠি ধরিয়ে দেই শুধু এই গানটা শোনার জন্য...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার মা 'হলুদিয়া পাখি' গানটাও গাইতেন খুব।
পাখিপ্রীতি বোধহয়...

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিকেত এর ছবি

শিমুউউউউউউল,

কী ব্যাপার রে ভাই---এমন করে ডুব দিতে হয়??!!!
তোমাকে বড্ড মিস করছিলাম এখানে

আজ তোমার লেখাটা দেখেই মনটা বড় খুশি হয়ে গিয়েছিল
পড়ার পর ততটাই খারাপ হল
না, না, ভুল বুঝো না।
তোমার লেখাটা অসাধারণ। আর সেইজন্যেই খুব করে নাড়া দিয়ে গেল হৃদয়ের কন্ঠি ধরে।

এম্নিতেই মা-বাবা ছেড়ে অনেক দূরে থাকি, তার উপর সর্বদা গৃহমুখী মন আমার। এরই মাঝে এই লেখা আরো উচাটন করে দিয়ে গেল--

এই দুঃখটার বড় দরকার ছিল, শিমুল
ভাল থেকো সব সময়।

এক নক্ষত্রের রাত--তোমার জন্য

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেক অনেক ধন্যবাদ, অনিকেত'দা। হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নুরুজ্জামান মানিক এর ছবি

আছেন তাহলে , কতদিন আপনার লেখা পড়া হয়নি । লেখা ভাল্লাগছে ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আছি তো, মানিক ভাই।
আর অনেক ধন্যবাদ। হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

গৌতম এর ছবি

কতোদিন পঅঅঅঅর শিমুলাপাকে দেখলাম, যদিও সেই দেখায় বিষণ্নতা বেশি। নিয়মিত হোন, আমাদের সাথে। দেখবেন বিষণ্নতা ঝরে যাবে।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বিষন্নতা ঝরে পড়ে যখন, সেটাও কি বৃষ্টি পড়ার মতো সুন্দর হয়, গৌতম?

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

কতো কান্নাই যে জ'মে আছে আমাদের আম্মাদের!
মাঝেমধ্যে এ-ও ইচ্ছা করে, যে- একটু ধ'রে ঝাঁকিয়ে কাঁদিয়ে হালকা ক'রে দিই! ভয়ে দিই না, পাছে আর না থামে! মন খারাপ

অক্ষরে অক্ষরে অসাধারণ লেখা। খুব নাড়িয়ে গ্যালো, চোখ মন তিনটাই স্যাঁতসেঁতে ক'রে দিয়ে গ্যালো আরো। ঈদের পরদিন চ'লে আসার সময় আম্মার চোখে পানি দেখে এসেছি।

শেষে একটা ভালো কথা ব'লে যাই- কিছু কিছু গান বা আরো আরো সৃষ্টি, এমনকি নিজে দুঃখের না হ'লেও কেমন যেন এতই মিশে যায় এসে, যে মুহূর্তেই চোখে কেমন যেন একটা ব্যাখ্যা-ঊর্ধ্ব অদ্ভুত অশ্রু নিয়ে আসে। আমারও আছে এমন কিছু ভীষণ-ভেজা গান।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম
সবারই থাকে বোধহয়...

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মূলত পাঠক এর ছবি

অসাধারণ!!!!!!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার এইরকম কমপ্লিমেন্ট, দাদাবাবু!!! দেঁতো হাসি
ইয়ে... মানে... একটাও বানান ভুল নাই, রাজর্ষি? চোখ টিপি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

অনেকদিন পর শিমুল!
ভাল লাগছে খুব।
তবে মন খারাপ করা লেখা আর নয়।
এবার মন ভাল করার পালা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার ওপর অভিমান হচ্ছিলো একটা কারণে। লম্বা সময় ধরে।
এখন আর নেই।
মন ভালো হয়ে গেছে। হাসি
থ্যাংকস, অনিন্দিতা।

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

বিষাদ আরো খানিকটা বাড়লো!
......................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চরি। মন খারাপ

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অর্ঘ্য এর ছবি

অতল অন্ধকারে গন্তব্যহীন আমি কী যেন একটা খুঁজে বেড়াই। অসম্ভব তৃষ্ণা নিয়ে কী যেন একটা ছুঁতে চাই। একবার এদিক। একবার ওদিক। ছোঁয়া আর হয়ে ওঠে না আমার। নাগালের বাইরেই থেকে যায় দূরাগত কোনো স্বপ্নের মতো। স্বপ্নই বোধহয়...

------------------------------------------
যাহা চাই যেন জয় করে পাই ... গ্রহণ না করি দান ...

------------------------------------------------------
পুষে রাখে যেমন ঝিনুক ... খোলসের আবরণে মুক্তোর সুখ ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার মনে হয় আপকা কমেন্ট কোথাও কোনো বদমাইশি করতে গেয়া। চোখ টিপি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

হেব্বো-ন্যান্সির মতো করে বলতে ইচ্ছা করছে - 'এতোদিন কোথায় ছিলে(ন)?' দেঁতো হাসি

ছুঁয়ে যাওয়ার মতো লেখা...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভেবেছিলাম, রঙতুলিতে রঙ আর মনের মাধুরী মিশিয়ে অনেক কিছু বলবেন।
শুধু এইটুকুই কি বলার ছিলো....? চোখ টিপি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

এমন স্পন্দনজাগানো লেখায় আর কীই বা বলার থাকে বলেন! হাসি

রাফি এর ছবি

শুধু এক গান শোনা না; মাঝে মাঝে মাথার ভেতর গানের কথা ঢুকে যায়। বিশেষ করে জ্বরের ঘোরের মাঝে কোন গান শুনলে তো আর রক্ষা নাই, যে কয়দিন জ্বর থাকে গান ঘ্যান ঘ্যান করে বাজতে থাকে মাথার মধ্যে।

বাকিটা নিয়ে কিছু বলার নাই..
---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

নাতাশা এর ছবি

মনটা কেমন হয়ে গেল।

উজানগাঁ এর ছবি

অনেক সুন্দর লেখা। মাকে মনে পড়ে গেলে। দৌড়ে বাসায় গিয়ে মার কাছে গান শুনতে ইচ্ছে করতেছে।

এত সুন্দর করে ক্যামনে লিখে মানুষ! বুঝি না!

তিথীডোর এর ছবি

কয়েকজন সচলের পুরনো লেখাগুলো মন খ্রাপ থাকলে খুঁজে খুঁজে পড়ি আর 'লেখো না কেন/ লেখেন না কেন?' বলতে বলতে মুখে ফেনা তুলে ফেলি....
তবু কাজ হয় না বলে হাল ছেড়ে দিয়ে ইদানিং তাঁদের ধরে পিটিয়ে দিতে ইচ্ছে করে। মন খারাপ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুলতানা পারভীন শিমুল এর ছবি

লক্ষী মেয়েদের এইসব বদ ইচ্ছা পোষন করতে নাই। দেঁতো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।