রুপোলী মাছ, আবার তুমি গান গেয়ে উঠো

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: সোম, ১৮/০৮/২০০৮ - ৬:৩৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এইবার যদি হারানো কালের কথা বলি... , বলি , শেষবার ভুবনডাঙার মাঠে ভীনদেশী বালিকারা আমদের যা দেখিয়ে গেলো সার্কাসের নামে, তাদের বিচ্ছেদে বিমূঢ় হয়ে একদল রাতজাগা বালক, ভেবছি , কী বিফল এই জীবন ! নদীপথে চেয়ে থেকেছি অপলক, আবার যদি ফিরে আসে তারা ! আবার যদি শুনিয়ে যায় কার বিরহে কে কখন ছেড়েছিলো ঘর-গৃহস্থালি ।
আবার যদি আসে সার্কাসের দল । তাদের সঙে যদি ফিরো তুমিও ....

এই গ্রামে ....
ভুবনডাঙায় !

লোকেরা বলে , তুমি সার্কাস দলের সঙে চলে গিয়ে, দেশ-দেশান্তরে ঘুরে ঘুরে নষ্ট হয়ে গেছো । খামোকাই বলো যে বাহারী নাম এক তোমার, বস্ত্র-বালিকা !
থাকো তো তুমি টানবাজার কি, বানীশান্তা !
আমি বিশ্বাস করি না ওসব ।
আমি বসে থাকি, তুমি এলেই তবে চিকিতসা হবে আমার
তুমি এলেই দেখতে পাবে করমচা গাছে ফুটেছে ফুল আবার
তুমি এলেই আবার ট্রেন দেখতে যাবো আমরা
তোমার মাথায় রঙীন রিবন , আমার হাফ-প্যান্ট ছেঁড়া .... !


মন্তব্য

নিঝুম এর ছবি

অনেকদিন পর একটি মানুষের এই আসাধারণ স্মৃতি বর্ণনা আমাকে অভিভূত করে দিলো , ফিরিয়ে নিয়ে গেলো আমার অতীতে । লেখাটি এককথায় অসাধারণ। স্রেফ অসাধারণ ।
--------------------------------------------------------
... বাড়িতে বউ ছেলেমেয়ের গালি খাবেন, 'কীসের মুক্তিযোদ্ধা তুমি, কী দিয়েছ আমাদের'? তিনি তখন আবারো বাড়ির বাইরে যাবেন, আবারো কান পাতবেন, মা জননী কি ডাক দিল?

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সুমন সুপান্থ এর ছবি

কৃতজ্ঞতা, অসীম । পড়বার জন্য । মন্তব্যের জন্য । ভালো র'বেন নিঝুম ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নিঘাত তিথি এর ছবি

আহা!
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সুমন সুপান্থ এর ছবি

ঠিক তাই , আহা!
আহা ! - ই নিয়তি আমাদের কখনো কখনো

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পান্থ রহমান রেজা এর ছবি

সুপান্থ দা' আপনার লেখা পড়ে প্রায়ই স্মৃতির অতলে হারিয়ে যাই। দিশা পাই না, কিভাবে নিজের অনুভূতিটা লিখে জমা দিই মন্তব্যের দেয়ালিকায়।

সুমন সুপান্থ এর ছবি

একটা অসাধারণ মন্তব্য-ই তো জমা হলো দেখছি ,পান্থ ! ধন্যবাদ ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রাফি এর ছবি

আপনার গদ্য তো কবিতার চেয়েও ভাবাক্রান্ত। অনেকে বলেন কাব্যধর্মী গদ্য আসলে দূর্বলতা ।
ইস, যদি আমার লেখায় এই দূর্বলতাটুকু থাকত!
অনুভূতির অসম্ভব সুন্দর প্রকাশ।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ , রাফি । কাব্যধর্মী গদ্য আসলে দূর্বলতা - নিজে ও এমনটা-ই ভাবি । তবু ঘুরে ফিরে কাব্য-গদ্য একাকার করেই দিই !অক্ষমতা ! ভালো থাকুন ।
---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

syed azizul rajon এর ছবি

শেষের চার লাইন বিদিক হইছে.

সুমন সুপান্থ এর ছবি

কী আর করা ভাই । বিদিক যখন হয়েই গেছে !

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মুশফিকা মুমু এর ছবি

খুব সুন্দর! ২০০৬ এ cirque du soleil দেখেছিলাম, অসাধারণ লেগেছিল
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ মুমু ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তারেক এর ছবি

"...তোমার রঙের আলোয় আমার ভুবন দেখা" - বিহ্বল লাগে সুপান্থদা
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

তারেক রে , বিহ্বল-ই লাগে । মাঝরাতে হঠাত্ ঘুম ভেঙে গিয়ে নিখোঁজ এক গ্রামদিদি কে মনে এলে বিহ্বল লাগে , হাহাকার লাগে রে ভাই

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ঝিম ধরানো...

সুমন সুপান্থ এর ছবি

কোনটা শিমুল ? আমার লেখা , না তোমার ছবির পেছনের আকাশ ? দু'টোই দ্যাখি ঝিম মারা ...... ! ধন্যবাদ , মন্তব্যের জন্য ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ঝরাপাতা এর ছবি

মুগ্ধ হলাম . . . .


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

সুমন সুপান্থ এর ছবি

কৃতজ্ঞতা , ঝরাপাতা ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মনজুরাউল এর ছবি

ফাঁটাকেলহাম্বাবিড়িম্ব !
একটা দুর্দান্ত কবিতাকে কেন অনুগল্প বললেন বুঝলাম না।

"ভূবনডাঙ্গার মাঠে ভীনদেশী বালিকারা....." লাইনটাই কবিতার অগ্রভাগের চ্যানেল হয়ে উঠেছে। চমত্ কার।

সুমন আপনি 'বাণীশান্তা 'কী ভাবে চেনেন ?

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

সুমন সুপান্থ এর ছবি

রাফি'র মন্তব্যের জবাবেই বলে রেখেছি মানজারাউল ভাই, গদ্য-কাব্যের বিভেদ ঘুচাতে পারি না ! কি, চাই-ই না হয়তো ! আর মাঝ রাত্রিরে হঠাত্ ঘুম ভেঙ্গে , বহুকাল আগে , শৈশবদিনে হারানো এক গ্রামদিদি কে মনে পড়ে গেলে , আরও আরও অনেক কিছুরই প্রভেদ করতে পারি না । যা পারি, কী এক ঘোরগ্রস্থতার মাঝে পড়ে, কূহক-বিভ্রমে এই দু'লাইন !!

বাণীশান্তা ?( কোন ইঙ্গিত ? ) চিনতে হবে কেন , কমরেড ? লেখক তো অভিজ্ঞতা থেকে লিখে না , অভিজ্ঞান থেকে লিখে , না কি ?
মন্তব্যের জন্য ধন্যবাদ ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মনজুরাউল এর ছবি

না সুমন, আমি কোন ইঙ্গিত করিনি।এটাও নষ্টালজিয়া ! নোনা জলের মানুষরা বাণীশান্তা চেনে অন্যভাবে_বাওয়ালিরা বাণীশান্তার মাটি একমুঠো তুলে নেয় জঙ্গলে যাবার আগে/সুমুদ্রে যাবার আগে !আমি একবার বাওয়ালিদের সাথে গিয়েছিলাম।

আর গদ্য কাব্যের বিষয়ে আমার দ্বিমত।'গদ্যে দুর্বলরাই গদ্যকাব্য লেখে' এটাও মানতে পারি না। কলকল করে এগিয়ে যাওয়া গদ্যই কাব্য। আবার এগিয়ে যাওয়াকালিন অলংকৃত হওয়া কাব্যই গদ্য।

কেবলই ভুল বোঝে মানুষ,
মানুষ ভুল বোঝে কেবলই।
আমি যে কোন কুহকে বাজাই
আমি যে কোন মদিরায় মাতি
আর কেউ না বুঝুক তুমিই বোঝো কেবলই.....

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

সুমন সুপান্থ এর ছবি

বাণীশান্তার কথা বলায় আমি কিছু মনে করি নি ,মানজারাউল ভাই। স্রেফ মজা করে বলেছিলাম, কিছু ইঙ্গিত করেছেন কী-না !

গদ্য-কাব্য একাকার করে নেয়া
কে নিয়ে আমি ও আপনার মতেই বিশ্বাসী । অনেক অনেক প্রিয় লেখকদের একজন, সন্দীপন চট্টোপাধ্যায় তাই এতোটা প্রিয় । যিনি লেখাকে আলাদা করারই বিপক্ষে ছিলেন । তাঁর অনেক লেখাই তাই কবিতা বলে - ভুল ভেবেছি শুরুতে !

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

কনফুসিয়াস এর ছবি

চলুক অসাধারণ!

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সুমন সুপান্থ এর ছবি

পড়বার জন্য, মন্তব্যের জন্য ধন্যবাদ কনফুসিয়াস ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সময়ের ব্যস্ততায় কদিন সচলে সময় দিতে পারিনা... লেখাও পড়া হয় না কতো কতো... আজ সন্ধ্যাটায় এসেই আপনার এই অসাধারণ লেখা...
এসব লেখা পড়ে অনুভূতি জানানোটা খুবই পীড়াদায়ক... কমেন্ট বক্সটাকেই অসহ্য মনে হয়...
মনে হয় চুপ করে বসে থাকি... শব্দগুলো চারপাশে খেলে খেলে বেড়াক...

স্যালুট বস...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

আপনার প্রতি ফিরতি স্যালুট বস্ । আছেন কেমন ? ব্যস্থতা কি বিষয়ক ? আপ-ডাউন সাকুরা তো নয় ? না কি ?

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অদ্ভুত !
অদ্ভুত সুন্দর, সুপান্থদা।
বুকের ভেতর কেমন যেন করে উঠলো...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুমন সুপান্থ এর ছবি

কাল রাতে আমার বুকের ভেতর ও কেমন করে উঠলে, আর না লিখে পারাই গেলো না ! সত্যি সত্যি এমন একটা পাড়াতো দিদি ছিলো আমার !
আর সত্যি সত্যি একদিন হারিয়ে ও গিয়েছিলো কোথায় জানি ।
পড়বার জন্য , ধন্যবাদ ; অসামান্য মন্তব্যের জন্য তো বটেই ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

প্রতি সন্ধ্যেবেলা বুকের মধ্যে হাওয়া ঘুরে উঠার অবসর তো ফুরিয়েছে দীর্ঘকাল ।
মাঝেমাঝে হোক এরকম তবু,হৃদয়কে অবহেলা করুক রক্ত

-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

হৃদয় কে তাই অবহেলাই করে রক্ত !
করে , দ্যাখে ,শিয়রের কাছে এতো এতো নীল জল !!!

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

স্নিগ্ধা এর ছবি

খুব সুন্দর!!

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ , স্নিগ্ধা ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

জল এর ছবি

ঘুরে ফিরে সব লেখাটাই এক ।
কিন্তু দিদি'টা কে?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।