হাসতে নাকি জানেনা কেউ -০৯

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: শনি, ১১/০৭/২০০৯ - ৬:০৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ছোট বেলায় পন্ডিৎমশাই নামে এক গল্প পড়েছিলাম। সেখানে স্কুল পরিদর্শন করতে আসে লাট সাহেব আর তার সাথে তিন ঠেঙ্গের এক কুত্তা। গল্পের এক পর্যায়ে পন্ডিৎ মশাই তার এক প্রিয় ছাত্রকে (লেখক) একটি অঙ্ক কষতে দেন। অঙ্কটি হলো লাট সাহেবের কুত্তার পেছনে মাসে খরচ হয় পঁচাত্তর টাকা আর পন্ডিৎ মশাই বেতন পান মাসে পচিশ টাকা যা দিয়ে তার দশ বার জনের পরিবারের খাওয়া পড়া চালাতে হয়। তাহলে প্রশ্ন হলো এই ব্রাহ্মন পরিবার লাট সাহেবের কুত্তার কয়টি ঠ্যাঙ্গের সমান?

এই গল্পটির অবতারণা করলাম আজকের একটি খবর দেখে।আমাদের গত সংসদের ডেপুটি স্পীকার সংসদ ভবন এলাকায় তার পোষা হাঁসের জন্য তিন লক্ষ টাকা খরচ করে ঘর বানিয়েছিলেন। আমাদের মত দরিদ্র দেশে যেখানে মানুষ থাকবার জন্য ঘর নেই সেখানে হাঁসের থাকার জন্য রাজকোষ থেকে অর্থ খরচ করা হয়েছে। এর মন্তব্যে মাননীয় ( !! ) ডেপুটি স্পীকার বলেছেন হাঁস থাকলে সংসদ ভবন লেকের সৌন্দর্য্য বাড়ে। জনাব ডেপুটি স্পীকার আপনাকে প্রশ্ন করতে চাই বস্তি থাকলেও কি শহরের সৌন্দর্য্য বাড়ে ? আপনার ঐ ৩০ টি হাসের ঘর বানানোর টাকা দিয়ে বস্তির কয়েকটি পরিবারকে হয়ত রাতে মাথা গোঁজার জায়গা করে দেয়া যেত। আপনাদের ভোট দেয় কিন্তু ঐ ছিন্নমূল মানুষেরাই হাঁসেরা নয়। দরিদ্র একটি দেশের প্রতিনিধি হয়ে এইসব সাহেবী ভাব মারতে আপনাদেরকে একটুকুও লজ্জা করেনা?

যাই হোক, মেজেজটা বিগড়ে আছে, তাই একটা কৌতুক দিয়ে ঠান্ডা করি। কৌতুকটাতে একটু সুড়সুড়ানি আছে।

পাদ্রী আর মোরগ

আয়ারল্যান্ডের একটি ছোট্ট গ্রামে এক পাদ্রী ছিল যার মোরগ মুরগী পালনের শখ ছিল। তার এক গাদা মুরগী আর সেই সাথে বড় একটা মোরগ ছিল এবং এদের থাকার জন্য গীর্জার পাশেই সে একটি ঘর বানিয়েছিল। একদিন সকালে উঠে সে দেখল যে তার মোরগটিকে আর পাওয়া যাচ্ছেনা। কদিন ধরেই সে গ্রামে 'কক ফাইট' এর কথা শুনে আসছিল তাই সে সন্দেহ করল তার মোরগটিকেও কেউ চুরি করে গ্রামে নিয়ে গেছে। সে গ্রামের সবাইকে গীর্জায় ডাকল এবং জিজ্ঞেস করল,

- তোমাদের মধ্যে কি কারো কক ( মোরগ) আছে ?

এই প্রশ্নের পরে উপস্থিত ছেলেরা সবাই দাঁড়িয়ে গেল। পাদ্রী বিব্রত হয়ে বললেন,

-না মানে আমি ঠিক তা বুঝাতে চাইনি, মানে এখানে কেউ কি কোন কক ( মোরগ) দেখেছ ?

এবারে উপস্থিত মেয়েরা সবাই দাঁড়িতে গেল। পাদ্রী আরো বিব্রত হয়ে বলল,

-না মানে আমি ঠিক তা বুঝাতে চাইনি। মানে আমি বলতে চাচ্ছি এখানে কেউ কি কোন কক ( মোরগ) দেখেছ যা ঠিক তার জন্য পোযোজ্য না ?

আবারে উপস্থিত মেয়েদের অর্ধেক দাঁড়িয়ে গেল। পাদ্রী মশাই এবারে আরো বিব্রত হয়ে বলল,

-না মানে আমি ঠিক তা জানতে চাইনি। আমি বলতে চাচ্ছি কেউ কি আমার কক ( মোরগ) টা দেখেছ ?

এবারে সব ছোট ছোট ছেলে গুলি দাঁড়িয়ে গেল।

যাই হোক আমাদের ডেপুটি স্পীকারের অবশ্য কি পরিকল্পনা ছিল আমরা জানিনা।


মন্তব্য

অছ্যুৎ বলাই এর ছবি

আমাদের ক্ষমতাসীনরা দেশের সম্পত্তিকে আপন মনে করে। যেমন, দেশের টাকায় খালেদার বাড়ি আছে, হাসিনা-রেহানার জন্যও আইন করে বাড়ি বরাদ্দ হচ্ছে। আর এই সামান্য হাঁসের জন্য তিনলাখ টাকার হিসেব কষে কি হবে!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সচল জাহিদ এর ছবি

জাতির পিতার ছেলে, মেয়ে, এর পরে নানি, নাতনী, মালী সবার জন্য বাড়ি গাড়ী চাকরী বাকরী সব কিছু সরকারকে দিতে এই মর্মে হয়ত একদিন আইনও হয়ে যাবে। অভাগা জাতি আর তার অভাগা মানুষ আমরা ।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

স্বপ্নহারা এর ছবি

আসলেই রাগে গা জ্বলতেছে!

এখানে 'কক' বলা হয় না...এরা বলে 'রুস্টার'। আমি একবার 'মোরগের হাত নাই কেন' কৌতুকটা বুঝাতে গিয়ে 'কক' বলায় বড়ই বিব্রতকর পরিস্থিতিতে পড়েছিলাম...খাইছে

----------------------------------------------
হতাশাবাদীর হতাশাব্যঞ্জক হতশ্বাস!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

সচল জাহিদ এর ছবি

হ্যা রুস্টার বলে। আপনার পরস্থিতির কথা ভেবেই হাসি পাচ্ছে।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

হিমু এর ছবি

ঐ গল্পটি সৈয়দ মুজতবা আলীর, মূল গল্পটির নাম পাদটীকা, আমাদের সেটি আংশিক ছেঁটে উপস্থাপন করা হয়েছিলো। বাংলা সাহিত্যে আমি পাদটীকা গল্পটিকে অতি উচ্চাসনে বসাবো।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ হিমু আমি গল্পের নামটা ভুলে গিয়েছিলাম ।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ হিমু আমি গল্পের নামটা ভুলে গিয়েছিলাম ।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

হিমু এর ছবি

ক্রিসেন্ট লেকে পেলাসটিকের হাঁস ছাড়লে কেমন হয়?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ধুসর গোধূলি এর ছবি

- পেলাসটিকের হাঁসে কি ডিম দিবো? দিলে অবুবিধা নাই, ছাড়তে পারোস! নাইলে মাননীয় স্পীকার গোস্বা করবো।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি
ধুসর গোধূলি এর ছবি

- পাদটীকা গল্পে পঁচাত্তর টাকা খচর হয় সাহেবের তিন ঠ্যাঙা কুত্তাটার পিছনে, আর পণ্ডিতমশাই বেতন পেতেন সাকুল্যে পঁচিশ টাকা।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সচল জাহিদ এর ছবি

হাসি

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

স্বপ্নহারা এর ছবি

..পেলাসটিকের হাঁস ছাড়লে জমির সাহেবের আরও বেশি লাভ হইত আসলে। টেন্ডার লাগবো, কমিটি লাগবো, তাগো খাওয়ান লাগবো...পরে নেপচুন-প্লুটো না হইলেও...নিদেনপক্ষে মঙ্গল গ্রহ থেকে পেলাসটিক আসবো! যে দেশে অস্তিত্বহীন ইলেক্ট্রিক লাইনের খাম্বা বসাইতে হাজার কোটি টাকা, ঘাস কাটতে লাখ-লাখ টাকা খরচ হয় সেই দেশে এইসব বুদ্ধি পাইলে আমগো আরো পোঙ্গামারা খাইতে হইব।

খালি একটা জিনিস বুঝিনা...হেগো কি লজ্জা-শরম বইলে কিছু নাই!

------------------------------------
হতাশাবাদীর হতাশাব্যঞ্জক হতশ্বাস!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

সচল জাহিদ এর ছবি

খালি একটা জিনিস বুঝিনা...হেগো কি লজ্জা-শরম বইলে কিছু নাই!

হে হে হেগো লজ্জা শরম থাকলে কি আর এইগুলান করে ?

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নবীশ [অতিথি] এর ছবি

চোখ টিপি

লীন এর ছবি

আপসুস...

______________________________________
বৃষ্টি ভেজা আকাশ

______________________________________
লীন

সচল জাহিদ এর ছবি

আফসোস এই যে ...হেরা আমাগো লেখা গুলা কখনই পড়বনা ।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

মোঘল [অতিথি] এর ছবি

জবর লিখেছেন জাহিদ ভাই।

সচল জাহিদ এর ছবি

থিঙ্কু থিঙ্কু থিঙ্কু

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

দ্রোহী এর ছবি

পাদটীকার কথা কইতে এসে দেখি হিমু-ধু.গো. আগেই বলে বসে আছে।

আমি মাননীয় ইসপিকার হইতে চাই। একবার ইসপিকার হইতে পারলে হাঁস-মুরগী পাইলা বাংলার মাটি পুঁতিগন্ধময় করে ছেড়ে দিবো।

ককের গল্প পড়তে চাইলে ইংরেজিতে কথা বলার বিপদ পড়ে দেখতে পারেন।

সচল জাহিদ এর ছবি

এ শখ কত, আগে দুই চারডা নদীর পার দখল করেন পরে পাতি নেতা হইবেন, তার পরে বড় নেতা , তার পরে না এমপি আর হের পরে হইল গিয়া ইসপিকার !!!

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

ইশতিয়াক রউফ এর ছবি

এগুলারে হাঁসের খোয়াড়েই রাখা উচিত...

সচল জাহিদ এর ছবি

ইশতি হাঁসের কি মান ইজ্জত নাই ? এই গুলারে হাসের খোঁয়াড়ে রাখবার কথা কইয়া তুমি হাঁস জাতিরে অপমান করছ। আমি এর তেব্র পরতিবাদ জানাই।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সচল জাহিদ এর ছবি

একটি বিষয়ে দুঃখ প্রকাশ করছি, আমি আমার লেখাতে দু'টি ভুল তথ্য দিয়েছি। আসলে লাট সাহেবের ককুরের জন্য খরচ হত পচাত্তর টাকা আর পন্ডিত মশাইয়ের বেতন ছিল পঁচিশ। ধন্যবাদ ধূ গো দাকে ভুলগুলো ধরিয়ে দেবার জন্য।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সুহান রিজওয়ান এর ছবি

আমি পরের জন্মে ডেপুটি স্পীকারের হাঁস হইতে চাই...

---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সচল জাহিদ এর ছবি

যাই হোক তাহলে তোমার বাসস্থানের তাইলে আর কোন সমস্যা নাই।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

তাজ্জব ব্যাপার। ফালুর হরিণের পরে এলো ডে.স্পী'র হাঁস! এদের বিচার কখনো হয়না, বিচার হলেও তার বাস্তবায়ন হয়না। এরা এরাই তো!

সচল জাহিদ এর ছবি

আসলে যে যায় লঙ্কায় সেই হয় রাবণ।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাকিব [অতিথি] এর ছবি

আমরা সাধারন মানুষ...আমাদের কি এতো কিছু চিন্তা করলে চলে... ???

তারা ক্ষমাতাবান... তারা হাস, মুরগী, সাপ, ব্যাং পালবে... আর আমাদের মাথায় কাঠাল ভাংবে... এইটাই তো স্বাভাবিক...

ক্ষমাতায় গেলে কি আর তারা মানুষ থাকে ... ??? মানুষ থাকলে কি আর এই সব করতে পারে কেউ???

সচল জাহিদ এর ছবি

মন্তব্যে উত্তম জাঝা!

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

শরীফ হাসান এর ছবি

প্রিয় সচল জাহিদ,
টিপাইমুখ বাঁধ নিয়ে একটা লেখা দিবেন কি দয়া করে।
সে রকম কোন পরিকল্পনা আছে কি?

সচলে এই বিষয়ে কোন লেখা না দেখে বেশ খারাপই লাগল।

সচল জাহিদ এর ছবি

শরীফ ভাই,
আসলে এই বিষয়টা নিয়ে আমি লজ্জার মধ্যে আছি। যেহেতু এটা নিয়ে ব্লগে মোটামুটি সাধাসিধে কথার আঙ্গিকে আলোচনা হয়েছে তাই চেয়েছিলাম বিশ্লেষণ ধর্মী একটা লেখা দিতে কিন্তু প্রয়োজনীয় উপাত্ত নেই। দিগন্ত কিছু লিঙ্ক পাঠিয়েছে সেইগুলো নিয়ে একটু ঘাঁটাঘাঁটি করছি। যাই হোক যতটা আশা করেছিলাম তা না হলেও মোটামুটি মানের একটি লেখা তৈরী করার কাজ শুরু করেছি। আশা করছি এক সপ্তাহের মধ্যে দিব।

অনেক ধন্যবাদ।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ শিমুল ভাই।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

রেজওয়ান এর ছবি

এমপিদের হাঁসপ্রীতি অন্যদেশেও দেখা গেছে। এক ব্রিটিশ এমপি তার ব্যক্তিগত পুকুরে একটি ডাক আইল্যান্ড বানিয়েছিলেন ১৬০০ পাউন্ড দিয়ে এবং তা পরে ক্লেইম করেন।

তবে বাংলাদেশের ডেপুটি স্পীকারের সাথে পার্থক্য হল তিনি স্বীকার করেছেন ভুল হয়েছে তা ক্লেইম করা।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।