হিড়িম্বা

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: বুধ, ১০/০২/২০১০ - ১২:১২অপরাহ্ন)
ক্যাটেগরি:

রানিমাতা গোত্র নিয়ে ভাবেন। অনেক ভাবেন। ভাবনাগুলো গোত্রের লোকের মঙ্গলের জন্য ইদানীং কাজে আসে না। গতকাল পাশের গোত্রের গোত্রপিতার সাথে সফল বৈঠক শেষ করে আসার সময় রাস্তায় বিশাল শো-ডাউন নিয়ে কিছু পেপার যাচ্ছেতাই লিখেছে। রানিমাতা এগুলো পড়ে হাসেন। কারণ পেপারগুলোর মালিকের সাথে কাল রাতেই ডিনার ছিল। শো-ডাউনের ব্যাপারটা সাধারণ জনতা বোঝে না। কারণ তাদের শো করার কিছু নাই। রানিমাতা্র মাঝে মধ্যে মনে হয় জনতা তাঁকে হিংসা করে। তাঁর ছেলে সারাক্ষণ ল্যাপটপ নিয়ে নাড়াচাড়া করে। এই যন্ত্রের মধ্যে কি জাদু আছে কে জানে। বলেন- সারাদিন ওইটা দিয়া কি করছ অত? ছেলে উত্তর করে- মা, সামনে কিন্তু রাজনীতি আর মাঠে অইবো না। অইবো এই ব্লগ মাঠে। ব্যাপক বড় মাঠ। এই মাঠ দখল করবার না পারলে ক্ষমতা কিন্তু রাখা যাইব না। রানিমাতা এই যন্ত্র নিয়ে আশা না করলেও ছেলের কথা ফেলে দেন না। দেশের নতুন জেনারেশন আবার এই জিনিসের মহাভক্ত। সামনে গোত্রে কিছু ছোটখাট নির্বাচন। এগো সাইজ করার উপায় কি ? - সহজ হিসেবে ছেলেকে জিজ্ঞেস করেন। মা, তুমি ভাবছো আমি সাইজ করি নাই। কিছু ব্লগ আমি বেনামে কিনা ফালাইছি। ভাল কিছু ব্লগার তিন চাইরদিন আগে কন্ট্রাক্টে সাইন করল। এখন ওরা ভাববাচ্যে আমাগো সাপোর্ট দিবো। রানিমাতা মনে মনে খুশি হন। ছেলেটা মাকে নিয়ে ভাবে। দলকে নিয়ে ভাবে। আর হিড়িম্বাচাচীরে কইয়ো মুখে ফিল্টার লাগাইতে। আমাগো কিছু পোলা এক বেটারে মাইরা ফেলছে। হে ক্যামেরার সামনে ‘আল্লার মাল আল্লায় নিয়া গ্যাছে’ টাইপ কথা মাইরা দিছে। তিনটা ব্লগার এটা নিয়া ব্যাপক হাউকাউ শুরু করছিল। লাখ তিনেক দিয়া অগোরে শীতনিদ্রায় পাঠাইছি।রানিমাতা একটু মুখ কাল করেন।তার দলের গোত্রশান্তি সমিতির প্রধান হিড়িম্বাটার মুখে কোন লাইসেন্স নাই। ক্যামেরা দেখলেই ‘বাক বাকুম পায়রা মাথায় দিয়ে টায়রা’ করতে শুরু করে। এসব নিয়ে বকলে এক কান দিয়ে শুনে আরেক কান দিয়ে বের করে দেয়। কাল একটা মিটিং আছে। এবার শক্ত করে বলতে হবে।

মা, আরেকটা কথা। ওই তিন লাখ টাকার বিল আমি হিড়িম্বাচাচীর একাউণ্ট থেইকা কাইটা রাখছি।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

শুভাশীষ দা লেখা চমৎকার হয়েছে। আপনার লেখা আমি আগেও কখনো মিস করতাম না এখনো করি না। আপনাদের লেখা পড়ে অনেক কিছু শেখা যায়। "এই যন্ত্রের মধ্যে কি জাদু আছে কি জানে।" বাক্য টা কি একটু এলেবেলে মনে হয় না? আমার মনে হয়-"এই যন্ত্রের মধ্যে কি জাদু (যাদু) আছে কে জানে" হবে, তাই না? আমি ভুল বললে ক্ষমা প্রার্থী, কারণ ভুলতো আমারি করার কথা। ভুলের তিলকতো আমার কপালে লেগেই আছে।

সময়োপযোগী এবং বাস্তব সম্মত লেখা পোষ্টের জন্য ধন্যবাদ ।

=========
কামরুজ্জামান স্বাধীন

শাফক্বাত এর ছবি

হো হো হো হো দেঁতো হাসি
কঠীন এন্টার্টেইন্মেন্ট!!
...ভুলের তিলকতো আমার কপালে লেগেই আছে। হো হো হো
শুভাশীষ, প্লীজ কিছু বলো!!
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

অতিথি লেখক এর ছবি

শাফক্কাত আপু আমি ভুল করি, তাই মেনে নিতে কুন্ঠাবোধ করি না। আসলেই ভুলের তিলক আমার ললাটে। আমি প্রথম দিকে আরো বেশী ভুল করতাম, শুভাশীষ ভাইদের মত অগ্রজদের সমালোচনা এবং পরামর্শ আমাকে অনেক সচেতন করেছে এবং আমি চেষ্টা করছি ভুল কম করার। এর জন্য বেশী ধন্যবাদ দেই, নজরুল ভাই, মূলত পাঠক দা, স্নিগ্ধা আপু, সাইফ ভাই, সুহান ভাইসহ আরো অনেককে।

আমি ভুলের পরিমান কমানোর চেষ্টা অব্যাহত রাখছি। আশা করি একদিন আমিও------

=========
কামরুজ্জামান স্বাধীন

শাফক্বাত এর ছবি

আমি শাফ্‌ক্বাত, শাফক্কাত নই দেঁতো হাসি
আপনি একটা কথা বলেন তো? আসলেই কি আপনি এইসব কথা সিরিয়াস মুড-এ লিখসেন নাকি আমার মত দাঁত ক্যালায়ে ক্যালায়ে হাসতে হাসতে লিখসেন?
আপনি জানেন না আমি এখন শব্দ করে হাসছি আর আমার মেয়ে আমাকে বার বার জিজ্ঞেস করছে "আম্মু তুমি হাসছো কেন?"
চ-র-ওওও-ম ফানি !! আপনার মত স্পোর্টি আমি খুব কম দেখসি দেঁতো হাসি
ভাল কথা, "আশা করি একদিন আমিও..." বলে থামলেন কেন? কী করবেন একদিন আপনি-ও?? প্লিইজ বলেন, বলেন!!
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

শুভাশীষ দাশ এর ছবি

@ শাফক্বাত ,

দলছুট ভাইয়ার মনে হগলে মিলে দুঃখু দেয় কেনু?

শাফক্বাত এর ছবি

উনি নিজেও জানেন না উনি কত বড় একজন কৌতুকোদ্দীপক বিনোদন চোখ টিপি
নাহ্‌ তুমি ছেলেটা মোটেও ভালো না, এমন একজন এন্টার্টেইনারের মনে বারবার দুঃখ দিয়ে যাচ্ছ !! দেঁতো হাসি দেঁতো হাসি
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

হিমু এর ছবি

আপনিই না দুইদিন আগে র‌্যাগিং নিয়ে কান্নাকাটি করলেন হাসি ?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

শাফক্বাত এর ছবি

কান্নাকাটি করেছি তো !! কিন্তু উনি নিজেই যে কান্দেন না! মন খারাপ
আমি কান্তে কান্তে এখন হাসা শুরু করেছি দেঁতো হাসি
আর আপনার রেফার করা "সেই মাস্টারপিস" লেখাটাও গিয়ে পড়ে এসেছি। উনি আছেন বলেই তো চারিদিকে এত কোলাহল, এত আনন্দ, এত ঝাকানাকা!! চোখ টিপি
তাই তো বললাম শুভাশীষ কাজটা ভাল করছেনা ওনার মনে আঘাত দিয়ে দেঁতো হাসি
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

সাফি এর ছবি

১.১.১.১ | শাফক্বাত [অতিথি] | বুধ, ২০১০-০২-১০ ০৬:১৪

আমি শাফ্‌ক্বাত, শাফক্কাত নই দেঁতো হাসি

কিছু মনে করবেন না, কিন্তু আপনার নিক কিন্তু আপনার কথা সমর্থন দিচ্ছেনা

শাফক্বাত এর ছবি

আর কাটা ঘা-য়ে নুনের ছিটা দিয়েন না, যেসময় নিক টা রেজিস্টার করেছিলাম সেসময় আমি অভ্র-তে হসন্ত দিতে জানতাম না মন খারাপ
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

সাফি [অতিথি] এর ছবি

আমিও নতুন হসন্ত দেওয়া শিখেছি দেঁতো হাসি
মডুদাদাদের মাথায় হাত বুলিয়ে দেখুন না একটা হসন্ত তলায় বসিয়ে দেওয়া যায় কিনা?

আলমগীর এর ছবি

কামরুজ্জামন স্বাধীন ওরফে দলছুট
আপনি একটা কাজ করেছেন যা আর কাউকে করতে দেখিনি।
"কামরুজ্জামন স্বাধীন" নাম নিয়ে আসার পর পরই যখন কয়েকজন আপনাকে দলছুট বলেছে আপনি মুখ মুছে অস্বীকার করেছেন। এমন ভাব করেছেন দলছুট ভাইয়াকে আপনি চিনেনই না। আপনি এখনও স্বীকার করেন কিনা জানি না।

আমি কেন এ কথা বলছি? দলছুট এখন কামরুজ্জামন স্বাধীনের লেখা অন্য ব্লগে প্রকাশ করছে।

সাইফ তাহসিন এর ছবি

গুরু, এমনে মুখের থিক্কা কমেন্ট কাইড়া নিলেন গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
মন্তব্যে উত্তম জাঝা!
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

এই যে ভাই কামরূপজামান ভাই, আগেই কইচিলাম, কারো নামের বানান ভুল করলে আপনাকে এই নামে ডাকবো, যতবার করবেন, ততবারই করবো। এতে অনেকে অসন্তুষ্ট হবেন, কিছু করার নাই, আপনাকে আগের বার ৩৬ সাইজের ফন্টে শাফক্বাতের নাম লিখে দেবার জন্যে এই রেফারেন্স নিয়ে অনেকে লাফাইলো যে সচলেরা অতিথিদের পিছে লাগেন, তাই এইবার পিছে না, আমি সামনাসামনি দাঁড়ায় আছি, কন দেখি, আপনার সিনডা কি? অতিথি হিসাবে আপনারও কিছু দায়িত্ব আছে, কেউ যখন উপদেশ দেন, আপনার ভালো হবে মনে করেই দেন, সেগুলাও মনে রাখা উচিত। অন্তত আমি মনে রাখতাম। উত্তরের জন্যে ধৈর্য্য ধরে আছি সুনা!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

সুনা

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

শুভাশীষ দাশ এর ছবি

@দলছুট,

হ। কে হবে।

ভুলের তিলক কপালে লেগে আছে, ভুলের তিলক কপালে লেগে আছে বলতে বলতে কী-বোর্ডে ফেনা না তুলে একটু অন্য ভাষায় দেন না। তিলকবাবু আপনার কে হন কন তো?

অতিথি লেখক এর ছবি

অনেকে অনেক কথা বলেছেন, একটা একটা করে বলি,

আমি কখনোই বলি নাই আমি কামরুজ্জামান স্বাধীন না, আপনার আরো দুই একজনের সাথে আমার নাম জুরে দিয়েছিলেন, যেটা আমি বলেছিলাম আমি না। আমি নিজেই অনেক গুলো লেখা এবং মন্তব্যে কামরুজ্জামান স্বাধীন (দলছুট) লিখে ছিলাম।

আর শাফ্ক্বাত আপু আপনাকে বলছি, আমি আপনার নামটা ভুল করি নাই, আমি যেটা দেখিছিলাম (আপনার নাম যে ছোট ফন্টে দেখা যায়) তাতে আমার মনে হয়েছিলো শাফক্কাত, তাই লিখেছিলাম। আশা করি আর ভুল হবে না। দুঃখিত ভুল বানান লেখার জন্য।

এখানে যে কয়জন ভুল নিয়ে মাতামাতি করছে, তাদের সবার লেখাই আমি ভুল ধরিয়ে দিয়েছি, তারপরও যে এরা কেনো এতো ভালো মানুষ সাজে, সেটা বুঝলাম না। আমি আমার ভুল স্বীকার করি কিন্তু চোরের মার বড় গলা করে গলা বাজি করি না।

@সাইফ ভাই, নিজের লেখা গুলো একটু খেয়াল করে দেইখেন, সেইদিনও দুইটা ভুল ধরিয়ে দিয়েছিলাম। আপনার প্রথম দিকের লেখাগুলো একটু চোখ বুলিয়ে দেইখেন কত ভুল আছে। আপনি কিভাবে সচল হলেন সেইটাই অবাক লাগে। নিশ্চুই কোন মডু আপনার পরিচিত (হাহাহাহাহা) ।

@শাফ্ক্বাত আপু , আমি আনন্দ করার জন্যই লেখি, আমি লেখক হবার জন্য লেখি না, আপনারা আনন্দ পান তাতেই ভালো লাগে। একটু মজাতো আপনাদের দিতে পারি। একটা ভুল করলে সবাই খুব গলা বাজি করে, আর যেখানে ভুল থাকে না, সেখানে সবাই চুপ থাকে। যারা সচল ভুল করে, সুযোগ আছে বলে আবার ঠিক করে দেয়, আর আমরা অতিথিরা সেই সুযোগ পাইনা বলে এমন তিরষ্কার শুনতে হয়।

তবে আমি আপনাদের সবার কাছে কৃতজ্ঞ, যে আপনাদের সমালোচনার কারণে আমি লেখার সময় অনেক সাবধাণতা অবলম্বন করার চেষ্টা করি। আমি জানি এখনো সফল হতে পারি নাই, তবে (@শাফ্ক্বাত আপু) একদিন আমিও ভুল ছাড়া লেখা পোষ্ট দিতে পারবো। আপনাদের সবার দোয়া নিয়েই সেটা করবো ইনশাল্লাহ।
আপনারা সবাই ভালো থাকবেন।

========
কামরুজ্জামান স্বাধীন

আলমগীর এর ছবি

আমি কখনোই বলি নাই আমি কামরুজ্জামান স্বাধীন না, আপনার আরো দুই একজনের সাথে আমার নাম জুরে দিয়েছিলেন, যেটা আমি বলেছিলাম আমি না।

আগে বলেছিলেন:

আমি ভাই আজাদ বিন করিম।

তারপরে এখানে:

আমি সবাইকে উত্তর দিতে পারলাম না বলেই এখানে জানাতে চাচ্ছি, ভাই আমি আমার নাম বলেছি এবং চাইলে ঠিকানাও দিতে পারি আসুন দেখে যান আমি কে

এখানে বলেছিলেন:

আপানর কথা ঠিক বুঝলাম না। সচলায়তনে দলছুট নামে একজন আছে জানি, তার সাথে কেন আমাকে জরালেন।

জামানস্বাধীন

আপনার কথা বিশ্বাস করার জন্য আমি মনে হয় ছিলাম শেষ ব্যক্তি।

সাফি এর ছবি

দিলেনতো লুঙ্গি খুলে! নাহ আপনেরা আর মানুষ হইলেন না দেঁতো হাসি

শাফক্বাত এর ছবি

@শুভাশীষ
আমার তো আবার টেনশন শুরু হোলো। ছেলে টা না মনের দুঃখে "আবার" সুইসাইড করে !! তোমরাও যে কী না, 'ভুলের তিলক'-কথাটা শুনতে তো আমার ভালোই লাগে, নেক্সট টাইম কেউ ভুলের তিলক অথবা শুধু তিলক বললেই আমার এই বেচারার কথা মনে পড়বে। নাহয় ওকে ভুলের তিলক কথাটার একটা সিনোনিম বের করে দাও, দেখতে পারছ না ও বাংলায় একটু কাঁচা?
আর সাইফ, তুমি জানো ওর মত 'ট্যালেন্ট' তুমি হতে পারবানা, তাই বলে ওকে এভাবে হিংসা করাটা কি ঠিক? শেইম শেইম!!
@কামরুজ্জামান স্বাধীন-আপনি আপনার নিজের নামের বানান-ই ভুল করেছিলেন আমার আগের পোস্টে, খেয়াল আছে? লিখেছিলেন কামরুজ্জানান। চোখ টিপি অন্যের নামের বানান আমি নিজেও বেখেয়ালে মাঝেসাজে ভুল করি তবে নিজেরটা কিন্তু চোখ বন্ধ করেও ঠিকই লিখি। এই উন্নাসিক সচলদের কথা আর বৈলেন না, এরা যে নিজেদের কী মনে করে!! দেঁতো হাসি আপনি যদি এদের কথায় ভুল ছাড়া লেখা দ্যান তাইলে তো এরা এরপরে আমার ভুল গুলা নিয়ে পড়বে, আমি তো সেই টেনশনেই মারা যাচ্ছি। আমি কিন্তু ভাবতেই পারছিনা সেই দলছুটের মত একজন সেন্সলেস লেখকের সাথে ওরা আপনার মত একজন বিনয়ীকে কীভাবে সম্পৃক্ত করে!! এত বড় দুঃসাহস, আপনি মডারেটরদের কাছে নালিশ করছেন না কেন?
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

সাবিহ ওমর এর ছবি

ভাই সচল হইতে রবীন্দ্রনাথ হওয়া লাগেনা, সচলায়তনের ভাও বোঝা লাগে। সাইব্বাই সচলায়তনের সাথে ২০০% কম্প্যাটিবল, এইজন্যই উনি সচল। উনি যেরকম ভাষাতেই লিখুক, উনার লেখার ভাব, বিষয়, রস ইত্যাদি ইত্যাদি সচলায়তনের পাঠকদের (যেমন আমাকে) টানে। উনি সচল না হলেই বরং মানায় না।

সাইফ তাহসিন এর ছবি

হে হে হে বস, ধন্যবাদ। আমি ভুল করি, অস্বীকার করি না, আমার ভুল ধরায় দিলেই পারে চোখ টিপি হে হে হে, বিনিময়ে আমরাও ধরায়া দিমুনে চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শাহেনশাহ সিমন এর ছবি

আমার শুধু 'কাকু' কে মনে পড়ে...ভাই কামড়ুজ্জা্মান, আপনি লিখেন। আরো লিখেন। লিখতে লিখতে মডারেটরদের লুঙ্গি ছাড়ায় দ্যান, এই আমার আশা দেঁতো হাসি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

বড় গলায় কথা বলি, তার কারন আছেন ভাই কামরূপজামান, এত কিছুর পরেও শাফক্বাতের নামে বানান ঠিক করতে পারেন নাই। এইবার লিখেছেন শাফ্ক্বাত , 'ফ' এর সাথে ক্ব যুক্ত নারে ভাই, উত্তেজনার বশে সেইটা দেখতে পান নাই, আর হ্যা মডু দাদারা আমার ইয়ার দোস্ত লাগে, উনারা আমার বাসায় আইসা ৩ বেলা মুরগী মোসাল্লাম খাইয়া যান বইলাই আমি সচল হইছি, পারলে আপনেও খাওয়ান না দেখি, সচল হইতে পারেন কিনা? আবার লিখে দেই, বড় বড় করে শাফক্বাত সেই সাথে বানান করে দেই ইংরেজীতে, shafokwat অথবা Safokwat এর যেকোনটাই কাজ করবে অভ্রতে। আর যদি ফোনেটিকে টাইপ করেন, তাহলে shafk+baT.

সচলেরা কিভাবে সংশোধন করেন, সেটা নিয়া হুদাই তাফালং না করে পারলে ভালো লেখা দেন, সচলত্ব অর্জন করে নিন, তা না করে বেহুদা কুয়েতি শেখের বউদের মত কপাল চাপড়ায় "আওয়ার রাইটস, আওয়ার রাইটস" করে কেন্দে মইরেন না।

আমার আগের লেখায় ভুল ছিল, এবং এখনো আছে, আমি কি কোথাও বলেছি আমার লেখা নির্ভুল, বার বার বলে যাচ্ছি, আইডলাইজ করলে হিমুদারে, লীলেন্দারে করেন বা ইশতিরে করেন, উনাদের লেখা নির্ভুল, অথবা পাঠুদারে। আমার মত ছোটলোকের সাথে কামড়া কামড়ি পাড়েন কেন?

এত ভুল করি আমি, তারপরেও আপনার লেখায় ভুল পাই কিভাবে? তাহলে আপনার অবস্থানটা কোথায় এটা বুঝতে কি নিউটন হওয়া লাগে?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তিথীডোর এর ছবি

ঢাকা এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের খবর নিউজে শুনে আঁতকে উঠি... ছেলের জন্য আমার মায়ের মতো আরো হাজারো মা দুঃশ্চিন্তায় ভোগেন!

সময়ের গল্পে চলুক

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

ঢাকা এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের খবর নিউজে শুনে আঁতকে উঠি... ছেলের জন্য আমার মায়ের মতো আরো হাজারো মা দুঃশ্চিন্তায় ভোগেন!

সময়ের গল্পে চলুক

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শুভাশীষ দাশ এর ছবি

কন দেখি, আপ্নের মাউজ দুইটা, চিপা দেন দুইবার, নাকি আমি দেখতাছি দুইবার?? ইদানীং চক্ষে একটু কম দেহি।

যাউগ্‌গা।

তিথীডোর এর ছবি

না ভাইয়া, দেখছেন ঠিকই...
আমিও একটা মাউসই ইউজ করি, তবে বেশি জোরে চেপে ডাবল কপি পেস্ট করি বোধহয়!
কি আর করা... মন খারাপ

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শুভাশীষ দাশ এর ছবি

না চোখ এক্কেরে গ্যাছে। অহন আবার একটা দেখতাছি।

দুর্দান্ত এর ছবি

এই তাহইলে গঠনা।

শুভাশীষ দাশ এর ছবি

শব্দের মানে জানি না। উনি ঘটোৎকচের মা। ভীমের বিবি। হিড়িম্বের বোন।

সিমন ভাইটু রাগ কইরো না। দেঁতো হাসি

শাহেনশাহ সিমন এর ছবি

কস্কি মমিন!
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

শুভাশীষ দাশ এর ছবি

পুলাতারে কেউ ঘটুৎকচ কইয়ো না। হে চ্যাঁতে। দেঁতো হাসি

শাহেনশাহ সিমন এর ছবি

ক্ষেপে গিয়ে কইলাম পিষে ফেলি চোখ টিপি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

অতিথি লেখক [অতিথি] এর ছবি

আপনি আপনার গল্প লেখায় এত অল্পে কিভাবে এত বেশি খোঁচা দেন ? সমকালকে অনেক গল্পে আপনি ফুটিয়ে তুলেছেন। আরো তুলুন।

ব্লগ শেষ পর্যন্ত কর্পোরেটে ঢুকে গেল? শেষ আশা ও শেষ।

সিরাত এর ছবি

পরথমে গল্পটা আমার মাথার উপর দিয়া গেল। হাসি

তারপর কমেন্ট পইড়া ৪০% বুঝছি।

ইট্টু সুজা কইরা লিখেন না ভাইজান!! চোখ টিপি

সবুজ বাঘ এর ছবি

হুম। আমনে আমনে আ আমনে থাকছেন স্যার।

পুনশ্চ: খালদা রাক্কসীর পুলাডাগো লইয়া কিছু লেকপাইন না?

সাইফ তাহসিন এর ছবি

বাঘমামা, তুমি কই? তুমারে ছাড়া হরিঙের গুস্ত খাইতাম পারি না, একটা নেহা দাও, রসাইইয়া রসাইয়া খাই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শুভাশীষ দাশ এর ছবি

হ। হের পুলাডারে লইয়া লিখবাম।

সিরাত এর ছবি

ওকে, আমি ৮০% পর্যন্ত বুঝতারসি। (হাঁফ) হাসি

স্নিগ্ধা এর ছবি

শুভাশীষ - অল্প কথায় অনেক কথা বলার ক্ষমতাটা চুরি করা গেলে আপনার আর আনন্দীর কাছ থেকে এদ্দিনে চুরিই করে ফেলতাম হাসি

সবচাইতে পছন্দ হলো হিড়িম্বার একাউন্ট থেকে টাকা কাটা যাওয়ার ব্যাপারটা - আহা, এভাবেই না অর্থনীতির চাকা ঘোরে!

শুভাশীষ দাশ এর ছবি

আনন্দীর সাথে আমার লেখার তুলনা না করলেই ভাল। উনার লেখালেখির হাত অনেক ভাল। আমার লেখা আগে উনার হাত দিয়ে প্রুফ করা শেষে বেরোত। ইদানীং অন্য শহরে আছি বলে
আলটপকা পোস্ট মেরে দিচ্ছি। কিছু বানান বা আঙ্গিক ভুল থেকে যাচ্ছে।

স্নিগ্ধা এর ছবি

এক হিসেবে বোধহয় তুলনাই হয়ে গেলো, কিন্তু ঠিক কে বেশি ভালো সেভাবে বলিনি। বলতে চেয়েছি - আপনি আর আনন্দী দু'জনেই কম কথায় অনেক কথা বলার আর্টটা জানেন বা সেটা ভালো পারেন।

সচল জাহিদ এর ছবি

ভালো পিন মেরেছ বন্ধু।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

ভেলো! ভেলো!

সামনে ইলেকশন আছে নাকি?

___________________________________________
ভাগ্যিস, আমার মনের ব্যাপারগুলো কেউ দেখতে পায় না!

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

শাহেনশাহ সিমন এর ছবি

শহরপিতা নির্বাচন
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সুহান রিজওয়ান এর ছবি

শুভাশীষদার গল্প আবার চড়া সুরের দিকে যাচ্ছে- লাইক্স দিস...

অন্যকথাঃ গল্প পড়ে প্রাসঙ্গিক মন্তব্য কর্বো কী, অন্যান্য মন্তব্য পড়েই কাহিল হয়ে গেলুম... দেঁতো হাসি

_________________________________________

সেরিওজা

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বিয়াপক লাগছে। আরেকটু বিয়াপক আলোচনা হইলে আরো মজা হইত।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

লেখাটা আগেই পড়েছিলাম। ভালো লাগা জানিয়ে গেলাম। কিন্তু এক প্যারাগ্রাফে কেন?

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

লেখাটা এক প্যারাগ্রাফে লেখার প্ল্যান করে থাকলে শেষের সংলাপটা আলাদা করা হল কেন? তবে এই ধরণের গল্প অনুচ্ছেদ ভেঙ্গে ভেঙ্গে লিখলেই ভালো।

গোটা গল্পে একটামাত্র বাক্যের শেষে প্রশ্নবোধক চিহ্ন ব্যবহার করা হয়েছে। অন্য সব বাক্য দাড়ি চিহ্ন দিয়ে শেষ হয়েছে। সংলাপের ধরণ পালটে প্রশ্নবোধকটাকে দাড়ি চিহ্ন করা গেলে মজা হত।

যারা গল্প লিখতে পারেন তাদের অনেকেরই সাম্প্রতিক মাঠগরম করা বিষয় নিয়ে গল্প লেখার জন্য হাত নিশ্‌পিশ্‌ করে। তবে সাহিত্য যেহেতু চিরায়ত বিষয়, তাই সেখানে সাম্প্রতিক ঘটনার সাথে তার চিরায়তরূপটাও একটু দেখিয়ে দেয়া উচিত। এতে গল্পটা আয়ুষ্মান হয়, কলামের দোষমুক্ত হয়।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শুভাশীষ দাশ এর ছবি

আয়ুষ্মান করার ক্ষমতা নাই স্যার।

এখন দেখছি এক প্যারায় ওভাবে না লিখলেই ভাল হত।

আপনি গল্প প্রচেষ্টা ছেড়ে দিলেন নাকি?

সাফি এর ছবি

গল্পটা চমৎকার লেগেছে। এতদিন পেইড কলামিস্ট ছিল এখন পেইড ব্লগার আসছে ঃ)

সাবিহ ওমর এর ছবি

সিরিয়াসলি কন তো ভাই, পেড ব্লগারের ঘটনা কি সত্যি? এটা জানা ছিল না, পুরাই তব্দা খায়া গেলাম।

সাফি [অতিথি] এর ছবি

সত্য মিথ্যা জানিনা ভাই, তয় ব্লগে যত মানুষের আনাগোনা বাড়ব, তত এই জিনিসের সম্ভাবনা বাড়বে। ফিরোজ নামের এক হারামজাদা আছে, ওই ব্যাটা জামাতি পেরোলে চলে আমি মোটামুটি শিওর। এর বাইরে অনেক মানুষ আছে যারা দলের প্রতি ভালবাসা থেকে দলীয় দৃষ্টিকোণ থেকে লেখেন। এখনও ব্লগে মনে হয়না পেইড কালচার এসেছে

হিমু এর ছবি

দুইজনের নাম কানে আসে ... অন্যত্র বেশ পরিচিত ও পাঠকপ্রিয় লোক দুইজনই ... একটি রাজনৈতিক দলের এক এক্স-পাতিক্যাডার নাকি তাদের ভাতা যোগায়। তবে সত্যাসত্য যাচাই করা সম্ভব হয়নি।

আরো দুইজন মিডিয়াজীবী ব্লগারের নাম আরো আগে থেকে কানে আসে ... জামায়াতের এক বড় নেতার বাড়িতে ঘন ঘন দাওয়াত খাওয়ার পর তারা অন্য একটি কমিউনিটি ব্লগে রাজাকারটাইপ প্রোপাগাণ্ডায় বেশ সময় দিতো। বদলোকে বলতো তাদের পকেটমানি দেয়া হয় মগবাজার থেকে। তবে এ-ও শোনা কথা, সত্যাসত্য যাচাই করা সম্ভব হয়নি।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

শুভাশীষ দাশ এর ছবি

আসলে, ঘটনা কি সত্য ?

অতিথি লেখক এর ছবি

এতো জটিল করেন ক্যা হাসি

স্বপ্নদ্রোহ

বইখাতা এর ছবি

ভালো, তবে এক প্যারায় লেখাটা পড়ে কেন জানিনা তেমন আরাম পেলাম না।

দময়ন্তী এর ছবি

বা: এই গল্পটা খাসা৷ একেবারে খাপে খাপ ৷

আর মন্তব্যের ঘরে কি বিনোদন! দেঁতো হাসি
হো হো হো
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।