অজ্ঞাত ব্যাঙ

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: শনি, ২৭/০৩/২০১০ - ৫:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সমুদ্র আমার কাছে একঘেঁয়ে মনে হয়। ঠেলে ঠেলে একই স্রোত বারবার পায়ের কাছে গড়ালে করুণা লাগে। কক্সবাজারের সূর্যাস্ত বা সূর্যোদয়, সমুদ্রের পানিতে পা ছোঁয়ানোর মত বিরক্তিকর কাজগুলো বছরে একবার করতেই হয়। দিয়ার জন্য। অথচ সমুদ্র আমার ভাল লাগে না। আকাশ ভালো লাগে না। খোলা আকাশের নিচে চারপাশ থেকে চেপে আসা শুদ্ধ বাতাসে আমার হাসফাঁস হয়। কথাগুলো দিয়াকে কখনো বলি না। আরো অনেক কিছুই বলি না। অফিসে আমার নাম মিস্টার টুয়েন্টি পার্সেন্ট। আমার কিছু কিছু বান্ধবী আমাকে নিয়ে আমার ধরে থাকার ক্ষমতা নিয়ে প্রকাশ্যে এমনকি নিরালায় ভাবতে ভালবাসে। আমি ওকে বলি না। ওর মধ্যে জন্মে থাকা এক-আধটু ভুল-ভুল ভালবাসা আমি অক্লেশে হজম করি। ফিরে ফিরে আসা স্রোতের প্যারালেলে হেঁটে যাই। অদূরে দিয়াকে দেখি।

সমুদ্রের প্রতি ওর আত্মসমর্পণ দেখে কি যেন হয়। প্যারালেলে না হেঁটে পারপেন্ডিকুলারে পানিতে ঢুকে পড়ি। খানিক পরে বুঝতে পারি পাড় থেকে অনেক দূরে চলে এসেছি। কারো কারো চিৎকার কানে আসে। অনেক দূর থেকে। দিয়াও কি চিৎকার করছে? সন্দীপণের চরিত্রের মতো এই কাজ করব কখনো ভাবি নি। প্রায় দমবন্ধ হয়ে আসে। আমি তাও আশা করি সেই ইদুঁরের মতো, তপ্ত পিচে কষে রক্ত নিয়ে কিচকিচ আওয়াজ করা প্রায় মৃত ইঁদুরের মত আমি আশা করতে থাকি। কেউ এসে বাঁচাবে। স্কুলের জীববিজ্ঞান ক্লাসের কথা মনে পড়ে যায়। পানি গিলতে থাকি। শরীর, করোটি, আড়চোখে তাকানো বিকালের সূর্য, চোখেমুখেকানে ঢুকে পড়া অজস্র জলরাশি আমার ভাবনাকে আরো নিরবিচ্ছিন্ন করে। ক্লোরোফরম দেয়া একটা ব্যাঙ কাটছিলাম। অন্যদের মতো পিন দিয়ে চারপা বেঁধাতে মায়া লাগছিল। উল্টিয়ে কাচি দিয়ে মাঝ বরাবর কিছুদূর কাটার পর দেখি তড়াক করে লাফ দিয়ে ব্যাঙ উঠে পড়ল। পরে আরো দুই চারটা প্রয়োজনীয় লাফ দিয়ে উধাও। ব্যবচ্ছেদ করা অজ্ঞাত সেই ব্যাঙের কথা ভাবতে ভাবতে আমি ডুবে যেতে থাকি।


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বাহ্, চমৎকার।

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ

শুভাশীষ দাশ এর ছবি

সাফি এর ছবি

ভালো লাগলো শুভাশীষদা

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ

সাইফ তাহসিন এর ছবি

বস, ক্লোরোফর্মে ভেজাল আছিল নাকি? একটু ওভারডোজ করলে কিন্তু ব্যাঙ মইরা যাবার কথা, উল্টা পিন ছুটায়া ফাল দিছে আপনার পরাণ পক্ষীর মত। দারুন লাগল লেখাটা, একদম বোম্বাই মরিচের মত ঝাঁঝাঁলো।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শুভাশীষ দাশ এর ছবি

হ। ভেজাল ছিল মনে লয়।

অতিথি লেখক এর ছবি

প্যারালাল আর পারপেন্ডিক্যুলার এ আইসা আজাইরা কথা মনে পরছিল। চিন্তা করছিলাম, এত ঝামেলায় না গিয়া হাইপোটেনিয়াস বরাবর হাটঁলেইত তাড়াতাড়ি পৌছে যাইব। দেঁতো হাসি

-লেখাটা আসলেই খুব কঠিন হইছে শুভাবিশদা। থাম্বস আপ! (এইটার ইমো কেম্নে দেয়?)

===অনন্ত ===

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভাগ্যিস শুভাবিষদা বলেননি।

শুভাশীষ দাশ এর ছবি

শুভাশীষ দাশ এর ছবি

@ অনন্ত,

হাইপোটেনিয়াস বরাবর হাঁটলে দিয়ার সাথে ধাক্কা লাগত তো।

অতিথি লেখক এর ছবি

-বুঝলাম না, প্রায় চার ঘন্টা আগে মন্তব্য করলাম; কিন্তু এখনো প্রকাশ হয়নি! যে মন্তব্য করেছিলাম তা অনেকটা এই রকম- "আরে আমি দেখি আপনার নাম ভুল লিখেছি। আসলেই দুঃখিত, শুভাশীষদা। মাথা মনে হয় পুরাই আউলা হয়ে গেছে।"

-এখন বুঝলাম কেন হাইপোটেনিয়াস দিয়ে হাঁটে নাই। ধন্যবাদ, শুভাবিষ দা। দেঁতো হাসি

===অনন্ত ===

অতিথি লেখক এর ছবি

আরে আমি দেখি আপনার নাম ভুল লেখছি। আসলেই সরি, শুভাশীষদা। হাসি মাথা মনে হয় পুরাই আউলা হয়ে গেছে।

===অনন্ত ===

শুভাশীষ দাশ এর ছবি

আরে না। নামটা টাইপ করে লেখা আসলেই কষ্ট।

দ্রোহী এর ছবি

ভালো লাগলো শুভাবিষদা

শুভাশীষ দাশ এর ছবি

ওডিন এর ছবি

আমারো খুব ভালো লাগলো বিষদা! দেঁতো হাসি

জোকস অ্যাসাইড- আসলেই খুব ভালো লেগেছে।

অটঃ আপনে নিজেই ব্যাঙ কাটতেন নাকি? আমি তো অন্যদের টেন্ডার দিয়ে দিতাম, কাটাকাটি ওদের- আঁকাআকি আমার।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

শুভাশীষ দাশ এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ।

একবার মনে হয় কাটতে হয়েছিল। এটা বেশ বাজে একটা ব্যাপার।

সংসপ্তক এর ছবি

নটরডামের কল্যাণে নিজেকে ব্যাং-কাটা এক্সপার্ট দাবী করি।নিদেন ৫-৬ খানা কাটতে হইসিলো। বেশ আনন্দময় একটা কাজ, প্রচুর উপকার আছে, যথা : মন প্রশান্ত করে, হস্ত-চক্ষু কো-অর্ডিনেশন বাড়ায়, পরীক্ষায় নাম্বার ওঠায়, বিমলানন্দে ঘন্টা খানেক সময় কাটানো যায়, ত্বক উজ্জ্বল ও ফর্সা করে, দাঁত ও মাড়ি শক্ত হয়, কাপড় ধবধবে সাদা হয়, বাড়ন্ত বাচ্চাদের পুষ্টি যোগায়, গাড়ির মাইলেজ বাড়ায়.....ট্রাই করে দেখেন স্যার!
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

নটর ডেম-কে নটরডাম বানিয়ে দিলেন!!!

সংসপ্তক এর ছবি

শব্দটা ফরাসী। ডাম অথবা দাম-ই আসল উচ্চারণ। কলেজের ফাদার পিশোতো ও আলিয়ঁস এর ফরাসী শিক্ষক তাই শিখিয়েছেন আমাকে।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

তাই নাকি? জানা ছিলনা। এতদিন তাহলে ভুল জেনে এসেছি।

কিন্তু ইংরেজীতে যে ডেইম বা ডেম উচ্চারণ করে, তার কি হবে? হাসি

সংসপ্তক এর ছবি

ঐটা ইংরেজি শব্দ ডেম বা ডেইম। নটর মানে our এবং ডাম মানে lady দুইটাই ফ্রেঞ্চ. ইন ফ্যাক্ট আসল উচ্চারণ আরো ডেডলি। নটর না, 'নোথো'! নোথো দাম! কিন্তু পোলাপাইন রে কইলে মাইর খাইতে হবে সম্ভবত।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

সংসপ্তক এর ছবি

বাই দা ওয়ে, 'বিষদা'!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! এইটা খুনাখুনি হইসে ইক্কেরে! আমি এখনই ইমরানরে জানাইলাম......
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

শুভাশীষ দাশ এর ছবি

ধানাই ফানাই বাদ্দিয়া লেখালেখি কর।

শরতশিশির এর ছবি

এহ্‌! এখন যে মানুষ কাটো (পকেটে এবং শরীরে)? দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

শুভাশীষ দাশ এর ছবি

শরতশিশির এর ছবি

ওই ব্যাটা, তোমার নাম কি ওডিন? তুমি কি ডাক্তার? দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

শরতশিশির এর ছবি

বাহ্‌! কেন যে গল্পগুলোকে আরও একটু বড় করো না তুমি, আইলসা একটা! দেঁতো হাসি
-----------
হে দাশভ, নতুন নতুন ইমো পাইয়া তুমি মুক্তহস্তে দক্ষিণা দিতেছো, লক্ষ্য করিলাম। চোখ টিপি

তবে,আমাকে নতুন 'কারিশমা' দেখাইতে আসিলে "ঠ্যাং ভাইংগা হাতে ...... " হইবার সম্ভাবনা ব্যাপক, মনে রাখিও। হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

শুভাশীষ দাশ এর ছবি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ .

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

ফারাবী [অতিথি] এর ছবি

দূর্দান্ত গল্প! তবে পড়া শেষ করে এই পোড়া মাথায় একটা প্রশ্ন জাগল- ব্যাটা মরল দুঃখে?? খাইছে

শুভাশীষ দাশ এর ছবি

প্রশ্নটা আসলেই জটিল। সে মরবার গেলু কেনু?

কিছু কিছু মুহূর্তে মানুষরে কেন জানি নিশিতে ধরে। ভাববাদী, ভোগবাদী হগলের ক্ষেত্রে এটা সত্য। ভুবনরে অসুন্দর মনে লয়, মানুষ মরবার চায়।

আর আপ্নে সন্দীপন চট্টোপাধ্যায়ের 'আমি আরব গেরিলাদের সমর্থন করি' উপন্যাসটা পড়লে আরো বিস্তারিত ধারমা পাবেন।

স্নিগ্ধা এর ছবি

এহহহহ, আবার একটা দারুণ গল্প - ভাল্লাগে না এইসব মন খারাপ

অন্যদের মতো পিন দিয়ে চারপা বেঁধাতে মায়া লাগছিল। উল্টিয়ে কাচি দিয়ে মাঝ বরাবর কিছুদূর কাটার পর দেখি তড়াক করে লাফ দিয়ে ব্যাঙ উঠে পড়ল।

এরকম দুইলাইনেই এত্তো কথা বলা কেম্নে যায়!

শুভাশীষ দাশ এর ছবি

অয়ন এর ছবি

চমৎকার লেখা।

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ।

niharika এর ছবি

mr. 20% ব্য্াপারটা কি

শুভাশীষ দাশ এর ছবি
সুহান রিজওয়ান এর ছবি

চলুক

প্রশ্ন আছে।
১। খোমাখাতায় দেখলাম শতাব্দী সেরা আমেরিকান ছোটগল্প পর্তেসেন। পিডিএফ ?? হইলে লিঙ্ক পাঠান যায় ??

২। এই ইমোটিকন গুলা পাইসেন কই ?? কেম্নে দ্যান ??

_________________________________________

সেরিওজা

শুভাশীষ দাশ এর ছবি

১। আমি লাইব্রেরি থেকে আনছি। আর পিডিএফের লিঙ্ক খোমাখাতায় দেয়া আছে।
২। এখানে পাইলাম।

সাফি এর ছবি

কেউ কি গুগল ক্রোম দিয়ে এই লেখাটা পড়ছেন? আমি আগেও লক্ষ করেছি, দাঁড়ির পরে দেওয়া লেখা আমি মাঝে মাঝে পড়তে পারিনা। যেমন উপরে সুহান ভাই এর কমেন্ট আর শুভাদার উত্তরে খালি এক গাদা বাক্স দেখতে পাচ্ছি মন খারাপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগলো শুভাবিষদা।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শুভাশীষ দাশ এর ছবি

নজ্রুলিস্লাম ভাই, অনেক থ্যাংকস।

মামুন হক এর ছবি

আননের ফাইন হওন উচিত...এমন একটা প্লটরে টুকুন বানাইয়া দিলেন...

শুভাশীষ দাশ এর ছবি

আনন কিডা? দেঁতো হাসি

নাশতারান এর ছবি

আমার কাছেও সমুদ্র একঘেঁয়ে মনে হয়। পাহাড় ভালো লাগে।

কলেজে ব্যাঙ কাটতে গিয়ে একটা নির্মম কাজ করতাম আমরা। কাটাকুটি শেষে ব্যাঙ্গের সামনের দুই ঠ্যাং এর পিনদুটো খুলে উপুড় করে রেখে আসতাম। দেখলে মনে হতো জীবন্ত একটা ব্যাঙ হাঁ করে বসে আছে। মানুষ কতো নিষ্ঠুর !

লেখায় star (কবে সচল হবো ঠিক নাই। নিজেই তারা বানিয়ে নিলাম দেঁতো হাসি)

▀ ▄

b

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

শুভাশীষ দাশ এর ছবি

প্র্যাকটিক্যালে এই ব্যাঙ কাটাকাটি তুলে দেয়া উচিত।

স্পর্শ এর ছবি

অসাধারণ!!
কেমনে লেখেন এমন ! ভালো লেগেছে খুব।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

শোনো
তবুও এ মৃতের গল্প; - কোন
নারীর প্রণয়ে ব্যর্থ হয় নাই;
বিবাহিত জীবনের সাধ
কোথাও রাখেনি কোন খাদ।
সময়ের উদবর্তনে উঠে আসে বধু
মধু - আর মননের মধু
দিয়েছে জানিতে;
হাড়হাভাতের গ্লানি কোন বেদনার শীতে
এ জীবন কোন দিন কেঁপে ওঠে নাই;
তাই
লাশকাটা ঘরে
চিৎ হয়ে শূয়ে আছে টেবিলের ‘পরে।

জানি - তবু জানি
নারীর হৃদয় - প্রেম -শিশু - গৃহ- নয় সবখানি;
অর্থ নয়, কীর্তি নয়, স্বচ্ছলতা নয় -
আরো এক বিপন্ন বিষ্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভিতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;
ক্লান্ত ক্লান্ত করে;
লাশ কাটা ঘরে
সেই ক্লান্তি নাই,
তাই
লাশকাটা ঘরে
চিৎ হয়ে শুয়ে আছে টেবিলের ‘পরে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ, বস্‌।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।