অনুবাদঃ টুকুন গল্প।১।

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: মঙ্গল, ২৭/০৪/২০১০ - ৭:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিয়ে
মেলানি সামনার

প্রত্যেকটা রাতে সে এক গ্লাস করে দুধ খাবে। তারপর গ্লাসটা রান্নাঘরের তাকে রেখে সরাসরি যাবে শুতে। কোনোদিনও ধুয়ে রাখবে না। কতবার এটা নিয়ে তাকে বলা হয়েছে বললে বিশ্বাস করবেন না। আমি আদর করে বলেছি। কখনো চিৎকার করে বলেছি। কেন গ্লাসটা ধুয়ে শুতে তোমার অসুবিধাটা কোন জায়গায়? পরে আমি নিজে গিয়ে ধুই, যাতে পরদিন সকালে উঠে গ্লাসে দুধের সেই বীভৎস গাদ দেখতে না হয়। আমি এটাও বলছি, ধুতে না পারলেও গ্লাসটা অন্তত সিংকে নিয়ে রাখ। না এ কাজও সে করবে না।

এক নাগাড়ে ম্যারেজ-কাউন্সেলারকে সবকিছু বলে ভদ্রমহিলা থামেন।

কাউন্সেলার এতক্ষণ শুনে মহিলার স্বামীর দিকে তাকান। টাক-মাথা মধ্যবয়সি ভদ্রলোক। কোলের উপর হাত রেখে চুপচাপ বসে আছেন। মুখে স্মিত হাসি।

আপনার স্ত্রী এতক্ষণ যা বলেছেন আপনি কি বুঝতে পেরেছেন?

হ্যাঁ, হ্যাঁ- ভদ্রলোক মাথা ঝাঁকিয়ে উত্তর করেন। নিজের স্ত্রীর দিকে তাকান একবার।

এক মুহূর্ত চুপচাপ। কাজ শেষে বাসায় ফেরার আগে এক গ্যালন দুধ নিতে যাতে ভুলে না যান সেজন্য কাগজে একটা নোট লেখেন কাউন্সেলার। তারপর ভদ্রমহিলার দিকে তাকান।

শোনেন আপনার কিছু কথা বুঝতে হবে। আপনার স্বামী কখনো, কখনোই ঘুমাতে যাওয়ার আগে দুধ খাওয়ার অভ্যাস পাল্টাবেন না। আর গ্লাসও সেভাবেই রেখে যাবেন। এখানে আপনি আর কিছু করতে পারবেন না।

শুনে মহিলা অবাক হন। এখন, ডিভোর্সের এতদিন বাদে ও ভদ্রমহিলা মাঝে মাঝে কাউন্সেলারের কথাগুলো স্মরণ করেন। মুগ্ধ হন তাঁর বিচক্ষণতায়।


লেখক পরিচিতিঃ

মেলানি সামনার আমেরিকান ঔপন্যাসিক। জন্ম ডিসেম্বর ৩০, ১৯৬৩ সালে। প্রকাশিত বইয়ের সংখ্যা তিন। তাঁর প্রথম উপন্যাস ‘পোলাইট সোসাইটি’ একটি সাহিত্য পুরস্কার লাভ করে।


মন্তব্য

দ্রোহী এর ছবি

আমি চা খাওয়ার পর নিজের কাপ নিজেই ধুই। মাঝে মাঝে মডু ভালো থাকলে বউয়ের কাপটাও ধুয়ে দিই।

দেঁতো হাসি

শুভাশীষ দাশ এর ছবি

আপনি আসলেই ভদ্দরলুক। দেঁতো হাসি

---------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

টিউলিপ এর ছবি

আমার জামাই আরো ভদ্দন্নোক, সে নিজে কফি খায় না, আমাকে বানিয়ে দেয় দেঁতো হাসি
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

শুভাশীষ দাশ এর ছবি

বুঝলাম। কফি বানায়া দ্যান। মাগার কাপকুপ ধোয় ক্যাঠায়?

------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মামুন হক এর ছবি

মাঝে মাঝে মডু ভালো থাকলে বউয়ের কাপটাও ধুয়ে দিই।

--আপ্নে যে একটা পাপীষ্ঠ মডু সেইটা এভাবে ঢাকঢোল পিটিয়ে বলার কোন দরকার আছে?!

স্পার্টাকাস এর ছবি

আগেতো মায়ের উপর দিয়ে চালাইতাম, এখন নিজেকেই করতে হয় মন খারাপ

----------------------------------
জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

শুভাশীষ দাশ এর ছবি

যাক আপাতত আপ্নে ভদ্দরলুক।

------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সুহান রিজওয়ান এর ছবি

চলুক

রোনাল্ড ডালের পুরা গল্প কালেকশন নামায়া ফেলাইসি। এখন পড়তাসি। ভালৈ লাগে। দুয়েকটা ডাল অনুবাদ করেন।

_________________________________________

সেরিওজা

শুভাশীষ দাশ এর ছবি

ডালের কিছু পড়ি নাই। বরং তুমি এক দুইটা ডালানুবাদ কর।

------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

সেরিওজা, রোআল্ড ডালের The Wonderful story of Henry Sugar আর The Hitch-hiker তোমার কাছে থাকলে অনুবাদ করে ফেল। বছর বিশেক আগে পড়েছিলাম, তখন খুব ভালো লেগেছিল।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সুহান রিজওয়ান এর ছবি

হিচ-হাইকারের গল্পটা পড়সি, বেশ ভালো। কিন্তু হেনরী সুগারের গল্পটা এখনো পড়া হয় নাই...।

অনুবাদের ক্ষেত্রে একদম টুকুন গল্প খুঁজতেসি অনুবাদের জন্যে, গল্প একটু বড় হলেই আমি অনুবাদের আগ্রহ হারিয়ে ফেলি।

_________________________________________

সেরিওজা

দুষ্ট বালিকা এর ছবি

ভাই সুহান... আমারে মেইলানো যায়? ডালের মহাভক্ত হিসেবে এইটুক দাবী জানাই যে দুয়েকখান অনুবাদ করলে খ্রাপ হয়না! হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সুহান রিজওয়ান এর ছবি

খোমাখাতায় মেইলাইডি পাডান... পাঠাইতাসি...

_________________________________________

সেরিওজা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শুভাশীষ দাশ এর ছবি

ঠিকাছে।

দুর্দান্ত এর ছবি

বাহ, বেশ মজা তো!

শুভাশীষ দাশ এর ছবি

ইংরেজি সাহিত্যে এখন ফ্ল্যাস ফিকশন খুব চলছে।

---------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

হরফ এর ছবি

বা: ভাল লেখা। শুভাশীষ, উইকি বলছে মেলানির জন্ম্ ১৯৬৩-তে।
http://en.wikipedia.org/wiki/Melanie_Sumner

"ছুটলে কথা থামায় কে/আজকে ঠেকায় আমায় কে"

ছুটলে কথা থামায় কে/আজকে ঠেকায় আমায় কে

শুভাশীষ দাশ এর ছবি

টাইপ করতে ভুল করে ফেলেছি। সংশোধনের জন্য ধন্যবাদ।

----------------------------------------------------------------------

অভ্র আমার ওংকার

Dipesh Karan এর ছবি

আমি ভাই ভদ্দরলোক না। বৌ না হয় আম্মাজান সম্বল।

শুভাশীষ দাশ এর ছবি

ভদ্দরলুক না , হইতে দোষ কী। দেঁতো হাসি

আর বিয়া করলি মাত্র। এখনি কাপ ধোয়াস। চিন্তিত

-----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মামুন হক এর ছবি

টুকুন গল্পে আপনার নেশা আছে জানি, এখন বোধহয় আমাদেরও নেশা ধরিয়ে ছাড়বেন। ভালো লাগলো --অনুবাদ চলতে থাকুক।

শুভাশীষ দাশ এর ছবি

খাড়ান। আপ্নেরে কয়েকটা গল্প অনুবাদ করার জন্য পাঠাচ্ছি।

-----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

জোহরা ফেরদৌসী এর ছবি

ছোট ছোট কিছু জিনিষ যে জীবনে কত বড় ভূমিকা রাখে…………আমরা অনেক সময়েই তা দেখেও দেখিনা ।

অনুবাদ গল্পটি ভাল লেগেছে । লেখককে অভিবাদন ।

.......................................
তোমারই ইচ্ছা কর হে পূর্ণ ....

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

শুভাশীষ দাশ এর ছবি

এয়ুরোপ-আম্রিকায় অনেক ছোট কারণে ডিভোর্স হয়। আমাদের দেশে অনেক সময় খুব বড় কারণেও হয় না।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

-------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

জোহরা ফেরদৌসী এর ছবি

ঠিক বলেছেন শুভাশীষ, আমাদের দেশে অনেক বড় কারনেও ডিভোর্স হয় না । সেটা সব সময় খুব মঙ্গলময় হয় কিনা তা বোধহয় বিতর্কের বিষ্য় । এক সঙ্গে “সংসার করা” অথবা “আলাদা হয়ে যাওয়া” দু’টোরই পেছনে থাকে গভীর আর্থ সামাজিক ও মনস্তাত্ত্বিক কারন । কখনো কখনো “দুধের গ্লাস না ধুয়ে রাখা”র মত আপাত তুচ্ছ বিষয়টি হয়তোবা পেছনের অনেক বড় কিছুর বহিপ্রকাশ মাত্র ।

আবার অনেক সময় ছোট্ট একটু ভালবাসার প্রকাশ কিন্তু দূর করে দেয় অনেক বড় অভিযোগের মেঘ । সেকারনেই, ক্ষুদ্র জিনিষ ক্ষুদ্র থাকে না কখনো কখনো .....

.......................................
তোমারই ইচ্ছা কর হে পূর্ণ ....

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

যুধিষ্ঠির এর ছবি

ভালো লাগলো। মেলানি সামনারের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ। অনুবাদও সাবলীল হয়েছে। আমি টুকুন গল্পের তেমন একটা ভক্ত না, তবে এটা বলবো যে আপনার নিজের লেখা অনেকগুলো টুকুনগল্পই মেলানির এই গল্পটার চেয়ে অনেক বেশি ভালো।

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ।

--------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মাহবুব লীলেন এর ছবি

গল্পটা মাথার উপর দিয়ে গেলেও লাফ যতটা লেজ ধরতে পারলাম তাতে বুঝলাম বৌ খেদানোর একটা ভদ্র উপায় হলো কাপটাপ ময়লা করে ধুয়ে না রাখা

কাজে লাগবে বুদ্ধিটা

শুভাশীষ দাশ এর ছবি

মাত্রর বিয়াডা করলেন। চিন্তিত

------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

গপ্পোটা বুঝিনাই। বোধহয় বিয়ের বয়স হলে বুঝব। ইয়ে, মানে...

নহক

নাশতারান এর ছবি

আমারো বিয়ের বয়স হয় নাই। দেঁতো হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

শুভাশীষ দাশ এর ছবি

@বুনোহাঁস,

হ। আপ্নে ছুডু। দেঁতো হাসি
------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

শুভাশীষ দাশ এর ছবি

@নহক,

ঠিক্কইছেন।

---------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

আমার ও মনে হচ্ছে বিয়ের বয়স হয় নাই......... হাসি

shahriarsajib@gmail.com

শুভাশীষ দাশ এর ছবি

হ, বোঝেন নাই বুঝছি।

-------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

হ রে ভাই.............. রাডার এর খানিকটা উপর দিয়ে ফস করে উড়ে চলে গেল........... ছুতে পারলাম কিন্তু ধরে রাখা গেলনা............ মন খারাপ

শাহরিয়ার সজীব

shahriarsajib@gmail.com

দুষ্ট বালিকা এর ছবি

আমিও ছুডু! হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

শুভাশীষ দাশ এর ছবি

আপ্নেরে তো বড় ভাবছিলাম। চিন্তিত

---------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।