একটি নাতিদীর্ঘ অগল্প

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: বিষ্যুদ, ২৬/০৮/২০১০ - ১০:০৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

মেয়েটা যখন আমাদের মহল্লায় আসে, আমাদের মহল্লায় যখন মেয়েটা আসে আমি তখন আকাশের দিকে ফিরি। বিধাতা বলে কেউ থাকলে তাকে ধন্যবাদ দেই। আমি ফিরে ফিরে তার দিকে তাকাতে থাকি। আমার এই পলকহীন তাকানো সে খেয়াল করে। মুখের পেশীতে কোনো বর্ণ না ছড়িয়ে ঢুকে যায় তার বাসায়, দরজা বন্ধ করে আরো কিছুদূর হেঁটে নিজের ঘরের ঢোকে। হয়ত সেই ঘরের দরজাও বন্ধ করে। বিছানায় শোয় কিংবা কোনো প্রয়োজনীয় জানালা দিয়ে বাইরে দাঁড়িয়ে থাকা আমাকে খেয়াল করে। আমি আবারো বিধাতাকে ধন্যবাদ দেই। পরে হেঁটে বাড়ি ফিরি।

আরো কিছুদিন পরে আমি তার সাথে অক্লেশে পরিচিত হই। আমরা পরস্পরের নাম বলি। মহল্লায় হেঁটে বেড়ানো শুরু করি। আশেপাশের মানুষজনকে খুব একটা গ্রাহ্য করি না। কেউ কেউ হয়তো আমাদের দিকে তাকায়। পরে অন্য কাজে ব্যস্ত হয়ে পড়ে। মাঝে মধ্যে এলাকার কফিশপে কফি খেতে যাই। এরপর কিছু পারিপার্শ্বিক অপ্রয়োজনীয়তায় আমাদের মধ্যে দেখাদেখির প্রয়োজন নষ্ট হয়। মেয়েটাকে অনেকদিন ধরে না দেখতে পেয়ে ব্যাপারটা আমি আমার বন্ধুদের জানাই। মেয়েটার কোনো খোঁজ তারা জানে কি না জিজ্ঞেস করি। প্রথমত তারা অবাক হয়। জানায়, মহল্লাতে কোনো নতুন মেয়ে এসেছে বলে তাদের জানা নেই। আমি খুব পরিচ্ছন্ন করে দেখিয়ে দেই মেয়েটার বাসা। আমাদের হাঁটাচলার পথঘাট। কফিশপের টেবিল। সবকিছু দেখেশুনে মহল্লায় নতুন কোনো মেয়ে আসে নাই বলে তারা সাফ জানিয়ে দেয়। তারপর আমাকে নিয়ে মস্করা শুরু করে।


মন্তব্য

ওডিন এর ছবি
শুভাশীষ দাশ এর ছবি

হাসি

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

এইটা ধর্তে পার্সি হাসি

অদ্রোহ।

শুভাশীষ দাশ এর ছবি

ভালু। হাসি

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

বালক এর ছবি

সুন্দর এই গল্পটি পড়ানোর জন্যে আমি শুভাশীস-কে ধন্যবাদ দেই। হাসি

:::::: :::::::: ::::::::::::::: ::::::::::::::: ::::::::: ::::::::: :::::: ::::::: ::::::::::::
অভিলাষী মন চন্দ্রে না-পাক জোৎস্নায় পাক সামান্য ঠাঁই

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নিবিড় এর ছবি
শুভাশীষ দাশ এর ছবি

হাসি
-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অনিন্দ্য রহমান এর ছবি

পরিষ্কার গল্প। ভালো লাগল।
___________________________
Any day now, any day now,
I shall be released.


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

স্টাইলটা ভালো লাগছে
কয়টা বানানভ্যাজাল আছে, অসতর্কতাবশত সম্ভবত

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শুভাশীষ দাশ এর ছবি

কিছু বানানভুল বারবার হয়ে যাচ্ছে। মন খারাপ

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সবুজ বাঘ এর ছবি

তাইলে কপিতে কি চেনি কম হইছ্যাল?

শুভাশীষ দাশ এর ছবি

আমি কপিতে চিনি খাই না।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সিরাত এর ছবি

বুঝি নাই। মন খারাপ

শুভাশীষ দাশ এর ছবি

আপ্নে ধইরা ন্যান এইটা একটা তেনাদের গল্প। দেঁতো হাসি

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সিরাত এর ছবি

তাইলে বুচ্ছি।

কী কমু [অতিথি] এর ছবি

শুভাশীষের মাথায় এখনও শহীদুল জহীর ঘুরছে, তাই ঘোর থেকে বেরিয়ে আসতে একটু সময় লাগছে। তবে এভাবেই হয়ত একদিন নিজস্ব একটা প্রকাশভঙ্গি বেরিয়ে আসবে। বানানটা একটু দেখে রাখলে ভাল হয় (যেমন পরিস্কার, পরিষ্কার নয়)। চলুক লেখা।

শুভাশীষ দাশ এর ছবি

শহীদুল জহিরের চেয়ে মুরাকামির ভাব প্রবল এই গল্পে।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মাসকাওয়াথ আহসান এর ছবি

বেশ ভাল।

যুদ্ধাপরাধীদের বিচার এখনি,নইলে কোন দিন নয়।

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

কৌস্তুভ এর ছবি

বেশ তো।

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

শাহেনশাহ সিমন এর ছবি

লাইক দেঁতো হাসি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্য লাইক্কর্লাম। দেঁতো হাসি

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

সুন্দর, ছিমছাম, গোছানো একটা অণুগল্প।

পলাশ রঞ্জন সান্যাল

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ, পলাশ।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সৈয়দ আফসার এর ছবি

আমি তখন আকাশের দিকে ফিরি।

ভালো লাগল।
__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

আনন্দী কল্যাণ এর ছবি

হোমওয়ার্ক, কেয়ার অফ শহীদুল জহির?

শুভাশীষ দাশ এর ছবি

না। কেয়ার অব মুরাকামি। দেঁতো হাসি

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

শাওন [অতিথি] এর ছবি

চ্রম হইছে।

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দ্রোহী এর ছবি

ভাল্লাগছে। হাসি


কি মাঝি, ডরাইলা?

শুভাশীষ দাশ এর ছবি

মেম্বর,

লেখালেখির ব্যায়াম ছাইড়া দিছেন নাকী?

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দ্রোহী এর ছবি

ছাড়বো কী? শুরুই তো করিনি এখনো। হো হো হো


কি মাঝি, ডরাইলা?

সুরঞ্জনা এর ছবি

গল্পটা খুব ভাল লেগেছে শুভাশীষদা।
............................................................................................
স্বপ্ন আমার জোনাকি
দীপ্ত প্রাণের মণিকা,
স্তব্ধ আঁধার নিশীথে
উড়িছে আলোর কণিকা।।

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ, সুরঞ্জনা।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ভূঁতের বাচ্চা এর ছবি

অনেক ভাল লেগেছে।
--------------------------------------------------------

--------------------------------------------------------

শুভাশীষ দাশ এর ছবি

অনেকদিন পর আপনাকে দেখা গেল।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

বাহ! খারাপ না...

-তাহসিন গালিব-

শুভাশীষ দাশ এর ছবি

একজন তাহসান গালিব হাচল ছিলেন। আপনিই কী?

-------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মহাস্থবির জাতক এর ছবি

প্রায় এরকম একটা কাহিনি নিয়ে এট্টা হিন্দি ছবি ছেল, বিপাশা আর দিনোর (নাকি জনের???)। বিপাশা ছেলেটাকে দেখে, তাদের প্রতিবেশী, তার সাথে মেলামেশা করে, তাকে ভালোবাসে, কিন্তু, আর কেউ ছেলেটারে দেখে না।

অগল্প হিসাবে ভালোই।

মাধ্যমিকের প্রথম ছাত্র, বুয়েটরত্নের বানানভুল কি মানায় চোখ টিপি?
_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

শুভাশীষ দাশ এর ছবি

হ্যাঁ। এটা পুরানা কাসুন্দি। তবে ঐ সিনেমা দেখি নাই।

বানান অভিধান হাতের কাছে না থাকায় অনেক সময় না এডিটায়ে আপায়ে দেই। মন খারাপ

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সুহান রিজওয়ান এর ছবি

খাইসে, -মাধ্যমিক প্রথম- আপনি কী এতোটাই খ্রাপ লোক ?? দেঁতো হাসি

যাজ্ঞা, গল্প ভালো লাগসে। মুরাকামির দুইএক্টা অনুবাদ গল্পই পড়সি, কাজেই তার প্রভাব নাকি নিশ্চিত না; তবে এই গল্পে কারো প্রভাব আছে এইটা ধরতে পারা যায়। ঠিক আপনার বলে মনে হচ্ছে না...

_________________________________________

সেরিওজা

পথহারা এর ছবি

স্বপ্নে তার সাথে হয় দেখা...
ভাল লাগল!

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দেবোত্তম দাশ এর ছবি

মহল্লায় কি আসলেই নতুন কোনো মেয়ে আসে নাই !!!
------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

শুভাশীষ দাশ এর ছবি

না।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

গল্পের শিরোনাম ভালো লাগেনি। অ-গল্প, না-গল্প, না-কবিতা ইত্যাদি শব্দগুলোই আমার পছন্দ না। গল্প ভালো অথবা খারাপ, সফল অথবা অসফল হতে পারে - অ-গল্প বা না-গল্প কখনোই না।

এই বাক্যটা পুনর্লিখন করা দরকার মনে হয়,

"এরপর কিছু পারিপার্শ্বিক অপ্রয়োজনীয়তায় আমাদের মধ্যে দেখাদেখির প্রয়োজন নষ্ট হয়"।

যার প্রভাবই থাকুক, এই গল্পে গল্পটা ঠিক খুঁজে পাওয়া যায়। বাক্যগুলোও সুন্দর হয়েছে।

অটঃ কাল রাতে 'গল্পগুচ্ছ' নিয়ে চার-পাঁচটা গল্প পড়লাম। গল্পগুলোতে গুরুদেবের বাক্য গঠনরীতি দেখে একটু টাশকি খেলাম। এই রকম জটিল গঠনের ও অর্থের বাক্য এখন কেউ লিখলে (বিশেষতঃ ব্লগে) কপালে খারাবী আছে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শুভাশীষ দাশ এর ছবি

এরপর কিছু পারিপার্শ্বিক অপ্রয়োজনীয়তায় আমাদের মধ্যে দেখাদেখির প্রয়োজন নষ্ট হয়।

এই বাক্য গল্পের গঠনে কিছুটা বাঁক দেয়। মানে ডিজায়ারের কল্পজগতে বাস্তব মাস্তানি ফলায়। বাক্যটা আরো শক্ত করার শক্তি নেই। মন খারাপ

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ঠিক আছে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ওসিরিস এর ছবি

মহল্লায় ম্যালাদিন কুনু নতুন মেয়ে না আসলে যা হয় আরকি!! ব্যাপার্না, ঠিক হয়া যাবে দেঁতো হাসি

গল্প ভাল্লাগসে।

***********************************************
সিগনেচার কই??? আমি ভাই শিক্ষিৎ নই। চলবে টিপসই???

শুভাশীষ দাশ এর ছবি

আসলেই। দেঁতো হাসি

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।