গাই বন্ধুতার গান

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: রবি, ০২/০৮/২০০৯ - ১০:২৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

"বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও,
মনের মাঝেতে চিরদিন তারে রেখে দিও-
ভুলো না তারে ডেকে নিতে।"

"একটাই কথা আছে বাংলাতে,
মুখ আর বুক বলে একসাথে,
সে হ'লো-
বন্ধু, বন্ধু আমার।
কে গরিব, কে আমীর- সে মানে না,
জাতের বিচার করা সে জানে না।
সে হ'লো-
বন্ধু, বন্ধু আমার।"

"বন্ধু তুমি কেঁদো না,
আমারও কান্না আছে।
কাঁদি না তোমারই জন্য-
তুমি ভেসে যাও পাছে!"

"জানি আসবে তুমি ঝড় হয়ে,
না জানি কতো কতোই আশা নিয়ে!
জানি যাবে চ'লে ফিরে ফিরে,
আমি পাশে থেকে একটু দূরে-
বন্ধু দেখা হবে।
বন্ধু দেখা হবে।।"

[ একটা অন্তত গান শোনাতেও চেয়েছিলাম। কিন্তু নেট বাবাজি ভেল্কি দেখাচ্ছে, ই-স্নিপস ভাইকে ঘরে আনতেই পারছি না হাজার ডেকেও! মন খারাপ ]

কান্নার কথা মনে করতে চাই না,
"বুকের হাঁপরে সুবাতাস ভ'রে" এই দিনে শুধু বলতে চাই বন্ধুতার সু-বারতা!
জয়তু বন্ধু দিবস!
জয়তু বন্ধুতা!


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এখন অনেক রাত
বন্ধ ঘরের টেবিলে
ল্যাপটপ নিয়ে অনেক আয়োজন
করে বসে আছি
সচলায়তনে
সচলায়তনে

নাহ, কপি মারার দরকার নেই, ঘুম ঘুম লাগছে, তাই সত্যি কথাটা বলে ঘুমাতে যাই। পোস্ট পড়ে শিরোনামের দিকে তাকিয়ে দেখি "গাইবান্ধার গান"। তারপর আবার পোস্টের দিকে তাকাই, আবার শিরোনামের দিকে তাকাই। তারপর ঘড়ির দিকে তাকাই। ঘড়ির সাড়ে বারোটা মানে আমার মাথার বারোটা অলরেডি বেজে গেছে।

শুভরাত্রি/শুভদিন, সবাইকে।

সাইফুল আকবর খান এর ছবি

দেঁতো হাসি
ধন্যবাদ বস।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

বন্ধুত্বের গানের সংকলন করলেন দেখছি! আমি খুঁজে দেখি আর কি কি বাদ পড়ল, পাইলে মন্তব্যের ঘরে দিয়ে দিবোনে। বন্ধুত্বের গান-কবিতামালার একটা সংগ্রহ হয়ে থাক এটা, কি বলেন?

সাইফুল আকবর খান এর ছবি

"প্লিজ যা যা মনে আসে অ্যাড করো" বলতে চাইছিলাম, তখনই আমার নেট ছিঁড়লো। ওইটা সারলে আইসা দেখি- অলরেডি তুমি অ্যাতো সুন্দর একটা গান এমন কষ্ট করে পুরোটা দিয়ে দিছো। হাসি
খুব ভালো করছো। আরো চলুক।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

আমার অসম্ভব প্রিয় গান- চন্দ্রিবন্দু'র বন্ধু তোমায় -

ছেঁড়া ঘুড়ি রঙ্গিন বল
এইটুকুই সম্বল
আর ছিল রোদ্দুরে পাওয়া
বিকেল বেলা।
বাজে বকা রাত্রি দিন
অ্যাস্টেরিক্স টিনটিন
এলোমেল কথা উড়ে যেত
হাসির ঠেলায়

সে হাসি ছুটে যেত গোধুলি মিছিলে
সবার অলক্ষ্যেতে তুমিও কি ছিলে
সে হাসি ছুটে যেত গোধুলি মিছিলে
সবার অলক্ষ্যে তুমিও কি ছিলে
হাওয়ায় হাওয়ায়
হাওয়ায় হাওয়ায়

বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
আর একবার যদি তোমাদের দলে নাও খেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়।

গল্পের মত ইশকুল বাড়ি
জমে ওঠা ক্ষত
খেলব না আড়ি
গল্পের মত ইশকুল বাড়ি
জমে ওঠা ক্ষত
খেলব না আড়ি

সে খেলা কানাগলি
রোজ চুপিসারে
এবং আগুন ছিল লাস্ট কাউন্টারে
হাওয়ায় হাওয়ায়
হাওয়ায় হাওয়ায়

বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
আর একবার যদি তোমাদের দলে নাও খেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়।

বইমেলা ধূলো গার্গি শ্রেয়সী
চেনা মুখগুলো
পরিচিত হাসি
বইমেলা ধূলো গার্গি শ্রেয়সী
চেনা মুখগুলো
পরিচিত হাসি

সে হাসি রোদ ঝিকিমিকি কার্নিশে
সাহসী চুম্বন আজো পারেনি সে
হাওয়ায় হাওয়ায়
হাওয়ায় হাওয়ায়

বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
আর একবার যদি তোমাদের দলে নাও খেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়।

ছেঁড়া ছবি স্ফটিক জল
এইটুকু সম্বল
বাদ বাকি রোদ চলে যাওয়া বিকেল বেলা
একঘেয়ে ক্লান্ত দিন ক্যাম্পোজ-অ্যাসপিরিন
যানজটে দেরি হয়ে গেল বিকাল বেলা
মরা মাছের চোখ যায় যদ্দুরে
শুকানো জলছবি আজো রোদ্দুরে

হাওয়ায় হাওয়ায়
হাওয়ায় হাওয়ায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
আর একবার যদি তোমাদের দলে নাও খেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়।

সাইফুল আকবর খান এর ছবি

গ্রেট!
আমারও তো খুব প্রিয়, জানোই তো।
চলুক
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাবিহ ওমর এর ছবি

এইটা কার গান?

সাইফুল আকবর খান এর ছবি

পশ্চিমবঙ্গীয় ব্যান্ড 'চন্দ্রবিন্দু'র। লেখা আছে গানটার উপরে। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

দেখা হবে বন্ধু, কারণে আর অকারণে
দেখা হবে বন্ধু, চাপা কোনো অভিমানে,
দেখা হবে বন্ধু, সাময়িক বৈরীতায়, অস্থির অপারগতায়!

সাইফুল আকবর খান এর ছবি

হুম। গ্রেট, সিমন! থ্যাংকস।
আচ্ছা, আপনি কি সারা বাকি জীবনটা এভাবেই লগ-ইন না ক'রে এই অঞ্চলে অযাচাইকৃত ট্রেসপাসার থাকার নিয়ত করলেন?! ইয়ে, মানে...
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

এ ব্যাপারে আমরা বনানী স্টারে মুখোমুখি আলোচনা করবো আজ বিকালে, কী বলেন?

সাইফুল আকবর খান এর ছবি

ওহ্, ফ্রেন্ডশিপ ডে'র ট্রিট দিতেছেন তাইলে আপ্নে! দেঁতো হাসি
থাকেন, চিন্তা কইরা দেখতেছি। ভাউ মিললে তো আইয়াই পড়ুম নে। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আপ্নের অবস্থা তো 'বন্ধু তিনদিন তোর বাড়িৎ গেলাম দেখা পাইলাম না' টাইপ খাইছে

সাইফুল আকবর খান এর ছবি

আর আপ্নে কি পরে শার্টের নিচের দিকের আঁচল চিপতে চিপতে "সে যে কেন এলো না, কিছু ভালো লাগে না" করেন না কি?! চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শাহেনশাহ সিমন এর ছবি

ছ্যা ছ্যা ছ্যা ছ্যা! আমাকে কি এত অল্পেই আঁচল ছেড়ে দেয়ার মানুষ মনে করেন নাকী? খাইছে

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সাইফুল আকবর খান এর ছবি

এই যে দ্যাহেন, এহন যে আপ্নের নামটা কমলা হইয়া আছে, সত্য সত্যই যাচাই কইরা আপ্নের পরিচয় দিতাছে, এহন না শান্তি লাগতাছে! এহন না বুঝতে পারলাম যে আপ্নে কেমুন মানুষ! চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শাহেনশাহ সিমন এর ছবি

নিজেরে যাচাই কইরা দ্যাকলাম আরকী চোখ টিপি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সাইফুল আকবর খান এর ছবি

ভালো করছেন। মাঝেমইধ্যে এইটা করা ভালু! খাইছে

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও,

Get this widget | Track details | eSnips Social DNA

সাইফুল আকবর খান এর ছবি

চলুক
[থ্যাংকস]
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আশরাফুল আলম রাসেল এর ছবি

হঠাৎ রাস্তায় অফিস অঞ্চলে
পুরোনো নতুন মুখ থমকে দিয়ে বলে
বন্ধু কি খবর বল-
কতোদিন দেখা হয়নি...

অনেকদিন না দেখা সেই মুখগুলো ভীষন মনে পড়ছে আজ। মনে পড়ছে স্কুলের বারান্দা, দপ্তরী মাহালতকে। ফুটে উঠছে ভুলে যাওয়া এমন কতো ছবি। আর আমি ক্রমশ: বুঝতে শুরু করেছি বন্ধুর রকমফের। ইশ...আবার যদি যাওয়া যেতো সেই দিনগুলিতে!! আর কিছু না হোক, আটপৌরে চাকরি ছেড়ে অন্তত: যদি যাওয়া যেতো ছেলেবেলার শহর রাজশাহীতে!!
.....................................................................................
আমি অতিথি তোমার দেশে.....

আমি অতিথি তোমার দেশে.....

সাইফুল আকবর খান এর ছবি

'হারিয়ে যাওয়া মুখ' হাসি

হুম, এমন হারানো আর না-ফেরার-দেশকালের বন্ধুদের কথা মনে তো পড়েই, প'ড়েই যায়। তবু, বেশি ক'রে, খুব ক'রে তাকাতে চাই এখন পর্যন্ত যে পাশে আছে সাথে আছে তার দিকেই। আর সামনের পথের দিকে।

ধন্যবাদ।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

http://www.esnips.com/doc/47d68656-8a90-42e9-8ec5-73062117d2f7/Bandhu-Dekha-Hobe-Rupankar

embed link পাই না। মন খারাপ
আর, নেটের যা অবস্থা! খুবই অবন্ধুসুলভ আচরণ করতেছে!
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

কীর্তিনাশা এর ছবি

বন্ধু দিবসের শুভেচ্ছা হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ, আপনাকেও। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুহান রিজওয়ান এর ছবি

তোমায় আমি ধরতে চাই না, বাঁধতে চাই না,
পালতে চাই না, পুষতে চাই না, চাইছি তোমার বন্ধুতা...

ভালো কালেকশন দিসেন বড় ভাইরা। সবেরে থ্যাঙ্কস...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সাইফুল আকবর খান এর ছবি

আপনারটাও ভালো। এইটা মিস হইছিলো। থ্যাংকস আ লট শিল্পী। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাবিহ ওমর এর ছবি

বঁধু তোমায় করব রাজা তরু তলে...

বন্ধু তোমার চোখের কোণে চিন্তা খেলা করে...

আর কিছু মাথায় আসছে না।

সাইফুল আকবর খান এর ছবি

ভালোই তো আসলো। হাসি
থ্যাংকস ফর দ্য পার্টিসিপেশন।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

দিলাম আরো কয়েকখান-

‘তোমাদের মাঝে কেউ কি আছে বন্ধু আমার
তোমাদের মাঝে কেউ কি আছে পথহারা
তবে বন্ধু নৌকা ভেড়াও
মুছিয়ে দেবো দুঃখ সবার… ' জেমস
.......................................................

‘বন্ধু তোমার চোখের মাঝে চিন্তা খেলা করে
বন্ধু তোমার কপাল জুড়ে চিন্তালোকের ছায়া
বন্ধু তোমার নাকের ভাজে চিন্তা নামের কায়া
বন্ধু আমার মন ভাল নেই
তোমার কি মন ভালো
বন্ধু তুমি একটু হাসো
একটু কথা বলো
বন্ধু আমার বন্ধু তুমি
বন্ধু মোরা ক' জন
তবুও বন্ধু...... মন হলো না আপন’- কৃষ্ণকলি ইসলাম
.....................................................................

‘এক বুক জ্বালা নিয়ে বন্ধু তুমি
কেন একা বয়ে বেড়াও
আমায় যদি তুমি বন্ধু মানো
কিছু জ্বালা আমায় দাও…’ আব্দুর জব্বার
.............................................................

‌‍'তুমি আমার পাশে বন্ধু হে
বসিয়া থাকো
একটু বসিয়া থাকো
আমি মেঘের দলে আছি
ঘাসের দলে আছি
তুমিও থাকো বন্ধু হে
একটু বসিয়া থাকো...' কনক ও কার্তিক
................................................................

আরো কিছু আছে। রূপমের ‌'বন্ধু হে' 'বন্ধু হতে পারি না' আর কি কি যেন। দাঁড়ান, মনে পড়লে দিবোনে!

সাইফুল আকবর খান এর ছবি

দেঁতো হাসি
অনেক কষ্ট ক'রে দায়িত্ব নিয়ে যেভাবে পোস্ট-টাকে সমৃদ্ধ করছো, এর কোনো তুলনা নাই পান্থ। না, ধন্যবাদ না দিই বরং। হাসি
চলুক
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

বন্ধুত্বের আরেকটি গান, সুমনের, "বন্ধু কী খবর বল্ , কতোদিন দেখা হয়নি", শুনেছেন তো?

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ, নিশ্চয়ই, অনেক শুনেছি।
এরই মধ্যে এখানে এই গানের লাইন এসেছে তো, আপনি খেয়াল করেননি বোধ হয়। হাসি
নো প্রবলেম।
থ্যাংকস আ লট, বন্ধুতার তারিখে এই গরিবের বাড়িতে বেড়িয়ে যাওয়ার জন্য। দেঁতো হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

গৌতম এর ছবি

মিঞা, পুরনো স্মৃতি মনে করায়া দিসেন। আপনারে শুভেচ্ছা+প্লাস।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফুল আকবর খান এর ছবি

কষ্ট মনে করায়া থাকলে স্যরি। এইটা তো কমবেশি আমাদের সবারই হচ্ছে, পুরোনো বন্ধুদেরকে মিস করাকরিও হচ্ছেই। তবু, সামনের দিনের জন্য বর্তমান বন্ধুদেরকে চেরিশ করতে যেন মিস না করি আমরা, চলেন। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতিথি লেখক এর ছবি

বন্ধু দিবসের শুভেচ্ছা ।

নৈশী।

সাইফুল আকবর খান এর ছবি

ধন্যবাদ নৈশী।
আপনাকেও অনেক শুভেচ্ছা। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ছায়ামূর্তি [অতিথি] এর ছবি

চাইছি তোমার বন্ধুতা...

সুহান রিজওয়ান এর ছবি

দৃষ্টি এড়িয়ে গেছে হয়তো আপনার। এই গানটা আমি আগেই দিয়ে দিয়েছি... দেঁতো হাসি

তবে অঞ্জন দত্তের একই রকম আরেকটা গান আছে।

"আমি চাইনা তোমার সাথে লড়তে,
চাইনা তোমার মাথায় উঠে চড়তে,
আমি চাইনা তোমাকে করতে ব্যবহার...
একটা বন্ধু হতে কি পারবে তুমি আমার ?? "
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

ছায়ামূর্তি [অতিথি] এর ছবি

খেয়াল করি নাই। হাসি

অঞ্জনের এই গানটাও খুব সুন্দর।

সাইফুল আকবর খান এর ছবি

ধন্যবাদ শব্দশিল্পী।
আসোলে এই গান দু'টো ভিন্ন শব্দবাক্যচয়নেই অভিন্ন ভাব নিয়ে করা। আমার জানামতে, এই দু'টোই যে একই অন্য মূল গানের ছায়া অবলম্বনে করা, সেটি ছিল বব ডিলানের।
(আমি ভুল হয়ে থাকলে কেউ শুধরে দেবেন প্লিজ, যদি জানেন এবং এই ভুল দেখতে পান)
হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ ছায়ামূর্তি। হাসি
ঠিকাছে, দেয়া যাবে বন্ধুতা। দেঁতো হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুহান রিজওয়ান এর ছবি

না বস, ঠিকাসে।
দুইটাই একি গান থেকে নেয়া, মূল গান নাকি বব ডিলানের ছিলো।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বন্ধুর দুইখান চোখ, য্যান দুই নলা বন্দুক
আরে গুল্লি কইরা...
আরে গুল্লি কইরা ভাইঙ্গা দিলো
মনেরই সিন্দুক রে...
মনেরই সিন্দুক...
(জানি এইটা বন্ধুত্বের না, তবু দিলাম) দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

না বস, ভালো করেছেন।
এইটাও বন্ধুত্ব, তবে গুল্লি বন্ধুত্ব। হয়তো বন্দুত্ব বলা যেতে পারে। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইটা গানের পোস্ট, তবু একটা কবিতা দেই... ফাও... শহীদ কাদরীর কবিতা "বন্ধুদের চোখ"
ইদানীং আমার বন্ধুদের চোখ, আমার বন্ধুদের চোখ ইদানীং
চোখে-চোখে রাখে শুধু চোখে চোখে ঈগলচক্ষু বন্ধুরা আমার
আর আমি ঠা ঠা রৌদ্রে ঠাটারীবাজার মাত্ করে চঞ্চল চোখের
কালো চকচকে চোখে ঝুলছি বাসি-মাংস ইদানীং
চোখে চোখে ঠাঠা রৌদ্রে ঠাটারীবাজারে কাত্ হয়ে
বাসি মাংস ইদানীং পড়ে আছি বন্ধুদের ঈগলচক্ষু চোখের
ভেতরে চোখে
চোখে-চোখে রৌদ্রের ভেতরে আমি মাংস চকচকে
মাছির ময়লা গুঞ্জনের ভেতর পড়ে আছি, বন্ধুদের চোখের গুঞ্জনে
গুঞ্জনের ময়লার মধ্যে আমি গুঞ্জিত মাংসের চাকা
বন্ধুদের চোখে ঝুলছি বন্ধুদের চঞ্চু থেকে ঝুলছি বাতাসে
বন্ধুদের গন্ধভরা বিবর্ণ বাতাসে আমি গুঞ্জিত মাংসের চাকা
মহানন্দে ঝুলছি আমি, দ্যাখো দ্যাখো ঝুলছে নীলশিরা!
আমার সবচেয়ে প্রিয় বন্ধুর চোখ
টেবিলের ওপরে দু'পায়ে দাঁড়িয়ে
অপলক চোখে টিক টিক টিক করে বেজে চলেছে
আমার হৃত্
স্পন্দনে
এবং চঞ্চল চোখে দপ দপ দপ করে
মস্তকে
কিম্বা
কব্জির শিরায়
আমার সবচেয়ে প্রিয়বন্ধুর চোখ
টিক-টক টিক-টক করে বেজে চলেছে
আমার চতুর্দিকে
এবং চঞ্চল চোখে তাকিয়ে দেখছে
আমার ওঠা
এবং বসা
আমার হাঁটা
এবং
ফেরা
বারান্দার অন্ধকারে দাঁড়িয়ে থাকা
বারান্দার অন্ধকারে দাঁড়িয়ে থাকা
বারান্দার অন্ধকারে দাঁড়িয়ে থাকা

আমার সবচেয়ে প্রিয় বন্ধুর চোখ
প্রিয়তম
বন্ধুর
চোখ
সশব্দে ঢং ঢং ঢং করে বেজে চলেছে
ডি.আই.টির চূড়ায়
এবং সবাইকে জানান দিচ্ছে
আমার
পরিণাম
এবং
পরিণতি
আমার সবচেয়ে প্রিয় বন্ধুর চোখ।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

এটা তো আরোই অনেক বেশি ভালো হলো! দেঁতো হাসি
খালি গানের পোস্ট এটাকে না-ই ধরলাম না হয় তবে। শ্রেফ বন্ধুতার পোস্টই ভাবা যাক। হাসি
শহীদ কাদরী আমিও যতোটুকু যা পড়েছি তাতে আমি বেশ ভক্তই তাঁরও। তবে, এই কবিতাটা পড়া ছিল না দেখছি। অনেক সুন্দর কবিতা। অনেক অন্যরকম ভালো লাগলো। অ্যাতোটা কষ্ট ক'রে এভাবে আমার এই পোস্ট-টাকে আরো সমৃদ্ধ ক'রে যাবার জন্য আপনার প্রতি রইলো অনেক কৃতজ্ঞতা, ধন্যতা আর ঋণিতা। থ্যাংকস বস। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

নজরুল ভাইয়ের এই সুন্দর কবিতা তুলে-দেয়ায় বন্ধু আর চোখ ব্যাপার দু'টো পাশাপাশি একসাথে এমন সুন্দর ক'রে আসায় আমারও আরেকটা গান মনে পড়লো, সুমনেরই। এটাও আমার সর্বকালের খুবই খুবই প্রিয় আরেকটা গান।

থমকে আছে চোখের নিচে
অনেকখানি চোখের জল।
চোখের ওপর রঙ্গ বন্ধু-
হালকা হাসির গল্প বল্॥

তোর চোখে চোখ রাখলে যেন
জলের ওপর সূর্যোদয়!
তুই না বুঝিস, বয়েই গ্যালো-
আমার চোখেই সকাল হয়।
সকালটাকে ভিজিয়ে দিল
শিশির হয়ে চোখের জল।
শিশিরে রঙ ঠিঁকরে পড়ে,
বন্ধু আলোর গল্প বল্, বল্॥

অনেক রকম মানুষ দেখি,
অনেক রকম তাদের চোখ।
অন্ধকারেই চাইছি আমি-
সবার চোখেই সকাল হোক।
সকালটাকে আগলে রেখে
বিকেলটাকে ডাকবো চল।
সন্ধ্যে হ'লেই বলবো বন্ধু-
চোখের জলের গল্প বল্, বল্॥

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

বন্ধু আমার পানের দোকান্দার দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

বন্ধু যখন বউ নিয়া
আমার বাড়ির সামনে দিয়া
হাইট্টা যায়...
ফাইট্টা যায়, বুকটা ফাইট্টা যায়...

দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

আপ্নের সফেদ দন্তরাজি একটু সামলায়া রাইখেন মিয়া!
খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।