কবি-তা ১২: না-ছড়া-নো সাময়িকী

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: বিষ্যুদ, ০৮/১০/২০০৯ - ১২:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

[এইটার ভূমিকা হৈলো- এইটার আবার কী ভূমিকা লাগে, অ্যাঁ?!]


আবার হাওয়ার ঠাট্টা-হাসি
আবার অক্টোবর।
শাপে বর, না বরেতে শাপ-
বোঝাটা দুষ্কর!

ভোর-বাতাসে হিম মেশানো,
রোদের রঙে শীত।
বিকেল হ'লেই কাঁপতে লাগে
একলা মনের ভিত্।

উদ্লা মনের একলা লাগা
নতুন কিছু নয়,
বছর বছর এমন মাসে
এটাই আমার হয়।

বুঝতে পারি- আসছে উড়ে
প্রিয় ঋতুর মায়া।
জানতে এখন ইচ্ছে, কবে-
আসবে তুমি, প্রিয়া?


[জীবনের বত্রিশ-তম অক্টোবরের অষ্টম দিন,
বারোটা বাজার একটু পরে,
ঢাকার মহাশূন্যে(/খালী-তে)]


মন্তব্য

নুরুজ্জামান মানিক এর ছবি

অভিনন্দন ও শুভকামনা ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সাইফুল আকবর খান এর ছবি

'অভিনন্দন' কীসের জন্য বস?! হাসি

যাক, অনেক ধন্যবাদ মানিক ভাই।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নুরুজ্জামান মানিক এর ছবি

তরতাজা কবিতা আর বত্রিশ ...........

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সাইফুল আকবর খান এর ছবি

আচ্ছা, এবার বুঝলাম পুরোপুরি। থ্যাংকস আবারও।
এই সহৃদয়তার জন্য আপনাকে আপনার বামহাত দেখাইবার্চাই! দেঁতো হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

কী যে কন, শীত কই। সকালবেলায় ভাদ্রের প্যাচপ্যাচে বৃষ্টিতে মেজাজ খারাপ হয়!
তবে আপনার প্রিয় সময় নিয়ে লেখা ভালো হইছে।
.....................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সাইফুল আকবর খান এর ছবি

শীত না হৈলেও শীতশীত তো আসছে। আমি টের পাই ভোরবেলা। আর বিকেলে বেরৈলে হঠাত্ হঠাত্ গন্ধ পাই।

হুউম। থ্যাংকস। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

মায়া আর প্রিয়ার রাইমিং বাদ দিলে খুব ভালো লাগলো। ঐটা একটু বাচ্চা বাচ্চা হয়ে গেছে, বত্রিশোপযোগী নয়। হাসি

সাইফুল আকবর খান এর ছবি

হুউম। অ্যাগ্রিড।
শতভাগ মেনে নিলাম আপনার মত, আর আমার অক্ষমতা। হাসি
উইশ মি বেটার লাক নেকস্ট টাইম। দেঁতো হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মামুন হক এর ছবি

এখন তারা দিয়ে গেলাম, পরে এসে কমেন্ট দিয়ে যাব দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

আইচ্চা! দেঁতো হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুহান রিজওয়ান এর ছবি

বাহ, ছড়াকার রুপেও আপনি ভালো যান দেখা যায় সাইফুল ভাই... !!
... এই সময়টা বাচ্চাকালে ব্যডমিন্টন আর ফাইনাল পরীক্ষার আগমন শুনায়ে যাইতো- ভাল্লাগতো তাই। এখন বড়ত্বের দিকে যাচ্ছি, সময় কোথায় অক্টোবর নিয়া মাথা ঘামানোর ??

---------------------------------------------------------------------------

মধ্যরাতের কী-বোর্ড চালক

সাইফুল আকবর খান এর ছবি

আ রে মজা! আমি এই তোমার গল্পহীনতার গল্প পড়ছিলাম। এক ফাঁকে এদিকে চেয়ে দেখি- তুমিই মন্তব্য ক'রে গ্যালে একটু আগেই।
আর কইও না রে ভাই। এই বহুকার হওয়ার ইচ্ছাই তো জীবনে ঠিকমতো কিছুকারই হৈতে দিলো না! তাও, ওই তো, গল্পের খবর ঠিকঠাক নিতে না পেরেও গল্প লিখে যাওয়া আর কি! "পথ চলাতেই আনন্দ"। ঘুরেফিরে খালি খালি ভেগোলজি!

হুউম, একসময় ব্যাডমিন্টন-টাই ছিল বড় ডাক। কই গ্যালো সেইসব দিন! ফিরবে না আর কস্মিনেও। মন খারাপ

একলা লাগলে অক্টোবর নিয়া মাথা ঘামবো রে ভাই, যেকোনো বয়সে বা যেকোনো সময়েই ঘামবো। মন খারাপ

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফ তাহসিন এর ছবি

হো হো হো মজারু হইসে, তয় ডিসেম্বর জানুয়ারিতে এইখানে বেড়ায় যাবার দাওয়াত থাকল চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফুল আকবর খান এর ছবি

দাওয়াত দিয়াই বেশি দুষ্ক দিলেন গো সাইব্বাই! যাওন হৈবো না! মন খারাপ

তবু ধন্যবাদ। ইরাম এট্টা ভ্রান্ত ধারমায়ও য্যান্ মজা পাইছেন আপ্নে, জাইনা খুশি হয়া গেলাম গা! দেঁতো হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

যুধিষ্ঠির এর ছবি

আহ, শীত যে একটা প্রিয় সময় হতে পারে, আর এটার জন্য যে প্রতীক্ষা করে থাকা হতো একটা সময়, এটাই ভুলতে বসেছি। সেই যে রিকশায় যেতে যেতে হঠাৎ একটা শীত আসছে শীত আসছে অনুভূতি হওয়া। আমার এখনকার শহরে শীত আসা মানে যুদ্ধের প্রস্তুতি।

"শাপে বর, না বরেতে শাপ-" এই লাইনটার ছন্দটা কেমন যেন মসৃণ হলো না।

বিলম্বে শুভ জন্মদিন!

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ, এই দিনগুলো এই শিহরণগুলো এই অপেক্ষাগুলো হারিয়ে যাওয়াটা অনেকই দুঃখজনক। এখানে আমাদেরই কি আর সেই পুরোটা আছে?! সময়গুলোই আসোলে নৃশংস পর্যায়ের ভিন্ন ভিন্ন রকম হয়! যা বা "যে যায়, সে দীর্ঘ যায়"! মন খারাপ

জ্বি, ছন্দটা ওখানে মসৃণ হয়নি- এটাও একটু ভোগাচ্ছিল আমাকেও। তবে, (খণ্ডন করছি না অভিযোগ/অনুযোগ, কেবল স্বীকারই ক'রে নিচ্ছি উপযুক্ত মনোযোগ না দিতে পারার ব্যর্থতাটুকুই) এটা শতভাগ সত্যিই, যে- শ্রেফ যেভাবে নাজিল হয়েছিল জিনিসটা, সেভাবেই দিয়ে দিয়েছি, দ্বিতীয় কোনো প্রকৃতিস্থ(!) পরিমার্জন-পর্যায়ের মধ্য দিয়ে একেবারেই যায়নি এ লেখা, ইচ্ছাবশতই।
তবে, হ্যাঁ, এখন একটু একটু ক'রে মনে হচ্ছে, পাঠক হিসেবে তো আপনারা এ সুন্দর মনোযোগগুলো দেন, আমিও দিই অন্যের পোস্টে, তাই আমিও এটাও আরেকবার দেখে ভেবে শুদ্ধিয়ে পোস্ট করলেই বোধ হয় মর্যাদাটা বেশি রক্ষা হ'তো। হাসি
অনেক ধন্যবাদ দাদা।

আর, জন্মদিন টন্মদিন না কিন্তু! ওটা গ্যাছে গত জুলাইয়ে। তখন ৩১ পুরো করলাম। তাই, হিসেব ক'রে দেখলাম, যে- জন্ম যেহেতু জুলাইয়ে, সে-বছর থেকেই যেহেতু আমি অক্টোবর পেয়েছি, সে-ই সুবাদে এই নিয়ে অক্টোবর আমি বত্রিশতমই পাচ্ছি। "২০০৯এর অক্টোবর"- ক্যালেন্ডারিক ফরম্যাটের এইটুকুতে মনে হচ্ছিল যে পৌনঃপুনিকতাটা ধরা যাচ্ছিল না, তাই এভাবে আমার জীবনে নিজ অক্টোবরের সংখ্যা হিসেব ক'রেই বলেছি। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

যুধিষ্ঠির এর ছবি

আমি তো আসলে জুলাইয়েরটা মনে করেই শুভেচ্ছা দিসিলাম, "বিলম্বে" লেখসি না! দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

ওহ্, তাইলে আপ্নেরেও! চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অপেক্ষায় আছি কখন শীত আসে। শীতের দেশেও শীত আমার ভালো লাগে। আট দিনের বাসী অভিনন্দন রইলো।

সাইফুল আকবর খান এর ছবি

ওহ্ শীত! আমি তুমাকে ভালুবাসি, তুমার মাকে কক্খনও না। হাসি

৩২ অক্টোবরের লেইগ্যাই অভিনন্দন জানাইলেন?! জন্মদিন টন্মদিন না কিন্তু! হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মৃদুল আহমেদ এর ছবি

আপনিও বত্রিশ? বলেন কী?
সচলে লেখা পোস্ট দেয়ার সময় বয়সের জায়গায় ৩০ উর্ধ্ব-এর জায়গায় "প্রৌঢ়" লেখা আছে। দেখুন দেখি কী ব্যাপার! আমরা নাকি প্রৌঢ়? এটা কোনো কথা হল? আমাকেও নাহয় মেনে নিলাম, আপনাকে তো প্রৌঢ় বলে মানতে ভীষণ কষ্ট হচ্ছে আমার! মন খারাপ
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সাইফুল আকবর খান এর ছবি

হাসি আরে না! আমি প্রৌঢ় না। সচল মাঝেটাঝে এক্টুটেক্টু এইর'মটেইর'ম ভুলটুল বোঝে টোঝে।

তবে, দুই-দুইটা কন্যাদায়ের বাপ হইয়া ক্যাম্নে একটা লুক নিজেরে প্রৌঢ় না-মান্বে, সিটাই তো বুঝি না আমি! কেনু কেনু কেনু?

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শাহেনশাহ সিমন এর ছবি

জন্মদিনে শুক্নাকাথার শুভেচ্ছা (মাইরা দিলাম, আপনে তো জানেন, কামের সময় আমার মাথা খেলেনা মন খারাপ )

প্রিয়ারে রঙিন খামে চিঠি পাঠান। আর আমারে ফারিহা'র নাম্বার দ্যান চোখ টিপি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সুহান রিজওয়ান এর ছবি

আমারে ফারিহা'র নাম্বার দ্যান

রিটা ফারিয়া রিচি নাকী আবার ??

---------------------------------------------------------------------------

মধ্যরাতের কী-বোর্ড চালক

শাহেনশাহ সিমন এর ছবি

ধুৎ, ঐ খালাম্মার নাম্ভার চায় কিডা?

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সাইফুল আকবর খান এর ছবি

কিন্তু হ, খালাম্মাগের কারু নাম্ভার চাইলে না হয় দেওন যাইতো, ফারিভারিকভাবে! খাইছে

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

ইডা আবার কিডা রে সুহান?! অ্যাঁ

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুহান রিজওয়ান এর ছবি

রিচি সোলায়মানের পূর্ব নাম ...দেঁতো হাসি

---------------------------------------------------------------------------

মধ্যরাতের কী-বোর্ড চালক

সাইফুল আকবর খান এর ছবি

ও আইচ্চা! এইডা তো ঝান্তাম্না!
না, সিমন খোঁজে অন্য আরেক ফারিয়ারে, সারাদিন নাকি গান গায় আজকাল- "ফারিয়া ফারিয়া, তুমি কোথায়"! খাইছে

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

থাউক সিমন, কামের সময় আর মাথার কী কাজ?! হো হো হো

না রে ভাই, জন্মদিন না। ধুর! যুধিষ্ঠিরদা'র মন্তব্যের জবাবে আমার ব্যাখ্যা দ্যাখো।

আর শোনো, বিজ্ঞাপন লেখি বইল্যাই ন্যায়নীতি নাই না কি আমার?! মেয়ের (নাম্বার) সাপ্লাই দিমু?! ছি সিমন! চোখ টিপি হো হো হো

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।