ছাগলকে ভালবাসুন, ছাগুদের বর্জন করুন

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: বিষ্যুদ, ০১/১১/২০১২ - ৭:৪১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

IMG_8528

উপরের ছবিতে কি দেখছেন? কি আবার! একটা ছাগল, নিরীহ সাধারণ একটি প্রাণী। কিউবার এক উপত্যকা শহরে খানিক আগেই বজ্র ও বৃষ্টিসহ ঝড় বয়ে গেছে, মেঘের আড়াল থেকে বেড়িয়েছে সূর্য, যার রশ্মি পড়ে চকচক করছে তৃণভোজী প্রাণীটির মসৃণ রোম। তবে বেশী কাছে যাওয়া গেল না, ঘাড় নাড়িয়ে শিং উচিয়ে চারপেয়ে প্রাণীটি সতর্কবার্তা দিয়ে বলল আপদ বিদায় হও, এখন আমার জাবর কাটার পালা।

আমাদের বাড়ীতেও একসময় একাধিক ছাগল ছিল, বাবা চাইতেন উনার সন্তানের যেন উনার মতনই গরুর খাঁটি দুধ খেয়ে বড় হয়, তাই গ্রাম থেকে শহরের বাড়ীতে আনা হয়েছিল কিছু গরু, বাড়ীর এক কোনায় গোয়ালঘরে তাদের সাথে ঠাই মিলেছিল ছাগলেরও। বেশ মিশমিশে কালো বর্ণের ছাগল। তারা দুধও দিত। পাড়ার কারো মুখেই শুনেছিলাম গান্ধীজী নাকি ছাগলের দুধ খেয়েই ব্রিটিশদের তাড়িয়ে দেবার শক্তি অর্জন করেছিলেন , এবং বাংলাদেশে ফেণীতে অবস্থানের সময় তার সেই সবেধন নীলমণি ছাগলটি কে বা কাহারা চুরি করে নিয়ে যায়, সেই তস্করতার স্মরণের স্থানটির নামকরণ করা হয়- ছাগলন্যাইয়া! ( ডাহা মিথ্যা কথা), কাজেই আমাদেরও সেই দুধ পান করা দরকার! তখন জানতাম পৃথিবীতে ছাগল দুই ধরনের- রাম ছাগল আর নরমাল ছাগল। রাম ছাগলের থুতনিতে বেশ খানিকতে মোলায়েম দাড়ি, সেটি আবার নড়েচড়ে মৃদুমন্দ বাতাসে, বড়ই নয়ন মনোহর দৃশ্য।

জীবনের প্রথমবার যখন ঢাকায় গেলাম, অবধারিত ভাবে যাওয়া হল ঢাকা চিড়িয়াখানায় ( হায়, তখন কি আর জানতাম, এই ভুবনই সবচেয়ে বড় চিড়িয়াখানা!) সেখানে দেখলাম রীতিমত তাগড়া বিশালাকৃতির কিছু ছাগল, বাহারি নাম তাদের- যমুনা পাড়ি ছাগল, মেঘনা পাড়ি ছাগল ইত্যাদি ইত্যাদি। এখন উইকিতে দেখি সারা বিশ্ব জুড়ে অন্তত ৩০০ প্রজাতির ছাগল আছে, এবং অন্তত ১০,০০০ বছর ধরে মাংস, দুধ, চামড়া, শিং, হাড় ইত্যাদি ইত্যাদি যুগিয়ে এই বিশেষ প্রজাতির প্রাণীটি ইচ্ছায় বা অনিচ্ছাক্রমে মানবজাতির সেবা করেই যাচ্ছে। কাজেই তারা যে একান্ত উপকারী তাহাই নহে, অত্যন্ত বিশ্বস্ত বন্ধু। বিশ্বাস হল না, তাহলে উইকি দেখুন আপাতত।

এই যে ছবি দেখুন ২০০০ বছরে আগের পম্পেই নগরীতে বাড়ীর সামনে ছাগলের চিহ্ন, অবশ্য এরমানে সেখানে খাঁটি ছাগলের দুধ পাওয়া যেত নাকি ছাগলের চিহ্ন অতি উচ্চ মর্যাদাসম্পন্ন ছিল তা জানতে পারিনি-

IMG_5527

যদিও ছোট বেলা থেকেই শুনে আসছি চারপাশে মানুষ গালিগালাজ করতে হলেই প্রাণী বিশেষের সন্তানাদি বলে উল্লেখ করে, যেমন কুত্তার বাচ্চা মানেই খারাপ কিছু, অথচ কুকুর মানুষের সবচেয়ে কাছের বন্ধু, কুকুর না থাকলে মানবসভ্যতা কখনোই বর্তমান অবস্থানে এত জলদি আসতে পারত না, অথচ সেই কুকুরকেই গালি দিয়ে আমরা তাদের অপমান করি প্রতিনিয়ত, যেমন করি গাধার বাচ্চা বলে গাধার মত পরিশ্রমী, অনুগত, বলশালী প্রাণীটিকে গালি দিয়ে। অথচ আবার প্রশংসা করেও বলা হয় প্রাণীর নামে নিয়ে- বাঘের বাচ্চা! তুই সিংহ একটা! আজব ব্যাপার- বাস্তবিক অর্থে বাঘ-সিংহ মানব সমাজের কোন উপকারে এসেছে কি? বিশেষ করে কুকুর- গাধা- গরু- ছাগলের সাথে তুলনা করলে?

কদিন আগে ফেসবুকে দেখি জনৈক অতি উৎসাহী দন্ত প্রদর্শন করে উল্লেখ করেছেন যে পাকিস্তান নামক রাষ্ট্রটির জাতীয় প্রাণীটির নাম মার্খোর- একটি বিশেষ জাতের বুনো ছাগল, পাকিস্তানীদের মূর্খতার এর চেয়ে বেশী প্রমাণ আর কিছুই হতে পারে না, আর কোন জাতির জাতীয় প্রাণীর সাথে সেই জাতির চরিত্রের এত নিবিড় মিল নেই।

571px-Capra_falconeri_hepteneri

( ছবিটি উইকি থেকে নেওয়া, প্রাণীটি সম্পর্কে আরো জানতে চাইলে এইখানে ক্লিক করুন। )

এখানে আমার একটা কথা আছে- পাকিস্তান দূরে থাক, সেই রাষ্ট্রের সকল মানব মানে জলপাই বাহিনী, তালেবুল এলেম, দুর্নীতিবাজ রাজনীতিবিদ, স্বৈরাচারী তালেবান, মুক্তিকামী নারী শিক্ষার্থী সকলেই দূরে থাক, কিন্তু আবারো মানুষের সাথে মিশিয়ে তাদের কৃত কুকামের জন্য কেন নিরীহ ছাগলকে গালি দেওয়া, তাকে নিয়ে হাসাহাসি করা!

মার্খোর একটা অসাধারণ বুনো প্রাণী- সে ভারত, পাকিস্তান, আফগানিস্তান, উজবেকিস্তান, তাজিকিস্তানের বন্ধুর পরিবেশে বাস করে এবং এখন পর্যন্ত টিকে থাকতে সক্ষম হয়েছে। মার্খোর পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গেলে পাকিস্তানের বা আফগানিস্তানের না, সারা বিশ্বের ক্ষতি হয়ে যাবে। দয়া করে নিকৃষ্ট মানুষদের নিকৃষ্টতম কার্যকলাপের সাথে অন্যান্য নিষ্পাপ প্রাণীদের গুলিয়ে ফেলবেন না।

বিশেষ করে ছাগল এবং ছাগুদের মিলিয়ে ফেলছি আমরা অনেকেই, ছাগুদের কাঁঠালপাতাখোর বলেও সম্বোধন করা হচ্ছে অধুনা বিশ্বে, শুধু তাই নয় ছাগুদের সনাক্ত করা নিয়ে আছে অমর বচন- ল্যাঞ্জা ইজ এ ডিফিকাল্ট থিং টু হাইড!কিন্তু ছাগলের লেজ আর ছাগুদের ল্যাঞ্জা আলাদা জিনিস! এমনকি ল্যাঞ্জা পেলেই তাদের সায়েস্তা করার উপায়ের যথার্থ নামও দেয়া হয়ে গেছে- গদাম!

আবার পম্পেই কামকলার পোস্টে অনেকেই বজ্জাত কামুক প্যান কতৃক নিরীহ ছাগলের ধর্ষণ দেখে আবার ছাগু এবং ছাগল মিলিয়ে ফেলে ব্যপক বিমলানন্দ পেয়েছেন বলে মনে হয়েছে, নিচের ছবিটি আরেকবার দেখুন- ছাগলটির কাতর আর্তনাদ কি আপনার কানে পোঁছাচ্ছে না? ছাগলের জায়গায় ছাগু হলেই কিন্তু ম্যাৎকার হত, আর্তনাদ নয়!

IMG_6438

ছাগুদের সংজ্ঞা নিয়ে বেশ কিছু লেখা আছে নেটে, তাদের মধ্য সচলায়তনে প্রকাশিত মকর সংক্রান্তি নামের চমৎকার রচনাটি থেকে অল্প পরিসরে তুলে ধরছি ছাগু কাদের বলে- "ছাগু" - (উচ্চারণ: ছাআগউ) - বিশেষ্য - গালি - এক ধরনের বিকৃতমস্তিষ্ক ও দুর্বৃত্ত মানুষ যারা জামাত-শিবিরকে সাপোর্ট করে, দেলু রাজাকারকে জেরার সময় কেঁদে বুক ভাষায়, গোলাম আজমকে অধ্যাপক বলে সম্বোধন করে, অন্যধর্মের লোকজনকে ঘৃণা করে বা ছোট করে দেখে, যুদ্ধাপরাধীদের বিচারের কথা আসলে খালি অন্য লাইনে ভুল ভাল যুক্তি দিয়ে জনগণের সময় নষ্ট করে।

কিন্তু ছাগুরা থাকে কোথায়? এই নিয়ে আমাদের প্রিয় ছড়াকার চিরতরুণ লুৎফর রহমান রিটন ভাই দারুণ এক ছন্দবদ্ধ ছড়া লিখে জানিয়েছেন-

ছাগুদের বাড়ি কোথা? কই থাকে ছাগুরা?
ছাগু থাকে রাজশাহী ছাগু থাকে মাগুরা।
ছাগু থাকে চিটাগাং ছাগু থাকে সিলেটে
কিছু ছাগু লন্ডনী মানে কিনা বিলেটে...
কল্যাণ রাষ্ট্রের বেনিফিট হাঁকাতে
ছাগু বাঁচে ইহুদী ও নাসারার টাকাতে।
ইহুদী ও নাসারার ঘি মাখনে পুষ্ট
ছাগুগুলো রাতদিন মহাসন্তুষ্ট!
ছাগু থাকে আদালতে মানে কিনা কোর্টে
ছাগুদের উৎপাত বন্দরে পোর্টে!
ছাগুদের ম্যাৎকার যত্র ও তত্র
ছাগুদের আনাগোনা দেখি সর্বত্র।
হালাল ফুডের ভিড়ে পর্কে ও লেবুতে
ছাগু থাকে ফেসবুকে মানে কিনা ফেবুতে!

এইখানেই শেষ নয়, রিটন ভাই ছাগুদের প্রকৃতি এবং আঁচারব্যবহার নিয়ে নিরীক্ষাধর্মী বিশ্লেষণ করে জানিয়েছেন তাদের প্রকৃত চরিত্র-

ফেসবুকে দেখা যায় ছাগুদের ল্যাঞ্জা
ইস্লামী তরিকায় করে এস্তেঞ্জা।
ছাগুদের ছাগলামি বলে শেষ হবে না।
কট হলে চুপচাপ! ছাগু কথা কবে না।
পুত্র ও কন্যাকে মাইগ্রেট করিয়ে
ছাগু থাকে পশ্চিমে নানা দেশে ছড়িয়ে।
শুধু পশ্চিমে নয় ছাগু থাকে ইস্টে
গোপনে লুকিয়ে থাকে ছাগু ফ্রেন্ড লিস্টে!
স্যুট-বুট-হাইহীল-বোরকা ও হিজাবে
ধর্মের কথা বলে ছাগু মন ভিজাবে।
ছাগুর আছর দেখি পুরুষে ও নারীতে
শাড়ির আঁচলে ছাগু, ছাগু টুপি-দাঁড়িতে!
কথা শুনে ছাগুদের চিনে নিতে পারবি
ছাগুদের বাংলায় ঢুকে পড়ে আরবী!
বিনোদন দিতে পটু ওরা সবে মিল্লা
কি খবর? উত্তরে আলহামদুলিল্লা!
ফেসবুকে ছাগুদের বুঝিতে ও জানিতে
চোখ রাখ্‌ ফেসবুক স্ট্যাটাসে ও বাণীতে।
খোদার দোহাই দিয়ে ঘাতকের পক্ষে
কয়টা আয়াত লিখে পাবে ওরা রক্ষে?
ধর্ষক-খুনীদের স্বপক্ষে দাঁড়ালে
মানবতা কেঁদে মরে ধর্মের আড়ালে।

শেষ কথা - ছাগল নামের এক অসাধারণ উপকারী প্রাণীর সাথে মানব সম্প্রদায়ের ইতর অংশটির বিশেষ প্রতিনিধি ছাগুদের কোনরকম তুলনা অনুগ্রহ করে করবেন না, তাতে ছাগলদের অপমান করা হয়। নিজের, দেশের ও বিশ্বের স্বার্থে ছাগলকে ভালবাসুন, ছাগুদের বর্জন করুন।


মন্তব্য

খেয়া'দি এর ছবি

এই ঢাবির সার্টিফিকেটে ছাগলের ছাপ থাকে, তা জান?

তারেক অণু এর ছবি

থাকতেই পারে, এত উপকারি প্রাণী!

shah এর ছবি

জটিল

তারেক অণু এর ছবি

সরল

কুমার এর ছবি

ছাগু < কাঁঠালপাতাখোর < ল্যাঞ্জা ইজ এ টাফ থিং টু হাইড < ল্যাঞ্জা < ম্যাৎকার < ল্যাদা < গদাম এইশব্দগুলা ব্লগীয় অমর সৃষ্টি। ছাগু (সাথে ছাগুবান্ধব, কনফিউজড ছাগু, আসন্ন ছাগু এবং ছাগুপ্রেমী) পোন্দাইতে শব্দগুলার বিকল্প নেই।
নিজের, দেশের ও বিশ্বের স্বার্থে ছাগুদের বর্জন করুন।

তারেক অণু এর ছবি

নিজের, দেশের ও বিশ্বের স্বার্থে ছাগুদের বর্জন করুন।

ত্রিমাত্রিক কবি এর ছবি

গুল্লি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তারেক অণু এর ছবি
মাহবুব লীলেন এর ছবি

হ। কইলেই অইল; ছাগল খালি পুরাণে আর সাহিত্যে গুরুত্বপূর্ণ
আমাগো জীবনে ছাগলীয় কিছু নাই?

জীবনে একবার মাত্র বিয়ে কর্লাম। সেই বিয়ের আসরে একমাত্র উপহারটাই ছিল ছাগল....

01

যদিও শেষ পর্যন্ত বুঝে উঠতে পারি নাই; ফাইনালি কার গলায় কে বান্ধা পড়ছিল সেই দিন...

02

তারেক অণু এর ছবি

আমিও বুঝতাছি না- কোরবানি হয়ল আসলে কে?

ব্যাঙের ছাতা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
উপকারী পোস্ট। দেঁতো হাসি

তারেক অণু এর ছবি
স্যাম এর ছবি

চলুক চলুক

তারেক অণু এর ছবি
অতিথি লেখক এর ছবি

নিরীহ প্রাণী মানুষের উপকার আসে ,কিন্তু ছাগুরা মানুষ হয়েও মানুষের ক্ষতি করে ।ছাগলের অবস্থান ছাগুদের শিরের উপর ।
রূপাই

তারেক অণু এর ছবি

কোন তুলনাই চলে না! কোন ভাবেই।

নুরুজ্জামান মানিক এর ছবি

ছাগল নামের এক অসাধারণ উপকারী প্রাণীর সাথে মানব সম্প্রদায়ের ইতর অংশটির বিশেষ প্রতিনিধি ছাগুদের কোনরকম তুলনা অনুগ্রহ করে করবেন না, তাতে ছাগলদের অপমান করা হয়। নিজের, দেশের ও বিশ্বের স্বার্থে ছাগলকে ভালবাসুন, ছাগুদের বর্জন করুন।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

তারেক অণু এর ছবি
আব্দুল্লাহ এ.এম. এর ছবি

আপনি পরামর্শ ফরমাইয়াছেন ছাগল এবং ছাগু বিষয়ে, আর ছবি দিয়েছেন একটি ছাগীর। কি ব্যাপার? তাদের সম্পর্কে লিঙ্গজ্ঞানের পরিচয় কি নেহাতই অনাবশ্যক? হ্যা ছাগল একটি নিরীহ প্রানী বটে, তবে সকল ছাগল নয়। আপনি যে লিঙ্গের ছাগলের ছবি পেশ করেছেন তারা নিরীহ, আর পুরুষ ছাগলদের মধ্যে যাদের বিচি কেটে দেওয়া হয়, তারা আরও নিরীহ। কিন্তু বিচিঅলা ছাগল, অর্থাৎ ছাগলের পাঠা অতি ভয়ানক চিজ। ছোটবেলায় আমাদের স্কুলের যাত্রাপথে একস্থানে দু-তিনটি পাঁঠা বাঁধা থাকতো, উৎকট দুর্গন্ধময় সেই চৌহদ্দিতে একটি সাইনবোর্ডে লেখা ছিল তাদের কর্মপরিধি- "এখানে বলবান পাঁঠা দ্বারা উত্তমরুপে .............."। আমাদের মধ্য থেকে একজন নিতান্ত দয়া পরবশ হয়ে একদিন তাদের একটির গায়ে হাত বুলিয়ে আদর করতে গিয়েছিল, তার ফল হয়েছিল অতি ভয়ানক। সে কারনে ছোটবেলায় ধারনা হয়েছিল বদ পাঁঠাদের বল খর্ব করে তা সহনীয় পর্যায়ে রাখার জন্যই তাদের বিচি কেটে দেয়া হয়।
ছাগুদের বিষয়টাও অনেকাংশে বতু পাঁঠাদেরই মত। তাদের উপস্থিতি দুঃসহ দুর্গন্ধের সৃষ্টি করে, তাদের আচরণে মানবতার প্রতি চরম দুর্বিনয় এবং অভব্যতার প্রকাশ ঘটে। সুশিক্ষা ও সুনীতির দ্বারা তাদের অপোগান্ড বিচি কেটে দেয়াই দুরস্ত, কিন্তু আমাদের মাঝে কেউ কেউ পরম যত্নে কেন যে তাদের বিচি লালন করে কে জানে।

তারেক অণু এর ছবি

তা অবশ্য ভেবেছিলাম ছাগল, ছাগী, পাঁঠা ইত্যাদি নিয়েই লিখব, শেষমেশ বাদ পড়ে গেল! পরের বার, সাথে খাসির চপের ছবি!

সাফিনাজ আরজু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
চলুক চলুক
সেইরম হইছে হাততালি

তারেক অণু এর ছবি
অতিথি লেখক এর ছবি

ভাল

তারেক অণু এর ছবি
মোহছেনা ঝর্ণা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
ছাগল বনাম ছাগু কাহিনী ভালো লেগেছে।কারণ কিছুক্ষণ হাসতে পারলাম।
চলুক

তারেক অণু এর ছবি

বনাম না তো! ছাগল কি ছাগুদের মত ক্ষতিকর?

চরম উদাস এর ছবি

ছাগল মনে করেন মোটের উপর চার প্রকার -

১। চালবাজ ছাগল বা The Cunning Goat
এরা মোটামুটি সমস্ত ছাগলের পালকে চালনা করে।

২। উগ্র ছাগল বা The Fighting Goat
এরা হচ্ছে সৈন্য ছাগল। মারামারি কাটাকাটি সব এদের দিয়েই হয়।

৩। নরমপন্থী ছাগল বা The Moderate Goat
এরা উচ্চবংশীয় ব্রাহ্মণ ক্যাটাগরির ছাগল। অন্য ছাগল দের ছাগলামি দেখে এরা মৃদু বিরক্ত হয়ে মৃদু ধমক দেয়, "ওরে দুষ্টু অমনটা করিস নারে, অমন করাটা ছাগলের ধর্ম নয় রে"।

৪। দুমুখো ছাগল বা The Asif Nazrul Goat
এরা ভালো গুগলি এক্সপার্ট। একই সাথে যুদ্ধও ভালোবাসে আবার ভালবাসাও ভালোবাসে।

ছাগলের প্রকারভেদ নিয়ে বিস্তারিত লেখার ইচ্ছা ছিল। কিন্তু আঙ্গুলে ব্যাথা বলে লিখতে পারতেছিনা।

তারেক অণু এর ছবি

"ওরে দুষ্টু অমনটা করিস নারে, অমন করাটা ছাগলের ধর্ম নয় রে"। গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি তাহলে রাম! কিংবা শ্যাম!

ফারাসাত মাহমুদ এর ছবি

এরকম ছাগুবেষণালব্ধ শিক্ষামূলক সচিত্র কমেন্ট আপনি ছাড়া আর কেউ করতে পারবে না!! কিন্তু বুঝলাম না এই সিরিকাস কমেন্ট পড়েও আমার শুধু মাটিতে গড়ান দিয়া হাসতে হাসতে ইচ্ছা করছে কেন?? আমার মাথায় মনে হয় সমস্যা আছে!! অ্যাঁ

তারেক অণু এর ছবি

আমারও হো হো হো

অনার্য সঙ্গীত এর ছবি

আমি পুরুষ মানুষের সঙ্গে কোলাকুলি করি না, কিন্তু এই মন্তব্যের পর একটা ব্যতিক্রম করলাম! কোলাকুলি
দেঁতো হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

তারেক অণু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি ১ম ছবিটা দেখে আসলেই কিছু মানুষ নামের কলঙ্কের কথা মনে পড়ল।

মন মাঝি এর ছবি

****************************************

তারেক অণু এর ছবি
মন মাঝি এর ছবি

কি হইল? চিন্তিত

****************************************

তারেক অণু এর ছবি

এত ধরনের, জাতবেজাতের! দুনিয়া শেষ

অতিথি লেখক এর ছবি

অণুদা, দুর্দান্ত হয়েছে।

আমার প্রিয় লেখক করবেট আগেই দুর্জন মানুষকে "বাঘের মত হিংস্র" ইত্যাদি বর্ণনাকে এই "মহৎ হৃদয়ের ভদ্রলোকের" অপমান বলেছেন। আমি কোথাও প্রচলিত অভ্যেসবশত হানাদার বা রাজাকারদের পশুদের সাথে তুলনা করে "নরপশু" বলে ফেললে ব্র্যাকেটে ক্ষমা চেয়ে নিই উপযুক্ত শব্দের অভাবের জন্য। আরো একটা জিনিস যোগ করছি, পশুরা সাধারণত কখনোই অন্যের শিকারের এলাকায় হানা দেয় না, নিতান্ত না খেয়ে মরার দশা হলেই শুধু নিয়মের ব্যতিক্রম হয়। মানুষই একমাত্র প্রাণী যাদের মধ্যে কিছু সংখ্যক লোক চিরকাল অবৈধভাবে অন্যের সম্পদ লুট করে। প্রাগৈতিহাসিক কালে এর পেছনে ছিল বাঁচার তাগিদ। আর ইতিহাস সাক্ষী সব আক্রমণ আর লুণ্ঠনের পেছনেই লুকিয়ে একটি কারণ- লোভ। কিছু মানুষ অবৈধ উপায়ে এত সম্পদ জমিয়েছে যেটা বোধহয় কয়েক প্রজন্মের চূড়ান্ত বিলাস-ব্যসনেও শেষ হবে না। (অবশ্য কেউ কেউ বৈধ উপায়েও পয়সা করেছে, তাদের দোষ দিই না!) এদের চোখের সামনেই কিন্তু পৃথিবীর অসংখ্য মানুষ না খেয়ে মরছে। এরকম 'মানবতা' পশুদের মধ্যে দেখেছেন কি?

নির্ঝর অলয়

তারেক অণু এর ছবি

নতুন একটা গালি খোঁজা হচ্ছে, মানুষের বাচ্চা একটা গালি হতে পারে, কিন্তু বজ্জাত মানুষের জন্য কি হতে পারে সেটা চিন্তার বিষয়-

সত্যপীর এর ছবি

রাজাকারের বাচ্চা। আলবদরের পোলা। আশ-শামসমারানি।

..................................................................
#Banshibir.

স্যাম এর ছবি

চলুক চলুক গড়াগড়ি দিয়া হাসি
খাপো না বলে এখন থেকে আপো

তারেক অণু এর ছবি

হো হো হো আর ছাগুমাতি কেমন হয়?

কড়িকাঠুরে এর ছবি

হে হে... খাইছে

আরেকটা শব্দ মাথায় আসছিল "পুটুবিহার"...

তারেক অণু এর ছবি

আপনি এত দুষ্টু!

অনার্য সঙ্গীত এর ছবি

আশ-শামসমারানি গড়াগড়ি দিয়া হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

তারেক অণু এর ছবি
স্বপ্নহারা এর ছবি

ছাগুদের ঘৃণা করুন, ছাগলকে নয় হাসি

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

তারেক অণু এর ছবি

অবশ্যই

সজল এর ছবি

হিমু ভাইএর ভাষায়,

"আহা ছাগল। শুধু কি দুধই দেয় ও? ডিম দেয়, মাংস দেয়, শাকসব্জিও দেয়। বড় উপকারী জীব। তবে ছাগলের ডিম আর ছাগলের শাকসব্জি যেমনই হোক না কেন, ছাগলের মাংস মানবজাতির জন্যে ঈশ্বরের উপহার। সেই ব্যবিলন আমল থেকে লোকে ছাগল মেরে ছাল ছাড়িয়ে খাচ্ছে। কাবাব খাচ্ছে, রোস্ট খাচ্ছে, রেজালা খাচ্ছে, ভুনা খাচ্ছে, বুটের ডাল দিয়ে খাচ্ছে, আলু দিয়ে খাচ্ছে, পরোটা দিয়ে রুটি দিয়ে পোলাও দিয়ে খাচ্ছে। মুগের ডাল আর কুচি কুচি করে ফাড়া মুলা দিয়ে ছাগলের ঝাল-ঝোল খেয়ে দেখেছেন কেউ?"

বড় উপকারী জীব।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

তারেক অণু এর ছবি

প্রৌঢ় ভাবনা এর ছবি

জী, ছাগুবর্জন অবশ্য করণীয়।

তারেক অণু এর ছবি
রংতুলি এর ছবি

ছাগলকে ভালোবাসুন, ছাগুদের বর্জন করুণ!

চলুক উত্তম জাঝা!

তারেক অণু এর ছবি
কাজি মামুন এর ছবি

দুর্দান্ত লেগেছে, অণু ভাই! আর আপনার কাছ থেকে এমনটাই তো প্রত্যাশিত!

তারেক অণু এর ছবি

অনেক কিছু বাদ পড়ে গেল, বিশেষ করে খাসির চপের ছবি্‌, পরের বার

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কাচ্চি জিন্দাবাদ হাসি

তারেক অণু এর ছবি

কাচ্চি জিন্দাবাদ

কড়িকাঠুরে এর ছবি

অমানবিক কাজ করে মানুষ আর গালি পশুপাখিদের জড়িয়ে- অস্বস্তি কাজ করে এ ব্যাপারে। ছাগু একটা গালি- যেমন রাজাকার- যেমন মীর জাফর। দূরে গিয়া মরুক...

তারেক অণু এর ছবি
অতিথি লেখক এর ছবি

লেখায় পাঁচ তারা। জম্পেশ হইছে অনু দা গুরু গুরু

অমি_বন্যা

তারেক অণু এর ছবি

অনেক কিছু বাদ পড়ে গেছে, পরে জুড়ে দেবার আশা রাখি।

মোরসালিন এর ছবি

অসাধারণ।

তারেক অণু এর ছবি
Guest_Writer নীলকমলিনী এর ছবি

খুব ভাল লিখেছ। ছাগু শুনলেই রাজাকার মনে হয়, ছাগল নয়। আমার বয়সীদের ছাগু বা পাকিস্তানীদের প্রতি অসম্ভব একটা বিদ্বেষ আছে, কারণ আমরা ৭১ এর ভয়াবহতা এখনও দেখতে পাই। মনে করতে পারি।
কিন্তু তোমাদের বয়েসী রা যখন আমাদের মত করে ভাবে, তখন গর্বে মন টা ভরে যায়।
ছাগু হল গোলাম আযম, সাইদী, দেলু, বাচ্চু। আর আমাদের আশেপাশে অনেকে, যাদের সাথে দুই একটা কথা বলেই বুঝা যায়।
তোমার লেখার বৈচিত্র্য আমি খুব পছন্দ করি।

তারেক অণু এর ছবি

ধন্যবাদ আপা। আপনাদের কাছেই তো আমাদের জানার ছিল সেই সময়ের ঘটনাগুলো, আসল ইতিহাস, কিন্তু দেখেন না ছাগুরা ছাগু করে ফেলছে প্রায় সবাইকেই।

অতিথি লেখক এর ছবি

লোখা অসাধারণ লেগেছে। তবে ওই বিকৃত মস্তিষ্ক লোকগুলোর জন্যে ছাগু গালিটা আমার পছন্দ না। আরো ভালো কিছু দরকার। আশ-সামসমারানি ভালো লেগেছে। এ নিয়ে গবেষণা হতে পারে।

স্বয়ম

তারেক অণু এর ছবি

চলুক গবেষণা, কোন নতুন শব্দ পেলেই জানিয়েন।

আলোকিতা এর ছবি

ছাগুরা আজীবন ছাগু।তারা হাজার চেষ্টা করলেও ছাগল হতে পারবে না।

তারেক অণু এর ছবি

ঠিক! সম্ভবই না।

রু এর ছবি

আগে মন্তব্য করেছিলাম তো। এখন দেখতে পাচ্ছি না। আবার বলি, ভালো লেগেছে।

তারেক অণু এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
কিন্তু এমন হল কেন?

লুৎফর রহমান রিটন এর ছবি

ছাগল ভালো। ছাগল বিষয়ে তোমার লেখাটা আরো ভালো। সবচে ভালো লাগলো প্রথম ছবিটা।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

তারেক অণু এর ছবি

লাগতেই হবে, বিশেষ করে রিটন ভাই যখন বেশ ভোজনরসিক চোখ টিপি

mamun এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গুরু গুরু গুরু গুরু

তারেক অণু এর ছবি
কাক্কেশ্বর কুচকুচে এর ছবি

ব্যাপক হৈচে অনুদা গুল্লি
ছাগলের কাতর চীৎকার দেইখা মনে হইতেছে,প্যান ব্যাটারে কয়টা ছাগু ধরায় দেয়া যায় না ??!!

তারেক অণু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি দ্যান ধরায়ে, হোক ছাগুমাতির লীলা

অতিথি লেখক এর ছবি

চরম লেখা, লন ইটা --

ইটা রাইখ্যা গেলাম...

"Charles Darwin postulated that modern goats arose from crossbreeding markhor with wild goats"

মার্খোরের উইকি পেজে এইরকম লেখা আছে, ব্যপারটা খেয়াল করার মত। ডারউইন সাহেব কিন্তু ভুল বলেন নাই -- কিছু পাকিস্তানী মার্খোরের (জামাতে ইস্লামী পাকিস্তান) সাথে বুনো পাঠার (পাকি আর্মি) ক্রসব্রিডিং এর ফলেই কিন্তু আমাদের ডমেস্টিক ছাগুদের জন্ম, কি অদ্ভুত !!!

-- রামগরুড়

নীড় সন্ধানী এর ছবি

চলুক চলুক

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারেক অণু এর ছবি
নীড় সন্ধানী এর ছবি

আপনার প্রথম ছবিটার মধ্যে ছাগভাব নেই বললেই চলে। ওটাকে বরং হরিন বলে ভ্রম হয়। সাবেক প্রধানমন্ত্রী সেই জন্যই ব্ল্যাক বেঙ্গল গোট বলে নতুন প্রজাতির ছাগলের উৎপাদন লালন পালনে উৎসাহ দিয়েছেন বুঝি। হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারেক অণু এর ছবি

মনে হয় গড়াগড়ি দিয়া হাসি

অতিথি লেখক এর ছবি

ছাগু নিয়ে লেখার আর কিছু বাকি রইল কিনা খুজতেছিলাম। কিছু পাইলাম না। পরার পর এখন নিজেকে ছাগু বিশেষগ্য মনে হচছে। প্রথম লেখা তাই বানান ভুল। ভাল লাগলো।

তারেক অণু এর ছবি

বিশেষজ্ঞ হইলেন কি ভাবে, আমি তো নবিসই থেকে গেলাম!

অতিথি লেখক এর ছবি

ছাগু সংক্রান্ত ছড়া পড়ে হাসতে হাসতে মরে গেলাম গড়াগড়ি দিয়া হাসি

তারেক অণু এর ছবি

আমিও গড়াগড়ি দিয়া হাসি

সাকিন উল আলম ইভান  এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

তারেক অণু এর ছবি
মহা পুরুষ এর ছবি

আমাদের ছোট ছাগু
রবীন্দ্রনাথ ফিচারিং আখতারুজ্জামান আজাদ
...

আমাদের ছোট ছাগু চলে পেজে পেজে,
বারোমাসজুড়ে থাকে মওলানা সেজে।
রাতদিন খায় পাতা, ছাগলের ধাড়ি;
দুই ঘাড় ত্যাড়া তার, ছাগু-ছাগু দাড়ি!

ম্যাত্‍কার করে দেয় জান কোরবান,
নিজামির হাম্মামে ওরা গেলমান।
পেজে পেজে চটি জোকে কষে দেয় লাইক,
খিঁচে এসে নসিহতে ভেঙে ফেলে মাইক!

সকালে-বিকালে খিঁচাখিঁচি হলে পরে,
মেয়েদের ওয়ালে তারা হাতে-পায়ে ধরে।
ইনবক্স-চ্যাটরুমে পেয়ে মাঠ ফাঁকা,
বলে -- মোর অ্যাকাউন্টে দিও কিছু টাকা।
ল্যাপটপ কিনিবার মোর বড় সাধ,
ওটা দিয়ে নয়া জোশে করিব জিহাদ!

দলে দলে পোন্দানি খাইবার কালে,
কেতাবের ফানি বাণী অকাতরে ঢালে।
ফেসবুকে ছাইয়া, ব্লগে ভুয়া নিক;
কষিয়া জিকিরও করে, এক্স দেখে ঠিক!
ফেসবুকে নাওয়া-খাওয়া, ফেসবুকে হাগু;
এইভাবে জেঁকে থাকে ঝাঁকে ঝাঁকে ছাগু!

তারেক অণু এর ছবি
সাইদ এর ছবি

@আখতারুজ্জামান আজাদ - চলুক পুরা এপিক হইছে

তারেক অণু এর ছবি
মুনা মজুমদার এর ছবি

ইয়ে, মানে... ভাই, গদাম কি??

তারেক অণু এর ছবি

গদাম মানে গদাম দেঁতো হাসি

Subir Das এর ছবি

জামাতের সাথে যদি ছাগুদের কোন সম্পরক থাকলে তা এই কারনে যে জামাত বিবর্তনের পথ ধরে এখনো মানবিক মূল্যবোধ বা মেধা লাভ করতে পারে নি, এই কারনে নয় যে জামাত ছাগলের মত উপকারী প্রানী।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।