এভারেস্ট চুরি

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: বুধ, ১৭/০৭/২০১৩ - ১:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পাহাড়ে যারা যান তাদের মন পাহাড়ের চেয়েও উঁচু হবেই বলে আমরা ভেবে নিই, কিন্তু কথাটা সত্য নয়। পর্বতারোহীর অনেক জালিয়াতি ধরা পড়েছে যুগে যুগে, মিথ্যা খ্যাতির লোভে, স্পন্সরের টাকার জন্য, অসফলতার দায়ভার এড়াতে অনেকেই পাহাড় চুড়োয় না পৌঁছেও বলে দেন- আমরা শীর্ষে !

বিশ্বের সবচেয়ে উঁচু যে ১৪টি পর্বতশৃঙ্গ আছে , যার প্রতিটি ৮০০০ মিটারের চেয়ে উঁচু, সেখানেও বেশ কিছু ঘটনা আছে যা ভুয়া দাবী , উইকিতেই বলা হচ্ছে এই কটা নিয়ে-

Fausto De Stefani (Lhotse 1997)

Alan Hinkes (Cho Oyu 1990)

Vladislav Terzyul (Shishapangma 2000)

Eun-Sun Oh (Kangchenjunga 2009)

Carlos Pauner (Shishapangma 2012)[

আর এভারেস্ট নিয়ে বেশ কিছু কেলেঙ্কারির খবর আছে, এইখানে একাধিক লিঙ্ক আছে-

http://www.thecanadianencyclopedia.com/articles/macleans/canadians-claim-of-everest-ascent-disputed

http://mountaineerfrauds.wordpress.com/2013/05/23/chadkelloggfraudeverest2013/

এই খবরে দাবীদার এভারেস্ট উঠলেও অন্য চৌর্যবৃত্তিতে জড়িত ছিল, ব্যাপারটির সাথে নেলসন ম্যান্ডেলার নাম জড়িত থাকায় সেটি গুরুত্ব পায়।

http://en.wikipedia.org/wiki/Ian_Woodall

একশ বছরেরও বেশী সময় আগে ১৯০৮ সালের ২১ এপ্রিল মার্কিন অভিযাত্রী ফ্রেডেরিখ কুক প্রথম মানুষ হিসেবে উত্তর মেরু বিন্দু জয়ের দাবী করেন। ঠিক এক বছর পরে আরেক মার্কিন অভিযাত্রী রবার্ট পিয়েরি ১৯০৯ সালের ৬ এপ্রিল একই দাবী করেন। তাহলে উত্তর মেরু বিন্দুতে আসলে কে আগে পৌঁছেছেন?

এই নিয়ে তদন্ত কমিটি গঠন করে সাক্ষ্যপ্রমাণ তলব করা হলে রবার্ট পিয়েরি সমস্ত মেরু জয়ের পক্ষে সমস্ত তথ্য- উপাত্ত দাখিল করেন, কিন্তু জনাব ফ্রেডেরিখ কুক কোন প্রমাণ দিতে পারেন নি, যদিও সবসময় দাবী করে গেছেন যে তিনিই সুমেরুতে পা রাখা প্রথম মানুষ!

এদিকে ফ্রেডেরিখ কুকের আরেক কেলেঙ্কারি প্রকাশ হয়ে পড়ে ১৯০৬ সালে সেপ্টেম্বরে উত্তর আমেরিকার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট ম্যাককিনলে জয়ের দাবী করে ছিল কুক, কিন্তু তাদের সহযাত্রীদের সাক্ষ্য, কুকের ছবি ইত্যাদি থেকে প্রমাণিত হয় সে ম্যাককিনলের শীর্ষে আরোহণ না করেই মিথ্যা গৌরবের জন্য কাহিনী ফেঁদেছিল!

এই ঘটনার প্রকাশের পর থেকে ফ্রেডেরিখ কুকের কোন দাবীই আর গ্রাহ্যের মধ্যে ধরা হত না, কারণটা খুব সহজ- যে একবার মিথ্যা বলেছে, সে দুইবারও বলতেই পারে!

তারপর থেকে রবার্ট পিয়েরিকেই সুমেরুতে পা দেওয়া প্রথম মানুষ হিসেবে ধরা হয়, যদিও আধুনিক কালের চুলচেরা বিশ্লেষণে মনে করা হচ্ছে পিয়েরি হয়ত মেরুবিন্দু থেকে কয়েক কিলোমিটার দূরে ছিলেন, কিন্তু সেই একশ বছর আগের হিসেব এবং যন্ত্রের সাহায্যে তিনি যে ফলাফল পেয়েছিলেন তাই প্রকাশ করেছেন, জালিয়াতির আশ্রয় নেন নি মিথ্যা গৌরবের জন্য।

জনাব ফ্রেডেরিখ কুকের বাকী জীবন সুখময় হয় নি, উনি তেল ব্যবসায় জড়ানোর পরে সাক্ষর জালিয়াতিসহ অন্যান্য কারণে বেশ কিছু বছর জেলের ঘানি টানেন।

উপরের ঘটনাটি বলার কারণ যে কোন অভিযানের সাফল্য দাবী করতে হলে প্রমাণ পেশ করতে হবে, প্রমাণ ছাড়া আপনার দাবী তাৎক্ষণিক ভাবে মেনে নেয়া হলেও কালের কষ্টিপাথরে তা ধোপে টিকবে না।

( সুমেরুর অংশটুকু আগের এক পোস্টে ছিল)

বাংলাদেশের আজ পর্যন্ত ৫ জন পর্বতারোহী বিশ্বের উচ্চতম পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে পদার্পণ করেছেন বলে জানা যায় – মুসা ইব্রাহীম, এম এ মুহিত, নিশাত মজুমদার, ওয়াজফিয়া নাজরীন, সজল খালেদ। এর মধ্যে এম এ মুহিত ৩ বার এভারেস্ট জয়ে চেষ্টা করে ২ বার সফলতা অর্জন করেন, নেপাল এবং তিব্বত দুই দিক দিয়েই এভারেস্ট জয় করেন। অত্যন্ত দুঃখজনক ভাবে সজল খালেদ এভারেস্ট বিজয়ের পরে অবরোহণে পথে মৃত্যুবরণ করেন। পরবর্তীতে প্রাপ্ত ছবি থেকে নিশ্চিত হওয়া গেছে যে সজল খালেদ পৃথিবীর শীর্ষে পৌঁছে ছিলেন।

মুশকিল হচ্ছে উপরে যাদের নাম উল্লেখিত আছে তাদের সবারই এভারেস্ট জয়ের পক্ষে যথেষ্ট প্রমাণ হিসেবে ছবি ও তাদের নিজেদের দেওয়া যথেষ্ট তথ্যউপাত্ত আছে, কিন্তু প্রথম এভারেস্ট জয়ে দাবীদার মুসা ইব্রাহীমের ব্যাপারে যথেষ্ট প্রমাণের অভাবে সন্দেহ আছে অনেকেরই ( এই ব্যাপারে উনি নিজেই দায়ী, সবার সন্দেহ মুছে দেবার মত ছবি বা লেখা আজ পর্যন্ত মুসা ইব্রাহীম দেন নাই মিডিয়াকে, বা কোথাও, এমনকি উনার লেখা বইতেও। )

কিছুদিন আগে সকাল বেলার পাখি’ নামে একটি প্রবন্ধ সঙ্কলন প্রকাশ করেছে চন্দ্রাবতী একাডেমী, যাতে ইনাম আল হকের লেখা ‘বাংলাদেশের মানুষ আজ হিমালয়ে উঠে দাঁড়িয়েছে’ প্রবন্ধে বলা হয়েছে বাংলাদেশের এভারেস্ট বিজয়ী হিসেবে মুহিত, নিশাত এবং ওয়াজফিয়ার নাম। মুসা ইব্রাহীমের এভারেস্ট বিজয় নিয়ে কিছু উল্লেখ করেন নি লেখক। আর সজল খালেদের শেষ অভিযানের বেশ আগে বইটি প্রকাশিত হয়।

কিন্তু সেই লেখাতে ছাপা হওয়া মুহিতের এভারেস্ট জয়ের ছবির নিচে ক্যাপশন ছিল - বাংলাদেশের পক্ষে প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করেন এম এ মুহিত।

74794e75ccd37335df4d76268549fe37_xlarge

এই ব্যাপারে মামলা করেন মুসা ইব্রাহীম।

সেই কেসের প্রথম শুনানি ডাকা হয়েছে আগামী মাসের ১২ তারিখে, ১২ আগস্ট, ২০১৩।

এভারেস্ট জয়ের মতো একটি বিষয় নিয়ে সত্য-মিথ্যা নিস্পত্তি আদালতে হওয়া নিঃসন্দেহে দুর্ভাগ্যজনক, কিন্তু তার চেয়েও দুর্ভাগ্যজনক হবে সত্য না জানা।

সজল খালেদের দুর্ভাগ্যজনক মৃত্যুর পরে জনৈক পাঠক আমাকে ইমেইলে জিজ্ঞাসা করেছিলেন, যে পাহাড়ে উঠতে যেয়ে একটা তরুণ প্রাণ ঝরে গেল, সেই পাহাড়ের ওঠা নিয়ে সত্য তথ্যটুকু আমরা জানার অধিকার রাখি।

আমরা সত্য জানতে চাই------

( মুসা ইব্রাহীমের এভারেস্ট জয় নিয়ে কথা হলেই অনেক হিমু ভাইয়ের এইপোষ্ট দেখিয়ে বলেন হিমু ভাই তো মেনে নিয়েছে যে মুসা এভারেস্টে আরোহণ করেছেন, কিন্তু আসল ব্যাপার হচ্ছে পোস্টে স্পষ্ট লেখা আছে-

এভারেস্ট জয়ের দাবির প্রায় সাড়ে চার মাস পর মুসা ইব্রাহীমের এভারেস্ট সামিটের ছবিগুলো পূর্ণ রেজোলিউশনে সংগ্রহ করেছেন আরিফ জেবতিক।
মুসা ইব্রাহীমের সামিটের অধিকাংশ ছবিতেই পেছনের দিগন্ত দৃষ্টিগোচর হয় না। যে দু'টি ছবিতে পেছনের দিগন্ত দেখা যায়, সেগুলো পূর্ণ রেজোলিউশনে সংগ্রহ করে আমরা আবার বিশ্লেষণ করেছি।
ছবি দু'টি যদি কোনোভাবে সম্পাদিত না হয়, তাহলে এ কথা স্পষ্ট যে দু'টি ছবিই কমপক্ষে ৮,৭৫০ মিটারের অধিক উচ্চতা থেকে তোলা হয়েছে। সেক্ষেত্রে মুসা ইব্রাহীমের এভারেস্ট জয়ের সপক্ষে এ ছবি দু'টি জোরালো এগজিবিট হিসেবে ব্যবহৃত হতে পারে।

ছবি সম্পাদিত যদি না হয়ে থাকে? সম্পাদিত নাকি না - সেটা আদালত নিস্পত্তি করুক।

আর মুসা ইব্রাহীম যে অন্নপূর্ণা পর্বতে না উঠেই ওঠার মিথ্যা দাবী করেছিলেন তা নিয়ে আছেএই পোষ্ট, সেটা জানা এবং বোঝার জন্য আদালত পর্যন্ত যাবার দরকার নেই)


মন্তব্য

সাক্ষী সত্যানন্দ এর ছবি

সেটা আদালত নিস্পত্তি করুক

কেমন নিষ্পত্তি?? আজকের মত??
দুধ-দই-এভারেস্ট-গোয়াযম সব যেন - "লাঙ্গলের ঈশ" মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তারেক অণু এর ছবি

না

তানিম এহসান এর ছবি

দেশটাকে আর আপনারা এগুতে দিলেন না, একটু আধটু মেনে নিলে আর কি ক্ষতি হয় ভাইয়া! চোখ টিপি

তারেক অণু এর ছবি

সাইদ এর ছবি

মোসেজ আল এভারেস্টিরে নিয়ে এত বড় কথা কইলেন, যার নাম কিনা পাঠ্য-পুস্তকে অন্তর্ভুক্ত হতে যাচ্ছে চোখ টিপি

তারেক অণু এর ছবি

হয়েছে ইতিমধ্যেই

রণদীপম বসু এর ছবি

আমরা আদালতের নিষ্পত্তির অপেক্ষায় থাকলাম।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

তারেক অণু এর ছবি
নির্ঝর অলয়  এর ছবি

হাইলি সাসসসসসসসসসসসসসসসস চিন্তিত

তারেক অণু এর ছবি
চরম উদাস এর ছবি

চলুক

তারেক অণু এর ছবি
ফারুখ আহমেদ এর ছবি

মুসা এখন আদালতের দারস্থ , সুতরাং এই নিয়ে আমরা বেশি কথা না বলি! আরেক টা কথা অনু আপনি নিরপেক্ষ নন। কারন সময় অসময়ে আমরা দেখেছি ইনাম-আল হক ও মুহিতের সঙ্গে আপনার সম্পরক গভীর। সুতরাং মুসার এভারেষ্ট জয় আপনাকে পীড়া দেবেই। আসুন অপেক্ষা করি। আদালত কি বলে দেখি!

তারেক অণু এর ছবি

সুতরাং মুসার এভারেষ্ট জয় আপনাকে পীড়া দেবেই। -- এই কথাতে যথেষ্ট আপত্তি পোষণ করছি। এভারেস্ট জয়ের যে ব্যাপারটা আমাকে পীড়া দেয় তা হচ্ছে লাল-সবুজ পতাকা হাতে এভারেস্টে চড়া প্রথম মানুষটি আমি ছিলাম না , আমি দেশে থাকার সময় এই চর্চা শুরু হয় নি, ফলে প্রথম এভারেস্ট না হলেও অন্য অনেক দলে যে চেষ্টা করতাম সে ব্যাপারে কোন সন্দেহ নাই। এছাড়া আর যেই হোক, এভারেস্ট এবং অন্যান্য যে কোন পর্বত বিজয় করলে অথাব দুর্গম স্থানে গেলে আমি মন থেকে খুশী হই।

ফারুখ আহমেদ ভাই, আপনার জানা আছে কিনা জানি না, আমাদের উত্তর মেরু সফরের পর মুসা ইব্রাহীমে সেটা নিয়ে অন্য আলোর জন্য কভার স্টোরি লিখেছিল। এছাড়াও অন্য লেখা আছে আমাদের অভিযান নিয়ে। উনার সাথে আমার ব্যক্তিগত কোন বিরোধ নাই, কাল যদি শুনি মুসা ইব্রাহীম কে টু পর্বত বিজয় করেছে ( প্রমাণ সহ) , আমি অবশ্যই সাধুবাদ জানাব।

ইনাম আল হক আমার ভ্রমণগুরু, ওনার মত মানুষ সমগ্র জাতির মাঝে বিরল, ওনার হাত ধরেই আমাদের সবারই অভিযাত্রী জীবন শুরু। কিন্তু উনি তো কারো বিরুদ্ধে কিছু বলেন নি! আপনার এই পয়েন্টটা ক্লিয়ার হলাম না।

এম এম মুহিতের সাথে আমি প্রথম বাংলাদেশী দল হিসেবে ৮০০০ মিটার পর্বত জয়ে অংশ নিয়েছিলাম, তিনি অবশ্যই আমার ভাল বন্ধু, কিন্তু তার কারণে অন্য কারো এভারেস্ট জয় পীড়া দেবে এই ছোট মনের মানুষ আমি নই। আশা করি বোঝাতে পেরেছি, ধন্যবাদ-

মেঘা এর ছবি

চলুক

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

ফারুখ আহমেদ এর ছবি

আপনি ছোট মনের মানুষ না আমি জানি অনু। প্রিয়তা একটা ব্যাপার আছে কথা টা সে জন্য বলা। সজলের সঙ্গে আমার দীরঘ সম্পরক ছিল। আমি এক সময় ইনাম ভাইর কাছে শুনতাম বা বিভিন্ন সভা সেমিনারে তিনি বলতেন বাংলাদেশ থেকে কেউ এভারেষ্ট জয় করলে সে মানুষ টি হবে সজল। শুনে আমার খুব ভালো লাগত। মুহিত আমার খুব ভালো বন্ধু তার কথা শুনেও ভালো লাগত। আর মুসার সঙ্গে অনেক কাল এক সঙ্গে কাটিয়েছি। সে এভারেষ্ট জয় করবে এটা ভেবেও মনে খুব পুলক অনুভবব করতাম। আমার ভালো লাগেনি কাদা ছোড়াছুড়ি। আমি আপনাদের সবি জানি। একেবারে কাছে থেকে সব প্রত্যক্ষ করেছি। ধন্যযোগ আপনার দীরঘ মন্তব্যের জন্য। দেখুন ইতিহাস কাউকে ক্ষমা করবেনা। আর প্রকৃতির প্রতিশোধ বলে একটা কথা আছে। আমরা বীরের জাতি। অথচ এখন কী দেখছি, আমরা আমাদের জয় নিয়ে কাদাছোড়াছুড়ি করি, সেটা এভারেষ্ট বলেন আর ডক্টর ইউনুসের নোবেল বলেন!

হিমু এর ছবি

আদালতের রায় না হওয়া পর্যন্ত কি পুলক পাওয়া ঠিক হবে?

আসুন অপেক্ষা করি। আদালত কি বলে দেখি!

তারেক অণু এর ছবি
হুঁকো মুখো হ্যাংলা এর ছবি

আদালতের রায় মুসা সায়েবের বিপক্ষে গেলে কি "পুকুর চুরির পাশাপাশি এভারেষ্ট চুরি ও ব্যকরণ বইয়ে অন্তর্ভূক্ত করতে হবে"টাইপ শাস্তি হবে? এই বেলা "এভারেষ্ট চুরি" বাগধারাটার পেটেন্ট করেন নেন চোখ টিপি । লেখায় চলুক

তারেক অণু এর ছবি
গৃহবাসী বাঊল এর ছবি

পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম চলুক ইটা রাইখ্যা গেলাম...

তারেক অণু এর ছবি
প্রৌঢ় ভাবনা এর ছবি

অত্তবড় পাহাড়টাই চুরি ! চলুক

তারেক অণু এর ছবি
চরম উদাস এর ছবি

তারেক অণু এর ছবি
সাক্ষী সত্যানন্দ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

আজকে দিনের মধ্যে প্রথম বার হাসলাম বোধ হয়,

[ আহা... অন্তত কালকের রায়ের পর যদি প্রানখুলে হাসতে পারতাম... ব্যাঙ্গের হাসি না, তৃপ্তির হাসি ]

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তারেক অণু এর ছবি
মেঘা এর ছবি

হো হো হো

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

তারেক অণু এর ছবি

চউদা কি চান্দে যাচ্ছে !

মেঘা এর ছবি

চলুক

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

তারেক অণু এর ছবি
সজারু এর ছবি

হেহে গন্ধমাদন রে যদি এভারেস্ট ধরি, তাইলে হনুমানের কান্দে উঠলেই ৫বার এভারেস্ট জয়ের সমান হয়।

_________________________

সর্বাঙ্গ কন্টকিত-বিধায় চলন বিচিত্র

তারেক অণু এর ছবি
সাক্ষী সত্যানন্দ এর ছবি

ইয়ে, মানে... কেউ যদি হনুমানরে কান্ধে লইয়া ফেলে...
তার জন্য কি ফতোয়া? চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

মতি আর আফনের জইন্যে না হাইসা থাকা যায় না!!!
গড়াগড়ি দিয়া হাসি

----------------------
সুবোধ অবোধ

তারেক অণু এর ছবি
অতিথি লেখক এর ছবি

ছবি সম্পাদিত যদি না হয়ে থাকে? সম্পাদিত নাকি না - সেটা আদালত নিস্পত্তি করুক

আমার একটা প্রশ্নঃ কেউ যদি "সম্পাদিত ছবি" দিয়েই ক্রেডিট নিতে চায়, তাহলে কেন আংশিক সফলতা (সামিটের বদলে ৮৭৫০ উচ্চতার অস্পষ্ট "সম্পাদিত ছবি") নিয়ে ভাওতাবাজি করবে? এরকম যদি কেউ করতেই চায়, তাহলে সামিটের ছবি নকল করাটাই কি বেশী ফলদায়ক হইত না? আমি যদি পাব্লিকরে বোকাই বানাইতে চাই, তাইলেতো আমি সামিটের ফটো জোগাড় করে নিজের ছবিই বসাইতাম, কিংবা অন্ততঃপক্ষে সামিটের একটা অস্পষ্ট ছবি নিয়ে পুরা ব্যপারটা সাজাইতাম, কি বলেন?

আর কোন পর্বতারোহী যদি দুইনম্বরি করে, তাহলে তার সাথে তার শেরপাও জড়িত, আর সে যদি নিজেও এই জচ্চুরি তে আগ্রহী হয় (ধরে নিলাম আলু-মতির কাছে মোটা অংকের টাকার লোভে), তাহলে একজন শেরপার পক্ষে পুরা ব্যপারটা (ফটোশপ ও অন্যান্য অফিশিয়াল কাগজ-পত্র) সাজানো কি খুব কঠিন হবে?

দেখা যাক আদালত কি বলে।

-- রামগরুড়

তারেক অণু এর ছবি

মুসা ইব্রাহীমের যে ছবি নিয়ে কথা উঠেছে সেটা কিন্তু শীর্ষে তোলা বলেই উনি দাবী করেছেন।

শেরপা অবশ্যই জড়িত, বিশেষ করে জনাব সোম বাহাদুর তামাং দুই নম্বর হিসেবে বিশেষ পরিচিত কাঠমান্ডুতে

সজারু এর ছবি

আমার এখনও ধারণা হালায় যায় নাই। বাংলাদেশ থেকে এ‌্ভারেস্টে পথম গেছিলো পথমালো!

_________________________

সর্বাঙ্গ কন্টকিত-বিধায় চলন বিচিত্র

তারেক অণু এর ছবি
সাফি এর ছবি

উনি শুনলাম জাফর স্যারের মুখোশ খুলতে যেয়ে আজকে নেংটু হয়ে গেছেন? ঘটনা সইত্য?

উনার আরেক মহা কীর্তি আছে কিন্তু। বাংলা চ্যানেল সাঁতরে পার হওয়া। যদিও দুষ্টু লোকের ছবিতে দেখা যায় ভাইয়া নৌকায় চড়ে পাড়ি দিচ্ছেন। এই নিয়াও ভাইয়া নিরব।

সজারু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

_________________________

সর্বাঙ্গ কন্টকিত-বিধায় চলন বিচিত্র

তারেক অণু এর ছবি

সেই ঘটনার ভিডিও আছে! দেঁতো হাসি

অতিথি লেখক এর ছবি

আছে নি??
কি কন!!!
দেন না ক্যারে???
দেঁতো হাসি

--------------------
সুবোধ অবোধ

তারেক অণু এর ছবি

সেইটে নিয়েও আদালতে যাবেন নাকি খাইছে

অতিথি লেখক এর ছবি

পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম
দেঁতো হাসি

----------------------
সুবোধ অবোধ

সাকিন উল আলম ইভান  এর ছবি

অণুদা ভিডিও টা দিয়া ফালান চোখ টিপি

তারেক অণু এর ছবি
নিবেদিতা  এর ছবি

এভারেস্টেও ফরমালিন?!! চিন্তিত

তারেক অণু এর ছবি

টাটকা !

Guest এর ছবি

এই ধরনের একটি বিষয় নিষ্পত্তির জন্য আদালতের দ্বারস্থ হতে হবে, অদ্ভুত আমাদের মানসিকতা।

তারেক অণু এর ছবি

দুঃখজনক, কিন্তু সত্যটা আমাদের জানা দরকার

nam nai এর ছবি

খাইছে
লৈজ্জা পেলেম।
সব হালায় চুর ।

তারেক অণু এর ছবি

সবাই না, কেহ কেহ চুর

সাকিন উল আলম ইভান  এর ছবি

জাফর স্যার রে নিয়া যে ছাগুদের প্রপাগান্ডা বিশ্বাস করে, তার মুখে এখন কোন সত্য্ই বিশ্বাস করার মত না, ফ্রেডারিক সাবের মত।

অণু ভাই আরো শক্ত ভাষায় ফালা ফালা করবেন আশা করসিলাম ।

স্যার অনেক কষ্ট পেয়েছেন, গতকাল মূসার স্ট্যাটাসের স্ক্রীনশট টা দেখে।

তারেক অণু এর ছবি

আদালত নির্ণয় করুক, এভারেস্ট নিয়ে মুখ খুলছি না আপাতত।

তমিস্রা এর ছবি

আলু এমন ক্যান?

তারেক অণু এর ছবি

ভালু তো, ভালু না !

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আলু এমুন কেন, সেইটা আলুর দোষ... চোখ টিপি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তারেক অণু এর ছবি

নীড় সন্ধানী এর ছবি

এভারেষ্টের উপর আদালত চেপে বসলো নাকি আদালতের উপর এভারেষ্ট বসলো বুঝতেছি না। তবে মুসার এভারেষ্ট জয় অনেকের ঈমান দুর্বল করে দিয়েছে তাতে সন্দেহ নাই। খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারেক অণু এর ছবি
সজ এর ছবি

তারেক অণু রে ভালো পাই।কিন্তু এই লেখা টা ভালো লাগলো না!

তারেক অণু এর ছবি

কেন ভালো লাগল না সেটা পয়েন্ট আউট করে জানাবেন না?

সজ এর ছবি

প্রমাণ হবার আগেই কাউকে চোর বলে দেয়াটা যদিও চোর হবার তার সম্ভাবনা খুব বেশিই বলা যায়!

তারেক অণু এর ছবি

কাউকে চোর আমি বলি নাই কিন্তু ! বলেছি প্রমাণের অভাব আছে !

সজ এর ছবি

লেখার টাইটেল টাই তো চুরির কথা বলে!

তারেক অণু এর ছবি

লেখার প্রথমে সূত্র দিয়ে কয়েকটা ঘটনা এবং মানুষের নাম দেওয়া আছে যারা পাহাড় নিয়ে চোট্টাপনা করেছিল, সেই জন্য এভারেস্ট চুরি নাম দেওয়া।

এখান থেকে আপনি আর কী কী ভেবে নিয়েছেন?

মৃষৎ এর ছবি

সবাই চায় আপনি সুশীল থাকেন, লাইনে থাকেন চোখ টিপি

সাইদ এর ছবি

না বলে পারছি না, কিন্তু আমার কেন যেন মনে হচ্ছে আদালতের রায় মোসেজ আল এভারেস্টির পক্ষে যাবে আর এই মিথ্যাটা সার্টিফায়েড সত্য হয়ে যাবে। বাংলাদেশের আদালত আইন ব্যবস্থা নিয়ে খুব একটা ভরসা পাইনা।

তারেক অণু এর ছবি

জানি, কিন্তু কথা হোক, তথ্য আসুক সবার সামনে

অনার্য সঙ্গীত এর ছবি

নাহ! আপনাদের মাইনষের পাতলুন ধরে টানাটানির স্বভাব গেলোনা! খুলে গেলে তখন কী হবে বেচারা লোকটার? চোখ টিপি শয়তানী হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাক্ষী সত্যানন্দ এর ছবি

পথমালু'র পুরানো সংখ্যা দিয়ে ছতর ঢাকবে... (ইয়ে, মানে... বৃষ্টি আসলে আমার দোষ নাই চোখ টিপি )

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তারেক অণু এর ছবি

আপনি সাক্ষী হিসেবে সুবিধার না হে

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আঁই, কি কইচ্চি???
ভুখা-নাঙ্গা একটা মানুষের ছতর ঢাকার পদ্ধতি বাতলে দিলুম খালি মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তারেক অণু এর ছবি

কলাপাতা বেটার দেঁতো হাসি

অনার্য সঙ্গীত এর ছবি

পথমালুতে যে পরিমাণ গরু, তাতে কলাপাতা একটা রিস্কি কেইস! চোখ টিপি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

তারেক অণু এর ছবি
সাক্ষী সত্যানন্দ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
তবে কাঠাল পাতাই হোক চোখ টিপি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তারেক অণু এর ছবি

বেল্ট শক্ত করে বানিয়ে তারপর আটকানো দরকার, তাছাড়া তো মুশকিল চোখ টিপি

এপোলোনিয়া এর ছবি

ভালই তো, প্রথম এভারেস্ট আরোহী না হইতে পারলেও মূসা ইব্রাহীমের খ্যাতি কমবেনা। সে প্রথম বাংলাদেশী এভারেস্ট চোর হিসেবে খ্যাত হবে। এখন আদালতই ঠিক করবে কোনটা তার জন্য এপ্রোপ্রিয়েট।

তারেক অণু এর ছবি
abir এর ছবি

সত্য সবসময় সুন্দর হয় না। জাফর ইকবাল স্যার আমার একজন খুব প্রিয় শিক্ষাবিদ-লেখক। কিন্তু তাকে যারা পূজা করতে করতে তাকে মানবিক দোষ-পাপের উর্ধে নিয়ে গেছে, তাদেরকে উন্মাদ ভক্ত ছাড়া আর কিছুই বলা চলে না।

কিন্তু তাঁকে প্রশ্নবিদ্ধ করেই কি মুসা ইব্রাহীম দেশ-জাতির শত্রু হয়ে গেল?

মনে রাখতে হবে, সবারই যার যার সম্মানের জায়গা আছে, সবারই কিছু না কিছু সীমাবদ্ধতা আছে। এবং এ কারণেই আমরা মানুষ, আমরা সামাজিক জীব!

হিমু এর ছবি

সবারই যার যার সম্মানের জায়গা আছে, সবারই কিছু না কিছু সীমাবদ্ধতা আছে।

কিন্তু ...

সত্য সবসময় সুন্দর হয় না।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ষণ্ডচক্ষু'র ইমো'টা না হলে আর চলছে না হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তারেক অণু এর ছবি

এভারেস্টে ওঠার দাবী নিয়ে মামলার সাথে জাফর ইকবাল স্যার আসছেন কেন???????

সাক্ষী সত্যানন্দ এর ছবি

কি মুশকিল? চরম উদাসের এসো নিজে করি সিরিজের "ত্যানা প্যাচানি" কোর্স রিভিশন দিয়া আসেন, অণু দা... গোলামের রায়ের হ্যাং ওভার কারোই কাটে নাই মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তারেক অণু এর ছবি

লে হালুয়া ! ত্যানা কে প্যাচাইতে চাচ্ছে? উঠেছেন, ঠিক আছে, প্রমাণ দেন!, সবাইই দেই। আবার জনাব আনিসুল হকের মত আর্তনাদ করে বলবেন না যে কেন আমাদের মুসাকে প্রমাণ করতে হবে!

অতিথি লেখক এর ছবি

পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম
চলুক...

-------------------
সুবোধ অবোধ

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ত্যানা প্যাচাইতে না চাইলে জাফর স্যাররে টানবে কেন? অণুদা?

কেন আমাদের মুসাকে প্রমাণ করতে হবে!

ঠিক তাই, ফোকাস মুছা থেকা জাফরে নিয়া যাওয়াই লক্ষ্য

বাই দ্যা ওয়ে, আমাকে ভুল বিঝলেন কি?

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তারেক অণু এর ছবি

ফোকাস মুছা থেকা জাফরে নিয়া যাওয়াই লক্ষ্য গুল্লি

সজারু এর ছবি

মনে হয় মো: জাফর ইকবালের সাথে বুদ্ধমূর্তির ছবি আছে, নাইলে দেশে কি পিছে লাগার লুকের অভাব পর্ছে!! আবার ধরেন মো: জাফর ইকবালের উচ্চতাও এমন কিছু না যে তার কান্দে উইঠা মুছা কৈবো বাংলাদেশে আমিই পথম মো: জাফর ইকবালের কান্দে উঠছি !! দৃশ্যটা একবার ভাবেন ! স্যারের কান্দে উইঠা পথমালুর ব‌্যানার ধৈরা দাট কেলাইতেছে!!

_________________________

সর্বাঙ্গ কন্টকিত-বিধায় চলন বিচিত্র

তারেক অণু এর ছবি
আয়নামতি এর ছবি

পাঠ্যপুস্তকে যার কাহিনি অর্ন্তভূক্ত হয়ে গেছে তার বিপক্ষে গিয়ে হ্যাপায় পড়বে বলে মনে হয় না তালকানা আদালত। দেখা যাক কে গিয়ে বসেন এভারেষ্ট চূড়ায়।

তারেক অণু এর ছবি
সজারু এর ছবি

আইচ্ছা এক্টা জিনিস বুঝিনা !!?? মুছা কি পারেনা কাদম্বীনির মতো আরেকবার এভারেস্টে উঠতে !
তাইলে তো লাভ ওরি লাভ , তাইনা? বাংলাদেশে পথম না হৈলেও ৬ষ্ঠ তো হৈবৈ !!

_________________________

সর্বাঙ্গ কন্টকিত-বিধায় চলন বিচিত্র

তারেক অণু এর ছবি
ফরহাদ হোসেন মাসুম এর ছবি

আমিও মনে করি, নিষ্পত্তি হওয়া দরকার, once and for all.

তারেক অণু এর ছবি

আমিও

নীড় সন্ধানী এর ছবি

হঠাৎ করে পুরান কথা মনে পড়লো।
১৯৯২ সালে গোলাম আজমকে একবার জেলে নেয়া হয়(ভুদাই পাবলিক মনে করছিল এরেষ্ট করছে) এবং অতঃপর তার বিরুদ্ধে নাগরিকত্ব মামলা করে দ্রুততম কায়দায় সসম্মানে নাগরিকত্ব ফিরিয়ে দেয়া হয়েছিল। আদালতের রেজাল্ট কখনো কখনো রিভার্স হয়।

কেন জানি মনে হয় এবার আদালতের রায়েই মুসা এভারেষ্টে ফার্স্ট হয়ে বসবে। চাল্লু

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারেক অণু এর ছবি
আফজাল  এর ছবি

যতদূর জানি, মুসা ইব্রাহীম তার আগের ক্লাব ছেড়েছিলেন সেই ক্লাবের কোন এক অভিযানে মিথ্যাচার হয়েছিল এই অভিযোগে। তবে তার কোন রেফারেন্স অবশ্য এ মূহূর্তে দেয়া সম্ভব নয়, সে ব্যপারে কিছু জানলে আপনিই জানাবেন আশা করি।
আদালত এ ব্যপারে ভারডিক্ট দেয়নি। অথচ অল্রেডি আপ্নি ভারডিক্ট দিয়ে দিয়েছেন বলে মনে হলো। অর্থাৎ আদালতের রায় আপনি মেনে নেবেন শুধুমাত্র আপনার পক্ষে হলে। এতে কিন্তু আপনার নিরপেক্ষতা এবং ক্রেডিবিলিটি কমে যাবে।

লেখায় মূল্যবান তথ্য আটকে রেখে আংশিক তথ্য প্রকাশ করাটা কিন্তু ক্লাসিক প্রোপাগান্ডা। এ ব্যপারে আপনি আরেকটু অব্জেক্টিভ দৃষ্টিভঙ্গির উদাহরণ দিতে পারতেন বলে মনে হয়েছে। শুধু মুসার পর্বতারোহণের মিথ্যাচারের ইতিহাস না টেনে বরং পুরো বাংলাদেশের পর্বতারোহণে যত মিথ্যাচার হয়েছে সেগুলোকেউ এই লেখার অন্তর্ভুক্ত করলে হয়ত বা আপনার নিরপেক্ষতা আরো গ্রহণযোগ্যতা পাবে। যেহেতু আপনি নিজেও একাযে জড়িত তাই আপনার কাছে সকল তথ্য আছে বলেই ধরে নিচ্ছি।

তারেক অণু এর ছবি

ত্যানা প্যাচাবেন না , আপনার জানা থাকলে আপনিও চমৎকার ভাবে এখানে বা অন্য কোথাও লিখে দিতে পারেন।

সচলেই হিমু ভাইয়ের নেওয়া এম এ মুহিতের সাক্ষাৎকারে চুলু ওয়েস্টের ব্যাপারে স্পষ্ট বলা হয়েছে যে সেখানে কী হয়েছিল।

পর্বতে ওঠা নিয়ে যে আদালতে যেতে হবে এইটা যে কতখানি কলঙ্কের সেটা কি বুঝেছেন?

নীড় সন্ধানী এর ছবি

পর্বতে ওঠা নিয়ে যে আদালতে যেতে হবে এইটা যে কতখানি কলঙ্কের

এই জিনিসটাই কিছু পাবলিক বুঝতে পারছে না।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারেক অণু এর ছবি

পাবলিক নিয়ে কিছু না বলি !

আফজাল এর ছবি

দেখুন, সত্য সামনে আনতে চাইলে কিছুটা কলঙ্ক আমাদের মেনে নিতেই হবে, সেটা জেনেই আপনিও আপনার কাজ চালিয়ে যাচ্ছেন এবং এজন্য আপনাকে সাধুবাদ জানাই। তবে এটাও মনে রাখতে হবে যে, এ ব্যপারটির দ্বায় কম-বেশি আপনাদের সবারই রয়েছে। আবেগের উর্ধে সত্যকে তুলে ধরার চেষ্টা সবসময় নিজেকে নিয়ে শুরু হয় বলেই শুনেছি আর এ কারণেই বলছি যে সত্য যদি বের হয় তবে পুরোটা বের হওয়া খুবই জরুরী। আপনারা সবাই যদি শুধু অন্যের প্রশ্নের পর ব্যাখ্যা দেবার দিকেই মনোযোগ দেন তবে সত্য কোনদিন বের হবে কিনা সে ব্যপারে আমার যথেষ্ট সন্দেহ আছে। বরং নিজেদের ভুলগুলো স্বীকার করলে নিরপেক্ষতার ব্যপারটি আরো গ্রহণযোগ্যতা পাবে সেটাই আমি বলতে চেয়েছি। মানুষ মাত্রই ভুল করে আবার তা শুধরে নেবার ক্ষমতাও তাকে দেয়া হয়েছে। আমি মনে করি যারা যারা অতীতে এ ব্যপারে বিভিন্নভাবে ভুল করেছে তাদের সবার সামনে এগিয়ে আসার সুযোগ রয়েছে, তা যত ছোটই হোক না কেন, তা না হলে কিন্তু সবাই চোর, কেউ ছোট আর কেউ বড়- পার্থক্য এটাই।

আর মুসা ইব্রাহিম একাই যে এ লাইনে চোর নয় ( প্রমাণ সাপেক্ষে ) এটাও কিন্তু ধীরে ধীরে প্রমাণিত হচ্ছে। সে ক্ষেত্রে হয়তোবা গোড়াতেই বড় ধরণের গলদ ছিল ধরে নিতে হবে "পাবলিক" কে। পর্বতারোহোণকে কেন্দ্র করে যেসকল স্ক্যান্ড্যাল এ পর্যন্ত তৈরি হয়েছে তার সবগুলোকে সঠিক আকারে তুলে ধরে তবেই কিন্তু একে আবার নতুন করে সাজানো সম্ভব। নয়ত এটাও ক্রিকেটের মতই দূষিত থেকে যাবে। ক্ষতিগ্রস্ত হবে অন্যান্য সকল বিজয়।

তারেক অণু এর ছবি

পর্বতারোহোণকে কেন্দ্র করে যেসকল স্ক্যান্ড্যাল এ পর্যন্ত তৈরি হয়েছে তার সবগুলোকে সঠিক আকারে তুলে ধরে তবেই কিন্তু একে আবার নতুন করে সাজানো সম্ভব। চলুক

রণদীপম বসু এর ছবি

পর্বতে চড়ার বদলে যদি পর্বতই আমাদের ঘাড়ে চড়ে বসে, সেক্ষেত্রে আদালতের নিষ্পত্তি চাওয়া ছাড়া আর উপায় কী ! আমরা সে অপেক্ষাতেই থাকি নাহয় !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

তারেক অণু এর ছবি
নিরীহ মানুষ  এর ছবি

আমাদের নীচের ফ্ল্যাটের আনোয়ার ভাই অনেক আগেই কথাটা বলেছিলেন.. বুঝলাম ভুল বলেননি হাসি

তারেক অণু এর ছবি

কী বলেছেন আনোয়ার ভাই?

নিরীহ মানুষ এর ছবি

মূসা মিথ্যাচার করছে…….. আনোয়ার ভাইও একজন শেীখিন পর্বত আরোহী কিনা তাই হয়ত আগেই টের পেয়েছেন দেঁতো হাসি

তারেক অণু এর ছবি

হুম

স্যাম এর ছবি

কোন এক বিচিত্র কারণে মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান আর এভারেস্ট জয়ী মুসা কে নিয়ে আমার মনে একিরকম অনুভুতি হয়।

তারেক অণু এর ছবি

ব্যাখ্যা করে বলুন-

স্যাম এর ছবি

দুজনেই স্বীকৃত কিন্তু গেঞ্জাম হেজ!

নিরীহ মানুষ এর ছবি

মন্তব্য পচ্ছন্দ হইছে দেঁতো হাসি

সাজ্জাদ এর ছবি

বিদেশের কথা বাদ দেন।দেশে মুসা,মুহিত এর কি অবদান? এন্ড তাদের দেশের পর্বত আহরণ এর ইতিহাস কি খুব সঠিক তথ্য উপাত্ত সমেত?

তারেক অণু এর ছবি

আপনার ২ প্রশ্ন দুই দিকে গেছে? কোনটার উত্তর চাচ্ছেন ভাই?

রাত-প্রহরী এর ছবি

দেখা যাক! আমাদের স্বাধীন বিচারালয় কাহাকে মাল্যদান করেন।

-----------------------
কামরুজ্জামান পলাশ

তারেক অণু এর ছবি

গো আ কে করেছে, দুদু বার করে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।