আমিহীন আমার ঘর

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: বিষ্যুদ, ০৬/১১/২০১৪ - ৯:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি যখন থাকি না তখন আমার ঘর কেমন থাকে?

প্রতিবার ঘরে ফেরার সময় রাজশাহী -ঢাকা বাস টার্মিনালের মোড়ে নামার পরপরই বাকী রাস্তাটা মনে হয় ঘরটার কী অবস্থা? খাটের সাথেই প্রায় লাগোয়া যে ৯ ফুটে উঁচু বইয়ের সেলফে দুই সারিতে হাজার হাজার বই আছে সেগুলো কি আরও ধুলি ধূসরিত হয়ে উঠেছে আসন্ন যত্নের আশায়? কোন কোনটা কি স্থানচ্যুত হয়ে পড়ে গেছে আলগোছে?

বুকের মাঝে রিনরিন করে ওঠে আবেগের ঘূর্ণি, রোমন্থনে ভিজে যায় চেতনার আসমুদ্রহিমাচল।ঘরের এক পাশের দিগন্ত আড়াল করে দেয়াল জুড়ে রাখা একসময়ের সফেদ এখন বিবর্ণ কর্কশীটে বিশ্বের নানা প্রান্ত থেকে পাঠানো মায়ের কাছে পোস্টকার্ড আর নিজের বয়ে আনা মূল্যহীন স্মারক, মূল্যবান স্মৃতিতে মোড়া। এক কোণা থেকে উঁকি দিচ্ছে আন্দেজের ইনকা রেলে ব্যবহার করা কফি কাপের ঢাকনি, অন্যদিকে ইকুয়েডরিয়ান তরুণীর উপহার হাতে বোনা ব্যাগ, উত্তর মেরু ম্যারাথনের মেডেল, এথেন্সের রাস্তায় এক ক্রোয়াট তরুণের করা ক্যারিক্যাচার, অগণিত জাদুঘরের টিকেট- --আচ্ছা, এরা কি আমার অপেক্ষায় থাকে? তারা কি জানতে পারে একজন মানুষের উপস্থিতি আর অনুপস্থিতির মধ্যকার পার্থক্য? একজন সংগ্রাহকের নিবিড় স্পর্শ আর স্মৃতি ফেরানোর মধ্যকার বিভেদ রেখা?

বাভারিয়ার প্যাঁচার ভাস্কর্যটি কি এক ডিগ্রি হলেও ঘাড় বেঁকিয়ে তাকায়? এক সময়ের ঘরের ছাদে লাকিয়ে লাগা ফসফরাসের তারাদের আঠা দুর্বল হয়ে খসে পড়েছে, কিন্তু ঐ দিন তারা কি আরেকটু উজ্জল আলো দেয়? অনেক ফাইলের লাল ফিতের মাঝে দারুচিনি রঙা খামে মুখ ডুবিয়ে থাকা দেবদারু রঙা প্রেমপত্রেরা কি ফেলে আরেকটু গভীর দীর্ঘশ্বাস? শিশুকাল থেকে জমানো ডাকটিকেটেরা কি অপেক্ষায় থাকে যত্ন ভরা স্পর্শের? নতুন অতিথির? আদি যুগের ভিউকার্ডরা কি শঙ্কিত হয়ে তাদের এযাত্রা আসলেই ছুঁড়ে ফেলা হবে ভেবে, পুরনো অডিও ক্যাসেটদের মতো? অথবা প্লাস্টিকের খেলনা বিশেষ করে জু-সেটের প্রাণীরা? জানালের আড়ালে থাকা ময়ূরের লম্বা পালকেরা হয়তো ভাবে, এবার মিলবে কিছুটা আলো বাতাস!

একমাত্র সশব্দ অস্তিত্ব জানান দেয় বুড়ো ঘড়িটা- টিক টিক টিক টিক।

জানি এদের কারোরই আত্মা নেই, ঠিক যেমন নেই আমারও। কিন্তু জীব বলে চেতনা নামের এক অনন্য অসাধারণ জিনিসের অধিকারী আমি, সেই সুবাদে ঘরের প্রতিটা দৃশ্যমান এবং আড়ালের বস্তুর প্রতি অনুভব করি মায়ার মোড়ানো এক অনিবার্য আকর্ষণ। ভাবতে ভাল লাগে, তারা আমার অপেক্ষায় থাকে, তবে তা নিজেকে গুরুত্বপূর্ণ ভাবার ছেলেমানুষি কারণে নয়, বরং এরা আমার নশ্বর অস্তিত্বের অংশীদার বলেই।

অস্তিত্বের অতলান্তে আমি সবসময়ই আমার ঘরেই থাকি।


মন্তব্য

শান্ত এর ছবি

অনেকদিন পর আপনার কাছ থেকে অন্যরকম একটা লেখা পেলাম। ধন্যবাদ। আপনার অনুভূতিগুলো ছুয়ে গেলো।

__________
সুপ্রিয় দেব শান্ত

তারেক অণু এর ছবি

শুভেচ্ছা, একই অনুভূতি নিরন্তর

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

৯ ফুট উঁচু বইয়ের সেলফে দুই সারিতে হাজার হাজার বই আছে

চলুক । আসেন কোলাকুলি
আপনার বক্সে একটা বার্তা পাঠিয়েছি।

তারেক অণু এর ছবি

পাই নাই !

তিথীডোর এর ছবি

চমৎকার লাগল এ লেখাটা! চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তারেক অণু এর ছবি

মন্তব্যটিও !

আব্দুল গাফফার রনি এর ছবি

জানি এদের কারোরই আত্মা নেই, ঠিক যেমন নেই আমারও। কিন্তু জীব বলে চেতনা নামের এক অনন্য অসাধারণ জিনিসের অধিকারী আমি, সেই সুবাদে ঘরের প্রতিটা দৃশ্যমান এবং আড়ালের বস্তুর প্রতি অনুভব করি মায়ার মোড়ানো এক অনিবার্য আকর্ষণ।

চলুক

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

তারেক অণু এর ছবি
sudip এর ছবি

লেখাটার মাঝে অদ্ভুত একটা মাদকতা আছে যা ছেলেবেলার কথা মনে করিয়ে দেয়।

তারেক অণু এর ছবি

শুভেচ্ছা

প্রৌঢ় ভাবনা এর ছবি

ঘরে ফেরার আনন্দ অনির্বচনীয়! তবে অবশ্যই ঘর থাকা চাই। হাসি

তারেক অণু এর ছবি

তাই কি? জানি না।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হুমমম.........

আমার একলা রেখে আসা আমিবিহীন ঘরটার কথা মনে পড়ে গেল মন খারাপ

[৯ ফুট উঁচু বইয়ের সেলফে দুই সারিতে রাখা হাজার হাজার বইয়ের কেয়ারটেকারের পোস্ট ফাঁকা আছে?]

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তারেক অণু এর ছবি

ভবিষ্যতে! আপনি যে ব্যস্ত-

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

আরে, ঝিরিঝিরি বৃষ্টির মত লাগলতো লেখাটা।

গোঁসাইবাবু

তারেক অণু এর ছবি

শীতের বৃষ্টি খুব একটা সুবিধার জিনিস না !

শিশিরকণা এর ছবি

অনেকদিন বাদে ঘরে ফিরব। মা এখনো আগলে রাখতে চেষ্টা করেন সবকিছু আগের মতো করে, তবু সবকিচগু বদলে যায়। ঘরে ফেরা আর হয় না। অনেকদিন হলো ঘর ছাড়া, বাড়ি হয়ত হবে কিন্তু আর কোনওদিনও আমার ঘর হবে না।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

তারেক অণু এর ছবি

ঘরের বদলে পৃথিবী পেয়েছেন, নট ব্যাড?

নজমুল আলবাব এর ছবি

অন্য অণু!
চমৎকার

তারেক অণু এর ছবি

শুভেচ্ছা অপু ভাই। দেখা কবে হচ্ছে?

সত্যপীর এর ছবি

প্রথম লাইন পইড়া সেই পুরাতন দার্শনিক কুশ্চেনের কথা স্মরণ হইল: "বাদাড়ে যদি একটা গাছ পড়ে, আর শব্দ শোনার মত কেউ যদি ত্রিসীমানায় না থাকে...তাইলে শব্দ কি সত্যই হইছে?"

..................................................................
#Banshibir.

তারেক অণু এর ছবি

না, মিথ্যা হইছে! আপনার নামের মাঝে সত্য আছে বলেই কি এমন করতে হবে!

ওডিন এর ছবি
তারেক অণু এর ছবি

আহা, আপনার ঘরটা জোস ছিল !

সত্যপীর এর ছবি

ইন্নালিল্লা… এইসব কি কথাবাত্রা!

..................................................................
#Banshibir.

তারেক অণু এর ছবি

তিব্বতি পতাকায় মোড়া।

সুলতানা সাদিয়া এর ছবি

সুন্দর এই অনুভূতি।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

তারেক অণু এর ছবি

শুভেচ্ছা

স্যাম এর ছবি
তারেক অণু এর ছবি

হাসি অ্যান্ড টু ডে টু!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।