মুক্তি মেলে না সহজে, জড়ালে হৃদয়ে কোনো ঋণে---

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: রবি, ১৪/১০/২০১২ - ১:৪৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

কিছু দিন আগে (গত ১০ অক্টোবর) ছিল জগজিত সিং-এর প্রথম মৃত্যুবার্ষিকী।
দেখতে দেখতে এক বছর হয়ে গেল তাঁর চলে যাবার।

মানুষের সবচেয়ে বড় শক্তি খুব সম্ভবত তার শোক সামলে ওঠার ক্ষমতাটা।
যত বড় শোক আসুক না কেন--- কালে কালে আমরা ঠিকই সেরে উঠি। আমাদের মাঝে যারা ভাগ্যবান তারা হয়ত ভুলেও যাই।

আমি খুব ভাগ্যবান কেউ নই। কিছু কিছু জিনিস আমার কিছুতেই ভোলা হয় না। কিছু কিছু ক্ষত আমার কিছুতেই সারে না।
হয়ত খুব প্রথম শ্রেণীর মানুষ নই বলে----

গত প্রায় একবছর ধরে এই গানটি নিয়ে কাজ করছি।
যখনই মনে হয়েছে এই বিরহের সুলতানের কথা ('বিরহা ডা সুলতান' নামে তাঁর একটা এলবাম আছে, শিবকুমার বাটালভির রচনা নিয়ে করা), তখনি বসে গিয়েছি তার গান নিয়ে। তার গান শোনা এক সময়ে ছিল অভ্যেসের মত। এখন সেটা হয়েছে স্মৃতিচারণের অনুষঙ্গ। গত সপ্তাহেই ভেবেছিলাম গানটা শেষ করে আপনাদের কাছে নিয়ে আসব। কাজে-কর্মের মাঝে সুযোগ করে উঠতে পারিনি।

এইখানে তাঁর বেশ কিছু গান একসাথে Medley format এ গাওয়ার চেষ্টা করেছি। এখানে তাঁর অনেক জনপ্রিয় গান নেই--এখানে নেই 'হোটোঁ সে ছুলো তুল' বা 'তুম ইতনা জো মুস্কুরা রাহে হো' কিংবা তাঁর গাওয়া বিখ্যাত সেই বাংলা গান 'বেদনা মধুর হয়ে যায়'---এখানে আছে সেই সব গান গুলো যে গানগুলোর কাছে নীরবে-নিভৃতে আমি প্রতিনিয়ত আশ্রয় খুঁজি---

আমার প্রিয় এই গানগুলো যদি আপনাদেরও ভাল লাগার গান হয়, তবে খুব খুশি হবো।

বরাবরের মত যন্ত্রানুষঙ্গ আয়োজন, বাদন ও কন্ঠ- অনিকেত

সকলকে আগাম শারদীয় শুভেচ্ছা


মন্তব্য

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

জগজিত সিং আমার প্রিয় গায়কদের মাঝে একজন বললে ভুল হবে, বলতে হবে, সম্পূর্ণ আলাদা আসনে বসা এক শিল্পী।
ধন্যবাদ সৃত্মিকাতর করে দেয়ার জন্য।

অনিকেত এর ছবি

পড়ার জন্যে এবং শোনার জন্যে অনেক ধন্যবাদ সবুজ পাহাড়ের রাজা
অনেক অনেক ভাল থাকুন
শুভেচ্ছা নিরন্তর

ত্রিমাত্রিক কবি এর ছবি

আমি খুব ভাগ্যবান কেউ নই। কিছু কিছু জিনিস আমার কিছুতেই ভোলা হয় না। কিছু কিছু ক্ষত আমার কিছুতেই সারে না।
হয়ত খুব প্রথম শ্রেণীর মানুষ নই বলে----

নাই বা হলেন প্রথম শ্রেণীর মানুষ। কিছু কিছু ব্যাথা বেঁচে থাকুক। কিছু কিছু ব্যাথা সুর হয়ে বাজুক। চলুক

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ প্রিয় ত্রিমাত্রিক কবি

নাই বা হলেন প্রথম শ্রেণীর মানুষ। কিছু কিছু ব্যাথা বেঁচে থাকুক। কিছু কিছু ব্যাথা সুর হয়ে বাজুক।

কথাটা শোনা আমার জন্যে বড় জরুরি ছিল---
একটা বড় সেলাম ঠুকে গেলাম বস।

শুভেচ্ছা নিরন্তর

যুমার এর ছবি

নাই বা হলেন প্রথম শ্রেণীর মানুষ। কিছু কিছু ব্যাথা বেঁচে থাকুক। কিছু কিছু ব্যাথা সুর হয়ে বাজুক।

চলুক

সুমিমা ইয়াসমিন এর ছবি

মুগ্ধতা জানিয়ে গেলাম অনিকেতদা! অপেক্ষায় ছিলাম আপনার গানের...

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ সুমিমা'পু
সিলেট ভ্রমন আনন্দময় হোক

শুভেচ্ছা নিরন্তর

তানিম এহসান এর ছবি

কিছু কিছু জিনিস আমার কিছুতেই ভোলা হয় না। কিছু কিছু ক্ষত আমার কিছুতেই সারে না।

আমারও একই সমস্যা ভাই, ভুলতে পারিনা, কিছু কিছু ক্ষত মুছে দেবার চাইতে বরং সযত্নে লালন করতে পারাতেই তৃপ্তি খুঁজি। এবং এই আমিটাকেই আমি সবচাইতে ভালোবাসি হাসি সবাই ভুলে গেলে চলবে কিভাবে!

হয়ত খুব প্রথম শ্রেণীর মানুষ নই বলে শ্রেণীতে না পড়া মানুষগুলোই পৃথিবীকে বাঁচিয়ে রাখে, নিজেকে এভাবে ভাবতে পারছেন এটাই আপনার শ্রেষ্ঠ সাফল্য। আপনার জন্য শুভকামনা।

অনিকেত এর ছবি

অসংখ্য ধন্যবাদ তানিম আপনার মন্তব্যটার জন্যে
আপনার এবং বাকি সকলের এমন কিছু মন্তব্যের জন্যে সকল পরিশ্রম সার্থক মনে হয়
মাথ নীচু করে ভাগ্যের হাতে মার খেতে খেতে হঠাৎ করে ঘাড় শক্ত করে দাঁড়াতে ইচ্ছে করে---
আপনাদের মত কিছু সুহৃদ আছেন বলে--

শুভেচ্ছা নিরন্তর

প্রৌঢ় ভাবনা এর ছবি

ভাল লাগলো। জগজিৎ-চিত্রা দুজনের গানই আমার ভাল লাগে।

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ গানটা শোনার জন্যে প্রৌঢ় ভাবনা।

শুভেচ্ছা জানবেন।

তাপস শর্মা এর ছবি

কয়বার শুনলাম বিকেল থেকে তা মনে নাই। কত কথা কমু মনে করছিলাম কিন্তু কি কমু লিখতে গিয়ে গুলাইয়া ফেলছি

এই একটা লাইনে কতকিছু কইয়া দিলেন বদ্দা - আমি খুব ভাগ্যবান কেউ নই। কিছু কিছু জিনিস আমার কিছুতেই ভোলা হয় না। কিছু কিছু ক্ষত আমার কিছুতেই সারে না।
হয়ত খুব প্রথম শ্রেণীর মানুষ নই বলে----

গানের মধ্যে ডুবে থাকুক আপনার সত্তা শুধু এটুকুনই চাওয়া

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ তাপস বস!
শুভেচ্ছা নিরন্তর

ক্রেসিডা এর ছবি

আপনি USA থাকেন দেখলাম, উপল কে চেনেন? মিউজিশিয়ান?

এনিওয়ে, গানটা শুনে আবার ফেরৎ আসবো ভালোলাগা জানাতে চলুক

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

অনিকেত এর ছবি

উপল ভাইয়ের সাথে এম্নিতে একটু আধটু কথা হয়েছে। লোকটা অসম্ভব ট্যালেন্টেড একজন মিউজিশিয়ান।
তাকে নিয়ে একটা লেখা দেবার ইচ্ছে অনেক দিনের। দেখি সময় সুযোগ করে দিয়ে দেব একদিন।

শুভেচ্ছা নিরন্তর

ক্রেসিডা এর ছবি

ওনার প্রথম অ্যালবাম "আত্নপ্রকাশ" এর জন্যে গভীর আগ্রহে অপেক্ষায় আছি; আমার কিছু লিরিক হয়তো সেখানে আছে.. এনিওয়ে .. ভালো লেগেছে গানটা.. এই ভোরবেলা শুনতে..

উপলকে নিয়ে আপনার লেখার জন্যেও অপেক্ষা থাকলো।

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

ইয়াসির আরাফাত এর ছবি

এই লোকটা কখন মনের এত গভীরে ঢুকে পড়েছে বুঝতে পারি নি। এখনও দুর্যোগে দুর্বিপাকে তাঁর গলার আওয়াজ ভেতরটাকে অনেকখানি শান্ত করে।

মিঃ সিং বেঁচে থাকুন অনন্তকাল।

পুনশ্চঃ যারা মনে রাখে তারা যে ভাগ্যবান হবেই এমনটা গ্যারান্টি দিতে পারব না, তবে যারা ভুলে যায় তারা নিশ্চিতভাবেই দুর্ভাগা।

অনিকেত এর ছবি

মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ ইয়াসির।

যারা মনে রাখে তারা যে ভাগ্যবান হবেই এমনটা গ্যারান্টি দিতে পারব না, তবে যারা ভুলে যায় তারা নিশ্চিতভাবেই দুর্ভাগা

চলুক

কড়িকাঠুরে এর ছবি

উনার বাংলা গানগুলোই কেবল শোনা হয়েছে। তাতেই বেশ পছন্দের।
ভাল লেগেছে। বিশেষ করে শেষটুকু।

ক্ষত সবাই পুষতে পারে না দাদা...

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ কড়িকাঠুরে বস!

ক্ষত সবাই পুষতে পারে না দাদা...

গুরু গুরু

স্যাম এর ছবি

চলুক

অনিকেত এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অর্ক রায় চৌধুরী এর ছবি

আমার মনে হয় কিছু মানুষ অসাধারণ সব গুণ নিয়ে জন্মায়, তাদের আমার ভীষণ হিংসা হয়!! এমন করে গাইতে পারা, মানুষকে মোহাবিষ্ট করে ফেলা।।সত্যি অসাধারণ দাদা।।।
ভালো থাকবেন। শারদ শুভেচ্ছা।

ক্রেসিডা এর ছবি

চলুক

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

অনিকেত এর ছবি

প্রিয় অর্ক, অসংখ্য ধন্যবাদ এমন সহৃদয় মন্তব্যের জন্যে
আপনার জন্যেও শারদ শুভেচ্ছা

অতিথি লেখক এর ছবি

আমি একেবারেই নতুন এখানে । এবং একেবারেই নতুন আপনার গানের প্রেমে ।আপনার জন্য নিরন্তর শুভ কামনা রেখে গেলাম ।

আফরিন আহমেদ

অনিকেত এর ছবি

ধন্যবাদ আফরিন! সচলে আপনার অবস্থান আনন্দময় হোক--

শুভেচ্ছা নিরন্তর

সবজান্তা এর ছবি

কী অদ্ভুত কোইন্সিডেন্স !!

আমি জানতামও না জগজিৎ সিং এর মৃত্যুবার্ষিকী কবে... আজ কী মনে করে হঠাৎ স্পটিফাইতে উনার গান শুনতে শুরু করলাম !

পোস্টের জন্য ধন্যবাদ, ভালো লাগলো অনেক।

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ জ্যোতি বাবু
শুভেচ্ছা নিরন্তর

পবন এর ছবি

সুন্দর গান ভাইয়া। গানটা কি আমি এমপিথ্রি হিসেবে বা কোনভাবে ডাউনলোড করতে পারবো?

অনিকেত এর ছবি

ধন্যবাদ পবন

গানটা কি আমি এমপিথ্রি হিসেবে বা কোনভাবে ডাউনলোড করতে পারবো?

নিশ্চয়ই পারবেন। আমি আমার সাউন্ড ক্লাউডে এই গানের ডাউনলোড অপশন 'অন' করে দিচ্ছি আপনার জন্যে!

শুভেচ্ছা নিরন্তর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি যে সবকিছু ভুলে যাই। যেতে পারি।
আমি কি তাহলে প্রথম শ্রেনীর মানুষ, অনিকেত'দা?
তাহলে আবার মন খারাপ লাগে ক্যান? মন খারাপ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিকেত এর ছবি

হা হা হা ---সুপাশি, মন খারাপ লাগে বলেই তো তুমি, আমি, আমরা মানুষ
আর ভুলে যেতে পারাটা তো খুব ভাল জিনিস--সুখী মানুষ হবার প্রথম শর্ত হল দূর্বল স্মৃতিশক্তি!

শুভেচ্ছা নিরন্তর

ভিন্ন প্রসঙ্গেঃ এত ডুব দাও কেন? তুমি তো বিশ্ব সেরা ডুবুরীদের হার মানাবে দেখছি---হে হে হে ---

সুলতানা পারভীন শিমুল এর ছবি

খাইছে

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

জগজিতের সব গানই আমার অনেক প্রিয়। তিনি নেই কিন্তু তার গান দিয়ে তিনি বেঁচে থাকবেন আজীবন মানুষের মনে।

অমি_বন্যা

অনিকেত এর ছবি

ধন্যবাদ অমি_বন্যা

তিনি নেই কিন্তু তার গান দিয়ে তিনি বেঁচে থাকবেন আজীবন মানুষের মনে।

আমারো তাই মনে হয়--

অতিথি লেখক এর ছবি

জাগজিত সিং আমার জীবন এর একটা বিরাট অংশ জুড়ে আছেন .. ওনার এভাবে চলে যাওয়া আমার মাঝে বিশাল এক শুন্যতা তৈরী করে দিয়েছে .. কোনো ভাবেই ভুলতে/ মেনে নিতে পারিনাই ওনার চলে যাওয়া .. একটা বছর কিভাবে উড়ে চলে গেল ! এভাবেই দিন চলে যাবে আর জাগজিত সিং ফিরে আসবেন না , আর কোনো নতুন গান /অ্যালবাম / কনসার্ট আসবেনা .. প্রতিদিন সকালে কাজে আসা আর দিনের শেষে বাড়ি ফেরার পথে ড্রাইভিং টাইমটা কাটে জাগজিত সিং এর সাথে ... ঝাপসা চোখে গান শুনি ... জীবনের সাথে এতো ওতপ্রোত ভাবে জড়িয়ে আছেন জাগজিত সিং। এখনও ঝাপসা চোখেই লিখছি .. খুব ভালো লাগলো আপনার গান গুলো .. আশাকরি নতুন কিছু তৈরী হলেই আপনি আমাদের সাথে শেয়ার করবেন ..

একাকী আমি

অনিকেত এর ছবি

যাক আরো একজন পাওয়া গেল যে ঝাপসা চোখে গাড়ি চালাতে চালাতে জগজিতের গান শোনে---
অনেক ভাল থাকুন 'একাকী আমি'---জীবনের কষ্টের দিনগুলো আসলে খুব মূল্যবান--

শুভেচ্ছা নিরন্তর

ফাহিম হাসান এর ছবি

আপনার লেখা পড়ে মনে হয়েছে আপনি বেশ আবেগপ্রবণ (ভালো অর্থে কিন্তু)। গানে সেই আবেগটুকু স্পষ্ট টের পাওয়া যায়।

অনিকেত এর ছবি

ধন্যবাদ ফাহিম বস
অনেক শুভেচ্ছা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।