ছবিব্লগঃ মুক্তি ...

অনুপম ত্রিবেদি এর ছবি
লিখেছেন অনুপম ত্রিবেদি (তারিখ: রবি, ২৩/০১/২০১১ - ৯:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

ঘাসের পর ঘাসে শিশিরের মুক্তোদানা গুলোকে সাজিয়ে আমার শুধু স্বপ্ন দেখে যেতে ইচ্ছে করে। গম্ভীর সুনশান কোনো ভোরে পাখিদের সাথে গেয়ে উঠতে ইচ্ছে করে, মনে হয় লাল-হলুদ-কালো ফড়িং গুলোর সাথে আমিও একটু উড়ে উড়ে বেড়িয়ে আসি মাঠ থেকে মাঠে। ঘরের এই চার দেয়াল, স্কুলের একঘেয়ে পড়াশুনা, সকাল-সন্ধা সমাজের সব দম বন্ধ করা আচার-নিয়ম আমাকে কাছে টানে না। আমার চারপাশে ঘিরে থাকা মানুষগুলো আমায় বোঝেনা, আমার চোখে চেয়ে পড়তে পারেনা আমার কথাগুলো, আমার ইচ্ছেগুলো, আমার অনেক কষ্টগুলো। ওরা জানেনা, আকাশে সাতরঙ্গা রংধনু দেখলে আমার মেঘ হয়ে যেতে ইচ্ছে করে, আমি একদিন ঠিক ঠিক মাছ হয়ে পুকুরের অনেক নীচে গিয়ে দেখে আসবো পাতাল পুরীর অজানা রাজ্য, ওরা জানেনা।

ওরা জানেনি, হয়তো জানবেওনা, আমার আজ ছুটি। কেউ দেয়নি, কিন্তু তবুও আজ আমার ছুটি। আমি হাঁটতে হাঁটতে অনেক দূরে যাবো, যেখানে গেলে ঐ দিগন্ত রেখাটা ঠিক আমার পায়ের নীচে পড়বে। যেখানে ছোট্ট একটু লাফ দিতে পারলেই আমি মেঘ গুলোকে ছুঁয়ে দেখতে পারবো। আমি আজ বৃষ্টির সাথে গান করবো, অনেকগুলো গান। যে গান গুলো কাউকে কোনো দিন শোনাতে পারিনি। সেই স্বপ্নগুলোর কথা আমি পাখিদের বলবো, যে স্বপ্ন গুলো দেখা জন্য আমি সারা রাত জেগে থাকি। আমি আজ শিশিরের মুক্তাকে আমার কষ্টগুলো ধুয়ে দিতে বলবো। আজ মাঠের ঘাসের সাথে অনেক গল্প হবে, যে গল্পের ভাষা আমায় ঘিরে থাকা মানুষেরা বোঝেনি।

তোমরা আসলে কিছু জানোনি, তোমরা জানতে পারনি, এই ভাষাহীন পৃথিবীতেই সব আনন্দ আর সৌন্দর্য। তোমরা যেভাবে আমায় নিয়ে বিদ্রুপ করো, আমাকে বোবা বলো, ঠিক সেভাবে তোমাদের সবাইকে মূর্খ বলে আমি চিৎকার করে হাসবো ... কারন, আজ আমার দিন ... আমার স্বপ্নের মুক্তির দিন।

A great day for freedom

## ছবিটি টামনি, কিশোরগঞ্জ থেকে তোলা। ছবির ছেলেটি আমার ভাইস্তা, যে কথা বলতে পারে না, সারাক্ষণ শুধু মাঠে-মাঠে ঘুরে বেড়ায়।


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

ছবি ও লেখায় চলুক

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ, পান্থদা ... দেঁতো হাসি

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

নির্জন স্বাক্ষর এর ছবি

চমৎকার !

ছবির কথা তো আগেই বলসি,এবার লেখাটাও দারুণ হইসে।

অনুপম ত্রিবেদি এর ছবি

হ, কী জানি সব আব-জাব লিখছি !

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

তিথীডোর এর ছবি

চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনুপম ত্রিবেদি এর ছবি

চলুক দেঁতো হাসি

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অতিথি লেখক এর ছবি

হিমুভাই, সুজন'দার একটা পোস্টে "লোচনবক্সী পুরস্কার" নামক একটা সচলীয় এওয়ার্ড চালু করার প্রস্তাব রেখেছিলেন, সবচেয়ে সেরা ছবির জন্য। আমার মনে হয় এই পুরস্কারের সবচে বড় ক্যান্ডিডেট আপনি।

ধৈবত

অনুপম ত্রিবেদি এর ছবি

হুম, এতোটা হয়তোবা না ইয়ে, মানে... ... কিন্তু আপনার মনোনয়নের জন্য ধন্যবাদ চোখ টিপি

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

শাহেনশাহ সিমন এর ছবি

তোমার সিগনেচারটা বেশ চোখ টিপি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

অনুপম ত্রিবেদি এর ছবি

এইটা তো বহুতি পুরানা জিনিশ, তয় ব্যাবহার কম হয়! এখন থিকা চিন্তা করতাছি লাগাতার ব্যাবহার করুম। শয়তানী হাসি

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অনার্য সঙ্গীত এর ছবি

প্রথমে ভাবছিলাম কাব্য করতেছ! ছবির ক্যাপশনে এসে বজ্রপাতের মত ধাক্কাটা খেলাম...

লেখা আর ছবি দুটোতেই বিপ্লব!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অনুপম ত্রিবেদি এর ছবি

এতো বিপ্লব রাখি কই??? মন খারাপ

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অতিথি লেখক এর ছবি

এক কথায় অসাধারণ। -রু
(ট্যাগে 'এরশাদাদু' কেন?)

অনুপম ত্রিবেদি এর ছবি

অনেক ধন্যবাদ।

এরশাদ চাচ্চু আমার বহুতি পেয়ারের লুক, এই ট্যাগ দিয়া আশায় বুক বাইন্ধা রাখি ... কুনু একদিন এই ট্যাগের টানে যদি হেয় আইসা আমার লেখাডা পইড়া যায় ... মন খারাপ

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অনুপম ত্রিবেদি এর ছবি

আমার মাথা & চিন্তা শক্তি খুবই স্লো ... তাই। লইজ্জা লাগে

ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

রানা মেহের এর ছবি

আরো বেশি লেখেননা কেন আপনি?

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

জোহরা ফেরদৌসী এর ছবি

সচলায়তন অতিথিদের তারকা দিতে দিচ্ছে । কী আনন্দ, এখন ভাল লাগা লেখায় তারা দিতে পারছি । আপনার ছবি, লেখায় তারা দেয়ার ইচ্ছে অনেকদিনের, আজ তা পূর্ণ হল ।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

অনুপম ত্রিবেদি এর ছবি

---

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অনুপম ত্রিবেদি এর ছবি

হ্যা, এই তারকা দেয়ার অধিকারটা আসলেই বেশ উপভোগ্য।

আপনাকে অনেক ধন্যবাদ, ফেরদৌসী আপু।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অদ্রোহ এর ছবি

ঢুকেছিলাম বেশ কিছু জবরদস্ত ছবি দেখার আশা নিয়ে। একটাতে মন ভরতনা নিশ্চয়, যদিনা শুরুর দারুণ লেখাটা না পড়তাম !

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

অনুপম ত্রিবেদি এর ছবি

আসলে এটা আমার খুবই পছন্দের একটা ছবি। এই 'একটা' ছবি নিয়েই কিছু লিখবো বলে মনস্থির করেছিলাম।
যাই হোক, অনেক ধন্যবাদ।

যদিনা শুরুর দারুণ লেখাটা না পড়তাম !

- যদি শুরুর দারুণ লেখাটা না পড়তাম ! / যদিনা শুরুর দারুণ লেখাটা পড়তাম !

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অতিথি লেখক এর ছবি

ছবিটা মারাত্মক।
লেখায় জাঝা। (গুড়)

----------------------------------
তৌফিক, চিলেকোঠা

অনুপম ত্রিবেদি এর ছবি

অনেক ধন্যবাদ আপনাকে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সজল এর ছবি

ভালো লাগলো, খারাপও লাগলো।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সচল হবার অভিনন্দন! হাসি

অনুপম ত্রিবেদি এর ছবি

হুম, আপনাদের সহযোগিতার জন্য ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সাইফ তাহসিন এর ছবি

সচলত্ব প্রাপ্তির অভিনন্দন থাকল!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনুপম ত্রিবেদি এর ছবি

অনেক ধন্যবাদ, সাইব্বাই।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

মুস্তাফিজ এর ছবি

অভিনন্দন!

লেখাটা বেশ ভালো হইছে, পাঁচ তারা মার্কা।

...........................
Every Picture Tells a Story

অনুপম ত্রিবেদি এর ছবি

হুট-হাট বইসা আব্জাব লেখা ... মার্কা'র জন্য ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

দ্রোহী এর ছবি

সচলত্বে অভিনন্দন। একটা এলাহি খানাদানা দিয়া দেন আশেপাশের পোলাপাইনদের উদ্দেশ্য করে।

আপনার পোস্টে ঢুকে ছবি দেখে মুগ্ধ হওয়াটা ছিল নিত্য নৈমিত্তিক ঘটনা। কিন্তু লেখা পড়ে মুগ্ধ হয়েছি কিনা তা মনে পড়ে না। আজ লেখা পড়েও মুগ্ধ হলাম।

হাসি

অনুপম ত্রিবেদি এর ছবি

হ রে ভাই ... পোলাপাইন গুলার কী আর কোনো উপলক্ষ লাগে? এইগুলান সারাদিন 'হা' কইরা বইসা থাকে !!! দিমুনি দুই একটা পুড়ি ঢুকায়া মুখে।

মুগ্ধতার জন্য ধন্যবাদ। দেঁতো হাসি

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সুহান রিজওয়ান এর ছবি

আপনের ভাস্তের জন্যে শুভকামনা থাকলো। মুক্তি আসুক।...

সচলত্বে অভিনন্দন।

আর ইয়ে, নীড়পাতায় তিনচারটা লাইন লিইখেন, না হলে এই ছবিটা চোখ এড়ায়ে যাইতো আরেকটু হইলে।

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ রে বেটা সুহান।

আসলে এই লুকো-চুরি জিনিশটা কেম্নে করে ঝান্তাম্না। কাইল টেস মারতে গিয়া দেখি পুরাই লুকায়া গেছে !!! অ্যাঁ

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

বাউলিয়ানা এর ছবি

অভিনন্দন।

আপনার ছবির আমি বরাবরই ভক্ত।

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ জনাব ভক্ত ... দেঁতো হাসি

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

বইখাতা এর ছবি

ছবিটা খুব সুন্দর। কেমন একটা কালবৈশাখী কালবৈশাখী ভাব আছে।

অনুপম ত্রিবেদি এর ছবি

হুম, এটা আমার খুব ভালো লাগা একটা ছবি ...

ধন্যবাদ আপনাকে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

রণদীপম বসু এর ছবি

ভালো ছবি দেখলে আমার হিংসা হয়। তাই ওগুলোতে আমি মন্তব্য করে বুকের জ্বালা বাড়াই না, হুঁম--- !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অনুপম ত্রিবেদি এর ছবি

শয়তানী হাসি মু হা হা হা শয়তানী হাসি

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

যুধিষ্ঠির এর ছবি

অনেক ভালো লাগলো লেখাটা। তোমার ভাইস্তার জন্য অশেষ শুভকামনা।

ছবির সমালোচনা করার মত সাহস নাই, তবে দু-একটা কথা বলতে চাই ছবির নাম আর লেখার সাথে সম্পৃক্ততা নিয়ে। এই ছবিটা তোমার অন্য ছবিগুলো থেকে আমি একটু পিছিয়ে রাখবো। ঠিক কী কারণ ব্যাখ্যা করতে পারবো না, তবে লেখার ভাবে প্রকৃতির যেরকম ডিটেইলের কথা এসেছে সেগুলো ছবিতে দেখতে পাইনি, মানে লেখাতে সাবজেক্ট যেরকম প্রকৃতির সাথে মিশে যাচ্ছে, সেই ভাবটা ছবিতে পাচ্ছি না। একই ভাবে, ফ্লিকারে ছবিটার যে নাম A Great Day For Freedom, সে রকম মুক্তির প্রচণ্ড একটা স্বাদও ছবিতে দেখছি না।

অনুপম ত্রিবেদি এর ছবি

অনেক ধন্যবাদ আপনাকে। যেই প্রশ্নটা আসলে সবসময়, বিশেষ করে থিমেটিক ফটোগ্রাফির ক্ষত্রে এড়িয়ে যাওয়া হয়, সেটাই আপনি উপস্থাপন করলেন। তাহলে এইবার আসল গল্পটা বলি।

আগেই বলেছি ছবির ছেলেটি আমার কথা বলতে না পারা ভাইস্তা, যার কাজই হচ্ছে সারাক্ষন মাঠে মাঠে টু টু করে ঘুড়ে বেড়ানো। সেদিন ভাবি খুব বকা-ঝকা দিয়ে ওকে জামা কাপড় পরিয়ে বই হাতে স্কুলে যেতে বলাতে সে খুব রাগ করে কিছুক্ষন হৈ হৈ করে বাড়ি থেকে বের হলো। কিন্তু একটু পরই বড় রাস্তা ছেড়ে ক্ষেতের সাইড ধরে স্কুলের ঠিক বিপরীত রাস্তায় হাটা দিলো। খেয়াল করলে দেখবেন, ওর ডান হাতে সেন্ডেল ধরা। বাঁ হাতটা ঠিক দেখা যাচ্ছেনা, কিন্তু ওটাতে ধরা ছিলো স্কুলের বই-খাতা। আমি ওর পিছে পিছে বেশ কিছুক্ষন যাওয়ার পর এই ছবিটা তুলি। সেদিন স্কুল ছুটিরও অনেক, অনেক পরে এই ভদ্রলোক বাড়ি ফেরে কারণ সে স্কুলে না গিয়ে টু টু করে ঘুরেছে। তাই এই ছবিটার নাম দেই A great day for freedom.

এবার আসি লেখাটার কথায়। একটা কথা ভেবেই এটা লিখেছি যে, আমি ওর জায়গায় থাকলে ঠিক কী করতাম। আমারও ছোট বেলা স্কুল পালিয়ে রিয়াজবাগে তালতলা ঝিলের আশে-পাশে ঘুরে বেড়ানোর বহু ইতিহাস আছে। মাঝে মাঝে লোক লাগিয়ে আমাকে ওখান থেকে আনতে হতো। আমারও খুব প্রকৃতির সাথে মিলেমিশে সারাক্ষন ঘুড়ে বেড়াতেই ইচ্ছা হতো। এখানে নিজের ঐ কথা গুলোকেই ওর বাস্তবতা দিয়ে লিখার চেষ্টা করেছি। ভালো লেখক কখনই ছিলাম না, এখনও নেই, তাই ঠিক গুছিয়ে উঠতে পারিনি।

আপনাকে আবারও অনেক ধন্যবাদ, এই সম্পৃক্ততা নিয়ে প্রশ্ন করার জন্য।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

যুধিষ্ঠির এর ছবি

ধন্যবাদ, সময় নিয়ে ব্যাখ্যা করার জন্য! এবার বুঝলাম।

আমি ভালো বোঝাতে পারিনি, মনে হয় এরকমটাই আমিও বলতে চাচ্ছিলাম যে, এই মন্তব্য পড়ার পরে ছবিটার কনটেক্সটটা যেরকম পরিস্কার হয়ে ধরা দেয়, সেটা ছবিটা দেখে আর মুল লেখাটা পড়ে প্রথমবার দেয়নি। সেজন্যই আরেকটু ডিটেইলের কথা বলছিলাম - যেটা দর্শকের ইম্যাজিনেশনটাকে সাহায্য করে ছবির কনটেক্সটা বুঝতে, যে কনটেক্সটা ফটোগ্রাফারের স্মৃতিতে এমনিতেই থাকে, সেদিনের বাতাস, শব্দ, গন্ধ হয়ে। যেমন ধরো, ছেলেটার হাতের স্যাণ্ডেলটা আর বইগুলো যদি আরেকটু পরিস্কার বোঝা যেতো, তাহলেই হয়তো সম্পৃক্ততা নিয়ে প্রশ্নটা করার যৌক্তিকতা খুঁজে পেতাম না।

তারপরও লেখা-ছবি অনেক ভালো লেগেছে কিন্তু! চলুক!

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

মন্তব্যে ত লাইক করা তারা দেয়া কিচ্ছু করা যাচ্ছে না। মন খারাপ
কিন্তু তারা!! চলুক
আর ভাস্তের জন্যে অনেক অনেক শুভাশিস।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ধুসর গোধূলি এর ছবি

চরম, ব্যাপক।
ছবিই না শুধু, সাথের লেখাটাও। ফটুকবাজী তো করবেনই, মাঝে মাঝে লেখাবাজীটাও জারি রাখেন বস। এইটা একটা অনুরোধ থাকলো গরীবের।

আপনার সিগনেচারটা পছন্দ হৈছে। তবে আরিফগ্রাফি'র চেয়ে "আরিফোগ্রাফি" হলে বেশি ভালো লাগতো আরকি (আমার কাছে)! হাসি

অনুপম ত্রিবেদি এর ছবি

আপনার অনুরোধটা বিশেষ বিবেচনায় রাখলাম চোখ টিপি

আমার এই সিগনেচারটা প্রায় ৪ বছর যাবৎ চলতেছে ... এইটার ডোমেইনও রেজিষ্ট্রেশন করা ছিলো, আপাতত বন আছে। এইটা খুব বেশি ব্যাবহার করতাম না, মাগার এখন থিকা ভাবছি সবখানে লাগায়া দিমু।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অতিথি লেখক এর ছবি

ফাটাফাটি! দুর্দান্ত! ব্যাপক! এককথায় ফাদুব্যা

-অতীত

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ, ফয়সাল ভাই।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

ফাহিম হাসান এর ছবি

ছবি ও লেখা দুটোই চমৎকার!

অনুপম ত্রিবেদি এর ছবি

অনেক ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

লেখনি, ছবি, ছবির শিরোনাম আর ছবির সিগনেচার সবই দারুণ।
তারা দিলাম। আর সচলত্বের অভিনন্দন।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

আশরাফ মাহমুদ এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।