Archive - জ্যান 3, 2007

। ।'জাগতে রাহো' :: মুক্তিযুদ্ধে এতো ভয় কেনো? । ।

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: বুধ, ০৩/০১/২০০৭ - ১১:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:


এক ধার্মিক চোর বেশ যজ্ঞ টজ্ঞ করে দেবতার তুষ্টি অর্জন করলো ।
দেবতা জিজ্ঞেস করলে ন -- 'কি বর চাও বৎস?'
চোর নতজানু হয়ে বললো--' প্রভূ, চুরি তো আমার পেশা। ছাড়তো পারবোনা । তবে চুরি করতে গেলে খালি ঘুম পায় । একটা বর দিন যেনো আমার আর ঘুম না পায় '
দেবতা বললেন--'তথাস্তু'

পরের রাতে খুশী মনে চোর গেলো চুরি করতে । যেই ঘুম পেলো এমনি বজ্রধ্বনি--'জাগতে রাহো!!!' । চোরের ঘুম গেলো টুটে । সাথে গেরস্তের ও ।
মন খারাপ করে চোর ঘরে ফিরে এলো ঘুমাবে বলে


অনুবীক্ষণে 'বীক্ষণ'

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
লিখেছেন আনোয়ার সাদাত শিমুল (তারিখ: বুধ, ০৩/০১/২০০৭ - ১:৪৬অপরাহ্ন)
ক্যাটেগরি:


বাংলা সাহিত্য ও সমাজ চিন্তাকে পালটে দেয়ার বিপ্লবী ভাবনা নয়, বরং সাহিত্য ইতিহাসে সাক্ষী হওয়ার সুকোমল বিশ্বাস নিয়ে ইন্টারনেটে প্রকাশিত হয়েছে ই-পত্রিকা 'বীক্ষণ'। সমাজ ও সংস্কৃতির সমকালীন ছায়ার পাশাপাশি জনপদ ছোঁয়ার স্বার্থক প্রয়াস লক্ষ্য করা গেছে বীক্ষণের প্রথম সংখ্যায়। সুখপাঠ্য সব কবিতা, গল্প আর নিবন্ধের এ সংকলন নি:সন্দেহে আগ্রহী পাঠকের দৃষ্টি আকর্ষণ করবে।

এগারো জন কবির বাইশটি কবিত


। । 'বিহারী' দের গল্প::বিষবৃক্ষের করুণ শাখা-২ । ।

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: বুধ, ০৩/০১/২০০৭ - ৭:২৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


71 এর মুক্তিযুদ্ধে স্বাধীনতা কামী বাঙ্গালী জন গোষ্ঠি বিরুদ্ধে হত্যাযজ্ঞে অংশ নিয়েছিল পাকিস্তান সেনাবাহিনী যাদের বেশীর ভাগের জাতিস্বত্বা পাকিস্তানী, পূর্ব পাকিস্তানে পুনবার্সিত 'বিহারী' এবং জামাতে ইসলাম -মুসলিম লীগ-নেজামে ইসলামের মতো ধর্মভিত্তিক দলগুলোর নেতাকমর্ীরা যারা জাতিগত ভাবে বাঙ্গালীই ছিলো ।
তিন ঘাতক গোষ্ঠির প্রত্যকের আলাদা আলাদা স্বার্থ ছিলো । 'বিহারী'দের বিবেচনায় ছিলো-- পূর্ব পাকিস্তানে তারা ইতিমধ্যেই ব্যবসা বানিজ্যে ভালো ভাব