Archive - সেপ 27, 2013

আটপৌরে ঘোরাঘুরি ১ - ইয়ুংফ্রাউইয়োক

ইয়াসির আরাফাত এর ছবি
লিখেছেন ইয়াসির আরাফাত [অতিথি] (তারিখ: শুক্র, ২৭/০৯/২০১৩ - ৯:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

ঘোরাঘুরি আমরা বেশ ভালো পাই। আমরা বলতে আমি, আমার গিন্নি আর এক বছর বয়েসি কন্যাটি। পৌণে ছয় এর পুত্র ঘুরতে যাবার কথা শুনলেই মুখ গোমরা করে ল্যাচা মেরে বসে পড়তে চায়, ঘুরে ঘুরে পাথর গাছপালা পানি দেখার চাইতে ইউটিউবে কার্টুন দেখা তার কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং আনন্দদায়ক। বেশিরভাগ দিনে তাকে ধমক দিয়ে কিংবা টেনে হিঁচড়ে বাড়ির বার করতে হয় এবং সেইসব দিনগুলোতে অবধারিত ভাবে কানের কাছে সারাক্ষণ বাজতে


মন এবং সভ্যতাঃ একান্ত চিন্তা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ২৭/০৯/২০১৩ - ১০:৫৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রাচীন মানুষের মন কেমন ছিলও? অবচেতন মন বলতে কি কিছু ছিলও? যদি অবচেতন মন থাকে তবে অবদমিত ঘটনাগুলোই বা কেমন ছিলো? এই সব অবদমিত ঘটনাগুলো কিভাবেই বা মানুষের চেতনার জগতকে প্রভাবিত করতো? অর্ধ-চেতন মন (Sub-Conscious Mind) বলতে কি কিছু ছিলও? নাকি, আজকে আমরা মন বলতে যা বুঝি তা নিছক কোটি বছরের বিবর্তিত রূপ? মনের এই স্তরগুলো ঠিক কবে থেকে একসাথে তাদের কার্যকলাপ শুরু করেছিলো ?


বিশ্বে ঘটে যাওয়া কিছু অজানা সুনামীর কথা -১ম পর্ব : সুনামী বোমা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ২৭/০৯/২০১৩ - ১:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সুনামী কি সেটা আমরা সবাই কম বেশী জানি। সাগরে বা লেকে বিশাল আয়তনের পানি স্থানান্তর হওয়ার ফলে একের পর এক যে বড় বড় ঢেউ সৃষ্টি হয়, সেগুলোকে সুনামী বলা হয়। ভূমিকম্প, আগ্নেয়গিরির অগ্নুৎপাত, ভূমিধ্বস, পানির নীচে বিস্ফোরন (পানির নীচে আনবিক যন্ত্রের বিস্ফোরনসহ), হিমবাহের ভাঙ্গন, উল্কাপিন্ডের সংঘর্ষ, এবং পানির নীচে ও উপরে সংঘটিত আরো অনেক আলোড়নের জন্য সুনামী সৃষ্টি হতে পারে।