Archive - জুন 2013

মারাকানার মন্দিরে

সুহান রিজওয়ান এর ছবি
লিখেছেন সুহান রিজওয়ান (তারিখ: রবি, ৩০/০৬/২০১৩ - ১০:২৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify]

একটা দল শান্ত। আগ্রাসী গোলক্ষুধা নেই, অনবরত আক্রমণ চালানো নেই, আচমকা দূরপাল্লার রোমাঞ্চকর শট নেই। তাদের ছকটা সরল, একটু বিরক্তিকর মাত্রাতেই সরল। বল পায়ে রাখো, বল পায়ে রাখো, বল ধরে রাখো। এই তরিকায় সাফল্য পেতে যা দরকার, ঠিক সেই ছাঁচের দুর্দান্ত বল প্লেয়ারের অভাব নেই তাদের।

অলস পায়ের যাদুর এই দলটা স্পেন।


| নাস্তিক্য বনাম আস্তিক্য, শুধুই কি সত্যাসত্য দ্বন্দ্ব ?---০৩/৪

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: রবি, ৩০/০৬/২০১৩ - ১০:০৭অপরাহ্ন)
ক্যাটেগরি:


---
এ পর্যায়ে এসে বিচক্ষণ পাঠককে বিশেষভাবে স্মরণ করিয়ে দিতে চাই যে, দর্শন-তাত্ত্বিক জ্ঞানচর্চার অংশ হিসেবে বক্ষ্যমান লেখাটিকে কেউ যেন ব্যক্তিগত বিশ্বাস-অবিশ্বাসের ছকে ফেলে নিজের মানস-চেতনাকে অহেতুক উৎপীড়িত না করেন এবং উদারনৈতিক যুক্তিশীল অবস্থান থেকেই বিভিন্ন দার্শনিক-মতের নিজ নিজ যুক্তি-তর্কের উপস্থাপন হিসেবে উপভোগ করেন।
---


চালে ক্যাডমিয়াম: কতটা সচেতন আমরা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ৩০/০৬/২০১৩ - ১০:০৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশের চালে আর্সেনিক এর খবর আমাদেরকে তেমন একটা নাড়া দেয়না, যতটা নাড়া দিয়েছে পশ্চিমা বিশ্বের গবেষকদের। আর্সেনিকের পাশাপাশি সাম্প্রতিক সময়ে ধানের মাঝে ক্যাডমিয়াম এর উপস্থিতি আমাদেরকে নতুন করে ভাবতে শুরু করাচ্ছে। কিছুদিন আগে প্রকাশিত এক গবেষনা প্রবন্ধ দেখা গেছে, বাংলাদেশের ধানের মাঝে পচুর পরিমাণে ক্যাডমিয়াম বিদ্যমান। বাংলাদেশের ধানে ক্যাডমিয়াম পাওয়ার ঘটনা বেশ নতুন হলেও জাপানের ধান ক্য


নগর সংশ্লিষ্ট বিষয়ে বৃত্তিসহ উচ্চতর পড়াশোনা করতে চাইলে

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ৩০/০৬/২০১৩ - ৮:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify] নগর পরিকল্পনা বা নগর ব্যবস্থাপনা সারা বিশ্বে একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত হলেও আমাদের দেশে এটিকে এখনো সেভাবে সবার কাছে তুলে ধরা সম্ভব হয়নি। কিছুদিন পূর্বেও আন্ডারগ্রাড লেভেলে শুধুমাত্র বুয়েট, খুলনা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাড়া আর কোথাও ছিলনা নগর পরিকল্পনা পড়ার সুযোগ । সম্প্রতি কুয়েট, চুয়েট, রুয়েট সহ আরও কিছু বিশ্ববিদ্যালয়ের পাঠক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছে নগর প


June 30th

আরেকজন মা’র আত্মত্যাগের কথা

খন্দকার আলমগীর হোসেন এর ছবি
লিখেছেন খন্দকার আলমগীর হোসেন [অতিথি] (তারিখ: রবি, ৩০/০৬/২০১৩ - ১১:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আন্তর্জাতিক মাতৃ দিবস সামনে রেখে আমার মা’কে নিয়ে লিখতে বসেছিলাম। আমার মত সন্তান, যারা মা’দের জীবদ্দশায় তাঁদের মূল্যায়ন করতে শেখেনি, তাদের যা হয় আর কি! নাকের চোখের জল একাকার হয়ে যায়, লেখা আর এগোয় না।


ত্রিস্রোতা(২)

তুলিরেখা এর ছবি
লিখেছেন তুলিরেখা (তারিখ: রবি, ৩০/০৬/২০১৩ - ৩:১৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

২।বাগানে এসে আক্ষরিক অর্থে মুগ্ধ হয়ে গেলো নীলা। নদীটা এত সুন্দর! বাগানটাও দারুণ! আহ, তাহলে এত কষ্টের পরে স্বর্গের দেখা মিললো! এখানেই সারাজীবন থাকতে হলে ক্ষতিটা কিসের? বরং অনেক শান্তি, অনেক সুখ!


উইন-উইন।

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ২৯/০৬/২০১৩ - ৯:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

পোশাক শিল্পে শ্রমিকদের স্বার্থের ব্যাপারটা আলোচনায় আছে অনেকদিন থেকেই। উন্নতির চেষ্টা কিছুটা হয়েছে স্বীকার করতে হয়, তবে সেটা নিতান্তই অকিঞ্চিতকর। ঠিক এই সময়েই যুক্তরাষ্ট্রের কাছে থেকে জিএসপি সুবিধা স্থগিতের ঘোষণা আসল (অবশ্য তাদের টাইম-লাইন ছিল)। এই স্থগিতের ঘোষণায় পোশাক শিল্পে কী ক্ষতি হবে সেটার মূল্যায়ন এই লেখার উদেশ্য না।


কুলীন প্রতিক্রিয়াশীলতা - ১

পৃথ্বী এর ছবি
লিখেছেন পৃথ্বী [অতিথি] (তারিখ: শনি, ২৯/০৬/২০১৩ - ৭:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

“No doubt there exist thoughts so profound that most of us will not understand the language in which they are expressed. And no doubt there is also language designed to be unintelligible in order to conceal an absence of honest thought.” – Richard Dawkins, A Devil’s Chaplain


June 29th

মনোটোনাস মনোলোগস (০/৪)

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: শনি, ২৯/০৬/২০১৩ - ৪:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify]
'হে ম্লান মেয়ে, প্রেমে কী আনন্দ পাও , কী আনন্দ সন্তান ধারনে'