আমার ঔরসে আমারই গর্ভজাত'

দেবোত্তম দাশ এর ছবি
লিখেছেন দেবোত্তম দাশ (তারিখ: বুধ, ০৩/০৯/২০০৮ - ৭:২৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

দয়া করে আমার সন্তানদের এভাবে ছুঁড়ে ফেলে দেবেন না। আমি আপনার কাছে হাতজোড় করছি। আপনার মাপকাঠিতে হয়তো এদের কোনো যোগ্যতাই নেই, হতে পারে এরা পৃথিবীর নিকৃষ্টতম থেকেও নিকৃষ্টতর। কিন্তু এরাও তো কারো না কারো ভালোবাসার ফসল। হতেও তো পারে ......

এদের আপনি ঊছিষ্ট বলে ঘৃণায় থু থু দিয়ে নাক সিটকাতে পারেন না। কোনো সর্ত্তেই কুকুর, বেড়ালের মতো এদের দুর ছাই করতে পারেন না।

পৃথিবীটা কি শুধুই সফলদের যায়গা ? বিফলরা আছে বলেই কি সফলদের আমরা বিস্ময়ের দৃষ্টিতে দেখি না ? সফলরাও কি কোনোকালে বিফলতার ছোঁয়া পায় নি ? রাত্রি আছে বলেই কি আমরা সূর্য ওঠার অধীর আগ্রহে বসে থাকি না ? কিন্তু তাই বলে কি বিফলদের আমরা আস্তাকুঁড়েয় ছুঁড়ে দিতে পারি ? আর সবথেকে বড়ো কথা আপনার বিচারের মাপকাঠিই যে সঠিক তার গ্যারাণ্টি কোথায় ?

এরা যে আমারই সন্তান, আমারই যে বুক চিরে এরা বেরিয়ে এসেছে। পৃথিবীর সব সন্তানই তাদের জন্মদায়ী/দাতার কাছে অমূল্য, অন্যের কাছে সে যতই অযোগ্যই হোক না কেন। এরা যে আমার হৃদয়, মস্তিষ্ক সিঞ্চিত করা ভালোবাসার ফসল।

মহাশয়, হয়তো আমার সন্তানতুল্য লেখাগুলো আপনার সংকলনে ঠাঁই পাবার যোগ্য নয়।

কিন্তু এরা যে আমার ঔরসে আমারই গর্ভজাত' সন্তান।


মন্তব্য

অছ্যুৎ বলাই এর ছবি

ধুর, দুইদিনের দুনিয়া, তার আবার সফলতা বিফলতা। সংকলনের চিন্তা না করে তাই লেখাগুলো মুক্তি পেতে থাক।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

দেবোত্তম দাশ এর ছবি

আমার অভিপ্রায় অন্যকিছু ছিল
নতুন কোন লেখক যখন বই প্রকাশক/সম্পাদকের কাছে যান, তখন তার লেখাগুলো ছুঁড়ে ফেলে দিলে লেখকের দুঃখ কিভাবে প্রকাশ পেতে পারে তারই একটা ছবি আঁকতে চেয়েছিলাম ।

মডুভাইরা, আমার লেখাটাকে (পোষ্ট) এডিট করতে পারছি না । কিছু করা যায় কি ?

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

অছ্যুৎ বলাই এর ছবি

প্রকাশক বা সম্পাদকরা মূলত ব্যবসায়ী। তারা লেখকদের দুঃখ বুঝবে না। ব্যবসায় সফল লেখার সাথে লেখকের নিজস্ব বিচারে সেরার মিল অনেক সময়ই হয় না। কনফিডেন্ট থেকে লিখে যাওয়া উচিত। বড় কষ্ট থেকেও মহৎ সাহিত্য হতে পারে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

দেবোত্তম দাশ এর ছবি

সহমত আর আমার জানা মতে কষ্ট থেকেই মহৎ সাহিত্য রচিত হয়
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

শেখ জলিল এর ছবি

অন্তর্জালের এ যুগে লাত্থি মেরে দূরে ঠেলেন ঐসব প্রকাশনা ভাবনা।
...প্রকাশকের কাছে ধর্ণা দেয়া আর নিজের লেখাকে অবমূল্যায়ণ করা একই সূত্রে গাঁথি আমি।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

দেবোত্তম দাশ এর ছবি

জলিল ভাই,
প্রকাশনার ভাবনা-চিন্তা দূরের কথা, কল্পনায়ও আনি না। ওসব দিয়ে কি হবে ?
আমি তখন ভাবাবেগে আপ্লুত হয়ে যাই যখন কেউ আমার লেখা পড়ে মন্তব্য করেন। বারবার পড়ি আর ভাবি, এই তো আসল পাওয়া, চাওয়ার আর কি থাকতে পারে। ধন্য হয়ে যাই তখন ।

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

অতন্দ্র প্রহরী এর ছবি

বাহ, দারুন লিখেছেন তো। আপনার 'সন্তান'দের জন্য অনেক শুভকামনা রইল। হাসি
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

দেবোত্তম দাশ এর ছবি

আপনাকে অসংখ্য ধন্যবাদ
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

দৃশা এর ছবি

আপনার ঔরসের সন্তানরা যেন উত্তরোত্তর আপনার মুখ উজ্জ্বল করে থাকে এ কামনা করি।
---------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

দেবোত্তম দাশ এর ছবি

বোন, ধন্যবাদ আপনাকে।

আর্শিবাদ করো যেনো "আমার ঔরসে আমার গর্ভজাত সন্তানরাও যেনো আমার মুখ উজ্জ্বল করে"।

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

পরিবর্তনশীল এর ছবি

ধূর মিয়া। এত চিন্তা করার কী আছে। যার গর্ভজাত সে ভালোবাসলেই হলো... আর কিছু চিন্তা করার কী দরকার...
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দেবোত্তম দাশ এর ছবি

আপ্নের কথা ফেলবার মতো না,
তবে আমি একটু লোভী কি না ?

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

মাহবুব লীলেন এর ছবি

স্যার কিছু সমালোচনা করি

আপনার লেখার বিষয়গুলো যতটুকু দুর্ধর্ষ আর যত গভীর থেকে আপনি তুলে আনেন

বিষয় প্রকাশের মাধ্যমগুলো কিন্তু ততটা পেরে উঠে না বিষয়টার সাথে

আমার মনে হয় আপনার মাথায় খালি বিষয়টাই ঘুরতে থাকে আর আপনি তাড়াহুড়া করে কোনোমতে তা ঢেলে দেন কিংবা গড়িয়ে দেন শব্দের মধ্যে

আর ভাষার মধ্যে কি একটুখানি কোথাও একাডেমিক কিংবা ফর্মাল কোনো টোন চলে আসে?

হয়তো
আমার মনে হয়

০২

দয়া করে আমার সন্তানদের এভাবে ছুঁড়ে ফেলে দেবেন না। আমি আপনার কাছে হাতজোড় করছি।

উপরের এই লাইনদুটার পাওয়ারটা দেখেন
আর তারপরেই নিচের লাইনগুলো

আপনার মাপকাঠিতে হয়তো এদের কোনো যোগ্যতাই নেই, হতে পারে এরা পৃথিবীর নিকৃষ্টতম থেকেও নিকৃষ্টতর। কিন্তু এরাও তো কারো না কারো ভালোবাসার ফসল।

কেমন যেন মাজা ভেঙে পড়ে গেলো এখানে এসে

আর তারপরে কেমন যে খুব সরাসরি হয়ে গেলো না কথাগুলো?

কিন্তু শেষ লাইনটা

কিন্তু এরা যে আমার ঔরসে আমারই গর্ভজাত' সন্তান।

প্রথম লাইনগুলোর শক্তি যেন এখানে আবার ফিরে এসেছে

একটু কি দেখবেন স্যার?

জিফরান খালেদ এর ছবি

হাহাহা...

খুব মিল খুঁজে পাচ্ছি এই কথাগুলোতে...

দেবোত্তম দাশ এর ছবি

লিলেনভাই,
আমি মন থেকে বলছি, আপনার সমালোচনা (আমি বলবো আলোচনা) আমি খুঁটিয়ে খুঁটিয়ে পড়লাম, দেখলাম একটা অক্ষরও ভূল নেই।

আমার মনে হয় আপনার মাথায় খালি বিষয়টাই ঘুরতে থাকে আর আপনি তাড়াহুড়া করে কোনোমতে তা ঢেলে দেন কিংবা গড়িয়ে দেন শব্দের মধ্যে

আপনি একদম ঠিক, আমি হুড়োতাড়া করি ভীষন, আর

আর ভাষার মধ্যে কি একটুখানি কোথাও একাডেমিক কিংবা ফর্মাল কোনো টোন চলে আসে?

আপনি ঠিক,এবার চেষ্টা করবো একটু অন্যরকম

সত্যি কথা বলতে কি, এটা আমার চতুর্থ লেখা, জীবনে আর লেখা হয় নাই, এতেই আমি হাওয়ায় ভাসছি, আকাশে উড়ছি।

শুধু একটা কথা, আমি স্যার নই, আপনারা সবাই লেখার জগতে, কয়েক আলোকবর্ষ দূরে, আপনারা আমার বয়ঃজ়েষ্ট।
আমি আপনার কছে কৃতজ্ঞ। আশা রইলো ভবিষ্যতে এরকমই আরো অনেক কিছু বলে দেবেন আমি শুধরে নেবার চেষ্টা করব ।

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।