গুরুচন্ডালী - ০০৭

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: সোম, ২৩/০৬/২০০৮ - ৫:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[পরমকরুনাময়ের নামে শুরু করছি।
তিনি আমাদের শায়তানের ধোকা হইতে রক্ষা করুন। আমিন।
বি.দ্রঃ ঠিক করছি এখন থেকে আর মুখ খারাপ, গালাগাল করবো না। আল্লাহ্ খোদার নাম নিয়ে আমার আউলা-বাউলা-বাতাসী সব লেখা শুরু করবো!]

মন করুণ পর্ব
ধুসর গোধূলি'র মনটা খারাপ করেছে। তা সে যেন-তেন খারাপ না। একেবারে দশাসই রকমের খারাপ। চিনচিনে খারাপ লাগাটা নেই তবে ভোঁতা ভ্যাপসা ভাব আছে। পুরো শূন্যতা না থাজকেও একটু খালি খালি লাগা আছে। আমার এই একটুর জন্য প্রেমে পড়া হলোনা- মন করুণের আপাতঃ কারণ হিসেবে এটাই দাঁড় করানো গেছে!

ট্রেনে উঠে সুবিধামতো জায়গার আকালে কোথায় বসা যায় এই নিয়ে ভেবে যখন এগুচ্ছিলাম তখনই চারজনা সীটের তিনটাই খালি পেয়ে ধুপুশ করে বসে পড়লাম। যেখানে বসলাম সেটা মোটেও আমার পছন্দের জায়গা না। উল্টোদিকে গাড়ি চললে কেমন উল্টা উল্টা লাগে দুনিয়া। নাকমুখ কুঁচকে সামনের সহযাত্রীর দিক দিয়ে চোখ ঘুরিয়ে নিতেই দেখলাম একজোড়া চোখ বেশ গভীর ভাবে পর্যবেক্ষণ করছে আমাকে। আমি তাকালাম সে চোখে। ভয়ানক সুন্দর ফটিকা চোখ। মার্বেলের মতো স্বচ্ছ। একটু জুম আউট করলাম আমার দৃষ্টি। মুখায়বটাও দারুণ মিষ্টি। আরেকটু জুম আউট করলাম। নাহ্, এ পর্যায়ের দর্শনাবস্তুর কথা না বলাই ভালো। জুমইন করলাম। দৃষ্টি ডানে বামে ঘুরে ফোকাস মুখায়বে। নাকের ডগাটা একটু টেপ খাওয়া, একটু খাদ কিন্তু কেমন অদ্ভূত মিষ্টতা ছড়ানো সারাটা মুখ জুড়েই। দৃষ্টি সরিয়ে নিলাম অন্যদিকে।

দৃষ্টি রেঞ্জের ভেতরে থাকায় বুঝতে পারছিলাম তখন সরিয়ে নেয়া চোখ জোড়া আবার আমার মুখের দিকে ফোকাসিত। একটু পর লেন্স ডানে ঘুরিয়ে জানালায় ফোকাস করার সময় চোখে চোখ আটকে গেলো। গোল গোল চোখ, সরে না। একটু পর নামিয়ে নিলো, সরিয়ে নিলাম আমিও। আবার, এবং আবারও, তারপর আবার! এবার আমি সরাবার আগে ভদ্রতাসুলভ মুখ বাঁকালাম।

বৃষ্টি হচ্ছে বাইরে। ওপরের জানালা কাত করা। ঠান্ডা একটা বাতাস ঢুকছে তাই। খুব সম্ভবত শীত লাগছে। জানালাটা লাগাতে চাইছে, পারছে না। কোনো বাক্য বিনিময় ছাড়াই সাহায্য প্রার্থনা করলো। আমি আস্তে করে উঠে লাগিয়ে দিলাম। সুন্দর-মিষ্টি মুখ ফুটে "আন্তরিক ধন্যবাদ" বের হলো। আমি হাসি দিয়ে ভদ্রতা সূচক উত্তর দিলাম। আবার সেই নীরবতা, দৃষ্টি ক্যামেরার আনুভূমিক সঞ্চারণ এবং সংযোগ! যে কয়বার আটকে গেলো, আমার দেখানো পথ অনুসরণ করে মুখ বাঁকা করে ভদ্রতা করতে চাইলো। ট্রেন যাবে অনেকটা পথ। আমি নেমে যাবো পথে। হিসাব কষছিলাম কোথায় গিয়ে শেষ হবে সুন্দর মুখের যাত্রা।

এক স্টেশন বাকি থাকতে কোলন শহরের নামাঙ্কিত কালো রঙের ব্যাগ থেকে কাগজ বের করে তাতে তাবাক ভরে পাকিয়ে সিগারেট বানানোর ফাঁকে আমার দিকে তাকিয়ে নিলো। কী জানি ছিলো সেই তাকানোতে! সে নেমে যাবে, কেমন লাগছিলো! কিন্তু সে নামলো না। আমার স্টেশনের অ্যানাউন্স হতেই উঠে চলে গেলো দরজার কাছে। এখন নামতে গেলে যদি ভাবে তাকে ফলো করছি! শালার কপাল...

উঠে দরজার কাছে যেতে আবারও চোখে চোখ পড়লো। আবারও সেই হার্টএ্যাটাক করানো মোনালিসা হাসি। নেমে গেলো আগে, পিছনে আমি ও কয়েকজন। ইচ্ছে করেই একটু পিছিয়ে গেলাম। সামনে গিয়ে ঘুরে আবার সে পেছনে এলো। কারও কি নিতে আসার কথা? আসেনি! আমার বাঙ্গুমন দোটানায় পড়ে গেলো। থামবো কি থামবো না! পা চলছে। মাথায় অনেক হিসাব, একের পর এক সশব্দে জট পাকাচ্ছে। চোখ সোজা, পথের দিকে। প্যান্টের পকেটে হাত, স্বয়ংক্রিয়ভাবে মার্লবোরো লাইটের প্যাকেট তুলে নিলো লাইটার সহ। আরেক হাত টুক করে একটা আগরবাতি বের করে সেটা জ্বালায়িত করলো। অবশেষে পা থামলো, থামলাম আমিও। কিন্তু ততোক্ষণে অনেক দূর টেনে নিয়ে এসেছে হতচ্ছাড়া পদযুগল। এখনতো আর ফেরা যায় না!


মন্তব্য

হিমু এর ছবি

সারে দুনিয়াকা বোঝ তু উঠাতে হায় :)।


হাঁটুপানির জলদস্যু

ধুসর গোধূলি এর ছবি

- বিসমিল্লাহ্
কী কইলি বুঝলাম না। তুই কি বিশ্বার করলি না? আমার মনটা আসলেই খারাপ হইছে। এইটা একটা সত্যি কথা! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুশফিকা মুমু এর ছবি

আহ! আমিও আপনার দুখে দুখায়িত হইলাম মন খারাপ
বেটার লাক নেক্স টাইম মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ধুসর গোধূলি এর ছবি

- শুধু নেক্সট টাইম কেনো, তার পরের বারের জন্যো বেটার-বেস্ট কোনো লাক উইশ করেও ফল আশার সম্ভাবনা ক্ষীণ।

ইস্টলেক্সএ একটা অষুধের দোকানে হয়েছিলো একবার, কালকে হলো আবার। ঘটনা প্রায় একই। একটু কথা বলার সাহস যুগিয়ে ফেললে কী হয়! আর ললনাগুলোই বা কেমন, আগে থেকে একটু কথা শুরু করলে কী এমন মহাভারত অশুদ্ধ হয়ে যায় শুনি!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুশফিকা মুমু এর ছবি

বলেন কি আপনি, সেই ইস্টলেকস এর ঘটনা আবার ঘটল?, নাহ আপনাকে দিয়ে কিচ্ছু হবেনা, আর যতদুর জানি ইস্টলেকস এর ঐ মেয়েতো কথা বলসিল আপনার সাথে, যাইহোক পরের বার মেয়ে কথা বলুক না বলুক আপনি নিজের ঘড়িটা লুকায়ে গিয়ে সময় জানতে চাবেন তারপর .....। মেয়েরা বাঘও না ভাল্লুকও না যে কামড় দিবে খাইছে সাহস করেন, বি আ ম্যান দেঁতো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

যার সাতে হয় না
তার সত্তুরেও হয় না , মুমু।
এই আহাম্মককে এই বিষয়ে বুদ্ধি দিয়া কোনো ফায়দা আছে বলে মনে হয় না।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

আসলেই ঠিক কথা বলেছেন শিমুল চলুক
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ধুসর গোধূলি এর ছবি

- ঘটনা কী!
এই দুই পাবলিক আমার বিরুদ্ধে বিরাট ষড়যন্ত্র কর্তাছে মনেহয়! চিন্তিত

ইস্টলেকসের ঐ বালিকা কথা কয় নাই, কইছে তার সাথের জন। আর আমি ডরে ফাউন্টেন থেকে ঠান্ডা পানি নিয়ে সেটায় মুখ চুবিয়ে রেখেছি দেঁতো হাসি

ললনারা কামড় দিলেই তো খুশি হতাম চোখ টিপি । কিন্তু আয় গোলাম তরে প্রেম করাই, বলে হুমকি দেয় তাইলে তো আমি নাই। ডরটা করে সেইজন্যই। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অচেনা কেউ এর ছবি

ভাইয়া শুধু দৃষ্টি আদান-প্রদান তো সেই কবে থেকে করে আসছেন, এইবার উপযুক্ত কাজটি করলে হয়না!?!?! শুভকামনা রইল ধুগো ওরফে রু ভাইয়ার জন্য।

ধুসর গোধূলি এর ছবি

- আমি নিজেরে সেরা টাংকিবাজদের একজন ভাবি, এবং গর্বের সহিত। এই টাংকিবাজী কিন্তি আজ থেকে না। সেই নার্সারী থেকেই শুরু। কিন্তু ঐযে আসল যায়গায় গিয়ে বেলুন ফুঁশ করে চুপসে যায়! এই সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত কোনো টেমটেমা আলোও তো দেখতে পাচ্ছি না সামনে, আগাবো কেমনে! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

থার্ড আই এর ছবি

ধূসর জিয়ারতের নামে একবার আলহামদু সুরা তিনবার কুলফুআল্লাহু পড়েন।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

ধুসর গোধূলি এর ছবি

- চাইছিলাম তো কাছে গিয়া ছুঁইয়া টুইয়া একটু জিয়ারত করুম। মাগার অবস্থা এমন হইছে যে এখন দূরে থাইক্যা আল্লাহরে ডাকোন লাগতাছে। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মৃদুল আহমেদ এর ছবি

ইস! কোনো কামের্নাআপ্নে! এরকম একটা ফার্স্ট চ্যাপ্টারের পর অনায়াসেই আশা করা যায় সেকেন্ড চ্যাপ্টারে একটু নিভৃত একটা দৃশ্য পাব! একটা ফায়ারপ্লেস, বাইরে বরফ পড়ছে। ঘরের ভেতর দুটি প্রাণী, কী এক অজানা আবেগে তাদের বুক ওঠানামা করছে... ইত্যাদি ইত্যাদি...
আর সেখানে কিনা ফার্স্ট চ্যাপ্টারেই চ্যাপ্টা হয়ে গেলেন?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ধুসর গোধূলি এর ছবি

- বিশ্বাস করেন মৃদুল ভাই, আমি ট্রেনের সীটে বইসা থার্ড চ্যাপ্টার পর্যন্ত চিন্তা কইরা ফেলছিলাম। কিন্তু ব্যাঘাত ঘটলো ঐ একজায়গায়- যেখানে আর বাকী সময়েও ঘটে। কথা কইতে চাই মাগার সাহসে কুলায় না। আমি এইটা নিজেরে বুঝাইতে পারিনা, "কথা কইলে কি ললনারা তোমারে খাইয়া ফেলবো!" মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অমিত আহমেদ এর ছবি

ব্যাপার না বস। নেক্সট টাইম।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি

- সেই নেক্সট টাইম যে কবে আসবে... বুড়া হওয়ার পরে না আসলেই হয়।
আইচ্ছা ললনাগো লগে কথা বলার সাহস আহরনের কোনো কার্যকর টিপস ফিপস নাই?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অমিত আহমেদ এর ছবি

নেহায়তই কাঁচা লোককে জিজ্ঞেস করেছেন রে ভাই।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি

- অহ্
আপনেও আমার মতোই রং নাম্বার? মন খারাপ

ব্যাপার না, আমরাও করবো জয় প্রিয় অমিত হাসান
ইয়া হাবিবি চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুহম্মদ জুবায়ের এর ছবি

আপনার সব গল্প (গালগল্প বলিনি কিন্তু চোখ টিপি ) এই এক জায়গায় এসে শেষ হচ্ছে সেই কবে থেকে!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

ধুসর গোধূলি এর ছবি

- জুবায়ের ভাই, এতো গল্প নয়- এযে জীবন কাহিনী!
আমিও তো চাই গল্পগুলো আরেকটু সামনে এগুক। কিন্তু ঐযে কপাল! ঐ ব্যাটা তো যায়গামতো এসে আমাকে টাটা দেয়। আমি কী করবো বলেন! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আকতার আহমেদ এর ছবি

দলছুট-এর একটা অডিও এ্যালবামের নাম আহ্... (আহ্ এর লগে তিনটা ডট) বাপ্পা মজুমদার একদিন এইটার ব্যাখ্যা দিতে গিয়া কইলো- তিন ডট হইলো সিম্বলিক দু:খ, সুখ আর বিস্ময় ! আমরা এই তিন অনুভুতিতে আহ্ শব্দটা উচ্চারণ করি ।
তো..ধুগোদা'র লেখা পইড়া এই "আহ্" বলাটাই যথার্থ মনে হইল !

ধুসর গোধূলি এর ছবি

- আহ্ এর সাথে দাদা উহ্ শব্দটাও উচ্চারণ করার অনুমতি প্রার্থনা করি আমি। আরও কিছু তাও বাতলায়ে দেন। এই এক আহা-উঁহুতে পোষাবে না। একেকবার এ জাতীয় কষ্টে নিজের প্রতি রাগ উঠে যায়। ইচ্ছে করে ধরে হাতপা বেঁধে চান্ডে নিয়ে ফেলে রেখে আসি আমারে!

ইয়া হাবিবি মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রায়হান আবীর এর ছবি

আল্লাহ খোদার নাম নিয়া পুরাটা লেখায় চোখের জেনা করার সুনিপুন বর্ণনা দিলেন। কাজটা একদম ঠিক করেন্নাই গুরু। তওবা করা ছাড়া আর কোন উপায় নাই।

আর দুইটা মুরগী সদকা দেন। মন ভালো হয়ে যাইবো।

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

ধুসর গোধূলি এর ছবি

- ওই দেখো, আরেক মওলানা সাব আইছে। আমি আছি নিদারুণ কষ্টে আর আপনে কন সদকা দিতে। মিয়া, সদকা দিলে যদি ঐ ললনা আইসা আমার লগে কথা কয়, তাইলে সদকাই সই। কোনো খাসী মুরগী না, ডাইরেক্ট আমার কল্লা কুরবান...
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্বপ্নাহত এর ছবি

আপ্নের সব মোনালিসাগো লগে কি খালি ট্রেনেই কান্ড কারবার হয় নাকি।

এরম চলতে থাকলে তো শিগগির "গোলাপী এখন ট্রেনে" র পরিচালক "গোধূলি এখন ট্রেনে" নামায়া ফেলবো চিন্তিত

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

ধুসর গোধূলি এর ছবি

- ট্রেনে ছাড়া আমার মতো কুলাঙ্গারের সামনে কোনো ললনা পড়ার তো কোনো চান্স দেহিনা গুরু।
অবশ্য মাঝে মাঝে বাসেও হয়। ট্রেনের জাগায় বাস লাগাইয়া কাহিনী আগানো যাইতে পারে। ঘটনাতো আর ইহজীবনে ঘটবো না, অন্তত মনে মনেই সুখ করি পাগলের মতো! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ফারুক ওয়াসিফ এর ছবি

হুর মিয়া! আপনারে দিয়া হবে না, আল্লায় কি আপনারে জবান দেয় নাই! কমপক্ষে তিনবার সুযোগ ছিল কথা শুরু করার। আপনি না হয় বেচায়েন কিন্তু সচলের খাতিরেও তো একটা কাহিনী জন্মাইতে পারতো। সেইটারে মারার জন্য আপনার লাইসেন্স বাতিলের আবেদন করলাম। আরেকবার দেখুম, তারপর কিন্তু....
সেবারও যদি না পারেন, তাইলে একটা রচনা লিখা আইনেন, 'লাস্ট জার্নি অন ট্রেন'

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

ধুসর গোধূলি এর ছবি

- বিসমিল্লাহির রাহমানির রাহিম।
আল্লায় তো জবান দিছেরে ভাই। লগে বুকটা ভইরা ডরও দিয়া দিছে। দূর থেইকা অনেক কিছুই করতে পারি কিন্তু কাছে গেলেই ইয়ে করে দেই। মন খারাপ

আমার কি ইচ্ছে করেনা, একটা সেইরকম ললনার ফটুক দিয়ে বলি, "ফারুক ভাই এই যে আপনাদের বধুমা।" কিন্তু হায় মনের আশা মনে আসার আগেই বিনষ্ট হয়ে যায়। এই কষ্ট রাখি কোথায়! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ফারুক ওয়াসিফ এর ছবি

মেয়েদের মা বা বোন ভাবা শুরু করেন, ভয় কেটে যাবে। আর পরের কথা পরেই নাহয় ভাইবেন চোখ টিপি

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

ধুসর গোধূলি এর ছবি

- ঐটা ভাবতে পারলেতো দুনিয়া এতোদিনে ভরে যেতো আমার আত্মীয়স্বজনে!
তবে কয়েকবার টাংকি মারতে গিয়া ধাতানি খাইয়া মরে যাওয়া আপনা বোনের মতো (আমার কোনো বোন নাই) মনে করে একটু তাকাইছি বলে ধাতস্থ হয়ে পলাইছি। কিন্তু এই বার্ধক্য বয়সে, লৌড়পাট আর সহ্য হবেনা গো দাদা। অন্য পথ্য দেন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কীর্তিনাশা এর ছবি

ধুগো ভাই এইরম কষ্ট যতবার পাইবেন ততবার একটা কইরা কবিতা লিখা ফালাইবেন। দেখবেন পুরা রবীন্দ্রনাথ মার্কা কবিতা নাইমা যাইবো। আমি শুনছি অধিক বেদনায় নাকি ভালো কবিতা প্রসবিত হয়। এইরম দশ বারোবার কষ্ট পাইলেই আপনে একটা বই ছাপানোর মত চালান পাইয়া যাবেন। তারপর সেই বই নোবেল প্রাইজের লাইগা পাঠাইয়া দিলে আর মিস নাই। বিচারকরা আপনের কবিতা পইড়া কানতে কানতে অস্থির হইয়া নোবেল প্রাইজ দিয়া দিব।

অতএব কি বোঝা গেল? বোঝা গেল - এইসব কষ্ট পাইয়া আখেরে আপনার বহুত ফায়দা হবে।

-----------------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

ধুসর গোধূলি এর ছবি

- কষ্ট পাইয়া কোবতে লিখে নুবেল পেলে আমার লাভ নাই। আমি চাই অন্যকিছু, সেইটা পাওয়ার নিশ্চয়তা দিলে কোবতে লেখা ছাইড়া মহাকাব্য লেখার ট্রাই দিতার্তারি! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্নিগ্ধা এর ছবি

ধূ গো, এই দুঃখের কাহিনী পড়ে মনটা আমার কিইইই যে খারাপ হলো, বলার না! আপনার দাদা সদ্‌কা টদ্‌কা কিছুই দিতে হবে না, আমরা সচলেরা আছি কি করতে? যদিও আমি মনে করি আপনার সমস্যা সমাধানের জন্য আপনি নিজেই আড়াইশো, তবুও দুঃসময়ে কি দুঃখের সময়ে অন্য কেউ ইক্টু আশার বাণী টানী শোনালে ইইক্টু খুশী খুশী লাগে না? তাই আমি এই সুদূর ভার্জিনিয়াতে বসেই আপনার রুহের সাহসোন্নতির জন্য একটি মিলাদ মেহফিলের আয়োজন করছি - এনশাল্লাহ সওওওব ঠিক হয়ে যাবে !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমিন !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- মিলাদের পরে আমার জিলাপির ভাগটা কইলাম অতলান্তিকের এই পাড়ে পাঠায়া দিয়েন। নাইলে কইলাম ঠাডা পড়বো ঠাডা!

আপনেরা দুজন আমার জন্য সদকার পরিবর্তে বাদমিলাদ দোয়া করছেন দেইখা আপনারা পাইবেন জাঝা।

ইয়া হাবিবি চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

১.
আল্লা খোদার নাম নিয়া ট্রাই মাইরা দেখতে পারেন।

২.
কথা কইতেই যদি এত ভয় হয়... তাইলে তৃতীয় পর্বের সুযোগ আসলে কি করবেন? আর মুমুর পরামর্শ মনে রাখেন... বি আ ম্যান...

৩.
বি আ ম্যান কথাটা কিন্তু সাংঘাতিক... অন্তর্কথার মরতবাটা খেয়াল করেন।

৪.
আপনার গল্প পইড়া বনফুলের গল্প মনে পড়লো। শেষ লাইনটা দারুণ ছিলো... ‌'এরপর তাহার আর কিছুই করিবার রহিলো না' (শব্দভুল হইতে পারে)।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- ১: আল্লাহ্'র নামে শুরু করিলাম। এলাহী ভরসা!
২: বি অ্যা ম্যান হওয়ার চাইতে বি অ্যা লাভার হইতে চাই আগে। এইদেশে লাভার হইলেই চলে, ম্যানদেরকে ওরা পাত্তা দেয় না! চোখ টিপি
আর তিন নাম্বারটা নিয়া আসলেই ভয়ে আছি নজু ভাই। এট্টা বুদ্ধিমুদ্ধি দেন মিয়া!
৩: অন্তর্কথার কথা চিন্তা কইরাই ঘাম দিতাছে গায়ে। আমাদেরকে নুবেলের বদলে ম্যাননেস যাচাই করার যন্ত্র ইস্যু করার বন্দোবস্ত নাই? মন খারাপ
৪: যাক, বনফুলরে মনে করাইতে পারছি তাইলে!

বলেন আলহামদুলিল্লাহ্
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অনিন্দিতা এর ছবি

প্রেমে পড়লে নাকি সাহস বেড়ে যায়। আপনি যদি সিরিয়াসলি কারো প্রেমে পড়েন তখন দেখা যাবে সব ভয় ডর কেটে গেছে॥
সুতরাং নিজেকে জিজ্ঞেস করুন কী চান? না হলে বার বার আমরা একই গল্প শুনব।
ধূগোর কাছে এটা একেবারেই কাম্য না।

ধুসর গোধূলি এর ছবি

- আমিও এই একটা জিনিষই চিন্তা করি। কথা কওয়ার সাহসই নাই, সিরিয়াস প্রেম হইলে হয়তো সেই ললনার বিয়েতে গিয়া ভরা মজলিশে আলাভিউ কইতে হইতে পারে। তখন সাহসটা ক্যামনে আসবে? চিন্তিত

গল্প রিপিট করতে কি আমার ভাল্লাগে বলেন? কিন্তু ঐ যে, কপালের ফের, কি আর করা! দোয়া রাইখেন, ফি আমানিল্লাহ্

আপনাকে ধন্যবাদ ইয়া হাবিবি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

পরিচয়ই হইলো না, আবার কয় "একটুর জন্য প্রেমে পড়া হলোনা"।
ক্যাম্নেকী! চিন্তিত
অবশ্য ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আপ্নের যাবতীয় "প্রেম"-ই দূরবীন চোখে দিয়া হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- খোঁচা দিলেন হুজুর? মন খারাপ

মনে বড়ই কষ্ট পাইলাম। আপনা মাইনষে গুঁতাইলে ভাল্লাগে? কই বুদ্ধি দিবেন, তা-না।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমি আপ্নেরে খোঁচা দিমু, এইটা ভাবতে পার্লেন! ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍
খোঁচা দেই নাই রে, ভাই। ঝাঁকুনি দিসি।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এবার উল্টা করে আরেকটা ঝাঁকুনি দেন।
একটাতে হবে না।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

দুরবীনে দেখলে কি হয়? দেখতে হয় খালি চোখে। তাইলে তো আশা করা বৃথা। তবে লেখা চমৎকার হইসে।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

ধুসর গোধূলি এর ছবি

- খালি চোখে দেখেতো আর কিছুই হয় না। প্রথম প্রেমটাও যদি খালি চোখে দেখা যেতো, এতোদিনে তো আমার ঘরভর্তি পোলাপাইন থাকার কথা ছিলো! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৌরভ এর ছবি

আহহারে, পুলাটার যে কী হইবো! সন্ন্যাসীর কাছে সবক নেন, ক্যামনে কী কর্তে হয়। উনি জ্ঞানী লোক, শুনছি।


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি
লুৎফুল আরেফীন এর ছবি

কথা বলা উচিত ছিল, মেয়েটা কার শ্যালীকা সেটা অন্তত জানা যেতো!

লেখার কথা কিছু বলার নাই। বরাবরের মতোন রসসিক্ত হাসি

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

ধুসর গোধূলি এর ছবি

- আলহামদুলিল্লাহ, শুক্রিয়া জনাব।
আশাকরি আল্লাহ্'র অশেষ মেহেরবানীতে ভালই আছেন। আপনার লেখা ইদানিং দেখিতে না পাইয়া বড়ই বেচইন আছি। পত্রপাঠ যেনো জনাবের একখানা লেখা দান করিবার অভিপ্রায় হয়!

সেই বালিকা, তিনি কাহার শালিকা সেইটা না জানিয়া আমার সঙ্গে কী সম্পর্ক তাহা জানিতে পারিলে বোধহয় আরও ভালো হইতো! তবে যেহেতু জানাই গেলোনা, জনাব কি তাঁহার স্বীয় শালিকার জন্য এই অধমকে বিবেচনা করিয়া দেখিবেন নাকি?

আমি রাজী আছি। আলহামদুলিল্লাহ্

ইয়া হাবিবি।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কনফুসিয়াস এর ছবি

খাইসে!
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

স্পর্শ এর ছবি

হবেনা হবেনা হবেনা!! এইভাবে হবেনা।

আপনার মত আমারো যদি কারো উপর চোখ আটকে যেত! এবং ঐ তরফ থেকেও যদি একই ব্যপার হত। তাইলে এই ব্লগ আমি আমার ল্যাপটপে লিখতাম খাটে শুয়ে শুয়ে। আর পাশথেকে সেই মেয়েটা আমার মাথার চুলে আকুলি বিকুলি কইরা দিত!! দেঁতো হাসি

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

ধুসর গোধূলি এর ছবি

- আমি তো তাই ভাবি। আমারে দিয়া এইসব হয় না, হবেও না! মন খারাপ

কয়দিন আগে যে মহাকাব্য লেখলাম, সেইটা কি আর এমনি এমনি? আল্লায় আমারে হেদায়েত দিক, তৌফিক দিক পরেরবার যেনো আর খালি হাতে না ফিরিতে হয়।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

ধুর মিয়া!!

আমি হালায় ৬০০০ কিলোমিটার দূরে বইসা প্রেম কইরা বিয়ে করে ফেল্লাম আর আপনে হালায় ট্রেনের এক কামরায় বসে কথা পর্যন্ত কইতে পারেন না!!!

আমার লগে গ্রুপ কইরা কী ফায়দা হইলো তাইলে?


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- ফায়দা ঐটুকি, কেমনে মূলা ঝুলাইতে হয় সেইটা শিখতাছি। দেঁতো হাসি

আমারও যেদিন শালি হবে, সেদিন আমিও আপনার মতোন জনগণের নাকের ডগায় মূলা ঝুলিয়ে রাখবো। বলেন আমিন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

জি.এম.তানিম এর ছবি

সমব্যাথীরে ভাই আপ্নের এই ব্যপারে মন খারাপ

এই রকম কতবার যে একটুর জন্যে প্রেমে পড়লাম না...
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

ধুসর গোধূলি এর ছবি

- সমব্যাথী তামিম ভাইরে জাকের পার্টি শুভেচ্ছা।
আমাদেরও কপাল একদিন খুলবে, কিন্তু সেই খোলা কপাল দেখার কপাল বোধহয় আমাদের কপালে নেই। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।