পাঠপ্রতিক্রিয়াঃ "সাইবার প্রেম" : প্রত্যাশা, ইনভেস্টিগেশন ও প্রাপ্তি

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: শুক্র, ২৪/১০/২০০৮ - ৭:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

এইটা একটা প্রতিক্রিয়া পোস্ট। জনৈক অতিথি লেখকের সাইবার জীবনের ঘটে যাওয়া ট্র্যাজেডি(!) নিয়ে আমার পাঠ প্রতিক্রিয়া। তবে আমার রেলগাড়ি অন্য সময়ের মতো লাইন ছাইড়া বেলাইনে হাঁটা ধরলে প্রতিক্রিয়াকারী দায়ী থাকবে না একেবারেই।

প্রত্যাশাঃ

লেখাটা পড়ার পর থেকেই মনের ঈষাণ কোণে ঘূর্ণিবায়ু টাবঘুরুন্টি খেতে শুরু করে। ঘটনা কী? ধুসর গোধূলি তো এমন আহামরি কিছুই লেখেনা যে কোনো সুদর্শনা ললনা তাহার প্রেমের নিদর্শন জাগাইতে একেবারে হাজার হাজার পাবলিকের ঘাড়ে হুমড়ি খাইয়া পড়িবে। তাও এইসব বালছাল পড়িয়া। তাহা হইলে কাণ্ডখানার পেছনের কাণ্ড কী? মহাচিন্তিত হইয়া পড়িলাম। বলিতে দ্বিধা নাই যে রজনীর কয়েক প্রহর বিনিদ্র কাটাইতে হইয়াছে ইহার দরুন। অংক কষি, জাবেদা কষি, মিলার গান শুনিয়া বিভিন্ন এ্যালগোরিদমে ফেলিয়া প্রবলেম মিলাইবার চেষ্টা করি। কিন্তু কোনো দিগ্বিদিক খুঁজিয়া পাই না। দিবসের তৃতীয় শেষ বিড়িতে চতুর্থ সুখটান মারিয়া হাতের টোকা মারিয়া সিগারেটের পশ্চাৎদেশ ছুঁড়িয়া ফেলিতে গিয়াই, ইউরেকা। পাইয়া গিয়াছি। লেখককে ধরিতে পারিয়াছি বলিয়া তখনই গুগল চ্যাট ওপেন করিলাম। সবুজ বাত্তি জ্বলজ্বল করিতে দেখিয়া আর দেরী করি না।

: রাতে খাইছস?
: হ
: কী খাইছস?
: কী আবার বালের পিৎসা। এই হিন্দি চুল খাইতে খাইতে পেটে চর পইড়া গেলো রে!
: আহারে। তোর খুব কষ্ট হইতাছে। তুই ইলিশ মাছ ভাজি খাবি?
: মানে?
: মানে হইলো। আমি তরে দাওয়াত দিমু। তারপর ইলিশ ভাজি করুম। পদ্মার ইলিশ। তারপর পাবদা মাছের দো-পেয়াজা। আচ্ছা তুই কি ভুনা খিচুড়ি খাবি নাকি পোলাও?
: অই হালা, আমার লগে ইয়ার্কী করোস?
: ক্যান আমি কি তোর কিছু লাগি নাকি যে ইয়ার্কী করুম? হাছা কৈতাছি। তরে খাওয়ামু। এইটা একটা প্রমিজ। খাবি?
: হ খাওয়া যায়...!
: তাইলে মেন্যু ঐটাই। ইলিশ ভাজি, আধা পোড়া পেঁয়াজ শুদ্ধা, পাবদার দো-পেঁয়াজা আর ভুনা খিচুড়ি। ওকে?
: ও.কে। আর পানীয়?
: তুই যা চাইবি তাই।
: কস কী। সূর্য্য কোন দিন দিয়া উঠছে রে?
: ধুরো হালা। তুই আমার দোস্ত না? তোরে খাওয়াইতে অসুবিধা কি? এইটুক না করলে দোস্ত কীসের, ক দেখি।
: হ, কথা সত্য। তুই তো ভালো হইয়া গেছোস রে!
: হ, দোস্ত আর কতো, ক! আইচ্ছা লেখাটা কি তুই লেখছস?

.... এইবার ঐ পাশ থেকে শুরু হয় জানা না জানা সব খাচড়া কথার মুষলধারায় বর্ষণ। আমার বাপেও এইসব কথা শুনে নাই জীবনে, আমি কইত্থে শুনুম। কবে এইটারে ভালো করতে পারুম! এতো কইরা কইলাম, "ল, তাবলীগে যাই"। উলটা আমার কান পঁচাইয়া অশ্লীল কথাবার্তা বলে। যাইহোক, আমার আলাভোলা পিসিটা গেলো হ্যাং হইয়া তার এইসব খাচ্চইরা গালাগালি শুইনা। মনটারে ট্যাংরা মাছের মুখের মতো কইরা ভ্যাব্দা মাইরা বইসা থাকি কতোক্ষণ। দুয়েকটা বোধ্য শব্দ যা কানে আসছে তা থেকে আন্দাজ করলাম এই বাক্যগুলা। "তুই আমারে ঘুষ সাধস? তর দিলে কি দুদকের ভয় নাই? তোর মনে কি জাহান্নামের ডর নাই। নালায়েক, বেত্তমিজ...." ইত্যাদি ইত্যাদি।

বুঝলাম সুবিধা হইলো না। হিমু কামডা করে নাই। করলে যেই টোপ দিছি এতোক্ষণে কনফেস কইরা ফেলতো। যেহেতু গালাগালি করতাছে তার মানে সে লেখে নাই। আর খালি গালাগালি করলেও বুঝতাম ডাল মে কুছ কালা হ্যায়। হালায় কয়, আমার বাপেরে নাকি ফোন দিছে, দিয়া কইছে, "মামা আসেন দুইজনে মিইল্যা ধুগোরে পঁচাই"। আপনেরাই কন কেমন লাগে! আমার প্রত্যাশার ঘাড়ে এক্কেবারে সাড়ে তিন লোটা পানি ঢাইলা দিলো শালা হাবশী। মন খারাপ

প্রাপ্তিঃ

হিমুর কাছ থেকে দৌঁড়ানি খাইয়া এদিক ঐদিকে তাকাই। ফেইসবুকে, জিমেইলে এমনকি এসেমেসেও শুভেচ্ছা বার্তা আসতে থাকে। আমি পড়ছি মহা যন্ত্রণায়। বুঝাইতে যাই, কেউ ই বুঝে না। আমি কান্দি, ছাইড়া দেন স্যারেরা। একজন কয়, "বস বাঁটে পাইছি। ছাড়াছাড়ি নাই"। পড়ছিনি মহা ঝামেলায়? যারে দেখি তারেই সন্দেহ হয়। এমনকি বাসস্ট্যান্ডে দাঁড়ানো আমার দিকে আড়চোখে তাকিয়ে মুচকি হাসা মধ্যপ্রাচ্যের ললনারেও সন্দেহ হয়। নিশ্চই এই বেটিই লেখছে! পরক্ষণেই আবার মনে হয়, যাহ্ শালা এই বেটি তো বাংলাই কইতে পারে না, তাইলে বাংলা লেখবো কেমনে? চিন্তিত

আমি ভাবি, ভাবি আর হাঁটি, হাঁটি আর চিন্তা করি, চিন্তা করি আর সিকারেট ফুঁকি। কূলকিনারা পাইনা। আমার এম্পটি হেডে এইবার আবারো বুদ্ধি দোলা দেয়। ব্যাক টু দ্য রুট! কিংকং এর ব্লগ ঘাটতে থাকি। লাইন বাই লাইন পড়ি তার ব্লগের প্রতিটা পোস্টের। একেবারে শুরু থেকে। খুঁটিয়ে খুঁটিয়ে মন্তব্যগুলো পড়ি। পড়তে পড়তে একটা পোস্ট দেখি। ইয়ান্নির একটা গান নিয়ে লেখা। রেইনমেকার। আগুন গান। ইস্নিপ্সে সার্চাই। গানটা পাই, কিন্তু কনসার্ট ভার্সনটা পাইনা। খুঁজতেই থাকি, খুঁজতেই থাকি। একটা পাই অবশেষে। কিন্তু কোয়ালিটি যাচ্ছে তাই। আমার হেডফোনটা অন্যরকম, এক্কেবারে সেইরকম। যেকোন লো-কোয়ালিটির গানই ভালো শোনা যায়। এমনকি হিমুর মনো প্যানপ্যানানি গুলাও ভালো আউটপুট দেয়। কিন্তু এই গানটা সুবিধার লাগে না। আরও খুঁজি। খুঁজতে খুঁজতে অবশেষে মান্দালয় বে তে অনুষ্ঠিত পুরা কনসার্টটারই অডিওটা পেয়ে যাই। পুরা চুয়াত্তর মেগার। কোয়ালিটি চলেবল। ঐখান থেকে গানটা আলাদা করি। ইস্নিপ্সে আপলোডাইলাম, কয় কপিরাইটের ঝামেলা। তোর গুষ্ঠি কিলাই কপিরাইটের। রাইখা দিলাম গুগল পেইজে। গানটা শুনতেছি তো শুনতেই আছি গত দুইদিন ধইরা। না পঁচা পর্যন্ত চলবে এই শোনাশুনি।

অই দেখো, কথায় কথায় ক্ষেত হারাইয়া ফেললাম। বলতেছিলাম প্রত্যাশার পর প্রাপ্তির কথা। মানে "মিশনঃ সাইবার প্রেম"র কথা আরকি। তো এই লিংক সেই লিংক, এই হিসাব-ঐ অংক কষে অবশেষে একটা খসড়া দাঁড় করালাম। মানে মোটামুটি কনফার্ম, কে সেই ব্যক্তি। হাসি

উপসংহারঃ

মাননীয় অতিথি লেখক (মতান্তরে লেখিকা, কারণ অনেকেই মনে করেন আপনি লেখিকা। এবং তারা ড্যাম শিউর), আপনি তিন চার বছর বাংলা না লিখেও অসাধারণ একখানা লেখা লিখেছেন। সারবস্তু যাই হোক, লেখার প্যাটার্ণ আগুন। "কোলগেট ওয়ান সচলায়তন আপনাকেই খুঁজছে"- নামে একটা ক্যাম্পেইন আছে আমাদের। আপনি প্রথম রাউন্ড উতড়ে গেছেন। এবার সেকেন্ড রাউন্ড, ইনস্ট্রুমেন্টাল রাউন্ড। মনে রাখবেন এই রাউন্ডে আপনাকে একটা আকাশ থেকে ধরে আনা গল্প লেখতে হবে। ঐখানে কোনো ধুগোর-মুগুর চলবে না। পুরোটাই নিজের ক্রিয়েটিভিটি। আপনার যারা রেফারেন্স তাঁরা দেখেন কী দারুণ সব লেখা লিখেন। আপনিও পারেন। সুকান্তের মতোই বলি, "আপনার মধ্যে বারুদ আছে। জ্বলে উঠুন, আলোকিত করুন আপনার চারপাশ।" এই সুকান্ত কিন্তু চ্যাঙড়া কবি সুকান্ত না, আমার দোস্ত সুকান্ত। জনগণের চাপে পড়ে ভাবছি শেষমেশ 'কনফেস' করবো কীনা। আসিফের মতো "ও প্রিয়া--- ও প্রিয়া তুমি কোথায়" বলে দৌঁড়ে সদর রাস্তায় গিয়ে ষাঁড়ের মতো চেঁচিয়ে উঠবো কিনা ভাবছি, নাকি ভূপেনের মতো ম্যাড়ম্যাড় করে গাইবো, "ছায়া ছায়া নিভু নিভু আলোর রেখা, এসময়ে ভালো আর লাগে না একা... একা একা বসে আছি নদীরও ধারে, সে কি আসে যে মোরে বেসেছে ভালো!" ধুরো তার চাইতে কিছুই গাইবো না। বরং দেখি আপনি কী কী করেন! হাসি

বিদ্রঃ আপনের লেখার ব্যাপারে কিন্তু ঈমানে কই, সত্য কথা কইছি।


মন্তব্য

আলমগীর এর ছবি

ঘটনা কোন্দিকে যাইতেছে?
আমি তো কনফার্ম কোন নাবালিকাই করছে আপনার প্রেমে পইড়া। এখন কী আমনে কিংকংরে সন্দ করেন নাকি?
আসলেই কী?

কতদিন কোন স্যাবোটাজ হয় না!

হিমু এর ছবি

এইবার আপনার পিছে লাগবে। মেসেঞ্জারে পিঙ্কি থাকলে ব্লক কইরা রাখেন।


হাঁটুপানির জলদস্যু

ধুসর গোধূলি এর ছবি

- তুই কি চামে চামে আলমগীর ভাইরে তোর লোহার অন্তর্বাসের মডেলত্ব ধার দিতে চাইতাছস? সবাইরে নিজের মতো ভাবোস ক্যান ব্যাটা অমুক!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

আমার গানকে সুকৌশলে লো-কোয়ালিটি বলার অপরাধে ধিক্কার জানাই। এই নিরপরাধ নিরীহ হিমুর ঘাড়ে যাবতীয় দোষ চাপানোর জ্বালাও-পোড়াও রাজনীতির তীব্র নিন্দা জানাই।


হাঁটুপানির জলদস্যু

সৌরভ এর ছবি

আমি আপনার সাথে আছি। কিছুক্ষণ আগে আমারেও জ্বালাইছে এই লোক। কোন মেয়ে লিখছে আর আমাদের দোষ।

চরিত্র নিয়ে সন্দেহ দেখায় দেওয়ায় জাকাজা ভায়রা-ভাই পরিষদে ধুসর গোধূলির আসন বাতিল করা হবে কি না - এই ব্যাপারে আন্তঃমহাদেশীয় নিরাপত্তা পরিষদ এর সভা আহ্বান করা হলো।


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি

- হৈ মিয়া, আমি কইলাম এইটা সিরিয়াস ল্যাখা ল্যাখছি।

আর আমি সদস্যপদ খারিজে ভেটো দিলাম। কারণ আমি ষড়যন্ত্রের শিকার। এই আলাভোলা, নিরীহ, কোমলমতি ধুগোরে দুষ্টু বানানোর পাঁয়তারা। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৌরভ এর ছবি

আমি খেলা দেখতেছিলাম না। এইটা কি টেস্ট না হালের চিয়ার গার্ল ফ্রি টুয়েন্টি-টুয়েন্টি?
ভিলেইন কে এই খেলায়?


আবার লিখবো হয়তো কোন দিন

অভ্রনীল এর ছবি

গার্ল ফ্রী দেখেন কই? ধুগোদা নিজে পোস্টের শুরুতে অতিথি লেখককে (নাকি লেখিকা) লিখসেন "সুদর্শনা ললনা"। গার্ল ফ্রী হওয়ার তো কোন চান্স দেখিনা, তয় চীয়ার গার্ল নাকি মহিলা আম্পায়ার তা এখনো বুঝা যাইতেসেনা...
_________________________________
| আমার ছোট নদী |
বাংলা ব্লগস্ফিয়ার

ধুসর গোধূলি এর ছবি

- বিষণ্ণ স্যার কইলাম জাকাজা ভায়রা ভাই পরিষদরে অসম্মান করতাছেন।

এই অসম্মানে যারা দলে দলে যোগ দিয়া দো-জাহানের অশেষ নেকী পাইবেন বইলা মনে করছেন তাগো কপালে উলু। আইজকা রোজ শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম দক্ষিণ বিশাল জনসভা বাদ ফতোয়া! বুইঝেন কইলাম! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পরিবর্তনশীল এর ছবি

পেরেমের নাম বেদনা।

পড়ল রে। পড়ল।
আকাশ থেইকা আরেকটা নক্ষত্রের পতন হইল।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৌরভ এর ছবি

টাইপো আছে এক্টা। বদনা হইবো।


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি

- স্যার, আপনে এক্টা দুষ্টু। এই দুষ্টু পোলার লগে মিইল্যা আপনার মিলাতুতো ভায়রা মানী ধুগোরে অপমান করার ক্ষীণ চেষ্টা করিতেছেন।

আসুক মওলানা। বাদ আছর একটা ফায়সালা হবেই হবে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পেন্সিলে আঁকা পরী এর ছবি

হাসি

-------------------------------------------------------
আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নীরবে ফিরে চাওয়া, অভিমানী ভেজা চোখ।

ধুসর গোধূলি এর ছবি
অভ্রনীল এর ছবি

ঘটনা কোন দিকে যাইতেসে? চিন্তিত শেষ প্যারাটা যেন কেমুন কেমুন লাগে... শেষ লাইনটাও যেমন কেমুন কেমুন... ধুগোদা কি তাইলে ফাইস্যা গেলেন? দেঁতো হাসি

_________________________________
| আমার ছোট নদী |
বাংলা ব্লগস্ফিয়ার

ধুসর গোধূলি এর ছবি
অভ্রনীল এর ছবি

..."আপনার মধ্যে বারুদ আছে। জ্বলে উঠুন, আলোকিত করুন আপনার চারপাশ।"...
..."ও প্রিয়া--- ও প্রিয়া তুমি কোথায়"...
..."ছায়া ছায়া নিভু নিভু আলোর রেখা, এসময়ে ভালো আর লাগে না একা... একা একা বসে আছি নদীরও ধারে, সে কি আসে যে মোরে বেসেছে ভালো!" ...

গদ্য-গান-পদ্য... এরে কয় নীরবতা!! দেঁতো হাসি

_________________________________
| আমার ছোট নদী |
বাংলা ব্লগস্ফিয়ার

ধুসর গোধূলি এর ছবি

- এগুলা নীরব সঙ্গীত। থুক্কু, সঙ্গীত না- মূর্ছনা। এইগুলা হইলো আমার নীরবতার মূর্ছনা। আইওরামা চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ঘটনা কী? পঁচাপঁচি চলছে মনে হয়..

ধুসর গোধূলি এর ছবি

- হ, আপনে খালি এগুলাই দেখবেন। কেমনে কেমনে আমাগো দুই দোস্তের মধ্যে কাইজ্যা লাগাইবেন খালি হেই চিন্তা। আগে এই কামটা করতো গমচোর মেম্বর। এখন বউয়ের পিডা খাইয়া সিধা হইয়া হসপিটালের বেডে। অতএব, সাধু সাবধান কইলাম! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

ধুগো'দা, আমি জানি এই কীর্তি কার। কার গোপন ওই ক্রাশ ছিলো(/আছে) আপনার উপর! আমাকে ইলিশ ভাজি পেঁয়াক শুদ্ধা, পাবদার দো-পেঁয়াজা আর ভুনা খিচুড়ি খাওয়ালে আমি বলতে পারি। না হলে, আমার হাত-পা বাঁধা, কথা দিসি তো, তাই এমনি-এমনি নামটা ফাঁস করতে পারবো না! চোখ টিপি

ধুসর গোধূলি এর ছবি

- একজনের গালাগালি শুইনাই আমার অজু মকরূহ হইয়া গেছেগা। তাও সে থামে নাই। যতোক্ষণ না পর্যন্ত আমার অযুর লোটা খালি হইছে, অর বকবক চালায়া গেছে। আপনেরে আপ্যায়নের সুযোগ দিয়া আমার তায়াম্মুমের মাটিটাও হারাই আরকি!

ঐত্তা নাই। আমি এমনিতেও ভালো হওয়ার রাহে আছি। দুই দিনের দুনিয়া। আইজকা মরলে কাইল বাদে পরশু তিন দিন। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

খাওয়াবেন না সেইটা বললেই হয়! মন খারাপ
ভাবলাম ধুগো'দা'র জীবনের এই অন্যতম খুশির লগ্নে ইলিশ ভাজি পেঁয়াক শুদ্ধা, পাবদার দো-পেঁয়াজা আর ভুনা খিচুড়ি খাবো... ধুগো'দা বাজার করে আনবে, মিলা ভাবী রান্না করবে, আর ধুগো'দা'র এই "সাইবার লাভার" তা পরিবেশন করবে... কিন্তু না, তা আর হলো কই! দুই দিনের দুনিয়া... অপূর্ণতার খাতায় আরেকটা পাতা যোগ করলাম... দীর্ঘশ্বাস...

ধুসর গোধূলি এর ছবি

- হৈ মিয়া, ঐটা পেঁয়াক না, পেঁয়াজ। আমি কি দোস্তরে প্যাঁক খাওয়াইতে চাইছি নাকি? চিন্তিত

আপনে যেই স্বপ্ন দেখাইলেন তাতে মনে হইতাছে আযরাইলরে যাত্রাবাড়ির জ্যামে ফালাইয়া দেই। আর আমি আপনেরে আপনার মিলা ভাবী সহযোগে আপ্যায়ন করি। দেঁতো হাসি

ইয়া হাবিবি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

আমিও তো তাই কই! এইটা আপনের জীবন-মরণের, লাখ টাকার ইনভেস্টিগেশন... দোস্তরে প্যাঁক খাওয়ায়া নিজের পায়ে কুড়াল দূরে থাক... কুড়ালের উপর পা মারার মতো বান্দা তো আপনে না... আপনের "সাইবার লাভার" এর তাইলে কী হবে! চোখ টিপি ইন্টারপোল কী কয়? চিন্তিত

স্বপ্ন সফল হোক... আজরাইল জ্যামে বইসা থাকুক... ইয়া হাবিবি দেঁতো হাসি

মুশফিকা মুমু এর ছবি

শেষ প্যারায় কি হাবিজাবি বললেন বুঝলাম না তো, প্লেন বাংলায় বলেন, নায়িকা/শালিকা কে? নাকি এখনও জানেন না?
তবে লেখাটা দারুন লাগল, আপনার প্রেমিকার টার মতই হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ধুসর গোধূলি এর ছবি

- মশকারী করো মনু? আল্লায় সইবো না কইলাম গরিবের লগে মশকারী।

ইয়া আল্লাহ তুমি এই নির্দয় ইনসানগো দিলে দয়ামায়া ঠাইসা ভইরা দেও।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুশফিকা মুমু এর ছবি

মনু কেডা? চিন্তিত
ভাইয়া আসলেই, আপনাদের প্রেম কাহিনীতে দারুন এন্টারটেইনড হচ্ছি, দেঁতো হাসি
মনে পড়ল, আপনার জন্মদিনে লেখা ছড়াটার মত দেখা যায় অবস্থা, আপনার জন্মদিনে করা উইশ তাইলে কবুল হয়ে গেল মনেহয়, বলা যায় না বাকিটাও যদি কবুল হয়ে যায়.....রেডি থাইকেন কবে আবার আপনার বাসায় উপস্থিত হয় বিয়ে করার জন্য গড়াগড়ি দিয়া হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ধুসর গোধূলি এর ছবি

- আলাই বালাই, তুমি তো তোমার ছড়ায় আমারে জন্মদিনের সন্ধ্যায় কার না কার লগে নিকাহ মোবারকের ব্যবস্থা কইরা ফেলছিলা। আল্লায় বাঁচাইছে মানীর মান। নাইলে আইজকা কী অবস্থাটাই না হৈতো! হুঁশ, অল্পতে পিঠটা বাঁচছে...! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ভূঁতের বাচ্চা এর ছবি

তোমার সাথে গলা মিলায়ে বলিঃ "সুম্মা আমিন।"

--------------------------------------------------------

আরিফ জেবতিক এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

ধুসর গোধূলি এর ছবি
আকতার আহমেদ এর ছবি

ধুগোদা, বাটি চালান, আয়না পড়া এসব ট্রাই কইরা দেখবেন নিকি ?

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

নতুন পড়া নাই, কেডায় কইলো?
এইবার ধুগো বদনা চালান দেওয়ার সিদ্ধান্ত নিছে। চোখ টিপি
জনৈক লেখিকা (মতান্তরে প্রেমিকা) যাইবো কই???

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

অ্যাঁ
যার জন্য করি চুরি, সেই কয় চোর !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
এলোমেলো ভাবনা এর ছবি

সন্দেহজনক!!
ইয়ে, মানে...
ধুসরদা কিভাবে জানলেন অতিথি লেখক, একজন সুদর্শনা???


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

ধুসর গোধূলি এর ছবি
রাফি এর ছবি

সাইবার প্রেমিকা একখান পোস্ট দিয়া গায়েব হইল; এই দিকে ধূগো'র চোখে ঘুম নাই।
শেষে লেখার বদলা লেখা। মারহাবা। good move.
এই সমস্ত কথার মারপ্যাঁচের মাজেজা কি আর আমরা বুঝি??? মনের মিল থাকলে কত ইশারাই তো কপোত-কপোতীরা বোঝে!!!
এখন জনৈকা (ধূগো না,আমার কাছে) এসে আর কিছু বললেই ষোলকলা পূর্ণ হয়।
ও হ্যা, ধূসর গোধূলি শ্যালিকা শিকারে সফল হওয়ায় সচল পরিবারের পক্ষ হতে অভিনন্দন। চোখ টিপি
খাওয়া খাদ্যিতে এই অধমরে বাদ দিয়েন না। আমাদেরো তো সাধ-আহলাদ আছে। গুরূ কী কন???

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

দেবোত্তম দাশ এর ছবি

আমি কিছু কমু না, কইলে ধুগো ভাই আমারে সন্দ করতে পারে, তয় আমারো মনে হয় সত্য হইলেও হইতারে।
অভিনন্দন।

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

ধুসর গোধূলি এর ছবি

- হ। কইয়া লন যার খুশী কওয়ার। গরীবের লগে মজাটা টের পাইবেন সময়মতো!
দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে মুহাহাহাহা দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ধুসর গোধূলি এর ছবি

- রক্তের বদলা খুন, লেখার বদলা লেখা- দারুণ কইছেন জনাব। দেঁতো হাসি

তা ভাই আপনে কি আমার পেডে প্যাডেল কিক মারতে চান? এতো কষ্ট কইরা একটা মাত্র বিজনেসের আইডিয়া দাঁড় করাইলাম, ফার্মগেইটের ওভারব্রীজের উপর চাদর বিচায়া একটা ল্যাপটপ নিয়া বইসা পড়ুম, "এইখানে কম্পিউটারের মাধ্যমে ভূত-ভবিষ্যত বলে দেওয়া হয়"। আর আপনে কিনা কম্পুটার ছাড়াই আমার চোখের ঘুমহীন অবস্থা টের পাইয়া গেলেন?

ভাই, আপনে এক কাম করেন। লন শেয়ারে বিজনেস করি। আপনেরে আমি আমার কোম্পানীর একটা ফ্রেঞ্চাইজ দিমু। কই খোলবেন কন। লগে খাওয়াদাওয়াপিনাপানাহ্ সব ফ্রী!
তাও আমার বিজনেসটারে খাইয়েন না। তাইলে বউ-পুলাপান না খায়া মরবো। মন খারাপ

ইয়া হাবিবি (সংযোজিত গীতটা শুনছেন নি)
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রেনেট এর ছবি

আজ পর্যন্ত আমার লেখা পড়ে কেউ আইলাভয়ু বলল না মন খারাপ
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

ধুসর গোধূলি এর ছবি

- কী দিনকাল পড়লো রে বাবা? পুলাপান কয় লেখলেই বলে আলাভিউ শুনতে হয়। তাইলে এতোদিনে মৌলভী হিমু কাসেলপুরীর দুই বিয়ের ব্যাপারটা কেবল স্বপ্নেই ঘটতো না, হযরত মওলানা শিমুলকে পরিবার না থাকায় অস্ট্রেলিয়ার ভিসা খারিজ করতে পারতো না, অমিত মিয়া হঠাৎ অমিতউদ্দিন আউলিয়া (রহঃ) হইয়া উঠতো না, বিষণ্ণ স্যার (বুচাবুচি) সন্ন্যাসব্রত ছাইড়া আমার লগে শ্যালিকা বাগানো লাইনে খাড়ায়া ধাক্কাধাক্কি করতো না, কুংফুর (বিবাহিত) কথা আর কী কমু, বড়ই ভালো লোক আছিলো। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... চাইলেই কি শাক দিয়া মাছ ঢাইক্যা রাখা যায়?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- এইসব কী কন নজু ভাই! শাক দিয়া মাছ ঢাকুম ক্যান? মাছের পরিমান তো আজকাল দেশে এমনিতেই কম। কন যে মাছ দিয়া শাক ঢাকি কীনা! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনের লেখার ব্যাপারে কিন্তু ঈমানে কই, সত্য কথা কইছি।

তার মানে এইটার উপ্রে যা লিখসেন, সব মিসা কথা? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
Life is what happens to you
While you're busy making other plans...
- JOHN LENNON

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি
অমিত আহমেদ এর ছবি

কেস সুবিধার ঠেকতেছে না! হে পারওয়ারদিগার... তুমি ধুগোর দিল ঠান্ডা করে দাও।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি

- হৈ মিয়া, আপনে কি আমারে কোকাকোলার বোতল খাইতে কন নাকি? "দিল ঠান্ডা তো দুনিয়া ঠান্ডা!" চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আলমগীর এর ছবি

ধুগো
আপনার কেইস সত্য মিথ্যা যাই হোক আমি একটা কেইস জানি শেষ পর্যন্ত শুভ পরিণতি পাইছিল।

আমার এক কলিগের অফিসের দরজার নিচে দিয়া কে যেন গিফট কার্ড দিয়া যাইত। কোন ম্যাডাম না নিশ্চিত। কোন ছাত্রী হইতে পারে এইটা নিয়া গবেষণায় নামলে কার্ডের সাপ্লাই সাময়িক বন্ধ হয়ে যায়।
শেষ মেষ একদিন মেয়ে নিজেই রুমে আইসা লাজুক একটা হাসি। তারপরে আর কি? হয়া গেল। এরা এখন কানাডায় সুখে-শান্তিতে বসবাস করিতে লাগিছে।

সে জন্য কই, অধৈর্য হয়েন না, কিছু একটা হবে।

ধুসর গোধূলি এর ছবি

- আশায় বুক বাঁনলাম আলমগীর ভাই। তারপরেও যদি কিছু না হইছে তাইলে বুইঝেন কইলাম! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ভূঁতের বাচ্চা এর ছবি

আমিন !!!

--------------------------------------------------------

নজমুল আলবাব এর ছবি
কল্পনা আক্তার  এর ছবি

যতই চাপা মারেন .....অতিথি লেখকের লেখা পইড়া আপনি যে কি পরিমান উচাটনে আছেন তা কিন্তু আপনার লেখায় স্পষ্টই বোঝা যাচ্ছে দেঁতো হাসি

.....................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

ধুসর গোধূলি এর ছবি
অতন্দ্র প্রহরী এর ছবি

...সম্মানিত অতিথি লেখক হালায়...

বস, "হালা" না "হালী" তা নিশ্চিত হইলেন ক্যামনে? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি
অতন্দ্র প্রহরী এর ছবি

এতো গোপনীয়তা বজার রাখলে ক্যামনে কী! মন খারাপ

কীর্তিনাশা এর ছবি

মজা ! দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অতন্দ্র প্রহরী এর ছবি

ইনভেস্টিগেশনের কোন আপডেট নাই ক্যান! এই গতিতে তদন্ত চললে তো মিয়া কেয়ামতের আগেও "অতিথি লেখক"-এর পরিচয় বের হবে না! চোখ টিপি

ধুসর গোধূলি এর ছবি

- পরিচয় বের তো অবশ্যই হবে। তবে সেই কাজটা হচ্ছে "আণ্ডার কাভার"। চোখ টিপি

আর আমার এজেন্টরা সব আমার মতোই আইলসা কিসিমের। কামের চাইতে ফাঁকি মারতেই পছন্দ করে বেশি। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এরকম কতো ঢিল কতোজনে মারলো, আর ধু গো এক পোস্টেই কাত। হে হেঃ

রেনেট এর ছবি

হে গায়েবী অতিথি লেখক! ধুসর ভাই আপনার ডাকে সাড়া না দিলে একটু বামে ডানে তাকাইয়েন!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।