লিনাক্সে বিজয় ও আমার ব্যক্তিগত সিদ্ধান্ত

গৌতম এর ছবি
লিখেছেন গৌতম (তারিখ: বুধ, ০১/১২/২০১০ - ১১:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.
লিনাক্সে বিজয়-এর অন্তর্ভুক্তি নিয়ে সারিমের চমৎকার বিশ্লেষণী পোস্টটি দেখে কিছু ছোট ভাবনা মাথায় আসলো। সেগুলো বলার আগে বিজয়, মোস্তাফা জব্বার, অভ্র ও মেহ্দী সম্পর্কে আমার ব্যক্তিগত অবস্থানটা বলা দরকার।

২.
আমি কম্পিউটার ব্যবহার শুরু করি ১৯৯৭ সালের শেষ দিক থেকে এবং বাংলাতে লেখালেখির আগ্রহ (আগ্রহটা ইংরেজি ভালো না জানার কারণেও হতে পারে) থাকায় শুরু থেকেই বিজয় সফটওয়্যারটি ব্যবহার করছি। ২০০০ সাল পর্যন্ত নিজের কম্পিউটার ছিল না; অন্যের কম্পিউটারে যে বিজয় সফটওয়্যার দিয়ে কাজ করেছি সেগুলো আসল নাকি পাইরেটেড ছিল তা বলা আমার পক্ষে সম্ভব না। বাংলায় লেখালেখির ক্ষেত্রে (নন-ইউনিকোডে) বিজয় ছাড়া অন্য সফটওয়্যার ব্যবহার করি-ই নি বলতে গেলে; পত্রিকায় কাজ করার সুবাদে দু’একবার অন্য সফটওয়্যার ব্যবহার করতে হলেও অনভ্যস্ততার কারণে সেই বিজয়েই ফিরে গেছি বারবার।

২০০০ সালের শেষ দিকে যখন প্রথম ডেস্কটপ কম্পিউটার কিনি, তখন থেকে এখন পর্যন্ত বিজয়ের যে সফটওয়্যারগুলো ব্যবহার করেছি, তার সবগুলোই কেনা। প্রথমবার কম্পিউটার কেনার সময় বিক্রেতা যে কি-বোর্ডটি দিয়েছিলেন, সেটিতে বিজয় লে-আউট ছাপা ছিল এবং একটি বিজয়ের সিডিও ওই দামের মধ্যে ধরেই আমাকে দেয়া হয়েছিল। এরপর অপারেটিং সিস্টেম বদলের সময় দুবার বিজয়ের নতুন সিডি কিনে ব্যবহার করেছি। বিজয়ের এই সিডিগুলো কেনা হয়েছে আইডিবি, মাল্টিপ্ল্যান সেন্টারের বিজয়ের দোকান থেকে এবং আরামবাগের মূল অফিস থেকেও। মাঝখানে এ বছরের শুরুর দিকে উইন্ডোজ সেভেন ইনস্টল করায় পুরোনো বিজয় কাজ করছিল না দেখে একদিন জনাব মোস্তাফা জব্বারকে ফোন দিই। তিনি জানালেন- এর সমাধান হচ্ছে পাঁচ হাজার টাকা দিয়ে নতুন ভার্সনটি কেনা। আমি একটু রাগান্বিতভাবেই জিজ্ঞাসা দিয়েছিলাম- ৫০ টাকা দামের যে বিজয় দিয়ে উইন্ডোজ এক্সপিতে বছরের পর বছর ধরে কাজ করছি, উইন্ডোজ সেভেনে এমন কি পরিবর্তন আসলো যে সেটিতে বাংলা লেখার জন্য আমাকে একশ গুণ বেশি টাকা খরচ করতে হবে? নাকি গ্রাহকের অসুবিধাটাকে আপনি আপনার ব্যবসার পুঁজি বানাচ্ছেন? মোস্তাফা জব্বার বলেছিলেন- আপনার ইচ্ছা হলে নিবেন, না নিলে নাই। ক্রেতার প্রতি বিক্রেতার এ মনোভাব দেখে সেদিনই প্রথম ঠিক করি, যে করেই হোক বিজয় ছাড়া দরকার। পরবর্তী সময়ে উইন্ডোজ সেভেনের বদলে উইন্ডোজ এক্সপিতেই ফিরে গেলেও বিজয় যখন ১০০ টাকা দামের উইন্ডোজ ভিস্তা ও সেভেন কম্পিট্যাবল সংস্করণটি আনলো, ব্যবহার না করলেও সেটি কিনে রেখেছি- যদি প্রয়োজন পড়ে এই ভেবে।

অন্যদিকে অভ্রের সাথে আমার পরিচয় বেশিদিনের নয়। বছর কয়েক আগে আইডিবিতে ঘুরতে ঘুরতে এক দোকানে অভ্রের একটি সিডি পাই, যেটির ডিস্ট্রিবিউশনের দায়িত্বে ছিল সম্ভবত বাউলিয়ানা। তখনও ইউনিকোড কী এবং অভ্রের সুবিধা কোথায় তা ভালোভাবে বুঝতে পারি নি; জাস্ট কিনে মাঝে মাঝে ব্যবহার করতাম। অভ্র সফটওয়্যারটি সত্যিকার অর্থেই ব্যবহার শুরু করি যখন থেকে ব্লগ লেখা শুরু করি। প্রথমবার কেনার পর থেকে এখন পর্যন্ত অনেকবার অভ্রের সর্বশেষ সংস্করণগুলো ডাউনলোড করেছি ওমাইক্রনল্যাব থেকে, এবং এজন্য নেট ব্রাউজিঙের খরচটুকু ছাড়া আর কোনো টাকা আমাকে খরচ করতে হয় নি। ব্যক্তিগতভাবে অভ্র টিমের কাছে এর জন্য কৃতজ্ঞ; এবং পরে সচলায়তনের সুবাদে মেহ্দীর সাথে পরিচিত হওয়ায় তাঁকে এর জন্য বিশেষ ধন্যবাদ জানিয়েছি।

তার মানে আমার আজকে বাংলায় লেখালেখির জন্য বিজয় ও অভ্র দুটোর কাছ থেকেই আমি উপকৃত হয়েছি। সময় বিচারে হিসেব করলে বিজয় ব্যবহার করছি বেশি দিন ধরে; আর শব্দ হিসেব করলে অভ্র দিয়েই টাইপ করেছি বিজয়ের চেয়ে অন্তত কয়েকগুণ বেশি। এ লেখাটিও অভ্র দিয়ে টাইপ করা। সাম্প্রতিক সময়ে বিজয় আর অভ্রের নির্মাতাদের কর্মকাণ্ড তুলনা করে এটুকু অনুভূতিতে পৌঁছেছি যে- বাংলা ভাষায় কম্পিউটারে লেখালেখির জন্য মোস্তাফা জব্বারের অবদানকে যথাযথভাবে স্বীকার করলেও তাঁর অবদানকে এখন আর শ্রদ্ধা করি না বা করতে ইচ্ছা হয় না; কিন্তু অভ্র নির্মাণ ও ইন্টারনেটভিত্তিক বিশাল কমিউনিটির কাছে নিঃস্বার্থভাবে অভ্রকে ছড়িয়ে দেয়ার জন্য মেহ্দী ও তাঁর টিমের প্রতি শ্রদ্ধা বাড়ছে দিন দিন। পর্যাপ্ত ক্ষমতাবান হলে দেশের সব কম্পিউটার থেকে আনসি বা আসকিভিত্তিক লেখালেখি উঠিয়ে দিয়ে সব জায়গায় ইউনিকোড চালু করতাম (দিবাস্বপ্ন); এবং একটি জনগোষ্ঠীকে ইন্টারনেটে বাংলা ব্যবহার, প্রসার ও অভ্যস্ত করে তোলার জন্য মেহ্দী ও তাঁর টিমকে একুশে পদকের জন্য চেষ্টা চালাতাম (মেহদী ও তাঁর টিম যে একুশে পদক পাওয়ার মতোই কাজ করেছে সেটি প্রথম উপলব্ধি করি ছড়াকার রিটন ভাইয়ের একটি মন্তব্য থেকে)।

এই হলো বিজয় ও অভ্রের প্রতি আমার অবস্থান।

৩.
সাম্প্রতিক অভ্র-বিজয় বিতর্কে মোস্তাফা জব্বার ও তাঁর সহযোগীদের মানসিকতা দেখে (এগুলো নিশ্চয়ই আর নতুন করে বলার দরকার নেই) জনাব জব্বারের অবস্থান ও তাঁর মানসিকতার প্রতি এক ধরনের বিতৃষ্ণা জন্মেছে- যে কারণে একটু আগেই বলেছি তিনি আমার শ্রদ্ধা হারিয়েছেন। ক্রেতা হিসেবে আমার এই মনে হওয়াটা স্বাভাবিক- কারণ একই ধরনের পণ্যের একাধিক প্রস্তুতকারক, বিক্রেতা বা ডিস্ট্রিবিউটরের অবস্থান তুলনা করে সে অনুযায়ী পণ্য বা পণ্যের মালিকানার ধরন পছন্দ বা অপছন্দ করা বা সংশ্লিষ্ট পণ্যের ব্যাপারে ক্রেতার অনুভূতিমূলক অবস্থান পরিবর্তিত হওয়া বাজার ব্যবস্থারই অংশ। আর বিক্রেতা যতো শক্তিশালীই হোন না কেন, তার সাফল্য শেষ পর্যন্ত নির্ভর করে ক্রেতার অনুভূতির ওপরই, যা ক্রেতাকে কোন পণ্যটি কিনবে আর কোনটি কিনবে না সেই রসায়নকে নির্ধারণ করে দেয়।

৪.
নানা জাযগায় লেখালেখি করতে হয় বলে বিজয় সফটওয়্যারটি সপ্তাহে অন্তত একবার ব্যবহার করতেই হয়। অভ্রের সাম্প্রতিক সংস্করণে আনসি বা আসকি মোড আসায় বিজয়ের ওপর নির্ভরশীলতা আরো কমেছে। কিছু ছোট সমস্যার কারণে তারপরও মাঝেমধ্যে বিজয় ব্যবহার করতে হয় (এখন মাসে হয়তো একবার); কিন্তু অভ্রের সাম্প্রতিক সংস্করণটি চূড়ান্ত হওয়ার পর আশা করি সেটিতেও আর যেতে হবে না। আর লিনাক্স তো বিজয় ব্যবহার করার কোনো প্রয়োজনই পড়ছে না।

৫.
এবার আসি সারিমের ওই পোস্ট দেখে আমার কী ভাবনা মাথায় এসেছিল সে ব্যাপারে। মোস্তাফা জব্বার লিনাক্সের জন্য বিজয় সংস্করণ তৈরি করতে গিয়ে কপিরাইট আইন ভেঙ্গেছেন কি-না বা সেটিকে চৌর্যবৃত্তির আওতায় আনা যায় কিনা, সেটা বিশেষজ্ঞরা ঠিক করবেন। কিন্তু সারিম যে প্রক্রিয়াটি সেখানে বর্ণনা করেছেন, সেটি পড়ে পুরো কর্মকাণ্ডটিকে সাদা চোখে আমার কাছে অনৈতিকই মনে হয়েছে (যদি আমি সারিমের পোস্টটি বুঝে থাকি)। তাঁর প্রতি আমার যে বিতৃষ্ণাটা গত কিছুদিন ধরে বাড়ছিলো, এই কর্মকাণ্ডে তিনি সেটিকেই আরো উসকে দিলেন। এই পোস্ট পড়ার পর আমি ব্যক্তিগতভাবে সিদ্ধান্ত নিয়েছি-

ক. উইন্ডোজে যতোদূর সম্ভব বিজয়ের পরিবর্তে অভ্রের আনসি বা আসকি অপশনটি ব্যবহার করবো। যেদিন মনে হবে, অভ্রের এই অপশনটি নিয়ে আর কোনো সমস্যা হচ্ছে না, সেদিন বিজয়ের সিডিটি ডাকে জনাব জব্বারের আরামবাগ অফিসে বা মাল্টিপ্ল্যান সেন্টারের যে দোকান থেকে কিনেছিলাম সেখানে ফেরত পাঠিয়ে দিবো- এর জন্য এক পয়সাও ফেরত চাইবো না। আর কম্পিউটার থেকে আনইনস্টল করাসহ পুরো ফোল্ডারটিই মুছে ফেলা হবে কোনো ধরনের ব্যাকআপ ছাড়াই, যতো দ্রুত সম্ভব। অভ্র টিমের প্রতি অনুরোধ করবো আসকি বা আনসিতে লেখার জন্য একটি ফন্ট ডেভেলপ করা যাতে বিজয়ের ফন্টগুলোও বাদ দিতে পারি।

খ. যতো অসুবিধাই হোক না কেন, লিনাক্সে কখনোই বিজয় ইনস্টল করবো না, ব্যবহার তো দূরের কথা। প্রয়োজনে নতুন কোনো লেআউট শিখে নিবো। মানুষ ছোটখাটো স্বার্থের জন্য নানা কঠিন কাজ করতে পারে। জনাব জব্বারের পণ্যকে প্রত্যাখ্যান করা এবং অভ্র টিমকে সাপোর্ট দেয়ার জন্য নতুন লেআউট শেখার এই ছোট্ট কাজটি করতে আমার মাত্র দুটো দিন সময় লাগবে। প্রয়োজনে সেটিই করবো।

গ. এমনিতেও এখন ব্যবহার করছি না, কিন্তু বিজয় বাদ দেয়ার পর পাশাপাশি জনাব জব্বার ও আনন্দ কম্পিউটার্স থেকে প্রকাশিত কোনো পণ্যই আমি ভবিষ্যতে আর ব্যবহার করবো না। প্রয়োজনে কষ্ট করে এর বিকল্প পণ্য খুঁজে নিব।

৬.
আমার এই অবস্থান হতে পারে পুরোপুরি আবেগিক। কিন্তু মানুষের চলার জন্য যৌক্তিক আবেগের প্রয়োজন আছে।

৭.
আমার এই অবস্থানের সাথে কেউ একমত হবেন কিনা জানি না। যদি হন, তাহলে একটা আহ্বান আছে। যারা লিনাক্স ব্যবহার করেন, অভ্র ব্যবহার করেন, আমি মনে করি কম্পিউটার ব্যবহারকারীদের মধ্যে তাঁরা তুলনামূলকভাবে অগ্রসর। কমিউনিটির শক্তি বেশি, যুথবদ্ধতার শক্তি বেশি। জনাব জব্বার তাঁর আগ্রাসী বাণিজ্যিক মনোভাব নিয়ে আস্তে আস্তে লিনাক্সে প্রবেশ করতে চাইছেন, যা লিনাক্সের চেতনার পরিপন্থী। আমি যেমন ব্যক্তিগত অবস্থান থেকে বিজয় ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছি, লিনাক্স ব্যবহারকারীগণও তেমনি অন্তত লিনাক্সে বিজয়কে ‘না’ করতে পারেন কিনা সেটি ভেবে দেখার অনুরোধ জানাই। উন্মুক্ত অবস্থানের কারণে যে কেউ তার পণ্য লিনাক্সে দিতে পারেন, কিন্তু সেটি ব্যবহার না করার অধিকার গ্রাহকের রয়েছে। বাংলাদেশের লিনাক্স ব্যবহারকারীরা যদি ঘোষণা দিয়ে অন্তত লিনাক্সে বিজয় ব্যবহার না করেন, তাহলে হয়তো এই একটিমাত্র সিদ্ধান্তের মাধ্যমে ভাষার বাণিজ্যিকীকরণের বিরুদ্ধে অবস্থান নেওয়া সম্ভব। আহ্বান জানাতে চাই পুরো অনলাইন কমিউনিটিকেও- বিনামূল্যের ও উন্মুক্ত অভ্র যেখানে আপনার দাবি মেটাতে পারছে, সেখানে অন্যকিছু না ভাবলেই কি নয়?


মন্তব্য

সিউল [অতিথি] এর ছবি

আপনার সিদ্ধান্তের সাথে একমত পোষণ করি, পোস্টটা শেয়ার করলাম বন্ধুদের সাথে। আশা করি, অন্যের কোড চুরি করে বানানো এই সফটওয়ারটি কেউই ব্যবহার করবো না লিনাক্সে।

সারিম ভাইয়ের পোস্টটাও পড়লাম। এবার কাগুকে আইনি নোটিশ পাঠানো উচিত একুশে.org এর

গৌতম এর ছবি

...অভ্র-বিজয় বিতর্কে একুশেকে চুপ থাকতে দেখে আমি বেশ অবাক হয়েছি।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

আমি আপনার সিদ্ধান্তের সাথে পুরোপুরি একমত!

--- থাবা বাবা!

গৌতম এর ছবি

ধন্যবাদ। এটা কেবলই আমার ব্যক্তিগত সিদ্ধান্ত। অনেকেই এর সাথে একাত্ম হয়েছেন দেখে ভালো লাগছে।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মুশফিকুর রহমান এর ছবি

দাদা,
ভালো লাগলো লেখাটি দেখে। আমি বিজয় বাদ দিয়েছি থিসিস শেষ করার পর থেকেই। এখনো মাঝে মাঝে ব্যাবহার করতে হয় চাকরীর জন্য সিভি বানাতে। ভবিষ্যতে হয়তো এ ঝামেলা থেকে মুক্ত হতে পারবো। প্রভাত ব্যবহার করে দেখতে পারেন।

গৌতম এর ছবি

চাকরির জন্য বাংলা সিভি কি আজকাল কেউ নেয়!

প্রভাত ব্যবহার করা যায়। কিন্তু ফনেটিকে লিখতে আমার ভালো লাগে না। আপাতত ন্যাশনাল কি-বোর্ড ব্যবহার করছি।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অভ্রনীল এর ছবি

প্রভাত কিন্তু ফনেটিক নয়, এটা আদতে ফিক্সড লেয়াউট!
_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

গৌতম এর ছবি

কিন্তু ফনেটিকের মতো! এটাই আমার ভালো লাগে না। মন খারাপ

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মেঘ রোদ্দুর [অতিথি] এর ছবি

আপনার ব্যক্তিগত মতামতের সাথে আমি সম্পূর্ণরূপে একমত......
আসলে একসময়ে আমিও 'বিজয়' ব্যবহার করতাম। তবে অভ্র হাতে আসার পরে এখন আর করি না.....
এর সাথে সাথে নিজেকে পাইরেসি থেকে দূরে রাখারও চেষ্টা করছি.... (অবশ্য এখনো পুরোটা পারি নি.... কিছু কিছু জায়গায় এখনো পাইরেটেড সফটওয়্যার ব্যবহার করতে হয়।) এর জন্যই উইন্ডোজ বাদ দিয়ে লিনাক্সে চলে এসেছি..... ফটোশপে কাজ করতে হত বলে একসময়ে কিছুটা ভয়ে ছিলাম.... তবে এখন ফটোশপের অনেক কাজই 'গিম্প' দিয়ে করে ফেলি....
মোস্তফা জব্বার তো পাইরেসি, চুরি এসব নিয়ে অনেক কথাই বলেছিলেন.....কিন্তু নিজে শেষ পর্যন্ত কি কাজটা করলেন...???? নিজেই ঠিক না হয়ে অন্যকে ঠিক হতে বলি....এটাই বা কেমন কথা.....???
আপনি একটা কথা বলেছেন, লিনাক্স ব্যবহারকারিরীরা কম্পিউটার ব্যবহারে বেশ অগ্রসর। আসলে আমি জানি না তারা কতোটা কম্পিউটারের ব্যাপারে অগ্রসর। তবে এটা ঠিক তাদেই কমিউনিটি শক্তিটা অনেক বেশী। কারণ, লিনাক্সের বড় শক্তিই তার কমিউনিটি।
তবে একটা কথা বলি, অনেকেই এখনো ধারণা করে বসেন যে, লিনাক্স বেসড ওএস চালাতে হলে তাকে কম্পিউটারের উপরে অনেক জ্ঞান থাকতে হবে। আসলে তাদের এই ধারণাটা এখন অনেকটাই ভুল.....কারণ লিনাক্স তার সেই আগের অবস্থান থেকে এখন বেড়িয়ে এসেছে..... লিনাক্স এখন সত্যিই অনেক ব্যবহার বান্ধব। সত্যি বলতে অনেক ক্ষেত্রে উবুন্টুকে (লিনাক্সের একটি ডিস্ট্রো) উইন্ডোজের চেয়ে বেশ সহজ মনে হয়।

অভ্রনীল এর ছবি

মোস্তফা জব্বার তো পাইরেসি, চুরি এসব নিয়ে অনেক কথাই বলেছিলেন.....কিন্তু নিজে শেষ পর্যন্ত কি কাজটা করলেন...????

উনার কাছে সম্ভবত বিজয় সফটওয়্যার কপি-পেস্ট ও কিলেয়াউট অনুসরণ করাটাই পাইরেসি বা কপিরাইট লঙ্ঘন। উনাদের বিসিএস কম্পিউটার সিটিতে যে উইন্ডোজ থেকে শুরু করে সব কিছুর পাইরেটেড কপি বিক্রি হচ্ছে সেটা উনার কাছে কিছুইনা। এতই যদি পাইরেসি সচেতন হয়ে থাকেন তাহলে সবধরণের পাইরেসি নিয়েই লেখা উচিৎ।
_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

গৌতম এর ছবি

তিনি কি বিজয় ছাড়া আর কিছু নিয়ে ভাবতে পারেন? আমার মনে হয় না।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

গৌতম এর ছবি

লিনাক্স ব্যবহারকারীরা কম্পিউটারে আসলেই অনেক অগ্রসর। এর একটা কারণ হচ্ছে অধিকাংশ লিনাক্স ব্যবহারকারীই আসেন উইন্ডোজ থেকে। সে কারণে তারা অন্তত দুটো অপারেটিং সিস্টেম সম্পর্কে জানেন। আর কম্পিউটারে অগ্রসর বলার আরেকটি কারণ হচ্ছে কম্পিউটারে পাইরেসি কিংবা ফ্রি বা ওপেনসোর্স নিয়ে, আমার মনে হয়, উইন্ডোজ ব্যবহারকারীদের চেয়ে লিনাক্স ব্যবহারকারীরা অনেক বেশি জানেন। এই জানাটাই তাদের অগ্রসরমানতা প্রমাণ করে।

আপনার সাথে পুরোপুরি একমত যে, লিনাক্স ব্যবহার করা এখন উইন্ডোজের চেয়ে অনেক সহজ।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

প্রথমতঃ পোস্টে সহমত। এটা একটা আন্দোলন হওয়া উচিত। আমরা এক হয়ে যদি ঠিক করি কোন ভাবেই আর আনন্দ কম্পিউটারস এবং বিজয়ের কোন পণ্য কিনবো না - সোজা ভাষায় তাদের বয়কট করবো, তাহলে সেটাই হবে সেরা প্রতিবাদ।

অভ্রর আসকি ভার্সনটার কথা জানা ছিল না। জেনে উপকৃত হলাম। প্রিন্টিং মিডিয়াতে এখনও বিজয়ের দাপট। আশা করি অভ্রর পূর্ণাঙ্গ আসকি ভার্সন এলে সেটাও ভেঙ্গে যাবে।

ভাষা হোক উন্মুক্ত!

হোম - টুইটার - ফেইসবুক - উইকিপিডিয়া - এ্যাকাডেমিয়া

সাইফ তাহসিন এর ছবি

ভাইরে, সবাইতো বিজয়ের লোটা ধরেছে ফন্টের অভাবে। যথেষ্ট পরিমাণ ফন্ট থাকলে কবে সবাই বিজয় কমোডে ফালায় ফ্লাশ কইরা দিত! তবে সেটা প্রফেশনাল কাজে। ব্যক্ত পর্যায়ে যারা বিজয় ব্যবহার করেন, তাদের হয় মাথায় সমস্যা আর নাহয় অভ্র বা অন্য ফনেটিক বেজড প্রোগ্রামের কথা জানেনই না ইয়ে, মানে...

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

গৌতম এর ছবি

ফন্টের কারণে না ভাই। আমি যখন কম্পিউটার শিখেছি তখন যে কি-বোর্ড দেয়া ছিল, সেটাতে বিজয়ের লেআউট ছাপা ছিল। এরকম হাজার হাজার ব্যবহারকারীকেই সুকৌশলে বাধ্য করা হয়েছে বিজয়ে শিখতে।

ব্যক্তিগত পর্যায়ে নানা কারণেই অনেকে বিজয় ব্যবহার করে বা করত। তাদের অনেকেরই মাথায় সমস্যা নেই। কিছুদিন আগ পর্যন্ত আমিও করতাম। অভ্রের আসকি ভার্সনটা আসার পর থেকে জনাব জব্বারকে টাটা।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

গৌতম এর ছবি

বিজয়ের আসকি ভার্সন এসে গেছে। এখন সময় হয়েছে বিজয় ছুঁড়ে ফেলার।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নীড় সন্ধানী এর ছবি

আমি 'বিজয়ে' লিখি না!

মনে হয় এটা একটা ফেসবুক স্ট্যাটাস হবে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
এ ভ্রমণ, কেবলই একটা ভ্রমণ- এ ভ্রমণের কোন গন্তব্য নেই,
এ ভ্রমণ মানে কোথাও যাওয়া নয়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

গৌতম এর ছবি

দারুণ স্লোগান। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শামীম এর ছবি

আমি ইউনিজয় দিয়ে যথেষ্ট দ্রুতগতিতে টাইপ করতে পারতাম। কিন্তু গত পরশু আপনার লেখার ড্রাফট দেখে মনের ভেতরের সুপ্ত ইচ্ছা এবং জেদটা মাথা চাড়া দিয়ে উঠলো। কম্পিউটারগুলো থেকে ইউনিজয় বিদায় করে দিয়েছি ... ... ... প্রভাত দিয়ে লিখছি সেই থেকে।

এইটা নিজের কাছে খুব সামান্য একটা চ্যালেঞ্জ ... ... এতটা বুড়া হই নাই, যে পারব না।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

গৌতম এর ছবি

অনেক ধন্যবাদ শামীম ভাই। আমার একটা লেখা পড়ে আপনার ভেতরের সুপ্ত ইচ্ছাটা যে জেগে উঠেছে, সেজন্য নিজেকে গর্বিত মনে হচ্ছে। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

রাতঃস্মরণীয় এর ছবি

আমি একজন আইটি মূর্খ কিন্তু তারপরও বিজয় বর্জন করেছি বেশ কিছুকাল। তাছাড়া বিভিন্ন সময়ে মি. জব্বারের কথাবার্ত এবং এ্যাপ্রোচ ভালো লাগেনি বিশেষতঃ অভ্র সম্পর্কে তার কটুক্তি। আমার যে পরিসরে বাংলা লিখতে হয় তাতে আর বিজয়ের প্রয়োজন নেই, অভ্রই যথেষ্ঠ।

মোস্তাফা জব্বার বলেছিলেন- আপনার ইচ্ছা হলে নিবেন, না নিলে নাই।

এধরণের উক্তি তো সাধারণতঃ মনোপলি দোকানদাররা করে থাকেন। মুক্ত সফটওয়্যার অভ্র'র যুগে দেখা যাক তার এই মানসিকতা কতদিন বজায় রাখতে পারেন। এধরণের উক্তি কোনক্রমেই সেবাবিপণনের সাথে মানায় না।

======================================
অন্ধকারের উৎস থেকে উৎসারিত আলো, সেইতো তোমার আলো।
সকল দ্বন্ধ বিরোধ মাঝে জাগ্রত যে ভালো, সেইতো তোমার ভালো।।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

গৌতম এর ছবি

আমার সেদিন এতোটাই খারাপ লেগেছিল যে, কোনো ক্ষমতা থাকলে জনাবের সেদিন খবর করে ছাড়তাম!

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অভ্রনীল এর ছবি

১।

বিজয় দিয়ে বাংলা লিখতে অ-নে-ক আগে একবার চেষ্টা করেছিলাম, কিন্তু সফলকাম হইনি! ঐ একটিবার ছাড়া এখনো পর্যন্ত আমাকে বিজয় ধরতে হয়নি। তাই জানিনা এটাতে বাংলা লিখতে কতটুকু সুবিধা কিংবা এটা কতটুকু বৈজ্ঞানিক পদ্ধতিতে উদ্ভাবিত। কিন্তু আমি প্রভাত দিয়ে খুব সহজেই বাংলা লিখতে পারি। আমার বাংলা লেখালেখির শুরু অভ্র-ফনেটিক দিয়ে হলেও উবুন্টুতে অভ্র-ফনেটিক না থাকায় একরকম বাধ্য হয়েই প্রভাত রপ্ত করি। প্রভাতে এখন লিখতে গিয়ে টের পাই যে এটা সেমি-ফনেটিক-সেমি-ফিক্সড লেয়াউট হওয়ায় অভ্র ফনেটিকের চেয়ে অনেক গুণ দ্রুত লিখতে পারি। শুধু অভ্যাস করে নিলেই হয়!

২।

যারা বিজয় কিংবা ইউনিজয়কে বর্জন করতে চাচ্ছেন, তারা যদি প্রভাতে আসতে পারেন তাহলে খুবই ভালো। তবে তাদের জন্য আরেকটি সমাধান হচ্ছে জাতীয় কিবোর্ড। বাংলাদেশ সরকারের অর্থায়নে বানানো এই কিবোর্ডটি বাংলাদেশের স্ট্যান্ডার্ড কিবোর্ড হবার কথা (আসলে স্ট্যান্ডার্ড কিবোর্ড করার লক্ষ্যেই বানানো হয়েছিল), কিন্তু সরকারী বিভিন্ন অফিস আদালতে 'অজ্ঞাত' কোন কারণে এখনো 'নন-স্ট্যান্ডার্ড' বিজয় দিয়েই কাজ চালাচ্ছে। মজার ব্যপার হল জাতীয় কিবোর্ড হচ্ছে পুরোপুরি ফ্রি, অথচ সরকারী সেই ফ্রি জিনিস পুরোপুরি উপেক্ষা করে একটা নন-স্ট্যান্ডার্ড কিবোর্ড টাকা দিয়ে কিনে ব্যবহার করছেন সরকারী কর্মচারীরা! এমন কি বিভিন্ন সরকারী চাকরির ক্ষেত্রেও টাইপিং স্কিল পরীক্ষা করার একমাত্র মাধ্যম হচ্ছে এই বিজয়!

এখানে সরকারী পর্যায়ে যদি কেউ থেকে থাকেন তাহলে কি দয়া করে জানাবেন যে সরকারী অফিসে সরকারীভাবে কিভাবে 'জাতীয়' কিবোর্ডকে প্রমোট করা যায়? প্রভাতকেও করা যেতে পারে, তবে জাতীয়কে করাটাই যুক্তিসংগত।

৩।

লিনাক্স কমিউনিটি আসলেই খুব মজবুত। এটা আসলে একটা পরিবারের মত। এই পরিবার কতটুকু মজবুত সেটা শুধু এই ফোরামটা দেখলেই বোঝা যায়। সবাই সবাইকে সাহায্য করার জন্য উন্মুখ হয়ে বসে রয়েছে। কোন স্বার্থপরতা নেই, নিজের জ্ঞানকে কুক্ষিগত করে রাখার কোন প্রয়াস নেই - চমৎকার এক পরিবেশ। শুধুমাত্র লিনাক্স নিয়ে আলোচনার জায়গা হলেও, লিনাক্স ফোরাম এখন বাংলা অনলাইনের অন্যতম জনপ্রিয় একটা ফোরাম। এটা তো গেল কেবল বাংলাদেশের কথা, বিশ্বের বিভিন্ন দেশে ও এভাবে রয়েছে নিজ নিজ ভাষায় লিনাক্স ফোরাম। সেখানেও কিন্তু একই অবস্থা, সবাই একটা পরিবারের মত। সোজা কথায় বললে, লিনাক্স শুধু একটা অপারেটিং সিস্টেমের কার্নেল নয় বরং পুরো একটা পরিবার, যে পরিবারে রয়েছে বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন ভাষার অগণিত ব্যবহারকারী।

৪।

এরকম একটা পরিবারের ভেতর 'ভেজাল' কিছু নিয়ে ঢুকে পড়াটা খুব কঠিন; যদিনা 'ভেতর' থেকে কেউ সাহায্য না করে। এই কথাটা বললাম এ জন্য যে সারিমের ঐ থ্রেডেই দেখা গিয়েছে অনেকে ধারণা করছেন যে কারা এই কাজটি করতে পারে। যদি এই আশংকাটাই সত্যি হয়ে থাকে তবে 'ঘরের শত্রু বিভীষণ' সম্পর্কেও আমাদের সতর্ক থাকতে হবে, প্রয়োজনে পরিত্যাগ করতে হবে। তাছাড়া এতবড় একটা জালিয়াতি হয়ে গেল অথচ ইউনিজয় যারা মেইন্টেইন করে সেই একুশে ডট অর্গ থেকে এ ব্যাপারে কিছু জানা গেলনা - ব্যাপারটা বেশ ধোঁয়াটে!

৫।

যারা গৌতম ভাই বা শামীম ভাইয়ের মত এখনো চ্যালেঞ্জ নিতে ভয় পাননা, তাদের প্রতি অনুরোধ রইল প্রভাত কিংবা জাতীয় কিবোর্ড ব্যবহার করার। আপনি কেবল 'একজন' এই বিপ্লবে শরীক হন, দেখবেন আপনি, গৌতম দা আর শামীম ভাই ছাড়াও আরো সাতানব্বই জন আপনাদের পেছনে চলে আসবে, এবং সংখ্যাটি অল্প সময়েই হাজার অতিক্রম করে যাবে, তারপর একে একে লক্ষ কোটি হয়ে কেবল বাড়তেই থাকবে। এসবই সম্ভব হবে যদি আপনি একাত্ম হন। একটি আহবানের দরকার ছিল সেটা গৌতমদা করে ফেলেছেন, এখন শুধু আপনার সাড়া পাওয়াটা দরকার ...

_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

গৌতম এর ছবি

২. নানা পরীক্ষায় এই বিজয় দিয়ে টাইপিং স্কিল পরীক্ষা করা হয়। অন্তত সরকারি পর্যায়ে যদি বিজয়ের বদলে জাতীয় কিবোর্ড ব্যবহার করা শুরু করে, তাহলেই দেখবেন বিজয়কে খুব তাড়াতাড়িই ছুঁড়ে ফেলা যাবে।

৩. ৪. ঘরের শত্রুদের পরিচয় সবার সামনে তুলে আনা জরুরি। জরুরি একুশের ভূমিকাটাও সবাইকে জানানোর। কিন্তু অভ্রনীল ভাই, আপনার লিনাক্স ফোরামের মডারেটরদের যে ধরনের আচরণ দেখি, তাতে লিনাক্স কমিউনিটিতে ভেজালওয়ালা বেশ ভালোভাবেই রাজত্ব করতে পারবে বলে মনে হয়।

৫. আপনার মতো আমিও আশা করবো কম্পিউটার ব্যবহারকারীরা দলে দলে বিজয় বর্জন করবেন। এই বর্জন করাটা এখন সময়ের দাবি।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

উন্মাতাল তারুণ্য এর ছবি

গৌতম লিখেছেন:
অভ্র টিমের প্রতি অনুরোধ করবো আসকি বা আনসিতে লেখার জন্য একটি ফন্ট ডেভেলপ করা যাতে বিজয়ের ফন্টগুলোও বাদ দিতে পারি।

আনসি সাপোর্টের সাথে সাথে ওমিক্রনল্যাব থেকে কালপুরুষ ফন্টটির একটি ANSI সংস্করণ প্রকাশ করা হয়েছে যেটা অভ্র ৫ ইনস্টল করার সময় স্বয়ংক্রিয়ভাবে ইন্সটল হয়। আপনি যদি অভ্র ৫ পাবলিক বেটা ৪ ইন্সটল করে থাকেন তবে আপনার সিস্টেমে 'Kalpurush ANSI' নামে ফন্টটি পাবেন।

গৌতম এর ছবি

ওহ্ ওটা তো খেয়াল করা হয় নি! অনেক ধন্যবাদ। তবে উপরে অভ্রের এই সংস্করণটির কিছু কিছু সীমাবদ্ধতা পেয়েছি আমার পিসিতে। একদিন সময় পেলে এগুলো শেয়ার করতে চাই আপনার সাথে।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফ তাহসিন এর ছবি

বিজয়ের মুখে থুতু দিয়ে আসতেছি সেই ২০০৮ থেকে, ২০০২ থেকে ২০০৮ পর্যন্ত বাংলা টাইপ করিনাই কাগুর ভেজাইল্যা বিজয়ের জন্যে। পরে অভ্রের সন্ধান পেয়ে দারুণ উৎসাহে আবার বাংলা টাইপ করতে শুরু করি। অভ্র উবুন্টু ১০.০৪ বা ১০.১০ এ ব্যবহার করতে গেলে কিছু নতুন সমস্যার উদ্ভব হয়েছে। বিশেষ করে যদি মেশিনের প্রোসেসর amd হয়। আশাকরি মেহদী নতুন ভার্ষন এনে এসব ঝামেলা দূর করবে। আপাতত আমি ৯.১০ করি প্রথমে, তারপর অভ্র ইনস্টল করে তারপর আপগ্রেড করি উবুন্টু। আবার প্রভাতে যাবো না। যেখানে অভ্র লোড করা নেই, সেখানে সচলায়তন খুলে নেই, তারপর মন্তব্যের ঘরে আমার লেখাটা সেরে নেই, তারপর কপি পেস্ট চোখ টিপি এই ক্ষেত্রে আমাদের এস এম থ্রি এর লে-আউট রক্স। অবশ্য ইদানিং জি-মেইলের ফনেটিক থাকায় অভ্র-মুর্শেদ-গুগুল এর বাইরে যাওয়া লাগে না।

জ্যাবস কাগুযে আবার হাগু করবে এ আর নতুন কি, তারপর দেখা যাবে তার পা চাটা কুত্তা তুষারও আসবে ফুলায় ফাপায় তেল দিতে। এদের দেখলেই গা জ্বলে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

গৌতম এর ছবি

সাইফ ভাই, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আপনি যা বলতে চান তা গালাগালি না করেও আরো শক্তভাবে বলতে পারেন। দয়া করে এই বিষয়টির প্রতি লক্ষ্য রাখার জন্য সবাইকে অনুরোধ জানাই। আমার মন্তব্যে আহত হলে দুঃখিত।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফ তাহসিন এর ছবি

আহত হওয়ার কিছু নাই, বলা তো যায়ই। তয় অপেক্ষা করেন, কয়দিন পর কাগু কইবো ইউনিজয় আসলে তার থিকা কপি মারা। উনার বিজয়ের এই ভার্ষন ১৮১০ সালে রেজিস্টার করা আছিল চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

গৌতম এর ছবি

শুনেছি, আমাদের প্রযুক্তি নামক সাইটটি ইউনিজয় ব্যবহার করার কারণে জনাব জব্বার তাঁর আপত্তি জানিয়েছিলেন। এটা নিয়ে বোধহয় ছোটখাটো কিছু ঝামেলাও হয়েছিল।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফ তাহসিন এর ছবি

বুঝেন তাইলে, ভাষা ব্যবসায়ী মানুষ হিসাবে নিজের নাম উজ্জ্বল করছেন তিনি, কোন সন্দেহ নাই
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হুম। গৌতমের কথা আমারো, সাইফ।

সাইফ তাহসিন এর ছবি

এই জন্যই তো আপনে আছেন হাসি, ভালু ভালু কথা বলবেন।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দ্রোহী এর ছবি

কম্পিউটারে বাংলা লিখতে শিখেছিলাম কাগুর লে-আউটে। ২০০৬ সালে অ্যানসি থেকে ইউনিকোডে চলে আসি। এরপর আর কখনো কাগুর দিকে পিছু ফিরে চাইতে হয়নি।


কাকস্য পরিবেদনা

গৌতম এর ছবি

আমিও কাগুর লে-আউট বাদ দিয়েছি। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শেহাব [অতিথি] এর ছবি

আমার যতটুকু মনে পড়ে এই সরকার আসার পর পর জব্বার ভাই মামলার ভয় দেখিয়ে বি.সি.সি. কে ন্যাশনাল কিবোর্ড লেআউট প্রমোট করা থেকে বিরত রেখেছে। তবে ন্যাশনাল কিবোর্ডের বিরুদ্ধে ওনার এই পেটেন্ট ইনফ্রিন্জমেন্টের যে অভিযোগ তার কিন্তু কোন মেরিট নেই। সামনে আমার ধারণা জব্বার ভাই আরো একটা প্রোডাক্ট আনবে বাজারে। সেটি হল ১০ বা ১৫ হাজার টাকার মধ্যে ল্যাপটপ। উনি বাজারে ১০ হাজার টাকায় জাহাজ বিক্রি করলেও আমার আপত্তি নেই। কিন্তু আমার ধারণা উনি চেষ্টা করবেন সরকারকে ১ বা ২ লাখ ল্যাপটপ কিনতে বাধ্য করতে যাতে ওনার পুরো টাকাটা উঠে আসবে আরামসে...

গৌতম এর ছবি

ন্যাশনাল কি-বোর্ড কেন জাতীয়ভাবে গৃহীত হলো না, সে ব্যাপারে একটা বিস্তারিত লেখা দিতে পারবেন কি?

অফটপিক: ন্যাশনাল কি বোর্ড দিয়ে লেখার চেষ্টা করছি। কিন্তু ৎ-টা যে লিখতেই পারছি না। লে-আউটে যদিও বলা হয়েছে শিফট৬ চাপলেই হবে, কিন্তু কাজ হচ্ছে না। মন খারাপ
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অভ্রনীল এর ছবি

উবুন্টুতে AltGr+k চাপলে 'ৎ' আসছে! আমি সিস্টেম লেয়াউট থেকে জাতীয়কে অ্যক্টিভেট করেছি। AltGr হচ্ছে Space এর বাম পাশের বাটনটা।

_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

গৌতম এর ছবি

ধন্যবাদ অভ্রনীল ভাই। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শাহেনশাহ সিমন এর ছবি

সামনে আমার ধারণা জব্বার ভাই আরো একটা প্রোডাক্ট আনবে বাজারে। সেটি হল ১০ বা ১৫ হাজার টাকার মধ্যে ল্যাপটপ।

যদ্দুর জানি, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের অধীনস্থ টেলিফোন শিল্প সংস্থা এটার উৎপাদনের দায়িত্বপ্রাপ্ত। বিপননের দায়িত্ব কী আনন্দ কম্পিউটার্স পাচ্ছে?
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

ওডিন এর ছবি

'বিজয়' আবার কি? টরেন্ট নামানোর নতুন কোন সফটওয়ার নাকি? কবে বাইর হইলো??? চিন্তিত
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

গৌতম এর ছবি

আমিও চিন্তিত
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমি একটু রাগান্বিতভাবেই জিজ্ঞাসা দিয়েছিলাম- ৫০ টাকা দামের যে বিজয় দিয়ে উইন্ডোজ এক্সপিতে বছরের পর বছর ধরে কাজ করছি, উইন্ডোজ সেভেনে এমন কি পরিবর্তন আসলো যে সেটিতে বাংলা লেখার জন্য আমাকে একশ গুণ বেশি টাকা খরচ করতে হবে? নাকি গ্রাহকের অসুবিধাটাকে আপনি আপনার ব্যবসার পুঁজি বানাচ্ছেন? মোস্তাফা জব্বার বলেছিলেন- আপনার ইচ্ছা হলে নিবেন, না নিলে নাই।

এই টেকনিকটাকে বলা হয় ভেন্ডর-লক-ইন। অর্থাৎ ক্রেতাকে সস্তায় সফটওয়্যার ব্যবহার করতে দিয়ে অভ্যস্ত করানো এবং একসময় তাকে আর পুরোনো মূল্যে না দিয়ে অধিক মূল্যে বিক্রী করা। হেরোইন ডিলাররাও একই ধরণের টেকনিক ব্যবহার করে অনেক সময়। একবার নেশা হয়ে গেলে আর সস্তা মূল্যে দেবার নাম নেই।

মোস্তফা জব্বার যেটা করেছেন এবং করে যাচ্ছেন সেটা হল উন্মত্ততা। বারবার নিষ্ঠার সাথে তার শঠতার প্রমান দেবার পরও তাকে এখনও কম্পিউটার সমিতির সভাপতি করে রেখেছে কেন কে জানে!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ওডিন এর ছবি

দুর্দান্ত ব্যখা দিয়েছেন! হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

গৌতম এর ছবি

...কিন্তু আমি অবাক হয়েছি এর বেশ কিছুকাল পরে উইন্ডোজ ভিস্তা ও সেভেন কম্পিট্যাবল সংস্করণ বাজারে আসায়। তিনি আমাকে যেভাবে বলেছিলেন, তাতে মনে করেছিলাম সেভেনে হয়তো কেউ আর ১০০ টাকার বিজয় ব্যবহার করতেই পারবে না।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফ তাহসিন এর ছবি

মনে হয়না ১ কপিও বিক্রি করতে পেরেছিল কাগু, তাই বাধ্য হয়েই ১০০ টাকায় বিজয় ছেড়েছে। সারাক্ষন তো মনে ভয়, কখন সবাই অভ্র লোডায় ফেলে চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

গৌতম এর ছবি

এটা অবশ্য দারুণ বলেছেন। দেঁতো হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফ তাহসিন এর ছবি

মন্তব্যে বিরাট লাইক, আর তুলনাটা এক কথায় অসাধারণ হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রিয় [অতিথি] এর ছবি

আমি তো আসলে কখনোই বিজয় ব্যবহার করিনি। আমার পক্ষে বলা কঠিন! আমার অভ্র ভাল লাগে। অভ্র না আসলে আমার বাংলা লেখা হতো কিনা বলা কঠিন। তবে আমার কাছে খারাপ লেগেছে মাঝের দ্বন্দ্বের সময় বিজয়ের পক্ষ থেকে যেভাবে ব্যবহার করা হয়েছে। অভ্র বিজয়ী হোক।

গৌতম এর ছবি

অভ্র ব্যবসা করতে চায় নি, করে নি। বিজয় পুরোদস্তুর ব্যবসায়ী। অভ্রের কারণে নির্বাচন কমিশন থেকে ৫ কোটি টাকা বেহাত হয়ে যায় বিজয়ের। সঙ্গতকারণেই মোস্তফা জব্বারের মাথা ঠিক থাকে নি। চোখ টিপি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

গৌতম এর ছবি

ধন্যবাদ পিপিদা। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

চলুক

গৌতম এর ছবি

ধন্যবাদ পিপিদা। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এক বছর ধইরা ভাবতেছি উবুন্টু ব্যবহার করুম, কিন্তু কারিগরী জ্ঞান স্বল্প থাকায় ইনস্টলই করতে পারতেছি না...
আমিও বিজয়রে ত্যাগ করার ধান্ধায় আছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অভ্রনীল এর ছবি

ক্যামনে কি! জায়গামত গিয়া আওয়াজ দেন, ইন্সটল করবার জন্য লোকজন বাসায় পৌঁছায়া যাবে ...
_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

সাইফ তাহসিন এর ছবি

বস, আমার নেটবুকে উবুন্টু ১০.০৪, অভ্র লোডাইতে গেলে কয় not a valid i386. কোন ধারণা আছে কেনু এরাম কথা কয়। অথচ আমার ল্যাপিতেও উবুন্টু ১০.০৪ কিন্তু দৌড়াইতেছে :(। জানামতে অন্য কোথাও সমাধান থাকলে লিংক দিলেই চলবে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অভ্রনীল এর ছবি

আপনার নেটবুক মনে হয় ৬৪ বিটের। যদি আপনার নেটবুক ৬৪ বিটের হয়ে থাকে তাহলে এইখানে টোকা দিয়ে দেখেন। আর উবুন্টু নিয়া যেকোন গোপন সমস্যা মনের মধ্যে এইভাবে পুষে না রেখে এইখানে উগড়ায়া দিয়েন... দেঁতো হাসি খোলামেলা আলোচনা করা যাবে! আর চামে দিয়া উবুন্টুর একটা কাজের লিংক ধরায়া দেই।
_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

সাইফ তাহসিন এর ছবি

লও, এক ট্রাক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
কালকে বাসায় ফিরে ২ জায়গার অভ্র লোডাইলাম। উবুন্টু ১০.১০ এ কমান্ড লিখে সাইনাপটিক প্যাকেজের কাজটা হয় না, বলে 'ব্রোকেন প্যাকেজ', তাই একটু আলাদা করে প্যাকেজগুলো ইনস্টল করা লাগে, তারপর বাকি রাস্তা রানওয়ের মতই মসৃন। কালকে ব্যাপক আরাম পাইসি সব পিসি আর ল্যাপিতে আবার অভ্র লোডায়।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

গৌতম এর ছবি

আপনার উবুন্টু কেমন চলছে? সবকিছু নিশ্চয়ই ঠিকঠাকভাবে চলছে। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জায়গামতো গিয়া নাম রেজিস্ট্রেশন করে আসলাম। আপাতত কয়দিন সেটা খুঁটায়া খুঁটায়া দেখি, আর চেনা পরিচিত একজনরে ধরে আগে ল্যাপটপে উবুন্টু ইনস্টল করায়া ফেলি। কয়দিন হাত মকশো করি... যদি দেখি পারতেছি... তাইলে আর কোনো কথা নাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অভ্রনীল এর ছবি

এই তো জায়গা চিনে গেছেন! দেঁতো হাসি হাত মকশো করার আগে চোখ মকশো করেন... এইটা পড়েন। সব পড়ার দরকার নাই, প্রথমদিকের বিগিনার লেভেলের লেখাগুলা পড়লেই হবে! হাসি

_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ব্যাপক ধন্যবাদ বস... এগুলো পড়লেই তো মনে হয় সব শিখে যাবো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অভ্রনীল এর ছবি

ব্যাপার্না! দেঁতো হাসি

উবুন্টু খুবই সহজ জিনিস। এতই সহজ যে এখন আমার কাছে উইন্ডোজ কঠিন লাগে! সেইদিন একজনের পিসিতে উইন্ডোজ সেভেন গুতাচ্ছিলাম - কেমনে যে কি হয় কিছুই বুঝলাম না, কাজের প্রোগ্রামগুলো উবুন্টুর মত কোথাও সাজানো নেই - ম্যালা ঝামেলা! পরে কয়েক মিনিট টিপাটিপি করে সুবিধা করতে না পেরে উঠে চলে আসলাম। উইন্ডোজ সেভেন বহুৎ কঠিন!
_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

গৌতম এর ছবি

আপনার সমস্যার সমাধান হইসে নজরুল ভাই?

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

উন্মাতাল তারুণ্য এর ছবি

শেহাব অতিথি লিখেছেন:
সামনে আমার ধারণা জব্বার ভাই আরো একটা প্রোডাক্ট আনবে বাজারে। সেটি হল ১০ বা ১৫ হাজার টাকার মধ্যে ল্যাপটপ। উনি বাজারে ১০ হাজার টাকায় জাহাজ বিক্রি করলেও আমার আপত্তি নেই। কিন্তু আমার ধারণা উনি চেষ্টা করবেন সরকারকে ১ বা ২ লাখ ল্যাপটপ কিনতে বাধ্য করতে যাতে ওনার পুরো টাকাটা উঠে আসবে আরামসে...

ফেসবুকে ওনার পাব্লিক প্রোফাইল থেকে একটা স্ট্যাটাস আপডেট[0] করা হয়েছে ১৮ নভেম্বর। সেই স্ট্যাটাস মোতাবেক ১৩.৩ ইঞ্চি মনিটর, ১.৬৬ অ্যাটম প্রসেসর, ১৬০ গিগা হার্ডডিস্ক স্পেস, ১.৩ মেগা পিক্সেল ওয়েবক্যাম, ১ গিগা র‍্যাম এবং 'অন্যান্য সুবিধাসহ' ল্যাপটপের দাম পড়বে ২২ থেকে ২৫ হাজার টাকা। কথা হচ্ছে, এই 'অন্যান্য সুবিধা'গুলো কি কি? অপারেটিং সিস্টেম হিসেবে উবুন্টু-র নাম শোনা যাচ্ছিল অনেকদিন ধরে। ১৮ তারিখের স্ট্যাটাসের পর ২০ তারিখ উবুন্টুর জন্য 'পরীক্ষামূলকভাবে' বিজয় কিবোর্ড প্রকাশও সেই রকমই ইঙ্গিত দিচ্ছে। সেইসাথে ইন্সটলার প্যাকেজের বদলে সিস্টেমের একটা স্পর্শকাতর ফোল্ডারের সিকিউরিটি পারমিশন গেট হাট করে খুলে নিয়ে ইন্সটল করার যে প্রক্রিয়া টিউটোরিয়াল আকারে লেখা হয়েছে তাতে এর ডেভেলপার যে অত্যন্ত আনাড়ি/হাতুড়ে সেটা যেমন পরিষ্কার বোঝা যাচ্ছে, তেমনি ল্যাপটপের সাথে যদি উবুন্টু আসে তবে সিস্টেমে ডিফল্টভাবে বিজয় গছিয়ে দিয়ে পয়সা কামাবার ফন্দিও থাকতে পারে। অন্তত ল্যাপটপের কিবোর্ডের উপরে যে সুন্দর করে বিজয় লেআউট ছাপা থাকবে সেটা ৯০% নিশ্চিত।

সূত্র:
[0] http://is.gd/i3K19

শেহাব [অতিথি] এর ছবি

জব্বার ভাই ব্যবসায়িক নৈতিকতার মধ্যে থেকে যাই করুক আমার আপত্তি নেই। কিন্তু পেটেন্ট অফিসে অভ্র সংক্রান্ত কেইসটি তদন্তাধীন থাকার সময় উনি ওনার বক্তব্য একতরফাভাবে প্রচার করার জন্য রাষ্ট্রীয় মালিকানাধীন ওয়েবসাইট (যেটা এ.টু.আই. প্রোগ্রাম মেইনটেইন করে থাকে) ব্যবহার করেছিলেন। একারণে উনার নৈতিকতাবোধের উপর আস্থা রাখা যাচ্ছে না। আমার মনে হয়না উনি ডিমান্ড এন্ড সাপ্লাই ভিত্তিতে এই ল্যাপটপের টাকা তুলে আনবেন। এখন যেভাবে সরকারের টাকায় (মানুষের ট্যাক্সের টাকায়) ল্যাপটপ বিতরণের হুজুগ উঠেছে উনি যদি ওখান থেকে ৫০,০০০ হাজার ল্যাপটপ সাপ্লাইয়ের অর্ডার পান তাইলেই কেল্লাফতে। আর এটা উনি কোন ফেয়ার টেন্ডার করে পাবেন না। জাস্ট আওয়ামী লীগের কানেকশন আর জোরজবরদস্তি করে পাবেন। ওই ল্যাপটপে যে উবুন্টু দেয়া হবে এটা অনেক আগে থেকে ডিসাইডেড।

গৌতম এর ছবি

বিষয়টা আসলেই উদ্বেগজনক। নিশ্চয়ই এটুআই প্রোগ্রামের এমন কেউ আছেন যিনি এই বিষয়টার প্রতি লক্ষ্য রাখবেন।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

গৌতম এর ছবি

উন্মাতাল ভাই, ডেভেলপারকে নিশ্চয়ই এতোদিনে চেনা হয়ে গেছে। এদেরকে লিনাক্স কমিউনিটি থেকে পুরোপুরি বর্জন করা যায় না?

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

লুৎফুল আরেফীন এর ছবি

আর লিনাক্স তো বিজয় ব্যবহার করার কোনো প্রয়োজনই পড়ছে না।

প্রয়োজন তো উইন্ডোজেও নেই। শুধু লে-আউট দরকার, অভ্র বা বিজয় কোনওটারই দরকার নেই। যদি win7 এ বিজয় লেআউট ব্যাবহার করে লিখতে চান তাহলে,
এখানে যান। আর সাহায্যের জন্য এখানে

উইন্ডোজ XP হলে, যথাক্রমে
এখানে এবং এখানে

অভ্রনীল এর ছবি

সমস্যাতো লেয়াউট নিয়েও। আপনি লেয়াউট ব্যবহার করবেন? 'উনি' বলবেন কপিরাইট লঙ্ঘন করেছেন! কী দরকার এসব শোনার? *জয় লেয়াউট থেকে মুক্তি পেলেই সব সমস্যার সমাধান।

_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

লুৎফুল আরেফীন এর ছবি

হুমম, সেটা ঠিক। আসলে একটা লেআউটে এতটাই অভ্যস্ত হয়ে পরেছি যে, বদলাতে গেলে এই বুড়ো মাথায় কুলাবে কি না, সেইটাই কথা।

তবে আপনার মন্তব্যে সহমত।

গৌতম এর ছবি

জাস্ট কয়েকটা দিন ট্রাই করুন লুৎফুল ভাই। প্রথমে কঠিন মনে হলেও শিখতে কিন্তু বেশিদিন লাগবে না। প্রয়োজনে জাতীয় লে-আউটটি দেখতে পারেন।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সোহাগ [অতিথি] এর ছবি

অভ্র আর বিজয় নিয়ে গানের ভাষায় বলতে হয়েছিল - আমার বলার কিছু ছিল না....
এখন বিজয়-লিনাক্স নিয়ে কবিতার ভাষায় বলতে হচ্ছে - মাগো ওরা বলে লিনাক্সে ভ্যাজাল বিজয় ঢুকিয়ে দিবে...
এখনই সোচ্চার হতে না পরলে মোস্তফা কাগু সামনে বিজ্ঞাপনের ভাষায় বলবে -
ডিজিটাল বাংলাদেশ, মেড ইন বিজয়, মেড বাই জব্বার এবং সব শেষে বলবে - আবার জিগায়... ... ...

গৌতম এর ছবি

দুঃখজনক হলো, লিনাক্সে ভেজাল ঢুকিয়ে দেয়ার কাজটি করেছেন একজন লিনাক্সি-ই।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ছোটন [অতিথি] এর ছবি

বিস্তর কমেন্ট....পড়ার পর প্রথম যে কথাটা মাথায় আসলো, কাগুর কুলখানি কবে? এত্তএত্ত ঘৃণা নিয়ে এই লোকটা বেচে আছে তো?

গৌতম এর ছবি

কঠিন কথা বললেন যে!

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

ভাইটি, অনেক কথা মনে করায়ে দিলেন... কাগুর বিজয় যে কাগুর নিজের লেখা না তা কি আপনি জানেন? জ্বি হ্যা, ইহা উনার বোনজামাইয়ের সৃষ্টি আছিল... উনার প্রজেক্ট হাল্কা ইমপ্রুভ, হাল্কা মডিফাই কৈরা সোন্দর নিজের নামে চালায়ে দিলেন। বোনজামাইটা বড় ভদ্রলোক গো।

আর বিজয় কখনো ইলাস্ট্রেটর-এ খুলে দেইখেন সবাই... কী যে ছিরি, আহারে।

অভ্র যারা বানাইসে তারা আসলেই একুশে পদক পাওয়ার দাবিদার - রিটন মিয়ার গল্পে আর গেলাম না, কিন্তু উনার এই কথাটা খাসা।

তবে অভ্রর একটা ভালো Mac ভার্সন দরকার, যেইটা আছে, ঐটা দিয়ে আর চলে না। লেআউট কাজে লাগাইতে পারতেছি না... নিজে লেআউটা লিখতেও মন চায় না, আইলসা হয়ে গেছি... ভালো কথা, ফৃ অনেক সফটওয়্যার আছে কিন্তু, যেইগুলান দিয়ে সব ওএস-এর জন্যি লেআউট লেখা যায়...

আমি অবশ্য শাব্দিক ব্যবহার করি, অভ্রর চেয়ে ভালো লাগে।

স্বপ্নসতী
ক্যানাডা, রিচ্মন্ড থেকে

গৌতম এর ছবি

অভ্রের ম্যাক ভার্সনের কথা অবশ্য অনেকেই বলেন। হয়তো ভবিষ্যতে অভ্র ম্যাক-ভার্সনও তৈরি করবে।

কাগুর ব্যাপারে বাজারে তো অনেক কথাই শোনা যায়! চোখ টিপি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাদাচোখ [অতিথি] এর ছবি

আমার মনে হয় বিজয় মানুষ ব্যবহার করে বাজারে যে কীবোর্ড কিনতে পাওয়া যায় তার লেআউট ছাপানো থাকে বিজয়ের লেআউট অনুসারে। বেশিরভাগ ব্যবহারকারীই টাচ টাইপিংয়ে অভ্যস্ত নন। তারা কীবোর্ড দেখে দেখে বাংলা টাইপ করেন। আর যারা টাচ টাইপিংয়ে অভ্যস্ত হয়ে গিয়েছেন, তারও সেটা শিখেছেন বিজয় অনুসারে। টাইপিং স্পিডের কম বেশির কারনে ব্যবহারকারীদের লেআউট পরিবর্তন করছেন, এমন মনে হয় দেখা যায় না।

বিষয়টি নিয়ে আমি একটু চিন্তা করেছিলাম। সচলায়তনেই কোন একটি পোস্টে ব্লগার হিমু বলেছিলেন আজই যদি বাজারে মুনির লেআউটে কীবোর্ড ছাড়া যায়, তাহলে সবাই দলে দলে বিজয় ছেড়ে চলে আসবে। খুবই সত্য একটি কথা। কিন্তু এই কাজে আগ্রহী কাউকে পাওয়া যাবে কিনা সন্দেহ। এরচেয়ে আমি একটা ভিন্ন কথা ভেবেছিলাম। আমার সেই ভাবনার কথা লিখেছিলাম অমিক্রন ল্যাবের ফোরামে। কিন্তু অভ্র ডেভলপাররা এখন অভ্র-৫ নিয়ে ব্যস্ত থাকায় এটা নিয়ে তেমন একটা কাজ আগায়নি।

সেখানে যা লিখেছিলাম সংক্ষেপে তা হল--
যদি একটা ইউনিকোডে বাংলা টাইপিংটিউটর বানানো যায়, তাহলে কোন নির্দিষ্ট কোন লেআউটের উপর নির্ভরশীলতা কমানো যেত। একটা এমন টাইপিং টিউটর বানানো দরকার, যাতে বিভিন্ন লেআউট কাস্টমাইজ করে টাইপিং প্রাক্টিস করা যাবে। অংকুর এই পথে কিছুটা কাজ করার চেষ্টা করেছে। তবে সেটা এখনো ব্যবহার উপযোগি হয়নি।

আমি প্রোগ্রামিংয়ে পাকা নই। তাই এমন কিছু আমার একার পক্ষে করা সম্ভব নয়। কেউ যদি বিষয়টা নিয়ে একটু ভাবতেন, তাহলে খুব ভাল হত।

আমি এই প্রস্তাবটি আরও কয়েকটি ফোরাম এবং ব্লগে দিয়েছি, কিন্তু এখন পর্যন্ত কেউ আগ্রহী হননি। মন খারাপ পূর্ণাঙ্গ একটি প্রস্তাব দিয়েছিলাম নিচের এই লিংকে।

বাংলা ইউনিকোড টাইপিং টিউটর নিয়ে একটি প্রস্তাবনা।

গৌতম এর ছবি

আপনার টাইপিং টিউটর প্রস্তাবনাটি দারুণ!

বিজয়ে অভ্যস্ত হওয়ার কারণটির সাথেও একমত। অন্তত আমার ক্ষেত্রে এমনটিই ঘটেছে। যদি সেদিন অন্য কোনো লেআউট থাকতো, আমি বোধহয় সেটিতেই অভ্যস্ত হতাম।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

অনেকগুলো জায়গায় এই বিষয় নিয়ে লিখেছি। দুঃখের বিষয় হল, এটা নিয়ে কেউ আগ্রহ প্রকাশ করেনি। মন খারাপ কয়েকজন বলেছে "খুব ভাল আইডিয়া"। কাজের কাজ এতটুকুই হয়েছে। জানিনা অভ্র দিন এটা নিয়ে পরর্বতিতে ভেবেছে কিনা।

আপনার সাথে যদি এই বিষয়ে আগ্রহী কারও পরিচয় থেকে থাকে, তবে তাকে এই কাজে উদ্বুদ্ধ করা যায় কিনা একটু দেখবেন দয়া করে।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

-- সাদাচোখ

গৌতম এর ছবি

আমি মেহদীর সাথে সামনাসামনি দেখা হলে এটা নিয়ে কথা বলবো। আমাকে জিটিএমআরওওয়াইঅ্যাটজিমেইলে একটা ইমেইল ঠুকে দিবেন, যাতে মেহদীর সাথে কথা হবার পর আপনাকে জানাতে পারি? ধন্যবাদ।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

আসরাফ এর ছবি

হুম বিজয়!

অনেক জালিয়েছে। এখন আবার বাজারের দোকানদারদের জ্বালায় ডকুমেন্টের সাথে একটা ফন্ট নিয়ে ঘুরি। যখন বলে এটায় সমস্যা আছে। ঠিক করে আনেন। মেজাজটা খারাপ হয়ে যায়। একটাও ইউনিকোড ফন্ট নাই । অথচ দোষদেয় অন্যরে।

গৌতম এর ছবি

হা হা হা! একটা কাজ করতে পারেন। সবকিছুই অভ্রতে করে ফেলেন। যেহেতু একটা ফন্ট সাথে নিয়ে ঘুরেন, তাই ফন্টের বদলে অভ্রের পোর্টেবল ভার্সনটা নিয়েই ঘুরতে পারেন। দেখবেন ঝামেলা অনেক কমে গিয়েছে। পাশাপাশি অনেককে অভ্রের হাতেখড়িও দিতে পারবেন।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

জেড, এম, মেহেদী হাসান এর ছবি

অামার ব্যাক্তিগত মতামত হলো, মস্তফা জব্বার এর কৃর্তি কলাপ নিয়ে মাঝে মধ্যে কিছু লেখা লেখি হবে, সেই লেখা পরে অনেকেই অাবেগপুর্ন কিছু মন্তব্য লিখবেন, বাস্ এপর্যন্তই, এর বেশী কিছু হওয়ার কোন সম্ভাবনা দেখিনা। উনি বিজয় নিয়ে অনেক পুতুল নাচ দেখিয়ে ওনার জীবন শেষ করে এনেছেন। এখন ওনার বংশধর কাজ এগিয়ে নিয়ে যাবেন বলেই অামার বিশ্বাস। অামরা যারা ওনার কাজকে অপসন্দ করি, তারা ওনার মত মাফিয়াকে থামাতে পারব বলে মনে হয়না। কারন এর জন্য যেটা সর্বাগ্রে প্রয়োজন সেটা ইউনিটি, যা অামাদের অামাদের নেই।

শ্যামলীমা
মিরপুর
ঢাকা

গৌতম এর ছবি

আপনার সাথে একমত নই। মোস্তফা জব্বারদের বিজয়-জাতীয় সফটওয়্যার টেকনোলজি অ্যাডভান্সের কারণেই আর বেশি দিন চলবে না। আর যে ইউনিটি ফ্রি বা ওপেন সোর্স কমিউনিটির আছে, সেটার শক্তিকে খাটো করে দেখার অবকাশও নেই। সব মিলিয়ে মোস্তফা জব্বারের দিন খুব তাড়াতাড়িই শেষ হয়ে আসছে!

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তাসনীম এর ছবি

সারিমের পোস্টটা পড়তে পারছি না, লিঙ্কটা একটু চেক করবেন?

অভ্রের কোনো লিনাক্স ভার্সন আছে কি? সম্প্রতি বাসায় একটা কম্পিউটারে উবুন্টু লোড করেছি।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অতিথি লেখক এর ছবি

@তাসনীম,
কোন এক অজানা কারনে লিনাক্সফোরাম সাইটটিতে ঢোকা যাচ্ছেনা। তবে সারিমের লেখাটি গুগোল ক্যাশ থেকে পড়া যাচ্ছে। গুগোল ক্যাশ হতে লিংকগুলো নিচে দিয়ে দিচ্ছি।

১ম পাতা, ২য় পাতা, ৩য় পাতা, ৪র্থ পাতা, ৫ম পাতা, ৬ষ্ঠ পাতা, ৭ম পাতা

কমেন্টগুলো খুব ইন্টারেস্টিং। অনেক ভেতরের খবর জানা যাবে।
--সাদাচোখ

গৌতম এর ছবি

ধন্যবাদ সাদাচোখ।
গুগল ক্যাশ থেকে কীভাবে বের করে পদ্ধতিটা জানাবেন? আমি অনেক চেষ্টা করেছি। পারি নি।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তাসনীম এর ছবি

সাদাচোখের লিঙ্কগুলো গুগল ক্যাশের। আপনি যদি আপনার দেওয়া লিঙ্কটা গুগল করেন তবে ক্যাশ সাইটে যাওয়ার অপশন পাবেন।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

গৌতম এর ছবি

দারুণ তো! এই অপশনটা এতোদিন খেয়াল-ই করি নি।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

নিচের ছবি দেখুন

এভাবে আপনি আপনার প্রয়োজনীয় ওয়েব পেজের প্রথম পাতায় যেতে পারবেন। সেখানে গিয়ে পরবর্তি পাতার লিংক কপি করে আবার একই ভাবে গুগলে সার্চ করবেন। এভাবে প্রতিটি পাতার গুগোলে ক্যাশ করা অংশ দেখতে পাবেন। যদি গুগলে সার্চ রেজাল্টে "Cached" অংশটা না থাকে, তবে বুঝতে হবে যে এই পাতাটি গুগোল ক্যাশ করেনি। সেটা আর এভাবে দেখা যাবেনা।

--সাদাচোখ

গৌতম এর ছবি

ধন্যবাদ। শিখে গেলাম। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

গৌতম এর ছবি

তাসনীম ভাই, এই লিংক তিনটা দেখতে পারেন।
http://omicronlab.com/forum/index.php?showtopic=2029&pid=10965&mode=threaded&show=&st=&
http://www.omicronlab.com/news/scim-avro-for-linux-is-now-available.html
http://zcwbd.com/zahid/tune_id_690

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তাসনীম এর ছবি

ধন্যবাদ।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।