বুয়েট এর মর্যাদার প্রশ্ন নিয়ে কিছু কথা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ২৮/১২/২০০৮ - ২:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

ইউজারনেমঃ লীন
মেইলঃ
একাউন্ট স্ট্যাটাসঃ অ-সচল
= = = = = = = = = = = = = = = = = = = = = = = = = = =

গত কয়েকদিন ধরেই সচলায়তনের "গুঁতোগুতির শীর্ষে" রয়েছে "ষষ্ঠ পাণ্ডব" এর একটি ব্লগ। সেটা হলোঃ বুয়েটের মর্যাদা রক্ষায় এগিয়ে আসুন। হয়তো পড়েছেন।
যাই হোক, সচলায়তনের প্রথম পাতায় গেলেই চোখে পড়ে "সচলায়তন | চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির"। "ষষ্ঠ পাণ্ডব" এর ব্লগ এবং এই শ্লোগান দেখেই আমি সচল হতে বেশী আগ্রহী হলাম।
ব্লগের বিষয়টা রসালো হলেও আমার মত বুয়েট ছাত্রদের জন্য খুবই বেদনাদায়ক। এলামনাইরাও দুঃখ ও ধিক্কার জানাচ্ছেন। শুধু আমাদের মহামান্য শিক্ষকগণ আছেন মহাসুখে। দেশের নির্বাচন পরিস্থিতিতে নিজেদের স্বার্থসিদ্ধির কাজ সেরে নেয়ার চেষ্টা করছেন।

একটু কল্পনা করিঃ আজ হতে বহু বছর পরে কোন একজন আমাকে প্রশ্ন করলেনঃ "তুমি বুয়েট-এ ছিলা? তা তুমি কোন টাইপ ছাত্র? সকাল নাকি সন্ধ্যার শিফট? আর তুমি নিজে পরীক্ষা দিয়া ভর্তি হইছিলা নাকি বাপের ফাঁপড়ে ভর্তি হইছিলা?" (দীর্ঘস্বাস)

এবার বাস্তবে ফিরে আসি। বাংলায় আমার ব্লগানোর অভিজ্ঞতা কম। তাই হয়তো এই লেখাটার মান ভালো না। কিন্তু চেষ্টা করতে দোষ নাই। খাপছাড়া হলেও মনের কথাই তো বললাম। বোঝা গেলেই তো হলো। আশা করি সচলায়তনের এডমিনরা আমার লেখা প্রকাশ এর অনুমতি দেবেন। কথা আরও আছে, কিন্তু আমার একটা লেখা দেখিয়ে আপাতত বিদায় নিতে চাচ্ছি। যদি ভুল ত্রুটি থাকে মাফ চাই, কারণ অতিথি লেখক হিসেবে লিখছি বলে আমার লেখা আর এডিট করতেও পারবো না। লেখাটা বুয়েট এর বর্তমান প্রস্তাব এর একাংশ নিয়েই।

-
লীন
তড়িত ও ইলেকট্রনীয় কৌশল
বুয়েট

লিংকঃ এখানে
auto


মন্তব্য

ইমরুল কায়েস এর ছবি

লিখে যান । শুভ কামনা রইল । ৫
......................................................
উত্তর বাংলার অনাহারী যুবক

অছ্যুৎ বলাই এর ছবি

ছড়া অসাধারণ হয়েছে। অত্যন্ত তীক্ষ্ণ বক্তব্য। রেগুলার লিখুন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতন্দ্র প্রহরী এর ছবি

খুবই ভাল লিখেছেন। নিয়মিত লিখুন।

নষ্ট মাথার দুষ্টূ বালিকা এর ছবি

ভাল লিখেছিস লীন্টুশ...যদি বুয়েটে টাকা দিয়েই ভর্তি হওয়া যায় তাইলে আর কে মেধাবী আর কে না এই নিয়ে চিন্তা করে কি হবে...বাজারে গিয়ে বুয়েটের লেবেল্ধারী একটা বাপ আনতে পারলেই কেল্লা ফতে...আমার বুয়েটের বাপ আমাকে তার পোষ্য দেখায় আমারে বুয়েটিয়ান বানাবে আর আম তার পকেট টা বেশ খানিকটা মোটাতাজা করে দিব...বাহ বুয়েটের শিক্ষক...ধন্য তোমাদের বুদ্ধি...

জি.এম.তানিম এর ছবি

সময়োপযোগী! ভাল লাগল!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

লীন [অতিথি] এর ছবি

ইমরুলকায়েস লিখেছেন:
লিখে যান । শুভ কামনা রইল । ৫

ধন্যবাদ। আবারও দেখা হবে।

তারানা এর ছবি

লীন, আপনি যা করছেন, তা পিঠ চাপড়ে বাহবা দেওয়ার মত!!
এই খানে তো পিঠ চাপড়ানো সম্ভব নয়...তাই শুধু বাহবাই দিলাম!!!

লীন [অতিথি] এর ছবি

অছ্যুৎ বলাই লিখেছেন:
ছড়া অসাধারণ হয়েছে। অত্যন্ত তীক্ষ্ণ বক্তব্য। রেগুলার লিখুন।

আপনাকেও অনেক ধন্যবাদ। বক্তব্য যা দিলাম সব মনের দুঃখে এমনিতেই আইসা গ্যাছে।

লীন [অতিথি] এর ছবি

অতন্দ্র প্রহরী লিখেছেন:
খুবই ভাল লিখেছেন। নিয়মিত লিখুন।

লিখবো আবারও। মন্তব্য করার জন্য ধন্যবাদ।

লীন [অতিথি] এর ছবি

জি.এম.তানিম লিখেছেন:
সময়োপযোগী! ভাল লাগল!

আরে তানিম ভাই যে। আপনার কমেন্ট পাইয়া আমার লেখা ধন্য!
আপনার জইন্যে ধইন্যাপাতা।

জাহিদ বাঙ্গালী এর ছবি

সময়োপযোগী জিনিস পরার মধ্যে আলাদা একটা মজা পাওয়া যায়...!!!

rifat এর ছবি

তুমি আসলেই একটা জিনিস।
মাথা একটা !!
keep carry on

লীন [অতিথি] এর ছবি

নষ্ট মাথার দুষ্টূ বালিকা লিখেছেন:
ভাল লিখেছিস লীন্টুশ...যদি বুয়েটে টাকা দিয়েই ভর্তি হওয়া যায় তাইলে আর কে মেধাবী আর কে না এই নিয়ে চিন্তা করে কি হবে...বাজারে গিয়ে বুয়েটের লেবেল্ধারী একটা বাপ আনতে পারলেই কেল্লা ফতে...আমার বুয়েটের বাপ আমাকে তার পোষ্য দেখায় আমারে বুয়েটিয়ান বানাবে আর আম তার পকেট টা বেশ খানিকটা মোটাতাজা করে দিব...বাহ বুয়েটের শিক্ষক...ধন্য তোমাদের বুদ্ধি...

একটা বুদ্ধি দেই আপু? কোন বুয়েট টীচারকে বিয়ে করো।

লীন [অতিথি] এর ছবি

তারানা লিখেছেন:
লীন, আপনি যা করছেন, তা পিঠ চাপড়ে বাহবা দেওয়ার মত!!
এই খানে তো পিঠ চাপড়ানো সম্ভব নয়...তাই শুধু বাহবাই দিলাম!!!

অনেক ধন্যবাদ। পিঠ চাপড়ানোর দরকার নাই।

লীন [অতিথি] এর ছবি

জাহিদ বাঙ্গালী লিখেছেন:
সময়োপযোগী জিনিস পরার মধ্যে আলাদা একটা মজা পাওয়া যায়...!!!

তা সত্য। কিন্তু সত্য বেদনা দেয়। যেমন আমাদের এই টপিক।

লীন [অতিথি] এর ছবি

rifat লিখেছেন:
তুমি আসলেই একটা জিনিস।
মাথা একটা !!
keep carry on

ধইন্যবাদ। কিন্তু এতো প্রশংসা করিস না ভাই। ফুইলা গ্যালাম তো।

বিপ্রতীপ এর ছবি

যাক আমি শুধু লীন দেখে কনফিউসড ছিলাম, এখন শিওর হলাম তুমিই লীনটুশ (তুমি করেই বল্লাম)। মানচু'র কাছে অনেক প্রশংসা শুনতাম তোমার। সচলে লেখালিখি সচল থাকুক...এই প্রত্যাশায় শুভকামনা ... চলুক

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

অবাঞ্ছিত এর ছবি

বাহ্

বড়ই সৌন্দর্য
I think , therefore i am - Descartes

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

ইশতিয়াক রউফ এর ছবি

দারুণ! একদম ভালৈছে!

লীন [অতিথি] এর ছবি

থ্যাংক ইয়ু ;p

লীন [অতিথি] এর ছবি

বিপ্রতীপ লিখেছেন:
যাক আমি শুধু লীন দেখে কনফিউসড ছিলাম, এখন শিওর হলাম তুমিই লীনটুশ (তুমি করেই বল্লাম)। মানচু'র কাছে অনেক প্রশংসা শুনতাম তোমার। সচলে লেখালিখি সচল থাকুক...এই প্রত্যাশায় শুভকামনা ... চলুক [/url]

ধন্যবাদ বিপ্রতীপ ভাইয়া। আপনার নাম শুনেছি আমি। বিভিন্ন বাংলা ফোরামেও এক সময় জয়েন করেছিলাম, দেখেছি। এখন আমি সচলায়তনে লিখতে চাই।
[আর হ্যাঁ, মানচু ভাইয়া আমাকে অনেক স্নেহ করেন :D]

অতন্দ্র প্রহরী এর ছবি

প্রতিটি মন্তব্যের নিচে দেখবেন "জবাব" নামে একটি অপশন আছে। কোনো মন্তব্যের জবাব দিতে চাইলে ওখানে ক্লিক করুন।

লীন [অতিথি] এর ছবি

আরে! তাই তো! বুঝি নাই আগে! সচল হইতেছি মাত্র, শিখার অনেক বাকি। ধন্যবাদ।

লীন [অতিথি] এর ছবি

অবাঞ্ছিত লিখেছেন:

বাহ্
বড়ই সৌন্দর্য

মন্তব্য করার জন্য ধন্যবাদ।

সবজান্তা এর ছবি

বাহ ! চমৎকার হয়েছে !

লীন, সচলায়তনে সুস্বাগতম। একটা ছোট্ট গেসগেম খেলা যাক, বল তো আমি কে ? দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

লীন [অতিথি] এর ছবি

আপনাকে চিনিতে পারি নাই; তাই বলিয়া আমি দুঃখিত নই।। কারণ আমি সচলায়তনে নতুন সদস্য। আশা করি পরিচয় দিবেন।

সবজান্তা এর ছবি
লীন [অতিথি] এর ছবি

মনে হয় আপনে চিড়িয়া-ল কীলার। ঠিক কইছি না?

আরিফ জেবতিক এর ছবি

স্বাগতম ।

লীন [অতিথি] এর ছবি

ধন্যবাদ আপনাকেও।

রায়হান আবীর এর ছবি

দারুন লেখা। ছড়াটার বক্তব্য আসলেই কঠিন। সচলে স্বাগতম।

অফ টপিকঃ

"তড়িত ও ইলেকট্রনীয় কৌশল" এই বাংলাটা কী ঠিক? কুয়েটে eee এর বাংলা করা হয়েছে, তড়িত ও তাড়িত প্রকৌশল। আর আইইউটিতে আমরা বলি (নিজেরা) তড়িত ও ইলেক্ট্রনিক প্রকৌশল- বাংলা উইকিতেও এইভাবেই লেখা।

ভালো থাকবেন।

=============================

সবজান্তা এর ছবি

আমি যতদূর মনে করতে পারি, বুয়েটেও তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বলা হয়। ভুলও হতে পারে, তবে ইলেক্ট্রনিক হওয়ার সম্ভাবনাই বেশি।

তাড়িত শব্দটা নিয়ে একটু কনফিউজড। আমার জানামতে ইলেক্ট্রো শব্দটার প্রতিশব্দ, অর্থাৎ কিনা তড়িৎজাত বা তড়িৎ হতে উৎপন্ন কিছুকে বলা হয় তাড়িত। সেইক্ষেত্রে ইলেক্ট্রনিক কী ভাবে তাড়িত, তা বুঝতে পারলাম না।


অলমিতি বিস্তারেণ

রায়হান আবীর এর ছবি

হয়! কুয়েটের টা ভুল এতে কোনই সন্দেহ নাই।

তড়িত ও ইলেক্ট্রুনিক কৌশলটাই সঠিক। তবে একবার বুয়েটের এক প্রাক্তন ছাত্র নিজের লেখা বইয়ে (আরজ আলীর সত্যের সন্ধানের প্রশ্নগুলো যে ভুয়া তা প্রমান শীর্ষক গ্রন্থ) ডিপার্টমেন্টের নাম লিখেছিলেনঃ তড়িত ও ইলেক্ট্রনিক কৌশল। ধর্মের কাজে অনেক বিজি ছিলেন মনে হয় স্টুডেন্ট লাইফে- ডিপার্টমেন্টের নামটাও ঠিকমতো জেনে নিতে পারেন নাই শয়তানী হাসি

=============================

লীন [অতিথি] এর ছবি

অনেক ধন্যবাদ।

ইইই এর বাংলা নিয়া আমি কনফিউজ্‌ড আছিলাম। এখন প্যাঁচ কাটলো। আমিও সবগুলাই দেখছি কোথাও না কোথাও...

শামীম এর ছবি

লীনকে স্বাগতম। বিলীন হইও না আবার .... হাসি

পোস্ট সেরকম হয়েছে।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

লীন [অতিথি] এর ছবি

ধন্যবাদ ভাইয়া। ফোরামে ভালো লাগে না, তাই যাই না আর কোথাও। সচলায়তনে সচল থাকবো আশা করি।

নির্বাক এর ছবি

চালিয়ে যান লীন,
লেখা হবে অমলিন হাসি
_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

লীন [অতিথি] এর ছবি

ধন্যবাদ আপনাকে।

অদ্বিতীয় এর ছবি

লীন লীন লীন দেঁতো হাসি উত্তম হইছে!

অদ্বিতীয়

লীন [অতিথি] এর ছবি

ধন্যবাদ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।