রামছাগল কাকে বলে

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: শনি, ০৬/০৬/২০০৯ - ২:১৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কি ফাটাফটি দিন না গেল গতকাল। তাড়াতাড়ি অফিস থেকে ভাগলাম , প্রায় সাড়ে ১২টায়, তারপর বাসায় চলে গেলাম, আজকে কলেজ স্টেট পেনসিলভেনিয়া যাবো আমার বসের সাথে, না না অফিসের বস না, আমার আসল গুরু তিনি। উনি যাবে উনার বন্ধুকে নামিয়ে দিতে, এক যুগ পরে তাদের দেখা। আমার স্ত্রীও যাবে আমাদের সাথে, খেয়ে দেয়ে বের হতে প্রায় ৩টা বেজে গেল। বাইরে প্রচন্ড বৃষ্টি, এর মধ্যেই বের হলাম। ১ ঘন্টা লেগে গেল প্রায় শহর ছেড়ে বের হতে। যখন আমরা ইন্টারস্টেট ৭৬ এ উঠেছি, তারপরে যেন প্রকৃতি নতুন রূপ ধারণ করল। কি সুন্দরই না ছিল সে দৃশ্য। একপাড়ে পর্বত আরেক পাড়ে নদী, অসাধারণ দৃশ্য, তাও আবার পর্বতের চূড়া ঢেকে ছিল মেঘ।
পৌছাতে পৌছাতে সন্ধা হয়ে গেল, আমরা পেন স্টেট বিশ্ববিদ্যালয় ঘুরে দেখলাম, এতই যে বড়, কিছুক্ষন পরে আমার মাথা ঘরার অবস্থা, মনে পড়ল নিজের মেডিকেল কলেজ জীবনের কথা !

পস
পেন
হাবিজাবি
যাক, তারপর আমরা ফিরতি পথ ধরলাম রাত ১১ টার দিকে, ফিরতে ফিরতে রাত ৩টা। আমার তখন মাথা পুরাই গরম, পরদিন সকালে মিটিং আছে সকাল ৭টায়। দিনটা এত ভালো গেল যে কি বলব, কে জানত পরদিন ঠিক ততটাই খারাপ যাবে মন খারাপ । ভোর ৬টায় বেরসিক অ্যালার্ম বেজে দিল আমার কাচাঁ ঘুমটা ভাঙ্গিয়ে, মেজাজটা এমন খারাপ হল যে কি বলব, তাও কিছু করার নাই, যেতেই হবে, একটা লেখা দিতে হবে সায়েন্টিফিক জার্নালে, তার জন্যই এই মিটিং। অনেক কাজ বাকি। কোনভাবে তরিঘরি করে রওনা দেই, তাও ৭।০৫ বেজে যায় পৌছাতে, বুঝলাম ডেসিগনেটেড লটে পার্ক করলে দেরী হয়ে যাবে, কোনমতে হাসপাতালের সামনে গাড়ী পার্ক করে চো চো দৌড়।

কিন্তু আমার যা কপাল, লবিতে ঢুকতেই ভ্যালের বেটা ছুটে আসে, বলে, "তুমি কি সামনে গাড়ী পার্ক করেছ?" আমি ভাবলাম, এই বেটা নিশ্চই এমনি randomly জিজ্ঞেস করছে, আমি নির্বিকার ভাবে মিথ্যা বললাম, আমার স্ত্রী নামিয়ে দিয়ে গেছে, সাথে সাথে বেটা লট সিকিউরিটিকে ফোন করে বলে, "কোথায় যেন পার্ক করেছে?"। বুঝলাম, এ বেটা আমার জন্য অপেক্ষা করছিল, কি আর করা, বুঝলাম ধরা খেয়েছি, তখন বেটা কে ভালোভাবো বুঝানোর চেষ্টা করলাম, বললাম, তুমি চেক করে দেখো, আমি অফিসের কাজে এখানে আসিনি, আমি সিস্টেমে এখনও ক্লকইন করিনি, কে শুনে কার কথা, সে বেটা নাছোড়, বলে না, তুমি ওখানে গাড়ী রাখতে পারবে না (পার্সোনাল কাজে কেউ আসলে, রেগুলার লটে গাড়ী রাখা যায়)। কোনভাবেই যখন সে আমাকে যেতে ডিবে না গাড়ী না সরানো পর্যন্ত, আমি দিলাম ঝাড়ি, দেখ, আমার দেরী হয়ে যাচ্ছে, তোমার ব্যাজ নাম্বার দাও, আমার দেরীর জন্য আমি তোমাকে দায়ী করব, তখন বেটা ঘাবড়ায় গেছে, কিন্তু তখন আমারও মেজাজ চরম পর্যায়ে , আমি জোর করে তার ব্যাজ নাম্বার টুকে নিলাম। তখন বলে, তুমি আমার উপর রাগ করছ, আসলে আমাকে লট থেকে কল করেছে, আমার কোন দোষ নাই, তুমি গাড়ী না সরালে তোমারই সমস্যা হবে, আমি বল্লাম তুমি একটু লটের লোকটাকে বল, আমি আধঘন্টা পড়ে এসেই গাড়ি সরিয়ে নিয়ে পিছনে পার্ক করব। তারপরে, ষে বলে, না, সিকিউরিটির ওই চান্দু বলেছে, গাড়ী না সরালে আমার গাড়ী টো করবে, আধঘন্টা সময় দেয়া যাবে না, এখনই আমাকে সরাতে হবে। আরো বলল আজকে তোমার চাকরি খাবো। আমি তখন তাকে বললাম, "very good, please, relieve me of this pain, do what you can", আমাকে জুজুর ভয় দেখায়, চাকরি খাবে, আমি হাসতে হাসতে শেষ। বল্লাম, আমার সাথে যা করছ তা ১০ গুন হয়ে তোমার ঘাড়ে পড়বে, দেখে নিও, এক বলে কর্মফল, শুনে বেটার চোখগুলো রসগোল্লার মত বড় বড় হয়ে গেল। (বেটা ভয়ে শেষ, এই বেকুবদের ধারনা, উপমহাদেশ থেকে আগত সবার 'ক্ষমতা' থাকে), হাতে সময় থাকলে বেটাকে আরেকটু ভয় দেখানো যেত। আমাকে গাড়ী সরাতে হল, পিছনে গাড়ী পার্ক করে যখন আমি মিটিংএ গেছি, তখন সাড়ে সাতটা, মেজাজ তীরিক্ষি হয়ে আছে।

মিটিং থেকে আমার বসকে email দিলাম পুরা ঘটনা বলে, তারপর মিটিং সেরে বসের সাথে দেখা করলাম, বস বলে তোমার নামে বেটারা email দিয়েছে, তারপর আমার বস তাকে পাল্টা ধোলাই দিয়ে জবাব দিয়েছে। ধোলাইটা নিজে দিতে না পারায় কোন শান্তি পেলাম না, সারাদিন, তারমধ্যে এত কাজ ছিল যে, কি বলব, বের হতে হতে সন্ধা সাতটা। মজার কথা হল, পরে ওই বেটা নিজের ভুল স্বীকার করে email করেছে। আমি মনে মনে বোললাম, বেটা ফাজিল, এত ঝামেলা না করে আমাকে ৩০ মিনিট সময় দিলে কি হত!!


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

নাম দিলেন না যে ভায়া?

সাইফ এর ছবি

বস, নাম তো দিসি বস, "রামছাগল" মন খারাপ একটু লজ্জা লাগলো কিনা!! তাই আর নিজের নাম দিলাম না। আসলে ভুলে গেসি, prompt করে না তো, এজন্য

ইশতিয়াক রউফ এর ছবি

আন্দাজ কিন্তু করবার পারসি... লেখার ধাঁচটা চিনি। চোখ টিপি

সাইফ এর ছবি

আপনে হইলেন বস মানুষ, আমার মত কেবলার লেখা পড়ছেন, এজন্য নিজেকে ধন্য মেন হইতেছে, হা হা হা। থেন্কু চোখ টিপি

তানবীরা এর ছবি

হাহাহাহা, লেখার থেকেও মন্তব্য জোশ।

আমি খুব তাড়াহুড়ায় লিখি, মানে মাথা থেকে পিসিতে নামাই। আমি লেখা থেকে এই প্রথম আমার মতো একজন দৌড়বাজকে আবিস্কার করতে পারলাম। না দৌড়ালে এটা আরো রসালো হতো।
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ এর ছবি

হা হা হা, তানবীরাপু (aka তাতাপু) ধন্যবাদ, লেখাটা খুবই বাজে হয়েছে, অভিজ্ঞতাটাও মন খারাপ , লেখার পরে বুঝলাম, পচা টাইপের লেখা, কষ্ট করে টাইপ করে ফেলেছি, এজন্য দিয়ে দিলাম। আপনার লেখার মান অনেক ভালো। আমি ভেবেছিলাম, এটা ঘ্যাচাং হবে হাসি

আহমেদুর রশীদ এর ছবি

বিদেশের ঘটনা, নেই জানা, শুনেই বেফানা!!!

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

অতিথি লেখক এর ছবি

হা হা হা, চ্রম চ্রম, আহা কি ছন্দ!! ধন্যবাদ রশীদ ভাই

অনিকেত এর ছবি

পড়ে হাসি পাচ্ছিল--কিন্তু সেই সাথে খারাপও লাগছিল কিছুটা----
লেখা ভাল হয়েছে বস!

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ বস, অফিসে বস দম আটকায় আসতেছিল, ১ ঘন্টার বিরতি নিয়া লেখাটা নামাইলাম, নামানোর পর মনের জ্বালা আর অপমানটা একটু হইলেও কমছে।

মামুন হক এর ছবি

এত মজার একটা লেখা হুট করে শেষ হয়ে গেল।
ঐ হালারে আরেকটু ডর দেহাইতে পারতা।
এ রকম মজার লেখা আরো আসুক, আসতেই থাকুক সাইফ ভাই!

অতিথি লেখক এর ছবি

আরে মামুন ভাই, আপনার লেখার জন্য অপেক্ষা করতে করতে নিজেই আপঝাপ নামায় দিলাম, আপনে যে ঐদিকে বিপদে আসেন তা কে জানত? যাক, বিপদ কেটে গেসে আপনার, আসলে, ঐ ঘটনার পর থেকে মেজাজটা খুবই খারাপ হয়ে ছিল, সচলে এসে তা বলে মনের কষ্ট লাঘব করলাম হাসি

অতিথি লেখক এর ছবি

আমার এভাবে অপমানের বোঝা লাঘব করে স্বার্থপর আচরনের জন্য আমি সকল সচল, হাচল এবং অতিথিদের কাছে ক্ষমাপ্রার্থী

সাইফ

মামুন হক এর ছবি

হ এক্কেরে বিনয়ের অবতার। খাবি থাবড়া ব্যাটা হাসি
এই বেদ্দপীর কুন ক্ষমা নাই
বেশি বেশি লেখা চাই!!

অতিথি লেখক এর ছবি

মজা পাইলাম!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।