এ মনে যতন করে বিফল প্রেমের বীজ বুনেছে হায় বিনা কারনে...

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ২১/০৬/২০০৯ - ১:১৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দিনে দিনে মূল্য বিনে,
সে যে আমায় নিল কিনে...
এ মনে যতন করে বিফল প্রেমের বীজ বুনেছে হায়
বিনা কারনে...

হায়রে...এরকম গান যদি কেউ আমার জন্য কখনও গাইত...ভেবেই খালি আফসুস খাই...আমরা মোটামুটি কাছাকাছি বয়েসের চার খালাতো বোন, আররা সবাইই গান পাগলা, আর আমাদের চার জনেরই মনের গোপন একটা ইচ্ছা যে আমাদের বর আমাদের গান শুনাবে...একজন তো বলেই বসেছে যে যত ঝগড়াই হোক না কেন শ্রীকান্তের মত এমন মসৃন গলায় যদি এক লাইন গানও তার বর তার জন্য গায় তাহলে সে সব ভুলে যাবে...আমার এক বোন ইংলিশ মিডিয়ামের, ও আমাদের বাকি ৩জনের মত শ্রীকান্ত প্রেমে পাগল না হলেও ওর কাছে জোশুয়া র‌্যাডিন বা রিচার্ড মার্ক্স ধরনের মানুষও একই রকম আবেদনময়। আমি নিজেও বহুদিন গান শিখেছি। বাফা আমার মত গাধা পিটিয়ে ঘোড়া বানাতে না পারলেও আমার গান শোনার কানটাকে তৈরী করে দিয়েছে, এখন আম্মু যখন টিভিতে বিবিধ গানের অনুষ্ঠান দেখে তখন অন্য রুমে যাবার মাঝপথে থেমে বিজ্ঞের মত এর ওর তাল বা লয়ের ভুল ধরিয়ে দিতে বেশ লাগে!...আমার অনেক ভাগ্য যে টিভি ওয়েব ক্যাম না, তা হলে যাদেরকে আমি এভাবে তুলোধনা করেছি তারা দাঁত খিচিয়ে আমাকে রাস্তা চিনিয়ে দিত...মাঝে মাঝে যখন নিজের মনে গুনগুনিয়ে উঠি তখন অনেক সময় নিজের বেসুরো গলার আওয়াজে চমকানো মনটাকে প্রবোধ দেই এই বলে যে অনার্সটা খালি শেষ হোক, আবার আমি বাফাতে ভর্তি হয়ে গান শিখব...:|

আমি আর আমার বোন শিখতাম রবিদাদুর গান মেজর হিসেবে আর উচ্চাংগসঙ্গীত মাইনর হিসেবে। বুড়ো দাদুতো মাশাল্লাহ সব অনুভূতি নিয়ে গান লিখে ফাটিয়ে দিয়েছে! কিন্তু আমাকে টানতো উচ্চাংগসঙ্গীত...বিভিন্ন সময়ের বিভিন্ন রাগ আমার মনে যে সুরের মায়াজাল তৈরী করত তা এখনও কাটেনি...সবচেয়ে বড় ব্যাপার হল বিশাল বিশাল বারো চোদ্দ ষোল মাত্রার তানগুলিকে কোনও মানুষের তৈরী মনে হতনা, কেমন যেন অলৌকিক লাগত...সবচেয়ে মজার কথা হল যে আমি তিন বছর বাফাতে গান শিখেছি এই তিনবছরে খুব কম দিনই সমস্বরে গান গাওয়া শেষ হবার পরে যখন একে একে গান ধরা হয় তখন আমাকে দিয়ে কেউ গাওয়াতে পেরেছে...যখনি আমাকে বলা হত যে এবার তুমি গাও, আমি বলতাম, 'আমার গলা ভাঙ্গা।' আমার নাম হয়ে গিয়েছিল জাপান, কারন ক্রমাগত ভূমিকম্পে আমার গলা ঠিক হতেনা হতেই আবার ভেঙ্গে যেত। খুব রাগ হত তখন। কিন্তু তাও সবসময় খুব লাফিয়ে বেড়ানো আমি যাকে আবৃত্তি বা নাচের স্কুলে না বলতেই ঝাপিয়ে পড়ত, গান গাবার কথা আসলে মিইয়ে যেত ন্যাতানো মুড়ির মত। গান আমার স্বত্ত্বা, আমি শুধু আমার জন্যেই গাই, সেখানে রুমভরা মানুষের সামনে গান গাইতে গিয়ে কোনও ভুল করে ফেললে কেউ যদি আমাকে কিছু বলে তাহলে সেই দুঃখে বিবাগী হতে চাইনা দেখেই কখনই ম্যাডামের হাজার অনুরোধেও আমি মুখ খুলিনি...:| যায় যাক প্রাণ, আমার সম্মান আমি খোয়াতে পারিনা...:|

[বাফার কথা মনে করে মনটা ভীষণ বিলা হয়ে গেল...তখন পড়তাম ক্লাস নাইনে, জেবনডা কত্ত রঙ্গীন ছেল...এত্তো তাড়াতাড়ি বুড়া হয়ে গেলাম বিশ্বাসই হয়না...মন খারাপ(

আর ক'দিন পর আমার এইসব আদজাবের যন্ত্রণায় আপনারা বিরক্ত হয়ে বলবেন, 'বালিকা, অনেক হয়েছে এবার ক্ষ্যামা দাও...'

আমি জানি আলো আসবেই, আমি সেদিনের অপেক্ষাতেই আছি {আলোকে আনতে আমিইতো এয়ারপোর্টে যাব...:|}]

-- দুষ্ট বালিকা


মন্তব্য

স্পর্শ এর ছবি

কিন্তু গান কোথায়? নিজকন্ঠে একটা গান অ্যাটাচ না করে দিলে তো চলবে না!
নেক্সট টাইম।
গান শিখিনি। সেই আফসোস এই জীবনে যাবেনা আমার মন খারাপ


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

গান যে শিখেই গাইতে হবে তা নয়...মনে সুর থাকলে আর প্রাণে সামান্য ইচ্ছা, এই কি বেশি নয়?

অনিন্দিতা এর ছবি

হুম....তারপর?

অতিথি লেখক এর ছবি

তারপরে আর কি...অপেক্ষাতেই আছি...:|...:-<

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এই আলো কোন আলো যাকে এয়ারপোর্ট থেকে আনতে হয়? চিন্তিত

চারিদিকে এত আলো এলে তো ঘুমানো দায় হয়ে পড়তে পারে। টিভি খুললেই বলে "আলো আসবে"। অন্যদিকে সকল কালো দূর করতে আরেক আলোর ঝলকানিতে সমুদ্র সৈকতও ম্লান হয়ে যাচ্ছে।

লেখাটা পড়ে বেশ মজা পেলাম। তাই এমন মন্তব্য করছি। সেই সাথে পোস্টে গাণিতিক বন্ধনীর ব্যাপক ব্যবহারও লক্ষণীয়। তৃতীয় বন্ধনীর ভিতরে দ্বিতীয় বন্ধনীটি বন্ধ হয়েছে, কিন্তু প্রথম বন্ধনীটা কোথায় গিয়ে শেষ হলো সেটা ধরতে পারিনি; উল্লম্ব চিহ্নের কথা নাহয় না-ই বলি দেঁতো হাসি

স্পর্শ এর ছবি

প্রথম বন্ধনীটা : ( ( এর থেকে আসছে!
সচলায়তনে আবার বেশি কান্নাকাটির ইমো নাই ! ইয়ে, মানে...


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

আহা এত ইম্পোর্টেড আলো, আজকাল তো দেখি দেশি কোনও কিছুরই তেমন বেইল নাই, তাই আম্মুর বান্ধবী আলো আন্টিকে কিছু জিনিস আনতে দিয়েছি, ঐসবের অপেক্ষায় আছি, এই আরকি...

হুমমম, এর ঔষধ একটাই আমার মত টিভি দেখা বন্ধ করে দেয়া...কি আছে টিভিতে?

আমি একটু মাথা পাগলতো, তাই একই সাথে কয়েকটা জিনিস ভাব...সেই মনের ভাব গুলোতো আর মুখে বলা[এই ক্ষেত্রে লেখা] ভাবের পাশা পাশি বলা যায়ানা, তাইনা? তাইই এই বন্ধনী চিহ্ন...প্রথম বন্ধনীর ভাবনাগুলো মনের গভীরের কথা, বলার সময় এলেই বলব...চোখ টিপি

অতিথি লেখক এর ছবি

আরে ভাই, এ হল ইম্পোর্টেড আলো...আসলে আজকাল দেশি জিনিসপত্রকে কেউ বেইল দেয়না...তাই আম্মুর বান্ধবী আলো আন্টিকে বলেছি আম্রিকা থেকে আমার জন্য কয়েকটা জিনিসপাতি আনতে...:|

এর সহজ সমাধান - অঞ্জনের গান শুনে তা থেকে শিক্ষা গ্রহন করা...মহান বিজ্ঞানী অঞ্জন বলেছেন, 'টিভি দেখোনা' -এটা মেনে চল্লেই আলো আসবে কোনদিক থেকে...চিন্তিত

ধন্যবাদ। বন্ধনীর ভিতরের গুলো আমার মনের কথা, আর বাইরের গুলো মুখের...মনের যত গহিনের চিন্তা তত নম্বর বন্ধনী...আমার 'জার্নী টু দ্যা সেন্টার অফ দ্যা মন' শেষ হলে প্রথম বন্ধনীরও দেখা মিলবে...চোখ টিপি

ইশতিয়াক রউফ এর ছবি

গান্থাক্লে ভাল্লাগতো।

আপনার সব ইমোগুলো বুঝি/চিনি না। মেসেঞ্জারের বহু সময় কাটে, বুঝতে পারছি।

আমিও বন্ধনীর ভিড়ে হারিয়ে গেছিলাম কিছুক্ষণের জন্য। এই লেখাটা মনে হয় একটু গুছিয়ে লেখা। বানান ভুল বেড়ে গেছে। চোখ টিপি

পিপি দাঃ উল্লম্ব চিহ্ন হল "হতভম্ব"র ইমো।

দুষ্ট বালিকা এর ছবি

গান দিতে চেয়েছিলাম, কিন্তু সচল বোধহয় ২এম বি এর বেশি নেয়না...আধঘন্টা বসে থেকেও যখন আপলোড হলনা তখন গান ছাড়াই দিলাম...মন খারাপ

মেসেঞ্জারে সময় কাটে তা ঠিক, কিন্তু কথা বলি এক বা দুজনের সাথেই...মুখে পটপট করলেও আজকাল আস্তে ধীরে মিউট হয়ে যাচ্ছি...[বয়েস হচ্ছে না...!]

উহু...লেখাটা গুছিয়ে লেখা না, চুড়ান্ত অন্যমনষ্কতার মাঝে কিছু বা কারও কথা ভাবতে ভাবতে টাইপ করা...
আমার সকল আবজাবে বন্ধনীর ব্যাবহার থাকবেই...[আমাকে সবাইই মাল্টিটাস্কার বলে, একসাথে ১৪টা কাজ করতে পারলে ১৪টা ভাবনা ভাবতেই বা ক্ষতি কি?...;)]

অফটপিকঃ ভাল থাকুন...আপনার ছবি বোধহয় আমি কারও কাছে দেখেছি...মনে পড়ছেনা...পড়লে জানাবো...[আপনি কি কখনও অরকুট ব্যাবহার করেছেন?]

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

হিমু এর ছবি

গান দিতে চেয়েছিলাম, কিন্তু সচল বোধহয় ২এম বি এর বেশি নেয়না...

কোন কপিরাইটেড অডিও ফাইল আপলোড করলে ফ্যাসিস্ট মডুরা এসে সেটা সরিয়ে দেবে। কপিরাইটেড ফাইলের ক্ষেত্রে অন্যত্র হোস্টেড ফাইল এখানে এমবেড করতে পারেন, বা সেটার ইউআরএল দিতে পারেন।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ ভাইয়া, এখন থেকে তাইই করব...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ইশতিয়াক রউফ এর ছবি

নিজ কণ্ঠে গেয়ে তুলে দিন। এমবেড করতে পারেন চাইলে। খুব বেশি ঝামেলা হলে মডুরামদের ইমেইল করুন, তারাই তুলে দেবে নে।

"কিছু বা কারও" কথা যে লিখবার সময় মাথায় ছিলো, তা তো বুঝেছিই। আগের পোস্টে বলেছিলেন গোছানো পোস্টই এলোমেলো হবে, তাই বলেছিলাম আর কি! চোখ টিপি

বন্ধনী থাকুক। মজাই লাগে দেখতে। আমি নিজেও ব্যবহার করি প্রায়ই।

অরকুট একটা সময় খুব ব্যবহার করতাম। এখন তো সব ছেড়ে ফেসবুক আর জিমেইলে থিতু হয়েছি। আমার ছবি দেখেছেন? একটু অবাক হলাম শুনে। আমারও তাহলে দেখা/চেনা/জানা উচিত। জানলে জানাবেন অবশ্যই। হাসি

দুষ্ট বালিকা এর ছবি

ওরে বাবা, এই রিস্ক নিতে পারবোনা, যদি কেউ বলে বসে, সচলকে আমি ভুলে বাথ্রুম ভেবে বসেছি কিনা...ইয়ে, মানে...

হাহাহাহাহা...আমার তথাকথিত ভুত বলে কথা...চোখ টিপি

তাহলেতো হয়েই গেল...চোখ টিপি

হুমমম, আপনি কি জিএমটি এর বন্ধু?...[ জানিনাই, মনে করেছি মাত্র...]

ভাল থাকুন...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ইশতিয়াক রউফ এর ছবি

জ্বী, অধম জিএমটি'র বাল্যবন্ধু। তবে ওর সাথে তো আমার তেমন কোন ছবিই নেই। নাহ, এখনও প্যাঁচেই পড়ে রইলাম। ব্যাটা তো আবার গেছে তীর্থে। এপাড়ে ফিরলে জিজ্ঞেস করতে হবে। নাম না জেনে প্রশ্নেও লাভ হবে না যদিও।

নিয়মিত লেখার জন্য অনেক অনেক ধন্যবাদ। এবার থেকে কিন্তু ছাড় নেই আর। আবজাবের উছিলায়ও ভুল রাখা যাবে না। চোখে পড়লে ধরিয়ে দেওয়া শুরু করবো অচিরেই। বাবামা প্রকল্প পুনরুজ্জীবিত হোক! চোখ টিপি

দুষ্ট বালিকা এর ছবি

হাহাহাহাহা...আর এ মহিলা অধম জিএমটি এর পাংখা বলতে পারেন, জিমটির সাথে আপনার ছবি না, একদিন 'বাংলাদেশের কোনও ছেলেই পদের না!' শীর্ষক আলোচনায় নিজ জেন্ডারের সমালোচনায় ক্ষিপ্ত জিএমটি এদেশের 'পদের' ছেলেদের সম্পর্কে আমাকে অবহিতকরন প্রকল্পের আয়তাধীন কোন এক আলোচনায় আপনার ছবিও দেখিয়েছিল...চোখ টিপি

ব্যাটা তীর্থ করে যে কি করবে বুঝতে পারছিনা। আইপড নিয়ে গেছে কিনা জিজ্ঞেস করা হয়নি...তবে আমি নিশ্চিত কবিতা লেখার জন্য ডায়রী-কলম-আইপড-এবং একটি গল্পের বই [পাওলো কোয়েলো হবে এই বিষয়ে বাজি ধরা যায়...:)] ছাড়া সে যায়নি...:|

নাম না জানা দুষ্ট বালিকা বল্লেও আমাকে চিনবে, আমার বদমায়েশির ঠেলা আমার বন্ধুদের কমবেশি সারাক্ষণই সহ্য করতে হয় কিনা...চোখ টিপি

ভাইরে আমি যে আমার নামটা ঠিক বানানে লিখতে পারি সে এক মহা আনন্দের ব্যাপার, আল্লাহর দয়ায় আমার আবার অতিরিক্ত প্যানপ্যানানি সবকিছু পারফেক্ট করার জন্যে থাকলেও লেখালেখির ব্যাপারে আমি তাল লয় হীন...:| [এইটা ভাই আমার লাইন না...তাই একটু ডরাই...এই আরকি...:-S]

ভাল থাকুন...চোখ টিপি সবসময়...দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ইশতিয়াক রউফ এর ছবি

হুম... বুস্তার্সি। আসুক ব্যাটা তীর্থ থেকে। বাকিটুকু যেমন আছে থাকুক। কিছু বিবাদভঞ্জন না হওয়াই শ্রেয়। চোখ টিপি

দুষ্ট বালিকা এর ছবি

হাহাহাহাহা...তবে আসুক ব্যাটা ফিরে...চোখ টিপি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মুশফিকা মুমু এর ছবি

ইসস আমিও দেশে থাকলে বাফায় গান শিখতে পারতাম মন খারাপ আমাকে যখন ছোটবেলায় আম্মু ঘাড় ধরে গান শিখাতো তখন একটুও চাইতাম না কিন্তু এখন আফসোস হয় দেশে থাকলে বাফায় শিখতে পারতাম, কত কিছু জানতে পারতাম মন খারাপ তবে আমাকে গান গাইতে বললেই আমি গাওয়া শুরু করি, সেদিকে আমার কখনো না নাই যদিনা সত্যি সত্যিই গলার অবস্থা খারাপ থাকে। যাইহোক আপনার লেখা পড়ে মজা লাগল, আপনাকে জানা গেল, পছন্দও হলো হাসি আরো লিখতে থাকেন। আর এর পরেরবার গান শুনতে চাই কিন্তু হাসি শ্রীকান্তের এই গানটা আমার দারুন প্রিয়

বি: দ্রো: ওপরে কমেন্টে বন্ধনীর ব্যপারটা বুঝলাম না, বন্ধনী কি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

... [অতিথি] এর ছবি

ওপরে কমেন্টে বন্ধনীর ব্যপারটা বুঝলাম না, বন্ধনী কি

আসলেই বুঝেন নাই ?
ইয়ে, বন্ধনীকে বাংলায় ব্র্যাকেট বলে। চোখ টিপি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"ওপরে কমেন্টে বন্ধনীর ব্যপারটা বুঝলাম না, বন্ধনী কি..."
ইহা আসলে একখানা মুমুয়িত প্রশ্ন ছিল মাত্র। দেঁতো হাসি
দুষ্ট বালিকার কি সচলে এটাই প্রথম লেখা? একটু যেন চেনা লাগছে। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দুষ্ট বালিকা এর ছবি

হাহাহাহাহা...

নাহ, বালিকার এটি দ্বিতীয় লেখা...প্রথমটাতে নিজের ছাপ ভুলে দেয়া হয়নি...:|
চেনা কিকরে লাগছেগো? বলবেন ভেঙ্গে?...হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আজকে বুঝলাম "মুমুয়িত প্রশ্ন" ব্যাপারটা কী।

ধুসর গোধূলি এর ছবি

- মুমু একবার আমারে বাঁটে পেয়ে রাম পঁচানি দিছিলো, আগে দেখলে সেই পঁচানির শোধবোধ করতাম। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুশফিকা মুমু এর ছবি

ওহহ তাই, বন্ধনী=ব্র্যাকেট! বাহ নতুন জিনিস শিখলাম, হাসি ধন্যবাদ

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

দুষ্ট বালিকা এর ছবি

হাহাহাহাহা...

--------------------------------------------------
একটি কথার দ্বিধাথরথর চূড়ে ভর করেছিল সাতটি অমরাবতী...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

আমার বাফাতে যেতেই ভাল লাগতোনা প্রথম দিকে, তারপরে ধরল গানের ভূতে...গাইতে ভাল না লাগলেও যেতাম গান শুনতে...আমাকে ভুলক্রমেও কেউ কখনই গান গাইতে বলেনি...আমার তিন বোনের দুই বোনের গায়িকা মানুষ ওরা থাকতে আমি আলোতে আসব এটা ভাবাও ভুল...খুব যদি গাইতে ইচ্ছা হয় তাহলে বাসায় তিনটা বাথরুম আছে...

ধন্যবাদ...আমার সব গানই ভাল লাগে, 'রূপের ঐ প্রদীপ জ্বেলে', 'বর্ণে, গন্ধে, ছন্দে, গীতিতে...' ওর গলা শুনলেই ভাল লাগে...দেঁতো হাসি

বন্ধনীর ব্যাপারটাতো একজন বলেই দিয়েছে...তাই আমি আর বললাম না...হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মূলত পাঠক এর ছবি

লেখার প্রসঙ্গে এই মন্তব্য নয়, কিন্তু নজরে এলো, শিরোনামের গানটা আজকাল শ্রীকান্তের নামে চলে যাচ্ছে। আসলে এটা জটিলেশ্বর মুখোপাধ্যায়ের গাওয়া (এবং লেখাও, সম্ভবতঃ), শ্রীকান্ত যাকে বলে রিমেক (বা ইংরিজি গানের হিসেবে কভার নাম্বার) হিসেবে গেয়ে একে আবার জনপ্রিয় করে তুলেছেন।

ঐ অ্যালবামের সব কটি গানই এই গোত্রের, পুরোনো গানের রিমেক।

s-s এর ছবি

চলুক. যেন কিছু মনে কোরোনা কেউ যদি কিছু বলে - এটা কার?

অনিকেত এর ছবি

যতদূর জানি, অখিলবন্ধু ঘোষের----

s-s এর ছবি

থ্যাঙ্কু

মূলত পাঠক এর ছবি

ঠিকই, অখিলবন্ধু ঘোষের আরো কয়েকটা বিখ্যাত গান হলো:
তোমার ভুবনে ফুলের মেলা, আমি কাঁদি সাহারায়
আজি চাঁদিনী রাতি গো
ও দয়াল বিচার করো
এই যাঃ, আমি বলতে ভুলে গেছি সে যেন বাঁশি না বাজায়
পিয়াল শাখার ফাঁকে একখানি চাঁদ বাঁকা ঐ
কেন তুমি বদলে গেছো

আরো অনেক আছে এমন হীরেমুক্তো!

দুষ্ট বালিকা এর ছবি

অনেক ধন্যবাদ...হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মুশফিকা মুমু এর ছবি

তাই! জানতাম না হাসি আমি ভেবেছিলাম হেমন্তের গান কে রিমেক করেছে, আসলটা জানা গেল হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

এলবাম পুরোটাই রিমেক তা জানা থাকলেও গানটা আসলে কার জানা ছিলনা...অনেক ধন্যবাদ আপনাকে...ভাল থাকুন...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পান্থ রহমান রেজা এর ছবি

দুষ্ট বালিকা দেখছি শুরুতেই নিজেকে আলাদা করে ভালোই ডিফাইন্ড করতেছে। আমরা ব্র্যান্ড ডেভলপমেন্টে যা করতে গিয়ে প্রায়ই গলদঘর্ম হই। যাক, আপনে এসে ভালোই করেছেন, আমরা আরেক দৃশা'ফু কে পাইলাম।

দুষ্ট বালিকা এর ছবি

হাহাহাহাহা...তাহলে চার বছর বিবিএ পড়ে এটুকু অন্তত শিখতে পেরেছি...চোখ টিপি

অনেক ধন্যবাদ...[আমি নয়া মানুষ, সবাইকে চিনিনা...দৃশা'ফুটা কি একটু বুঝিয়ে বলবেন? {আমার নিকের সাথে এই নামটার মিলের কারনেই জিজ্ঞেস করলাম...}] দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অনীক আন্দালিব এর ছবি

এইটা একটু এলোমেলো লেখা হইছে। মানে পরপর চিন্তাগুলো হুড়হুড় করে লিখে ফেলেছো। পড়তে অবশ্য, আরেকটু গ্যাপ হলে ভালো হতো। গান দেয়ার জন্য সম্ভবত ইস্নিপস-এর এমবেডেড কোডটা ব্যবহার করতে পারো (যদিও আমার অভিজ্ঞতা নাই, আন্দাজে বললাম)।

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম...এলোমেলো মন নিয়ে এর চেয়ে বেশি গুছিয়ে লেখতে পারলাম না ভাইয়া...কিকরি বল...
হুমম...সেভাবেই গান দিব...যদি দেবার থাকে...তোমাকে দেখিনা কেন অনলাইনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অনার্য্য সঙ্গীত [অতিথি] এর ছবি

মানে, ইয়ে, গানটা ছায়ানটে শিখলে হয়না? বাফার ছাত্র থাকাকালীন ছায়ানটের বালিকাদের বেশ আপন মনে হত আমাদের সবার! ছায়া-বালিকারাও তাতে বিশেষ আপত্তি তুলতোনা! পরবর্তীতে ছায়ানট তাদের বিল্ডিংটাও বাফার (ধানমন্ডি শাখা) পাশে করায় ছায়া-বালিকাদের প্রতি আমাদের অন্তরের টানও বেড়ে যায় অনেকখানি। তাই বলছিলাম কি...

আর তাছাড়া দুর্জনের কথায় কান না দিলে আমার গানের গলাও বিশেষ খারাপ বলবেনা কেউ। অডিওটি কোন ঠিকানায় যেন পাঠাতে বললেন...! দেঁতো হাসি

দুষ্ট বালিকা এর ছবি

হাহাহাহাহা... আসলে তৃতীয় বর্ষ পর্যন্ত বাফাতেই পড়েছি কিনা, সেই সনদ দেখালে আমি আবার সেখান থেকেই শুরু করতে পারব, তাইই বাফাই...

আহা এখনই ঠিকানার কি দরকার? মেডিয়াফায়ার ধরনের কোনও সাইটে সংযুক্ত করে জানান...শুনে তো দেখতেই হয়...চোখ টিপি...দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মণিকা রশিদ এর ছবি

পাঠক দা'র কথাটাই বলতে চেয়েছিলাম। গানটি জটিলেশ্বর মুখপাধ্যায়ের গাওয়া।
আমায় যেটা আজকাল খুব ব্যথিত করে, পুরোনো দিনের গানের রিমেক করার সময় কেউ মূল গানের শিল্পী, সুরকার, গীতিকার এদের নাম দেয় না। প্রতুল মুখপাধ্যায়ের গান নিয়ে বাংলাদেশে এরকম হয়েছে, শ্রীকান্ত ও তাই করেছেন। অন্য অনেকেও করে যাচ্ছেন। মূল শিল্পীর প্রতি এ যেমন অসম্মান দেখানো, যিনি রিমেক করলেন, নিজের প্রতিও সম্মান দেখাতে পারলেন না, এ আমার মনে হয়।

-------------------------------------------------
জলের উজানে চলো। রাত্রির বিরুদ্ধে চাঁদ জ্বলো।
শত-শত চাঁদ তোমরা বিরুদ্ধতা ভেদ ক'রে চলো।
---আব্দুল মান্নান সৈয়দ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম...কথা সত্য...:|

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

শামীম রুনা এর ছবি

আমার বাড়ির সামনে দিয়ে আসা-যাওয়ার পথে "বাফা" দেখি আর মনে মনে দীর্ঘশ্বাস ফেলি- কোনো এক সময় আগে আমিও বাফা'র ছাত্রী ছিলাম!

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

দুষ্ট বালিকা এর ছবি

আজকাল আমিও তাই ভাবি আর লম্বা শ্বাস ফেলি...মন খারাপ

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ধুসর গোধূলি এর ছবি

- নিজের খুব আপসুস হয়, গান শিখতে পারি নাই সেইজন্য না, বরং বাফা না আফা কি বললেন, ওইখানে না যেতে পেরে। আর, নিজের গানের ব্যাপারেই বা কী আর বলি! নিজেই মুগ্ধ হয়ে যাই। কেউ গাইতে বলবে, এমন কোনো কিছু ফীল করলেই আল্লার নাম নিয়ে শুরু করে দেই। অবশ্য কোনোদিনই শেষ করতে দেয় না আমার পাপিষ্ঠ শ্রোতারা। একবার তো অনেক কষ্টে শেষটেশ করার পর একজন বেশ গম্ভীর গলায় বলে, "বুঝলাম এতোক্ষন তুমি লিরিক্সটা শোনাইছো, এইবার গানটা গাও মিয়া!"

গত ক্রিসমাসে গেলাম একটা পুলাপাইনের গেটটুগেদারে। সবাই কোরাস ধরলো। আমিও হাতের নিচে একটা প্লাষ্টিকের গামলা ফেলে সাহস করে গলা মেলাতে শুরু করলাম অন্ধকার ঘরে। হঠাৎ দেখি সবাই চুপ হয়ে গেলো, আর একজন বেশ রাগতঃস্বরে বলে উঠলো, "ঐ বদমাশটা কোন চিপায় আছে রে? কেউ একজন ধইরা অর মুখে স্কচটেপ লাগাতো! শালার লাইগ্যা গানের তাল-লয় কিছুই ঠিক থাহে না।" মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দুষ্ট বালিকা এর ছবি

হাহাহাআহাহাহাআহাহাহা...গড়াগড়ি দিয়া হাসি... সরি ভাইজান, আপনাকে ব্যাং করছি বলে ভাববেন না কিন্তু...তবে আপনার সাহসের তারিফ করতে হয়...আমি বাথ্রুম ছাড়া আজকাল আর সাহস করতারিনা...মন খারাপ

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এটা একটা ধুসরীয় মন্তব্য।

দুষ্ট বালিকা এর ছবি

তার এটা ধূসরীয় জবাব...দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

তানবীরা এর ছবি

আলো এসেছে মন আলো করে

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

দুষ্ট বালিকা এর ছবি

তার অপেক্ষাতেইযে ছিলাম... হাসি

--------------------------------------------------
একটি কথার দ্বিধাথরথর চূড়ে ভর করেছিল সাতটি অমরাবতী...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

এটাতেতো নাম দিয়েছি, তাহলে অতিথি লেখকের ব্লগ কেন এটা?

--------------------------------------------------
একটি কথার দ্বিধাথরথর চূড়ে ভর করেছিল সাতটি অমরাবতী...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

আপনাকে আমার দলের মনে হচ্ছে...
আমারও একই দশা...আজীবন নিজের জন্য গেয়েছি ...এখন ক্লাসে যখন বলে- গাও তখন মাথায় বাজ পরে কারণ সামনে রাখা খাতায় আমার গান শুনে মার্কিং করা হবে...
তখন আকাশ-পাতাল খুঁজেও গানের কথা মনে করতে পারিনা...
সব ডিপার্টমেন্টে এসি লাগানো হচ্ছে শুধু আমাদেরটা বাদে...কারন গান গাইতে বললেই সেই পুরানো অজুহাত-ম্যাডাম গলা ভাঙ্গা....
আর এসি লাগালেতো ...কথাই নাই...! তখন ম্যাডামকে ইশারায় বুঝাতে হবে যে গলা ভাঙ্গা...

বধুয়া আমার চোখে জল এনেছে হায় ...
গানটা আমার অনেক পছন্দের...আরও ভাল লাগে যখন শ্রীকান্তের গলায় শুনি..
যেয়োনা দখিন দারে..বাতাস তোমায় উড়িয়ে নেবে...

(ব্যাপার কি এত রোমান্স আসল কোথা থেকে!)

আপনার গান শোনার অপেক্ষায়.......

( জয়িতা )

দুষ্ট বালিকা এর ছবি

হাহাহাআহা... আমরা তাহলে বাই ডিফল্ট না হলেও আদতে 'জাপানী' চিড়িয়া... চোখ টিপি

--------------------------------------------------
একটি কথার দ্বিধাথরথর চূড়ে ভর করেছিল সাতটি অমরাবতী...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতন্দ্র প্রহরী এর ছবি

গান না থাকলে ক্যাম্নে কী! মন খারাপ

দুষ্ট বালিকা এর ছবি

গাইতে না পারলে কি আর করা...

------------------------------------------------
চাঁদের আলো আজ যদি ভাল লাগে, কাল হয়ে যায় ঝাপসা...
আমার এ তরী, যদি চলে যায়, ফিরে আর আসবেনা।

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।