বন্ধুতা দিবসের শুভেচ্ছা, সাথে কিছু প্রশ্ন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ০২/০৮/২০০৯ - ২:৩৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ছোট্ট একটি শব্দ 'বন্ধু'। কিন্তু শব্দটির প্রভাব অনেক বড়। আন্তর্জাতিক বন্ধুতা দিবস বলে ঘোষণা করা হয়েছে আগস্ট মাসের প্রথম রবিবার, অর্থাৎ আজকেই এ বছরের বন্ধুতা দিবস। বাংলাদেশে থাকি বলে প্রথম প্রহরেই ফেইসবুকে দেখি সবার অবস্থা(স্ট্যাটাস) পরিবর্তনের ধুম পড়েছে। এ দেখে কয়েকটা প্রশ্ন মাথায় এলো। তাই লিখছি... আশা করি কিছু জানতে পারবো।

১) বন্ধু বলতে আপনি কি বোঝেন? একসাথে অধ্যয়ন করলে বা একসাথে বড় হলেই কি বন্ধু হয়ে যায়? (সংজ্ঞা)
২) ছোটবেলার বন্ধুদের সাথে যোগাযোগ রক্ষায় আপনি কতটুকু সচেতন/সফল? (বাস্তবতা)
৩) আপনার সেরা বন্ধু কতজন? তাদের কাছ থেকে কতটুকু পেয়েছেন বা তাদেরকে কি দিয়েছেন সে সম্পর্কে হিসেব করেন কি? (স্বার্থ)
৪) কোন ছেলে কি কোন মেয়ের সেরা বন্ধু হতে পারে? (প্রশ্ন)
৫) Net-Friend এর ব্যাপারে আপনার মতামত কি? (বর্তমান)

সবগুলো প্রশ্নের উত্তর দেওয়া জরুরী না। কিছু হলেও লিখুন, কিছু শিখি। সবাইকে বন্ধুতা দিবসের শুভেচ্ছা জানাই।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
ঋদ্ধ

(চুনকাম জিন্দাবাদ)


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

১)

বন্ধু বলতে আপনি কি বোঝেন? একসাথে অধ্যয়ন করলে বা একসাথে বড় হলেই কি বন্ধু হয়ে যায়? (সংজ্ঞা)

বন্ধুর ব্যাপারে আমার সংজ্ঞা একটু বৃহত্তর। আমার কাছে বন্ধু হল 'ভালো বন্ধু'। হয়তো কারো সাথে ক্লাসে বা পাড়ার মাঠে আমার নিত্য দেখা হচ্ছে, সে আমার বন্ধু নিঃসন্দেহে, কিন্তু সে আমার ভালো বন্ধু নাও হতে পারে। যার সাথে আমার চিন্তাধারা বা জীবনের গতিধারা মিলে যাচ্ছে, যার সাথে আমি একটা বড় সময় কাটাচ্ছি বা কাটিয়েছি সেই আমার ভালো বন্ধু। বাকিরা কেবলই বন্ধু।

২)

ছোটবেলার বন্ধুদের সাথে যোগাযোগ রক্ষায় আপনি কতটুকু সচেতন/সফল? (বাস্তবতা)

এখন পর্যন্ত অনেকটাই সফল। এর অবশ্য একটা কারণ আছে। আমার ছোটবেলা কেটেছে, DRMC হোস্টেলে। যাদের সাথে একসময় কেটেছে বছরের ৩৬৫ দিন, তাদের কাছ ছাড়া করা সহজ নয়। একটু আগেও তাদের একটা বড় অংশের সাথে রাত ১২ টা পর্যন্ত আড্ডা দিয়ে আসলাম। দেঁতো হাসি

৩)

আপনার সেরা বন্ধু কতজন? তাদের কাছ থেকে কতটুকু পেয়েছেন বা তাদেরকে কি দিয়েছেন সে সম্পর্কে হিসেব করেন কি?

হাতে গুনতে গেলেও অনেক হয়ে যাবে। কারণ ঐ যে, যারা আমার বন্ধু তারা আসলে আমার সেরা বন্ধুই।
বলতে দ্বিধা নেই, পেয়েছি বিস্তর। বিশেষত, জীবনের খারাপ সময় গুলোতে।
দিয়েছি কতটুকু জানি না। হিসেব করা হয়নি কখনো। দেয়া-নেয়ার হিসেব কষে কি বন্ধুতা হয়???

৪)

কোন ছেলে কি কোন মেয়ের সেরা বন্ধু হতে পারে?

এটা বলতে পারি না। এই ফিল্ডে অভিজ্ঞতার বড়ই অভাব মন খারাপ

৫)

Net-Friend এর ব্যাপারে আপনার মতামত কি?

নেট ফ্রেন্ড ভালো বন্ধু হতে পারে। বন্ধুতা শেষ পর্যন্ত একটি চিন্তাধারা বা জীবনধারায় সাযুজ্য খুঁজে পাওয়ার বিষয়, যাদের সাথে চিন্তা শেয়ার করা যায়। অনেক বিষয় মুখোমুখি শেয়ার করার চেয়ে, দূরে থেকে শেয়ার করা অনেক সহজ। সে বিবেচনায় নেট ফ্রেন্ড ভালো বন্ধু হতে পারে।

আরো একটা বিষয় আছে, অনেকেই আছেন যারা অন্যের সামনে কিছুটা অপ্রভিত। তার প্রকৃত চিন্তাধারা আপনি হয়তো কখনোই ধরতে পারবেন না। তাই তার পক্ষে একজন ভালোবন্ধু হওয়া সম্ভবত একটু দুষ্কর। কিন্তু নিজের চেনা জগতে বসে যখন সে আপনার সাথে মতবিনিময় করে তখন তার মৌলিকতাটুকু ফুটে উঠবে। তখন সে আপনার একজন ভালো বন্ধু হতেও পারে।
ভন্ডামীটুকু বাদ দিলে নেটফ্রেন্ড একটি ভালো ধারণা।

#ওসিরিস

ঋদ্ধ [অতিথি] এর ছবি

কেবল বন্ধু আর ভালো বন্ধু এসব কথা আমি বুঝি না ভাই। আমার কাছে এ দুটোই সমান।

দেয়া-নেয়ার হিসেব কষে কি বন্ধুতা হয়?

একমত

ভন্ডামীটুকু বাদ দিলে নেটফ্রেন্ড একটি ভালো ধারণা।

অনেক ধন্যবাদ এই লাইনটির জন্য।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শুভেচ্ছা।
লিখতে ইচ্ছে করতেছেনা। আপনি নিজে কিছু লিখলে বোধহয় লেখার প্রেরণা পেতাম।

হিমু এর ছবি

১. বন্ধুত্ব সংজ্ঞায়িত করার জিনিস না, অনুভব আর স্বীকৃতির জিনিস। নিতান্ত বলদ না হলে এর সংজ্ঞা কেউ খোঁজেও না, তৈরির চেষ্টাও করে না, এ-ই হলো আমার ব্যক্তিগত মত।

২. ছোটবেলার বন্ধুদের সযত্নে দূরে সরিয়ে রাখি। তারা আমার শৈশবের একটা অংশ, এখন যতবার তাদের দেখি, মনে হয় আমার শৈশবের স্মৃতিটুকু আরো এক দফা নষ্ট হলো। দূরে থেকে যোগাযোগ রাখার চেষ্টা করি, তা-ও কদাচিৎ। তাদের প্রতি যে ভালোবাসা, সেটাকে নৈকট্য দিয়ে নষ্ট করতে মন চায় না।

৩. শৈশবের বন্ধুদের বাদ দিলে, বর্তমানে আমার কোন সেরা বন্ধু নেই। এককালের সেরা বন্ধুদের সাথে সম্পর্ক ছিন্ন করেছি, বা মলিন করেছি। তারা আমাকে অশেষ উপকৃত করেছে, বেশিরভাগ সময় অযাচিতভাবেই। বিনিময়ে কী দিয়েছি তার হিসাব তাদের কাছে হয়তো আছে, আমার কাছে নেই।

৪. হতে পারে এবং হয়ও।

৫. নেটবন্ধুদের ব্যাপারে আমার কোন মতামত নাই। তবে এখন দিনের একটা বড় সময় তাদের সাথে কাটে। তাদের নেটসাহচর্য পেয়ে আমি উপকৃত ও কৃতজ্ঞ।

পুনশ্চঃ বন্ধুত্ব দিবসকে আমি পুরুষাঙ্গ দিবসের মতোই অপ্রয়োজনীয় মনে করি। যা প্রতিদিন অনুভব ও চর্চা করার জিনিস, সেটাকে বছরের একদিনে একটা দিবস নাম দিয়ে ভোগলামি করাটা অসহ্য লাগে। আপনাকে বর্ষব্যাপী প্রতিশুভেচ্ছা জানাই।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

গৌরীশ রায় [অতিথি] এর ছবি

১. বন্ধুত্ব সংজ্ঞায়িত করার জিনিস না, অনুভব আর স্বীকৃতির জিনিস। নিতান্ত বলদ না হলে এর সংজ্ঞা কেউ খোঁজেও না, তৈরির চেষ্টাও করে না, এ-ই হলো আমার ব্যক্তিগত মত।

আমি বলতে যাচ্ছিলাম ।
মন্তব্যে ৫ তারা ।

হিমু এর ছবি

মন্তব্যের অংশটুকু পড়ে টের পেলাম, এর মধ্যে লেখককে আহত করার মতো যথেষ্ঠ অনুদার উপাদান আছে। ঋদ্ধকে কোনভাবে আঘাত করা আমার অভিপ্রায় নয়, আলাদাভাবে জানিয়ে গেলাম। রূঢ় বক্তব্যটি তাঁকে উদ্দিষ্ট করে নয়।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ঋদ্ধ [অতিথি] এর ছবি

উহু, কাল রাতে মানুষের উপচে পড়া বন্ধুপ্রীতি দেখে এই পোস্ট দিয়েছি। আসলে আমি সংজ্ঞা চাইনি, আমি চেয়েছি সবার মতামত জানতে। আপনার কিছু মত বরং আমার সাথে মিলেই গিয়েছে। খাইছে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

থ্যাংকস হিমু। আপনি সামনে থেকে দেখিয়ে দিলেন (কিভাবে সাকিবের মতো ব্যাট করতে হয়)। নতুনদের (এবং পুরোনোদের) জন্য এটা একটা অনুকরণীয় দৃষ্টান্ত।

ঋদ্ধ [অতিথি] এর ছবি

মজার ব্যাপার হলো আপনার কয়েকটি কথার সাথে আমি পুরোপুরি একমত।

আমার মতে আত্মার বন্ধন না থাকলে বন্ধু হওয়া যায় না। কাজেই এটা পুরোপুরি অনুভূতির ব্যাপার। তবে আমার শত শত সহপাঠীকে আমি বন্ধু বলতে রাজী হইনা। তাই আমার বন্ধুর সংখ্যা খুবই কম।
বর্তমানে আমার বন্ধু পাঁচজন, এবং এরাই আমার সেরা বন্ধু। অন্য কাউকে আমি বন্ধু বলে স্বীকারও করিনা। আর ছেলেবেলার বন্ধুদের সবাইকে হারিয়ে ফেলেছি।
ছেলে-মেয়ের বন্ধুতা অথবা নেট-বন্ধু নিয়ে কিছুই জানি না চোখ টিপি পরে গবেষণাধর্মী পোস্ট দিতে চাই এই বিষয়ে... কেইস স্টাডি টাইপের...

আমি ব্যক্তিগতভাবে বন্ধুতা দিবস চাইনা, যেমনিভাবে আমি নারী দিবসের পক্ষেও কথা বলিনা। এরকম একটি দিনের গন্ডীতে তো আমাদের ভালোবাসা বা শ্রদ্ধা সীমিত থাকার কথা নয়। (একান্তই ব্যক্তিগত অভিমত।)

মাহবুব লীলেন এর ছবি

১) বন্ধু বলতে আপনি কি বোঝেন?

চাইলেই যার কাছে টাকা ধার পাওয়া যায় কিন্তু ফেরত দিতে হয় না

২) ছোটবেলার বন্ধুদের সাথে যোগাযোগ রক্ষায় আপনি কতটুকু সচেতন/সফল? (বাস্তবতা)

যারা টাকা দেয় তাদের ক্ষেত্রে ১০০ভাগ সচেতন আর সফল

৩) আপনার সেরা বন্ধু কতজন? তাদের কাছ থেকে কতটুকু পেয়েছেন বা তাদেরকে কি দিয়েছেন সে সম্পর্কে হিসেব করেন কি? (স্বার্থ)

পাগলে পাইছে আমারে
আমি এইখানে নাম ঠিকানা দেই লোকজন গিয়া টাকার লাইগা তাগোরে বিরক্ত করুক?

আর টেকার হিসাব দিমুন না। ইনকামট্যাক্স ধরব

আর আমি দেই না খালি নেই

৪) কোন ছেলে কি কোন মেয়ের সেরা বন্ধু হতে পারে? (প্রশ্ন)

যদি মাইয়ার কিংবা মাইয়ার বাপের কিংবা মাইয়ার স্বামীর অনেক টেকা থাকে তাইলে পারে

৫) Net-Friend এর ব্যাপারে আপনার মতামত কি? (বর্তমান)

উপরের সব শর্ত প্রযোজ্য

ঋদ্ধ [অতিথি] এর ছবি

এই না হইলে লীলেন ভাই! গড়াগড়ি দিয়া হাসি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

অফ টপিকঃ বাসায় ঘুমাইছেন?

কাজী আফসিন শিরাজী এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি... হাহাহা লীলেন ভাই... আজকে সারাদিনের জন্য পেটে কাতুকুতু লাগায় দিলেন...

__________________________

ঝড়ের বেতারে শুনি একটি শিশুর গোঙ্গানি...

ইশতিয়াক রউফ এর ছবি

১) বন্ধু বলতে আপনি কি বোঝেন? একসাথে অধ্যয়ন করলে বা একসাথে বড় হলেই কি বন্ধু হয়ে যায়? (সংজ্ঞা)

জীবনে দু'বার খুব খারাপ সময়ে পতিত হয়েছিলাম। অনেক বছর পর সেই সময়গুলোয় হঠাৎ কিছু পুরনো বন্ধু যোগাযোগ স্থাপন করেছিল। দুঃসময়ে দৈবভাবেই যেই পুরনো মানুষগুলো পাশে এসে পড়ে, তারাই বন্ধু। এর সংজ্ঞা কীভাবে দেবো জানি না।

২) ছোটবেলার বন্ধুদের সাথে যোগাযোগ রক্ষায় আপনি কতটুকু সচেতন/সফল? (বাস্তবতা)

সচেতন নই, তবে সফল বলা চলে। এর কৃতিত্ব আমার নয়, ফেসবুকের। আমি পুরনো বন্ধুদের অনুভব করি খুব, তবে তাদের সাথে নিয়মিত যোগাযোগ হয়ে ওঠে না।

৩) আপনার সেরা বন্ধু কতজন? তাদের কাছ থেকে কতটুকু পেয়েছেন বা তাদেরকে কি দিয়েছেন সে সম্পর্কে হিসেব করেন কি? (স্বার্থ)

স্কুল-কলেজের সময়টায় প্রতি বছরেই পাশের সিটের ছেলেটা খুব প্রিয় বন্ধু হয়ে যেতো। সে-হিসেবে প্রতি বছরের একজন করে খুব ভালো বন্ধু আছে। আমি ক্রমানুসারে সাজাতে পারবো না। আমার বেলায় ব্যাপারটা অনেকটাই বাইনারি। যারা বন্ধু, তারা সকল প্রয়োজনে পাশে দাঁড়ানোর মত বন্ধু। যোগাযোগ হয়তো কম, তবু এই বন্ধনে বিশ্বাস আছে।

৪) কোন ছেলে কি কোন মেয়ের সেরা বন্ধু হতে পারে? (প্রশ্ন)

না এবং হ্যাঁ। আমাকে রক্ষণশীল মনে হলে সেই অভিযোগও মেনে নেবো। আমরা প্রথমত ও প্রধানত নারী/পুরুষ। অতএব, সকল অবস্থায়ই একটু বেশি কিছু সম্ভাব্যতার খাতায় থাকে। কোনোভাবে সেই পথটা বন্ধ/নিষিদ্ধ হয়ে গেলে তখনই ভালো বন্ধু হওয়া সম্ভব। অন্যথায় নয়। সরাসরি বললাম, কেউ মাইন্ড খেয়ে গেলে দুঃখিত।

৫) Net-Friend এর ব্যাপারে আপনার মতামত কি? (বর্তমান)

সচলের অভিজ্ঞতার আগ পর্যন্ত আমি নেট-বন্ধুত্বে বিশ্বাসী ছিলাম না। স্বল্প সংখ্যক সচলের সাথে সাক্ষাৎ হয়েছে এই ক'দিনে। তাঁদের প্রত্যেকে আমার বড় ভাই-বোনের মতো আপন। দূরে থেকেও অনেক নেট-বন্ধু এমনটাই। মোটের উপর ভালোই বলবো।

সুহান রিজওয়ান এর ছবি

১) বন্ধু বলতে আপনি কি বোঝেন? একসাথে অধ্যয়ন করলে বা একসাথে বড় হলেই কি বন্ধু হয়ে যায়? (সংজ্ঞা)

সংজ্ঞা নেই। বন্ধুত্ব হয়ে যায়, করা যায় না।

২) ছোটবেলার বন্ধুদের সাথে যোগাযোগ রক্ষায় আপনি কতটুকু সচেতন/সফল? (বাস্তবতা)

সচেতন তো প্রায় শতভাগ। তবে সফল কতুটুকু তা বলা যাচ্ছে না, ব্যস্ততা আমাকে দেয় না অবসর।

৩) আপনার সেরা বন্ধু কতজন? তাদের কাছ থেকে কতটুকু পেয়েছেন বা তাদেরকে কি দিয়েছেন সে সম্পর্কে হিসেব করেন কি? (স্বার্থ)

হিসেব করে এটা বলা যাবে না। পেয়েছি অনেক কিছুই। কী দিয়েছি তার হিসেব তারাই দিক।

৪) কোন ছেলে কি কোন মেয়ের সেরা বন্ধু হতে পারে? (প্রশ্ন)

নিশ্চয় পারে।

৫) Net-Friend এর ব্যাপারে আপনার মতামত কি? (বর্তমান)

আমার নেট বন্ধু দু'ধরণের। এক ফেসবুকীয়, দুই সচলীয়। কেনো যেন দ্বিতীয় গোত্রের মানুষদের সাথে নিজের একটু বেশী মিল খুঁজে পাই। তাই এদেরই বেশী ভালো লাগে।

---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

মূলত পাঠক এর ছবি

১) বন্ধু বলতে আপনি কি বোঝেন? একসাথে অধ্যয়ন করলে বা একসাথে বড় হলেই কি বন্ধু হয়ে যায়?
শুধু বন্ধু নয়, বন্ধুত্বের সংজ্ঞাও বদলে যায় জীবনের চলার পথে। ক্লাস নাইন টেনে পড়ার সময় যার সাথে প্রতি দিন নিয়ম করে অন্তত ঘন্টাখানেক আড্ডা হতো, অনেক বছর পরে তার সাথে দেখা হয়ে মনে হয়েছিলো মানুষ এমন বদলে যায় কীভাবে। আমিও বদলেছি, কিন্তু তার বদলটা এতো বেশি, মনে হয় অন্য কেউ। বড়ো বয়সের বন্ধুরা অন্য রকম, ব্যক্তি সাতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল। ছোটোবেলায় সে বালাই ছিলো না।

২) ছোটবেলার বন্ধুদের সাথে যোগাযোগ রক্ষায় আপনি কতটুকু সচেতন/সফল? (বাস্তবতা)
খুবই কম। এক জনের সাথেই সে ভাবে যোগাযোগ আছে। তার সাথেও অনেক দিন পর পর কথা হয়, কিন্তু যখন হয়, আলাপ করার বিষয়ের অভাব হয় না। হয়তো সে কারণেই এই বন্ধুত্বটা টিঁকে গেছে।

৩) আপনার সেরা বন্ধু কতজন? তাদের কাছ থেকে কতটুকু পেয়েছেন বা তাদেরকে কি দিয়েছেন সে সম্পর্কে হিসেব করেন কি? (স্বার্থ)
এটা নিয়ে ভাবি নি। খুব ভালো বন্ধু আছে কয়েক জন, আমার বিশ্বাস আরও হতে পারে নতুন বন্ধু। তারা বিপদে নির্দ্বিধায় পাশে থাকে, আমারও সেই জাতীয়ই চেষ্টা থাকে।

৪) কোন ছেলে কি কোন মেয়ের সেরা বন্ধু হতে পারে? (প্রশ্ন)
অসম্ভব এমন বলবো না, তবে সব উদারমনস্কতার দাবি মেনে নিয়েও বলবো ছেলেদের ও মেয়েদের মানসিকতায় একটা বড়ো ফারাক আছে, এমনকি যে সব মেয়েরা অনেক ছেলেদের মতোই হুল্লোড়বাজ বা ফাজিল, তারাও আদতে একটু আলাদা হয়, যে কারণে এই ঘটনাটা ঘটা বেশ কঠিন হয়। প্রথম যৌবনে ঘটলেও পরে সে বন্ধুত্ব বাঁচিয়ে রাখা কঠিন হতে পারে।

৫) Net-Friend এর ব্যাপারে আপনার মতামত কি? (বর্তমান)
খুব কিছু মতামত নেই, অভিজ্ঞতাও কম। যে কোনো সম্পর্কেই দেখা হওয়াটা দরকারি মনে হয় আমার, তাই বিশুদ্ধ নেটবন্ধুত্বের এটা একটা সীমাবদ্ধতা। তবে দেখা হলে বন্ধুত্ব হতে বাধা নেই বোধ হয়। একটা বয়সের পর রুচি ও পছন্দের মিলটা আরো বেশি জরুরী হয়ে পড়ে নতুন বন্ধুত্ব গড়ার ক্ষেত্রে, জানি না নেটদোস্তি এতো প্রত্যাশার ভার নিতে সক্ষম কিনা।

দুষ্ট বালিকা এর ছবি

আমার মনে হয় আমার উত্তর গুলো তোমার জানা আছে।

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পরীক্ষার ভয়ে জীবনে লেখাপড়াই করলাম না। এখনো প্রশ্ন দেখলে মনে হয় পরীক্ষা... দৌড়ায়া পলাই...
আর বন্ধুত্ব বিষয়ে কোনো পরীক্ষার ধারে কাছে নাই আমি।

আমি এই প্রশ্নগুলার কোনো জবাব দিতে পারবো না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।