পিতা মুজিব-ঘৃণ্য গোলাম আযম এবং মাদাম সুনাদের মোমের জাদুঘর

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ২৮/০৯/২০০৯ - ৫:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

সেদিন রাতে হটাৎ মাথায় একটা চিন্তা চলে আসল, ঢুকে পড়লাম Madame Tussauds Wax Museum এর হোম পেজ এবং উইকিতে. একজন মানুষের মূর্তি আছে কিনা সিউর হওয়ার জন্য। না নেই, আমাদের জাতির জনকের মূর্তি নেই সেখানে। আমাদের দেশের এতো বড় নেতা, শুধু দেশ নয় আমাদের এই উপমহাদেশে যে কয়জন হাতে গোনা বিশ্বমানের নেতা আছে তিনি তাদের মধ্যে একজন, তিনি বাদ পরলেন কিভাবে? এই উপমহাদেশ থেকে শুধু মহাত্মা গান্ধী এবং বেনজির ভুট্ট আছেন। আর মিডিয়া ব্যক্তিত্ব হিসাবে আছেন ঐশ্বরিয়া রায়, অমিতাভ বচ্চন, শাহরুখ এবং সালমান খান। ভাবলাম একটা মেইল করি কর্তৃপক্ষ কে, মেইল লিখলাম কিন্তু কোন উত্তর পাইলাম না। এখন ও আমার ভেতর থেকে চিন্তাটা যায় নাই, উদ্যেগ নেবার ইচ্ছা অনেক কিন্তু কিভাবে কর্তৃপক্ষের গোচরে বেপারটা আনা যায় সেটা বুঝতে পারছি না ...কল করলে কি হবে ...শুধু কল করলে আমার কথা তারা আমলে আনবে কেন? বিবিসির জরিপে এই মানুষটি সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙ্গালী, আমরা কি এই ব্যাপারটিতে একটু উদ্যেগ নিতে পারি এবং সাথে আর একটা উদ্যগ নিলে ও ভাল হয়, সেটা হল মিউজিয়ামে বিতর্কিত ও মানবতার শত্রুদের কিছু মুর্তি আছে যেমন রবার্ট মুগাবে, হিটলার আমি চাচ্ছি সেখানে গোলাম আযমের একটা মূর্তি রাখা হোক ৩০ লক্ষ মানুষ কে হত্যা এবং হত্যায় সহযোগীতার জন্য।

সচলদের সহযোগীতা চাই...সব দিক থেকে।

গরীব
সাউথ কোরিয়া


মন্তব্য

বর্ষা এর ছবি

তাইতো, চিন্তাটা আমার মাথায় ও ঢুকিয়ে দিলেন। আজই মেইল করবো দাড়ান।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

শান্ত [অতিথি] এর ছবি

আমি আছি। কি করতে হবে?

শিক্ষানবিস এর ছবি

যারা শেখ মুজিবকে চেনেও না, অথচ ঐশ্বরিয়া রায়, শাহরুখ এবং সালমান খান দের মূর্তি দিয়ে গ্যালারি আবর্জনামুখর করে রাখে তাদের জাদুঘরে মুজিবের মূর্তি না থাকলেই আমার ভাল লাগবে। ওদের স্ট্যান্ডার্ড বুঝে গেছি। ওই স্ট্যান্ডার্ডে মুজিবকে নামিয়ে আনার কোন দরকার নাই।

অতিথি লেখক এর ছবি

সময় এসেছে পুরো পৃথিবীকে জানানোর আমরা কে আমাদের জন্ম কিভাবে, এখন ও পৃথিবীর বেশিরভাগ মানুষ বাংলাদেশ চেনেনা যদিও আমরা ৩০ লক্ষ মানুষ জীবন দিয়ে এই স্বাধীনতা অর্জন করেছি। পৃথিবীর নতুন প্রজন্মের কাছে বাংলাদেশের প্রকৃত পরিচয় তুলে ধরবার একটা উপায় এটা। আমাদের এত টাকা পয়সা নেই যা দিয়ে আসলে আমরা প্রচার করে আমাদের দেশের ভাব মূর্তি উজ্জ্বল করতে পারি (অনেকেই করে পর্যটনের নাম করে)। সবারই একটা নিজস্ব ক্ষেত্র থাকে । ভারতীয় শিল্পীদের নিজে দের একটা অবস্থান আছে , কোটি কোটি মানুষকে তারা বিনোদন দিয়ে যাচ্ছে, সুতরাং এ বিষয়টিকে খাট করে দেখবার উপায় নেই। শেখ মুজিবর কে নিয়ে একটা ছবি বানানো হচ্ছে । কিছুদিন পর ছবিটা আসলে আমরায় দেখতে যাব, আর শিল্পীরা শুধু বিনোদন-ই দেয় সেটা ঠিক নয়, অনেক সময় তারা সমাজকে এমন কিছু বার্তা পৌছে দেয় যা আমরা অনেক টাকা পয়সা খরচা করে ও দিতে পারিনা। তাই তাদের মূর্তি থাকাটা অন্যায় নয় বা বোকামী ও নয়। বাংলা ভাষাও কিছুদিন আগে শুধুই আমাদের ছিল আজ তা সকলের। শেখ মুজিবকে ও আমি ছড়িয়ে দিতে চাই বিশ্বসমাজে আমার যদি সুযোগ থাকে। পৃথবীর মানুষ যত আপনার ভাল দিক গুলো জানবে তত আপনাকে শ্রদ্ধা জানাবে এবং আন্তর্জাতিক সংকটে অনেক বেশি আন্তর্জাতিক সমর্থন পাওয়া যাবে।

ধন্যবাদ আপনার মন্তব্যর জন্য।

গরীব
সাউথ কোরিয়া

শাহেনশাহ সিমন এর ছবি

চলুক

_________________
ঝাউবনে লুকোনো যায় না

অমিত এর ছবি

মাদাম ত্যুসোর স্ট্যান্ডার্ড নিয়ে আসলে প্রশ্ন তোলার কোনও অবকাশ নাই।সেখানে শেখ মুজিবের মূর্তির স্থান হওয়া বা না হওয়া নিয়ে যদিও তাঁর সম্মানের কিছু যাবে আসবে না, তবে সেটা অবশ্যই বিশ্বের সামনে বাংলাদেশকে প্রচারের একটা পজিটিভ স্টেপ হবে। জিনিস ভাল হলেই হয় নারে ভাই, সেটা মাঝেমাঝে ঘাড় ধরে অন্যদের বুঝাতেও হয়।

ঐশ্বরিয়া রায়, শাহরুখ এবং সালমান খান দের আবর্জনামুখর মনে করার কারণটা একটু জানতে ইচ্ছা করছে।

মূলত পাঠক এর ছবি

মাদাম তুসোর মোমযাদুঘর ইতিহাস বই নয়, তাতে পপ কালচার রাজনীতিকে হারিয়ে দেয় প্রায়শই। এটা ভালো না লাগতেও পারে, কিন্তু বিস্মিত হবার অবকাশ কম। এবং সেই সূত্রেই কৌতূহল হয়, অমিতের মতোই, এই অভিনেতারা যাঁরা নিজেদের খ্যাতির সুবাদেই ওখানে স্থান পেয়েছেন তাঁরা আবর্জনা হন ঠিক কোন হিসেবে? এই হিসেবে ওখানের অধিকাংশ ব্যক্তিত্বই আবর্জনা হবে কিন্তু, গায়ক-নায়ক-খেলুড়েতেই তো ছয়লাপ। কাউকে আকাশে তুলে ধরতে গেলে বাকিদের নর্দমায় না ফেললেও চলে বোধ হয়।

আপনার তথ্যও পুরো ঠিক নয়। আমি নিজেই লন্ডনেরটায় পি ভি নরসিমহা রাওয়ের মূর্তি দেখেছি ২০০০ সাল নাগাদ।

শিক্ষানবিস এর ছবি

একটু বেশি উত্তেজিত হয়ে গিয়েছিলাম। আসলে রোমান পোলানস্কি-র গুণগান শুনেই এই ব্লগটাতে এসেছিলাম তো, মাথা ছিল গরম। তাছাড়া পপ কালচার এর জয় জয়কার দেখলে আমার টলারেন্স লিমিট কেন যেন অনেক কমে যায়। এটা নিয়ন্ত্রণ করতে হবে।
নাহ, পপ কালচার এর মহামানব-দের আবর্জনা বলাটা ঠিক হয় নি, দুঃখিত।

ইশতিয়াক রউফ এর ছবি

নজরে আনবার জন্য ধন্যবাদ। কিছু করা গেলে ভালো হতো...

অতিথি লেখক এর ছবি

লন্ডনের সচলরা এগিয়ে আসলে সবচেয়ে বেশি ভাল হত, অথবা নিউ ইয়র্ক এর। লন্ডনে তাদের প্রধান শাখা। অফিস এ গিয়ে সরাসরি কথা বলতে হবে। আমি এমন কোন সূত্র পাই নাই যা দিয়ে আসলে কর্তৃপক্ষকে সরাসরি এ কথা বলা যায়, যে ইমেইল ও ফোন নম্বর দেওয়া আছে তা শুধু দর্শন ঘটিত তথ্য জানানোর জন্য। সরা সরি যোগাযোগ না করলে এ বেপারটিতে এগিয়ে যাওয়া দূরহ।

কেউ আওয়াজ দেন লন্ডন বাসী অথবা নিউইয়র্কবাসী সচল।

গরীব
সাউথ কোরিয়া

শাহেনশাহ সিমন এর ছবি

ভালো প্রসঙ্গের অবতারনা করেছেন। চলুক

_________________
ঝাউবনে লুকোনো যায় না

অতিথি এর ছবি

"অফিস এ গিয়ে সরাসরি কথা বলতে হবে।"
গরীব লোকটা একটু পাগল আছে।

অতিথি লেখক এর ছবি

বহুত পুরান টাইটেল মনে করায় দিলেন ঃ))। আমি পারতেছিনা কোরিয়া আছি, লন্ডন থাকলে আমি যেইদিন মনে আইছে সেইদিনই যাইতাম।

গরীব
সাউথ কোরিয়া

জুয়েইরিযাহ মউ এর ছবি

চলুক

মাহবুবুল হক এর ছবি

দারুণ বিষয়। কি করা যায় ? লন্ডন প্রবাসীরা একটু চেষ্টা করলে কাজ হবে বলে মনে হয়। বিবিসি জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, ষাট ও সত্তরের দশকে সারা পৃথিবীর সাড়া জাগানো রাজনৈতিক ব্যক্তিত্ব, বাঙালি জাতির একমাত্র স্বাধীন ভুখণ্ডের দ্রষ্টা ও স্রষ্টা শেখ মুজিবকে তুসোর জাদুঘরে সম্মানের সাথে স্থান দেয়া উচিত- কি উপায়ে তাদেরকে চোখে আঙুল দিয়ে তাদের অপূর্ণতাকে দেখানো যায় সবার ভাবা উচিত। সন্দেহ একটাই- আমরা একমত তো ?
...........................................................
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে লিখি কথা
আমি তো বেকার পেয়েছি লেখার স্বাধীনতা

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

অতিথি লেখক এর ছবি

শেখ মুজিব আন্তর্জাতিক ভাবে স্বীকৃত তাই আমার মনে হয় একটু উদ্যগ নিলেই হবে। পুরো জাতির একাত্মতা দরকার নেই। ওবামার মূর্তির জন্য কি পুরো আমেরিকার ভোট লেগেছে। আমাদের কিছু মানুষকে শুধু বিষয়টা সামনে নিয়ে আসতে হবে বাকি কাজটার দায়িত্ব নেবার জন্য তখন মানুষের অভাব হবে না আশা করি।

ধন্যবাদ আপানার সুন্দর মন্তব্যর জন্য।

গরীব
সাউথ কোরিয়া

অতিথি লেখক এর ছবি

আমাদের কিছু মানুষকে শুধু বিষয়টা সামনে নিয়ে আসতে হবে বাকি কাজটার দায়িত্ব নেবার জন্য তখন মানুষের অভাব হবে না আশা করি।

সহমত।

রেনেসাঁ

বালক (লগাইতে ইচ্ছা কর্তেছেনা) এর ছবি

ভালো পোস্ট চলুক

আমরা একটা করে মেইল করতে পারি, আর কিছু করতে না পারলেও।

অতিথি লেখক এর ছবি

আপাতত নিচের ঠিকানাতে আমি যোগাযোগের চেষ্টা করে যাচ্ছি।

General Enquiries

Madame Tussauds
Marylebone Road
London
NW1 5LR

Telephone: +44 (0) 870 999 0046
Email:

গরীব
সাউথ কোরিয়া

অতিথি লেখক এর ছবি

একটা মেইল করেন হাজার সচলের স্বাক্ষরসহ।

তাইলে মন গলতে পারে। আসলে তাঁর সম্পর্কে তাদেরকে জানানো উচিত। তবে ওনার দলই ওনাকে বিতর্কে জরায় দিছে। মানুষকে দ্বিধাভিবক্ত করে দিছে।

ভাবতে অবাক লাগে যখন দেখি সরকার তাকে আইনের মাধ্যমে প্রমাণ করতে চায় মুক্তিযোদ্ধের ঘোষক হিসাবে।

ধন্যবাদ ব্যপারটা শেয়ার করার জন্য।

তবে তাঁর আগে তাকে আওয়ামী লীগের নেতা না বানিয়ে জাতীয় নেতা বানানোর উদ্যোগ নিতে হবে। তাহলেই সম্ভব।

দলছুট।
=========বন্ধু হব যদি হাত বাড়াও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।