ফটোব্লগ : গনি মিয়ার আত্নকথন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ১৬/১০/২০০৯ - ৩:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গনি মিয়া একজন গরিব বর্গাচাষী। তার নিজের কোনো জমি নেই। অপরের জমি চাষ করে……

এমনি গনি মিয়ার সাথে সখ্য উচ্চ মাধ্যমিক পরার সময় থেকে। অনুবাদ নামক তত্ত থেকে। তারপর সময় বয়ে চলা … এভাবে চলতে চলতে বাস্তব পটে চলে আসে আরেক গনি মিয়া, মৃত্তিকা শিল্পী মাটি নিয়ে খেলা.. খেলতে খেলতে স্বপ্ন বোনা, যতটা না ইচ্ছা তারচেয়ে অনেক বেশি বাস্তবতা।

হ্যা, গনি মিয়া একজন কুমার। বাংলার অনেক বিলুপ্ত প্রায় শিল্পের মাঝে কোনো রকমে টিকে থাকা এক শিল্পের শিল্পী।

hdr goni+framing+resize

সুন্দর এক সংসার ছিল

Housewife

ঘর আলো করে আসে এক সন্তান অনেক স্বপ্ন আনেক আশার নকশীকাঁথা বুনে চলা, ছোট ঘর তবুও অনেক আনন্দ, আমার সন্তান বড় হবে, নিজের ভাগ্য হবে পরিবর্তন

মা......ও মা...

যেন নতুন উদ্দম এ সুঁই চালানো, নকশীকাঁথা বুনতে হবে না, এখনও তো অনেক বাকি। বাবা মন তো, আরও জোরে আরও জোরে, নকশীকাঁথা আমাকে শেষ করতেই হবে।

Loam worker

নকশীকাঁথা ছোট ফুল বড় হতে থাকে স্বপ্নও চলতে থাকে

Questions               ?

নকশীকাঁথার আসে পাশেই ছড়িয়ে থাকে সুঁই সুতা,

factor_final+framing+resize

এমন ই সুঁই সুতা নিয়ে খেলতে খেলতে নকশীকাঁথার সদ্য বড় হওয়া ফুলের পাপড়িরা ডানা গজাতে থাকে,খেলতে খেলতে বড় হওয়া আরকি।

Play of creation

কিন্তু একি আমার হাতে আজ সুঁই নেই কেন? আমিতো দিব্য আলোতে নকশীকাঁথা দেখতে পাচ্ছি,একি আমার নকশীকাঁথা আজ কেন অচেনা লাগছে কিন্তু নকশীকাঁথাতো বড় হচ্ছে,তাহলে,তাহলে কে সুঁই চালাচ্ছে

CREATOR .......IN SOME EXTENT

চোখের সামনে বড় হওয়া সেই ফুল আজ সব কয়টা পাপরী মেলে নিজের রুপে বিকশিত। কিন্তু একি রুপ, এই রুপ তো আমি চাইনি। আমার নকশীকাঁথার সব কয়টা সুতার রঙ আজ বড় অচেনা, আমি কি তবে ব্যার্থ? হ্যা আমি ব্যার্থ । আজ আমার নকশীকাঁথা আমার স্বপ্নের রঙ্গে বোনা নয়, পরক্ষনে ভয় হয় আমার সেই ফুল ও তো এখন আমার সেই স্বপ্নের রঙ্গের নকশীকাঁথার পিছনে ছুটছে, ও কি পারবে? পারবে যা আমি পারি নি। পাবে কি সেই স্বপ্নের রঙ্গের নকশীকাঁথার সন্ধান?

Let Me Free

আমি গনি মিয়া, কুমার, এই তো আমার গল্প ।


মন্তব্য

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

চমৎকার সব ছবি ...

লেখার শেষে নাম বা নিক উল্লেখ করে দিয়েন ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ কিংকর্তব্যবিমূঢ় ভাই
আপনার মতামতের জন্য

জলপুত্র তথাস্থু

সচল জাহিদ এর ছবি

এ যেন ছবি দিয়ে গল্প বুনে যাওয়া। ভাল লাগল।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ জাহিদ ভাই

জলপুত্র তথাস্থু

সাইফ তাহসিন এর ছবি

দুর্দান্ত ছবিব্লগ, দেখে বুকের মাঝে কোথাও টান লাগল একটা। আপনার নামটা কোন ভাইজান।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ সাইফ ভাই
আপনার ভালো লেগেছে শুনে অনেক অনুপ্রাণিত হলাম

জলপুত্র তথাস্থু

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছবিগুলো চেনা চেনা লাগে মনে হয়।

অতিথি লেখক এর ছবি

হে হে
flickr এ দেখেছেন পিপি দা।
জলপুত্র তথাস্থু,
http://www.flickr.com/photos/-sagor-/

মূলত পাঠক এর ছবি

এমন চমৎকার সব ছবি, এরা তো নিজের কথা নিজেই বলে, গল্পের আর দরকার থাকে না। তবু সব মিলিয়েও জমেছে। আপনার নাম একটা মন্তব্যে লিখে দেন। পরের পোস্টের আশায় থাকলাম।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ পাঠক দা
চোখ আর মন এর সমন্বয় করতে চেয়েছিলাম
আপনার অনুপ্রেরণা তে অনেক উৎসাহিত হলাম

জলপুত্র তথাস্থু

অতিথি লেখক এর ছবি

ছবি আর গল্প দুটোর মিশ্রণ আমার কাছে তো অসাধারন লাগছে।অতিথি লেখকের জয় হোক।

ভন্ড_মানব

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ ভন্ড _মানব ভাই
আপনার ভাল লেগেছে শুন খুশি হলাম

জলপুত্র তথাস্থু

মাহবুব লীলেন এর ছবি

চমৎকার ছবিগল্প
শুরু আর শেষে গণি মিয়ার গল্পের রেফারেন্স দরকার ছিল না
এটা নিজেই একটা স্বয়ংসম্পূর্ণ গল্প হতে পারতো ওই রেফারেন্সটা বাদ দিলে

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ লীলেন ভাই

জলপুত্র তথাস্থু

অবাঞ্ছিত এর ছবি

চলুক

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ অবাঞ্ছিত দা
জলপুত্র তথাস্থু,

সাফি এর ছবি

এমন সুন্দর সব ছবি, বিশেষ করে শেষের ছবিটা খুবই ভাল লাগলো।

"নকশীকাঁথা ছোট ফুল বড় হতে থাকে স্বপ্নও চলতে থাকে " - এর পরে ছবিটা একটু ভিন্নরকম লাগলো Aspect ratio এর কারণে?

লেখক ভাই সম্ভবত সাগর

অনুপম ত্রিবেদি এর ছবি

তোমার ছবি তোলার হাত নিয়ে আমি সবসময়ই উচ্ছাসিত। আজ নতুন করে আবার তোমাকে চিনলাম - গল্পের মাধ্যমে। গল্পটার গতিময়তার সাথে ছবিগুলো বেশ জমেছে।

এরকম আরো সুন্দর সুন্দর ছবিব্লগ নিয়ে নিয়মিত হয়ে যাও। যদিও "ছবিব্লগ" এখনো একদমই নতুন একটি মাধ্যম এবং আমাদের ধাতস্ত্ব হতে আরো সময় লাগবে, তবুও ভালো মানের লেখা আসলে এর পূর্ণতাপ্রাপ্তিতে খুব একটা বেশি সময় লাগবে বলে মনে করিনা।

--------------------------------------------------------------------
সকলই চলিয়া যায়,
সকলের যেতে হয় বলে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

জলপুত্র তথাস্থু, এর ছবি

ধন্যবাদ সুহাস (অনুপম) ভাই
এক মত আপনার এই ধারনার সাথে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দারুণ সব ছবি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ নজরুল ভাই
জলপুত্র তথাস্থু,

অতিথি লেখক এর ছবি

খুবই সুন্দর ছবিগুলো। অনেক ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

স্বাগতম
আপনার ভাল লেগেছে শুনে উৎসাহিত হলাম
জলপুত্র তথাস্থু,

মামুন হক এর ছবি

কয়েকটা ছবি একেবারে কাঁপিয়ে দিল! দুর্দান্ত!!

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ মামুন ভাই

জলপুত্র তথাস্থু,

জলপুত্র তথাস্থু, এর ছবি

আসলে নামটা লিখতে ভুলে গেছিলাম ...

জলপুত্র তথাস্থু,

সাফি ভাই ঠীক ই ধরেছেন
জন্মসুত্রে নাম সাগর

প্রশ্নের উত্তরে বলি
না সাফি ভাই এইটা distort effect এর কারনে
ধন্যবাদ মন্তব্য করবার জন্য

দুষ্ট বালিকা এর ছবি

আহা!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ দুষ্ট বালিকা
জলপুত্র তথাস্থু,

নির্জন স্বাক্ষর এর ছবি

ওই জল পুত্র সাগর মিয়া...ডুইবা ডুইবা জল খাইলে চলবে না, আরো লেখা চাই।
গণি মিয়ার কথন আর ছবিগুলা বেশ, যদিও সব ছবি আমার দেখা। তবুও, লেখার সাথে দেখে ভিন্ন স্বাদ পেলাম। চলুক

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ নির্জন
জলপুত্র তথাস্থু,

তানজিল তাফহীম এর ছবি

খুব'ই সুন্দর ডকুমেন্টারি হয়েছে।

রেনেসাঁ [অতিথি] এর ছবি

চমৎকার ছবি।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ রেনেসাঁ
জলপুত্র তথাস্থু,

পান্থ রহমান রেজা এর ছবি

চমৎকার ছবিগল্প!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ রেজা ভাই

জলপুত্র তথাস্থু,

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।