বকরবকর.com

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ০৮/০৩/২০১০ - ১২:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পরিচিত এক আপুর পরামর্শে এসে ঢুকলাম সচলায়তনে। একাউন্ট সচল করতে গিয়ে দেখি আমার অচল অবস্থা। নিবন্ধনের পর নাকি আবার 'ডেমো' লেখা দিতে হবে... তারপর পছন্দ হলে সদস্যপদ...!!
কি লিখব বুঝতে পারছিনা। মাথাতেও তেমন কিছু আসছে না। আমার ছেলেবেলার আঁকা ছবি আর লেখা নিয়ে বরং কিছু লিখি। পাঠক বিরক্ত হবেন বলে মাফ চেয়ে নিচ্ছি।

আমার আসলে পাবলো পিকাসো হওয়া উচিৎ ছিল। কেন যানেন? বিচিত্র সব আইডিয়া আসতো মাথায়। ক্লাস থ্রিতে ভর্তি হই নতুন স্কুলে। প্রথম ড্রয়িং ক্লাসে টিচার মনে যা আসে তাই আঁকতে দিলেন। আমি ঘুরেফিরে দেখলাম কে কি করছে। প্রায় সবার বিষয়বস্তুই গ্রামের দৃশ্য, যা তারা বেশিরভাগই চোখে দেখেনি। আমার মনে এল স্কুলে আসার সময়কার একটা ঘটনা। এক ট্রাফিক পুলিশ হাত দেখিয়ে একদিকের গাড়িঘোড়া আটকে আরেকদিক ক্লিয়ার করছেন। এক রিক্সাওয়ালা কথা না শুনে একটু এগিয়ে গেছিল। পুলিশটি সোজা গিয়ে তার চাকার পাম্প ছেড়ে দিল। এই চমৎকার শাস্তি আমাকে অভিভূত করল। আমি এই দৃশ্যটাই এঁকে দিলাম।

কিন্তু আমাকে যে বিশাল একখানা কাগজ দেয়া হয়েছিল তার সামান্যই ভরল এতে। কি করি... কি করি!? মাথায় এল আরেক বুদ্ধি! আমি অই কাগজেই আরেকটা ছবি আঁকলাম। আমাদের বাড়ির সামনে একটা মসজিদ ছিল। একবার মাইক নষ্ট হয়ে যাওয়ায় দেখলাম মুয়াজ্জিন ছাদের উপর উঠে আযান দিচ্ছেন। আর পাশেই পানির ট্যাংকি ভরে পানি পড়ছে। এটাও গেল আমার ছবির মধ্যে।

যাইহোক, আমার শিক্ষক আমার ছবি দেখে বিস্মিত হলেন। হওয়ারই কথা! যে কারণে তিনি মুগ্ধ হননি এবং আমি পিকাসো হতে পারিনি তা হল- আমার ছবিতে আঁকার চেয়ে লেখাই ছিল বেশি। কোনটা যে পুলিশ আর কোনটা যে রিক্সাওয়ালা, কোনটা যে মুয়াজ্জিন আর ক্কোনটা যে পথচারী সেটা না লিখে দিলে বোঝা যেত না। একটা মানুষ আঁকতে আমি যা খরচ করি তা হল- ১টি বৃত্ত (মাথা), ১টি ত্রিভুজ (শরীর) এবং চারটি সরলরেখা (২ হাত, ২ পা)............!!!


মন্তব্য

অনার্য সঙ্গীত এর ছবি

লেখাটা আরেকটু বড় হতে পারত। সুন্দর এগোচ্ছিল তো!

একাউন্ট সচল হওয়া পর্যন্ত লেখা/মন্তব্যের শেষে নাম যোগ করতে ভুলবেন না।

সচলায়তনে স্বাগতম আপনাকে। আরো লিখুন।
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

আসমানী-মডু এর ছবি

হাস্যরসপূর্ণ উপাদান এবং চমৎকার পাঠযোগ্যতার কারনে প্রথম পাতায় প্রকাশিত হল।

নীলপিপড়া [অতিথি] এর ছবি

আপনি খুব শিঘ্রই সচল হবেন আমি আপনার প্রথম লেখা পরেই বলে দিতে পারি.......

তাসনীম এর ছবি

আসমানী-মডুর বক্তব্য আসমানী বাণীর মতই সত্য।

সচলে স্বাগতম, দারুন শুরু টানটান লেখা। আপনার নামটা মন্তব্যে দিয়ে দিন।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

নাশতারান এর ছবি

আপনার সৃজনশীলতায় মুগ্ধ আমি। সত্যি বলছি।

হাত খুলে লিখুন। আপনার নিকটি জানিয়ে দিন।

সচলে স্বাগতম।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

এক অতিথির পক্ষ থেকে আরেক অতিথিকে সচলে স্বাগতম। লিখতে থাকুন, নিশ্চয়ই অদূর ভবিষ্যতে আপনিও সচল হবেন।

আপনার লেখাটা ভাল চলছিল, আরেকটু বড় হলে ভাল হত।

কৌস্তুভ

শুধুই পাঠক এর ছবি

১টি বৃত্ত (মাথা), ১টি ত্রিভুজ (শরীর) এবং চারটি সরলরেখা (২ হাত, ২ পা)............!!!

পিকাসো এইরকমই আকতো।

রেনেট এর ছবি

ছোট্ট একটা লেখা দিয়েই কিভাবে পাঠককে আকৃষ্ট করা যায়, আপনার লেখাটি এর জ্বলজ্যান্ত উদাহরন।
আপনার রসবোধ ও উপস্থাপনা খুবই পছন্দ হল। সচল/অচল নিয়ে ভাববেন না। পাঠকদের আপনার লেখা ভালো লাগলে তারাই নিজ গরজে আপনার লেখা খুঁজে খুঁজে পড়বে।
সচলে স্বাগতম।
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

বোহেমিয়ান এর ছবি

হাহা!! ভালো লাগল ।
আদুভাই এর কথা মনে পড়ছে । না বলে দিলে বোঝা যেত না কোনটা সিরাজদৌলা আর কোনটা ক্লাইভ লয়েড (নাম গুলা নিজেই ভুল বললাম না তো!) এর ছবি ।
আপনার নামটা কমেন্টের মাধ্যমে জানিয়ে দিন ।
সচলে স্বাগতম ।
তবে এখানে কিন্তু শুধু ই বকরবকর হয় না! অনেক সিরিয়াস এবং ভালো লেখাও আসে ।
__________________________
হৃদয় আমার সুকান্তময়
আচরণে নাজরুলিক !
নাম বলি বোহেমিয়ান
অদ্ভুতুড়ে ভাবগতিক !

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

দ্রোহী এর ছবি

সিরাজুদ্দৌলা, ক্লাইভ লয়েড - নামগুলো ঠিকাছে। ঝামেলা হচ্ছে ক্লাইভ লয়েড কে সিরাজুদ্দৌলার কাছে পাঠালে লর্ড ক্লাইভকে ক্রিকেট খেলতে পাঠাতে হবে। দেঁতো হাসি

জি.এম.তানিম এর ছবি

কমেন্টে নাম দেবেন আশা করি। আপনার লেখা ঝরঝরে। কৌতুকবোধও দারুণ লাগলো। আরেকটু বড়ো হলে আরো সুন্দর হতো।

সচলে স্বাগতম।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

অতিথি লেখক এর ছবি

লেখাটার বাকি অংশটা শীঘ্রি শীঘ্রি পড়তে পারলে আনন্দ লাগবে।
হাসির পরশ নিয়ে দিনের শেষ ঘোষনা করতে পারলে ভালো লাগতো- আজ হয়নি মানে কাল হবেনা তা তো না, কী বলেন?

ও হ্যাঁ, নামটা (থুড়ি, 'নিক'টা )জানিয়ে দিতে পারেন আমাদের। এ বেলা চুপি চুপি জানিয়ে দিচ্ছি, নতুন সচল হলেও এখানে আকিকা দেয়া লাগেনা!

মর্ম

অতিথি লেখক এর ছবি

দুবার চলে এসেছে দেখছি!
কী জ্বালাতন!
দুঃখিত।

মর্ম

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

দারুণ!
.
___________________________________________
ভাগ্যিস, আমার মনের ব্যাপারগুলো কেউ দেখতে পায় না!

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সাইফ তাহসিন এর ছবি

নব্য পিকাসোর আঁকা ফটুক দেখতাম মঞ্চায়। লেখা ভালু হইছে, তয় আরেকটু লাম্ফা হওয়া জরুরী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

- যাক, আপনার এখনকার প্রতিভার সাথে পরিচিত না হলেও ছোটবেলায় আপনি বড় বেলার এই আমার মতোই পিকাসো ছিলেন তাহলে! আপনি লিখে বর্ণনা করতেন, আর আমি বর্ণনা করি মুখে, কোনটা প্রাণী আর কোনটা গাছ!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কাকুল কায়েশ এর ছবি

দারুন!!
আপনাকে স্বাগতম ভাই। আরো লিখুন মজা করে, মজা দিয়ে।

====================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছবি ছাড়েন, এসব কথায় চিড়ে ভিজবেনা।

অতিথি লেখক এর ছবি

বাহ। চমৎকার লেখা। এইবেলা একটা দু'টা ছবি আপলোড কইরা দেন!! জ্যামিতিক মানুষ দেখতে মঞ্চায়!!! হো হো হো

- মুক্ত বয়ান

গৌতম এর ছবি

হা হা হা! বেশ মজা লাগলো। ছবিগুলো দিয়ে দিলে আরও ভালো লাগত। আর লিখতে থাকুন। আশা করি খুব শিগগিরই সচল হয়ে যাবেন।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

স্বাগতম... ভালো লাগলো আপনার লেখা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

আপনি তো ভাই ক্ষুদে আঁকিয়ে,
একবার শিল্পকলা একাডেমীতে শিক্ষিকা স্বয়ং একখানা পোট্রেট করেছিলেন... কেউই চিনতে পারেনি যে ওটা আমি!! দেঁতো হাসি

সচলে স্বাগতম!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

দ্রোহী এর ছবি

একটা মানুষ আঁকতে আমি যা খরচ করি তা হল- ১টি বৃত্ত (মাথা), ১টি ত্রিভুজ (শরীর) এবং চারটি সরলরেখা (২ হাত, ২ পা)............!!!

ছাগু কেঁদে বুক ভাসাবে।

সাফি এর ছবি

হাহাহা।
আমি নিজেও স্টিক আর্টে বিশেষ পারদর্শী ছিলাম

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার ঝরঝরে লেখা খুবই চমতকার লাগলো। দেঁতো হাসি
পরের লেখার অপেক্ষায় থাকলাম...

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

বাহ...!!!
ধন্যবাদ......!!!!
এতখানি আশা করিনি........!!!!!

"আইডিয়াবাজ" আমার (গায়েবী) নাম

দুষ্ট বালিকা এর ছবি

ভাই আইডিয়াবাজ, ছবি না দিলে ক্যাম্নে কী?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নীড় সন্ধানী এর ছবি

‍‌প্রথম লেখাতেই ভক্ত হয়ে গেলাম।

ছবি আকার জ্যামিতিটা খুব দরকারী তথ্য। সিরিয়াসলিই মাথায় রাখলাম হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শাহেনশাহ সিমন এর ছবি

ছবি কই?
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।