মাফিয়া---যেকোন আড্ডায় একটা উপভোগ্য খেলা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ২৮/০৭/২০১০ - ৮:৪১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আড্ডা দিতে গিয়ে ভাল লাগছেনা? সেই একই একঘেয়ে কথাবার্তা, হাঁপিয়ে উঠেছেন? উইকেন্ডের আড্ডার জন্য মন খুলে আনন্দ পাবার মত কিছু খুঁজছেন? আপনার জন্য অত্যন্ত চমৎকার একটা পার্টি-গেম বা আড্ডা-খেলার নাম দিচ্ছি---মাফিয়া!
auto
গেমটা খুব একটা জটিল না, আর খেলতেও দরকার শুধু একটা সাদা কাগজ আর কলম--ব্যাস! কিন্তু খেলতে গিয়ে উত্তেজনা, বাক বিতন্ডা, মিথ্যার ফুলঝুরি, কিরে কসম খেয়ে সত্য বলার অভিনয়---সব মিলিয়ে খুব উপভোগ করার মত একটা খেলা! চলুন খেলার নিয়মটা জেনে নেই।

মূল কথা:
এই খেলায় আপনার খেলোয়াড়রা ২ টি দলে ভাগ হয়ে যাবেন, একটি মাফিয়া দল, আর একটি ভিলেজার দল। প্রত্যেক দলের লক্ষ্য থাকবে অপর দলকে মেরে শেষ করে ফেলা।

ভিলেজারদের মধ্যে একজন থাকবে ইনফর্মার, সে প্রতি বারে কিছু কিছু ইনফর্মেশন পাবে, যা সে ভিলেজারদের জেতার জন্য কাজে লাগাতে পারে।

মাফিয়ারা কাউকে মারে কিভাবে? যথারীতি, রাতের আঁধারে! আর জনতা/ভিলেজাররা কাউকে মারে কিভাবে? যথারীতি দিনের আলোয়, ভোটের মাধ্যমে, ফাঁসি দিয়ে হাসি

খেলার মজাটা হল, বোকা জনসাধারণ কিন্তু জানেনা, মাফিয়া কারা, কারণ মাফিয়ারা ভিলেজারদের মধ্যেই মিশে থাকে, তাকে কিছু জিজ্ঞাসা করলেও সে কিরে কসম খেয়ে বলে যে সে ভিলেজার। আবার মাফিয়ারা জানেনা কে ইনফর্মার, যে তাদেরকে চিনে নিতে পারে। চলুন নিয়মগুলো দেখি।

এবার আসি নিয়মে:
প্রথমে একটা বড় কাগজ ভাঁজ করে ছোট ছোট টুকরা করুন। ধরুন আপনার খেলোয়াড় ১০ জন, তাহলে ৩ টায় লেখুন এম(মাফিয়া), ৬ টায় লিখুন ভি(ভিলেজার) আর একটায় লিখুন আই (ইনফর্মার)। এবার এই কাগজগুলো ভাঁজ করে এলোমেলো করে দিন, তারপর সবাইকে একটা করে নিতে বলুন, ব্যাস , হয়ে গেল ২টো টিম। সবাইকে এখন মুখ বন্ধ রাখতে বলুন, কেউ যেন না বলে যে সে কোন টীমের।

এই খেলোয়াড়রা ছাড়াও একজন থাকতে হবে কন্ট্রোলার, সে এই খেলায় কোন দলে অংশ নেবেনা, সে খেলা নিয়ন্ত্রণ করবে।

১।প্রথমেই আসবে রাতের আঁধারের পালা। কন্ট্রোলার বলবেন "সবাই চোখ বন্ধ করুন"।
২।সবাই চোখ বন্ধ করলে, কন্ট্রোলার বলবেন "মাফিয়ারা চোখ খুলুন"--তখন শুধু মাফিয়ারা চোখ খুলবে, একে অপরকে চিনে নেবে, তারপর এই মাফিয়ারা সবাই মিলে চোখের ইশারায় একজন চোখবন্ধ লোককে (ভিলেজার) দেখিয়ে দেবেন মারার জন্য। কন্ট্রোলার সেটা বুঝে নিয়ে তারপর বলবেন "মাফিয়ারা চোখ বন্ধ করুন"।
৩।এরপর কন্ট্রোলার বলবেন "শুধু ইনফর্মার চোখ খুলুন"--ইনফর্মার চোখ খুলবে--তারপর চোখের ইশারায় একজনকে দেখিয়ে কন্ট্রোলারের দিকে তাকাবে। ঐ লোকটি যদি মাফিয়া হয়, তাহলে কন্ট্রোলার উপর নিচে মাথা ঝাকাবেন, আর না হলে ডানে বামে। অর্থাৎ, ইনফর্মার নিশ্চিতভাবেই জানল যে ঐ লোকটি মাফিয়া অথবা মাফিয়া না। এবার কন্ট্রোলার বলবেন, "ইনফর্মার চোখ বন্ধ করুন"।
৪।ইনফর্মার চোখ বন্ধ করলে, তিনি বলবেন, "ভোর হল, সবাই চোখ খুলুন!" সবাই চোখ খুললে, তিনি প্রথমেই বলবেন "রাতের আঁধারে নৃশংসভাবে খুন হয়েছেন অমুক ব্যাক্তি"(মাফিয়ারা যাকে দেখিয়ে দিয়েছিল)। ঐ ব্যাক্তি খেলা থেকে আউট, আর কথাও বলতে পারবেননা।

এবার দিনের আলোয় পালা ভিলেজারদের। সবাই মিলে আলোচনা করে ঠিক করুন কে হতে পারে মাফিয়া, আর তাকে মারার জন্য প্রস্তাব করুন, যদি প্রস্তাবকারীর কথাকে অন্য আরেকজন সায় দেয়, তাহলে ঐ সন্দেহকৃত ব্যাক্তি তখন অভিযুক্ত। তাকে ২ মিনিট সময় দেয়া হবে আত্মপক্ষ সমর্থনের জন্য, তারপর হবে সব জীবিত খেলোয়াড়দের মধ্যে ভোটাভুটি। ভোটে তাকে মারার পক্ষে বেশী ভোট পড়লে , তাকে ফাঁসীতে ঝোলানো হবে, আর দিনের পালাও শেষ হয়ে আসবে। আবার আসবে সেই রাতের পালা, আগের মতই।

আর মারার পক্ষে ভোট কম থাকলে তিনি বেঁচে গেলেন, তখন অন্য কাউকে মারার জন্য প্রস্তাব। এভাবে করে একজনকে ফাঁসিতে ঝোলালেই দিনের পালা শেষ হবে।

তবে ভোটাভুটির ক্ষেত্রে ভিলেজাররা সাবধান! মাফিয়ারা কিন্তু লুকিয়ে আছে আপনাদেরই মাঝে, আপনাদেরকেই প্রভাবিত করছে একটা নিরীহ ভিলেজারকে ফাঁসিতে চড়ানোর জন্য! আর মাফিয়া হলে কি করতে হবে, তা কি আর বলে দিতে হবে? হাসি

ইনফর্মারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, কেউ কিন্তু জানেনা যে কে আসলে ইনফর্মার, একমাত্র ইনফর্মার নিজে ছাড়া। সে যদি খুব তাড়াতাড়ি নিজের পরিচয় ফাঁস করে দেয়, তাহলে কিন্তু তার খবর আছে, কেননা মাফিয়ারা পরের রাউন্ডেই রাতের আঁধারে তাকে খুন করবে, কারণ সে মাফিয়াদের জন্য খুব বিপদজনক!

এভাবেই দিনের আলো, রাতের আঁধার একের পর এক হতে থাকবে, আর প্রতিবার রাতের আঁধারে একজন মারা যাবে মাফিয়াদের হাতে, আর দিনের আলোয় আরেকজন ভোটের রায়ে ফাঁসী হয়ে মারা যাবে। খেলা চলবে, যতক্ষণ না একদল মরে শেষ হয়ে যায়।

মোটামুটি এই হল নিয়ম।

একবার খেলে দেখুন, হয়তো দেখবেন যার কাঁচুমাচু মুখ দেখে নিতান্তই গোবেচারা ভেবেছিলেন, তার কথা শুনে মুগ্ধ হয়ে তাকে ফাঁসিতে চড়ানোর ভোট দেননি, সেই লোকই কী অবলীলায় মাফিয়া হয়ে মানুষ খুন করে বেড়িয়েছে! আবার যে ভিলেজারটি ভেবেছেন কোন কাজের না, সেই হয়ত ইনফর্মার হয়ে খেলা ঘুরিয়েছে!

এই খেলাটার আরো কিছু রুপ আছে, ভালো লাগলে সেগুলোও ট্রাই করে দেখতে পারেন।
http://en.wikipedia.org/wiki/Mafia_(party_game)

আমরা যেখানে আছি, (ইস্ট কোস্টের একটা ইউনিভার্সিটি) সেখানে বাঙালী ছাত্রগ্রুপে খেলাটি এসেছে আড়াই বছর আগে, এখনো সগৌরবে চলছে! প্রসঙ্গত, খেলাটার ইতিহাস একটু বলে নেই।

খেলাটার ইতিহাস:
খেলাটা বয়স কিন্তু খুব কম, এটা প্রথম তৈরী করা হয় ১৯৮৬ তে, রাশিয়ার মস্কো স্টেট ইউনিভার্সিটির সাইকোলজি বিভাগে চোখ টিপি এখান থেকেই খেলাটা আস্তে আস্তে ইউরোপে ছড়িয়ে পড়ে ৯০ দশকের মাঝামাঝি, তারপর আটলান্টিক পেরিয়ে আমেরিকায়। আমরা বছর দুয়েক আগে দেশে গিয়ে বন্ধুদের সাথে এটা খেলেছি, সবাই রক্তের গন্ধ পাওয়া বাঘের মত হামলে পড়ে খেলেছে হাসি

দিফিও,
furiousfive.f5 (a t) gmail.com


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ইন্টারেস্টিং! কিন্তু নিয়ম কানুন বোঝাতেই দেখা যাবে কম্ম সাবার। আর পার্টিতে লোকেরা কেরামবোর্ড জাতীয় হালকা খেলা পছন্দ করে। এই রকম নার্ডি খেলা কে পছন্দ করবে নিশ্চিত নই। হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

দিফিও [অতিথি] এর ছবি

ওরে খাইছে, পাঁচ তারা!

শুধু নিয়ম কানুনটা পড়লে মনে হতে পারে নার্ডি, তবে খেলাটার আসল মজা হল, এটা খেলোয়াড়দের খুব বেশী কথা বলায়, আর সত্য-মিথ্যার দোলাচালে সবাইকে টান-টান রাখে। আইস-ব্রেকার (সঠিক বাংলা কী হবে?) হিসেবে এটার জুড়ি নেই।

উইকেন্ডে রাতের আড্ডায় সবাই বেশ কিচির-মিচির করতে পছন্দ করে, সেটা কোন বোর্ড গেমে বা ক্যারম টাইপের খেলায় করা একটু কষ্ট। এটা খেলে দেখেন, মজা পাবেন। হাসি

অতিথি লেখক এর ছবি

আমরা ছোটবেলায় কাছাকাছি একটা খেলা খেলতাম, ডিটেক্টিভ কিলার। নিয়ম হল-
১।যত জন খেলবে, তত টুকরা কাগজ নিয়ে একটাতে D (ডিটেক্টিভ), এক্টাতে K (কিলার), বাকি গুলো তে S (জনগন) লিখে, ভাঁজ করে রান্ডমলি খেলোয়ার দের মধ্যে বিতরন করা হত।
২। যে D পাবে সে প্রকাশ্যে নিজেকে ডিটেক্টিভ হিসেবে ঘোষনা দেবে।
৩।কিলার ডিটেক্টিভ এর চোখ এড়িয়ে জনগনের কমপক্ষে একজ়ন কে জানাতে হবে সেই খুনী।
৪। সেই হতভাগ্য জনসাধারন তখন বলবে "I am dead"
৫।ডিটেক্টিভ কে বলতে হবে কে খুনী।
বলতে পারলে ৫০, না পারলে ০। আবার কিলার ধরা খেলে ০, না হলে ৫০। জনগন সর্বদা ১০।

এইখেলা খেলতে গিয়ে যে কত মজা হত।কেন যেন আমি বেশিরভাগ সময় জনগন হতাম। কিলারের গোপন খামচি খেতে খেতে কনুইএর ছাল উঠে গিয়েছিল।

রিক্তা
--------------------------------
হে প্রগাঢ় পিতামহী, আজো চমৎকার?
আমিও তোমার মত বুড়ো হব – বুড়ি চাঁদটারে আমি করে দেব বেনোজলে পার
আমরা দুজনে মিলে শূন্য করে চলে যাব জীবনের প্রচুর ভাঁড়ার ।

দিফিও [অতিথি] এর ছবি

হ্যাঁ, এই ধরনের গেমটাও খেলেছি---আমি যেটা খেলেছি, সেটায় খুনী চোখের ইশারায় কাউকে খুন করত। মাফিয়া গেমটাতে আরেকটু জটিলতা এনে কথার ফুলঝুরি জিনিসটাকে খুব গুরুত্ব দিয়েছে হাসি

সুহান রিজওয়ান এর ছবি

বাহ, খেলাটা বেশ ইন্টারেস্টিং বলে মালুম হচ্ছে। তবে দরকারী লোকসংখ্যা একটু বেশি বলে মনে হলো...

তবে খেলায় চোট্টামির প্রচুর সুযোগ ... দেঁতো হাসি

_________________________________________

সেরিওজা

দিফিও [অতিথি] এর ছবি

হুম, চো্ট্টামির সুযোগটাই আসল মজা। সেইরকম ঘাঘু মাফিয়া হলে, অনেকসময় তারা নিজেকেই ইনফর্মার দাবী করে বসে দেঁতো হাসি আসল ইনফর্মার হয়ত বেলই পায়না---সে এক মহা আনন্দময় ব্যাপার স্যাপার দেঁতো হাসি

রাসেল [অতিথি] এর ছবি

খেলাটা খুবই আনন্দদায়ক, উত্তেজনাপূর্ণ ও ট্যাকটিকাল। সিয়াটলের বাংগালী ষ্টুডেন্টদের পার্টিতে এটা খুব খেলা হত ছয়, সাত বছর আগে।

কৌস্তুভ এর ছবি

আমাদের হোস্টেলে আমরা বড় দল বেঁধে মাফিয়া খেলতাম, বেশি লোক না হলে খেলাটা জমে না। প্রচুর উত্তেজনা হত, লোকে ইংরিজি ছেড়ে নিজেদের ভাষায় কিচিরমিচির করে ফেলত।

আমাদের ভার্সনটায় অবশ্য কোনো ইনফর্মার থাকত না। শুধু মাফিয়া আর ভিলেজার।

দিফিও [অতিথি] এর ছবি

" লোকে ইংরিজি ছেড়ে নিজেদের ভাষায় কিচিরমিচির করে ফেলত"---:D
খেলাটা আসলেই মজার আর টান টান উত্তেজনার! আমরা এখন যে ভার্সন খেলি, তাতে এখন একটা "ডক্টর" চরিত্র থাকে। আর একদম লেটেস্ট আরেকটা ভার্সন চেষ্টা করেছি---সব মরা মানুষই কথা বলতে পারে, কেবল ভোট দিতে পারেনা---সেটা প্রায়ই মাথা খারাপ করে দেয়ার মত জটিল পর্যায়ে চলে যায়।

মানুষের মনে যে এত কুবুদ্ধি, কে জানত!

রাগিব এর ছবি

কোনো কারণে এই খেলাটা আমার কখনোই ভালো লাগেনি। এটা খেলতে হলে ভালো মানুষ চেহারা করে ব্যাপক মিথ্যা কথা বলতে হয় ... কিন্তু আমার চেহারা দেখলেই সবাই সেটা ধরে ফেলে।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

দিফিও [অতিথি] এর ছবি

হুম, এই খেলাটার কল্যাণে ব্লাফিং করা/ভাঁওতাবাজী করাটা শেখা হয়েছে কিছুটা হাসি

ওডিন এর ছবি

আইডিয়াটা ভালই, ইন্টারেসটিং। তবে বেশি জটিল মনে হচ্ছে। এর থেকে ঘর অন্ধকার করে প্ল্যানচেট করে লোকজনকে ভয় দেখানোতে বেশি মজা।

তারপরেও চেষ্টা করে দেখতে হবে একদিন। হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

দিফিও [অতিথি] এর ছবি

হুম, পড়ে একটু জটিল মনে হতে পারে হাসি তবে খেলে দেখেন, "জটিল" রকমের আনন্দ পাবেন।

আর এখন ভেবে দেখলাম, এই খেলাটা কাউকে নিজে নিজে উইকি পড়ে খেলতে দেখিনি, খেলাটা-আগে-আর-কোথাও-খেলেছে এমন ব্যাক্তিই খেলাটা নতুন জায়গায়/নতুন মানুষের মাঝে ছড়িয়ে দিয়েছে।

আর প্ল্যানচেটটা কি করে জমাতে হয়, সেটা নিয়ে একটা লেখা লিখে ফেলুন হাসি আগ্রহ নিয়ে পড়ব।

অতিথি লেখক এর ছবি

এইটা কি প্লানচেট করার নিয়মাবলী নাকি?

--- থাবা বাবা!

দিফিও [অতিথি] এর ছবি

ভূত নয়, এই খেলাটায় মানুষের মন নিয়েই কারবার হাসি

ফারহান এর ছবি

এইরকম সাইকোলোজিকাল ফ্যক্টর নিয়ে চরম একটা জ়াপানিস মাঙ্গা আসে Liar Game.

এইখান থেকে ধারাবাহিক ভাবে পরতে পারেন
http://www.mangafox.com/manga/liar_game/

আবার এক পাতা এক পাতা করে পরতে বিরক্ত লাগলে নামায়ে নিতে পারেন

http://www.mangatraders.com/manga/series/722

প্রথম ভলিউমটা ইকটু টিপিকাল হলেও পরের ভলিউম/রাউন্ড থেকে এমন অবস্থা হয় যে আমি পরদিন আর অফিসে যাই নাই। দেঁতো হাসি সারাদিন বাসায় বসে একটানে শেষ।

দিফিও [অতিথি] এর ছবি

ধন্যবাদ! দাঁড়ান ঘেঁটে দেখি..........

অমিত এর ছবি

লিন্কদুইটার জন্য অ-নে-ক ধন্যবাদ

নাশতারান এর ছবি

খুবই শিক্ষামূলক খেলা। সত্যিই! তবে খেলতে গেলে আমি ধরা খাবো নিশ্চিত।

অফটপিক: ইপিএস ফরম্যাটের ছবি দেখা যায় না। ফরম্যাট বদলে(.jpg, .png, .gif, .bmp) নেবেন।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

দিফিও [অতিথি] এর ছবি

সভ্য সমাজে আমরা সবাই কমবেশী অভিনয় করে অভ্যস্ত---মাফিয়া খেলায় সেটাকে আরো প্রকট করা হয়, এই আর কি হাসি খেলে দেখুন, বলা যায়না, হয়ত আপনার মধ্যেই লুকিয়ে আছে একটা নিষ্ঠুর মাফিয়া মন দেঁতো হাসি

ছবি বিষয়ক পরামর্শের জন্য ধন্যবাদ---ইপিএস সংক্রান্ত জটিলতার কারণেই আরেকটি ছবি বেছে সেটা দিয়েছি, কিন্তু পুরোন কোড ভুলে মোছা হয়নি। প্রিভিউটা আরেকটু ভাল করে দেখা দরকার ছিল।

ক্রিউক্যাটযিয়ল এর ছবি

খেলাটির মধ্যে আরও একটি গুরত্তপুর্ন রুপ আছে- ডাক্তার! তাকে বাদ দাওয়ার বিশেষ কোন কারন?

দিফিও [অতিথি] এর ছবি

বাদ দেওয়ার কারণ হচ্ছে-----বোঝানোটা সহজ করা হাসি আমরা ডাক্তার ছাড়াই খেলেছি প্রথমদিকে, খুব খারাপ লাগেনি। কমেন্টগুলো দেখুন, কেউ কেউ বলেছেন নিয়ম-কানুন জটিল। যারা খেলা শুরু করবেন, তারা নিজেরাই আস্তে আস্তে ডাক্তার চিনে নেবেন।

আপনার নিক চেনা চেনা লাগে কেন?

ক্রিউক্যাটযিয়ল এর ছবি

আমাকে চেনা চেনা লাগতেই পারে, কিন্ত আমার নিক চেনার তো কথা না! হাসি

অস্থির চিত্ত [অতিথি] এর ছবি

যতটা জটিল মনে হচ্ছে আসলে ততটা জটিল না...খেলাটা বেশ interesting. আমার চেহারা দেখে সবাই ধরেই নিত আমি মাফিয়া...তাই খেলার শুরুতেই আমি আউট সবসময় মন খারাপ
killer-detective খেলাটা ছোটবেলায় নানুবাড়িতে গেলেই সব কাজিন মিলে খেলতাম...এটা বেশি মজা ছিল...আর কাউকে খুন করার জন্য আমরা চোখ টিপ দিতাম...যে ঠিক মত চোখ টিপতে পারতো না তার কাউকে খুন করতে খবর হয়ে যেত দেঁতো হাসি

গরম শিঙ্গাড়া এর ছবি

ভালা লেখছেন।^:)^ আফনেরে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।