দুটি কবিতা!

তানিম এহসান এর ছবি
লিখেছেন তানিম এহসান [অতিথি] (তারিখ: মঙ্গল, ০৯/০৮/২০১১ - ১১:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:

১. (উৎসর্গ: সুমন তুরহান)

অভিমানী হতে পারি, প্রতারক নই -
আলো নেই, কি করে সালোক-সংশ্লেষিত হই?
যান্ত্রিক পৃথিবীতে একরত্তি পিদিমের কতটুকু ঠাই -
তবুওতো আধপোড়া সলতের সুখ, প্রাণপণ জ্বলে যাই।

চাহিদার উপসংহার নেই, নেই দাড়ি, কমা, যতিচিহ্ন
কতদূর দিতে পারি? সুবিশাল আকাংখায়, সামর্থ্য সামান্য;
সব ধুপ শেষ হয়ে যায়, মৃদু হয় সবটুকু শ্বাস -
ফিরিয়ে দিতে পারো শেষ সহজ হাসি, সর্বশেষ উচ্ছ্বাস?

একদিন অভিমানী, ঠিক চলে যাবো দূরাগত জলে,
তোমাদের সব চাওয়া, সব দায় অনায়াস ছুড়ে ফেলে; -
পঙ্গু জারুলের মত নয়, নয় রৌদ্রাহত জ্বোনাকী -
মানুষের মত চলে যাওয়া যায়, জানোনাকি!
- বরিশাল, ০৯. ০৮. ২০১১

২. (উৎসর্গ: মৃত্যুময় ঈষৎ)

এবং তরল জল দিশেহারা নেমে আসে পৃথিবীতে!
বৃষ্টি! অবিরাম জুড়ে দাও সিম্ফনী; আর একটু পর
খোলা ছাদ, আঁধারে - শ্রোতা নয়, উর্ধ্ববাহু হবো,
তারপর নগ্নগাত্র - প্রাণপন নিয়ে নেবে জলের পোষাক!!
- ঢাকা, ০৬. ০৮. ২০১১

---------- তানিম এহসান


মন্তব্য

মৃত্যুময় ঈষৎ এর ছবি

প্রিয় বড় ভাইজান কী করেছে দেখো দেখি!!!! আমার মতো নির্গুণ, অযোগ্য মানুষটারে এত অসাধারণ কাব্য উৎসর্গ করে দিয়েছে!!! স্নেহ করে দিয়েছেন ধরে নিলাম, তানিম ভাই, তা না হলে আমি যে যোগ্য নই!!! লেখালেখির ক্ষুদ্র জীবনে এরকম অনন্য উপহার এর আগে কারো কাছ থেকে পেয়েছি বলে মনে পড়ে না, আমি অত্যাপ্লুত!!!! সবাইকে আপনি গান উপহার দেন, আমি আমার একটি খুব প্রিয় গান আপনাকে শুনতে দিলাম, কোনভাবেইতা প্রতি-উপহার নয়, কারণ প্রতি উপহার দেবার সামর্থ্য আমার নেই। শুধু নির্মল মুগ্ধতাটুকু আবেগের আতিশয্যে জানিয়ে গেলাম!!!! লইজ্জা লাগে

যান্ত্রিক পৃথিবীতে একরত্তি পিদিমের কতটুকু ঠাই -
তবুওতো আধপোড়া সলতের সুখ, প্রাণপণ জ্বলে যাই।

সব ধুপ শেষ হয়ে যায়, মৃদু হয় সবটুকু শ্বাস -
ফিরিয়ে দিতে পারো শেষ সহজ হাসি, সর্বশেষ উচ্ছ্বাস?

কী অসাধারণ কবিতাটির অন্ত্যমিল-ছন্দ, প্রবাহ, সুমনদার জন্য মোক্ষম উৎসর্গ। চলুক

এবং তরল জল দিশেহারা নেমে আসে পৃথিবীতে!
বৃষ্টি! অবিরাম জুড়ে দাও সিম্ফনী; আর একটু পর
খোলা ছাদ, আঁধারে - শ্রোতা নয়, উর্ধ্ববাহু হবো,
তারপর নগ্নগাত্র - প্রাণপণ নিয়ে নেবে জলের পোশাক!!

কী অপূর্ব ঝঙ্কার, নির্লিপ্ত জলজ বিহার!!!! চলুক

অটঃ প্রিয় পোস্টে নিলাম, তানিম ভাই............... হাসি


_____________________
Give Her Freedom!

তানিম এহসান এর ছবি

তোমাকে উৎসর্গ করেছি, আবার ইচ্ছে হলে আবার করবো। তুমি নিজেকে যোগ্য মনে না করলেও আমি করি হাসি সচলায়তনে তোমাদের দুজনের কাছে আমার অনেক ঋণ! আরেকজন মানুষকে খুব মিস করছি, তিনি হলেন রোমেল ভাই, উনি একবার বলেছিলেন একটা কাজ জুটে গেছে, তারপর থেকে তাকে আর পাচিছনা, মানুষটাকে বড় ভালো পাই মন্তব্যে।

গান গৃহীত হলো পরম আনন্দে। তুমি অনেক বড় হও ভাইয়া, আমাদের গর্ব হও। নিরন্তর শুভেচ্ছা,

মৃত্যুময় ঈষৎ এর ছবি

ঋণের কথা কী যে বলেন তানিম ভাই!!! এটা কোন কথা হল!!!!

আমাদের অতিপ্রিয় রোমেল ভাই তাওতো আপনাকে বলেছেন উনার কাজ জুটেছে, আমিতো সেটাও জানতাম না। উনাকে হন্যে হয়ে খুঁজছি এখানে সেখানে, কিন্তু পাচ্ছি না। উনার পোস্টে গিয়ে গিয়ে মন্তব্য করেছি, উনার মেইল আইডি বের করে মেইল করেছি তাও কোন উত্তর নেই। কাজের প্রয়োজনে উনি হয়তো একদমি সময় বের করতে পারছেন না!!!প্রিয় রোমেল ভাই, দ্রুত ফিরে আসুন!!!! মন খারাপ


_____________________
Give Her Freedom!

সুমন_তুরহান এর ছবি

রোমেল ভাইকে আসলেই খুব মিস করছি। তিনি ঠিক আছেন তো? অনেকদিন তাঁর কবিতা পড়া হয় না।

আশালতা এর ছবি

এই মিস করা দলে আমিও আছি।

----------------
স্বপ্ন হোক শক্তি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

আসলেই লতাদি, আমরা অনেকেই এই দলে আছি, উনি এমন একজন চমৎকার মানুষ যার সবার সাথেই মায়াবী সুসম্পর্ক রয়েছে, বড় অমায়িক মানুষ!!! আর কাব্যবোদ্ধা হিসেবে উনার কথা কিছু বললাম না, সে বহুবার বলেছি, আমরা সবাই জানি- কী গভীরতর তার পাণ্ডিত্য!!!

প্রিয় রোমেল ভাই, আমরা সবাই আপনাকে খুঁজছি, আপনি কোথায় বলুন তো?!!! মন খারাপ মন খারাপ


_____________________
Give Her Freedom!

আয়নামতি এর ছবি

লিষ্ট করতে গেলে কিন্তু বেশ বড়ই হবে। রোমেল ভাইয়ার জন্য শুভকামনা।

তানিম এহসান এর ছবি

রোমেল ভাইয়ের বেলায় কেমন একটা অদ্ভুত টান কাজ করে। দেখিনি, শুনিনি কিন্তুমনে হয় চিনি! কিছু কিছু মানুষের বেলায় খুব তাড়াতাড়ি টান তৈরী হয়ে যায়! আমি নিশ্চিত তিনি ভুড়িভুড়ি কবিতা নিয়ে আমাদের মাঝে হাজির হবেন দেঁতো হাসি

মৌনকুহর এর ছবি

দেখি নি, শুনি নি কিন্তু মনে হয় চিনি!

আমিও আছি এই 'মিস করা'র দলে। নিশ্চয়ই ফিরবেন, অচিরেই.........

অঃটঃ আচ্ছা, 'মিস করা'র কোন ভালো বাংলা কি হয় না?? কী অদ্ভুত!! চিন্তিত

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

রোমেল চৌধুরী এর ছবি

তোমাদের সবার পদ্ম হৃদয়ে এত ভালোবাসা ধরে রেখেছ আমার জন্যে! শরতের নির্মল আকাশের ঝুড়িতেও যে এত তারা নেই। তানিম, মৃত্যুময়, সুমন, আশালতা, আয়নামতি, মৌনকুহর, সচলের সবাইকে শুধু এটুকুই বলি, তোমাদের কাছে আমার এ ঋণ কোনদিনও শুধবার নয়!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

মৃত্যুময় ঈষৎ এর ছবি

আর সুমন তুরহান কবির কাছে একটা জিনিস চাচ্ছি তা হলঃ সুমনদা, আমার এই ই-মেইল 'paragon_oli@yahoo.com'এ আপনার এক্টিভ ই-মেইল থেকে একবার নক করুন। আপনাকে খুঁজে বের করব। দেঁতো হাসি


_____________________
Give Her Freedom!

সাইফ জুয়েল এর ছবি

প্রথম কবিতাটা খুব ভাল লাগল।

তানিম এহসান এর ছবি

আপনার ভালো লাগলে আমারও ভালো লাগে জুয়েল সাহেব হাসি

udash এর ছবি

ভালো লাগলো।

উদাস

তানিম এহসান এর ছবি

রসিক মানুষের ভালো লাগলে একটা রসালো আনন্দ হয় হাসি

মিলু এর ছবি

যান্ত্রিক পৃথিবীতে একরত্তি পিদিমের কতটুকু ঠাই -
তবুওতো আধপোড়া সলতের সুখ, প্রাণপণ জ্বলে যাই।

ওরে ওরে ভাইরে! এইটা কি লিখসেন রে!! পাগল হইয়া গেলাম!!! সেইসাথে ভক্তও হইলাম! দেঁতো হাসি

গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

তানিম এহসান এর ছবি

এতো আগে আগে ভক্ত হয়ে গেলে হবে? দুর্মূল্যের বাজার, ভালোভাবে যাচাই করে তারপর! আপনারে এর আগে খালি দেখছি বেদম গুলি করতে, বিশেষ করে হিমু ভাইয়ের পোষ্টে। গোলাগুলিতে আপনেরে ভালো পাই ব্রাদার চোখ টিপি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভালো লাগলো। বানানে সতর্ক হলে আরো ভালো হবে।

তানিম এহসান এর ছবি

আপনার মূল্যবান মন্তব্যের জন্য একরাশ শুভেচ্ছা হাসি

তারাপ কোয়াস এর ছবি

চাহিদার উপসংহার নেই, নেই দাড়ি, কমা, যতিচিহ্ন

লাইনটা জটিল!
বানানের ব্যাপারে অভ্র স্পেল চেকার এর সাহায্য নিতে পারেন।


love the life you live. live the life you love.

তানিম এহসান এর ছবি

এখন থেকে নেব, পরামর্শের জন্য নিন সতেজ ধনেপাতা হাসি

তানিম এহসান এর ছবি

আপনার এই একটা উপদেশ আমার কতটা উপকারে এসেছিলো বলে বোঝাতে পারবো না তারাপ কোয়াস। বহুদিন পর, হয়তো ভুলে যাওয়া সময়ে মনে রাখার প্রয়োজন থাকে না কিন্তু ‘অভ্র স্পেল চেকার’ যখন যাই, আপনার কথা মনে পড়ে।

আশালতা এর ছবি

ভয়ানক ভালো লাগলো।

----------------
স্বপ্ন হোক শক্তি

তানিম এহসান এর ছবি

ভয়ানক ভালো লাগা! প্রিয় লেখিকার জন্য বেহিসেবী শুভেচ্ছা হাসি

আশফাক আহমেদ এর ছবি

ভাল্লাগলো

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

তানিম এহসান এর ছবি

পড়া এবং মন্তব্যের জন্য ধন্যবাদ!

পাঠক দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

প্রথম কবিতাটা অনেক সুন্দর। উপমাগুলো বিশেষ করে। ইয়েস বাঘ মামা, ইয়েস!!!

তানিম এহসান এর ছবি

আপনার ব্যাঘ্র শুভেচ্ছা গ্রহন করা হলো হাসি

সুমন_তুরহান এর ছবি

কবির কি আছে আর হূদয়ের একগুচ্ছ খড়কুটো ছাড়া! এ অপার্থিব উপহারের যোগ্য নই জানি, তবু কৃতজ্ঞ কবিচিত্ত্বে গ্রহণ করছি সহকবির শুভেচ্ছা।

(কবিতার সুরে বড়ো ধরণের পরিবর্তন লক্ষ্য করলাম কবি; এই নতুন সুর নিয়ত বাজুক।)

তানিম এহসান এর ছবি

এলেন তাহলে! প্রতীক্ষায় ছিলাম!

সুমন_তুরহান এর ছবি

তানিম ভাই, আরো আগেই আসতাম। কিছুটা সংকোচের মধ্যে ছিলাম কি লিখবো তাই নিয়ে। আমি এই শুভাশীষের যোগ্য নই তবু আপনি আমাকে কৃতজ্ঞ করেছেন।

আমি এই কবিতা দুটোর প্রাণখোলা প্রশংসা করতাম, কিন্তু একটি কবিতা আপনি আমার মতো অভাজনকে উপহার দিয়ে এমন বেকায়দায় ফেলেছেন যে আমি প্রাণ খুলে প্রশংসা করলে কেউ কেউ হয়তো ভাবতে পারেন আমাকে উপহার দেয়া হয়েছে তাই অমন তালি বাজাচ্ছি।

তবু বলি, কবিতা দুটোর প্রতিটি লাইনই ভালো হয়েছে। প্রতিটি লাইনই উদ্ধৃতিযোগ্য। সচলে প্রকাশিত আপনার অন্য সব কবিতার চেয়ে এই দুটি অনেক উৎকৃষ্ট হয়েছে। (আপনি আমাকে একটি কবিতা উপহার না দিলেও একথা বলতাম )।

আর বেশি কিছু বললাম না। শুভেচ্ছা অনন্ত। হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

তানিম এহসান এর ছবি

কে কি ভাবলো তাই নিয়ে আমরা না ভাবি, আমরা নিজেদের কাছে পষ্ট হলেই হবে। মানুষের দায় নিয়ে নিজেদের ঠকালে হবে? ”কত কি করার আছে বাকি ....”! http://www.youtube.com/watch?v=M5-VH3UimSM&playnext=1&list=PL7C10F2E23C2DDB21

সুমন_তুরহান এর ছবি

ঠিকই বলেছেন। গানটি সুন্দর। হাসি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

আমি এই কবিতা দুটোর প্রাণখোলা প্রশংসা করতাম, কিন্তু একটি কবিতা আপনি আমার মতো অভাজনকে উপহার দিয়ে এমন বেকায়দায় ফেলেছেন যে আমি প্রাণ খুলে প্রশংসা করলে কেউ কেউ হয়তো ভাবতে পারেন আমাকে উপহার দেয়া হয়েছে তাই অমন তালি বাজাচ্ছি।

সুমনদা ঠিক বলেছেন একেবারে, আমিও সংকোচে ছিলাম, তবে সংকোচ কাটিয়ে ফেলেছিলাম কোনভাবে, সরল সহজ মন্তব্য করেছিলাম, মানুষ যে কী ভাবলো!!!! থাক সেটা আর নাই চিন্তা করি!!!! হাসি


_____________________
Give Her Freedom!

তানিম এহসান এর ছবি

একটা সময় ছিলো যখন কে কি ভাবছে এটা আমাদের ভাবাতোনা! সেইদিন, সেই বোধ ফিরে আসুক, মানুষের দায় আর সেই দায়ের শৃঙ্খল ছিড়ে ফেলে আমরা আমাদের নিজেদের যাকিছু ভালো লাগে, যাকিছু অবশিষ্ট তা ভাগ করে যাই এই অবিনশ্বর পৃথিবীতে! ভালোলাগায় সীমাবদ্ধ হতে নেই, সীমাবদ্ধ হতে নেই আত্মপ্রকাশে!

রোমেল ভাইকে মিস করা সবার জন্য এবং রোমেল ভাইয়ের জন্য একটা গান হাসি http://youtu.be/lPzTuCbvujY

Udash এর ছবি

তানিম ভাই, বলতে ভুলে গেছি। আমাকে উৎসর্গ করেও দুইটা কবিতা লেখেন। খালি দুটি কবিতার বদলে নাম টা দিয়েন দু দু টি কবিতা।
...... উদাস

তানিম এহসান এর ছবি

রসরাজ চোখ টিপি কি বিপদেই না ফেলেছেন, কথা দিতে পারছিনা। জীবনটা জগাখিচুড়ী হয়ে গেছে, কথা দিই কি করে?

অনিন্দ্য রহমান এর ছবি

সেকেন্ডটা ভালই ... প্রথমটায় পিদিম শব্দটা পইড়া আর পড়তে ইচ্ছা হইল না। টার্নড অফ। যেকোনো অর্ধতৎসম শব্দে আমার অ্যালার্জি হৈতেছে আজকাল।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

তানিম এহসান এর ছবি

যে কোন এলার্জিই বিষবৎ পরিত্যাজ্য! পরিহার করুন হাসি

তানিম এহসান এর ছবি

ধন্যবাদ কল্পলোকের দেশের ব্যাকপ্যাকারকে হাসি এখন থেকে অভ্র’র সহযোগীতা নেব, তারাপ কোয়াসকে আবারো ধন্যবাদ!

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

দ্বিতীয়টা ভালো লেগেছে...
(কিন্তু বানানের প্রতি কবি আরেকটু যত্নবান হলে আরও ভালো হয়...)

চলুক

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

আব্দুর রহমান এর ছবি

ভালো লেগে গেলো যে!

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

তানিম এহসান এর ছবি

বলার ঢংটা খুব পছন্দ হলো হাসি ”যে” শব্দ সহযোগ দারুণ লাগে - আহা, প্রিয়তম চট্রগ্রাম, কতদিন দেখিনা যে ;-)ভালো থাকবেন, শুভেচ্ছা,

তাসনীম এর ছবি

ভালো লেগেছে।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তানিম এহসান এর ছবি

তাসনীম ভাই! আপনার মন্তব্য পেয়ে খুব ভালো লাগলো হাসি

ত্রিমাত্রিক কবি এর ছবি

চমৎকার

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তানিম এহসান এর ছবি

ত্রিমাত্রিক কবিকে সহজ শুভেচ্ছা!

আয়নামতি এর ছবি

কবিতা ভালো লাগলো হাসি আছেন কেমন ভাইয়া?

তানিম এহসান এর ছবি

ধন্যবাদ হাসি .... ভালো আছি ভাইয়া, আপনিও ভালো থাকবেন। শুভেচ্ছা,

মৌনকুহর এর ছবি

অসাধারণ! চলুক চলুক

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

তানিম এহসান এর ছবি

ওরেব্বাপ! এতোদিন পরে পড়ে কেউ মন্তব্য করছে, যারপরনাই আনন্দিত হলাম! ভালো থাকবেন, ঘুম ভেঙে আপনার মন্তব্য পেয়ে মনটাই ভালো হয়ে গেলো হাসি

ফাহিম হাসান এর ছবি

আমারো দ্বিতীয়টা বেশি ভাল লেগেছে তানিম ভাই। বানান নিয়ে টেনশান থাকলে তারাপ কোয়াসের পরামর্শ অনুযায়ী অভ্র স্পেল চেকার ব্যবহার করতে পারেন। শুভেচ্ছা।

রোমেল চৌধুরী এর ছবি

কি চমৎকার লিখেছ ভাই। প্রথম কবিতার শেষ স্তবকটি তো অনেক সেরা কবিতার স্তবকের সাথে তুলনীয়। উদাহরণ দিই,

চলে যাবো কিন্তু বলে যাবো না
যেভাবে কয়েকটা বালিহাঁস পালতোলা নৌকার মতো
হাওয়া কেটে চলে যায় সারবন্দী, ফেরে না কোনদিন

একদিন কুয়াশার এই মাঠে আমারে পাবে না কেউ খুঁজে আর, জানি;
হৃদয়ের পথ চলা শেষ হল সেই দিন — গিয়েছে যে শান — হিম ঘরে,
অথবা সান্ত্বনা পেতে দেরি হবে কিছু কাল — পৃথিবীর এই মাঠখানি
ভুলিতে বিলম্ব হবে কিছু দিন, এ মাঠের কয়েকটি শালিকের তরে

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তানিম এহসান এর ছবি

হাসি

কল্যাণ এর ছবি

রোমেল ভাই আপনি কো?

_______________
আমার নামের মধ্যে ১৩

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।