মাটির পিরামিডের দেশে

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ২৪/১১/২০১৩ - ১০:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

১৯১১ সালের ফেব্রুয়ারি মাসে জগৎবিখ্যাত মানসিক রোগচিকিৎসক এবং মনস্তাত্ত্বিক সিগমুন্ড ফ্রয়েড তাঁর বন্ধু এবং সহকর্মী কার্ল গুস্তাভকে চিঠি লিখল ‘…… আসছে গ্রীষ্মের ছুটিতে আমার প্রয়োজন এমন এক লোকালয় যেখানে একটু একা থাকতে পারব শুধু ধারেকাছে অরণ্য থাকলেই চলবে’।
আগস্ট মাসে বন্ধুকে আবার চিঠি লিখে ফ্রয়েড জানিয়ে দেয় ‘...... রেননের এই মনোমুগ্ধকর পরিবেশে আমরা চমৎকার আছি, নিষ্কর্মা হয়ে বসে থাকার অপার আনন্দ আমি নিজের মাঝে খুঁজে পেয়েছি’।

ঘটনার অন্তরালের কাহিনী কিন্তু আরেক। ফ্রয়েড সাহেব তাঁর প্রানতমা স্ত্রীকে নিয়ে বোলজানো শহরের পাহাড়ি স্বাস্থ্যনিবাস রেনন(RENON) গিয়েছিলেন তাঁদের ২৫তম বিবাহবার্ষিকী উদযাপন করতে। আর একদম যে নিষ্কর্মা হয়ে বসে থেকেছেন একথাও সত্যি না, ফ্রয়েড সাহেবের বিখ্যাত কিতাব Totem and Taboo এর প্রথম অধ্যায় The Horror of Incest লিখে ফেলেন রেননের Hotel Bemelmans Post এর কামরায় বসে।


রেননের গির্জা

ফ্রয়েড সাহেবের এসব গল্পের কিছুই আমার জানা ছিলনা। ২০০৭ সালের গ্রীষ্মের ছুটিতে বোলজানো(Bolzano) যাবার পরিকল্পনাও ছিল হুট করে নেয়া। ইতালির স্বায়ত্তশাসিত ত্রেনতো(Trentino Alto-Adige) প্রদেশের পাহাড় ঘেরা দু-চারটি হ্রদের ধারে কিছু উইকএন্ডের ছুটিছাটা করা হয়েছিল আগেই কিন্তু সুদূর বোলজানো যাওয়া হয়নি কখনো। আর সেবার তো ছোট বোনের আব্দারে পুরা এক সপ্তাহের বুকিং দিয়ে রেখেছিলাম। সকালবেলা প্রাতরাশ করতে গিয়ে দেখি অনেকটা ভিক্টোরিয়ান স্টাইলের বিশাল এক চার তারকা হোটেল দাঁড়িয়ে আছে একদম সিটি সেন্টারের পাশে। কিন্তু চার তারকার থেকেও জ্বলজ্বলে আভিজাত্তের প্রতীক হয়ে রয়েছে এক স্মারকলিপি। যা অনুবাদ করলে পোষ্টের শুরুর গল্পটাই বলা হয়ে যায়।

স্মারকলিপিটি দুটি ভাষায় লিখা, ইতালিয়ান আর জার্মান। রেননের শতকরা ৯৫ ভাগ মানুষ কথা বলে তাঁদের মাতৃভাষায়, রাষ্ট্রের ভাষায় নয়। ইতালিয়ান নাগরিক হয়েও এরা জার্মানভাষী জনগোষ্ঠী। প্রথম বিশ্বযুদ্ধ শেষে ১৯১৯ সালে পুরো বোলজানো প্রদেশটা ইতালির অন্তর্ভুক্ত হবার পূর্বে ছিল অস্ট্রিয়ার অধীনে। স্বায়ত্তশাসন দিতে বাধ্য হয় ইতালিয়ান সরকার, অফিস-আদালত আর শিক্ষা প্রতিষ্ঠানে জার্মান আর ইতালিয়ান দুটি ভাষার ব্যাবহারই চালু রাখা হয়। প্রায় শত বছর পেরিয়ে যাবার পরও রেননের মত বোলজানোর পাহাড়ি জনপদগুলিতে জার্মান ভাষাভাষী জনগণ তাঁদের মাতৃভাষা আর কৃষ্টি বজায় রেখেছে সমুন্নত। টুরিস্ট সিজনে চালাবার মত ইতালিয়ান ভাষাজ্ঞান এদের অবশ্যই আছে। সুপারমার্কেট থেকে শুরু করে ট্র্যাকিং পথের দিকনির্দেশনা সবখানেই দুটি ভাষার সহঅবস্থান। এ ছিল এক বিরল অভিজ্ঞতা।

ফ্রয়েড সাহেব রেননের অরণ্যে তাঁর বিবিসাহেবার হাত ধরে ঘুরে বেড়াতে গিয়ে অবশ্যই এক প্রাকৃতিক বিস্ময় অবলোকন করেছেন। জানিনা তাঁর মনস্থত্তে কি অনুভূতি হয়েছিল, আমি ট্র্যাকিং করতে গিয়ে হঠাৎ চোখের সামনে সারি সারি মাটির পিরামিড দেখে বিস্মিত হয়েছিলাম। মাটির পিরামিড নামটি আমি দেইনি। এ নামেই পরিচিত প্রাকৃতিক এই বিস্ময়।

এসব পিরামিড গঠনের মূল কারণ বিশেষ ভঙ্গুর মাটিতে মুষলধারে বৃষ্টি এবং খরার ক্রমাগত পরিক্রমণ। সুউচ্চ তিনকোণা পিরামিড সদৃশ এই মাটির প্রাকৃতিক স্থাপনার শীর্ষে আছে টুপির মত এক বড়সড় পাথর। পিরামিডটাকে বৃষ্টিজনিত ক্ষয় থেকে রক্ষা করাই যেন এই পাথরের কাজ। একদিন যদি এই প্রস্তর স্থানচ্যুত হয় যায় তাহলে পুরো পিরামিডটাই ধীরে ধীরে ধসে যাবে প্রাকৃতিক নিয়মেই। প্রায় ৩০ মিটার উঁচু পিরামিডও রেননে আছে, বোলজানোর আরও কিছু এলাকাতে মাটির পিরামিডের দেখা মিলে কিন্তু সেগুলি এতটা উঁচু নয়। রেননের অন্যতম প্রধান টুরিস্ট আকর্ষণ এই পিরামিডগুলি। বিস্তারিত জানতে উইকির এই পাতায় ঢুঁ মেরে দেখতে পারেন। পিরামিডের ছবিদুটি উইকিপিডিয়া থেকে নেয়া হয়েছে ভাল রেজুলুয়েশনের জন্য।

রেননের আরেকটি আকর্ষণীয় বিষয় এর রেলগাড়ি যা আজও ইতিহাসের সাক্ষী হয়ে সগৌরবে সচল। টুরিস্ট আকর্ষণ হিসেবে এখনও ছবির মত সুন্দর দোলোমিতি পর্বতমালার ভ্যালি আর পাহাড়ি তৃণভূমির বুক চিরে ঝিকঝিক শব্দে গন্তব্বে ছুটে চলে রেলগাড়ি। এ এক অনন্য অভিজ্ঞতা! আমি যেবার গিয়েছিলাম সে বছরই শতবর্ষ পূর্তি উপলক্ষে নানান সাজে মেতেছিল এই রেলসার্ভিস। শুনেছি হালে ধীরে ধীরে বদলে ফেলছে আগের মডেলের রেলগাড়িগুলি।


ইষ্টিশন

ফ্রয়েড সাহেবের নামে রেননের সবচেয়ে সুন্দর ট্র্যাকিং পথের নামকরণ করা হয়েছে তাঁর জন্মের ১৫০ বৎসর পূর্তি উপলক্ষে ২০০৬ সালে। এক বছর পরেই সবুজ অরণ্যের বুক চিরে এগিয়ে যাওয়া সেই মেঠো পথ ধরে ২২৬০ মিটার উঁচু রেনন শৃঙ্গে (corno di renon) আরোহণের এক অসাধারণ অভিজ্ঞতা হয়ে যায় আমার। খামারবাড়ি, জলাভূমি, পাইনের অরণ্য, পশুর হাট, গ্রাম্য মেলা পেরিয়ে ৫ ঘণ্টা পায়ে হেঁটে রেনন শৃঙ্গে পদার্পণের স্মৃতি হৃদয়ে আজও অম্লান। নাম না জানা এক অদ্ভুত পাইপ আকৃতির সুরযন্ত্রের বাদনভঙ্গি বিস্মিত করেছে আমায়। দক্ষিণ তিরলের অধিবাসী এই উপত্যকার পাহাড়ি মানুষদের হাজার বছর ধরে চলে আসা ঐতিহ্যর প্রতি অবাক ভালোবাসা আমার হৃদয়কে আপ্লুত করেছে।


ফ্রয়েড সরণি


খামারবাড়ি


নীল-সবুজের মেলা


পশুর হাট


সুরযন্ত্র

হোটেলের কাঠের বারান্দায় বসে কাটিয়েছি জীবনের সবচেয়ে আনন্দের কিছু মুহূর্ত। ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের একটি এই দোলোমিতি পর্বতমালার দিকে একদৃষ্টিতে তাকিয়ে থাকা যায় ঘণ্টার পর ঘণ্টা। এই পাহাড় বেয়েই একদিন লোকাল বয় রেইনহোল্ড মেসনার শুরু করে তাঁর পর্বতারোহণের দুর্দান্ত নেশা। ফিরে যেতে মন চায় বারবার, যাওয়া হয় না। কত সুখস্মৃতি, কত নতুন অভিজ্ঞতা জমে আছে হৃদয়ে......... মুছেনি আজও।

.........জিপসি


মন্তব্য

বনি এর ছবি

অসাধারন সব ছবি। চোখ , মন জুড়িয়ে গেল।। চলুক

অতিথি লেখক এর ছবি

হাসি

......জিপসি

হাসিব এর ছবি

বইয়ের বদলে কিতাব শব্দটা ব্যবহারের নির্দিষ্ট কোন কারণ আছে কি?

অতিথি লেখক এর ছবি

Totem and Taboo মনোবিজ্ঞানের পাঠ্যসূচিতে অন্যতম গুরুত্বপূর্ণ রচনা। এই বই নিয়ে বিতর্কও কম হয়নি। ‘কিতাব’ না বলে ‘গ্রন্থ’ বলতে পারতাম, নির্দিষ্ট কোন কারণ ছাড়াই কিতাব শব্দটা চয়ন করেছি।

......জিপসি

অমি_বন্য এর ছবি

দারুন সব ছবি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ হাসি

......জিপসি

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

এত সুন্দর জায়গা আর সুন্দর তার ছবি! মনের ভেতরটা উচাটন হয়ে ওঠে, মনে হয় একছুটে চলে যাই ওখানে!

____________________________

অতিথি লেখক এর ছবি

জায়গাটা আসলেই অনেক সুন্দর। বৈচিত্র্যপূর্ণ এক গ্রীষ্মের ছুটি কেটেছে আমার।

.......জিপসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বড় হয়ে যাবো একবার

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

ছোটদের জন্যও বিনোদনের অনেক কিছু আছে দেঁতো হাসি ......... এমন রেলগাড়িতে চড়ার ইচ্ছে তো আমার ছিল সেই ছোট্টবেলায়!

.......জিপসি

মেঘলা আকাশ এর ছবি

অসাধারন !!!!!
হায়! জীবন এতো ছোট কেন? এসব না দেখেই মরতে হবে -------------------

অতিথি লেখক এর ছবি

জীবনটা কিছু নয় শুধু এক মুঠো ধুলো,
চৈতি বাতাসে ওড়া শিমুলেরই তুলো.........

.......জিপসি

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

সুন্দর ছবি! লেখাটাও ভাল লাগলো। চলুক

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ এ.এ.এম হাসি

.......জিপসি

অতিথি লেখক এর ছবি

ইশ, কয়েকদিন আগেই ঘুরে এলাম ইতালি থেকে। ভেনিস থেকে মিলান, রোম চিন্তা করতে করতে শেষ পর্যন্ত স্লোভেনিয়ার লুবলিয়ানা শহরে থেকে এলাম। আগে জানলে এই জায়গাটাও ঘুরে আসতাম, বড়জোর ২-৩ ঘণ্টার ট্রেন জার্নি হবে ভেনিস থেকে। কত যে সুন্দর জায়গা আছে এই দুনিয়ায়। লেখা আর দারুণ সুন্দর সব ছবি, ভালো লাগলো দুটোই। হাসি

-নিহাদ

অতিথি লেখক এর ছবি

আপনার ইতালি ভ্রমনের অভিজ্ঞতা কবে লিখছেন আমাদের জন্য?
আপনার নামটা ডাইরিতে টুকে রাখলাম, ফাঁকিবাজি চলবে না চোখ টিপি

.........জিপসি

অতিথি লেখক এর ছবি

ইতালি ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে হয়ত লেখা হবেনা, ভেনিসের বর্ণনা সবাই এত পেয়েছে যে আমারটা পানসে মনে হবে, তবে স্লোভেনিয়া নিয়ে লেখার আশা রাখি, হাতে একটু সময় পেলেই লিখব!! দেঁতো হাসি

-নিহাদ

অতিথি লেখক এর ছবি

ঠিক আছে স্লোভেনিয়া দিয়েই শুরু করেন.........সাথে আছি। ডাইরিতে আপনার নামটা এবার মার্কার দিয়ে হাইলাইট করে রাখলাম চোখ টিপি

………জিপসি

মনি শামিম এর ছবি

জিপসি, আপনার ছবিগুলি দেখলে চোখ জুরিয়ে যায়। আপনার পোস্ট গুলি দেখলে মনে হয় আপনি ইটালির ধারে কাছেই থাকেন। তা মশাই আপনি থাকেন কথায়, একটু ঝেড়ে কাশুন তো?

অতিথি লেখক এর ছবি

ঝেড়েই তো কাশলাম সারাটা জীবন হো হো হো …… আপনার ধারণা মোটামুটি সঠিক , Vivo in Italia

.........জিপসি

অতিথি লেখক এর ছবি

কি সুন্দর সব ছবি! খামারবাড়িটা দেখেই চলে যেতে ইচ্ছে হচ্ছে, আর দোলোমিতি পর্বতমালা দেখতে তো যেতেই হবে একদিন। হাসি

- শ্রাবস্তী

অতিথি লেখক এর ছবি

এই খামার বাড়িতেই মধ্যাহ্নভোজ করেছিলাম, শুকনো রুটি, পনীর আর স্পেক(speck)।
দোলোমিতি পর্বতমালা আপনার আগমনের অপেক্ষায় থাকবে।

.........জিপসি

এক লহমা এর ছবি

লেখা, ছবি দুইই খুব ভাল লাগল।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

………জিপসি

তীরন্দাজ এর ছবি

বোলজারনো পেরিয়ে বহুবার ইতালির অনেক জায়গায় গিয়েছি। সত‌্যিকারের বেড়ানো শুরু করেছি গারডা লেক শুরু হবার পর থেকে। তবে ব্রেনার পাস পেরিয়ে ইতালি ঢোকার পর এসব এলাকা দেখার জন্যে হাইওয়ে ছেড়ে সাধারণ রাস্তায় চলেছি অনেকবারই। তাতেই আনন্দ পেয়েছিলাম খুব। বোলজারনোতে একবার এক রাত কাটানো হলেও কিছুই দেখা হয়নি।

আপনার এই অসাধারণ লেখা আর ছবির পর এবার এই দিকটাই আরো ভালো করে দেখব বলে স্থির করলাম।

**********************************
যাহা বলিব, সত্য বলিব

অতিথি লেখক এর ছবি

বোলজানো শহরে ইতালিয়ান ভাষী জনসংখ্যা দিনদিন বেড়ে যাচ্ছে। সেই মুসোলিনির আমল থেকেই অনেকটা সরকারি প্ররোচনায় এই অভিবাসন প্রক্রিয়া শুরু হয়েছিল।
প্রদেশের পাহাড়ি জনপদগুলিতে সেই পরিবর্তনের হাওয়া ততটা জোরালো নয়। জার্মান ভাষাটা জানা থাকলে আপনার মনেই হবে না যে ইতালিতে আছেন!

………জিপসি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হাততালি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

আপনারে এখনও সীলায়নের দ্বীপের গল্প বলা হয়নি। দেখি কতদূর কি করা যায়......

………জিপসি

অতিথি লেখক এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আপনারে এখনও সীলায়নের দ্বীপের গল্প বলা হয়নি। দেখি কতদূর কি করা যায়...... চিন্তিত

………জিপসি

কৌস্তুভ এর ছবি

কিছু কিছু ছবিতে বড্ড বেশি faux-hdr এর ব্যবহারের ফলে জিনিসগুলোর চারপাশে যে সাদা গ্লো দেখা যায় সেটা দৃষ্টিকটু লাগে। ভ্রমণ খুবই ইন্টারেস্টিং। এই পিরামিডগুলো দেখার ইচ্ছা আছে। মনে হয় পাথরের এরকম জিনিস চীনে নাকি অন্য কোথাও আছে।

অতিথি লেখক এর ছবি

ছবিগুলি বেশ পুরোনো, ফার্স্ট জেনারেশনের ডিজিটাল ক্যামেরায় তোলা! 'কিছু' ছবিতে একটু ঘসা-মাজা না করে উপায় ছিলনা!

.......জিপসি

মাহবুব লীলেন এর ছবি

অদ্ভুত জায়গা ছবি আর লেখা

অতিথি লেখক এর ছবি

অনলাইনে বুকিং দিয়ে রেখেছিলাম পাহাড়ে একটু ছুটি কাটাবো বলে! গিয়ে দেখি জায়গাটা আসলেই বড্ড অদ্ভুত; মাটির পিরামিড, ফ্রয়েডের গল্প এসব কিছুই আমার আগে জানা ছিলনা !

......জিপসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।