বই নিয়ে ছোট ছোট জিজ্ঞাসা

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বিষ্যুদ, ১২/০২/২০০৯ - ৮:৩৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনের সদস্য, অতিথি ও পাঠকদের কাছে কিছু জিজ্ঞাসা নিয়ে উপস্থিত হলাম। যথার্থ উত্তর পেলে উপকৃত ও কৃতজ্ঞ হবো।

  1. ধরুন, সচলায়তনে বা অন্য কোন ব্লগে [কমিউনিটি ব্লগ বা ব্যক্তিগত ব্লগ] একটা লেখা একবার পড়েছেন। সেটি আপনার ভালোও লেগেছে। গ্রন্থিত আকারে লেখাটি পেলে কি আপনি কিনতে আগ্রহী হবেন? যদি না হন, কেন নয়?

  2. বই কিনতে গিয়ে উল্টেপাল্টে নেড়েচেড়ে দেখার সময় জানতে পারলেন, বইটির লেখক একজন ব্লগার। এ তথ্য বই কেনার ব্যাপারে আপনার সিদ্ধান্তকে কিভাবে প্রভাবিত করবে?

  3. তুলনামূলকভাবে শীর্ণ আকার ও কম মূল্যের বই (ধরুন একশো টাকার নিচে) কিনতে পছন্দ করেন, নাকি বিস্তৃত আকারের বই যার মূল্য স্বাভাবিকভাবেই বেশি (ধরুন তিনশো টাকার মতো) এমন বই কিনতে চান?

  4. একই বই, পেপারব্যাক আর হার্ডকাভার দুই সংস্করণই বেরিয়েছে। কোনটা কিনবেন? কেন?

  5. বই কিভাবে পছন্দ করেন? প্রচ্ছদ-বাঁধাই-কাগজ দেখে, তার সম্পর্কে রিভিউ পড়ে / শুনে, অন্যকে কিনতে দেখে, নাকি অনির্দিষ্ট খামখেয়ালে ভর করে?

  6. বইমেলা বাদে বছরের বাকিটা সময় বই কেনেন কি?

  7. সারা বছর আপনার বই কেনার বাজেট কত?

  8. গোঁ ধরে প্রতিটি অবকাশে নিজের প্রিয় বই উপহার দেয়া সম্পর্কে আপনার কী মত?

  9. লম্বা যাত্রাপথে কি বই সাথে রাখেন?

অনেকগুলো প্রশ্ন হয়ে গেলো। অগ্রিম ধন্যবাদ জানাই সকলকে।


মন্তব্য

হাসিব এর ছবি

ঢাকায় থাকলে কি করতাম সেই ভিত্তিতে প্রশ্নগুলোর উত্তর দিলাম ।

  • কিনতে আগ্রহী হবো । কারন আমি নিজে ব্লগার বলে । ব্লগার না হলে কিনতাম না হয়তো । কারন বই কেনার লিস্ট সবসময়ই অনেক বড় থাকে । বাজেটের মধ্যে নিয়ে আসা যেতো না হয়তো তখন ।
  • এটার উত্তরটা প্রথম প্রশ্নের উত্তরেই আছে । আমি নিজে ব্লগার বলে অন্য ব্লগারের বই কিনবো । সেটা আমার ইন্টারেস্ট এরিয়ার বাইরে হলেও ।
  • সাইজ ডাযন্ট ম্যাটার । চপিং উড ।
  • পেপারব্যাক । বাঙালি সবসময় বিলাসিতা করতে ও সেটা দেখাতে পছন্দ করে । নিউজপ্রিন্টে যেটা কম খরচে ছাপানো যেত সেটা এরা ছাপাবে ৭০-৮০ গ্রাম অফসেটে !
  • সারা মাস বইমেলায় ঘুরি । বই দেখি । স্টলের সামনে দাড়িয়ে পড়ি দু এক পাতা । তারপর সম্পুর্ন নিজের সিদ্ধান্তে বই কিনি । অন্যে কি বললো না বললো সেটা বই কেনাতে প্রভাব ফেলে, তবে সবাই পরামর্শ কানে নেই না ।
  • কিনি
  • বলা মুশকিল । তবে অনেক । ছাত্র থাকা অবস্থায় যখন বিকালে নাস্তা করার টাকা ছিলো না তখনও হাজার পাঁচেক টাকার বই কিনেছি ।
  • নিজের বই তো নাই । যদি থাকতো তাহলে নিজের বই উপহার দিতে অবশ্যই সংকোচ কাজ করতো ।
  • চেষ্টা থাকে ।

হিমু এর ছবি

আসলে নিজের কাছে প্রিয় এমন বইয়ের কথা বলতে চেয়েছিলাম, নিজের লেখা হতেই হবে, এমনটা নয়। ধন্যবাদ।


হাঁটুপানির জলদস্যু

শাহ্ আসাদুজ্জামান এর ছবি

হিমু, প্রশ্নে ১,২,৩ নম্বর দিন, উত্তর দিতে সুবিধা।

১) হাসিব ভায়ের সাথে একমত। তবে, আমি পাকা ব্লগার না, ব্লগারদের গতিময়তাকে ভালবাসি কেবল।
২) ব্লগারদের সচলত্বের প্রটি ভালবাসা ধণাত্মক প্রভাব ফেলবে বৈ কি।
৩) বাছ বিচার নাই
৪) বই যদি কেবল পড়ার জন্যই কিনি তাহলে পড়া গেলেই হল, তা যত সস্তায় হয় ভাল।
৫) লোকমুখে রিভিউ শোনার প্রভাব একটা আছে। বইয়ের লেখকের পরিচিতি সচরাচর আমাকে সবচে বেশি প্রভাবিত করে, যদিও মানি এটা পুরোপুরি যৌক্তিক নয়। নতুন অজানা লেখকের প্রতি কিছুটা অবিচার হয়।
৬) যখন কোন কিছু জানতে ইচ্ছে হয় তখনই কিনি। তবে, দেশে থাকলে অবশ্যই বইমেলাতে একসাথে এত বইয়ের সমাহারের সুযোগ নেয়া হত বেশি।
একথাও বলা দরকার, নেটে বেশি বেশি পড়াতে এখন বই তুলনামূলক কম পড়া হয়।
৭) আমি কিপ্টে মানুষ। লাইব্রেরিতে বই পাইলে, বা কারো কাছে ধার পাইলে সচরাচর কিনি না।
৮) বই উপহারের অবশ্যই পক্ষপাতী। তবে জোর করে নিজের পছন্দ অন্যকে গছিয়ে দেয়া কাজের কিনা সেটাতে সন্দেহ আছে।
৯) ঠিক নাই, তবে কিছু পড়তে চেষ্টা করি, সেটা বই বা পত্রিকা হতে পারে।

হিমু এর ছবি

ক্রমিক নাম্বার দিলাম। ধন্যবাদ।


হাঁটুপানির জলদস্যু

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

১। হ্যাঁ হবো। বই কেনার ক্ষেত্রে নিজের পছন্দটাই বড় কথা।
২। বইয়ের কনটেন্টই মুখ্য বিষয়। লেখক ব্লগার নাকি তথাকথিত হাই রেটের লেখক তা বিবেচ্য নয়।
৩। মুক্তধারা, প্রগতি, তুলি-কলম ইত্যাদি সস্তায় বই সরবরাহকারী প্রতিষ্ঠান আর ফুটপাথ থেকে বই কিনতে কিনতে আমার স্বভাব খারাপ হয়ে গেছে। তাছাড়া বই না কিনে যোগাড় করে পড়ার নানা কায়দা-কানুন আমার জানা আছে। তাই একশত টাকার উপরে বইয়ের দাম হলে এখনো আমার কাছে তা বেশি মনে হয়। পাতলা বই একেবারে পছন্দ না, তাড়াতাড়ি ফুরিয়ে যায়। তাই কমদামে মোটা বই চাই। আব্দারটা মামা বাড়ির আব্দারের মত শোনালেও যা চাই তাই বললাম।
৪। বইয়ের বাঁধাই, কাগজ বিবেচ্য বিষয় নয়। তাই কম দামের পেপারব্যাকই পছন্দ।
৫। বই পছন্দ করার ক্ষেত্রে রিভিউ বা অন্য কোন সূত্রে জানা থাকা একটা ফ্যাক্টর, তবে ব্যক্তিগতভাবে আমি মনে করি ভাল বই চেনার আমার একটা প্রাকৃতিক ক্ষমতা আছে। কোন কিছু না জেনে একটা বই কিনেছি এবং পড়ে মনে হয়েছে ঠকেছি এমনটা কখনো হয়নি।
৬। পনের বৎসর আগে বইমেলা থেকেই বেশি বই কিনতাম। তবে আমি যেহেতু মূলতঃ ফুটপাথ থেকে বই কেনা পাবলিক তাই আমার কাছে বই কেনার জন্য বইমেলার বিশেষ গুরুত্ব নেই। ঢাকা ছাড়াও দেশ এবং দেশের বাইরের কিছু শহরের ফুটপাথের বইয়ের বাজারের খোঁজ আমার জানা আছে। আমার কাছে ওগুলোই বইমেলা।
৭। আগে আমার সাথে কেউ বই কিনতে যেতে রাজী হত না। কারন, আমি নিজের পকেটের সব টাকাতো খরচ করতামই সাথে সাথে সঙ্গীর পকেটের সব টাকাও শেষ করতাম। এখনো বই কেনার সুযোগ পেলে পকেটের সব টাকা খরচ করেই বই কিনি।
৮। এখন আর কাউকে বই উপহার দেই না। বই উপহার দিলে দেখেছি উভয় পক্ষ কষ্ট পায়। নিজের পছন্দের বই এখন কাউকে পড়তেও অনুরোধ করি না। মানুষ এসব পছন্দ করে বলে মনে হয়নি।
৯। আমার ব্যক্তিগত কষ্ট হচ্ছে কোন ধরণের যানবাহনে আমি কোন কিছু পড়তে বা ঘুমুতে পারি না। আমার প্রচণ্ড মাথা ধরে বমি বমি ভাব হয়। তাই যাত্রা পথে সম্ভব হলে বাইরের দিকে তাকিয়ে থাকা বা খাওয়া ছাড়া আমার আর করার কিছু থাকে না। রাতের বা প্লেনের যাত্রা হলে মন খারাপ করে বসে থাকা ছাড়া গতি নেই। তবে ভ্রমণে বাইরে রাত কাটানোর বা কয়েকদিন থাকার ব্যাপার হলে অতি অবশ্যই একটা ঢাউস বই সঙ্গে থাকে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

যুধিষ্ঠির এর ছবি

১. আগ্রহী হবো, যদি লেখাটির সংগ্রহে রাখার মত একটা আবেদন থাকে। ব্লগের অনেক লেখা ভালো লাগে, তবে সেটা অনলাইনের পড়ার চেয়ে বেশি কিছু করার আবেদন রাখে না।
২. ব্লগার যদি হন, বিশেষত সেরকম কেউ যার লেখা সম্পর্কে আমার পূর্ব অভিজ্ঞতা এবং আস্থা আছে তাহলে তো সেটা অবশ্যই আমার কেনার সিদ্ধান্তকে আরো যুক্তিযুক্ত করবে।
৩. বিস্তৃত আকারের বই বেশী পছন্দ।
৪. হার্ডকাভার। এতে অনেকদিন পরে বইটা পড়তে গেলেও এর নতুনত্বটা কিছুটা হলেও থাকে।
৫. সবগুলোই সত্যি
৬. প্রবাসী হবার কারণে প্রযোজ্য নয়
৭. ঠিক নেই।
৮. আমি পছন্দ করি, কিন্তু প্রাপকেরা করে না।
৯. অবশ্যই। আমার ইদানিংকার জীবনের বেশীরভাগ লেখাপড়াই যাত্রাপথে। আসলে ছোট যাত্রাপথেও সঙ্গে বই বা আইপড/অডিওবুক থাকে। ডাক্তারের চেম্বারের ওয়েটিং রুমে বসে বা ড্রাইভিং লাইসেন্স নবায়নের লাইনে দাঁড়িয়ে বেশ ক'টা বই পড়ে ফেলেছি।

দেবোত্তম দাশ এর ছবি

১। অবশ্যই কিনব, ভালো লাগলে তো জানাই হয়ে গেল যে আমি ঠকছি না
২। বইটা তাহলে কেনার যথাসম্ভব চেষ্টা করব, ব্লগারদের প্রতি আমার আমি একটু দুর্বলতা আছে (আমি নিজেই ব্লগাই বলে কি, হতে পারে)
৩। ছাত্রাবস্থায় ব্যাপারটা অন্যরকম হলেও এখন নির্ভর করছে বইটা আমি চাই কি না
৪। অবশ্যই পেপ্যারব্যাক ওজন কম হবে, ক্যারি করা সহজ, তাছাড়া তুলনায় পেপারব্যাক কিছুটা সস্তাও বটে
৫। রিভিউ, কিছুটা খামখেয়ালিপনাও বটে
৬। অবশ্যই, বইমেলায় বরং কম কেনা হয়, বইমেলায় যাই নুতন বইএর গন্ধ শুঁকতে আর আড্ডা মারতে (যদিও দেশের বইমেলায় অনেক বছর ধরে যাওয়া হচ্ছে না)
৭। ঠিক নাই
৮। নাঃ বই উপহার কম দেই, বরং নিজের ভালো লাগলে সেটা পড়তে বলি বা চাইলে আমারটাও পড়তে দিতে পারি
৯। বেশীরভাগ বইই যাত্রাপথে পড়া হয়

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

অতন্দ্র প্রহরী এর ছবি

1. হ্যাঁ।
2. না।
3. পছন্দের বইয়ের ক্ষেত্রে আকার বা মূল্য নিয়ে কখনই ভাবি না।
4. এমনিতে হয়ত পেপারব্যাক, কিন্তু "অতি মাত্রায় পছন্দের বই"য়ের ক্ষেত্রে হার্ডকাভার।
5. প্রচ্ছদ-বাঁধাই দেখি, কাহিনী সংক্ষেপ পড়ি, ভেতরের কিছু অংশ পড়ে দেখি। ভাল মনে হলে কিনে ফেলি।
6. কিনি।
7. নির্দিষ্ট কোনো বাজেট নাই। পছন্দটাই মুখ্য বিষয়।
8. আগে প্রচুর বই উপহার দিতাম, এখন আর তেমন দেয়া হয় না। তবে বই উপহার দিতে ও পেতে খুব ভাল লাগে।
9. পড়া হোক বা না হোক, রাখি।


হিমু ভাই, আপনার নিজের উত্তরগুলোও দিয়ে দিতেন না হয়।

ইশতিয়াক রউফ এর ছবি

* ব্লগারের বই হলে কেনার ইচ্ছে কমে যাবে আমার। ব্লগিংকে তুচ্ছ করছি না আমি। ব্লগার পরিচয় দেওয়া হলে সেই লেখকে লেখা অনলাইনে খুঁজে পড়ার চেষ্টা করবো। ফ্রি-তে পেলে পয়সা ঢালবো কেন, বলুন? খাইছে

* ব্লগের অনেক লেখাই ফ্রি-তে ভাল লাগার উপযোগী, কিন্তু গাঁটের পয়সা খরচ করে ভাল লাগার উপযোগী না। এই বিবেচনা কাজ করবে মাথায়।

* বিষয়বস্তু ও লেখনি ভাল হলে বিস্তারিত বইই পছন্দ। ছোট বইগুলোর প্রান্তিক দামও বেশি, পড়তেও পারি না বেশিক্ষণ।

* আমার কাছে দর্শনদারির মূল্য আছে। সলজ্জ ভাবেই আমি এটা স্বীকার করি। সুন্দর প্রচ্ছদ, পরিচ্ছন্ন ছাপা, এবং হার্ড বাইন্ডিং পছন্দ আমার।

* আমি বইয়ের কিছুটা স্টলে দাঁড়িয়েই পড়ে নেওয়ার চেষ্টা করি। গোটা গোটা অক্ষরে লেখা হলে সে-বই আপনা থেকেই বাতিল। বেশি বড় হরফে লেখা দেখলেই মনে হয় লেখক ফাঁকিবাজি করছেন।

* বই উপহার দিতাম দেশে থাকতে।

* অন্যের পরামর্শে কিনি, তবে সব রকম বই না। একটু 'অফবিট' ধাঁচের কিছুর খোঁজ পেলে কিনি, হুমায়ূনীয় কিছু না।

দময়ন্তী এর ছবি

১৷ অনেক লেখা আছে যা তাত্ক্ষণিক ভাল লাগে, কিন্তু দ্বিতীয়বার পড়ার ইচ্ছে হয় না৷ সেরকমক্ষেত্রে কিনব না ৷ কিন্তু যদি সত্যিই আলোড়িত করে থাকে তাহলে অবশ্যই কিনব ৷

২৷ কোনোভাবেই প্রভাবিত করবে না ৷ আমি সেই অর্থে ঠিক ব্লগার নই এখনও, কিন্তু তাতে পড়া বা ভাললাগার কোন সমস্যা নেই ৷

৩৷ পশ্চিমবঙ্গে তো একশো টাকার নীচে বই খুব একটা পাওয়া যায় না আজকাল৷ যাই হোক, বইয়ের ব্যপারে আমি একটু চুজি আছি ৷ আমার, বেশ ভাল কাগজে ছাপা, ভাল বাঁধাই, চমত্কার অলংকরণ সমৃদ্ধ বই ভাল লাগে ৷ অনেক ভালবইও নিউজপ্রিন্টে ছাপা হলে খুব বাজে লাগে৷ মূল্যবান অথবা দুষ্প্রাপ্য বই হলে কিনি বটে, কিন্তু খুব একটা খুশী হই না৷ উদাহরণস্বরূপ বলতে পারি, এশিয়াটিক সোসাইটি থেকে বেশ কিছু বই কিনেছি বটে, কিন্তু কিনে খুব একটা খুশী খুশী লাগে নি৷ বিষয়টা তেনেছে তাই কিনেছি , এই আর কি৷

৪৷ নির্ভর করছে কি বই তার উপরে৷ যেমন The Last Mughal হার্ডকভার কিনেছিলাম, ছবিগুলোর জন্য৷ ছবিগুলো হার্ডকভারে বেশী ভাল এসেছিল ৷ আবার পামুকের যে কটি পড়েছি সব \অই পেপারব্যাক ৷ অন্য কোন ডিসাইডিং ফ্যাক্টর না থাকলে দামটাই ডিসাইডিং ফ্যাক্টর হয়৷ তবে আমি যদি কোথায়ও বেশ পাকাপাকি বাসিন্দা হই, তাহলে হার্ডকভারই বেশী পছন্দ করব ৷ এখন ২-১ বছর বাদে বাদেই জায়গা বদলাই বলেও অনেকসময় পেপারব্যাক কিনতে হয় ৷

৫৷ দোকানে গিয়ে বই কিনি ঘেঁটে দেখে ৷ নেটে অর্ডার করে কিনি মূলত: কিসের ওপরে, কার লেখা, কোন রিভিউ আছে কিনা --- এইসব দেখে ৷ রিভিউ একটু সাহায্য করে নি:সন্দেহে ৷ বিশেষ করে যে সব বন্ধুর সাথে পছন্দের মিল আছে, তাদের রিভিউ প্রভাবিত করে ৷

৬৷ হ্যাঁ ভরপুর৷

৭৷ এর উত্তরটা কিরকম বিজ্ঞাপন বিজ্ঞাপন শোনাবে তো তাই বলব না৷

৮৷ ক'বছর আগেও এটা খুব করতাম ৷ এখন বড় হয়ে গেছি তো, তাই একটু বুঝেশুনে দেই৷ তবে ৫ - ১৫ বছর বয়সের বালকবালিকাদের সাধারণত: নিজের পছন্দের কোন বইই দিয়ে থাকি৷

৯৷ সাধারণত একটু বড় প্রিন্টেব্র, মোটাসোটা কিন্তু ওজনে হাল্কা, কোন সিরিয়াস বই সঙ্গে রাখি ৷ নিশ্চিন্তে চিন্তা করতে করতে পড়া যায় এমন বই৷

-------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

রণদীপম বসু এর ছবি

১. আগ্রহ একটু বেশিই থাকবে।
২. আকর্ষণ বাড়াবে।
৩. বড়সড় বইয়ের দিকেই ঝোঁকটা বেশি। তবে ছোট বই হলেও না কেনার তো কারণ দেখি না, বইয়ের বিষয়টাই মূখ্য।
৪. হার্ডকভার অগ্রাধিকার।
৫. সবগুলোই প্রযোজ্য। একেক বইয়ের জন্য একেকটা ফ্যাক্টর হতেও পারে, নাও হতে পারে। সম্পূর্ণ স্বতন্ত্রও হতে পারে।
৬. ছিটগ্রস্ত লোকরা তো সারাবছরই ছিটগ্রস্ত থাকে !
৭. নির্দিষ্ট কোন বাজেট নেই। যথাসময়ের সংগতিই প্রধান।
৮. ভিন্নমত।
৯. অত্যন্ত স্বাভাবিক।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

কল্পনা আক্তার এর ছবি

১। অবশ্যই কিনবো। এখনই এমন একটি বইয়ের অপেক্ষায় আছি..

২। এখানে লেখার মানটাই আমার কাছে বড় থাকবে। ঠিক ব্লগার হলেই কিনে নেব তা হয়তো করবোনা।

৩। পছন্দের সাথে আকার এবং দাম এর তুলনা নেই।

৪। হার্ডকভারই কিনবো কারণ পড়ার সাথে সাথে টেকসইটা চিন্তা করবো।

৫।অবশ্যই রিভিউ পড়ে।

৬। জ্বি, এই বাতিকটা আমার আছে হাসি

৭। নির্দিষ্ট কোন বাজেট নেই তবে কসমেটিক না কিনে সেই টাকায় বই কেনার অভ্যাস আছে আমার দেঁতো হাসি

৮। বই পেতে অবশ্যই ভালো লাগে (প্রেমের গল্প/উপন্যাস ছাড়া) তবে গোঁ ধরে নিজের পছন্দ অন্যকে চাপিয়ে দেয়া সঠিক বলে মনে করি না।

৯। এই সময়টাই আমার সবচেয়ে প্রিয় বই পড়ার জন্য। শুধু লম্বা রাস্তা না আমি আমার অফিস থেকে বাসায় আসা যাওয়ার পথেও বই পড়ি। কি করবো FM রেডিও শোনার চাইতেও বই পড়তে বেশী ভালো লাগে হাসি

.....................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

অতিথি লেখক এর ছবি

১. কোন লেখা ভালো হলে সেটা বই হিসেবে পেলে তো লুফে নেবো......

২. আমি নতুন লেখকের ব ই কেনার আগে ব ই এর নাম,প্রচ্ছদ,উৎসর্গ,জায়গায় দিড়িয়ে প্রথম পৃষ্ঠা ও গল্পের সারাংশ টা পড়ে নেই...

নাম: ব ই এর নাম টা অনেক বড় একটা অংশ..(আমার মতে)

প্রচ্ছদ: প্রচ্ছদ ভালো হতেই হবে যেনো পড়ার পর ও ছুঁয়ে দেখার জন্য এক কপি কিনে রেখে দিতে ইচ্ছে করে....

উৎসর্গ: এটা পড়লে লেখকের ব্যাপারে কিছুটা ধারনা পাওয়া যায় ...তাই এটা আমি মজা করে পড়ি...

প্রথম পৃষ্ঠা ও গল্পের সারাংশ: এই দুইটা জিনিস পড়লে বই সম্পর্কে ধারনা নিয়ে কিনতে সুবিধা হয়....

এগুলো ভালো হলে..ব্লগার কেন .কলিমুদ্দী..ছলীমুদ্দী হলেও সেটা আমি কিনে নেবো....

৩. ১২০-১৬০ টাকার বই কিনতে ভালো লাগে আমার.....(১৮০-২৫০ পৃষ্ঠা হলে ভালো লাগে)

৪. হার্ডকভার টা ভালো..

৫. ২নং দেখুন (হা..হা...হা....)

৬. অন্য সময়ও বই কেনা হয়

৭. বই এর জন্য মাসে ৫০০ টাকা বাজেট (বছরে ৬০০০ টাকা )

৮. আমি ব ই উপহার দেই কম কিন্তু পেতে ভালো লাগে

৯. দূরে কোথাও গেলে বই সাথে থাকে..........

( জয়িতা )

মাহবুব লীলেন এর ছবি

০১
হ্যাঁ এবং না দুটোই

বইটা যদি গল্প কিংবা উপন্যাস হয় তাহলে কিনব না আর। কারণ এক জীবনে এই বিষয়গুলো দ্বিতীয়বার পড়ার সময় সাধারণত হয় না

বইটা যদি তথ্যের হয় তাহলে কিনে রেখে দেবো
দরকার মতো ঘাঁটাঘাঁটির জন্য

বইটা যদি কবিতার হয় তবে কিনব মাঝেমাঝে পড়ার জন্য

বইটা যদি লেখকের প্রথম বই হয় তবে কিনব সংরক্ষণ করার জন্য

০২

ব্লগার জানলেই কিনব না
নতুন ধরনের বইয়ের প্রতি আমার আগ্রহ থাকে অনেক বেশি
এক্ষেত্রে আমি উল্টে উল্টে দুচার পাতা টেক্সট পড়ি
পড়ে যদি দেখি আমাকে টানছে তাহলে কিনে ফেলি
সে যেই হোক
পরিচিত কিংবা অপরিচিত কিংবা বিখ্যাত কিংবা অখ্যাত

০৩

গল্প উপন্যাস কেনার সময় দাম কমের দিকে ঝোঁক থাকে আমার
কারণ এগুলো সাধারণত একবার পড়লেই চলে

কবিতা আর তথ্যমূলক বই আমি খুঁজি টেকসই কোনটা। দাম যাই হোক

০৪

উত্তর ০৩ এ দেয়া হয়ে গেছে

০৫

যদি বইটা যদি কবিতা গল্প উপন্যাস বা এই ধরনের ক্রিয়েটিভ হয় এবং কোনো লেখকের প্রথম বই হয় তাহলে আমি চোখ বন্ধ করে কিনে ফেলি

খামখেয়ালে বই কিনি না
খোঁজ খবর নিয়ে কিনি

প্রচ্ছদ বাঁধাই কাগজ এগুলো আমাকে বোধহয় প্রভাবিত করে না

০৬

কিনি

০৭

বই কেনার জন্য আমি বাজেট করি না কোনোদিনও
বই দেখে সেই বইয়ের দাম জোগাড় করি
তা হোক ধার করে না হয় চুরিচামারি করে

০৮

আমি কাউকেই কিছু উপহার দেই না

০৯

রাখি

আরিফ জেবতিক এর ছবি

1. ধরুন, সচলায়তনে বা অন্য কোন ব্লগে [কমিউনিটি ব্লগ বা ব্যক্তিগত ব্লগ] একটা লেখা একবার পড়েছেন। সেটি আপনার ভালোও লেগেছে। গ্রন্থিত আকারে লেখাটি পেলে কি আপনি কিনতে আগ্রহী হবেন? যদি না হন, কেন নয়?

উত্তর : নির্ভর করবে আমি লেখাটি সংগ্রহে রাখতে চাই কি না তার উপর । ভালো লাগা লেখা অনেক আছে ব্লগে , সবই সংগ্রহে রাখতে চাইব না । কিন্তু ধরুন সুবিনয় মুস্তফী কিংবা দিনমজুরের অর্থনীতি নিয়ে লেখাগুলো , অরূপের ফটোগ্রাফির উপরে লেখাগুলো , এগুলো সংরক্ষন করতে চাইব ।
একই ভাবে রানা মেহেরের "পোকাদের দল পাতকূয়ায় ফেরে " কিংবা শিমুলের " নীলুফার যেদিন মারা গেল " ধরনের গল্পের বই অবশ্যই কিনব । মুখফোড়ের রম্য কিনব , রাসেলের জার্নাল কিনব ।

কিন্তু অনেক লেখা আছে যেগুলো হয়তো সমসাময়িককালে খুব ভালো লেগেছে , বা মনে দাগ কেটেছে , কিন্তু সেগুলো কিনব না । আরিফ জেবতিকের " সাড়ে সাত হাজারের ভেলরি...দুই পয়সার আমরা " পড়ে যতোই পছন্দ হোক , কিন্তু সেটা বই আকারে কিনব না । কারন বই আকারে এর কোন আবেদন নেই ।

-------------------

2. বই কিনতে গিয়ে উল্টেপাল্টে নেড়েচেড়ে দেখার সময় জানতে পারলেন, বইটির লেখক একজন ব্লগার। এ তথ্য বই কেনার ব্যাপারে আপনার সিদ্ধান্তকে কিভাবে প্রভাবিত করবে?

উত্তর : পরিচিত ব্লগার হলে অবশ্যই বিবেচনা করব তাঁর লেখার কোয়ালিটি নিয়ে পূর্ব ধারনা থাকায় । মুজিব মেহদী কিনব , কিন্তু মাইকেল মেহেদী কিনব না ।

যদি শুনি তিনি একজন ব্লগার , কিন্তু লেখা নিয়ে ধারনা না থাকে ,তাহলে বইটা দাড়িয়ে দাড়িয়ে কিছু পড়ব । ভালো না লাগলে কিনব না ।

3. তুলনামূলকভাবে শীর্ণ আকার ও কম মূল্যের বই (ধরুন একশো টাকার নিচে) কিনতে পছন্দ করেন, নাকি বিস্তৃত আকারের বই যার মূল্য স্বাভাবিকভাবেই বেশি (ধরুন তিনশো টাকার মতো) এমন বই কিনতে চান?

উত্তর : শীর্ণ আকারের বই কিনতে পছন্দ করি , দামী বইগুলো শুধুমাত্র তখনই কিনি যদি লেখাটি পড়ার ব্যাপারে খুব আগ্রহ থাকে । সায়ীদ স্যারের বিশ্বসাহিত্য কেন্দ্র নিয়ে স্মৃতিকথা আগ্রহ নিয়ে পড়তে চেয়েছিলাম , কিন্তু ৩শ টাকার মতো দাম থাকায় " নিষ্ফলা মাঠের কৃষক" বইটা কিনে পড়িনি । ওটা যদি একশ টাকা হতো , তাহলে কিনতাম ।

অন্যদিকে কোন কোন বই আবার ৪/৫শ টাকা দিয়ে কিনতেও অসুবিধা নেই , যদি সেটা আরো আকর্ষনীয় হয় ।

4. একই বই, পেপারব্যাক আর হার্ডকাভার দুই সংস্করণই বেরিয়েছে। কোনটা কিনবেন? কেন?

উত্তর : হার্ডকাভার পছন্দ । হয়তো অভ্যস্ততা । সংগ্রহে রাখার লোভও হতে পারে । সেবা প্রকাশনী ছাড়া আর কোনটাই পেপারব্যাকে তেমন পছন্দ নয় ।
তবে নতুন প্রকাশনী পাঠসূত্র একটা ভিন্ন ধরনের পেপারব্যাক করে বুক সাইজের বইগুলোতে ( বিপ্লব রহমানেরটাও করেছে ) সেগুলো মন্দ লাগে না ।

5. বই কিভাবে পছন্দ করেন? প্রচ্ছদ-বাঁধাই-কাগজ দেখে, তার সম্পর্কে রিভিউ পড়ে / শুনে, অন্যকে কিনতে দেখে, নাকি অনির্দিষ্ট খামখেয়ালে ভর করে?

উত্তর : প্রচ্ছদ বাধাই কাগজ দেখে নয় । রিভিউ পড়ে/ শুনে কিনি , লেখকের লেখার সাথে পরিচিত হলে কিনি , যদি উল্টে পাল্টে দেখে মনে হয় পড়ার মতো জিনিষ আছে ভিতরে তাহলে কিনি ।

6. বইমেলা বাদে বছরের বাকিটা সময় বই কেনেন কি?

উত্তর : হ্যা ।

7. সারা বছর আপনার বই কেনার বাজেট কত?

উত্তর : বাজেট নেই । বছরে ৫/৬ হাজার টাকার বই কেনা হয় বইমেলাতে । বাদবাকী সময়ে আরো ২/৩ হাজার টাকার । কোন কোন বছর হয়তো একটু বেশি , কোন কোন বছর একটু কম ।

8. গোঁ ধরে প্রতিটি অবকাশে নিজের প্রিয় বই উপহার দেয়া সম্পর্কে আপনার কী মত?

উত্তর : ভালো অভ্যাস । তবে অধিকাংশ ভালো অভ্যাসের মতোই এটাও আমার নেই ।

9. লম্বা যাত্রাপথে কি বই সাথে রাখেন?
উত্তর : যাত্রাপথ লম্বা আর খাটো , সবসময়ই বই সাথে রাখি । গাড়িতে বই থাকে , ট্রাফিক জ্যামের সময় এফএম রেডিও শুনে শুনে বই পড়ি । এভাবেই অনেক বই পড়া হয়ে যায় ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

১. ব্লগে একবার পড়ে সেটি যদি সংগ্রহে রাখার মতো মনে হয় তাহলে অবশ্যই কিনবো।

২. না। ব্লগার হলেই কেনার ব্যাপারে আলাদা ইন্টারেস্ট আমার কাজ করবে না। ব্লগে তো ছাগু আছে অনেক, তাদের বই তো নেড়েচেড়েও দেখবো না হো হো হো । বইটা কেনার মতো হলে ব্লগার হোক না হোক আমি কিনবো। না কেনার মতো হলে কিনতে খুব কষ্ট।

৩. বই আমি বইয়ের প্রয়োজনেই কিনি। একটা বই যদি আমার প্রয়োজন হয়, এবং পছন্দ হয় তা যে দামেরই হোক কিনবো। (যদি টাকা ঐ সময় হাতে না থাকে তাহলে লিস্টিতে টুকে রাখবো, অন্য সময়ে কিনবো)।

৪. যে বইটা একবার পড়লেই শেষ সেটা নিউজপ্রিন্টে পেলে তাতেই কিনবো। আর যে বইটা আমার সংগ্রহে রাখতে হবে রেফারেন্সের জন্য... সেটা হার্ডকাভারেই কিনতে চাই।

৫. আমি বই কিনতে প্রচুর সময় নেই। বইয়ের দোকানে ঢুকলে আমার দিন পার হয়ে যায় প্রায়। নীলক্ষেতে রোদের মধ্যে ঘন্টার পর ঘন্টা আমি বই বাছি। একেবারেই নিজের মতে বই কিনি। তবে নির্ভরযোগ্য কেউ যদি বলে তখন সেটার প্রতি একটা নজর তো অবশ্যই থাকে। রিভিউ পড়লেও এরকম হয়। কিন্তু কেনার সময় আমি নিজের মতেই কিনি। বাছাই করি নানান পদ্ধতিতে। কোনো ঠিক নাই। তবে আমিও ষষ্ঠ পাণ্ডবদার মতো। ঠকি কম।

৬. হুম... প্রচুর কিনি... প্রতিমাসেই কিনি...

৭. কোনো ঠিক নাই। কোনোই ঠিক নাই। আমার যেমন ইনকামের ঠিক নাই, তেমন খরচেরও ঠিক নাই কোনো।

৮. আমি বই উপহার দিতেই পছন্দ করি। কিন্তু যদি দেখি বইটার অপমান হওয়ার সম্ভাবনা আছে সেক্ষেত্রে দেই না। বইয়ের অপমান সহ্য হয় না।

৯. অবশ্যই... পড়ি আর নাই পড়ি... বই ছাড়া আমি চলতে পারি না। লম্বা তো লম্বা, এই যে আমার বউ পাশে বসেই বলতেছে আমি নাকি সিএনজিতে উঠলেও বই হাতে রাখি। সে নিজেও রাখে। আসলে এখন ব্যস্ততার সময়ে আমার বই পড়া খুব কমে গেছে। কিনে রাখছি এমন অনেক বই পড়া হচ্ছে না। যা পড়ি তার বেশিরভাগই রাস্তাঘাটে পড়ি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

আমি নজরুল ভাইয়ের সাথে একমত । মোটামুটিভাবে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুমন চৌধুরী এর ছবি

আরিফ ভাই এর জবাবের কপি পেস্ট দিমু ভাবছিলাম, কিন্তু প্রোফেসার ফুকস্ বছর দুই আগে আমাগো দিয়া রীতিমতো শপথ করাইছিল, কোন অনলাইন জরিপকে হেলাফেলা বা জবাববে তাড়াহুড়া না করতে। তাই প্রশ্নগুলা আবার দেইখা শুরু করলাম.....

১. আসলে কতটা ভালো লেগেছে এবং সেই ভালো লাগা ছাপা ভার্সন সংগ্রহে রাখবার মতো কী না তাঁর তাৎক্ষণিক ব্যক্তিগত সিদ্ধান্তের উপর নির্ভর করবে।

২. এক্ষেত্রে সুনির্দিষ্ট ক্ষেত্রবিশ্লেষণ তত্ত্ব এর আশ্রয় নিবো।

৩. কন্টেন্ট এবং মূল্যের তুলনামূলক বিশ্লেষণের উপর নির্ভর করে।

৪. বাংলাদেশের যে ধরণের বাঁধাইয়ের সাথে আমি পরিচিত ( ২০০৩ পর্যন্ত) তাতে স্থায়ীত্বের বিচারে হার্ডবাইন্ড কেনার সম্ভাবনাই বেশী।

৫. বেশীরভাগ ক্ষেত্রে পূর্ব নির্ধারিত তালিকার প্রেক্ষিতে, যা বিষয় এবং লেখকের সাপেক্ষে নির্ধারিত। তাৎক্ষণিক সিদ্ধান্তে কিছু কিনলেও সেখানে অন্তত বিষয়বস্তুর নির্ধারক ভুমিকা থাকবে।

৬. কিনি। সারা বছরই কিনি।

৭. কী পরিমাণ বই কেনা হলো বছরের শেষে তার হিসেব করলে বের হবে।

৮. একা থাকলে রাখি।



অজ্ঞাতবাস

হিমু এর ছবি

ফুখসের উপদেশ মন্দিয়া কামে লাগান। কোশ্চেন দিলাম নয়টা, জবাব দিলেন আট্টা, ঘটনা কী।


হাঁটুপানির জলদস্যু

সুমন চৌধুরী এর ছবি

৮ নম্বরটা বাদ পড়ছিল।

বই কেনা বা পড়ার প্রসার ঘটানোর খুব কার্যকর উপায়।



অজ্ঞাতবাস

প্রকৃতিপ্রেমিক এর ছবি

১। কিছু কিছু লেখা আছে যা সবসময় ভালো লাগবে। সেরকম হলে আগ্রহী হবো।

২। ব্লগার যদি হয় তাহলে আমার আগ্রহ একটু বেশি থাকবে। কারণ জানিনা।

৩। ছোটবড় ব্যাপার না। দামটা গুরুত্বপূর্ণ। দাম কম হলে সে বই কিনতে বেশি আগ্রহী, কারণ পুঁজির স্বল্পতার কারণে বই কিনে ফতুর হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। তবে যে বই প্রয়োজন (যেমন ধরুন ডকুমেন্টারি) সেগুলো কিনতে গেলে দামের চেয়ে মানের গুরুত্ব বেশি দেব।

৪। অবশ্যই পেপারব্যাক। কিছু ব্যতিক্রম ছাড়া। যেমন শামসুর রাহমানের কবিতার বই বা জীবনানন্দের বই আমি শক্ত মলাটেরটাই কিনবো।

৫। বই কেনার পেছনে অবশ্যই উদ্দেশ্য কাজ করবে। রিভিউ পড়ে বই কিনতে বেশি আগ্রহী নই, তবে রিভিউ পড়ে বইটা দেখার আগ্রহ বাড়ে। সেক্ষেত্রে বই হাতে নিয়ে দেখলে পছন্দ হলে কিনতেও পারি। আবার পছন্দের এরিয়ার বই (ধরুন পাখির বই) যদি আসে তাহলে একটু নেড়েচেড়ে দেখব, পছন্দ হলে কিনব, সেক্ষেত্রে রিভিউ গুরুত্বপূর্ণ নয়।

৬। একাডেমিক বই কিনি।

৭। বাংলাদেশে থাকতে কখনোই বাজেট ছিলনা। তবে এখন যদি দেশে থাকতাম তাহলে হয়তো ২হাজার টাকা রাখতাম।

৮। উপহার হিসেবে বই আমার কাছে সবচেয়ে কনভেনিয়েন্ট।

৯। বই সাথে থাকতে পারে, কিন্তু পড়বনা। কারণ চলতে চলতে বই পড়লে আমার মাথা ঘোরে।

তুলিরেখা এর ছবি

১। লেখাটি ব্যক্তিগত পছন্দের হলে আর বই আকারে প্রকাশ হবার পরে বেশ পরিষ্কার ছাপা, ভালো প্রচ্ছদ অলংকরণ আর যত্ন করে বানানভুল দূর করা এইসব হলে বই কিনবো।

২। লেখক ব্লগার হন বা ব্লগার নাই হন, লেখা পছন্দের ব্যাপারে প্রভাবিত হবো বলে মনে হয় না। তবে লেখক ব্লগার জানলে কেমন একটা চেনাচেনা ভাব ঠিকই জাগবে, সমব্যথীর মতন, যেন লেখক কাছের সময়ের কেউ, আমার চেনা অসুবিধা সুবিধাগুলো তিনি চেনেন, এরকম।

৩। বড় বা ছোটো হিসাবে পছন্দ বা অপছন্দ করিনা, লেখা ভালো লাগলে বড় বা ছোটো ব্যাপার না। তবে দামটা একটা ব্যাপার বটে। তাই দুইয়ের ভারসাম্যে যা হয়ে ওঠে আরকি।

৪। দাম যদি পেপারব্যাক এর কম হয়, তো তাই কিনবো। দাম একই থাকলে বাকী জিনিস মানে ভালো ছাপা টাপা দেখে ভালোটা কিনবো।

৫। কিছু কিছু করে সবই প্রভাবিত করে। রিভিউ, বন্ধুদের কাছে শোনা, ছাপা বাঁধাই ছবি প্রচ্ছদ সবই।

৬। কিনি। নানা রকম দরকারি বই যা কিনতেই হয় বা এমনি ভালোলাগার জন্য পড়তে চাই তেমন বই।

৭। কোনো নির্দিষ্ট বাজেট নেই। যখন যেমন তখন তেমন।

৮। ব্যক্তিগতভাবে মনে করি বই উপহার খুব ভালো উপহার। তবে নিজের প্রিয় বই অন্যেরও প্রিয় হবে কিনা সেটা একটা প্রশ্ন বটে।

৯। রাখি। লম্বা যাত্রাপথে একলা থাকলে বই খুব ভালো সাথী।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

হিমু এর ছবি

আমার উত্তর দিয়ে রাখি এক ফাঁকে। উত্তরগুলি দেশে যাপিত জীবনের জন্যে খাটে।

1. ধরুন, সচলায়তনে বা অন্য কোন ব্লগে [কমিউনিটি ব্লগ বা ব্যক্তিগত ব্লগ] একটা লেখা একবার পড়েছেন। সেটি আপনার ভালোও লেগেছে। গ্রন্থিত আকারে লেখাটি পেলে কি আপনি কিনতে আগ্রহী হবেন? যদি না হন, কেন নয়?

আগ্রহী হবো।

2. বই কিনতে গিয়ে উল্টেপাল্টে নেড়েচেড়ে দেখার সময় জানতে পারলেন, বইটির লেখক একজন ব্লগার। এ তথ্য বই কেনার ব্যাপারে আপনার সিদ্ধান্তকে কিভাবে প্রভাবিত করবে?

না। বইটি কেমন সেটা দেখবো।

3. তুলনামূলকভাবে শীর্ণ আকার ও কম মূল্যের বই (ধরুন একশো টাকার নিচে) কিনতে পছন্দ করেন, নাকি বিস্তৃত আকারের বই যার মূল্য স্বাভাবিকভাবেই বেশি (ধরুন তিনশো টাকার মতো) এমন বই কিনতে চান?

আমাদের বাসায় বই কেনেন বড় ভাই। তিনি রচনাসমগ্র কিনতে ভালোবাসতেন, তাই আমার মধ্যেও একই প্রবণতা কাজ করে। খুচরো কিনে পড়া হয়েছে শুধু সত্যজিৎ রায়। তাই আমার প্রথম লক্ষ্য থাকে গল্পসমগ্র বা উপন্যাসসমগ্র কেনার। দাম সেখানে কিছুটা গৌণ ফ্যাক্টর। এছাড়াও চটজলদি পড়ে শেষ হয়ে যায় এমন বই কিনে পড়তে ইচ্ছা করে না, সেটা অন্যকে কিনতে উসকাই এবং তার ওপর হামলা করে নিয়ে পড়ি।

4. একই বই, পেপারব্যাক আর হার্ডকাভার দুই সংস্করণই বেরিয়েছে। কোনটা কিনবেন? কেন?

রেফারেন্স হিসেবে ব্যবহৃত হবে এমন বই হার্ডকাভার কিনবো। দীর্ঘদিন পর পর পড়া হবে এমন বই পেপারব্যাক কিনবো, যা শুয়ে শুয়ে মুড়িমাখা খেতে খেতে পড়া সহজ, সে মাসুদ রানাই হোক আর লাভ ইন দ্য টাইম অব কলেরাই হোক।

5. বই কিভাবে পছন্দ করেন? প্রচ্ছদ-বাঁধাই-কাগজ দেখে, তার সম্পর্কে রিভিউ পড়ে / শুনে, অন্যকে কিনতে দেখে, নাকি অনির্দিষ্ট খামখেয়ালে ভর করে?

লেখকের নাম দেখে কেনা হয়। বাঁধাই আর কাগজ পছন্দ না হলে একটা দ্বিধা নিয়ে বসে থাকি। রিভিউ পড়ে আগ্রহ জাগলে কিনি।

6. বইমেলা বাদে বছরের বাকিটা সময় বই কেনেন কি?

বইমেলায় বই কেনা হয় না তেমন। বই মেলায় যেতাম আড্ডা মারতে আর বইমেলা দেখতে। বই কেনা চলে বছরভর, কেনেন মূলত ভাই। আমি পড়ি।

7. সারা বছর আপনার বই কেনার বাজেট কত?

আমার বাজেট বইপাগল ভাইয়ের কল্যাণে শূন্যের আশেপাশে। ভাইয়ের বাজেট জানি না। তবে বছরের ৩৬৫ দিন ধরে নতুন বই পড়ার সুযোগ তিনি গত আড়াই দশক ধরে করে দিয়ে এসেছেন আমাকে।

8. গোঁ ধরে প্রতিটি অবকাশে নিজের প্রিয় বই উপহার দেয়া সম্পর্কে আপনার কী মত?

আমি বইবিমুখ লোকজনকে বই উপহার দিতে পছন্দ করি। এতে করে কিছুদিন পর সেসব বই আমার হস্তগত হবার সম্ভাবনা বেড়ে যায়। তবে উপহার লেনদেন করার মতো মানুষের সংখ্যা কম, আমি উপহার পেয়ে বা দিয়ে তেমন অভ্যস্ত নই, ফলে ফালতু বই উপহার পেলেও মেজাজ খ্রাপ্লাগে।

9. লম্বা যাত্রাপথে কি বই সাথে রাখেন?

হ্যাঁ।


হাঁটুপানির জলদস্যু

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

1. ধরুন, সচলায়তনে বা অন্য কোন ব্লগে [কমিউনিটি ব্লগ বা ব্যক্তিগত ব্লগ] একটা লেখা একবার পড়েছেন। সেটি আপনার ভালোও লেগেছে। গ্রন্থিত আকারে লেখাটি পেলে কি আপনি কিনতে আগ্রহী হবেন? যদি না হন, কেন নয়?
>> কিনবো। কারণ, অনলাইনে ভালো লেগেছে। সেটা হাতের কাছে রাখতে চাই অফলাইন অবস্থায় পড়ার জন্য।
__

2. বই কিনতে গিয়ে উল্টেপাল্টে নেড়েচেড়ে দেখার সময় জানতে পারলেন, বইটির লেখক একজন ব্লগার। এ তথ্য বই কেনার ব্যাপারে আপনার সিদ্ধান্তকে কিভাবে প্রভাবিত করবে?
>> ব্লগারের বই কেনার আগে চিন্তা করবো, তাঁর লেখা পড়ে আমার আগের অভিজ্ঞতা কেমন ছিলো। আগের পাঠোভিজ্ঞতাই প্রভাবিত করবে। গত বইমেলায় আমি মোটামুটি সব ব্লগারের প্রকাশিত বই কিনেছি। একজন ব্লগারের বই কেনা মানে আমি মনে করি তার পাশে দাঁড়ানো।
__

3. তুলনামূলকভাবে শীর্ণ আকার ও কম মূল্যের বই (ধরুন একশো টাকার নিচে) কিনতে পছন্দ করেন, নাকি বিস্তৃত আকারের বই যার মূল্য স্বাভাবিকভাবেই বেশি (ধরুন তিনশো টাকার মতো) এমন বই কিনতে চান?
>> বই কেনার সময় সাইজ কিংবা দাম তেমন প্রভাব ফেলে না। প্রয়োজন এবং ক্রয়ক্ষমতার (এবং ক্রয়ের যথার্থতার) সম্মিলন ঘটলেই কিনি।
__

4. একই বই, পেপারব্যাক আর হার্ডকাভার দুই সংস্করণই বেরিয়েছে। কোনটা কিনবেন? কেন?
>> ধারণা করছি, পেপারব্যাকে দাম কম হবে। এক্ষেত্রে দুটো হার্ডকভারের দামে তিনটি পেপারব্যাক পাওয়া গেলে, আমি পেপারব্যাকই কিনবো।
__

5. বই কিভাবে পছন্দ করেন? প্রচ্ছদ-বাঁধাই-কাগজ দেখে, তার সম্পর্কে রিভিউ পড়ে / শুনে, অন্যকে কিনতে দেখে, নাকি অনির্দিষ্ট খামখেয়ালে ভর করে?
>> লেখক কিংবা লেখা নিয়ে রিভিউ পড়ে শুনে।
__

6. বইমেলা বাদে বছরের বাকিটা সময় বই কেনেন কি?
>> হ্যাঁ, কিনি।
__

7. সারা বছর আপনার বই কেনার বাজেট কত?
>> বলতে পারছি না। কিংবা সুনির্দিষ্ট কিছু নেই।
__

8. গোঁ ধরে প্রতিটি অবকাশে নিজের প্রিয় বই উপহার দেয়া সম্পর্কে আপনার কী মত?
>> একমত। আমি কিছু বই একাধিকজনকে উপহার দিয়েছি। আমার পছন্দের বই অন্যকে পড়াতে চেয়েছি।
__

9. লম্বা যাত্রাপথে কি বই সাথে রাখেন?
>> রাখি।

জ্বিনের বাদশা এর ছবি

১। যদি লেখাটা পুরোই পড়ে ফেলি, তাহলে কেনার আগ্রহ কমে যাবে। কারণ বই কেনার সময় সাধারণত কখন এটা পড়া শুরু করবো তা নিয়ে একটা আলাদা উত্তেজনা থাকে। তবে সেরম ভালো লাগলে সংগ্রহের জন্য কিনে রাখতে পারি। আর নিজের লেখাওয়ালা সংকলন (যেমন সচলায়তনের গত সংকলন, পূর্ণমুঠি এগুলোতো সংগ্রহে রাখতে চাইই। যদিও এখনো পাইনি। সৌরভ ছোঁড়াটা কাজেরনা চোখ টিপি)

২। প্রভাব থাকবে। বইয়ের লেখক যদি এমন ব্লগার হয়, যার লেখা পড়েছি, ভালো লেগেছে, তাহলে হয়তো বায়াস কাজ করবে। মানে অন্য লেখক হলে কিনতামনা, কিন্তু এই ব্লগারের লেখা সম্পর্কে জানি বলেই কিনে ফেললাম।

৩। বাংলা বইয়ের ক্ষেত্রে বড় বই, বেশী দামে। এটা পুরোরপুরিই এখনকার বাংলাদেশের বই কালচারের কারণে। অনেক বিখ্যাত লেখকের বেলায়ও দেখেছি বড় বড় ফন্ট, বেশী লাইনস্পেস, ৩ চ্যাপটারে ভাগ করা যায় এমন বইকে টেনে টুনে ১০ চ্যাপটারে ভাগ করে, প্রত্যেক চ্যাপটারের ১ম আর শেষ পেজে দু'চার লাইন করে রেখে বইয়ের পৃষ্ঠা বাড়িয়ে কোনরকমে ৮০/৯০ পৃষ্ঠায় নিয়ে -- ৩০ পৃষ্ঠার বড় গল্পের বইকে উপন্যাস বলে চালিয়ে দেয়ার অপচেষ্টাই ইদানিং মনের ভেতর এই খুঁতখুঁতিটা তৈরী করেছে।

৪। পেপার ব্যাক, কারণ দাম কম

৫। রিভিউ পড়ে, বন্ধুদের মুখে রিভিউ শুনে -- অলমোস্ট সব ক্ষেত্রে। তবে এখন মনে হয় লেখককে ব্লগসূত্রে চিনি, এই ফ্যাক্টরটাও কাজ করবে। প্রচ্ছদ আমার ক্ষেত;রে কোন কাজই করেনা।

৬। বইমেলার সময়ই বরং বই কেনা হতো কম। বইমেলা শেষে বইগুলোর রিভিউ মূলতঃ বইকেনায় আগ্রহী করতো। এখনও তাই।

৭। ১০ থেকে ১৫ হাজার টাকা।

৮। কিশোরবয়েসী কাউকে ছাড়া সাধারণতঃ বই উপহার দিইনা। কিশোররাই শুধু যে কোন বই পেলেই লুফে নেবে। তরুন হতে হতে বইয়ের চয়েস খুব লিমিটেড হয়ে যায়।

৯। মাস্ট!
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

ইঊসুফ এর ছবি

১. গবেষণাধর্মী, তথ্যসমৃদ্ধ কোন লেখা হলে কিনব। শুধু গল্প/উপন্যাস হলে কিনব না। এক গল্প দুবার পড়তে ভালো লাগে না। তবে অবশ্যই যদি ব্লগে পূর্বে পড়ে থাকি। নতুবা কেনা যেতে পারে, যদি ভালো লাগে।

২. আমি একটি বই কেনার আগে কমপক্ষে দশ মিনিট তা দাঁড়িয়ে পড়ে নেই। তাই লেখক ব্লগার না খেলোয়াড় তা আমার কাছে মুখ্য নয়। আমি দেখি লেখকের লেখার বিষয়বস্তু ও তার গুরুত্ব।

৩. আবারও একই কথা বলতে হচ্ছে। গবেষণামূলক লেখা আমার বেশি প্রিয়। তা বড় হলেও সমস্যা নেই। তবে বাজেটের ভেতর থাকলে সুবিধা হবে অবশ্যই।

৪. বাধাইটা আমার মাঝে কোন অতিরিক্ত প্রভাব ফেলে না। বিষয়বস্তু ভালো লাগলে ও গুরুত্বপূর্ণ মনে হলে আমি সেটা কিনে ফেলি। ছেড়া বই হলেও।

৫. দশ-পনের মিনিট পড়ে নেই। আগে শুনে থাকলে দেখি শোনা কথা আর ভেতরের লেখায় মিল আছে কি না। না শুনে থাকলে সূচী, ভূমিকা, ভেতরের গুরুত্বপূর্ণ অংশগুলো পড়ে ভালো লাগলে কিনে নেই, নতুবা না।

৬. হুমম... অবশ্যই।

৭. ধরা-বাধা বাজেট নেই। কোন কোন বছর প্রয়োজনে দশ-পনের হাজারও ছাড়িয়ে যায়।

৮. আমার আসলে ঠিক উপহার দেওয়ার জন্য বই কম-ই কেনা হয়। তবে আমার কোন বই পড়ে কারও ভালো লাগলে সে নিয়ে যায়। অনেক সময়ই তা উপহার বলে গণ্য করতে বাধ্য হতে হয়। (আর ফিরে পাই না তাই...)

৯. হ্যাঁ অবশ্যই। নতুবা সময় কাটবে কী করে?!

জি.এম.তানিম এর ছবি

১। ভালো লেগে থাকলে আগ্রহী হব। মনিটরের চেয়ে বইএর পাতায় পড়তেই বেশি ভাল লাগে।

২। প্রভাবিত করবে না, তবে যদি তার লেখা আগে ভাল লেগে থাকে কিনতে উৎসাহিত হব।

৩। খানিকটা বড় হলেই ভাল।

৪। বিদেশী বইএর জন্যে পেপারব্যাক। দাম কম এবং যাতায়াতে বহন করা সহজ। দেশী বই হলে হার্ডকভার, কারণ জানা নেই।

৫। রিভিউ গুরুত্বপূর্ণ, তবে অনির্দিষ্ট খামখেয়ালটাই মূখ্য।

৬। কিছুদিন পরপরই কেনা হয়।

৭। সুনির্দিষ্ট নয়। পছন্দ হলে আর পকেটে পয়সা থাকলে কিনে ফেলি।

৮। উপহার হিসেবে বই সবচেয়ে প্রিয়। আর নিজের প্রিয় বই অন্যের সাথে শেয়ার করতে চাই। কাজেই একমত।

৯। হ্যাঁ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

আরিফ জেবতিক এর ছবি

পুরো জরিপটাকে একটা চার্ট/ গ্রাফের আকারে পরে উপস্থাপন করলে বুঝতে সুবিধা হবে ।

হিমু এর ছবি

হ্যাঁ, আমি রৈখিক উপস্থাপনের খসড়া করে রেখেছি। তবে খুব ভালো হতো যদি আরো অনেক উত্তর পাওয়া যেতো।


হাঁটুপানির জলদস্যু

বন্দেআলি এর ছবি

১. হ্যাঁ।

২. লেখা ভাল লাগলে কিনব, ব্লগার হলে অসুবিধে কোথায়? ভাল না লাগলে এমনকি মার্কেজের বইও কিনব না।

৩. টাকা না থাকলে ভাল দামি বই প্রয়োজনে ধার করে কিনব। বইয়ের আকার কোন সমস্যা নয়, গুণাগুণই আসল। অবশ্য অনেকসময় চিকন বইয়ের ভেতরও বেশ মালমশলা দেখেছি, যা ঢাউস বইয়ে পাইনি।

৪. হার্ডকাভার, টেকসই বলে।

৫. বডি টেক্সটের প্রথম প্যারা দেখে। লেখকের নাম দেখে। বুক রিভিউ দেখে। যতভাবে সম্ভব ইনফো নিয়ে সর্বোতভাবে মান সম্পর্কে নিশ্চিত হতে চাই।

৬. হ্যাঁ।

৭. হিসেব নেই। ২০০৭-এ প্রায় পঁচিশ হাজার টাকার কিনেছিলাম। নির্ভর করে মানসম্পন্ন বইয়ের যোগানের ওপর।

৮. নিজের নেই। হলে নিজেরটা অন্যেরটির সাথে মিলিয়ে দেবার পক্ষপাতি।

৯. হ্যাঁ।

আলাভোলা এর ছবি

1. ধরুন, সচলায়তনে বা অন্য কোন ব্লগে [কমিউনিটি ব্লগ বা ব্যক্তিগত ব্লগ] একটা লেখা একবার পড়েছেন। সেটি আপনার ভালোও লেগেছে। গ্রন্থিত আকারে লেখাটি পেলে কি আপনি কিনতে আগ্রহী হবেন? যদি না হন, কেন নয়?

খুব, খুব ভাল লাগলে কিনব।

2. বই কিনতে গিয়ে উল্টেপাল্টে নেড়েচেড়ে দেখার সময় জানতে পারলেন, বইটির লেখক একজন ব্লগার। এ তথ্য বই কেনার ব্যাপারে আপনার সিদ্ধান্তকে কিভাবে প্রভাবিত করবে?

এক্ষেত্রে ব্লগারের নামটা গুরুত্বপূর্ণ।

3. তুলনামূলকভাবে শীর্ণ আকার ও কম মূল্যের বই (ধরুন একশো টাকার নিচে) কিনতে পছন্দ করেন, নাকি বিস্তৃত আকারের বই যার মূল্য স্বাভাবিকভাবেই বেশি (ধরুন তিনশো টাকার মতো) এমন বই কিনতে চান?

মোটাসোটা বই।
একবসায় শেষ হয়ে যাবে, এরকম বই কিনতে ভাল লাগে না।

4. একই বই, পেপারব্যাক আর হার্ডকাভার দুই সংস্করণই বেরিয়েছে। কোনটা কিনবেন? কেন?

ভাল বাঁধাই, ভাল ছাপার বই পড়তে ভাল লাগে।
হার্ডকভার।

5. বই কিভাবে পছন্দ করেন? প্রচ্ছদ-বাঁধাই-কাগজ দেখে, তার সম্পর্কে রিভিউ পড়ে / শুনে, অন্যকে কিনতে দেখে, নাকি অনির্দিষ্ট খামখেয়ালে ভর করে?

লেখকের নাম দেখে, প্রচ্ছদ-বাঁধাই-কাগজ দেখে, তার সম্পর্কে রিভিউ পড়ে / শুনে, অনির্দিষ্ট খামখেয়ালে।

6. বইমেলা বাদে বছরের বাকিটা সময় বই কেনেন কি?

সারাবছরই বই কেনা হয়।
তবে বইমেলায় স্বভাবতই একটু বেশী।

7. সারা বছর আপনার বই কেনার বাজেট কত?

বছরে ২/৩ হাজার টাকা

8. গোঁ ধরে প্রতিটি অবকাশে নিজের প্রিয় বই উপহার দেয়া সম্পর্কে আপনার কী মত?

আমি বই উপহার দিতে পছন্দ করি। কিন্তু শুধু তাদেরকেই বই উপহার দেই, যাদের অন্তত: একটা বুকসেলফ আছে।

9. লম্বা যাত্রাপথে কি বই সাথে রাখেন?

অবশ্যই।

মৃদুল আহমেদ এর ছবি

১. যদি এমন হয় যে লেখাটা পড়ে আমি ভীষণ তাড়িত হয়েছিলাম, সেক্ষেত্রে কিনে সাথে রাখব বইটা।

২. বইটাই আসল, লেখক ব্লগার না লিটল ম্যাগের লেখক, তাতে কিছু আসে যায় না।

৩. কম দামে দারুণ একটা বই কিনে ফেলার নীলক্ষেতীয় নেশা আমার আছে। ছোট বই, কিন্তু খুব ভালো বই, দামে কম... এমন বই কিনেই বেশি মজা পাই। তবে বড় বইও কিনি পছন্দমতো।

৪. অনেকদিন ধরে রাখার মতো হলে হার্ডকাভার। তবে পেপারব্যাক আমার ব্যক্তিগত পছন্দ। কারণ অন্যকে পড়তে দেই নি, এরকম পেপারব্যাক আমার কাছে নতুনের মতোই আছে। নষ্ট হয় নি। আর বেশি পছন্দ শক্ত গ্লসি আর্ট পেপারের মলাট।

৫. বইটা সম্পর্কে জেনে অধিকাংশ ক্ষেত্রে।

৬. আমার বই কেনাকাটা বইমেলার ওপর নির্ভর করে না। বইমেলায়ও আমি এমন কিছু বই কিনে ফাটিয়ে ফেলি না। কিন্তু হঠাত্ ভালো কিছু বই পড়ার হিড়িক উঠলে কিনতে থাকি ক্রমাগত।

৭. ঠিক নাই। গড়ে ৫-৬ হাজার।

৮. এই গোঁ নেই। কারণ অভিজ্ঞতায় দেখেছি বইপড়ুয়া বন্ধুরা বিয়ে-থা করে সংসারী মানুষ হবার পর এখন অন্যান্য আকর্ষণে অভ্যস্ত, বই তাদের মন কাড়ে না। ঐ উপহার অবহেলায় পড়ে থাকে এক পাশে।

৯. আগে রাখতাম। গত তিন বছর ধরে রাখি না। লম্বা যাত্রাপথে বউ আর বাচ্চা সামলাতে সামলাতে ভুলেই গেছি যে, একসময় গাড়িতে বসে বই পড়তাম।
সবচে মজা হত ২০০৩-এর দিকে যখন আজকের কাগজে কাজ করতাম... বাসা ছিল মায়াকানন, মতিঝিল থেকে আল্লার ওয়াস্তে সিটি বাস ছাড়ত, ধানমন্ডিতে গিয়ে পৌঁছতে পৌঁছতে এক ঘণ্টা বা তারো বেশি। সেই সুদীর্ঘ বাসযাত্রায় প্রতিদিন একটু একটু করে করে মজার বই যে শেষ করেছি! সবচে আগে মনে পড়ে ব্যোমকেশ অমনিবাস!

---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

দৃশা এর ছবি

১। ভাল লাগলে এক জিনিস হাজারবার পড়তেও সমস্যা নাই। তাই কিনুম।
২। উল্টে-পাল্টে ভালু লাগলে ব্লগার হওক আর যেই হোক বিসমিল্লাহ বইলা কি না ফেলব। কষ্ট কইরা তার লেখা তালাশ কইরা পড়ার থেকে এটা ভালু।
৩। সাইজ দিয়া কি হইবেক? ভালু লাগলে বড়ও বইও যা আবেদন রাখে ছুটু বইও তেমনই আগ্রহ জাগায়।
৪। আবার জিগস... হার্ডকাভার। চোখের সুখ বড় সুখ।
৫। রিভিউ দেইখা, বন্ধু- বান্ধবের পছন্দ অপছন্দের কথা শুইনা, এবং অবশেষে নিজে যাচাই বাছাই কইরা এরপর কিনি। বই ফালতু হইলেও সমস্যা হয় না... একটানে পইড়া ফেলাই এরপর একটা গাইল দেই।
৬। কিনুম না কেন? কেঠা আটকাইছে!
৭। বাজেট নাই। কুনু বই যদি কিনতাম মন চায় আর হাতে টাকা থাকে কিন্না ফেলাই।
৮। কিত্তো? যে যেই জিনিস খায় নাসেইটা কি তারেজোর কইরা গোছাইয়া দিয়া বমি করানোর দরকার আছে! পরে এট্টা গজবও খামু (মনেমনে দিব মনে লয়) আবার টাকাটাও নষ্ট হইব।
৯। এমন বই রাখি যেন একপাতা পড়ার পরই ঘুম চইলা আসে। উদাহারনস্বরুপ। ইমদাদুল হকের পেমের বই(উনি এমুন বই তো মনে হয় বেশী লিখে)... একপাতা পড়লেই বিরক্তিতে ঘুম চইলা আসে।

অফটপিকঃ আপনার মাথায় এতো পশ্ন কেনু?সব চুল তো অকালেই ঝরে পড়বে।
---------------------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সাইফুল আকবর খান এর ছবি

১. হ্যাঁ।
২. পার্সন টু পার্সন একটু অন্যরকম হতে পারে সেই প্রভাবিত হওয়া বা না হওয়া। তবে, আমার মনে হয়- আমি যে ব্লগে লিখি, সে-ব্লগের হ'লে একটা তীব্র ফেলো-ফিলিং কাজ করবে। সেজন্য কিনবো হয়তো। এবারও ব্লগারদের বই সবই কেনার চেষ্টা করছি আমি। হাসি
৩. মেরিট অনুযায়ী ঠিক মনে হ'লে, দাম কোনো ঘটনা না। অ্যাফোর্ড করতে পারলে এবং সাথে সেই পরিমাণ টাকা থাকলে কিনে ফেলবো, সেটা ১০০ হোক না তো ৪-৫শ' হোক। হাসি
৪. হার্ডকাভার কিনবো। অবশ্যই সংরক্ষণযোগ্যতার জন্য।
৫. ডিপেন্ড করে। কখনও রিভিউ প'ড়ে বা কাজে-চেনা-পছন্দের কারো বই বেরিয়েছে জানলেই আগ্রহী হ'তে পারি। আর, এমনি কিনতে গেলে প্রচ্ছদ-গেট-আপের একটা ইমপ্রেশনের ব্যাপার তো আছেই। ফ্ল্যাপ দেখেও মেরিট বোঝা যায় কিন্তু, সবক্ষেত্রে একই পর্যায়ের ডিসাইসিভ না হ'লেও।
৬. হয়, মাঝে মধ্যে। ওইভাবে নিয়মের মধ্যে না।
৭. ঠিক নাই। মাঝখানে কয়েক বছর একটু শীতনিদ্রিত ছিলাম এই ব্যাপারেও। অথচ স্বাবলম্বী সামর্থ্যটা একটু বেশি হয়েছে ওই গ্যাপের সময়টার মধ্যেই। হাসি
৮. একেবারেই পক্ষপাতী নই।
৯. ইচ্ছে করে। তবে চলন্ত অবস্থায় পড়তে আমার একটু সমস্যা হয় ব'লে, আর যে-জায়গায় যাবো সেখানে অন্য-পড়ার বিষয়-আশয় বা ইনভলভমেন্ট-উদ্দেশ্য থাকবে ব'লে অধিকাংশ সময়ই হয় না সেটা।

ধন্যবাদ।
আর, হিমু ভাই, আরেকটা কথা আপনাকে জিজ্ঞেস করতে চাচ্ছিলাম- নির্বাচনের পরপর নতুন সরকারের কাছে কী আশা করি ধরনের একটা টপিক যে আপনি দিয়েছিলেন এবং যেটার নিচে অনেকেই অনেক কিছু গঠনমূলক ভেবেটেবে লিখেওছিলেন সিন্সিয়ারলি, সেটার ব্যাপারে কি আর কোনো স্পেসিফিক অ্যাকশন-প্ল্যান করেছিলেন আপনি বা আপনারা? ওইটা সত্যি সত্যি প্রধানমন্ত্রী বা সরকার বা মন্ত্রীসভার হাতে তুলে দিতে পারি না আমরা, আমাদের ব্যানারের নামে হ'লেও বা অসুবিধা কী?! এমন সামাজিক আওয়াজগুলোর ফলেই তো যুদ্ধাপরাধীদেরকে ঠ্যাকানো গ্যালো এবং সেজন্যই আওয়ামীলীগ আসতে পারলো এমন নিরঙ্কুশভাবে। তো, "আওয়ামীলীগ জিতলে দেশ জেতে না, তবে আওয়ামীলীগ হারলে দেশ হারে" ব্যাপারটার প্রথম অংশটার আলোকে আমরা কি কিছু একটা ব্যবস্থার সুযোগ দেবো এবার আওয়ামীলীগকে? পারি আমরা?

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অনুভূতিশূন্য কেউ একজন এর ছবি

1. ধরুন, সচলায়তনে বা অন্য কোন ব্লগে [কমিউনিটি ব্লগ বা ব্যক্তিগত ব্লগ] একটা লেখা একবার পড়েছেন। সেটি আপনার ভালোও লেগেছে। গ্রন্থিত আকারে লেখাটি পেলে কি আপনি কিনতে আগ্রহী হবেন? যদি না হন, কেন নয়?
-আগ্রহী হবো। পুরনো লেখা খুঁজে খুঁজে পড়তে ভালোই লাগে। ব্লগের লেখা সময় বা ঘটনাকে প্রেক্ষাপট করে বেশি লেখা হয়। পুরনো লেখাগুলো পড়তে ভালোই লাগে।

2. বই কিনতে গিয়ে উল্টেপাল্টে নেড়েচেড়ে দেখার সময় জানতে পারলেন, বইটির লেখক একজন ব্লগার। এ তথ্য বই কেনার ব্যাপারে আপনার সিদ্ধান্তকে কিভাবে প্রভাবিত করবে?
-প্রভাবিত করতে পারে। আবার নাও পারে। কারণ, এই যুগে প্রযুক্তিসচেতন লেখক মাত্রেই ব্লগার। বই কেনার সময় তার লেখক পরিচয়টাই মাথায় থাকবে।

3. তুলনামূলকভাবে শীর্ণ আকার ও কম মূল্যের বই (ধরুন একশো টাকার নিচে) কিনতে পছন্দ করেন, নাকি বিস্তৃত আকারের বই যার মূল্য স্বাভাবিকভাবেই বেশি (ধরুন তিনশো টাকার মতো) এমন বই কিনতে চান?
-কমমূল্যের ও ছোট আকারের বইই ভাল্লাগে। সাথে রাখা যায়।

4. একই বই, পেপারব্যাক আর হার্ডকাভার দুই সংস্করণই বেরিয়েছে। কোনটা কিনবেন? কেন?
-পেপারব্যাক। সাথে রাখতে সহজ বলে।

5. বই কিভাবে পছন্দ করেন? প্রচ্ছদ-বাঁধাই-কাগজ দেখে, তার সম্পর্কে রিভিউ পড়ে / শুনে, অন্যকে কিনতে দেখে, নাকি অনির্দিষ্ট খামখেয়ালে ভর করে?
-নেড়েচেড়ে দেখে।

6. বইমেলা বাদে বছরের বাকিটা সময় বই কেনেন কি?
-হ্যা, কিনি। সুযোগ পেলেই।

7. সারা বছর আপনার বই কেনার বাজেট কত?
-দেশে বই কেনার সময় খুব একটা মাথা ঘামাই না।

8. গোঁ ধরে প্রতিটি অবকাশে নিজের প্রিয় বই উপহার দেয়া সম্পর্কে আপনার কী মত?
-খুব একটা সহমত হতে পারি না। বই পড়ার অভ্যাসটা একেকজনের একেকরকম। যাকে বই উপহার দিচ্ছি, বই উপহার দিলেই তার মাঝে যে পড়ার অভ্যাস তৈরি হবে - এরকমটা প্রত্যাশা করা বোকামি।

9. লম্বা যাত্রাপথে কি বই সাথে রাখেন?
- অবশ্যই । এই জন্যে নতুন বই কেনার চেষ্টা করি। এয়ারপোর্টে নতুন বই কিনি। কিংবা পড়া হয় নি এরকম আনকোড়া বই সাথে রাখি।

সামি  এর ছবি

1. উত্তর : গ্রন্থিত আকারে লেখাটি পেলে কিনতে আগ্রহী হব, লেখাটা সংগ্রহে রাখার জন্য। অনেক সময় কোন একটি ইস্যুতে বিভিন্ন মতের লেখা পড়ার ইচ্ছা জাগে, সেক্ষেত্রে কোন একটি নির্দিষ্ট ইস্যু নিয়ে বিভিন্ন লেখার সংকলন কিনতেও আগ্রহী হব।

2. উত্তর : যে ব্লগারের লেখা পড়তে ভালো লাগে, তাঁর লেখা বই অবশ্যই কিনব তাঁর লেখা নিয়ে পূর্ব ধারনা থাকাতে, তবে নতুন ব্লগারের লেখা বই কেনার ক্ষেত্রে সেই ব্লগারের লেখার ধরন সম্পর্কে জেনে তবেই সিদ্ধান্ত নেব।

3. উত্তর : কম দামের বই হলে অনেক বই কিনতে পারব, তাই অবশ্যই কম দামি বই কিনতে আগ্রহী হব। তবে প্রয়োজনবোধে এবং বড় কোন সংকলন হলে বেশি দামের বই ও কেনার কথা বিবেচনা করব।

4. উত্তর : পেপারব্যাক কিনব। সুলভে কেনা যাবে এবং সাথে রাখার সুবিধার্থে। বইটা পড়ে বেশি ভালো লাগলে হার্ডকাভার সংস্করণটি কিনব সংগ্রহে রাখার জন্য।

5. উত্তর : বই সম্পর্কে রিভিউ পড়ে বা শুনেই সাধারণত বই কিনি।

6. উত্তর : হ্যা ।

7. উত্তর : নির্দিষ্ট কোন বাজেট নেই । বছরে সব মিলিয়ে ৪-৫ হাজার টাকার বই কেনা হয়।

8. উত্তর : নিজের ভালো লাগার বইটি অন্যকে উপহার দেয়া আমি ব্যক্তিগতভাবে পছন্দ করি।

9. উত্তর : হ্যাঁ। ভালো বই ভ্রমণকে আনন্দময় করে তোলে।

এবার, আমার নিজের একটা মতামত প্রকাশ করতে চাই। আমার মতে একটা মুভি দেখার আগে যেমন একটা ট্রেলার দেখে আগ্রহী হই, সেটা দেখা বা না দেখার ব্যাপারে। তেমনি বইয়ের ক্ষেত্রেও সেই সুযোগটা থাকা উচিত। সেক্ষেত্রে হয়ত বই কেনার প্রবণতাও বাড়বে আর সুস্থ একটা প্রতিযোগিতাও থাকবে।

কালো কাক এর ছবি

১। নাহ। সাধারণত বিনামূল্যে যা পড়া যায় তার জন্য টাকা খরচ করতে রাজী না।
২। ঋণাত্মকভাবে প্রভাবিত করবে যদি তার ব্লগের লেখা থেকে কোন তিক্ত অভিজ্ঞতা থাকে। এমন কিছু না থাকলে প্রভাবিত করবে না।
৩। বিষয়বস্তুই প্রধান, দাম নয়। তবে সাধারণত বিস্তৃত লেখা পছন্দ করি।
৪। পেপারব্যাক। দাম কম, বহনে সুবিধা।
৫। রিভিউ পড়ে, নেড়েচেড়ে দেখে। অবশ্যই প্রচ্ছদ ফার্স্ট ইম্প্রেশন তৈরি করে। প্রচ্ছদ পছন্দ না হলে বই হাতে নেয়া হয় না।
৬। কিনি। বইমেলার বাইরেই বই বেশি কেনা হয়।
৭। বাজেট নাই। পছন্দ হলে কিনে ফেলি।
৮। হাতে সময় নিয়ে কিনতে পারলে নিজের পড়া হয়নি এমন বই আর সময় না থাকলে নিজের পছন্দের কোন বই উপহার দেই।
৯। লম্বাছোটমাঝারী যেকোন যাত্রাপথে বই সাথে রাখি। বাসের লাইনে দাঁড়িয়ে সবচেয়ে বেশি বই পড়া হয় ইদানিং।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।