শাশ্বতী, আর ... মনে পড়ে রেডকাউ

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বিষ্যুদ, ০১/০৪/২০১০ - ৯:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ছড়ার সতর ঢাকার জন্যে কিছু কথাবার্তা জুড়ে দিতে হচ্ছে। ছড়াটি জনৈক বরাহের সাম্প্রতিক স্মৃতিভ্রংশের অভিনয়ের প্রতিবাদে লেখা। সংবিধিবদ্ধ সতর্কীকরণ, কিছু "বড়দের শব্দ" আছে। বাকিটা পড়ার জন্যে ঢোকার আগে আবারও ভেবে নিন। বাচ্চাদের পড়তে দেবেন না। তবে বড়দের পড়তে দিতে পারেন। এই আর কি।


একদা এমন বাদল শেষের রাতে
মনে হয় যেন শত জনমের আগে
সে এসে সহসা হাত রেখেছিলো কাঁধে
চেয়েছিলো মুখে সহজিয়া অনুরাগে
সেদিনও এমনই বদর বিলাসী পাকি
মেতেছিলো তার গেলমান রাজাকারে
অনাদি কালের যত চাওয়া, যত পাওয়া
খুঁজেছিলো তার আনত নধর গাঁড়ে
একটি ইয়ের দ্বিধা থরথর চূড়ে
ভর করেছিলো সাতটি অমরাবতী
একটি ঘন্টা তাঁবুতে বেদম খেটে
ঘরে ফিরেছিলো গুলু নিজা কামা মতি।

কিন্তু সেসব বহু অতীতের কথা
শুধালে সহসা পড়ে কি গো আর মনে?
থাক না সেসব মধু সোহাগের স্মৃতি
কেবল মুজার হৃদয়ে, সঙ্গোপনে।

সাংবাদিকের ছানা তবু বারে বারে
ঘ্যান ঘ্যান করে, বলে মনে কি গো পড়ে
করেছিলে কত আকাম কুকাম তুমি
একাত্তরের নয়টি মাহিনা ধরে?

মুজা মাথা নাড়ে, বলে পাস্টের কথা
পাস্টেই থাক, কী লাভ খামাখা ঘেঁটে
পৃথিবীতে সব জাতিকে দ্যাখো না? তারা
সকল অতীত চাপা দেয় কার্পেটে

তবু থামে না তো সাংবাদিকের পোনা
থামে না বেয়াড়া সওয়াল ফল্গুধারা
মনে পড়ে নাকি, মুজা বরাহের হাতে
প্রাণ-মান-ধন হারিয়েছে, ওরা কারা?

মুজা বলে বাবা, বয়স হয়েছে বহু
শৈশব স্মৃতি পড়ে না তো মনে ভালো
ছাত্র ছিলুম, করেছিনু লেখাপড়া
লেখো, মুজা হাতে ছেঁড়েনি একটি বালও

সাংবাদিকের খাতাতে হরেক চোথা
পদে পদে ছাপা মুজা বরাহের গাথা
ছবিসহ ছাপা হয়েছে খবর কত
মুজা ছিলো সেই আলবদরের মাথা

মুজা বলে সব ঝুট হায়, বাবা শোনো
এসব সকলই ডাঁহা বানোয়াট বুলি
রাখো তুলে সব প্যান্ডোরা-সিন্দুকে
তালা মেরে, কেন খামাখা আবার খুলি?

মুজা বরাহের কীর্তি কাগজে ছাপা
পাহাড়প্রমাণ প্রমাণের ঢিবি ঠেলে
মুজা বলে আমি ছিলুম তখন সিধে
সাদামতো এক নিরীহ মাসুম ছেলে

মনে পড়ে শুধু হৃদয় মেলতো পাখা
বাধা সব হতো দূর, আর বলে হিয়া
রেডকাউ ছিলো সব পুষ্টির গোড়া ...
বাকি সব স্মৃতি খেয়েছে অ্যামনেশিয়া।

ওরে মুজা তুই বলিস যা আসে মুখে
কল্পকাহিনী গল্প যা খুশি শোনা
যে ভোলে ভুলুক কোটি মন্বন্তরে
আমি ভুলিবো না, আমি কভু ভুলিবো না!


মন্তব্য

মামুন হক এর ছবি

যে ভোলে ভুলুক কোটি মন্বন্তরে
আমি ভুলিবো না, আমি কভু ভুলিবো না!

---আমিও না

সংসপ্তক এর ছবি

লাজ-লজ্জা থাকলে আর শুয়ার কেন।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

মূলত পাঠক এর ছবি

অনন্য সাধারণ! শেষের লাইন পড়ে গায়ে কাঁটা দিলো, সে বোধ হয় আবেগপ্রবণ বাঙালী মনের দোষ। আগের লেখাতেও বলেছিলাম, এই ধারাবাহিক চলতে থাকুক। আগামী বছর একটা নধর সংকলন চাই, বরাহশিকার থান ইঁটে হয় না কে বলেছে!

টিউলিপ এর ছবি

অপূর্ব। তবে আমার খুব প্রিয় একটা কবিতা ছিল এইটা, এভাবে পঁচালেন?
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

তিথীডোর এর ছবি

গুরু গুরু
তবে অনুযোগেও সহমত!
রফিক আজাদ/ নির্মলেন্দু গুণের কোন একটা বেছে নিলে হতো না?

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

কবিতাটা সিরিয়াস, বুঝতেসি। কিন্তু হাসি থামাতে পারতেসি না, হিমু ভাই!
গড়াগড়ি দিয়া হাসি

============
আশাহত

অতিথি লেখক এর ছবি

রেডকাউ পার্টটা এর আগেরবার খেয়াল করি নাই। পেট ব্যথা করতেসে হাসতে হাসতে!

=======
আশাহত

কী কমু [অতিথি] এর ছবি

জামাতিরা মুসলমান নয়, একথা প্রায়শই দাবি করেন মূলধারার ইসলামী চিন্তাবিদেরা। কথাটা যে মিথ্যা নয়, তার প্রমাণ মেলে এসব নিম্নরুচির অস্বীকারে। সতিত্যকারের মুসলমান নাকি সত্য কথা বলতে ভয় পায় না। মইত্যা রাজাকার দেখি ভয়ে লুঙ্গি ভিজিয়ে ফেলেছে। সে ভেবেছে, সে বড় গলায় অস্বীকার করলেই কোটি কোটি বাঙালির মন থেকে তাদের খুনধর্ষণের কীর্তিকলাপ সব মুছে যাবে। মইত্যা তুই সোনার জলে নেয়ে এলেও কুখ্যাত খুনী, ধর্ষক, আর পাকিদালাল মইত্যা রাজাকারই থেকে যাবি। তোর একমাত্র পরিচয় পাকিদের পাচাটা কুকুর। ওয়াক থুঃ! এই মইত্যা, তুই একটু হা কর তো দেখি, আমার বমি ফেলতে হবে।

স্পর্শ এর ছবি

গুরু গুরু


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

আনন্দী কল্যাণ এর ছবি

দেঁতো হাসি :D দেঁতো হাসি

কানা বাবা এর ছবি

'দ্যা ডেইলি স্টার' এর সাইটে মুজার ভিডিওটা আছে। যারা দেখেননি তারা পারলে দেখে নেবেন। ক্লাসিক!

আরেকটা কথা না বললেই নয়। উনার স্মৃতি ভ্রষ্টতার অষুধ কিন্তু জানা আছে আর সেই অষুধ হলো মাইর। মাইরের উপর অষুধ নাই। রিমান্ডে নিয়ে ডলা দিলে আব্বাহুজুরের সব কথা মনে পড়ে যাবে।

/----------------------------------------------------
ওইখানে আমিও আছি, যেইখানে সূর্য উদয়
প্রিয়দেশ, পাল্টে দেবো, তুমি আর আমি বোধহয়
কমরেড, তৈরি থেকো,গায়ে মাখো আলতা বরণ
আমি তুমি, আমি তুমি, এভাবেই লক্ষ চরণ।।

সুহান রিজওয়ান এর ছবি

গুরু গুরু

_________________________________________

সেরিওজা

ফারুক হাসান এর ছবি

জট্টিল !!!

কাকুল কায়েশ এর ছবি

পাঁচ তারা (ভার্চুয়াল)। হাততালি

এ প্রসংগে ফেসবুকে আমার এক বন্ধুর কমেন্ট খুব পছন্দ হয়েছে। আমি জাস্ট তুলে দিচ্ছি,
''তাইলে তো তার বাপের নামও (ইফ হি হ্যাজ এনি) মনে থাকার কথা না।''

===========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

মুস্তাফিজ এর ছবি

(ইফ হি হ্যাজ এনি)
হো হো হো

...........................
Every Picture Tells a Story

ধুসর গোধূলি এর ছবি
অতিথি লেখক এর ছবি

অসাধারণ, ম্যালা ম্যালা কুদোস

-আতিউর

দুষ্ট বালিকা এর ছবি

লাইকড! ভেরি মাচ! হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দুর্দান্ত শব্দমালা আর তেমনই তার ছন্দ।

পরিবর্তনশীল এর ছবি

মারাত্নক!
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অনিন্দ্য রহমান এর ছবি

জয় বাংলা
_________________________________________
Any day now, any day now,
I shall be released.


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

ইশতিয়াক রউফ এর ছবি

দুর্দান্ত! আপনার লেখায় আর তারা দেই না। আজকে বহুত দিন পর দিলাম। হাসি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

তোফা!

মৃত্তিকা এর ছবি

চলুক চলুক

ফাহিম এর ছবি

একটি ইয়ের দ্বিধা থরথর চূড়ে
ভর করেছিলো সাতটি অমরাবতী

এহহে... আমার প্রিয় একটা কবিতা, এই রকম ছ্যাড়াব্যাড়া কইরা দিলা... এখন থেকে ওইটা পড়তে গেলেই হাসি আসবে...

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

চড়ুই এর ছবি

হিমুভাই, মুজাকে যদি পড়ানো যেত, ভারি মজা হত!!

নিঘাত তিথি এর ছবি

সুপার্ব!
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অম্লান অভি এর ছবি

অনাদি কালের যত চাওয়া, যত পাওয়া

সব পেয়ে অবশেষে মনে কি থাকে
পাচাটা মুজার অতিতের ক্রিড়া কলা

পড়েই ঘুমিয়ে পড়েছিলাম। তাই এই সকালে রেখে গেলাম উচ্ছ্বাস। হায় সকালের আলো তারাদের লুকিয়ে ফেলেছে, তাই তারা না খসিয়ে আকাশকে সুখি রেখে দিলাম।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

শরতশিশির এর ছবি

চলুক হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

জি.এম.তানিম এর ছবি

গুরু গুরু
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

স্বপ্নাহত এর ছবি

এই পীস কেমনে বাইর করলেন?! পড়তে পড়তে একদম মরে গেলুম!

---------------------------------

বাঁইচ্যা আছি

---------------------------------

বাঁইচ্যা আছি

সাইফুল আকবর খান এর ছবি

বাধা সব হ'তো দূর-
ছোট ছোট কতো ইয়ে
পড়ার রসে ভরপুর!

"বড়দের শব্দ"-সহযোগে কাব্য বড়ই উচিত এবং যথার্থ বলিয়া মনে হইলো! বিষয়খানাই বেখেয়াল-রসে এবম্বিধ টইটুম্বুর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।