এমন ঘন ঘোর বরিষায়, কোনো কাজ করিতে মন নাহি চায়

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: রবি, ২৪/০৬/২০১২ - ১০:০৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এমন দিনে-১
সারারাত ধরে বৃষ্টির গান। একই তালে, একই লয়ে। এতটুকু বিরক্তি আসে না। রাতের নিশ্ছিদ্র ঘুমের জন্য বর্ষা সঙ্গীতের চেয়ে ভালো কিছু নেই। বর্ষার গানে কিছু একটা আছে, কী যেন এক অপার্থিব সুর বাজতে বাজতে প্রবল ঘুম ডেকে আনে, চোখ মুদে আসে বালিশে মাথা রাখামাত্রই। ঘুমের অতলে ডুবে যেতে যেতেও সেই সুরের রেশ কাটে না।

গত রাত থেকে অবিরাম ঝরছে, ঝরেই যাচ্ছে ক্লান্তিহীন। ভোরের পাতলা আলোতে চোখ মেলেও সেই রিমিঝিমি সঙ্গীতের সুর কানে বাজে। চোখটা আধেক খুলে আবারো চাদর জড়িয়ে গুটিশুটি ঘুম। আলস্য ঋতু বরষা, এমন দিনে কে সাত সকালে বিছানা ছাড়তে চায়? ছেলে বুড়ো ছাত্র চাকুরে ব্যবসায়ী রিকশাওয়ালা ফেরীঅলা সবাই যার যার আবাসে জড়োসড়ো হয়ে শেষদফা ঘুমের রাজ্যে। দিন কাটবে আজ জানালার পাশে বসে, সর্ষে তেল মাখানো, চানাচুর মোড়ানো, ঝালমুড়ির তেজে। পাশে রাখা ধোঁয়া ওঠা চায়ের মগ।

এমন দিনে-২
তুমুল বৃষ্টিতে শহর ভেসে যাচ্ছে। রাস্তায় পানি জমে গেছে। প্যান্ট গুটিয়ে, জুতো হাতে নিয়ে ঘর থেকে বেরিয়ে দৌঁড়ে বন্ধ দোকানের ছায়ায় পৌঁছাতে পৌঁছাতে আধভেজা। সাথে ছাতা নেই। রাস্তায় জনমানব নেই, যানবাহন নেই। সমস্ত শহর ঘুমিয়ে। অফিসে যেতে হচ্ছে। বাধ্যতামূলক যাত্রা। চাকরী নয় শাস্তি। গত রাত থেকে অঝোরে ঝরছে। রিকশা নেই। টেক্সী নেই। বাস নেই। সবাই ঘুমে। নগরে যেন আমিই একা জেগে। রাস্তার পাশে দাঁড়িয়ে। দোকানের ফুটো টিনের ছায়ায়। আধভেজা শরীরে শীত। সিগারেটের তৃষ্ণা। দোকানপাট বন্ধ। ধারে কাছে হোটেল নেই। একটা দুটো পর্দাঘেরা রিকশা যায়। ভেতরে ভাগ্যবান যাত্রী। কতদূর হাঁটলে একটা রিকশা মিলবে। কতোটা ভিজলে অফিসে পৌঁছানো যাবে।

আজকের কাজটা জরুরী? তেমন না, কিন্তু চাকরীটাই জরুরী। এটা বাঁচলে জীবনে অনেক বর্ষা মিলবে। হে কপাল, একটা রিকশা যোগাড় করো।


এমন দিনে-৩

টিনের চালে বৃষ্টি ঝরে। সবচেয়ে কাংখিত বৃষ্টির সুর, যে সঙ্গীত কোন রেকর্ড যন্ত্রে হুবহু ধারণ করা যায় না। ছবি দেখে কল্পনায় শুনে নিন সেই বর্ষা সঙ্গীত নস্টালজিয়ার সালাদ মাখিয়ে

যারা এই পোষ্ট পড়েছেন তাদের মধ্যে এমন কেউ আছে যিনি জীবনে একবারও মনে মনে দাবী করেননি - "তুমুল বর্ষন দিবসে অফিস, ক্লাস, পরীক্ষা সবকিছু ফাঁকি দেবার অধিকার চাই?"


মন্তব্য

রংধনুর কথা এর ছবি

জীবনে অনেকবার এই দাবি করেছি যাতে বৃষ্টিতে স্কুল, চলাসস,অফিস সব বাদ দিতে।।। চলুক

নীড় সন্ধানী এর ছবি

যাক প্রথম কমেন্টেই দাবীর সমর্থক পাওয়া গেল। আপনাকে স্বাগতম হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারেক অণু এর ছবি

আমিও আছি-

আশালতা এর ছবি

শুধু বর্ষা দিন ? আমার তো শীত গ্রীষ্ম বসন্ত কখনই কাজ করতে ভাল্লাগেনা। খালি ফাঁকিই দিতে ইচ্ছা করে। ইয়ে, মানে...

----------------
স্বপ্ন হোক শক্তি

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনি তো ফাঁকি দিয়েই যাচ্ছেন কবে থেকে!

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আশালতা এর ছবি

হি হি এইটাতে আমি এস্পাট দেঁতো হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

নীড় সন্ধানী এর ছবি

সহমত চলুক

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নীড় সন্ধানী এর ছবি

তাইলে আপনি ভালো করেই জানেন নিশ্চয়ই, ছুটির দিনের চেয়ে ফাঁকির দিনের টেষ্ট কতো আলাদা খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

শহরের বর্ষার চেয়ে কিন্তু গ্রামের বর্ষা অনেক আলাদা। তবে, যেখানেই থাকি আপনার দাবি আমারও দাবি।

নীড় সন্ধানী এর ছবি

গ্রামের বর্ষা নিয়ে আপনি একটা লেখা লিখে ফেলুন হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশফাক আহমেদ এর ছবি

আজকের কাজটা জরুরী? তেমন না, কিন্তু চাকরীটাই জরুরী। এটা বাঁচলে জীবনে অনেক বর্ষা মিলবে।

অদ্ভূত সুন্দর

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

নীড় সন্ধানী এর ছবি

অনেক ধন্যবাদ পাঠ মন্তব্যের জন্য হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

দারুন বলেছেন। ভাল লাগলো লেখাটা।
বৃষ্টি নিয়ে আমার একটা লেখা প্রকাশ হয়েছিল সচলে।
(চার দেয়ালের ভিতর থেকে বৃষ্টি উপভোগ...)

নীড় সন্ধানী এর ছবি

আপনার লেখাটা আমার চোখ এড়িয়ে গিয়েছিল। এখন পড়লাম এবং চমৎকৃত হলাম। কিছুটা বিষন্নও

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

আমি এই দাবি নিয়মিত করি। হাসি
আজকে তো সত্যি সত্যি অফিসেই যাইনি। খাইছে দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

আপনি যে মৌসুমী ফাঁকিবাজ তাতে কোন সন্দেহ নেই খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কালো কাক এর ছবি

এমন দিনে -১ ঃ ছুটির দিন
এমন দিনে - ২ ঃ কাজের দিন
অনেক সময় এমন কাজের দিনকে ছুটির দিনে পরিণত করে ফেলি। হঠাৎ পাওয়া ছুটিটায় মজা বেশি হয়। দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

এমন দিনে কাজের দিনকে ছুটির দিন বানাবার মতো স্বর্গীয় আনন্দ আর কি আছে দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মরুদ্যান এর ছবি

এমুন ঘটনা ঘটাইসি তো কয়েকবার! বস রে শর্ট মেসেজ দিসি, যে দেড় ঘন্টা দাঁড়ায়াও কোন স্থল বা জলযান পাইতেসিনা তাই আইলামনা দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

বস নিশ্চয়ই খুনে প্রকৃতির কেউ না খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মন মাঝি এর ছবি

আহ্‌, কি যে আনন্দ লাগছে আজ! বৃষ্টির মধ্যে দাঁড়িয়ে বৃষ্টির ফোঁটাগুলিকে চুমু খেতে ইচ্ছে করছে।

****************************************

নীড় সন্ধানী এর ছবি

আপনি বৃষ্টির ফোটায় চুমু খান, আর বৃষ্টির ফোটা আমার মাথায় চুমা খায় মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

বৃষ্টি বৃষ্টি আহ, অনেকগুলো সুখস্মৃতি আর অল্প বয়সী আবেগে জড়ানো সময় মনে করিয়ে দেয় নিমেষেই। কলেজ পালিয়ে দুর্ধ্রষ ছেলেটির সাথে তুমুল বৃষ্টিতে পাহাড়ি রাস্তায় বাইকে ঘুরে বেড়ানো কিংবা ঝুম বৃষ্টিতে নিজেরাই নৌকা চালিয়ে একটা ছোট্ট দ্বীপ এ গিয়ে আকাশের দিকে মুখ করে শুয়ে থাকা,ভাবতে কিরকম অপার্থিব লাগে! ১২ বছর আগের সময়ে হারিয়ে যাই মূহুর্তেই!

নীড় সন্ধানী এর ছবি

মন হারিয়ে দিন এই বর্ষাদিনেই হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তাপস শর্মা এর ছবি

দেঁতো হাসি দেঁতো হাসি

বৃষ্টি মানেই শুধু ঝরঝর রোমান্টিক শব্দ। টুপ ! টুপ ! টুপ ! ............

নীড় সন্ধানী এর ছবি

টুপ টুপের চেয়ে ঝিরঝির অধিকতর রোমান্টিক দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

বন্দনা এর ছবি

বাধাধরা কাজ ভালো লাগেনা মোটেই, এখানে এমন বৃষ্টি হয়ে রাস্তাঘাট ভেসে যায়না, তাই আমার কোন অজুহাত নাই অফিস কামাই দেবার মন খারাপ ।তবে ছোটবেলায় বৃষ্টি হলে ও আমি স্কুল কামাই করতাম না, কারন সেদিন তো পড়া হয়না ক্লাসে, বৃষ্টির পানি ভেঙ্গে স্কুলে গিয়ে বন্ধুদের সাথে বাদরামী না করলে আমার এক্কেবারেই চলতো না। অনেকদিন হয় বর্ষা সঙ্গীত শুনিনা মন খারাপ

নীড় সন্ধানী এর ছবি

ঠিক কথা! বর্ষাকালে তাই সকল ইউরোপ আম্রিকাবাসীর জন্য সমবেদনা মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রু এর ছবি

অপূর্ব সুন্দর! বৃষ্টি হলেই স্কুল ফাকি দিতাম। বৃষ্টির ঠান্ডায় গুটি শুটি মেরে শুয়ে থাকার মজাই আলাদা।

নীড় সন্ধানী এর ছবি

বৃষ্টিদিনের দিবানিদ্রার চেয়ে আরামদায়ক জিনিস আর কি আছে? হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কৌস্তুভ এর ছবি

বস্টন লন্ডন কোথাওই ঝরঝরে বৃষ্টি হয়না, কেবল ঝিরঝিরে ঘ্যানঘ্যানে। ঝরঝর করে নিবিড় ক্রান্তীয় বৃষ্টির একটা আলাদা আমেজ আছে। হাসি

নীড় সন্ধানী এর ছবি

বৈদেশের বৃষ্টি জিনিসটাই বেরসিক মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

জীবনে এমন দাবী অগণিতবার করেছি, কিন্তু মনে মনেই মন খারাপ
অনেক সুন্দর লাগলো।

শিশির

নীড় সন্ধানী এর ছবি

আমরণ দাবী করে যান তবু, আমিও তাই করবো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার তো কখনোই কাজ করতে ভালো লাগে না... জমিদার সন্তান হইলে কী যে আনন্দ হইতো...

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

তবু সেলফ কামলারা অনেক বেশী সুবিধাভোগী খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আমি তো আগে বৃষ্টিটাই চাইইইইই! খানিক রাজশাহীতে পাঠান দেখি! খাইছে

লেখাটা ভালো লেগেছে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

এক লহমা এর ছবি

চলুক
সপ্তাহে একদিনের বেশী কাজ করতে কখনোই ইচ্ছে করে না। বৃষ্টি হলে ত কথাই নেই!

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।