আই লাভ মাই chum

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: বুধ, ০৩/০৯/২০১৪ - ২:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমি নিশ্চিত কমপক্ষে ৯৫% পাঠক শিরোনামের ইংরেজী শব্দটার সাথে পরিচিত নন। ডিকশেনারী না খুলে শব্দটার অর্থ বলতে পারবেন খুব কম মানুষ। এমনকি যারা পারবেন আমি প্রায় নিশ্চিত তাদের ঘরে নার্সারি-কেজি পড়ুয়া বাচ্চা আছে।

শব্দটির সাথে আমিও পরিচিত ছিলাম না দুদিন আগে। এই শব্দটা না জানার কারণে সারাজীবন আমার কোন ক্ষতিবৃদ্ধি হয়নি, ভবিষ্যতেও হবে না। আমার ধারণা এই chum শব্দটার অর্থ একজন মানুষ সারাজীবন না শিখলেও কোন সমস্যা হবে না। কিন্তু ক্লাস টুতে পড়ুয়া বাচ্চাটি এই শব্দ না জানার কারণে স্কুলে বকুনি খাবে হয়তো নাম্বারও পাবে না। আমার কন্যা একটি স্কুলে দ্বিতীয় শ্রেণীতে পড়ছে। তার বইতে শব্দটা পেয়েছি। আমাকে তাই অর্থটা ডিকশেনারী খুঁড়ে বের করতে হয়েছে।

এটি একটা মাত্র তুচ্ছ উদাহরণ। এরকম আরো ডজনে ডজনে অপ্রয়োজনীয় শব্দ স্কুলের ইংরেজী বইগুলোতে গিজগিজ করে। বহুকাল থেকে এসব ব্যাপার আমরা সবাই জানি, তবু কেউ প্রশ্ন করছি না, করেও কোন ফল হচ্ছে না। কেন এসব অপ্রয়োজনীয় ইংরেজী রচনা, কবিতা, শব্দ, আমাদের শিখতে হবে? কেন ওসব বই আমাদের সন্তানদের পড়াতে হবে। বাচ্চা লেভেলের ইংরেজী শেখার জন্য একটা বই লিখতে পারে না সেদেশে এত ইংরেজী স্কুল অনুমতি পায় কি করে?

এই chum শব্দের মানে দোস্ত বা বন্ধু। Radiant Reader বইতে শব্দটি আছে। আরো অনেক ইংরেজী বইয়ের মতো Radiant Reader নামের বইটার আদি প্রকাশও ইংল্যাণ্ডের কোন প্রকাশনী থেকে, সেটি এখন ভারত ঘুরে বাংলাদেশের স্কুলে বাচ্চাদের পড়ার টেবিলে ঠাঁই নিয়েছে। এসব বইতে অদ্ভুতুড়ে সব শব্দ দিয়ে তৈরী বাক্য আছে, ছড়া আছে, কবিতা আছে। কিন্তু যেসব শব্দ সতেরো শতকে ইংল্যাণ্ডের কৃষকেরা ব্যবহার করতো সেসব শব্দ আজো কেন বাংলাদেশের ছাত্রদের পড়তে হবে, আমার মাথায় আসে না।

আমার ক্ষমতা থাকলে আমি বাংলাদেশের সবগুলো স্কুল থেকে এসব বই নিয়ে নর্দমায় ছুঁড়ে ফেলতাম। আমার ক্ষমতা নেই তাই শুধু ইচ্ছেটাই প্রকাশ করলাম। ব্লগের লেখা কোন স্কুলে যাবে না, কোন সরকারী নীতি নির্ধারকের চোখে পড়বে না। তবু দুটো অরণ্যে রোদন করে যাই সবশেষে-

১) স্কুলগুলোকে বলছি, আমাদের দেশে শিক্ষিত লোকের এত অভাব যে বাচ্চাদের ইংরেজী শেখার বইও আমদানী করে পড়াতে হবে? যে ইংরেজী বই আপনারা লেখার ক্ষমতা রাখেন না, সেটা বাচ্চাদের পড়াতে দেন কোন মুখে?

২) সরকারকে বলছি, আপনারা দেশে যেখানেই গণতন্ত্রের চাষবাস করুন না কেন অন্ততঃ শিক্ষা ক্ষেত্রে এসব গণতান্ত্রিক চর্চা বন্ধ করার ব্যবস্থা করুন। পড়াশোনা ভালো জিনিস হলেও অপ্রয়োজনীয় বইপত্র মেধা, অর্থ সময়ের প্রচুর অপচয় করে। কিছু আজাইরা বইপত্র স্কুল থেকে বাদ দেবার কাজে হাত লাগান!

এবং আমাদের সন্তানদের অপ্রয়োজনীয় জ্ঞান অর্জন থেকে রক্ষা করেন!


মন্তব্য

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

১। ১৯৮৬ সালে আমাদের দেশের ইংলিশ জানা কিছু লেখক একাদশ-দ্বাদশ শ্রেণীর জন্য বোর্ডের পাঠ্যবই English for Today বইটা লিখেছিলেন। তখন দেশের ইংলিশ জানা অন্য লেখকরা এমন সব মন্তব্য করা শুরু করলেন যে সরকার এক বছরের মাথায় বইটা তুলে নিতে বাধ্য হয়। বাজারে চালু ইংলিশ গ্রামারের দেশী বইগুলো আসলে কারা লেখেন? সত্যটা কি জানার কোন উপায় আছে? না। কিন্তু, সেগুলো হাতে নিলে তার মানটা পরিষ্কার বোঝা যায়।

২। কিন্ডারগার্টেন, ইংলিশ মিডিয়াম স্কুল - এসবে কী পড়ানো হয়, কারা পড়ান, কীভাবে পড়ান এই সব নিয়ে সরকারের কোন মাথাব্যথা আছে বলে মনে হয় না। থাকলে এগুলোর জন্য বোর্ড থাকতো। সরকার শুধু এইসব স্কুলের ফি'র ওপর ৭.৫০% হারে ভ্যাট আদায় করেই সন্তুষ্ট।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নীড় সন্ধানী এর ছবি

ইংরেজী শিক্ষা নিয়ে একদম প্রাথমিক বয়সে যে তোড়জোড়টা দেখা যায়, তাতে মনে হয় ওই বাচ্চাটা আগামী বছরই অক্সফোর্ডে কোন একটা পরীক্ষায় বসতে যাচ্ছে। একটা ৫-৭ বছর বাচ্চাকে যেসব ইংরেজী শিক্ষা দেবার চেষ্টা করা হয় সেটা যে অপরিণামদর্শীতা এবং উদ্দেশ্যহীনতার একটা হাস্যকর যোগফল তা কি স্কুলগুলো বোঝে না? ইংরেজী কতটা শিখা দরকার। কোন বয়সে কি পরিমান শিখলে বড় হয়ে ঠিকঠাক জায়গামতো দাড়াতে পারবে, সেটার কোন হিসেব স্কুলগুলো করে না। মাত্রাজ্ঞানের খুব অভাব লক্ষ্য করি এসব ক্ষেত্রে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মরুদ্যান এর ছবি

chum??? অ্যাঁ

আমি চামবাজ নামে একটা বাংলা শব্দ জানি।

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

নীড় সন্ধানী এর ছবি

চামে এটাও শিখে ফেললেন তাইলে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মাসুদ সজীব এর ছবি

এই যে ছোট বাচ্চাদের নার্সারী কিংবা প্লেতে শেখায় টুইংকেল টুইংকেল ছড়া টি, এর কি প্রয়োজনীতা আমি ঠিক বুঝি না। কি আছে এতে? কেন এটা মুখস্থ করতে হবে? আসলে এমন অসংখ্য অপ্রয়োজনীয় বিষয়ে ভরে আছে শিুশদের শিক্ষাক্রম। শুধু ইংরেজি নয় বাংলাতেও সমস্যা আছে। হাট্টিমাটিম টিম নামের যে ছড়া পড়ানো হয় সেটার তো কোন অস্ত্বিত-ই নেই! তাহলে কেন পড়তে হবে এগুলো?

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

হিমু এর ছবি

পড়ানো হয় কারণ ছোটো বাচ্চারা ছোটো বাচ্চা। তাদের কল্পনার পৃথিবীটাকে এ ধরনের উপাদান দিয়ে সাপ্লিমেন্ট করা না হলে তারা একেকজন রসকষহীন ধাড়ি হয়ে বেড়ে উঠবে।

মাসুদ সজীব এর ছবি

চলুক চলুক

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

শেহাব এর ছবি

পিনাকী ভট্ট আর কল্লোল মুস্তফা কি ছড়া পড়েছিল?

শুঁটকি শুঁটকি ডাক পারি?

হিমু এর ছবি

মনে হয় এই ছড়াটা পড়েছিলো:

রামপাল বিপ্লব কী যে অপরূপ
টেকাটুকা খেয়ে দ্যাখো আনুদাস চুপ
মহেশখালিতে হয় চীনা কারখানা
আনু হাসে কলু হাসে তা না না না না না।

সুবোধ অবোধ এর ছবি
সাক্ষী সত্যানন্দ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তারেক অণু এর ছবি
তারেক অণু এর ছবি

দরকারি লেখা

মন মাঝি এর ছবি

পড়ানোর আরও কারন হল ছোটো বাচ্চাদের খেলার মাধ্যমে বা তাদের উপযোগী আনন্দময় পদ্ধতিতে শিক্ষাদান করলে সেটা অনেক বেশি ইফেক্টিভ হয়, যদিও তা আপাতদৃষ্টিতে বড়দের চোখে "অপ্রয়োজনীয়" মনে হতে পারে। বুড়োধাড়িদের পছন্দমত "প্রয়োজনীয়" ভিটামিন-বটিকা জোর করে গিলিয়ে দেয়ার চেষ্টা করলে তার ফল বেশির ভাগ ক্ষেত্রেই ভাল হয় না।

****************************************

মরুদ্যান এর ছবি

আমার মনে হয়না হাট্টিমাটিম টিম বা টুইংকেল টুইংকেলের কোন সমস্যা আছে। নিজের কাছে এখনো এই দুইটা ছড়া খুবই প্রিয়। স্কুল কেন আমি নিজেও আমার বাচ্চাকে এসব ছড়া শিখাতে রাজি আছি। নাহলে শৈশব শুধু আলস্য দোষের আকর, সদা সত্য কথা বলিবে টাইপ শিক্ষার মধ্য দিয়েই যাবে। আমি বলছিনা, নৈতিক শিক্ষা জরুরী না, কিন্তু শিশুতোষ ছড়া পড়ার বা গান গাওয়ারও দরকার আছে।

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

নীড় সন্ধানী এর ছবি

টুইংকল টুইংকলকে অর্থহীন বলা যা না। এর অর্থ বাচ্চাকে বোঝানো যায়। অথবা হাট্টিমাটিম শব্দের কোন মানে না থাকলেও এসব শিশুদের মাথায় রূপকথার জাল বোনে। এগুলায় সমস্যা দেখি না। কিন্তু নেটিভ ইংরেজীর এমন আজগুবি কিছু কবিতা পড়ানো হয় যেটা আমাদের বাচ্চাদের বোঝানো আদৌ সম্ভব না। এমন সব শব্দ ব্যবহার করা হয় যেগুলো আমার সারাজীবনের ইংরেজী শিক্ষায় কোনদিন শুনিনি। আপত্তিটা সেখানেই। ওই বইগুলো বাতিল করা উচিত আইন করেই।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

চলুক

____________________________

সত্যপীর এর ছবি

একেক ইংরেজিভাষী দেশের এরকম নিজস্ব স্ল্যাং থাকে যেইটা এমনকি অন্য দেশের ইংরেজিভাষীও বলে না। লোকাল স্ল্যাং। যেমন পাউন্ড স্টার্লিং কে ব্রিটিশরা ডাকে "কুইড", এক ডলারকে ক্যানাডিয়ানরা ডাকে লুনি। কোন আমেরিকান যে এমনকি ইংরেজি ছাড়া আর কোন ভাষাই জানেনা সেও লুনি বা কুইড শুনে হাঁ করে চেয়ে থাকার কথা। শুধু ইংরেজি না অন্য ভাষার ক্ষেত্রেও এইটা সত্য। প্যারিস আর ক্যুবেকের ভাষা নামেই এক ফরাসী, ডায়লেক্ট আর শব্দচয়ন পুরা আলাদা। ভাষা খুব ইন্টারেস্টিং জিনিশ।

..................................................................
#Banshibir.

এনকিদু এর ছবি

একদম ঠিক কথা। এই ব্যপারটা সব ভাষার ক্ষেত্রেই প্রযোজ্য। একেকটা বাংলাভাষী দেশেও নিজস্ব স্ল্যাং থাকে। মাঝে মাঝে ওপার বাংলায় বেড়ে ওঠা কয়েকজন বন্ধুর সাথে আড্ডায় বসে বাংলাদেশ আর পশ্চিমবঙ্গের খিস্তি, গালাগালি, মানবদেহের বিভিন্ন অংশের নাম ইত্যাদি নিয়ে আমরা ভাষাতাত্ত্বিক গবেষণা করি। বিনা পয়সায় ব্যাপক বিনোদন!


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নীড় সন্ধানী এর ছবি

আপত্তিটা তো সেখানেই। অন্য দেশের শ্ল্যাং এদেশে এনে কেন পড়ানো হবে। এসব বইতে এমন প্রচুর শব্দ আছে যা আদতে কোন কাজে আসবে আমাদের। কিংবা ওইটা শিখে কারো ইংরেজী উন্নত হবে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুবোধ অবোধ এর ছবি
নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ সুবোধ আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মেঘলা মানুষ এর ছবি

বিদেশ থেকে কোন কিছু দেশে এনে চালানোর আগে দেখা দরকার ঐ জিনিসটা এই দেশের আলো হাওয়ার জন্য কতটা মানানসই।

নীড় সন্ধানী এর ছবি

বাচ্চাদের ইংরেজী বই বিলাত থেকে আমদানী করে পড়ানো এদেশে প্রায় সবাই মেনে নিয়েছে মনে হয়। নইলে এটা এতদিন চালু আছে কিভাবে? শ্রীলংকা কি তাই করে? এমনকি ভারত? ওদের ইংরেজীজ্ঞান তো আমাদের চেয়ে ভালো।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

সমস্যাটা মনে হয় সব স্কুলেই না! আমি সবসময় সরকারি প্রাইমারি স্কুলেই পড়েছি। সরকারি বই!সেটাতে এমন কিছু ছিল না। তাছাড়া ইউনেস্কোর প্রজেক্টে অনেক ভাল ভাল বই দেয়, পোষ্টার দেয়, ইনস্ট্রুমেন্ট দেয়(যদিও মডেল স্কুল গুলো ছাড়া অন্য সকল স্কুলে এইসব দেখাই যায় না, হয়তো হেড মাস্টারের বাসায় পড়ে থাকে)। মডেল স্কুলগুলোতেও যে পড়ানো হয় তা না, যেদিন কোন শিক্ষা অফিসার বা উপরের কেউ ভিজিটে আসত বইয়ের রিডিং মুখস্থ করানো বন্ধ করে সেইদিন কার্টুন দেখানো হত! তাছাড়া আমার বাবা নিজে শিক্ষা অফিসার হওয়ায় আমি জানি যদি শিক্ষকরা নির্দেশনা অনুযায়ী ক্লাশ করায় তাহলে একটা বাচ্চা কখনই স্কুলে যাবে না বা পড়বে না এই কথা চিন্তাও করতে পারবে না!

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

"আমার বাবা নিজে শিক্ষা অফিসার হওয়ায় আমি জানি যদি শিক্ষকরা নির্দেশনা অনুযায়ী ক্লাশ করায় তাহলে একটা বাচ্চা কখনই স্কুলে যাবে না বা পড়বে না এই কথা চিন্তাও করতে পারবে না!"

লিখে ফেলেন না এই নিয়ে একটা পোস্ট - আমরাও জানি পদ্ধতিটা কত সুন্দর। কে জানে এভাবেই হয়তো আস্তে আস্তে একদিন সবাই জানবে, আর চর্চাটাও শুরু হবে!!

____________________________

আয়নামতি এর ছবি

প্রোফেসরের সাথে গলা মিলালাম আমিও। লিখে ফেলুন আপনার অভিজ্ঞতা।

আমরাও জানি পদ্ধতিটা কত সুন্দর। কে জানে এভাবেই হয়তো আস্তে আস্তে একদিন সবাই জানবে, আর চর্চাটাও শুরু হবে!!

আয়নামতি এর ছবি

নতুন নতুন শব্দ শেখার ব্যাপারে সমস্যা দেখিনা তেমন। হোক না সেটা অপ্রচলিত।
চাম্ কত সুন্দর একটা শব্দ! ফ্রেণ্ডের পাশাপাশি নতুন আরেকটা শব্দ আপনিও তো শিখে গেলেন নীড়ভাইয়া খাইছে
বাকি কথাগুলোতে আপত্তি নেই। খুব ছোট্ট একটা উপদেশ থাকলো ভাইয়া। এমন সব শব্দের অর্থ উদ্ধারে কখনোই
'কি সব ছাতার মাথা শেখায় স্কুলে?' 'আমরাও তো পড়েছি স্কুলে এসব তো পড়িনি জন্মে!' 'যত্তসব আঁতলামি' ইত্যাদি শিশুদের সমানেই বলে ফেলবেন না যেন।এতে করে শিশুর মনে স্কুলের প্রতি, বই/শেখা/শিক্ষক ইত্যাদিতে একটা বিরূপ মনোভাবের জন্ম হতে পারে।

নীড় সন্ধানী এর ছবি

নতুন শব্দ শেখা ভালো। কিন্তু এরকম শব্দ, এই বয়সে? শেখার সময় কি চলে যাচ্ছে? ওইসব ছাইপাশ বই না পড়ালে বাচ্চা কি ইংরেজী পারবে না? ওই বয়সে এত ইংরেজি শিক্ষার দরকারটা কি? তবে আপনি যা বলেছেন, বাচ্চার সামনে বিরূপ কিছু বলিনি।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নীড় সন্ধানী এর ছবি

সরকারী প্রাইমারী স্কুলে এই সমস্যা নাই মনে হয়। আমি বেসরকারী কিণ্ডারগার্টেনের কথা বলছি মূলত। বাড়াবাড়িটা ওখানেই হয় বেশী। সরকার অনুমোদিত যে বইপত্র আছে সেই অনুযায়ী ইংরেজী চর্চা হলে আমি কোন সমস্যা দেখি না। বাড়তি বইগুলোই মাথাব্যথার কারণ। সেগুলো ছাঁটার ব্যাপারে সরকারের হস্তক্ষেপ চাইছি।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

এক এক সময় লিখতে মন চায়। রিসোর্স গুলোও হাতের কাছে। কিন্তু এই ধরনের কষ্টসাধ্য কাজ আমার মত আলসে লোক দিয়ে হয় না

এনকিদু এর ছবি

আমার ক্ষমতা থাকলে আমি বাংলাদেশের সবগুলো স্কুল থেকে এসব বই নিয়ে নর্দমায় ছুঁড়ে ফেলতাম।

আপনার ক্ষমতা আছে। ভাল ইংরেজি শেখার বইটা লেখা শুরু করেদিন।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নীড় সন্ধানী এর ছবি

আপনি বোধহয় বুঝতে একটু ভুল করেছেন এনকিদু ভাই। বাচ্চাদের ভালো ইংরেজি শেখানোর জন্য আমি মোটেও উদগ্রীব না। আমি বরং সরকার প্রদত্ত বইতেই ইংরেজি শিক্ষা সীমাবদ্ধ রাখতে আগ্রহী। এই পোস্টে সেটাই বলা হয়েছে। বর্তমানে বেসরকারী স্কুলগুলোর অননুমোদিত বই পড়ানোর ব্যাপারে আমার আপত্তি হলো ওখানে বাচ্চাদের বেশী ভালো ইংরেজী শিক্ষা দেবার চেষ্টা করা হয় অকালে যেটা আদতে কোন কাজেই আসে না আখেরে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এক লহমা এর ছবি

শিক্ষাব্যবস্থা আমার কাছে একটা জটীল বিষয়। প্রাতিষ্ঠানিক শিক্ষায় সারাজীবন বিভিন্ন স্তরে যত কিছু পড়েছি পরবর্ত্তীতে তার একটা বিরাট অংশকেই সরাসরি কোন দরকারে লেগেছে বলে বোঝা যায়নি। আবার, আমি আজ যা, যতটুকু, যতখানি, তার নির্মাণে গোটা জীবনের কোন পর্বের কোন শিক্ষার কতটা অবদান যে কি ভাবে কাজ করেছে সেটাও নিঃসন্দেহে চিহ্নিত করতে পেরেছি, এমনও বলতে পারি না! যারা শিক্ষা ব্যবস্থার দায়িত্বে থাকেন তাদের গৃহীত পরিকল্পনাগুলি সবই মূর্খামি এবং/অথবা ধান্দাবাজি এইটা যেমন মনে করি না, সেই পরিকল্পনাগুলির সকলই নির্ভুল এবং/অথবা দরকারী তা ও বলতে পারি না। আবার, কোনটি দরকারী আর কোনটি দরকারী নয় সেই বিচার ও সকলের কাছে একই ভাবে সংশয়ের ঊর্দ্ধে থাকবে এমনটিও নয়।

অর্থকরী উদ্দেশ্যে কাজে লাগবে এমন শিক্ষায় আমার খুব মন ছিল না। হাট্টিমাটিম টিমরা না থাকলে আমার অবস্থা নিতান্তই করুণ হয়ে যেত। এখন সেটাই দেখিয়ে যদি কেউ বলেন যে তার ফলেই পরীক্ষাগুলিতে যথেষ্ট ভাল ফল করিনি, শেষ পর্যন্ত কোন প্রভাবশালী বিজ্ঞান-গবেষণায় যুক্ত হতে পারিনি, ফলে একটা অতীব মূল্যবান কাজকে এগিয়ে নিয়ে যেতে পারিনি ইত্যাদি, ইত্যাদি তবে সে অভিযোগ খন্ডন করার কোন উপায় আমার হাতে নেই। আমি তবু, আবার গোড়া থেকে শুরু করতে পারলেও মনে হয় একই কাজ করতাম। অবশ্য নিঃসংশয়ে কি আর বলা যায়! বাঁচি ত আমরা একবারই।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নীড় সন্ধানী এর ছবি

শিক্ষা ব্যবস্থার দায়িত্বে থাকেন তাদের গৃহীত পরিকল্পনাগুলি সবই মূর্খামি এবং/অথবা ধান্দাবাজি এইটা যেমন মনে করি না, সেই পরিকল্পনাগুলির সকলই নির্ভুল এবং/অথবা দরকারী তা ও বলতে পারি না।

আসলে এটা আমিও মনে করি না। আমার মাথাব্যথা অন্যত্র। আমাদের শিক্ষাব্যবস্থায় যে বইপত্র দেয়া আছে, বেসরকারী কিণ্ডারগার্টেন টাইপ স্কুলগুলো তার সাথে আরো ডজনখানেক বই যোগ করে যেগুলোর কোন অনুমোদন নেই। সেই বইগুলোর মধ্যে ইংরেজি শিক্ষার যে বই দেয়া হয় তা মোটেও এদেশের সাথে সঙ্গতিপূর্ন না। বইগুলোর ঘটনা থিম কিছুই আমাদের বাচ্চাদের বোঝানো সম্ভব না। ওই বইগুলো লেখা হয়েছে বিলাতের সংস্কৃতিতে, ওই দেশের বাচ্চাদের পক্ষেই বোঝা সম্ভব। তো সেই দেশের বাচ্চাদের জন্য লিখিত বইগুলো কেন বাংলাদেশে এনে পড়ানো হবে। সেটাই আমার প্রশ্ন। সরকার কেন তাতে হস্তক্ষেপ করে না, সেটাই আমার আপত্তি।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এক লহমা এর ছবি

হ্যাঁ, এই আপত্তিটা বুঝতে পারছি। এবং আপত্তিটা অবশ্যই বিবেচনাযোগ্য লাগছে। "সরকার কেন তাতে হস্তক্ষেপ করে না" সেইটা আমার জানার পরিধির বাইরে। এই নিয়ে সরকারের কাজের সাথে জড়িত বা সরকারের দৃষ্টিভঙ্গীর সাথে সহমত কারো মন্তব্য পেলে ভাল হত।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

স্কুল থেকে শুরু করে চাকরির পরীক্ষা পর্যন্ত প্রয়োজনীয় অপ্রয়োজনীয় অনেককিছুই মুখস্থ করতে হয় আমাদের, যা আগ্রহ কোন কিছু পড়া থেকে আমাদের দূরে সরিয়ে নেয়।
______________________
সরীসৃপ

তাকি  এর ছবি

"এই বয়স এই বয়স" বলে কিছু নাই... ভাষা শেখার জন্যে বাচ্চাদের সবচেয়ে ছোট বয়সটাই সবচেয়ে সেরা বয়স। এই বয়সে ঠিকমত এক্সপোজার পেলে ৩-৪-৫ টা ভাষাও অনর্গল দখল চলে আসতে পারে - তাই আপনার ক্যাপাসিটি দিয়ে ওরটা বিচার করার প্রয়োজন নেই।

আরেকটা কথা - বেসরকারী/ইংরেজি মিডিয়াম স্কুলে তো কেউ আপনাকে জোর করে বাচ্চা পড়াতে বলেনি।

মরুদ্যান এর ছবি

জনাব কি বলতে চান বাচ্চাদের শিক্ষাক্রমে কি থাকবে তা বাচ্চারা ঠিক করবে? হো হো হো

বিদেশি ভাষার স্ল্যাং বা অপ্রচলিত শব্দ শিখলে যদি সেটা ভাষা শিক্ষা হয়, তাহলে দেশি গালি গালাজ কি দোষ করল?

বেসরকারী/ইংরেজি মিডিয়াম স্কুলে তো কেউ আপনাকে জোর করে বাচ্চা পড়াতে বলেনি।

আপনার কি নিজের দুই একটা এরকম স্কুল আছে নাকি? দেঁতো হাসি বেসরকারী/ইংরেজি মিডিয়াম স্কুল কি এমন জিনিস যে এর সম্পর্কে সমালোচনা করা যাবেনা?

খাবার কি দেশ থেকে কিনে খান? ফরমালিন মিশানো খাবার খেয়ে ধরা খেলে বিক্রেতাকে বকা দিতে যাবেন না যেন, আপনাকে তো কেউ খেতে জোর করেনি ।

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

নীড় সন্ধানী এর ছবি

প্রথমে বলে নেই, আমার বাচ্চাকে আমি একটি খাঁটি বাংলা সাধারণ স্কুলে পড়াই। তবু বাংলা স্কুলেও কিছু কিছু ইংরেজী বই পড়ানো হয়। বোর্ড নির্দেশিত বইটার বাইরে বাকী বইগুলো বিলাতী বইয়ের পাইরেটেড কপি। সব কিণ্ডারগার্টেন জাতীয় স্কুলে আলগা বই পড়ানোর এই সংস্কৃতি চালু রয়েছে। এই সংস্কৃতি তাদের জন্যই জনপ্রিয় হয়েছে যারা মনে করে একটা বাচ্চাকে ৫ বছর বয়স থেকে বিলাতী মশলা দিয়ে ইংরেজী রান্না না করে না খাওয়ালে পরে আর শিখতে পারবে না। এইরকম আশংকিত লোকজনের একাংশের শিক্ষার দৌড় স্কুলও পেরোয়নি। ফলে তাদের নিজেদের ধারণা নেই যে ইংরেজী শিখতে একটা নিরেট মূর্খ লোকেরও ৬ মাসের বেশী লাগে না। এমনকি বাংলাদেশের সাধারণ স্কুলের বোর্ডের বই দিয়ে রান্না করা ইংরেজী শিখেও অনেক বাঙালী বিদেশী জার্নালে ইংরেজী আর্টিক্যাল লিখছে হরদম।

এই বয়সে ঠিকমত এক্সপোজার পেলে ৩-৪-৫ টা ভাষাও অনর্গল দখল চলে আসতে পারে

ঠিকমতো এক্সপোজার দিয়ে এই বয়সে এত ভাষা শিখে কি শিশুকে অনুবাদকের কাজে লাগাবেন নাকি মশাই? শিক্ষার মূল উদ্দেশ্য হলো জ্ঞানার্জন, সেটা বাদ দিয়ে খালি ভাষা ভাষা করে জান দিয়ে ফেললে কেমনে কী?

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

এটা তো গেল ইংরেজির কথা। কিছুদিন আগে ইতিহাস নিয়েও কিছু লেখালেখি হয়েছিল। বাংলাতেও এমন কিছু আছে, যেমন-বাংলাদেশের সপ্তম শ্রেণীর ছাত্রছাত্রীদের শ্রদ্ধেয় কবি জসীমউদ্দীনের প্রতিদান কবিতাটা পড়তে হয় যেটা কিনা একটি প্রেমের কবিতা এবং আমাদের শ্রদ্ধেয় শিক্ষক মণ্ডলী কিশোর-কিশোরীদের এই কবিতাটা পড়ানোর সময় একে নানাভাবে মহত্ত্বের লক্ষণ হিসেবে চিহ্নিত করেন।
প্রজন্মের পর প্রজন্ম চলে যাচ্ছে কিন্তু আমার শিক্ষা ব্যবস্থার তেমন কোন উন্নতি হচ্ছে বলে মনে হচ্ছে না।

ফাহিমা দিলশাদ

এনকিদু এর ছবি

প্রতিদান কবিতার ক্ষেত্রে সমস্যাটা কিন্তু আসলে অন্য স্থানে। আমাদের রক্ষণশীল সমাজ এখনো প্রেম জিনিসটা সহজভাবে মেনে নিতে শিখেনি। তাই শিক্ষকেরা নানারকম ভনিতা করে কবিতার আসল ভাব ঢাকার চেষ্টা করে।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মেঘলা মানুষ এর ছবি

হুম, "প্রেম জিনিসটাই খারাপ। " অন্তত মুরুব্বিদের মুখে তো তাই শুনে এসেছি; অন্যদিকে নাটক সিনেমা -সবখানেই প্রেম। ছোটবেলায় ভিসিআর আমলে মুরুব্বিরা যত হিন্দি সিনেমা (আমাদের মত কাচ্চা-বাচ্চা সাথে নিয়ে দেখতেন), তার কোনটাই প্রেম কাহিনীর বাইরে বের হয়নি দেঁতো হাসি [বরং, মুরব্বিদের কাছে‌ ‌আরও বেশি অচ্ছুৎ‌ ‌‌ ইংরেজি সিনেমা দেখতে গিয়েই আবিষ্কার করেছি যে, হলিউডে প্রেম-ট্রেম ছাড়াও অন্য কাহিনী নিয়ে অনেক সিনেমা তৈরি হয় ]

বাচ্চারা প্রেম করা শিখে ফেলবে‌‌ -এটা একটা বড় ভয়ের জুজু ছিল।

ছোটবেলা থেকে তাই 'সেবা'র বই পড়তে গিয়ে নানা ঝামেলায় পড়তে হয়েছে। মাসুদ্রানা যা যা করে (!) সেগুলো যে তিন গোয়েন্দারা করে না সেটা বোঝানো বিশাল সমস্যাই ছিল।

স‌হজভাবে প্রেমের কবিতা পড়িয়ে ফেলবেন এমন শিক্ষক খুব কমই আছেন, বিশেষ করে স্কুলে যেখানে বাংলা যিনি পড়ান তিনি হয়ত 'ইসলামের ইতিহাস' কিংবা সমাজ বিজ্ঞানের কোন শাখায় পড়ে স্কুলে পড়ানো শুরু করেছেন। সাহিত্যে না পড়লে যে সাহিত্য পড়ানো যায় না তা না, কিন্তু সাহিত্য পছন্দ না করলে সাহিত্য পড়াতে গেলে লজ্জাই লাগবে।

শুভেচ্ছা হাসি

Sohel Lehos এর ছবি

দেশের কিন্ডার গারটেন/মডেল স্কুল গুলোর অবস্থা দেখলে মনে এরা একটা বাচ্চার মনকে লেখা পড়ার ব্যাপারে কিভাবে বিষিয়ে তোলা যায় সেজন্য উঠে পড়ে লেগেছে। প্রথম শ্রেণীতে ভর্তি হবার জন্য একটা শিশুকে কেন বাংলদেশের সংবিধান সম্পর্কে জানতে হবে?? আমার এক খালাত বোনের মেয়ের ভর্তি পরীক্ষায় এরকম প্রশ্ন করা হয়েছিল। রেগে টং

সোহেল লেহস
-------------------------------------------------------
এইটা কি লেখলেন ভাই! গল্পের ট্যুইস্ট দেইখা পেটে কেমন জানি একটু মোচড় দিল হাসি

এক লহমা এর ছবি

ঘ্যাচাং

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

Sohel Lehos এর ছবি

এক লহমা, প্রচন্ড রাগ থেকে থেকে লিখেছিলাম। যাহোক লাইনটি বাদ দিয়ে দিলাম। দুঃখিত।

সোহেল লেহস
-------------------------------------------------------
এইটা কি লেখলেন ভাই! গল্পের ট্যুইস্ট দেইখা পেটে কেমন জানি একটু মোচড় দিল হাসি

এক লহমা এর ছবি

ধন্যবাদ, সোহেল। আপনার রাগের সাথে অবশ্যই সহমত। লেখাটির সাথে ছিলাম না। অনুরোধ রাখায় ভাল লেগেছে। হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নীড় সন্ধানী এর ছবি

আমি বুঝতে পেরেছি আপনি রাগের মাথায় লাইনটা দিয়েছিলেন। স্কুলগুলোর বিদ্যাসাগর কর্মসূচী দেখলে মাথা ঠিক থাকে না। যাই হোক, এক লহমাদার পরামর্শটা কাজে লাগানোর জন্য আমার পক্ষ থেকেও ধন্যবাদ নেন। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

chum শব্দটা গত দশ বছরে কোন বই বা সিনেমা বা অন্য কোন প্রকার মিডিয়াতে ব্যাবহৃত হতে দেখেছি বলে মনে পরে না। যেই জন্য এখানে দেখে কিছুটা সময় লেগেছে মনে করতে শব্দটার মানে কি। আমার মনে পরল তারপর যে আমিও ছোটবেলায় Radiant Reader এ শব্দটা পড়েছি, কিন্তু দৈনন্দিন জীবনে কখনও ব্যাবহার করেছি বলে অনেক চেষ্টা করেও মনে করতে পারলাম না। আসলেই এসব অবান্তর শব্দের অর্থ মুখস্ত করার পিছনে বাচ্চাদের সময় অপচয় করার কি মানে হতে পারে আমার জানা নেই।

- ইয়ামেন

নীড় সন্ধানী এর ছবি

এটা মাত্র একটা শব্দের উদাহরণ। এরকম আরো প্রচুর অপ্রয়োজনীয় শব্দে বইগুলো ভরপুর থাকে। বাংলা মিডিয়াম স্কুলগুলোতেও উৎসাহের সাথে বইগুলো পড়ানো হচ্ছে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রৌঢ় ভাবনা এর ছবি

আপনার লেখাটা পড়ে আজই প্রথম উপলব্ধি হলো যে, আমি একটা গণ্ডমূর্খ! জীবনে এত বছরেও 'chum' শব্দটা সম্পর্কে কিছুই জানিনা, যা কিনা সাত-আট বছরের শিশুরাও জানে। বাংলায় অবশ্য 'চামে' জাতিয় একটা শব্দ এই কিছুকাল যাবত শুনছি বটে। এই বয়সেও কিছু শেখা হলো বটে।

এক লহমা এর ছবি

হো হো হো

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নীড় সন্ধানী এর ছবি

অ্যাঁ কথাটা মিথ্যা না!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আচ্ছা, জানের দোস্তোরে ওই হালা চাম কইয়া ঘাড়ে থাবড়া দিলে কি হইব? চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নীড় সন্ধানী এর ছবি

দোস্ত কইব, চামে আমারে থাবড়া মেরে দিলি?? ল তোরেও একটা দেই! দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

____________________________

অতিথি লেখক এর ছবি

বেশ বলা হলো বলা চলে

তুষার রায়

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।