এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?

শামীম এর ছবি
লিখেছেন শামীম (তারিখ: বিষ্যুদ, ০২/০৬/২০১১ - ৮:০৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

যাঁরা জানেন না, তাঁদের অনেকেরই মনে চিন্তা খেলা করে, এই লোকগুলো নিজেরা লিনাক্স ব্যবহার করে ভাল কথা, কিন্তু আমাদের পিছে লাগছে ক্যান? এঁদের স্বার্থ কী? এদের কি মহাপুরুষ রোগে ধরছে? কাউরে ইমপ্রেস করতে চায়? নাকি কেউ কি এঁদের টাকা দেয়?: দেয় মনে হয়, অবশ্যই দেয় ….

নাইলে কার ঠেকা পড়ছে পকেটের টাকা খরচ করে সিডি বানায় দিবে, সময় খরচ করে আমাদের পেছনে ঘুরবে, ইনস্টল করে দিয়ে যাবে, সমস্যা সমাধান করতে সাহায্য করবে। আমি আমার মত ভাল আছি, ভাইরাস মারতেছি, রিইনস্টল করছি, এন্টিভাইরাস কিনতেছি … প্রতিনিয়ত এই প্রতিকূল পরিবেশেও আমাকে কত কিছু শিখতে হচ্ছে, লিনাক্সে গেলেও তো শিখতে হবে। … কী?! তোমরা টাকা পাও না কারো কাছ থেকে! তাহলে কি শুধুই দলে ভারী হইতে চাও জন্য এ্যাত কিছু কর? … আচ্ছা ভাল কথা, আমারে বাদ দিয়ে হিসাব কর। … যাও মিয়া ভাগো, আমি চোরাই উইন্ডোজ ব্যবহার করি আমার রিস্কে, তোমার তাতে কী!

জ্বী ভাই, আমার তাতে এসে যায়। আপনি জেনুইন সফটওয়্যার ব্যবহার করলে আমি কখনই আপনাকে লিনাক্স নিয়ে বিজ্ঞাপন দিতে যাব না, যদি ইতিমধ্যেই গিয়ে থাকি তবে সেটা ভুল হয়েছে, কিন্তু আপনি চোরাই সফটওয়্যার ব্যবহার করলে তাতে আমার সমস্যা হয়। কীভাবে জানতে চান নাকি?

সম্মান হারাতে চায় না কেউ। বড়লোকের হারানোর মত অনেক কিছু থাকতে পারে, কিন্তু গরীবের সম্মান ছাড়া আর আছে কী? (এই রে! বাংলা ছিঃনেমার ডায়লগ দিয়ে ফেললাম মনে লয় ...) বংশের সম্মান, ব্যক্তির সম্মান ইত্যাদিকে ঘিরে কত ঘটনাই না আবর্তিত হয় চারিদিকে। অনেক ক্ষেত্রে আমরা আজও দেখছি অপমান সইতে না পেরে আত্মহত্যা করেছে অপমানিত আত্মসম্মানী মানুষ। আবার পরিবারের সম্মান রক্ষার্থে বিপথগামী সদস্য বা সদস্যাকে হত্যা করে অনেক জায়গায়: এটাকে ব্যাখ্যা করার জন্য অনার কিলিং বলে একটা শব্দ আছে ইংরেজিতে।

আপনি চোরাই উইন্ডোজ ব্যবহার করলে আমার সম্মান হারাই আমি। জ্বী, ঠিকই শুনেছেন ….. আপনি চোরাই সফটওয়্যার ব্যবহার করলে শুধু আপনি না সাথে আমিও সম্মান হারাই। আর হারানো সম্মান ফিরানোর জন্যই আমরা নিজেদের পকেটের টাকা আর মূল্যবান সময় খরচ করি, কিন্তু কোনো রকম আত্মহত্যা বা খুনাখুনি করি না (দেখেছেন, আমি কত্ত ভালো!)।

বাংলাদেশ খারাপ মানুষের দেশ, দূর্নীতিতে আগে টানা চ্যাম্পিয়ন ছিল, আর বর্তমানে এটা পৃথিবীতে সফটওয়্যার পাইরেসী তথা চুরীতে ৩য়। এর আগে ২য় পজিশনে ছিল, ইট্টুর লাইগা ফাস্ট হইতে পারে নাই …. আফসুস! এই ব্যাপারটা আপনি উপভোগ করেন কি না আমি জানিনা, তবে আমার কাছে এদেশের নাগরিক হিসেবে অসম্মানজনক মনে হয়।

নিজে জেনুইন সফটওয়্যার ব্যবহার করেও যদি আপনাদের চোরাই সফটওয়্যারের কারণে আমাকে নাগরিক হিসেবে এই অপমানের ভাগ নিতে হয়, আমার দেশমাতাকে অপমানিত হতে হয় তাতে আমি ক্ষিপ্ত হই। কিন্তু ঐ যে বললাম, সম্মান রক্ষার্থে এখনও খুনাখুনি করি না, তাই লিনাক্স প্রচার করি। আমি টাকা দিয়ে আপনাকে জেনুইন সফটওয়্যার কিনে দিতে পারবো না (দিতে পারলেও সেটা নিতে কি আপনার নিজেকে ছোট মনে হত না?!) - তাই লিনাক্স ব্যবহার করতে বলি। কারণ, বিনামূল্যে জেনুইন সফটওয়্যার ব্যবহার করার এটাই এখন পর্যন্ত জানা একমাত্র রাস্তা। আর এটা কারো দান নয়, সামাজিক দায়বদ্ধতা থেকে এই ফ্রী সফটওয়্যারের আন্দোলন। এতে আমি সহ সমস্ত ব্যবহারকারীরা বিভিন্নভাবে কন্ট্রিবিউট করি - কীভাবে জানতে চান? আজকে থাক, তবে চিন্তা (=দুশ্চিন্তা) কইরেন না, সেই কন্ট্রিবিউশন নিয়ে শীঘ্রই আরেকটা ত্যানা প্যাচানি লেখা নামাবো।

ভাইরাস মাইরাস, সিকিউরিটির সমস্যা অথবা উত্তেজনা - সেটা আপনার ব্যাপার, এগুলো আপনি এনজয় করলে আমার তাতে কী! বরং এইসব নিয়া আপনাদের পেরেশানী দেখলে আমিও আমোদিত হই, কারণ, আসলে আমিও খারাপ লুক, আর এই পেরেশানীর দলে আমিও ছিলাম এককালে। তারপরেও লিনাক্স নিয়া চিল্লাপাল্লা করার ইয়্যাকমাত্র কারণ - আমি আমার সম্মান বাঁচাতে চাই।

কখনো যদি এই দেশের নাগরিকত্ব ত্যাগ করি তারপরেও এই দেশটাই আমার মা (টিপিকাল বাঙালীর মত, একটু বেশি আবেগ হইয়ে গেল মনে লয়) – এর গায়ে অপমানের থুথু আমৃত্যূ আমার গায়েও এসে পড়ে।


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

চলুক

শামীম এর ছবি

শয়তানী হাসি

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

শামীম এর ছবি

এর অতিরিক্ত একটা লিংক শেয়ার করি:
উইকিপিডিয়াতে পৃথিবীতে কারা কারা লিনাক্স ব্যবহার করে (বাংলায়): লিনাক্স পরিগ্রহণ

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

অভ্রনীল এর ছবি

কেন লিনাক্স ব্যবহার করি?
কারণ
- ভাইরাস-টাইরাস নিয়ে ঝামেলা কম।
- বর্তমানের উবুন্টু ১০.০৪ এক বছরেরও বেশি সময় ধরে একবার ইন্সটল করেই ব্যবহার করছি, এর মাঝে একবারও রিইন্সটল করা লাগেনি।
- আমার সব চাহিদা পূরণ হয় (এবং মাগনা মাগনা দেঁতো হাসি )।

(লিনাক্স নিয়া) এ্যাত লাফালাফি, চিল্লাপাল্লা করি কিল্ল্যাইগ্গা?
কারণ
- আমি যা ব্যবহার করি সেটা আরো অনেকে ব্যবহার করলে আমার লাভ। এতে করে যেকোন সমস্যায় বা ফাইল আদান-প্রদানে অনেক সুবিধা হয়। আরেকজন উবুন্টু ব্যবহারকারীকে যখন কোন ফাইল পাঠাই তখন সেটাকে .doc ফরম্যাটে সেভ করা লাগেনা, .odt দিয়েই কাজ হয়ে যায়।
- একটা অপারেটিং সিস্টেম আমাকে মাগনা ব্যবহার করতে দিচ্ছে, আমার নিজেরও কিছু দায়বদ্ধতা থেকে যায় সেটার কাছে। প্রচার করে সেটা কিছুটা হলেও কাটাবার চেষ্টা করি।
- লিনাক্স শুধু অপারেটিং সিস্টেম নয় বরং একটা কমিউনিটি, একটা পরিবার, একটা বিশ্বব্যাপী পরিবার। এখানে কেউ কেবল নিজেকে নিয়ে ভাবেনা। সবাই সবকিছু শেয়ার করে, শেয়ার করারও একটা আনন্দ আছে। লিনাক্স কমিউনিটিতে ঢুকলে সেটা টের পাওয়া যায়।
- নিজের কাছে ভাল লাগে।

এতে আমি সহ সমস্ত ব্যবহারকারীর বিভিন্নভাবে কন্ট্রিবিউট করি - কীভাবে জানতে চান? আজকে থাক, তবে চিন্তা (=দুশ্চিন্তা) কইরেন না, সেই কন্ট্রিবিউশন নিয়ে শীঘ্রই আরেকটা ত্যানা প্যাচানি লেখা নামাবো।

পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

শামীম এর ছবি

পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম ধীরে খাও বাহে ... ... চোখ টিপি

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

ফাহিম হাসান এর ছবি

আমি অরিজিনাল জানালাই ব্যবহার করি। কারণ এতে অনেক সফটওয়্যার ভালো চলে (পরিসংখ্যান ও গ্রাফিক্স সংক্রান্ত)। তবে আপনাদের চিল্লাপ্ললা খুব কাজের। বাসার একটা কম্পিউটারে লিনাক্স চলে এখন। আমার পিচ্চি কাজিন চালায়।

আর ব্যক্তিগত ভাবে আপনাদের (সচলবন্ধু যারা ওপেনসোর্স প্রেমিক) কাছ থেকেই আমি GIMP, open office সম্পর্কে জানি। এখন চেষ্টা করি বেশিরভাগ সময় ওপেনসোর্স সফটওয়্যার ব্যবহার করতে।

চিল্লাপাল্লা জারি রাখুন। শুভেচ্ছা। দেঁতো হাসি

শামীম এর ছবি

সেই পিচ্চি কাজিনের নাম যদি এখনও এইখানে না থাকে তাইলে এইখানে টোকা দিয়া একটু নামটা ঢুকায়া দেন।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

হাসিব এর ছবি

ইয়ে .. গ্রাফিক্স বিষয়ে ঠিক আছে। ইলাস্ট্রেটর, কোয়ার্ক, ফটোশপের ধারেকাছের কোন জিনিস লিনাক্সে এখনো নাই। তবে পরিসংখ্যানের বিষয়ে যা বললেন সেটা ঠিক না মনে হয়। R, STATA এগুলো লিনাক্সে ভালোই চলে। উপরন্তু বেশি মেমরি নিয়ে কাজ করতে গেলে এগুলোর জন্য লিনাক্স ভালো। SPSS চলে অনেক। এর লিনাক্স ভার্সন পরীক্ষা করে দেখিনি। তবে ওটা খুব ভালো সফটওয়্যার না। অনেক বিষয়েই ওটা একেবারে বকলম।

রিং এর ছবি

শামীম ভাই এই বিষয়টা এত্ত সুন্দর করে লেখার জন্য আপনাকে একটু রেপু দিতে মন চাইছে। হাসি তবে পারলাম না। আর তাই লাল সালাম নিন আমার তরফ থেকে।

@অভ্রনীল দা আমি জানালাতে এখন চোরাই ব্যবহারকারী কিংবা লাইসেন্সড ব্যবহারকারী দুইজনকেই অফিস ২০১০ অরিজিনাল কপি ব্যবহারে উৎসাহিত করি। এতে করে আমার ওপেন অফিসের ডিফল্ট ফরম্যাটে সংরক্ষন করা ফাইল জানালার অফিসেও ঝাক্কাস চলে। চোখ টিপি আমাকে নিতান্ত বাধ্যই হয়ে পত্রিকার প্রেস রিলিজ গুলো ডক এ দিতে হচ্ছে। মন খারাপ

ইনশাল্লাহ সে সময় খুব বেশী দূরে নয় যেদিন বাংলাদেশের সব সরকারী আর বেসরকারী প্রতিষ্ঠানই "লিনাক্স পরিগ্রহন" করবে।

জেড, এম, মেহেদী হাসান এর ছবি

সমস্ত প্রশংসা একমাত্র আল্লাহর জন্য। সুতরাং আপনার কোন ক্রেডিট নাই। তবুও লিখতে থাকেন।

কবি-মৃত্যুময় এর ছবি

চলুক

আমিও এখন জেনুইন জানালাগুলো ব্যবহার করি, তবে একসময় ঐ চোরাপথেই ছিলাম। তৃতীয় হবার বিষয়টা লজ্জার ও উদ্বেগজনক। নীতিগত ও যুক্তিগতভাবে বুঝি লিনাক্স ব্যবহার করা উচিৎ, বাস্তবিকার্থে অনভ্যস্ততার কারণে পারি না। শিক্ষাগত কারণে উবুন্টু ব্যবহার করতে হয়েছে বেশ কয়েকবার। দেখি কোন একসময় সম্পূর্ণ অভ্যস্ত হয়ে যাওয়া যায় কী না!!

তারেক আল ইসলাম (সুমন) এর ছবি

অভ্রনীল এবং শামীম, দুইজন কে অনেক ধন্যবাদ।
আপনাদের লিনাক্স নিয়ে একের পর এক লেখা পড়ে, আমি এখন মাথা উচু করে চলা লিনাক্স পরিবার এর একজন গর্বিত সদস্য।
উবি দিয়ে কুবুন্টু নামিয়ে ডুয়াল বুট দিয়ে যাত্রা শুরু মাস খানেক ও হবেনা।
কোন এক অজ্ঞাত কারনে এক্সপি জানালা ও কাজ করছেনা সপ্তাহ হতে চললো... ঠিক করেছি ওটা আর ঠিক করবোনা।
শুধু কুবুন্টু ই থাকবে। আমার কোন সমস্যা হচ্ছেনা এখন পর্যন্ত। কাল রাতে এই প্রথম গেমস ও ইন্সটল করলাম কুবুন্টু তে। (TORCS & CUBE) ....ভালো লাগছে খুব। I'm Loving It..........

অভ্রনীল এর ছবি

চেষ্টা করুন উবি বাদ দিয়ে স্বাধীনভাবে কুবুন্টু ইন্সটল করতে। তাহলে কুবুন্টুর স্বাদ পরিপূর্ণভাবে উপভোগ করতে পারবেন। হাসি

শোয়েব মাহমুদ (সোহাগ) এর ছবি

ধন্যবাদ শামীম ভাই। ল্যুসিড নিয়ে ভালোই আছি। মাঝে কয়দিন কুবুন্টু ১১.০৪ এ ছিলাম। ভালো লাগেনি তাই আবার প্রত্যাবর্তন ল্যুসিডে।

অনার্য সঙ্গীত এর ছবি

চলুক
সবার জন্য একটা কথা, কেবল উইন্ডোজ আসল হলেই হবে না। বাকি সফটওয়ারগুলোও আসল চাই।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

Shadharan এর ছবি

শামিম ভাই, চমতকার লিকেচেন বটে। আরও একবার অনুপ্রানিত হইলাম।

সাফায়াতুল এর ছবি

অনেক ধন্যবাদ স্যার। গুরু গুরু আমি এখন নিয়মিত উবুন্টু ব্যবহার করি। বন্ধুদেরকেও উবুন্টু ব্যবহার করতে বলি।(প্রায় ১০ জন এখন আমার অত্যাচারে উবুন্টু ব্যবহার করে, আমি তাদের ফ্রি সিডি দিয়েছি।) তাদের জন্যে মাঝেমাঝে আপনার আর অভ্রনীল ভাইয়ার লেখা লিঙ্ক সহ ফেসবুকের নোটে দেই। অভ্রনীল ভাইয়াকে একবার মেইল করে পারমিশন নিয়েছিলাম, কিন্তু আপনাকে এখনও বলা হয়নি। ইয়ে, মানে... আশা করি আজ পারমিশন পেয়ে যাব। ইয়ে, মানে...

সাফায়াতুল এর ছবি

অনেক ধন্যবাদ স্যার। গুরু গুরু আমি এখন নিয়মিত উবুন্টু ব্যবহার করি। বন্ধুদেরকেও উবুন্টু ব্যবহার করতে বলি।(প্রায় ১০ জন এখন আমার অত্যাচারে উবুন্টু ব্যবহার করে, আমি তাদের ফ্রি সিডি দিয়েছি।) তাদের জন্যে মাঝেমাঝে আপনার আর অভ্রনীল ভাইয়ার লেখা লিঙ্ক সহ ফেসবুকের নোটে দেই। অভ্রনীল ভাইয়াকে একবার মেইল করে পারমিশন নিয়েছিলাম, কিন্তু আপনাকে এখনও বলা হয়নি। ইয়ে, মানে... আশা করি আজ পারমিশন পেয়ে যাব। ইয়ে, মানে...

শামীম এর ছবি

পারমিশন জারি আছে চাল্লু

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

তাসনীম এর ছবি

চলুক

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

ঢাকাইয়্যা যাদুকর () এর ছবি

ধন্যবাদ শামীম ভাই।

আপনার লেখা পড়ে অনুপ্রাণিত হয়ে আজকেই উবুন্টু বা সুসে (নাকি সুস/জুস?) ট্রায়াল দেয়ার ইচ্ছে আছে (যদি-ও আমি জেনুইন সফটওয়্যার ব্যবহার করি টেকনেটের দোয়াই)

সেই কবে ফেডোরা কোর ব্যাবহার করেছিলাম, এরপর থেকে গেটস মিয়া আমাকে উনার আচলে বেঁধে রেখেছেন ইয়ে, মানে...

ঢাকাইয়্যা যাদুকর

পাঠক nirob এর ছবি

উইন্ডোজ সহ সব সফট-ই অরিজিনাল।

আমি কোনদিন উবুন্টু ব্যবহার করিনি। কিন্তু করতে চাচ্ছি। আমার সমস্যটা হচ্ছে আমার হার্ড ড্রাইভে জায়গা খুবই কম (খালি আছে ৫জিবি)। তাই আমি আমার এক্সটার্নাল ড্রাইভে উবুন্টু ইনস্টল করতে চাচ্ছি। ল্যাপটপে শুধু উইন্ডোজ থাকবে।

এখন আমি যদি এক্সটার্নাল ড্রাইভে উবুন্টু ইনস্টল করি,

১।তাহলে কি দুই অপারেটিং সিস্টেমই ইউজ করতে পারব? আমি লিনাক্স সম্পূর্ণ ইনস্টল করতে চাচ্ছি (উবি দিয়ে না)।

২। যদি আমি ইউন্ডোজ ব্যবহার করতে চাই, তাহলে প্রতিবার ল্যাপটপ চালু করার সময় এক্সটার্নাল ড্রাইভ কম্পিউটারের সাথে কানেক্টেড থাকতে হবে

৩। এক্সটার্নাল ড্রাইভে কিভাবে পার্টিশন দিতে হবে?

কেউ কি একটু ব্যাখ‌্যা করবেন বা কোন লিংক দিবেন?

আমার উইন্ডোজ: এক্সপি, র‌্যাম - ১ জিবি। প্রসেসর - ইন্টেল পেন্টিয়াম আর ১,৫ গি হা

উইন্ডোজ ইউজার এর ছবি

1. yes, you can dual boot provided you have done things right. and your laptop supports usb hd boot.

2. depends on which drive your boot sector for the respective os resides (the choice is yours, but it may not be that obvious চোখ টিপি ). the drive with the boot sector for the preferred OS must be connected.

3. make sure you make a separate home partition. this will be handy in case of a ubuntu failure/reinstall/backup etc. choose either fat32 or ext3 if you want to access home partition from windows. if not the default ext4 (or any other choice will be fine)

there is no difference between wubi and native install. only hibernation is not supported in wubi. but who use hibernation these days?

মৌনকুহর. এর ছবি

চলুক

উইন্ডোজ ইউজার এর ছবি

লিনাক্স মেইনটেইন করা অনেক ঝামেলা প্লাস ইন্টারনেট (হাইস্পীড) ছাড়া অচল। অনেক হার্ডওয়্যার ফিচার কাজ করে না। সফটওয়্যার আপডেট এবং ব্যাকআপ/ডিসট্রিবিউসন(offline) ও চরম ঝামেলা। লিনাক্স এর মাল্টিমিডিয়া ফ্রেমওয়ারক মান্ধাতা আমলের। ordinary / mundane কাজের জন্য ফোরাম টু ফোরাম ঘুরঘুর করা time consuming.

মজার বাপার হলো এই জিনিস গুলা ইজিলি সল্ভেবল। এপল OSX (a modified unix) যা করেছে।

কাব্য সরকার এর ছবি

লিনাক্স মেইনটেইন করা অনেক ঝামেলা প্লাস ইন্টারনেট (হাইস্পীড) ছাড়া অচল।

হাইস্পীড!! তাইলে আমি GP P6 দিয়ে চালাই কেমনে??!! আমিতো শুধু নেট ব্রাউজ করি। লিনাক্স মেইনটেইনের জন্যে ১ কে.বি.ও খরচ করি না! আশা করি আমাকে একটু বুঝিয়ে দিবেন!

অনেক হার্ডওয়্যার ফিচার কাজ করে না।

এটা ঠিক! আমার ল্যাপ্পির ডায়াল-আপ মোডেম ডিটেক্ট করতে পারে না! তবে আমার লাগে না দেখে বাচ্ছি!

সফটওয়্যার আপডেট এবং ব্যাকআপ/ডিসট্রিবিউসন(offline) ও চরম ঝামেলা।

যেমন?

লিনাক্স এর মাল্টিমিডিয়া ফ্রেমওয়ারক মান্ধাতা আমলের। ordinary / mundane কাজের জন্য ফোরাম টু ফোরাম ঘুরঘুর করা time consuming.

বুঝলাম না! বুদ্ধি-সুদ্ধি কম তো! মাল্টিমিডিয়ার কি যেন বললেন! বুঝি না! ইয়ে, মানে... তবে মিডিয়া যখন বললেন, তখন বলি, লিনাক্সে আমার মুভি দেখতে কোন সমস্যা হয় না। WIN7 এ HD মুভি দেখতে গেলে কাপা শুরু করে। Windows Media Playerএও, VLC তেও!

ওহ আরেকটা কথা তো বলতেই ভুলে গেলাম, আমি উইন্ডোজ বিদ্বেষী না, লিনাক্সের অন্ধভক্তও না। আমি যা জানি তাই বললাম আর কি!

সাধারন পাঠক এর ছবি

হাইস্পীড!! তাইলে আমি GP P6 দিয়ে চালাই কেমনে??!! আমিতো শুধু নেট ব্রাউজ করি। লিনাক্স মেইনটেইনের জন্যে ১ কে.বি.ও খরচ করি না! আশা করি আমাকে একটু বুঝিয়ে দিবেন!

করেন ঠিকই। সফটওয়্যার ইন্সটল পুরাপুরি ইন্টারনেট নির্ভর। বরং প্রতিবার ইন্সটল বা রি ইন্সটল এর ক্ষেত্রে ইন্টারনেট ইউস করেন। ভাগ্যিস লিনাক্স এ কোন জনপ্রিয় ভাল সফটওয়্যার গুলা পাওয়া যায় না। তাইলে বুজতেন একটা ১ জিবি + MS Office or Photoshop CS বারবার আপনার পি৬ দিয়া ডাউনলোড করতে কত মজা। (funny মুডে কইলাম, অন্য ভাবে নিয়েন না) চোখ টিপি

আবার ধরেন আমার ক্ষেত্রে, লিনাক্স ইন্সটল দেওয়ার পর খুঁটিনাটি অনেক ব্যাপার করতে হয়। system hang করলে gnome system monitor এর জন্য একটা key bindings ( ctrl-alt-del) তৈরি করা, x-server restart এর জন্য ctrl-alt-backspace enable করা, নটিলাস এ undo add করা, ইত্যাদি অনেক কিছু ফোরাম ঘেঁটে, কমান্ড ইউস করে করতে হয়। এখন ধরেন আপনি ১ বসর পর লিনাক্স ইন্সটল দিলেন। এখন আপনার এইসব কিছু মনে থাকবে? (ধরেন অই সময় আপনার নেট নাই, হাতে সময়ও নাই)। উইন্ডোজ এ আমার কিছু করতে কয় না। যদি কিছু লাগে সেটার অর্থ কিছু 3rd party app ইন্সটল করা, যা আমার hd তে সেভ করাই আছে।

উইন্ডোজ এর ড্রাইভার যখনতখন আপডেট দেওয়া যায়। হার্ডওয়্যার আপগ্রেড ও করা যায়। লিনাক্স এর ক্ষেত্রে আবার রি-ইন্সটল।

এটা ঠিক! আমার ল্যাপ্পির ডায়াল-আপ মোডেম ডিটেক্ট করতে পারে না! তবে আমার লাগে না দেখে বাচ্ছি!

আর অনেক কিছু ই করে না। যেমন আপনার motherboard, processor এবং আপনার ল্যাপটপ brand এর পাওয়ার ম্যানেজমেন্ট/efficiency ফিচারগুলা ১০০% কাজ করে না। sleep mode (windows vista +) বা S4 suspend mode কাজ করে না। আপনার ইন্টেল গ্রাফিক্স এর driver আসলে জেনেরিক এবং উইন্ডোজ এর চেয়ে অনেক খারাপ (especially in 3d)। আপনার প্রিন্টার স্ক্যানার এগুলার ড্রাইভার ও জেনেরিক এবং আপনার hardware model specific না। আপনার ল্যাপটপ এ যদি motion sensor based hard drive protection ফিচার থাকে, তাইলে সেটাও কাজ করে না। ইত্যাদি ইত্যাদি।

সফটওয়্যার আপডেট এবং ব্যাকআপ/ডিসট্রিবিউসন(offline) ও চরম ঝামেলা।

যেমন?

উইন্ডোজ এর মত exe file নামায়ে ব্যাকআপ করে রাখতে পারবেন না। সফটওয়্যার cd/dvd তে ডিস্ত্রিবিউসন technically পসিবল না (এখন পর্যন্ত)। এই জন্যই লিনাক্স এ কোন ভাল সফটওয়্যার পাওয়া যায় না। যারা মার্কেট শেয়ার এর কথা তুলবেন তাদের বলব OSX এ এইসব সমস্যা কম। কারন OSX এ এই প্রব্লেম নাই।

WIN7 এ HD মুভি দেখতে গেলে কাপা শুরু করে।

হুম। মনে হইতাসে আপ্নের গ্রাফিক্স এর নতুন driver লাগবো। power saving mode এর জন্যও হতে পারে। চিন্তিত

উইন্ডোজ এর সাউন্ড কোয়ালিটি ভালো (কারন driver এবং উইন্ডোজ এর UAA)। sound recording, multiple sound I/O ইত্যাদি অনেক কিছু করা যায়। (যেমন আমার গান স্পিকার এ বাজে আর skype হেডফোন এ। সেটিংস্‌ রিয়েল টাইম এ চেঞ্জও করা যায়।)

শামীম এর ছবি

আঙ্গুর ফল টক - এইটা সান্তনা ধরে নেই। মিষ্টি হইলেই কি! আমার তো সামর্থ নাই -- চুরিও করতারুমনা।

তবে লিনাক্সে আমার দরকারী সব কাজই হচ্ছে।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

শামীম এর ছবি

ফর দ্যা রেকর্ড একটা কথা জানানো দরকার:

এই লেখার অনুরূপ অভ্রনীল ভাইয়েরও একটা লেখা আছে। অবশ্য এটা লেখার সময় ঐ লেখার কথা আমার মনে ছিল না, আজ হঠাৎ আবার লেখাটা অাবিষ্কার করলাম এবং মনে করতে পারলাম যে এটা আমি পড়েছিলাম। সেই কারণেই হয়তো সেটা মাথার ভেতরে গেঁথে ছিল, যার প্রভাব এই লেখাতেও রয়েছে; শুধু লেখাতেই নয় শিরোনামেও! বোঝা যাচ্ছে ওটা আমাকে ভালই প্রভাবিত করেছিলো।

অভ্রনীল ভাইয়ের লেখার লিংক:
একটি ননটেকি পোস্টঃ আমি কেন উবুন্টু নিয়ে লাফালাফি করি

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।