দি নিউ ঢাকা অপেরা ২

কনফুসিয়াস এর ছবি
লিখেছেন কনফুসিয়াস (তারিখ: রবি, ২৮/০২/২০১০ - ৯:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

এবারে বইমেলায় দুই হাতে বই কিনেছি, প্রাণ ও পকেট দুইই খুলে। আমার অভিজ্ঞতায় বলে, মেলায় গিয়ে বই কেনার জন্যে সবচেয়ে ভাল সঙ্গী হলেন আমাদের সচল নজরুল ইসলাম ভাই। কোনায় কানায় নানা আড্ডার ফাঁকে ফাঁকে হুট করেই মাথায় বাই চাপতো, এক্ষুণি বই কিনতে যেতে হবে। ব্যস, আমি আর নজু ভাই তখন দুদ্দাড় ছুট লাগিয়ে বই কিনে নিয়ে আসতাম।

মেলা শেষে বইয়ের সংখ্যা দাঁড়িয়েছে একশ কুড়ির কিছু বেশি, ওজনে হয়েছে ২৮ কেজি। ওজন কেমনে জানি? কারণ এই বইগুলো আলাদা একটা লাগেজে করে সাথে নিয়ে আসা যাবে কিনা, এটা জানতে ফোন দিয়েছিলাম এয়ার এশিয়ার অফিসে, সাফ না করে দিলো। তাই উপায় না দেখে শেষমেষ সবগুলো বই বাক্সে ভরে ফেডেক্স করে মেলবোর্নে পাঠিয়ে দিলাম।

প্রতি রাতে হাত ভর্তি বই নিয়ে মেলা থেকে বাড়ি ফেরা, আহা, জীবন এত ছোট ক্যানে?

আজই নতুন দুইখান বুক শেলফ কিনে এনে বউগুলোকে, থুড়ি, বইগুলোকে ঘরে তুললাম।
আগামী এক বছর বিরামহীন পড়ে যাবো। আমাকে আর পায় কে! হাসি

auto
এবারে মেলায় বই কেনা শুরু করেছি প্রিয় সেবা প্রকাশনীর স্টল থেকে। পুরনো কিছু পড়া বইসহ হেনরি রাইডার হ্যাগার্ডের যা যা খুঁজে পেয়েছি সব কিনে ফেলেছি। হাসি আর তিথি কিনেছে পছন্দের কিছু তিন গোয়েন্দার ভলিউম।

auto
সংগীতচিন্তা তিথির কেনা।
পারাপার আমার পড়া সবচেয়ে প্রিয় বই, আগের বইটা পড়তে পড়তে ছিঁড়ে গেছে, তাই অত্যচারের জন্যে নতুন কপি নিয়ে আসা।
ইলিয়াসের কিছু গল্পের হিসেব মিলছিলো না অনেকদিন ধরে, এবারে অগ্রন্থিত ইলিয়াস কিনে সেই অংক মিললো।

auto
জেরোম কে জেরোম এর বইটা নজু ভাই গিফট করেছেন তিথিকে। সোনাঝরা দিন তিথির পছন্দে কেনা। হর্ষ দত্তের বইটা অনেকদিন আগে একবার পড়েছিলাম, সেই ভাল লাগা থেকে আবারও কেনা। সুনীলের বইটা নতুন দেখে কিনেছি, আর শীর্ষেন্দুর আমি ব্যাপক ফ্যান! বিশেষ করে কিশোর উপন্যাসগুলোর তো বটেই!

auto
সায়ীদ স্যারের গদ্য আমার সবসময়েই ভাল লাগে। সায়ীদ পড়লে, আমি বলি, বাংলা শব্দভান্ডার বাড়ে। মশিউল আলমের বইগুলো শিমুল পড়ে দেখতে বললো।.তনুশ্রীর সঙ্গে ২য় রাত আমার আগে পড়া ছিলো, এবারে তাই সবগুলো কিনে ফেললাম।
.

auto
কায়েস আহমেদের লেখা আগে পড়িনি। সবজান্তা ওরফে জ্যোতির্ময় বণিক বললো না পড়লে মিস, নজু ভাইও সায় দিলেন, তাই কিনে ফেললাম। এসএমআই এর লেখা খুব ভাল লাগে এম্নিতেই।

auto
মাহমুদুল হকের কালো বরফ পড়ে অবাক হয়ে গিয়েছিলাম, পরে প্রতিদিন একটি রুমাল পড়ে বাকহত হয়ে গেছি। এবারে ঠিকই করেছিলাম যা-ই পাবো কিনে ফেলবো।
আর আমার কেন জানি হাসান আজিজুল হক তেমন পড়া হয় নাই। এই ঘাটতি ঘুচানোর এই চমৎকার সুযোগ ছাড়লাম না।

auto
মার্কেজকে ব্যাপক ভাল পাই। এই কয়েকটা বইয়ের ইংরেজি পড়া হয় নাই, তাই এইবার বাংলা পেয়েই নিয়ে ফেললাম।.
.
.
.

auto
ঝুম্পার বইটা আমার খুবই পছন্দের, তিথিরও। এটা তাই তিথিকে গিফট। ড্যান ব্রাউন পড়ি নাই, কিন্তু তিথি পড়ে টপাটপ।.
.
.
.

auto
দেশ থেকে ফিরে ওজন মাপতে গিয়ে দেখি এক কিলোও বাড়েনি। এটাতো ভাল কথা হলো না। তারই প্রতিকার হিসেবে এই সব বই। সাথে জয়নুল আবেদীন এর অসাধারণ সব চিত্রকর্ম নিয়ে ছাপা বইটাও আছে।

auto
একজনরে সক্কলে গুরু বলে ডাকে, তিনি কবিগুরু। আর ইলিয়াসকে আমি নিজেই গুরু বলে ডাকি। গল্পগুলো সব আমার কাছে ছিলো আগেই, এবার তাই উপন্যাস দুইটা নিয়াসলাম। আর একাত্তরের চিঠি বইটা তিথির কেনা। ও যে এই বইটা কিনে কতজনকে গিফট করেছে আল্লাই মালুম।

auto
পুরনো হুমায়ুনের আমি খুবই ভক্ত। এবারে তাই আমি আর তিথি কিছু পছন্দের পুরনো বই কিনে ফেললাম। সাথে নতুন দুয়েকটা। একটা আবার মাশীদ আপুর গিফট করা। আর জাফর ইকবালের এই গল্পসমগ্রটাও আগে পড়া, কিন্তু খুব প্রিয়।

auto
ভাই বেরাদরদের বই ও অন্যান্য। হাসি
লীলেন ভাইয়ের বেবাট কিনেছিলাম, কিন্তু এইটা কোথাও খুঁজে পাচ্ছি না। বিয়াপক দুঃখিত। সন্ধ্যার মেঘ, অণুজীব, আদমভূনা ও রাজাকার ইস্যু অটোগ্রাফসহ কিনেছি, আপাতত না-খোলা ব্যাগের ভেতরে।.
.
.
.

auto
পুরনো আবাস।
.
.
.
.
.
.
.

auto
বই পত্রের ঘরবসতি।
নতুন দুইটা শেলফ।


মন্তব্য

হাসিব এর ছবি

সব ঠিকাছে । তয় মার্কেজের অনুবাদগুলো নিয়ে সন্দিহান । ওগুলো হয়তো পুরো পড়ে শেষ করাটা কঠিন হবে ।

কনফুসিয়াস এর ছবি

অনুবাদ এমনিতেও সেবা-রগুলা ছাড়া বাকিগুলা খুব খটমটে হয়। ১০০ বছর জি এইচ হাবিবের করা, পড়ে দেখি।
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

দুষ্ট বালিকা এর ছবি

হ...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নাশতারান এর ছবি

একদিন আমিও এমন পোস্ট দিব। আপাতত বসে বসে হিংসাই।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

কনফুসিয়াস এর ছবি

... সেইদিন আমিও হিংসাইবো। হাসি
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মুস্তাফিজ এর ছবি

একদিন আমিও ২৮কেজি বই কিনব।

...........................
Every Picture Tells a Story

কনফুসিয়াস এর ছবি

আপনি কিন্তু শাটল ট্রেনের ছবিটা এখনো পাঠান নাই... হাসি
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মুস্তাফিজ এর ছবি

হাসি

...........................
Every Picture Tells a Story

সাবিহ ওমর এর ছবি

দেখে শুনে পুরা ডিপ্রেসড হয়া গেলাম মন খারাপ
আজকের দিনের মধ্যে কয়েক গিগা পিডিএফ না নামাইলে কলিজা ঠান্ডা হবে না...

কনফুসিয়াস এর ছবি

হা হা হা... বই এর স্বাদ কি আর পিডিএফে মেটে রে ভাই... হাসি
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ইশতিয়াক রউফ এর ছবি

পড়া হলেই কিন্তু আমাকে পাঠায় দিবেন বলসেন। ভুলে গেসেন? ঐ যে হাতিরপুলে চা খেতে খেতে বলসিলেন! যাক, মনে পড়সে তাহলে! আরে ব্যাপার না, শিপিং কস্ট আমিই দিয়ে দিবো নে। চোখ টিপি

কনফুসিয়াস এর ছবি

ভাই তুমি ক্যাঠা? স্যরি, আমার আসলে লুং টার্ম মেমুরি লস ব্যারাম হইছে, কিস্যু মনে রাখতে পারি না। হো হো হো
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অতিথি লেখক এর ছবি

কি আর কমু। সকলের দিল জ্বালাপোড়া করবার এই দুরভিসন্ধিমূলক পোস্টের জন্য কষে মাইনাস।

কৌস্তুভ

Shizumu Wabishii Tawakemono [অতিথি] এর ছবি

আপনি মিয়া পুরাই ফাউল.....বই কিনছেন ভাল কথা ছবি তুইলা পোস্টাইছেন ক্যান?? আমাগো কষ্ট লাগে না??:@.....হুহ্.....খালি বড় হইতে দেন.....যেদিন চাকরি করুম হেইদিন আমি আমার ওজনের সমান বই কিনা ছাড়ুম..... আপাতত হিংসাই......ইস্ সেবার বই গুলা দেইখা যে লো্ভ লাগতাছে.....:'(

আচ্ছা কত টাকার বই কিনেছেন? আর আপনি যদি ''মাত্র'' ২৮ কেজি বই কিনে থাকেন ত নজরুল সাহেব কতগুলো কিনেছেন?? উনি পুরষ্কার পেয়েছেন না? চিন্তিত

কনফুসিয়াস এর ছবি

হাসি
এখানে নিয়ে আসা বইগুলোর দাম যোগ করে দেখলাম ১৬ হাজারের মত। মেলায় তো ডিসকাউন্ট দেয় অনেক, সেসব বাদে হাজার বারো গেছে।
ওজনের গ্যাঁড়াকলে পড়ে অনেক বই দেশে ফেলে এসেছি, সেগুলোর দাম জানা নাই। মন খারাপ

নজু ভাই অনেক কিনেছেন বই, আমার চেয়ে অনেক বেশিই হবে নিশ্চিত।
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

রাফি এর ছবি

হিংসা আর হিংসা।
তিন গোয়েন্দা'র ভলিউম ১ থেকে ৫০ কিনব কিনব করেও কেনা হয় নি। আরেকবার সুযোগ পেলে চোখ বন্ধ করে কিনে ফেলব।

আমিও ভাবছি নজরুল ভাই কতগুলা বই কিনেছেন???

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

মূলত পাঠক এর ছবি

দেখে ভালো লাগে যে বইয়ের মতো বাতিল জিনিসেরও ভক্ত আছে। আজকাল তো লোকে শুধু সিনেমা দেখে, বই কিনে চলেছেন আপনি ও যাঁরা সবার সুমতি হোক। হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কনফুর লগে বই কেনা আসলেও খুব আনন্দের। কী কিনবো সেটা আগে থেকে বলে সেই দোকানের সামনে গিয়ে বইটার অর্ডার দিয়েই সেলফোন নিয়ে ব্যস্ত হয়ে যাওয়া... একটু পরে ফোন রাখতেই দেখা যায় তারেক বইটা কিনে ফেলছে... গিফট... এরচেয়ে ভালো সঙ্গী আর কে হইতে পারে?

আপনার স্টাইলটা পছন্দ হইছে, আমিও একটা পোস্ট দিমু বইগুলা নিয়া।

কনফু... অনেক ধন্যবাদ। আপনার আর তিথির আমি বিরাট ফ্যান হয়ে গেছি। ভালো লাগছে খুব আপনাদের
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কনফুসিয়াস এর ছবি

হুম, আমরাও ব্যাপক মিস করতেছি আপনাদের। প্লেনে আসার সময় একটা পিচ্চিকে দেখে আমরা দুজনেই নিধি নিধি বলে ডাকাডাকি শুরু করেছি! হাসি
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

চলুক

সুহান রিজওয়ান এর ছবি

চলুক

মাহমুদুল হক আর কয়েস আহমেদ এখন পড়া শুরু করেছি। একটা পাঠপ্রতিক্রিয়ার অপেক্ষায়, কিছু ধারণা মিলিয়ে নিতাম তাহলে...

_________________________________________

সেরিওজা

কনফুসিয়াস এর ছবি

জাদুবাস্তবতা নিয়া যেটা মিলানোর কথা ছিলো, সেইটার আউটপুট কিন্তু এখনও পাই নাই। হাসি
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নজমুল আলবাব এর ছবি

অবশেষে চলেই গেলে! এখন আর যখন ইচ্ছে তখন ডায়াল চাপার দুরত্বে নেই! এইসব সময়ে পাখি হতে ইচ্ছে করে...

হর্ষ দত্তের বইটা ঘোরগ্রস্থ করে। সেই কোন কালে পড়েছি... আমার এক বন্ধু একবার গল্প লিখলো। সেই গল্প পড়ে আমি থেমে গেলাম। কিছুই করতে পারি না। কি লিখলো এটা! গল্পের জন্য নামটাও ঠিক করতে পারি না। সেই গল্পের জন্যে সহবাস আটকে ছিলো তিন সপ্তাহের মতো। তারপর বৃষ্টিতে ভিজতে ভিজতে মাথা থেকে বেরুলো একটা নাম, আমরা চারজন ও পবিত্র সেই বৃষ্টি। এর কিছুদিন পরেই পড়লাম ময়ুরাক্ষী... সেই বন্ধুটিকে আর জিজ্ঞেস করা হয়নি, সে এটা পড়েছিলো কী না। সেই গল্প আর এই উপন্যাস দুটোই আমার মনে গেথে আছে।

পারাপার এর কথা এর আগে একবার আমার আর তোমার মাঝে আলাপের সময় উঠেছিলো। ললিত বেটা মাথার ভেতর যার একবার গেথে যায়। তার আর রক্ষা নাই। নাই। তবে সব শীর্ষেন্দু আবার ভালো লাগে না। মাঝে মাঝে মনে হয় বার বার জোর করে বেগুন ভাজি আর লুচি গেলাতে চাইছে। সাতারু ও জলকন্যা'র কথা মনে আছে তোমার?

হেনরি রাইডার হ্যাগার্ডের কথায় এখনও কিশোর হতে ইচ্ছে হয়। কতদিন পড়ি না...

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

কনফুসিয়াস এর ছবি

সাঁতারু ও জলকন্যা আমার ব্যাপক পছন্দের বই।
শীর্ষেন্দুর ক্ষেত্রে এই কথাটা বলা যায়- এত বেশি পরিমাণে লিখে এবং জনপ্রিয় ধারার লেখক হয়েও পাঠকদেরকে সবচেয়ে কম 'বাজে' বই দিয়েছেন শীর্ষেন্দু।

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

বোহেমিয়ান এর ছবি

১২০ খান!! আমি মোটে ২০ খান মন খারাপ(
প্রাণ খুলে কিনতে পারি না! পকেট খুললে তো কিছু বের হয় না!!!

আমার বই গুলার ছবি দিতে হইব! এমন ভাবে দিতে হবে যেন মনে হয় অনেক বই!!!! চোখ টিপি

লেখায় চলুক
__________________________
হৃদয় আমার সুকান্তময়
আচরণে নাজরুলিক !
নাম বলি বোহেমিয়ান
অদ্ভুতুড়ে ভাবগতিক !

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

সুমন চৌধুরী এর ছবি
ধুসর গোধূলি এর ছবি

- ঢাকার টিকেট বাতিল। এইবার মেলবোর্নের টিকেটের খোঁজ লাগাতে হবে! এক ঢিলে দুই পাখি!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

বইয়ের শেলফটা দেখে নস্টালজিক হয়ে গেলাম ... এক শোকেস ভর্তি বই দেশ ছাড়ার আগে বাসায় রেখে আসছি ... প্রায় সবই অবশ্য সেবা-জাফর ইকবাল-হুমায়ূন-সুনীল-শীর্ষেন্দু-সমরেশের, এদের পার হয়ে একটু "ভারী ভারী" বই খালি পড়া শুরু করলাম আর দেশ ছাড়লাম ... এবার গিয়ে দেখলাম ছোট ভাইটা যত্ন করে আগলায়ে রাখছে বইগুলি, কাউকে পড়ার জন্যও নিতে দেয়না দেঁতো হাসি

অনেক বই নিয়ে আসার ইচ্ছা ছিল এইবার, শেষমেষ "ছবির দেশে কবিতার দেশে" ছাড়া আর কিছু আনি নাই ... বইয়ের অনেক ওজন, যতদিন একটা স্থায়ী ঠিকানা না হচ্ছে ততদিন দুইটা লাগেজ আর একটা ব্যাকপ্যাকের বেশি স্থাবর-অস্থাবর সম্পত্তি বানানো যাবে না মন খারাপ
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

কনফুসিয়াস এর ছবি

এরকমই হয়। প্রথম যখন দেশ ছাড়ি সাথে ছিলো মাত্র তিনটা বই। পারাপার, সত্যজিতের গল্প ১০১, আর জীবনানন্দ সমগ্র!

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সাইফ তাহসিন এর ছবি

চ্রম হিংসাইলাম গুরু
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

এখন কিছু বলুম না। এপ্রিলে আসতেছি আপনার শহরে, তখন সামনা সামনি কথা হবে। বই দেখা হবে, ধার নেয়া হবে হাসি চুরিদারী ছাইড়া দিসি, ডর খাইয়েন না।

দ্রোহী এর ছবি

কনফুর বাসায় আমার দাওয়াত....

কনফুসিয়াস এর ছবি

চইলা আসেন। আমি অবশ্য কালকে বাজারে যাবো মোটা একটা তালা কিনতে, "অতিথিদের প্রবেশ নিষেধ" এরকম একটা প্রিন্টআউটও নিয়ে রাখতে হবে। হাসি
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অনার্য সঙ্গীত এর ছবি

লিস্টের অনেকগুলো বই পড়া। অনেকগুলো বই হারিয়েছি (ময়ূরাক্ষী তুমি দিলে সহ)। যেগুলো পছন্দের আর যেগুলো পড়া, সব কিনতে হবে... টাকা জমাই হাসি

আপনি আর তিথি আপু চলে গেলেন! আপনাদের দেখলেই আমার শান্তি লাগত। তিথি আপুকে দেখলেই আদর লাগত হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

কনফুসিয়াস এর ছবি
তিথীডোর এর ছবি

হিংসাই।
একদিন আমি ৮২ কেজি বই কিনব।
হুমমম........
--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

পান্থ রহমান রেজা এর ছবি

মেলার শেষবেলায় অফিসের কাজে ঢাকার বাইরে থাকার কারণে অনেক বই কেনা হলো না!
বইয়ের আলমারী দেখলেই আমার শান্তি শান্তি লাগে!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সাঈদ আহমেদ এর ছবি

মেলবোর্ণে এতোগুলো বাংলা বই?!!? আপনারে দাওয়াত খাওয়াইতে মনচায় হাসি
ইতি জনৈক মেলবোর্ণবাসি হাসি

-----------
"সে এক পাথর আছে কেবলি লাবণ্য ধরে"

-----------
চর্যাপদ

কনফুসিয়াস এর ছবি

আপনার বাসায় তো দাওয়াত খেয়েই এসেছি, আপনি ভুলে গেছেন হয়তো। মাহমুদা আপুরা যখন ক্যানবেরা থেকে বেড়াতে এসেছিলো...

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সাঈদ আহমেদ এর ছবি

আরে... !!!! (অবাকটা আর বেশি প্রকাশ করলাম না)

ইশ্‌, এতোগুলো বই আনবেন জানলে একটু নুন বেশি খাওয়াইতাম... আফসুস!!
একদিন ভুল করে কিছু বই সাথে এনে বেড়িয়ে যান... যদি ভুল করে দু'একটা বই ফেলে যান তো ভুলে-ভুলে কাটাকাটি হাসি
-----------
"সে এক পাথর আছে কেবলি লাবণ্য ধরে"

-----------
চর্যাপদ

কনফুসিয়াস এর ছবি

বরং আপনারাই এসে ঘুরে যান আমাদের এখানে, যে কোন উইকেন্ডে। তিথির ফোন নাম্বার আছে ভাবী/আপুর কাছে। হাসি

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

রেনেট এর ছবি

২৮ কেজি বই কিনেও নজরুল ভাইকে হারাইতে পারলেন না!!!! কঙ্কী মমিন!!!!
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

পরিবর্তনশীল এর ছবি

মুসা আমানের মতো বলি, "খাইসে!"
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দুষ্ট বালিকা এর ছবি

বইমেলা নিয়ে কিছু লেখার ইচ্ছা রাখছি...হয়তোবা আজকাল্কের মাঝেই!

এবার টাকা পয়সার সমস্যায় ছিলাম তাই বেশী কেনা হয়নাই। ৫৮টা নিজের জন্য আর ২৪ খান উপহার... টাকা থাকলে পছন্দের একটাও বাদ দিতাম না! মন খারাপ শুধু চাকরীটা পেয়ে নেই... দেখবেন একদিন আমিও... দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

s-s এর ছবি

হাসনাত আবদুল হাইয়ের লেখা নভেরা ও এস এম সুলতানের জীবনী কোথায় পেতে পারি বলতে পারেন কি?

তিথীডোর এর ছবি

"নভেরা"
দারুণ লেগেছিলো পড়তে!!!
ঈদসংখ্যা পূর্ণিমায় পড়েছিলাম ,বই আকারে আর খুঁজে পাইনি.. মন খারাপ

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

কনফুসিয়াস এর ছবি
দময়ন্তী এর ছবি

দাঁড়া না কলকাতায় গিয়ে বসি ---- বইগুলো সব একজায়গা করি ----- তারপর আমিও দেব এরকম একখানা পোস্ট৷ হুম!
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

কনফুসিয়াস এর ছবি
সবজান্তা এর ছবি

পাঠের প্রতিক্রিয়াগুলিও এরকমই সুন্দর করে লিখবেন, এটা তো আশা করতেই পারি- তাই না ? হাসি


অলমিতি বিস্তারেণ

অতিথি লেখক এর ছবি

দারুণ!!

--শাহেদ সেলিম

মূলত পাঠক এর ছবি

আচ্ছা, আবদুল্লাহ আবু সায়ীদের বই পড়ে একটা লেখা লেখেন না! এঁর কোনো বই পড়া হয় নি, কিছু ধারণা তো হোক অন্ততঃ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।