পাইক্যা পেলে খাস, দেবেন আঁইক্যাঅলা বাঁশ!

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: শনি, ২৯/০৮/২০০৯ - ৩:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বেশি-ই-ই-ই...
বাড়িস না রে পাইক্যা!
ভদ্র হইয়া বইস্যা ছিলাম
মুক্ষে ছিপি কইষ্যা ছিলাম
এবার যামু বাঁইক্যা!

রাইত নামতেই চোরের মতো
ঢুইক্যা আমার দেশে
মাইরা মানুষ এখন ঘুরস
ভদ্রলোকের বেশে?
সেই ইতিহাস সবাই জানে
যতই রাখস ঢাইক্যা!

বেশি-ই-ই-ই...
বাড়িস না রে পাইক্যা!

নিরস্ত্র সব মাইরা মানুষ
সাজছিলি খুব বীর?
মুক্তিসেনার একটি ঠাপেই
তোর পাছা চৌচির!
সেই পাছাটা ঢাকার কাপড়
এই দুনিয়ায় নাইক্যা!

বেশি-ই-ই-ই...
বাড়িস না রে পাইক্যা!

যতই মারাস তর্ক, জানি
কেমন তোগোর দেশ,
বাপের আগে পোলায় ফ্যালে
বয়ঃকালের কেশ!
ইজ্জতটা রাত্রে মারস
দিনে "বহিন" ডাইক্যা!

ফোঁড়ার মতন স্বভাব তোগোর
যতই রাখস ঢাইক্যা,
টের পাওয়া যায় যখন ফাটে
সেই ফোঁড়াটাই পাইক্যা!

বেশি-ই-ই-ই...
বেশি-ই-ই-ই...
বেশি-ই-ই-ই...
বাড়িস না রে পাইক্যা!
জায়গামতো বাঁশটা দিমু
সঙ্গে বোনাস আঁইক্যা!

(বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে প্রশ্ন তোলায় পাকিস্তানি রুমমেটকে তেড়ে গিয়েছিলেন আমাদের ওয়াইল্ড-স্কোপ। এই ছড়াটি তাঁর সেই সক্রিয় বাঙালিয়ানাকে সাধুবাদ জানিয়ে)


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

জট্টিল!! শৃগালায়তন কোথায়??

মৃদুল আহমেদ এর ছবি

দুঃখিত ইশতি, দেরিতে জবাব দেয়ার জন্য। কেমন আছেন?
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ইশতিয়াক রউফ এর ছবি

দুঃখিতের কিছুই নাই। আমি তো ব্যাপক আনন্দিত এই পোস্টে প্রথম মন্তব্য করতে পেরে!
চলে যাচ্ছে অধমের দিনকাল কোনোরকম। দৌঁড়ের উপর... কাজ, কাজ, ...

অতিথি লেখক এর ছবি

দুর্দান্ত......
কবিকে ধন্যবাদ।
অতিঅবশ্যি ওয়াইল্ড-স্কোপ কে সাধুবাদ।

#ওসিরিস

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

ওসিরিস: আমারে না দিয়া কবিরে ডাবল ধন্যবাদ দেন - এমন ফাটাফাটি ছড়ার উপর আর দ্বিতীয় কথা আছে নাকি?

মৃদুল আহমেদ এর ছবি

আরে, ওয়াইল্ড স্কোপ ছিলে বইলাই তো আমি এই ছড়া লেখার স্কোপটা পাইলাম! দেঁতো হাসি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতিথি লেখক এর ছবি

আমিও তাই কই......

মৃদুলাম্মেদের ছড়া চান??
খাস দিলে পাকি পিডান।

#ওসিরিস

অনিকেত এর ছবি

ওরে-এ-এ-এ-এ দুষ্টু-উ-উ-উ-উ---

চল্লিশ লক্ষ তারা---!!!!

মৃদুল আহমেদ এর ছবি

তারা তারা বলে, পদতলে... লুটিয়ে দে না মোর...
ভানুর কৌতুকের এই গানটা মনে আছে তোমার? চোখ টিপি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

বর্ষা [অতিথি] এর ছবি

কেউ যদি আবৃত্তি করে, ইস্নিপ্স এ আপলোড করতো , জোশিলা হতো অনেক...।
'বেশি-ই-ই-ই...
বাড়িস না রে পাইক্যা!'-----------বেশ টান দিয়ে...।
সালাম, লাল সালাম।

মৃদুল আহমেদ এর ছবি

করেন না কেউ একজন... দারুণ হয় তাহলে!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতিথি লেখক এর ছবি

অচল অতিথি লেখক হিসেবে খারাপ লাগতেছিল না। কিন্তু বস, আপনার এই পোস্টে তাঁরা না দিতে পারার অক্ষমতায় ------- অসহায় লাগতেছে।

/রেশনুভা

মৃদুল আহমেদ এর ছবি

আরে তাতে কী? আপনার ভালো লাগাটাই যথেষ্ট।
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি মৃদুলদা, গুরু গুরু , আনন্দে লাফাইতে লাফাইতে পাগল হবার অবস্থা, এমন জটিল ছড়া পড়ি নাই অনেকদিন, আপনারে আবার গুরু গুরু

হক্কলেতে লেখে ছড়া
মৃদুল ভাই বলে দাড়া
দিমু আমি এমন ছড়া
যাইব পাকির পুটকি মারা
আইক্কা বাঁশ গিরা গিরা

মিল হইল না, তাও লোভ সামলাইতে পারলাম না। আপনে নমস্য বস!!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

মৃদুল আহমেদ এর ছবি

হো হো হো খারাপ তো লিখ নাই মিয়া!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তানবীরা এর ছবি

হুদাহুদি বাঁশটাই নষ্ট হইব ।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হো হো হো

মৃদুল আহমেদ এর ছবি

হো হো হো
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মোঘল [অতিথি] এর ছবি

জটিল। সাবাশ।

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ মোঘল ভাই।
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মারাত্মক বস্.. চরমপত্রের মত গরম ছত্র।

মৃদুল আহমেদ এর ছবি

হা হা হা! এইটার মজার কইসেন বস!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রানা মেহের এর ছবি

মৃদুল ভাই
একটা বস ব্যাপার হয়েছে
আচ্ছা, ছড়াটার একটা উর্দু অনুবাদ করে পাকি এলাকাগুলোতে
পোস্টারিং করা যায়না? চোখ টিপি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

মৃদুল আহমেদ এর ছবি

আমিই ভালো অনুবাদ করে দিতে পারতাম...
কিন্তু আমি যে উর্দু জানি না! মন খারাপ
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

Imran এর ছবি

ছক্কা হাসি

মৃদুল আহমেদ এর ছবি

যাক বাবা, ক্যাচ তো না!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সুজন চৌধুরী এর ছবি
মৃদুল আহমেদ এর ছবি

আপনার একটা ইলাস্ট্রেশন পেলে ছড়াটা জমত আরো!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মামুন হক এর ছবি

ফাট্টাফাট্টি হইসে মামা, গুল্লি লিখেছিস!!

মৃদুল আহমেদ এর ছবি

বলছিস? চোখ টিপি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ভুতুম এর ছবি

ওরে জটিলস্য জটিল!!!

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

মৃদুল আহমেদ এর ছবি

দেঁতো হাসি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

দেঁতো হাসি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আকতার আহমেদ এর ছবি

চাল্লু! হো হো হো

মৃদুল আহমেদ এর ছবি

হো হো হো
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

উজানগাঁ এর ছবি

আপনে গুরু মানুষ। তারা দিতে না পারায় খারাপ লাগতেছে। হাসি

মৃদুল আহমেদ এর ছবি

আপনার তোলা একটা ছবি জুড়ে দিলেই হত। ওটা অনেক বড় তারা! হাসি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

উজানগাঁ এর ছবি

My Country : My Love
এই ছবিটা আপনের জন্যে। হাসি

মৃদুল আহমেদ এর ছবি

আরে এটা তো তারা না... সূর্য! হাসি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

যুধিষ্ঠির এর ছবি

অতিশয় ফাটাফাটি!

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ। হ্যাঁ, এখানে কিছু ফাটানোর ব্যাপার আছে হো হো হো
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রেনেসাঁ [অতিথি] এর ছবি

খুবই জটিল, ফাটাফাটি হইছে তবে পাইক্যাদের যতটুকু চিনি সেই হিসাবে তানবীরার কথারও যুক্তি আছে- হুদাহুদি বাঁশটাই নষ্ট হইব।

মৃদুল আহমেদ এর ছবি

তা বটে! হাসি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

স্বপ্নাহত এর ছবি

আপনার ছড়াগুলা পড়লে কেমন যেন অন্য গ্রহের মনে হয়। সচরাচর যেমন পড়ি সেসবের সাথে ঠিক মেলানো যায় না। গুরু গুরু

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

মৃদুল আহমেদ এর ছবি

তাইলে বোধহয় আমি মঙ্গলগ্রহের মানুষ! চোখ টিপি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

মনে আছে ক্লাস থ্রিতে পড়ার সময় আমি আর আমার বড় বোন একটা কবিতা ও ছড়া আবৃতি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলাম। আমার বলার কথা 'হাট্টিমাটিম টিম, ওরা মাঠে পারে ডিম' ছড়া। আমার বোনের বলার কথা 'লেজ কাটা এক শেয়াল বলে লেজের ভ্যাজাল কেন, ও ঝামেলা কেটে ফেলে আরাম কত জান?' ছড়া। বিশাল স্টেজ (বা আমি বেশি ছোট ছিলাম), স্টেজে উঠে আমি আমার মাথা গুলিয়ে গেলো অ্যাঁ । আমার বোনের ছড়াটা আবৃতি করে ফেললাম। অনুষ্ঠানের পর আর মাইর কাহাকে বলে ওঁয়া ওঁয়া

সেই থেকে আমার একটা ছড়া-কবিতা ভীতি কাজ করে ইয়ে, মানে... । বাধ্য না হলে ও পথ মাড়াই না। সত্য কথা বলতে কি ছড়া সচলায়তনে দেখলে সাধারণত এড়িয়ে যাই। আমি ক্লাস ১২-এর পরে কোনো কবিতা বা ছড়া মনোযোগ পড়েছি মনে পড়ে না। আজ পিপিদা মেসেজ দিলেন - এই ছড়া পড়ার জন্য। সত্য বলতেসি - ছড়া যে এতো মজার হতে পারে আমার কোনো ধারনাই ছিলো না হো হো হো হাততালি গুল্লি উত্তম জাঝা! - আপনারে গুরু মাইনা নিলাম গুরু গুরু । ছড়ার ভাষা আমার প্রকাশভঙ্গির সাথে পুরাপুরি মানানসই চলুক

মৃদুল ভাই - এই অধমরে আপনে বহুত সন্মান দিলেন লইজ্জা লাগে - আপনার এই ছড়া আমি বান্ধাইয়া ঘরে টাঙ্গাইয়া রাখমু। আমার জীবনে প্রথম কেউ আমারে কিছু উত্সর্গ করবে আর আমি তা ভুলে যামু - হইতেই পারে না। কয়েকদিন আগে আমার জন্মদিন আছিলো - সেইটার উপহার মনে করে রেখে দিলাম হাসি শ্রদ্ধা

নতুন পাঠকদের এই ফাঁকে শেষ লাইনের শানে নুযুলের লিঙ্ক দিয়ে দিলাম খাইছে

মৃদুল আহমেদ এর ছবি

হা হা হা... আপনার অভিজ্ঞতার কথা শুনে মজা পেলাম।
কিন্তু এই ছড়া ঘরে টাঙ্গাবেন কীভাবে? ডেস্কটপ স্ক্রিনে লিঙ্কটা রাখতে পারেন! চোখ টিপি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তন্ময় [অতিথি] এর ছবি

মারাত্তক হইসে! লিঙ্কটা ফেইসবুক প্রফাইলে আটকাইতাসি -- যদি কিছু মনে না করেন আর কি....

মৃদুল আহমেদ এর ছবি

আমি কিছু মনে করব না। কিন্তু আমাদের আশপাশের সব লোক পছন্দ করবে তো?
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নাজমুস সামস এর ছবি

বেশি-ই-ই-ই...
বেশি-ই-ই-ই...
বেশি-ই-ই-ই...
বাড়িস না রে পাইক্যা!
জায়গামতো বাঁশটা দিমু
সঙ্গে বোনাস আঁইক্যা!

আবৃত্তিটা আমি পারি। তাই এই ছড়াটা কয়েকবার আবৃত্তি করলাম।খুব েব্রনী হইছে।
আমি আপনার সাথে থাকলে শালা পাকিরে...

মৃদুল আহমেদ এর ছবি

এই ছড়াটা আবৃত্তি করা একটু কঠিন। একদম কাঁটায় কাঁটায় ছন্দবহুল ছড়া এটা না। আর আবৃত্তির সময় গলায় একটা সূক্ষ্ন ও তীক্ষ্ন শ্লেষ নিয়ে আসার ব্যাপার আছে।
আপনার আবৃত্তিটা শোনার লোভ হচ্ছে।
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নুরুজ্জামান মানিক এর ছবি

দুর্দান্ত !

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ হাসি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

ভিত্রে যোশ চইলা আইলো পইড়া!

মৃদুল আহমেদ এর ছবি

তুমি তো এমনিতেই জোশিলা মানুষ! চোখ টিপি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সুহান রিজওয়ান এর ছবি

জটিলস্য জটিল !!
অতীব কুটিল...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

মৃদুল আহমেদ এর ছবি

ঠিক ধরসেন... অতি কুটিল! হো হো হো
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

দুষ্ট বালিকা এর ছবি

গুরু গুরু ... ভাইজান... মনের সুখে আবৃত্তি করলাম, আবৃত্তি শিখার পর থেকে আমি নিশ্চিত, এর চেয়ে ভালো ছড়া আমার পড়া হয়নাই... আপনারে অন্নেক ভালুবাসা!

---------------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মৃদুল আহমেদ এর ছবি

বলেন কী? তাইলে খুব বেশিদিন হয় নাই আপনি আবৃত্তি শিখছেন!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তন্ময় [অতিথি] এর ছবি

মৃদুল আহমেদ লিখেছেন:
কিন্তু আমাদের আশপাশের সব লোক পছন্দ করবে তো?

.... আমার একটা বড় বিনোদন হইল আশেপাশের লোকজন (বিশেষত যাঁরা পাকিপ্রেমি) তাদেরকে বিরক্ত করা, তারা নাহই একটু হইলেনি, কি আর করা যাবে খাইছে

মৃদুল আহমেদ এর ছবি

আরে আমি তো ইঙ্গিতে সেইটাই কইলাম!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ওডিন এর ছবি

এইবার আমার পছন্দের পোস্টে লটকাইলাম এইটারে!
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

রেনেট এর ছবি

চ্রম ফাটাইন্যা ছড়া হইসে!
---------------------------------------------------------------------------
তবে এটা ঠিক ঠিক, প্রেমে তার জুড়ি নেই,
নিরা মিরা যারে দেখে তারই প্রেমে পরবেই,
প্রেম করে ঘুরে ফিরে "বাই" বলে নিলা কে,
"হায় সুইট কেমন আছ?" হেসে বলে মিলা কে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মৃদুল আহমেদ এর ছবি

সত্যি তো?
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মূলত পাঠক এর ছবি

মজাদার!

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ। হাসি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

স্পর্শ এর ছবি

আপনারে একটা পুরষ্কার দিতে ইচ্ছা হইতেসে!
চিন্তিত দাঁড়ান আপনার আরেকটা ছড়া মুখস্ত করিগে। দেঁতো হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

মৃদুল আহমেদ এর ছবি

কন কী? আপ্নে আমার ছড়া মুখস্ত করেন?
ইঞ্জিনিয়ারিংয়ের সিলেবাসে আমার ছড়া পাঠ্য করা হইসে নাকি? চোখ টিপি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

কীর্তিনাশা এর ছবি

অনন্য, অতুলনীয়, দুর্ধর্ষ। গুরু গুরু

গুল্লি গুল্লি গুল্লি গুল্লি গুল্লি
গুল্লি গুল্লি গুল্লি গুল্লি গুল্লি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মৃদুল আহমেদ এর ছবি

বেড়ালদের দিয়ে এত পরিশ্রম করানো ঠিক না। পশু ক্লেশ নিবারণী সমিতি এসে চেপে ধরবে। দেঁতো হাসি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ওরে বাপরে, মন্তব্য পড়তে পড়তে এখন মন্তব্য লেখার শক্তি প্রায় শেষ। মৃদুল ভাই, পুরা ফাটায়া ফালাইছেন। (তালি)

মৃদুল আহমেদ এর ছবি

ওরে সর্বনাশ, কবিসাহেব নাকি? আস্তাজ্ঞে হোক! বস্তাজ্ঞে হোক!
এতদিন কোথায় ছিলেন...?
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

এতদিন লিখবার পারি নাই...
সামনে বসা ছিলো নাটরের বনলতা সেন।

(নাটোরে এ্যাকটিভেশন করতে গিয়েছিলাম)

আরেফীন [অতিথি] এর ছবি

ফাট্টাফাট্টি! গুল্লি!!
একটু দেরিতে হলেও মিস করি নাই।

মৃদুল আহমেদ এর ছবি

গুল্লি মিস আছে, ছড়া মিস নাই! চোখ টিপি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

বোমা!

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মৃদুল আহমেদ এর ছবি

দ্রুম!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

...অসমাপ্ত [অতিথি] এর ছবি

হাসি :) হাসি .....সেইরকম হইছে!!!

অতিথি লেখক এর ছবি

কেম্নে কেম্নে যেন আপনার এই ছড়াটার লিঙ্ক পাইলাম।
এই ছড়া না পড়লে আমার সচলায়তনে আসা বৃথা হয়ে যেত।
আপনার কলম আরো ধারালো হোক...এই প্রার্থনায়।
/
ভণ্ড_মানব

bikrito এর ছবি

হাহাহাহা অসাধারন

সংসপ্তক এর ছবি

কিরে! এই মহান জিনিস মিস করলাম ক্যাম্নে? অসাধারণ! ইসসস একটা উর্দূ ট্রান্সলেশন পাওয়া যায় না? এরপর অগো কিরিকেট টিম আইলে মাঠে বাজাইয়্যা দিতাম......
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

ওডিন এর ছবি

আইজকা সক্কাল বেলাতেই আবার পড়লাম! আহ! একখান প্রভুখন্ড

______________________________________
আসলে কি ফেরা যায়?

স্যাম এর ছবি

দুর্ধর্ষ! গুরু গুরু

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।