আদমচরিত ০২৫

মুখফোড় এর ছবি
লিখেছেন মুখফোড় (তারিখ: বিষ্যুদ, ২৪/০৬/২০১০ - ৮:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

adam01

১.
গিবরিল প্রশ্ন করিল, "ঘটনা কী আদম? তোমাকে ইদানীংলোহিতলণ্ঠন অঞ্চলে ঘুরঘুর করিতে দেখি কেন?"

আদম সহাস্যে কহিল, "কেন ওহে গিবরিল? লোহিতলণ্ঠন অঞ্চলে গমন তো আর নিষিদ্ধ নহে! নিষিদ্ধ শুধু ঐ হতভাগা জ্ঞানবৃক্ষের ফলভক্ষণ! আমি লোহিতলণ্ঠন এলাকায় যাতায়াত করিলেই বা তোমার বসের এমন কী মস্তিষ্কপীড়া?"

গিবরিল কহিল, "আহাহা, ইহার মধ্যে ঈশ্বরকে টানিও না। তুমি আমার বন্ধু তাই তোমার আচরণে আমিই উদ্বিগ্ন, ইহা অফিসের কাজ নহে।"

আদম কহিল, "তোমার কোন কাজখানা অফিসের, আর কোন কাজখানা ব্যক্তিগত, পৃথক করা মুশকিলে হে স্বর্গদূত! তা, তুমি আমাকে দেখিলে কীরূপে? তুমিই বা স্বর্গবেবুশ্যেদের মহল্লায় ঘুরিতেছিলে কী উদ্দেশ্যে?"

গিবরিল আমতা আমতা করিতে লাগিল।

আদম সোল্লাসে কহিল, "আপন গুহ্যদেশে বিষ্ঠা লইয়া আসিয়া আমাকে বলিতেছ শৌচকর্ম শেষে জলধারা ঢালিতে!"

গিবরিল মরিয়া হইয়া কহিল, "স্বর্গবেবুশ্যেদের কাছে স্বর্গদূতেরাই যায়! তুমি মানব, তুমি ঘরে স্ত্রী ফেলিয়া স্বর্গবেবুশ্যেদের গলিতে পা রাখিতেছ কেন?"

আদম কহিল, "স্ত্রী? মানে ঈভ? না ইয়ার, ঐ কুটিলা জটিলা হতভাগিনীর সহিত দাম্পত্যকাণ্ড সম্পাদন আর সম্ভব নহে। আমি আশা ছাড়িয়া দিয়াছি।"

গিবরিল কহিল, "তাই বলিয়া স্বর্গবেবুশ্যে ... ।"

আদম কহিল, "আহাহা, আমি তো আর ঐসবের জন্য যাই নাই। আমি জানি তাহারা রশ্মিনির্মিত, আসল কর্ম সম্পাদন হইবার নহে। আমি গিয়াছিলাম হুর বিনোদিনীর অভিনয় দেখিতে। সে মঞ্চে যেইরূপে হাসিয়া কাঁদিয়া গড়াগড়ি খায়, তাহা অতীব শিক্ষণীয় দৃশ্য।"

গিবরিল কহিল, "হাঁ সে এক পর্যায়ে সকল বস্ত্র খুলিয়া ফেলে, তাহার পর একটি পিংপং বল ...।"

আদম গিবরিলের মুখ চাপিয়া ধরিয়া কহিল, "থাক। আর বলিও না। সকল কথা বিশদে বলিতে নাই। লোকজন সমস্যা করে।"

গিবরিল কহিল, "তুমি ঐ অভিনয় দেখিয়া কী করিবে?"

আদম কহিল, "আরে আগামী বিষ্যুদবার স্বর্গের ময়দানে ঈশ্বর একাদশের সহিত আমাদের আদমপাড়া ক্রীড়া চক্রের ফুটবল ম্যাচ আছ না?"

গিবরিল কহিল, "হাঁ, উহার পোস্টার তো আমিই সাঁটাইয়াছিলাম। কিন্তু উহার সহিত হুর বিনোদিনীর কী সম্পর্ক?"

আদম কহিল, "আমি আমার দলের আক্রমণভাগে খেলি। প্রশিক্ষণের জন্য আসিয়াছি।"

গিবরিল কহিল, 'ফুটবলের প্রশিক্ষণ মাঠে করিতে হয় আদম, খাটে নহে, বিনোদিনীর ঘাটেও নহে।"

আদম সহাস্যে কহিল, "তুমি তো প্রাচীন আমলের ফুটবলের কথা কহিতেছ হে গিবরিল। এখন ফুটবলে প্রতিটি স্ট্রাইকারকেই অভিনয়ে কদলীর ন্যায় সুপক্ক হইতে হয়। প্রতিপক্ষের খেলুড়ের গায়ের বাতাসের ঝাপটায় তোমাকে উল্টাইয়া পাল্টাইয়া চিত উপুড় হইয়া পড়িয়া মাঠে কাতর গড়াগড়ি খাইতে হইবে। উহা কীরূপে করিতে হয়, তাহা রসময় অপেরার হুর বিনোদিনী অপেক্ষা কেহই ভালো জানে না!"

গিবরিল আনমনে কহিল, "হাঁ, বিনোদিনী খাটেও এইরূপ সশব্দ গড়াগড়ি করে বটে!"

আদম অপাঙ্গে গিবরিলকে দেখিয়া কহিল, "গিবরিল তুমি বিবাহ করিয়া ঘরসংসার কর। অসুখবিসুখ হইলে ঈশ্বরের বার্তা সব মাঠে মারা পড়িবে।"

গিবরিল থতমত খাইয়া কী যেন কহিতে গিয়া আদমের দাবড়ানি খাইয়া থামিয়া গেল। "আর চাপা মারিও না! বিষ্যুদবার আসিও ময়দানে।"

২.
বিষ্যুদবার স্বর্গের ময়দানে দূতে দূতারণ্য। ঈভও একটি নতুন কলাপাতা পরিধান করিয়া মাঠের এক পার্শ্বে আসিয়া বসিয়াছে। অদূরেই শয়তান বসিয়া চীনাবাদাম ভাঙিয়া অলস ভঙ্গিতে চিবাইতেছে।

ঈশ্বর নিজের দলের ক্যাপ্টেন, একটি খাটো পেন্টুল পরিয়া তিনি গম্ভীরমুখে দাঁড়াইয়া মাঠ পর্যবেক্ষণ করিতেছেন। হলুদ গেঞ্জি আর নীল পেন্টুল পরিহিত আদমের পায়ে বল, এখনই কিক-অফ হইবে।

রেফারি রেফারিল বাঁশিতে ফুঁ দিবা মাত্র সকলে বিষম লাথালাথি শুরু করিল।

আদম বল পায়ে দিয়া কয়েক পা ছুটিয়াই মর্মান্তিক এক আর্তচিৎকার করিয়া গড়াগড়ি খাইতে লাগিল।

রেফারি বাঁশিতে ফুঁ দিয়া কহিল, ফাউল হইয়াছে। ফ্রি কিক হইবে।

ঈশ্বর গিয়া তর্ক করিতে লাগিলেন। বলিলেন, আদম হুর বিনোদিনীর ন্যায় অ্যাক্টিং করিতেছে।

রেফারিলও বিনোদিনীর অভিনয় বিলক্ষণ দেখিয়াছে, সে মানিতে নারাজ। ফ্রি কিক হইল, কিন্তু আদমের সাঙ্গোপাঙ্গোরা সুবিধা করিতে পারিল না।

ঈশ্বর পায়ের কাছে বল পাইয়াই বিদ্যুৎগতিতে ছুট দিলেন। আদমের দলের ডিফেন্ডাররা তাঁহাকে রে রে করিয়া ছুটিয়া আসিয়া ল্যাং মারিবার চেষ্টা করিয়া বিফল হইল। ঈশ্বর বলটি এক মিডফিল্ডারকে পাস দিয়া নিজে হা রে রে রে রবে ছুটিয়া গেলেন গোলপোস্টের দিকে। মিডফিল্ডারটি বলটি উঁচু করিয়া ক্রস করিল, ঈশ্বর এক চাঁটি মারিয়া সেটি গোলপোস্টের ভিতরে ঢুকাইয়া দিলেন।

বাঁশি বাজিল। গোল।

আদম গিয়া লাফালাফি করিতে লাগিল রেফারিলের সম্মুখে। কহিল, ইহা হ্যাণ্ডবল হইয়াছে। গোল কীরূপে হয়? ঈশ্বরকে লালকার্ড প্রদর্শন করা হউক।

রেফারিল আদমকে কাছে ডাকিয়া চুপিসারে কহিল, বেশি বকবক করিও না। খেলিতে আসিয়াছ, খেলা শেষ করিয়া বাড়ি যাও।

আদম কহিল, গায়ে আসমানি-সাদা জার্সি চাপাইলেই কি সাত খুন মাফ নাকি? যা এইমাত্র ঘটিল, তাহাকে তুমি কী বলিবে?

রেফারিল হাসিমুখে কহিল, হ্যাণ্ড অব গড!


মন্তব্য

তুলিরেখা এর ছবি

হি হি হি। হো হো হো

চমৎকার!

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সাফি এর ছবি

মুখাও দেহি নিরপেক্ষ নয়!

স্বাধীন এর ছবি

মুখফোড় নিশ্চিত ব্রাজিলের সাপোর্টার।

অতিথি লেখক [অতিথি] এর ছবি

ম্যারোডোনা বা আর্জেন্টিনার সমালোচনা মানেই ব্রাজিলভক্ত, এমন ভাবা কি ঠিক? অ্যান্টি-পাকিস্তান মানেই ইন্ডিয়ার সাপোর্টার - এই ধরনের স্টেরিওটাইপ থেকে বেরিয়ে আসা উচিত, কী বলেন? হাসি

স্বাধীন এর ছবি

আপনে এত সিরিয়াস হইয়া গেলেন ক্যা ভাই। এই লেখাতে কি ম্যারাডোনা বা আর্জেন্টিনার সমালোচনা হয়েছে? কই আমি তো দেখি না এমন কিছু। একটি রম্য লেখার মাঝে এত সিরিয়াস বিষয় পাইলেন কই। আর সমালোচনা হলেই বা কি? সেই বয়স পার হয়ে এসেছি ভাই। একটি সময় ছিল যখন খেলা নিয়ে মারামারি করেছি পর্যন্ত। তাও ১৬ বছর পার হয়ে গেছে। আমার মন্তব্যে এমন করে এন্টি-পাকিস্তান, ইন্ডিয়া এত কিছু খুঁজে পাইলে তো মুসিবত। আমার মন্তব্যটি মুখাকে খোঁচা দিয়ে একটি নিরীহ মন্তব্য। উনি ব্রাজিল হলেও কিছু আসে যায় না, এন্টি-ব্রাজিল হলেও কিছু আসে যায় না, বা এন্টি-আর্জেন্টিনা হলেও আসে যায় না।

বাদ দেন, খেলা দেখেন। এই বার বলে ফেলেন আপনার দল কোনটা?

সাইফ তাহসিন এর ছবি

ব্যাপক মজারু, ম্যারাডুনাডুনা দিকি আদমের ঘাড়ে চড়িয়া গুল দিয়াছে, অতিশয় মজাদার হইয়াছে, বিগ বস, ব্যাপক মজা পাইলাম

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

খেলার অংশ শুরু হতেই এইবার বুজতে পেরেছিলুম কী ঘটবে...

_________________________________________

সেরিওজা

কৌস্তুভ এর ছবি

মু হা হা হা...

এরেই কয় হ্যাণ্ড অফ মুখা...

মহাস্থবির জাতক এর ছবি

হুম, এই রান্নাটিই বাকি ছিল এবারের সচলের বিশ্বকাপের ভুরিভোজে। তবে, তবে, .....শতাব্দীর সেরা গোল?????
_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

দুর্দান্ত এর ছবি

তেলনুনঝাল ঠিক মত পড়ে নাই বলে মনে হল। পরেরটায় নিশ্চয়ই পড়বে।

পৃথিবী [অতিথি] এর ছবি

সাহিত্য বেশ উপাদেয় হয়েছে।

সিয়াম এর ছবি

রেফারিল হাসিমুখে কহিল, হ্যাণ্ড অব গড!

অসাধারণ!!!

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

শেষ লাইনের পাঞ্চটা এক কথায় অসাধারণ হয়েছে।

চলুক

তাসনীম এর ছবি

চলুক

ঈশ্বর আর্জেন্টিনার পক্ষে কেন খেলেন সেটা ভাবার বিষয়।

++++++++++++++
ভাষা হোক উন্মুক্ত

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অনুপম ত্রিবেদি এর ছবি

জটিলস্য জটিল ... মারাত্মক ...

===============================================
ভাষা হোক উন্মুক্ত

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

আসিফ মহিউদ্দীন [অতিথি] এর ছবি

মুখফোড় জর্মন সমর্থক বুঝিলাম, কিন্তু এহেন আর্হেন্তাইন ঘৃণার হেতু বোধগম্য হইলো না।

বইখাতা এর ছবি

চলুক চলুক গল্প খুবি ভাল লাগল। হাসি

অতিথি লেখক এর ছবি

আমি কোন ঘৃণা টৃণা পাই নাই
লেখকের রম্য কন্সেপ্ট অনেক ভালো পাইছি
___________________________________
সদস্যনাম: ত্রিমাত্রিক কবি
E-mail:

দিগন্ত এর ছবি

প্রতিপক্ষের খেলুড়ের গায়ের বাতাসের ঝাপটায় তোমাকে উল্টাইয়া পাল্টাইয়া চিত উপুড় হইয়া পড়িয়া মাঠে কাতর গড়াগড়ি খাইতে হইবে।

এইটা দেখেন ...


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

দ্রোহী এর ছবি

হা হা হা। দারুণ ভিডিও!


কি মাঝি, ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- ঈশ্বরের পক্ষে স্বর্গের চিয়ার্লিডাররা যে ব্রাজিলিয়ান পৌনে নাঙ্গা ড্রেস পড়ে ভুভুজেলা বাজিয়ে, নেচেকুঁদে আদমের দলের মনোনিবেশে চির ধরালো, সেইটা নিয়ে গল্পে কিছু নাই বলে ডাইরেক্ট মাইনাস। (মাইনাস বাটনটা কই জানি?)
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রণদীপম বসু এর ছবি

হুমমমম ! উপাদেয়....

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

যাইতেছিলাম হিইথ্রো থেকে ঢাকা, ভাবিলাম এই বেলায় গিয়ে পৌছাইতে হইবে। যা ভাবিতং তৎক্ষনাৎ তা করিবং ভাবিতেই ডক ল্যান্ড লাইট রেলে উঠিয়া একটা বিড়ি বাহির করিয়া শুকিয়া কর্ণের অগ্রভাগে রাখিলাম। এবং সয়াস্তি বোধ হইল। নেক্সট স্টপ ঢাকা।

হয়তো ঘুমাইয়া সপ্নে ইছামতির তীরে প্যঁচ খাইতে গিয়ে পথ হারিতেছিলাম, ভয়ে জাগিয়া উঠিয়া চক্ষু আমার চড়ক গাছ হইল। দেখিলাম আমার আশেপাশের সবাই আইরিশ - রাশান পানীয় পান করিতেছে আর উল্লাস করিয়া একে অন্যকে আঘাত করিতেছে। আহা ভালবাসার এহেন অত্যাচার দেখিয়া আমার চক্ষু অশ্রু সজল হইতে চাহিল। ভরাক্রান্ত চিত্তে আমার বিড়ি ধরাইতেই হইল, কিন্তু হটাৎ শুন্য হইতে কিছু একটা আমার মাথায় আঘাত করতেই হস্ত হইতে দুর্লভ বিড়ি দুর্বল ভাবে নীচে পড়িল।

আপন বিড়ির কারণেই হউক আর যেকারণেই হউক, পৃথিবী অগ্নি দগ্ধ হইল আর সবাই মৃত্যুর স্বাদ গ্রহন করিল। স্বর্গদ্বারে স্বর্গ দূতগণ সবাইকে অতি আদর-যত্নের সহিত স্বর্গে স্বগতম করিল। আমার কাছে স্বর্গদূত গণ আসিয়া ক্লিষ্টের সহিত জানাইল কোনো এক অজ্ঞত কারণে আমার স্বর্গে গমন ডিলে ঘটিয়াছে। উহারা আমাকে লইয়া গেলেন তিথী ঘরে, বুঝিলাম আমি এখানে অপ্রত্যাশিত নই। বিস্তারিত জানিলাম যে স্বর্গিত সবাই ঈশ্বর প্রদত্ত নিমন্ত্রনে আসিয়াছেন ঈশ্বর-আদম একাদশের ক্রিড়া দর্শন করিতে। আমি অবাঞ্চিত বলিয়া আমাকে অকথ্য ভাষায় গালি দিয়া আমার পশ্চাৎ-দেশে উহাদের পবিত্র পদধূলির ছাপ দিয়া ধরণীতে পাঠাইয়া দিলেন।

পরিশিষ্ট

আমি ফুটবলের "ফ" ও বুঝিনা।

ধুসর গোধূলি এর ছবি

মুখা'র এই লেখার লগে সাঁটানোর জন্য জম্পেশ একটা ফটুক পাইছি—

auto

অনিকেত এর ছবি

হা হা হা ---
ভিডিওটা দারুণ---!

সাফি এর ছবি

একেই বলে গন্ডারের চামড়া

পলাশ দত্ত এর ছবি

[pc-te bangla nai. ei karone english :(]

lekhata shadharon hoise. kintu montobber jonno log in korbo ki na bhabchilam. montobbo porte porte ekhane eshe log in na nkore parlam na.

eta ssotti chobi?
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

অতিথি লেখক এর ছবি

কী ফটুক সাঁটাইলেন, ধুগোদা... হা হা হা

হি হি হি হো হো হো গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

-----------------------------
কুটুমবাড়ি

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

হেহেহে আসল ভিড্যু এইটা

---------------------
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

অতিথি লেখক এর ছবি

বিনোদিনী যে কোন দলের তাহা পরিস্কার হইলে ভালো হইতো বোধ করি... ঃ-)

লেখার ভঙ্গিটা সুন্দর...

সদস্য নামঃ আরিফ মামুন

অবাঞ্ছিত এর ছবি

আ্যলেগোরিকাল লেখায় আপনার জুড়ি নাই !
__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

তিথীডোর এর ছবি

হো হো হো

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

দ্রোহী এর ছবি

এ গল্পের সিনেমা বানানো হলে পেন্টুল পরা ঈশ্বর চরিত্রে অভিনয়ের জন্য জসিম অথবা চাক নরিস এবং আদম চরিত্রের জন্য নায়ক ওয়াসিম অথবা তাপস পালকে সবচেয়ে ভাল মানাবে।

বিনোদিনী বিলক্ষণ ইতালি দলের সাপোর্টার!!!!!!!!!!


কি মাঝি, ডরাইলা?

ওডিন এর ছবি

এই কথায় মনে পড়লো- আমাদের একটা নোমেনক্লেচার সোসাইটি (নামকরণ সমিতি আরকি) ছিলো।আমগো এক বন্ধু- যার নাম ধরা যাক সুমিত, তার নিকনেম তাপস পাল দেয়া হইলো। চরম হিট করলো সেইটা। এখন স্যাররা তো আছেনই- আমাদের অনেকের বাপ-মাও তারে তাপস পাল বইলা জানে। সেইদিনও আমার মা কয় - অই, ফোন ধর।তাপস ফোন করছে। দেঁতো হাসি

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হো হো হো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শুভাশীষ দাশ এর ছবি

রিজভী [অতিথি] এর ছবি

অদূরেই শয়তান বসিয়া চীনাবাদাম ভাঙিয়া অলস ভঙ্গিতে চিবাইতেছে।

হো হো হো

জি.এম.তানিম এর ছবি

বিনোদিনী ইতালিয়ার সমর্থক এই কথায় যে অবিশ্বাস করে, সে মুরগীর গোস্ত খায়!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

স্পর্শ এর ছবি

হা হা হা! গড়াগড়ি দিয়া হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

Mamun এর ছবি

Dhusor Godhulir videota dekhe bapok binodon pailam. দেঁতো হাসি
Lekhata valoi.

অতিথি লেখক এর ছবি

উদ্ধৃতি

"ফুটবলের প্রশিক্ষণ মাঠে করিতে হয় আদম, খাটে নহে, বিনোদিনীর ঘাটেও নহে।"

হা হা হা হা হা হা ........................

কামরুল হাসান রাঙা

অতিথি লেখক এর ছবি

ইশ্বর(ম্যারাডোনা)-এর হাত বলিয়া কথা, হা.......হা.......হা.......
মোঃ আসিফ খান

রিয়েল ডেমোন এর ছবি

আসমানি সাদাই বেস্ট।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।