পুঁচকেদল

মুজিব মেহদী এর ছবি
লিখেছেন মুজিব মেহদী (তারিখ: বিষ্যুদ, ০৩/০৪/২০০৮ - ৭:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

চাল

শিশুটি বলল, মা ভাত খামু।
মা বলল, যমে নেয় না তরে।

রোদের তাপে দুপুরটা তখন একটু একটু করে পুড়তে লেগেছে।
বাতাস শুরু করে দিয়েছে সশব্দ বিলাপ।

ডাল

নিম্নআয়ের লোকেরা ডাল খাচ্ছে না, শুধু ডালের স্বপ্ন দেখছে
মধ্যআয়ের লোকেরা ডাল কেন দিন দিন অধরা হয়ে যাচ্ছে সে নিয়ে রাশিরাশি প্রতিবেদন লিখছে
উচ্চআয়ের লোকেরা ডাল খাচ্ছে, ডাল ফেলছে
সারাদেশই ফিরছে কোনো-না-কোনোভাবে ডালের পিছনে
এদিকে লক্ষ লক্ষ মণ ডাল মহাজনের আড়তে শুয়ে-বসে হাসছে আর অফুরান তামাক খাচ্ছে

ডালমন্ত্রী বলছেন, ফের যদি কোনো ছোটলোক ডাল খাবার বায়না করে, তাহলে তাকে শুলে চড়ানো হবে

তেল

তেল আমরা খাই তেল আমরা মাথায় দেই
তেল আমরা গায়ে মাখি
নিজের চরকায় মাখি পরের পাছায় মাখি
এমনকি তেলকাতরদের মনেও মাখি

হঠাৎ রাতারাতি তেলের দাম গেল বেড়ে
পরদিন আবার বাড়ল
তার পরদিন আবার

তেলমন্ত্রী প্রমাদ গুণলেন
দাম বাড়ার কারণ খুঁজতে সচিবকে প্রধান করে
গঠন করলেন তদন্ত কমিটি
চিন্তা নেই, মন্ত্রী বললেন
সব ঠিক হয়ে যাবে এটা সাময়িক

পরের মাসে অনাকাঙ্ক্ষিতভাবে আবার দাম বাড়ল
ঘরে ঘরে ছড়িয়ে পড়ল জনঅসন্তোষ
ডাক পড়ল মন্ত্রী সকাশে কমিটি প্রধানের
গোপন বৈঠক হলো দিনব্যাপী দ্বাররুদ্ধ ঘরে

‘আসল কালপ্রিট হলো দুদক’
সভার বরাতে পরদিন খবর বেরোলো যত জাতীয় কাগজে
সূত্র জানাল, বাঁ’হাত চলে না বলে
তদবিরে এ মুহূর্তে বেশি লাগছে তেল
তেলামাথাগুলো ভিজে উঠছে আরো আরো তেলে
এটাই প্রধান কারণ তেলসংকটের

সমাধান ঘোষিত হলো এরূপ--

এখন থেকে তেলমারাকেও
দুর্নীতি হিসেবে আমলে আনবে দুদক

দুধ

খাবার টেবিলে বসে স্ত্রী বলল, এত জ্বাল দিলাম তাও দুধটা পাইনস্যা লাগতাছে ক্যা!

আরে জ্বালের জন্য না, দুধের চেয়ে পানির দাম কম, জান না ? --জলদুধে চুমুক দিতে দিতে স্বামী বলল।


মন্তব্য

মুহম্মদ জুবায়ের এর ছবি

তেলে-জলে মিশ খায় না, আমরা জানি। জলদুধ, জলডালের ব্যবস্থা না হয় সম্ভব। কিন্তু জলভাত?

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

মুজিব মেহদী এর ছবি

জুবায়ের ভাই, জলভাত হয় তো।

কিন্তু এখন দেশের হাল খুব খারাপ, জলভাতও জুটছে না অনেক মানুষের?

আমার ধারণা, বিষয়টা মাথায় রেখে এবারের বৈশাখে পান্তাবিলাস কমলেও কমতে পারে।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মুহম্মদ জুবায়ের এর ছবি

জলভাত জোটা যে দুরূহ হয়ে যাচ্ছে আমার প্রশ্নে সেই ইঙ্গিতটাই ছিলো। বোধহয় ঠিক বোঝাতে পারিনি।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

মুজিব মেহদী এর ছবি

ছি ছি! আমার মোটা মাথার জন্য লজ্জা হচ্ছে।

আপনার ইঙ্গিতটা স্পষ্টই ছিল।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ভালো লেগেছে।

মুজিব মেহদী এর ছবি

ধন্যবাদ ছাড়া আর কী বলব!

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

তীরন্দাজ এর ছবি

খুবই ভাল লাগলো। সুন্দর... অতি সুন্দর!
**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

অতিথি লেখক এর ছবি

চমৎকার ছাড়া আর কি বলব? ঠিক যেভাবে তুলে ধরলে আমাদের বিবেকে নাড়া পড়ে............ঠিক সেভাবেই বলেছেন মুজিব'দা।

কালবেলা

মুজিব মেহদী এর ছবি

সবাই অবস্থাটা সম্পর্কে সম্যক অবহিত। ওই অবস্থাটারই একটা সরল ইন্টারপ্রিটেশন মাত্র।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মাহবুব লীলেন এর ছবি

আপনারা খামাখা দাম বাড়ছে দাম বাড়ছে বলে চিল্লাচিল্লি করেন
দাম বাড়লো কই?
আমার পাড়ার দোকানে এখনও এক টাকায় তিন হালি চাল- দুই হালি ডাল আর কমপক্ষে এক ফোঁটা তেল পাওয়া যায়
দুধের দাম জিজ্ঞেস করিনি। কিন্তু টাকায় কমপক্ষে দুই ফোঁট দুধ যে পাওয়া যাবে সে ব্যাপারে আমি কনফার্মেশন দিতে পারি সবাইকে

আর কত কম চান?

মুজিব মেহদী এর ছবি

দারুণ। আপনার বলাটা মূল বক্তব্যটাকে আরো পোক্ত করে দিল।

ঠিকই তো, আর কত কম চাই আমরা?

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অনিন্দিতা এর ছবি

আজকাল আমার যে কি হয়েছে বুঝতে পারি না। এক সময় অফিস থেকে ফেরার পথে জ্যামে আটকে গেলে অনাহারী ভিক্ষুক রা যখন খাবর জন্য ভিক্ষা চাইত তখন হয়তো কখন ও দয়া পরবশ হয়ে তাদের কাউকে কাউকে ভাংতি টাকা দিয়ে দূর করতাম,কখনও বা ভাংতি না থাকলে এমনি বিদায় করে দিতাম। খুব মন দিয়ে তাদের কথা ভাবতাম না এটা নিশ্চিত।
আর এখন? রাস্তায় কোন ছোট বাচ্চা,নারী বা পুরুষ হাত পাতলেই খুব অস্থির লাগে। চাল সহ সব জিনিসের দাম বৃদ্ধি এ মানুষদের কোথায় নিয়ে যােচ্ছ? এখন কাউকে ফেরাতে ইচ্ছে করে না। যা পারি দিতে চেষ্টা করি।কিন্তু আমার সাধ্য কতটুকু? মাথায় এক ধরনের যন্ত্রনা হতে থাকে।
আমার মাথায় খুব তাৎক্ষনিকভাবে ছেলেমানুষী এক আইডিয়া এসেছে- বেতন থেকে কিছু টাকা কষ্ট করে হলেও আলাদা করে রেখে দিব যেটা প্রতিদিন অন্তত একজনকে সামান্য খাবার কেনার জন্য দিতে চেষ্টা করবো॥
হয়ত অনেকের কাছে খুব হাস্যকর মনে হতে পারে তারপর ও মুজিব ভাইয়ের লেখা পড়ে আমার তাৎক্ষনিক ভাবনা টা সবার সাথে শেয়ার করতে ইচ্ছে হলো।
লেখার জন্য ধন্যবাদ।

মুজিব মেহদী এর ছবি

অনিন্দিতা, আপনার সিদ্ধান্তটা ভালো সন্দেহ নেই। কিন্তু আপনার ভাণ্ডারটাও না আবার ফুরাবার জোগাড় হয়! অবস্থার পরিবর্তন না এলে দিন দিন ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়বে। আপনি বাজেট রাখবেন একজনের, ক্ষুধার্ত মানুষ সামনে এসে দাঁড়াবে তিনজন। এদিকে আপনারও কিন্তু বেশি দামেই চাল-ডাল কিনতে হচ্ছে। ভাবুন তো অবস্থাটা!

তবু, নিরন্নকে অন্ন দিন, যতদিন পারা যায়।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অমিত আহমেদ এর ছবি
হিমু এর ছবি

এত ধারালো গল্প লিখবেন না। হাত কেটে যাবে।


হাঁটুপানির জলদস্যু

মুজিব মেহদী এর ছবি

এমনি এমনি কাটবে না, কেউ কেটে দিলে কাটবে।

আর তখন পা দিয়ে লিখব।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

ধুসর গোধূলি এর ছবি

- রানা মেহের'র গল্প আর আপনার এইটা- বলার কী-ই বা ভাষা থাকতে পারে বলেন!
_________________________________
<সযতনে বেখেয়াল>

ফকির ইলিয়াস এর ছবি

নমস্য ! নমস্য !!
জয় বাবা তদারকি সরকার !!!

অতিথি লেখক এর ছবি

একটু লাগলো বটে। কিন্তু তাতে কি? এখনও আমরা নিশ্চিন্তে নাকে তেল দিয়ে ঘুমাতে পারবো ।

মৌরি নিষাদ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গ্রেট !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।