কেউ কি সাহায্য করবেন?

রাফি এর ছবি
লিখেছেন রাফি (তারিখ: শুক্র, ০৫/০৯/২০০৮ - ১২:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

খবরটা কে কে পড়েছেন জানি না। আজ এক বন্ধুর কাছ থেকে একটা মেইলে নিচের লিংকটা পেয়ে বিস্মিত হলাম।

প্রথম আলো উলফার টাকায় প্রতিষ্ঠিত

নিবন্ধটিতে অনেকগুলো তথ্য আছে চমকে যাবার মত। সমকালীন রাজনীতি বা অর্থনীতি সম্বন্ধে আমার তেমন গভীর জ্ঞান নেই। তাই বলতে পারছি না এ রিপোর্টটা কতটুকু বস্তুনিষ্ঠ। এর ফলোআপ হিসেবে আন্তর্জাতিক মিডিয়ায় ব্যাপক আলোড়নই দেখতে পেলাম। 'আমার দেশ' এর মত কিছু পত্রিকা কিন্তু বিষয়টা লুফে নিয়েছে। এ সংক্রান্ত রিপোর্ট তারাও ছেপেছে।

অন্য বিষয়গুলো জানি না; তবে এখানে উল্লেখিত যমুনা সেতুর ফাটলে সিমেন্ট সংক্রান্ত যে কারচুপির কথা বলা হয়েছে তাতে আমার ঘোরতর আপত্তি আছে। পুরকৌশলের শেষ বর্ষের ছাত্র হিসেবে অন্তত এইটুকু বলতে পারি নিম্নমানের সিমেন্টের কারণে যমুনা সেতুর মত গুরুত্বপূর্ণ একটা স্থাপনা ধ্বসে যাবে এটা কোনভাবেই বিশ্বাসযোগ্য নয়। যে পরিমাণ factor of safety নির্মাণ কাজে বজায় রাখা হয়; সেখানে সিমেন্টের strength এর কারণে ফাটল ধরবে এটা সম্পূর্ণ একপেশে একটা বক্তব্য।

গত কয়েকটার্মে অন্তত চারজন স্যারের কাছ থেকে এ সংক্রান্ত ব্যাখ্যা আমি শুনেছি। তাঁদের অনুসন্ধানে যে বিষয়গুলো গুরুত্ব পেয়েছে তা হচ্ছে ঃ

১. thermal stress এর হিসাবে গড়মিল এবং যে কারণে আড়াআড়ি রড কম দেয়া।
২. প্রথমে প্রস্তাবিত ডিজাইনে না থাকলেও পরবর্তীতে রেললাইনের পরিবর্ধন কাজ।

৩. যে পরিমাণ ট্রাফিক চলাচল করার কথা ছিল তার চাইতে ৮-১০ গুণ ট্রাফিক চলাচল।
৪. ডিজাইন ট্রাকের চাইতে প্রায় তিনগুণ কার্গো বোঝাই ট্রাক চলাচল।

যমুনা সেতুর ফাটলের মত একটা মীমাংসিত বিষয়ে যে রিপোর্ট এইরকম বিতর্কিত তথ্য দেয়, সেটা কতটুকু বিশ্বাসযোগ্য?

এ ব্যাপারে কেউ কি কিছু বলতে পারেন?


মন্তব্য

সৌরভ এর ছবি

আমেরিকান ক্রনিকল ফালতু কিছু পত্রিকার মধ্যে একটা।

সালাহউদ্দিন শোয়েব চৌধুরি ও সুনিতা পল নামের দুজন আবর্জনা-জাতীয় লেখকের লেখায় ভর্তি বাংলাদেশ বিষয়ক আর্টিকেল দিয়ে নিয়মিত নাম কাড়া হয় সেখানে।

এই সেই সালাউদ্দিন শোয়েব চৌধুরি, যাকে গুপ্তচরবৃত্তির দায়ে বেশ কয়েকবার গ্রেপ্তার করা হয়েছে।


আবার লিখবো হয়তো কোন দিন

রাফি এর ছবি

এই তাইলে গঠনা।
আমি তো ভাবলাম...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৌরভ এর ছবি

এইগুলান আর্টিকেল ক্লিক কইরা দেখতে পারেন। বাংলাদেশ আলকায়েদায় ভর্তি, আম্রিকার এক্ষুনি ব্যবস্থা নেয়া উচিত, দেশটা পৃথিবীর জন্যে একটা থ্রেট - এইসব বক্তব্য ছাড়া আর কিছু পাইলে বইলেন। ওই দুই আবর্জনার লেখা, সুনিতা পল আর শোয়েব চৌ।


আবার লিখবো হয়তো কোন দিন

রাফি এর ছবি

লিংকের জন্য ধন্যবাদ। আজ বিকেলটা বোধহয় এই দুই জ্ঞানপাপীর লেখা পড়েই কেটে যাবে।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

হিমু এর ছবি

রাফি ভাই, এই দুই পাপীসোনার লেখাগুলি যদি তুমি ধৈর্য নিয়ে পড়ে শেষ করেই ফ্যালো, একটা সারমর্মীপোস্ট দিবা নাকি আমাদের জন্য? তারা কী বলতে চায় জেনে রাখি আমরা সবাই ।


হাঁটুপানির জলদস্যু

রাফি এর ছবি

হিমু ভাই লেখা সবই পড়ছি। তবে কিছু দিনের মধ্যে সারমর্মী পোস্ট দেওয়ার অনুরোধ রাখা বোধহয় জুলুম হয়ে যাবে।
এমনিতেই আপ্নের এক কমেন্টের ফাঁদে পড়ে ইতিমধ্যে পোস্টখেলাপী হয়ে ঘুরে বেড়াচ্ছি।

পরে সময় করে দেখব ইনশাল্লাহ...।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

জ্বিনের বাদশা এর ছবি

সুনিতা পাল যেভাবে বাংলাদেশের নাড়ীনক্ষত্রের খবর লিখেন, মনে হয় যেনো সারা বাংলাদেশের আনাচে কানাচে ওনার প্রেতাত্মা ঘুরে বেড়ায় ;)। নাইলে এত গোপন তথ্যগুলো শুধু উনিই জানেন কিভাবে?

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

রাফি এর ছবি

শুধু বাংলাদেশ না রাগিব ভাইয়ের লিংক দেখে মনে হচ্ছে বিশ্বব্যাপী তার প্রেতাত্মা।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

তারেক এর ছবি

বাপরে! পইড়া ব্যাপক ডরাইলাম। পুরা এসপিওনাজ রিপোর্ট
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

রাফি এর ছবি

হ.. পয়লা আমিও ডরাইছিলাম। অহন বুকে সাহস পাচ্ছি।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অতিথি লেখক এর ছবি

lekha pore mone holo duniar keu ei kahini jane na; khali sunita pal sob jene boshe ase.

ei reporter to moha foul.

রাফি এর ছবি

ঠিক কইছেন। এইডা একটা ফাউল মহিলার কাম।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রাগিব এর ছবি

সুনীতা পলের সাম্প্রতিক কিছু লেখার শিরোনাম দেখুন, মানে বুঝতে পারবেন সহজেই।

Humanity on trial in Moslem Bangladesh

http://www.americanchronicle.com/articles/72443

If Al Qaida is already in Bangladesh
http://www.americanchronicle.com/articles/67530

Bangladesh undermines WTO rules http://www.americanchronicle.com/articles/63715

Iran spreading poison of terror in Moslem nations http://www.americanchronicle.com/articles/62927
--

Typical (ভারতীয়) কলামিস্ট। বাংলাদেশ আফগানিস্তান হয়ে যাচ্ছে এরকম লেখা প্রায়শই ইনি লিখে থাকেন। খেয়াল করলে দেখবেন, তার লেখাটিতে সূত্র বলতে বেশি কিছুর উল্লেখ নেই।

উইকিতে এরকম ভারতীয় ট্রোল গাদায় গাদায় আছে, আর তাদেরও কাজ হলো এরকম সব কলামিস্টের রেফারেন্স বিহীন অপ-এড লেখাকে রেফারেন্স টেনে বাংলাদেশের গুষ্টি উদ্ধার করা।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

রাফি এর ছবি

আপনার দেয়া লিংকগুলোর শিরোনামে ব্যাপক বিনোদন পেলাম।
এইগুলো পড়া শুরু করলে মনে হয় ক্ষুধায় আর কষ্ট করা লাগব না।
লিংকের জন্য ধন্যবাদ।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রাফি এর ছবি

দুঃখিত অমি। ব্যাপারটা পরে ব্যাখ্যা করব।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

ভূঁতের বাচ্চা এর ছবি

এই দুইটার লেখা পড়ে কইষা চড় লাগাইতে মনে চাইতেছে।
এগুলোকে সাইজ করার কি কেউ নাই ?

--------------------------------------------------------

রাফি এর ছবি

খালি চড় ক্যান? চাইলে হাওয়ার উপর দুইটা লাথিও বসাইতে পারেন। এরা তো বাংলাদেশের আদ্যেপান্ত জেনে বসে আছে। এসবে মাইন্ড করব বলে মনে হয় না।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

হাসিব এর ছবি

এগিলি হৈলো ধর্মভিত্তিক উগ্র ভারতীয় জাতীয়তাবাদের নমুনা । ভারতে এখন কিছু হলেই সেটা বাংলাদেশের জঙ্গীদের কাজ ইত্যাদি ইত্যাদি বলাটা একটা ফ্যাশনে পরিণত হয়েছে । মার্কিনিরা এভাবেই দুনিয়ার তাবত দোষ আল কায়েদার ওপর চাপায় ।

রাফি এর ছবি

কিন্তু ভাই আমরা তো সারা জীবন এদের শিকার হিসেবেই রয়ে গেলাম। আমাদের সুদিন কবে আসবে!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

হিমু এর ছবি

আমেরিকান ক্রনিকল উলফার টাকায় প্রতিষ্ঠিত হো হো হো


হাঁটুপানির জলদস্যু

রাফি এর ছবি

(বিপ্লব)

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

কনফুসিয়াস এর ছবি

তুমুল বিনোদন পাইলাম!
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

রাফি এর ছবি

আমিও।
ইনারা রম্য লেখক হিসেবে বেশ নাম করবেন মনে হচ্ছে।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

দিগন্ত এর ছবি

ইন্টারনেট জার্নালিসম শুরু হবার পর থেকে দেখছি এরকম লেখকের সংখ্যা হু হু করে বেড়েই চলেছে। ক'দিন আগে আমি এরকমি একটা টপিক নিয়ে আমার ব্লগে লেখার পরে লেখক নিজেই সেখানে এসে যুদ্ধ ঘোষণা করে দেন।
এদের রেফারেন্সের কোনো দরকার পড়ে না ... না পড়ে কোনো ইন্টারভিউ-এর। তবে এখনও ইন্টারন্যাশনাল মিডিয়া এদের খুব কিছু পাত্তা দেয় না।


হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

রায়হান আবীর এর ছবি

খুব খ্রাপ!!

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

নিরিবিলি এর ছবি

এই হইল কাহিনী হাসবো না কানবো বুঝতেছিনা। দেঁতো হাসি

রণদীপম বসু এর ছবি

হিমু @ আমেরিকান ক্রনিকল উলফার টাকায় প্রতিষ্ঠিত হো হো হো ।

জব্বর হইছে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতন্দ্র প্রহরী এর ছবি

হুমম, এই তাইলে কাহিনী! মহিলার মাথায় তো দেখি পুরাই ক্র্যাক!
__________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভগবান সুনিতা পালকে সুমতি প্রদান করুন... আমেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাফি এর ছবি

যারা পড়েছেন এবং যারা মন্তব্য করেছেন সবাইকে ধন্যবাদ।
একটা খবর
আমার দেশকে প্রথম আলো -ট্রান্সকম গ্রুপের উকিল নোটিশ

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

হিমু এর ছবি

সুনীতা পাল নামে আদৌ কেউ আছে কি না সেটাও এক প্রশ্ন। অনেকেই দেখলাম সন্দেহ পোষণ করেছেন সালাহউদ্দিন শোয়েব চৌধুরী নিজেই সুনীতা পাল ছদ্মনামে লেখে।

জনপ্রিয় ব্লগার ম্যাশ তাঁর সাম্প্রতিক একটি পোস্টে সুনীতা পাল-এর কুম্ভীলকবৃত্তির একটি প্রমাণ হাজির করেছেন। সুনীতা পাল লেখা চোর, ম্যাশ এর ২০০৭ সালের একটি লেখা সে হুবহু মেরে দিয়ে ছাপিয়েছে আমেরিকা ক্রনিকল এ। যেসব প্রতিষ্ঠানের কাগজে সে লেখা সাধারণত ছাপায়, সেখানে তার এই হাতটানের কথা জানানো হবে।

এইসব চোট্টাদের মুখে ছ্যাড়ছ্যাড় করে মুতে দেই।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।